নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

শেখ হাসিনার অস্বাভাবিক নীরবতা

০৩ রা আগস্ট, ২০২৩ বিকাল ৪:৫৮



বিএনপি ঘোষণা দিয়েই মাঠে নেমেছে, তারা সরকারের পতন ঘটায়ে ( ১ দফা আন্দোলন ) বাড়ী ফিরবে; তাদের শরীক দলগুলোও সাথে আছে। সরকার প্রধান শেখ হাসিনা এই ব্যাপারে একেবারেই চুপ। সরকারের পতন হলে দেশের দায়িত্ব কাদের হাতে যাবে উহা নিয়েও কেহ কিছু এখনো জানে না; তবে, সরকার হাওয়া ভবনের চোরা তারেককে দেশে আনার নাকি উদ্যোগ নিয়েছে।

বকবকের জন্য শেখ হাসিনার অনেক সুনাম ছিলো, এবার কিন্তু তিনি নীরব, একটু অস্বাভাবিকভাবেই নীরব। বিএনপি'র মহা সন্মেলন হলো, অবস্হান ধর্মঘট হলো; আমান উল্লাহ'এর জন্য ফুল গেলো, গয়েস্বর সরকারের অতিথি হলো; নুরু মিয়া মার খেলো; কিন্তু শেখ হাসিনা কোন কিছুর উপর মন্তব্য করছেন না; ব্যাপার কি?

শেখ হাসিনা যা জানেন, অন্যেরা তা জানার কথা নয়; সরকার পতনের ১ দফা তিনি হ্যান্ডেল করেছেন ২০১৬ সালে; তখন বেগম জিয়া ছিলেন আন্দোলনের নেতৃত্বে; বেগম জিয়া আন্দোলনের জন্য পুরস্কৃত হয়েছেন। এবার আন্দোলনের নেতৃত্বে তারেক, তাকে নিয়ে শেখ হাসিনা চিন্তিত হওয়ার কারণ আছে বলে মনে হয় না।

সরকারী দল ও পুলিশের বাধার পরও, ঢাকাতে সাধারণ মানুষ যেভাবে বিএনপি মিছিলে/শো-ডাউনে গেছে, উহা শেখ হাসিনাকে চিন্তিত করার জন্য যথেষ্ঠ। ২০১৪ সালের নির্বাচনের পর, উনার দল পুরোপুরি বখে গেছে, ব্যুরোক্রেটরা উনাকে বেগম জিয়ার মতো নাকে রশি দিয়ে ঘুরাচ্ছে; সবকিছুই উনার কন্ট্রোলের বাহিরে চলে গেছে; সাধারণ মানুষের জীবনের মান উন্নয়নের জন্য তিনি সঠিক কোন পদক্ষেপ নেননি। উনার ভুলের জন্য ব্যাংক ডাকাতী, ঋণখেলাপীদর কাজকর্ম নির্বিঘ্নে চলে আসছে, এই গরীব দেশ হাজারে হাজারে মিলিওনিয়ার উৎাপাদন করেছে সরকারী টাকা ডাকাতী করে, চাকুরী সৃষ্টি নামক শব্দটি উনার প্রশাসনের কারো মুখ থেকে বের হয়নি, প্রাইভেট ইউনিভার্সিটিগুলোর ডাকাতী ক্রমাগতভাবে বেড়েছে, কুইক রেন্টালের নামে ডাকাতীর ফলে বিদ্যুতের মুল্য বেড়েছে; তিনি কোন ব্যবস্হাই নেননি।

মানুষ প্রতিদিন একটি সমস্যার সন্মুখীন হয়েছে, উহা হলো বাজারদর; তিনি ইহাকে কোনভাবে অনুধাবন করেননি; উনি যত টাকা বেতন ও ভাতা পেয়ে থাকেন, বাজারদর উনার জন্য সমস্যা নয়, কিন্তু গড়ে ১২ ঘন্টা কাজকরা গার্মেন্টস মেয়েদের জন্য যে সমস্যা, সেটা তিনি বুঝেননি। এসব কিছু কি উনাকে নীরব করে দিয়েছে, নাকি ফখরুলের ১ দফা উনাকে চিন্তা করার সময় দিয়েছে? তিনি ফখরুল ও তারেককের সাথে সরকার পতনের খেলা খেলতে পছন্দ করার কথা।



মন্তব্য ২৯ টি রেটিং +২/-০

মন্তব্য (২৯) মন্তব্য লিখুন

১| ০৩ রা আগস্ট, ২০২৩ বিকাল ৫:২৮

আরোগ্য বলেছেন: কথায় আছে, চোরের দশ দিন, গৃহস্থের এক দিন।

০৩ রা আগস্ট, ২০২৩ বিকাল ৫:৩২

সোনাগাজী বলেছেন:



যান, সরকারের পতন ঘটায়ে দেন! অংশ গ্রহনের আগে বেগম জিয়ার ২০১৬ সালের অভিজ্ঞতা নিয়ে ব্লগে ১টি পোষ্ট লিখে যাইয়েন।

২| ০৩ রা আগস্ট, ২০২৩ বিকাল ৫:৪২

ঋণাত্মক শূণ্য বলেছেন: ........ঢাকাতে সাধারণ মানুষ যেভাবে বিএনপি মিছিলে/শো-ডাউনে গেছে........... এটা কি প্রমানিত সত্য নাকি বিম্পি-জামাতের লোকজনই রাস্তায় নেমেছে?

০৩ রা আগস্ট, ২০২৩ বিকাল ৫:৫৪

সোনাগাজী বলেছেন:


১ম দিনের মিছিলে অনেক সাধারণ মানুষ ছিলো। ২য় দিনে ( অবস্হান কর্মসুচীতে ) ছিলো বিএনপি ও শিবির।
বিএনপি সাধারণ মানুষের কথা বলে না, ওরা খালি শেখ হাসিনার পতনের কথা বলে; এতে সাধারণ মানুষের উৎসাহ কমে যাবে।

৩| ০৩ রা আগস্ট, ২০২৩ বিকাল ৫:৪৬

আরোগ্য বলেছেন: দুঃখিত! আমি নারী নেতৃত্ব সাপোর্ট করিনা। আর আপনি যে দেশে থাকেন তারাও এটা অঘোষিতভাবে সাপোর্ট করে না। লীগের পরিবর্তে যদি বিএনপি এত বছর থাকতো তাহলে ভিন্ন কিছু হতো বলে ভাবছি না। তবে আপাতত সবাই একটু স্বস্তির নিশ্বাস চায় এটাই সত্যি।

০৩ রা আগস্ট, ২০২৩ বিকাল ৫:৫৬

সোনাগাজী বলেছেন:



আপনার জন্য "হিজড়া নেতৃত্ব" দরকার!

৪| ০৩ রা আগস্ট, ২০২৩ বিকাল ৫:৫৭

আরোগ্য বলেছেন: শীঘ্রই দেশে আয়া পড়েন। আপনি নেতৃত্ব দেন। সাদরে আমন্ত্রণ। B-)

০৩ রা আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৬:০৯

সোনাগাজী বলেছেন:




ধন্যবাদ, আসতেছি।
আপনারা এই যুগে নারী নেতৃত্বের বিরোধীরা করা উচিত নয়; মার্কেলের পর জার্মানীর অবস্হা ভয়ংকর খারাপ।

বেগম জিয়া ও শেখ হাসিনা দেশের প্রাইম মিনিষ্টার হয়ে দেশটাকে চোর ডাকাতের রাজনধানী বানায়ে ফেলেছে; কিন্তু নারীদের বড় ভুমিকার দরকার আছে।

৫| ০৩ রা আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৬:১৩

মোস্তফা সোহেল বলেছেন: শেখ হাসিনার উচিত ছিল দূর্নিতে জিরো টলারেন্স থাকা কিন্তু উনি তা পারেননি।
দেশের দূর্নিতীবাজরই উনার সম্মান নষ্ট করছেন।

০৩ রা আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৬:২৩

সোনাগাজী বলেছেন:



উনি তো শিশু নন: সোনালী, রূপালী, অগ্রণী ব্যাংক কাউকে "বড়" ঋণ দেয়ার আগে, ফাইলটা উনার কাছে পাঠাতে বললেই হতো। প্রাইভেট ইউনিভার্সিটিতে ডাক্তারীতে ফি কেন ৩০/৪০ লাখ, উনি ওদেরকে উনার অফিসে এসে চা খেয়ে আসতে বললেই হতো; খাবারের ট্রাক থেকে ঘাটে ঘাটে কারা চাঁদা নেয়, মন্ত্রী শাহজাহান চৌধুরীকে জিজ্ঞাসা করলেই হতো; উনি কিছুই করেননি। দল একটা পুরো লাঠিয়াল, ওবায়দুল কাদের দেশের সবচেয়ে বড় জোকার; উনি কি পেয়েছেন?

৬| ০৩ রা আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৬:৩৯

হাসান কালবৈশাখী বলেছেন:

বিএনপিকে নিয়ে বেশি আশাবাদী না হওয়াই ভালো।
আন্দোলনে বা নির্বাচনে বিএনপির জয়লাভের সম্ভাবনা নেই।
বিএনপির সমর্থনও অনেক কমেছে। আমি এবার বাংলাদেশে এসে বিএনপি সমর্থকদের ভিন্ন সুরে কথা বলতে শুনেছি।
আগের মত সমর্থন আর ফিরে আসার সম্ভবনা নেই। কারন বিএনপি কখনো তার পলিসি আপডেট বা চেইঞ্জ করেছে এখন পর্যন্ত এমন কোন বক্তব্য দেয় নি। এমনকি বিএনপি ক্ষমতা পেলে কি করবে বিএনপির অনেক সিনিয়র নেতাও জানে না।

আর আন্দোলনেও বিএনপি অক্ষম। সমাবেশে টাকা দিয়ে অনেক লোক আনতে সক্ষম হলেও চিড়ামুড়ি নিয়ে ঢাকা প্রবেশমুখ ৭ দিন অবরোধের প্রস্তুতি নিয়েও ১০ মিনিটও থাকতে পারেনি, ডেডিকেটেড কর্মির অভাবে। টাকা হাতে দিয়ে খিচুড়ি খাইয়ে লোকজন করা যায়, কিন্তু তারা মারামারি করে জেল খাটতে রাজি না। এই জায়গায় আওয়ামী লীগ হলে দেখতেন আন্দোলন কাহাকে বলে।

আর মামুলুল ধরা খাওয়ার পর বিম্পির ৫০% শক্তি শেষ হয়ে গেছে।
শেষ ভরসা ছিল নুরা, সেও শেষ।
সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে বিএনপি ও অন্যান্ন মৌলবাদি শক্তির মুল পৃষ্টপোষক পাকিস্তান আর্থিক ভাবে দেউলিয়া হয়ে যাওয়াতে। ইমরানখানও চাকরি হারায়, ইমরানের শক্তি ছোট মৌলবাদি দলগুলোও ইমরানকে ত্যাগ করেছে। ইমরানের পুনরায় ক্ষমতায় আসার সম্ভাবনা শূন্য।

তাই বিএনপিকে বাচিয়ে রাখতে বিদেশী শক্তি এগিয়ে এসেছে। বাঁচিয়ে রাখতে এসেছে, জয়লাভ করাতে নয়।
তাই আন্দোলনে বা নির্বাচনে বিএনপির জয়লাভের সম্ভাবনা অনেক কমে গেছে, নেই বললেই চলে।

০৩ রা আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৬:৫১

সোনাগাজী বলেছেন:


বিএনপির জন্মই বেজন্ম, উহা বেজন্মাদের দল; কিন্তু শেখ হাসিনার লাঠিয়াল দল, ডাকাত ব্যুরোক্রেট, আওয়ামী খাদ্য সিন্ডিকেট, ভুমিদস্যু, মাদক ব্যবসায়ীদের থামাতে তো হবে, সেটার জন্য শেখ হাসিনার উপর চাপ কে দিবে?

আওয়ামীলীগের থেকেই চাপ দিয়ে শেখ হাসিনাকে ক্ষমতাচ্যুত করার দরকার; উনি ৪০ বছর দলের সভাপতি থাকার পর, কেন দুনিয়ার চোর ডাকাতেরা এমপি হচ্ছে?

৭| ০৩ রা আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:৪৭

খোলসহীন শামুক বলেছেন: শেখ হাসিনা বেশ চিন্তিত বলেই মনে হচ্ছে, কেননা গত ১৫ বছরেও এতোটা বাহ্যিক চাপ তার উপর আসেনি। তবে এখন উনি চুপচাপ রাস্তা খুজছেন যে কিভাবে নির্বাচনটা সফল ভাবে তার অধীনেই শেষ করবেন। কিন্তু তারপর কি করবেন। আমার ধারনা এটা নিয়ে তিনিও সন্দিহান।

০৩ রা আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:৫৯

সোনাগাজী বলেছেন:


নির্বাচনে উনাকে টিকে থাকতে হবে; কারণ, বিএনপি-জামাতে'তে গরুছাগল ছাড়া মানুষ নেই। তবে, উনি পিএম হওয়া সঠিক হবে না; উনার কারণে জাতি ভয়ংকরভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

৮| ০৩ রা আগস্ট, ২০২৩ রাত ৯:০৮

ঢাবিয়ান বলেছেন: শেখ হাসিনার অস্বাভাবিক নীরবতা। সেই সাথে মন্ত্রীদের বকবক ও কমে গেছে।

০৩ রা আগস্ট, ২০২৩ রাত ৯:০৯

সোনাগাজী বলেছেন:




তারা বুঝতে পারছে যে, তারা সমস্যা সৃষ্টি করেছে; দেখা যাক, কি সমাধান নিয়ে আসে।

৯| ০৩ রা আগস্ট, ২০২৩ রাত ৯:২২

কামাল১৮ বলেছেন: আওয়ামী লীগের লোকজনের চিন্তা হলো শেখ পরিবার থেকেই নেতৃত্ব আসতে হবে।আমাদের দেশ এখনো উইরোপের মতো হয় নাই।বেশির ভাগ লোকের চিন্তা চেতনা সামন্ততান্ত্রিক।

০৩ রা আগস্ট, ২০২৩ রাত ৯:৩০

সোনাগাজী বলেছেন:



আওয়ামী লীগের সবাই জানতো যে, শেখ হাসিনা রাজনীতি জানার কথা নয়; কিন্তু শেখ হাসিনা ব্যতিত তারা ভেংগে ( ১৯৭৫ সালের পর ) যাওয়া দলকে ১ করতে পারেনি; শেখ হাসিনা তা করেছে। আবার, আওয়ামী লীগের নেতারা শেখ হত্যার পরদিন রুখে দাঁড়াতে পারেনি, এতে ওদের গুরুত্ব লোপ পেয়েছিলো।

১০| ০৩ রা আগস্ট, ২০২৩ রাত ৯:৫২

শাহ আজিজ বলেছেন: আন্ডার প্রেশার

০৩ রা আগস্ট, ২০২৩ রাত ১০:০৬

সোনাগাজী বলেছেন:



কিছু একটা ঘটেছে; আমেরিকান দুতাবাস এমন কিছু জানে, যা শেখ হাসিনাকে চিন্তিত করে তুলেছে। সরকার ও প্রশাসন দেশকে আফ্রিকার দেশগুলোর মতো করে চালাচ্ছিলো বেশ কিছু সময়।

০৩ রা আগস্ট, ২০২৩ রাত ১০:১০

সোনাগাজী বলেছেন:



ঋণের নামে ব্যাংক ডাকাতি, কুইক রেন্টালের নামে ডাকাতি, মানি লন্ডারিং, সিন্ডিকেট ও মাদক ব্যবসার ফলে বিদেশে টাকা যাচ্ছে; এগুলো আমেরিকার চোখে পড়ছে।

১১| ০৩ রা আগস্ট, ২০২৩ রাত ১০:৪৩

তানভির জুমার বলেছেন: বিএনপির লোকদের বুক বরাবর গুলি করে হত্যা করা, বিএনপির ৬০০ লোককে গুম করা, ভারতের হাতে দেশটাকে তুলে দেওয়া, দুই দুই বার অস্র আর প্রশাসন দিয়ে- পাতানো নির্বাচন করে ক্ষমতায় থাকা, শুধুমাত্র ক্ষমতায় থাকার শর্তে সরকারী লোকদের অবৈধ সুবিধা দেওয়া। এইসব ছোট ছোট অপরাধ করেছে আওয়ামীলিগ। ক্ষমতা থেকে একবার নামুক তারপর আওয়ামীলিগের কাছে সবকিছু জিলাপির মত সোজা লাগবে।

আচ্ছা আরেকটা প্রশ্ন পৃথিবীতে ফ্যাসিবাদ-আর সৈরাচারের পতনের পরে তাদের অবস্থা কি হয়েছিল জানেন?

০৩ রা আগস্ট, ২০২৩ রাত ১১:০৯

সোনাগাজী বলেছেন:



আপনার মত কয়েক কোটী লিলিপুটিয়ান বাংলাদেশে থাকাতে শেখ হাসিনা সব করতে পেরেছে; এতে আপনাদের চেয়ে স্বাধীনতার পক্ষের লোকজন ও পুরো জাতি বেশী ক্ষতিগ্রস্ত হয়েছে।

১২| ০৩ রা আগস্ট, ২০২৩ রাত ১০:৫৪

জ্যাক স্মিথ বলেছেন: উনি নিরবে উনার কাজ করে যাচ্ছেন।

০৩ রা আগস্ট, ২০২৩ রাত ১০:৫৭

সোনাগাজী বলেছেন:



উনি নীরবে কিছু করে হয়তো বিএনপি'কে দুরে রাখবেন; কিন্তু উনার প্রশাসন ও সরকার জাতির ঘরে লালবাতি জ্বালায়ে দিয়েছে।

১৩| ০৪ ঠা আগস্ট, ২০২৩ রাত ১২:১১

সাড়ে চুয়াত্তর বলেছেন: অ্যামেরিকা সত্যিকারের কোন কঠিন শর্ত দিয়েছে সম্ভবত। অথবা অ্যামেরিকা ওনাকে কিছুদিন চুপ থাকতে বলেছে।

০৪ ঠা আগস্ট, ২০২৩ রাত ১২:৩৫

সোনাগাজী বলেছেন:




আমেরিকা নিশ্চয় জামাত ও বিএনপি'র সমর্থক নয়; তবে, উনার দল ও প্রশাসন নিয়ে ওরা বিরক্ত বলে মনে হচ্ছে; দুতাবাস থেকে ভালো কোন রিপোর্ট যাওয়ার কথা নয়।

১৪| ০৪ ঠা আগস্ট, ২০২৩ রাত ১:০৩

রাজীব নুর বলেছেন: কারো হুমকি ধামকিতে শেখ হাসিনা কাঁত হবে না।
দেশ ভেসে যাক, তবু তিনি আমৃত্যু প্রধানমন্ত্রী থাকবেন। উনি কারো কথা শুনবেন না। উনি অন্য জিনিস।

০৪ ঠা আগস্ট, ২০২৩ রাত ১:৩০

সোনাগাজী বলেছেন:



বিএনপি জামাত নিয়ে সমস্যা নয়; সমস্যা হচ্ছে, ইউরোপ আমেরিকা দেখছে যে, বাংলাদেশের মানুষ যেভাবে পারুক দেশ ছাড়ছে; ারণ, হিসেবে দেখছে যে, সরকার ও প্রশাসন দায়ী; ইহা একটি বড় সমস্যা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.