নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যে জানে জ্ঞানী গুণী তার কাছে শেখার আছে। মাথামোটার কাছে আমার কিছু শেখার নাই। আচরণে তার বংশের এবং ব্যক্তিক আভিজাত্য প্রকাশ পায়।সম্মান যতটুকু দিবেন ততটুকু ফেরত পাবেন।

এম ডি মুসা

আমি জনপ্রিয় ব্যক্তিত্ব নই। আমি কোন কবিও নই।কবিতা লেখি, শখের বিষয়। জানি ছন্দ জানি মাত্রা এই নিয়ে আমার পথ যাত্রা।। কুসংস্কার এবং অন্যায় বিরুদ্ধে সোচ্চার। মুক্তিযুদ্ধের চেতনা আমার বুকের ভেতর মজুদ করা।

এম ডি মুসা › বিস্তারিত পোস্টঃ

মসজিদে মসজিদে মোল্লা,ও কমিটি নতুন আইনে চালাচ্ছে সমাজ.

০৪ ঠা মে, ২০২৪ সকাল ১০:২৩

গত সপ্তাহে ভোলার জাহানপুর ইউনিয়নের চরফ্যাশন ওমরাবাজ গ্রামের এক ব্যক্তির মৃত্যু হয়েছে। লোকটি নিয়মিত মসজিদে যেত না, মসজিদে গিয়ে নামাজ পড়েনি, জানা গেল সে আল্লাহর প্রতি বিশ্বাসী ছিল, স্বীকারোক্তিতে সে মুসলমান। তাকে মসজিদ কমিটি আনোয়ার হুজুর জানাজা না পড়ার নির্দেশ দেন। কেউ যদি হুজুরকে মৃতের পক্ষ থেকে জানাজা না করার জন্য অনুরোধ করে, আনোয়ার হুজুর বলেন যে আপনি জানাজা করার জন্য কোন হুজুর পাবেন না, এবং কোন হুজুর কাছাকাছি মৃত ব্যক্তির জানাজা পড়তে আসবেন না।
কারণ হলো সে মসজিদে নামাজ পড়তে যেতো না, বেতন দিতো না।
তাহলে সমস্যা কি? তাদের আশেপাশের সব মসজিদে গ্রাম সভা করে আইন করেছে, প্রতিটি মসজিদে সমাজে এই আইন চলবে...

তারা সরকারের আইন মানে না, সমাজ চলবে তাদের নিজস্ব আইন অনুযায়ী, উল্লিখিত আইনগুলি উপস্থাপন করা হয়:
(১) মেয়েদের উচ্চশিক্ষা ও চাকরি করতে দেওয়া হবে না, পর্দা ছাড়া চলতে দেওয়া হবে না।
(২) কেউ মসজিদে নামায না পড়লে ঐ এলাকার মানুষ তার জানাজা করতে যাবে না।
মসজিদে টাকা না দিলেও তাই করা হবে।
(৩) যুবক মসজিদে নামায পড়তে না গেলে তাকে বিয়ে পড়াতে হুজুর দেওয়া হবে না।
(4) হুজুরকে এলাকার বাদশা বলা হয় এবং ইসলামী আইন অনুযায়ী সমাজ চলবে। এতে সহায়তা করবে মসজিদ কমিটি।

এই কমিটির প্রধানঃ ইব্রাহিম হুজুর (খতিব খলিফা বাড়ির জামে মসজিদ) চরফ্যাশন ভোলা।

আপনার দৃষ্টিতে, এই নিয়ম সম্পর্কে মন্তব্য কি?

মন্তব্য ১৬ টি রেটিং +১/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা মে, ২০২৪ সকাল ১০:৪৩

রানার ব্লগ বলেছেন: ওই ইব্রাহিম কে ধরে নদীর পানিতে এক ঘন্টা চুবান। চুবানর ব্যাপ্তিকাল হবে এক মিনিট করে। দেখবেন ইতরামি বন্ধ করে সোজা রাস্তায় চলা শুরু করে দেবে।

০৪ ঠা মে, ২০২৪ সকাল ১০:৫৬

এম ডি মুসা বলেছেন: ওদের মানুষ অন্ধ মনে বিশ্বাস করে। হুজুর যা বলে তাই করে, এখন এই কাজ করলে উক্ত হুজুর পক্ষে সবাই, আমি পারবেনা আইনের লোক দেশের আইনে যদি ব্যবস্থা নেয়, তাহলে কিছু হবে

২| ০৪ ঠা মে, ২০২৪ সকাল ১১:৩৮

অহরহ বলেছেন: ধর্ম মানুষকে অন্ধ করে, বন্ধ করে, মূর্খ কর দরিদ্র করে...............

৩| ০৪ ঠা মে, ২০২৪ দুপুর ১২:০২

নাহল তরকারি বলেছেন: মদের দোকানে যাওয়া থেকে মসজিদে যাওয়া ভালো।

০৪ ঠা মে, ২০২৪ রাত ১১:৩৫

এম ডি মুসা বলেছেন: নামাজ কেউ বাসায় পড়বে কেউ মসজিদে পড়বে তার একান্ত ব্যক্তিগত ব্যাপার, কোন হুজুর মোল্লার নামাজ আল্লাহ দরবারে কবুল হয় গ্যারন্টি কি?

৪| ০৪ ঠা মে, ২০২৪ দুপুর ১২:২৯

এস.এম.সাগর বলেছেন: তাহারা যদি তাদের আইনের মাধ্যমে তাদের সমাজে শান্তি প্রতিষ্ঠা করতে পারে তাহলে করুক, আর একটি কথা মুসলিমের দ্বিতীয় শর্ত নামাজ (সালাত), যে নামাজ (সালাত) আদায়, প্রতিষ্ঠা করেনা সে কিভাবে মুসলিম হয়?

১০ ই মে, ২০২৪ দুপুর ২:৫৫

এম ডি মুসা বলেছেন: সালাত ঘরে পড়লে আদায় হয়, মসজিদে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে, আপনি কি বলতে পারেন? কার সালাত কবুল হয়? ইবাদাত তো আল্লাহর জন্য, কোন মোল্লা মৌলবি কে দেখানোর জন্য কি? ইবাদাত তো আল্লাহর কাছেই নত । আপনি কি ধর্মীয় অনুভূতিতে, হুজুরের কথায় ইসলাম চলে, নাকি আল্লাহ কথায়

৫| ০৪ ঠা মে, ২০২৪ বিকাল ৪:১৬

আমি নই বলেছেন: নামাজের ব্যাপারটা সমর্থনযোগ্য। যারা নিজেকে মুসলিম হিসেবে পরিচয় দিতে চাইবে তাদের জন্য সরকারি ভাবেই নামাজ বাধ্যতামুলক করা উচিৎ।

০৪ ঠা মে, ২০২৪ রাত ১১:৩৬

এম ডি মুসা বলেছেন: নামাজ কেউ বাসায় পড়বে কেউ মসজিদে পড়বে তার একান্ত ব্যক্তিগত ব্যাপার, কোন হুজুর মোল্লার নামাজ আল্লাহ দরবারে কবুল হয় গ্যারন্টি কি?

৬| ০৪ ঠা মে, ২০২৪ বিকাল ৪:২৩

আমি নই বলেছেন: অহরহ বলেছেন: ধর্ম মানুষকে অন্ধ করে, বন্ধ করে, মূর্খ কর দরিদ্র করে...............

তাই নাকি? বিশ্বের সবচাইতে ধনী যারা তাদের বেশিরভাগই ধর্মে বিলিভ করে। সাইন্স, টেক সহ সমাজের যেকোনো বিষয়ে সবচাইতে বেশি অবদান ধর্মে বিলিভ কারিদের (আমার ধারনা ৯০% বেশি নোবেল বিজয়ীরা কোনো না কোনো ধর্মে বিলিভ করে)।

ধর্মহীনরা সমাজের জন্য অভিশাপ।

৭| ০৪ ঠা মে, ২০২৪ বিকাল ৫:১৪

লেখার খাতা বলেছেন: প্রতিটি মসজিদ কমিটিতে ২/৩ জন ছাড়া সকলে অসৎ।

০৪ ঠা মে, ২০২৪ রাত ১১:৩৯

এম ডি মুসা বলেছেন: কার নামাজ কবুল হয়? কার নামাজ কবুল হয় না... কাকে আল্লাহ ভালো জানেন? কাকে খারাপ জানেন? কে তাওহীদের উপর ঈমান এনেছে। কে নামাজ গোপনে পড়েছে। কে মসজিদে গিয়ে পড়েছে। ঈমান পরীক্ষা করার শক্তি কোথায় পেল ভন্ড মৌলবীরা হুজুরেরা? ইসলাম এবং কোরআনের দৃষ্টিতে নবী(স) কখনোই কাজ করেছেন?

৮| ০৪ ঠা মে, ২০২৪ সন্ধ্যা ৭:০২

কামাল১৮ বলেছেন: চোর,ডাকাত,ধর্ষক তাঁরাও ধর্মে বিশ্বাস করে।ধর্মে বিশ্বাস করা আর ভালো মানুষ হওয়া এক বিষয় না।

০৪ ঠা মে, ২০২৪ রাত ১১:৪০

এম ডি মুসা বলেছেন: আমার বাসায় কিছু, মুনাফিক মিথ্যাবাদী, এবং জালেম আছে। ওরা টুপি মাথায় দিয়ে থাকে। পাঁচ ওয়াক্ত নামাজ পড়ে। এবং মিথ্যাবাদী মহিলাও রয়েছে তারা কোরআন তেলাওয়াত করে। ওদিকে মানুষের উপর জুলুম করে...এদের নামাজের সত্যতা কি?

৯| ০৬ ই মে, ২০২৪ দুপুর ১২:০২

ধুলো মেঘ বলেছেন: জানাযা পড়ানো বা বিয়ে পড়ানোর জন্য হুজুরের কোন দরকার আছে বলে আমি মনে করিনা। এর অনেক বিকল্প আছে। হুজুর জিনিসটার কোন প্রয়োজনই আমাদের সমাজে নেই।

১০ ই মে, ২০২৪ দুপুর ২:৫৭

এম ডি মুসা বলেছেন: একজন সৎ ব্যক্তি জানাজা পড়ার নিয়ম শিখে, যদি নামাজ পড়ে, আল্লাহ তাকে কি হাশরের ময়দানে উঠা বন্ধ করে দেবেন? হুজুরের সম্মান হুজুর রাখতে পারে না, নবীর আদর্শ সাথে বর্তমান হুজুর আদর্শ সাংঘর্ষিক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.