নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

শাহ সাহেবের ডায়রি ।। ঋণ মুক্তির দোয়া

১৭ ই মে, ২০২৪ দুপুর ১২:৪৯



একদিন রসুল সাল্লাল্লাহু আলইহি ওয়াসাল্লাম মসজিদে নববিতে প্রবেশ করে আনসারি একজন লোককে দেখতে পেলেন, যার নাম আবু উমামা। রসুল সাল্লাল্লাহু আলইহি ওয়াসাল্লাম তাকে বললেন, ‘আবু উমামা! ব্যাপার কী, নামাজের সময় ছাড়াও তোমাকে মসজিদে বসে থাকতে দেখা যাচ্ছে?’ আবু উমামা বললেন, ‘ইয়া রসুলাল্লাহ! অনেক ঋণ এবং দুনিয়ার চিন্তা আমাকে গ্রাস করে রেখেছে।’ তখন রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাকে বললেন, ‘আমি কি তোমাকে এমন কিছু কালিমা শিখিয়ে দেব, যেগুলো বললে আল্লাহ তাআলা তোমার চিন্তাকে দূর করে দিবেন এবং তোমার ঋণগুলো আদায় করে দেবেন।’ তিনি বললেন, ‘জি হ্যাঁ, ইয়া রসুলাল্লাহ! অবশ্যই বলুন।’ তখন রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাকে নিম্নের দোয়াটি শিখিয়ে দেন এবং তা সকাল সন্ধ্যায় পড়তে বলেন।

اللَّهُمَّ اكْفِنِي بِحَلاَلِكَ عَنْ حَرَامِكَ، وَأَغْنِنِي بِفَضْلِكَ عَمَّنْ سِوَاكَ ‘আল্লাহুম্মাক ফিনি বি হালালিকা আন হারামিকা, ওয়া আগনিনি বিফাদলিকা আম্মান সিওয়াক।’ অর্থাৎ হে আল্লাহ, হারামের পরিবর্তে তোমার হালাল রুজি আমার জন্য যথেষ্ট করো।


এস আলম কি এই দোয়া জানেনা !!

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৭ ই মে, ২০২৪ দুপুর ২:৩৯

রাােসল বলেছেন: আমাদের বুঝতে হবে যে আমরা অপরাধ করেছি। আমাদের অপরাধের জন্য নিজেদের লজ্জিত হতে হবে। তাহলেই আল্লাহ আমাদের দোয়া কবুল করবেন, ইহাই আমি মনে করি। ধন্যবাদ।

১৭ ই মে, ২০২৪ বিকাল ৪:০৫

শাহ আজিজ বলেছেন: ঋণ খেলাপিরা তা মনে করে না , তারা মনে করে ঐ অর্থ তাদের ।

২| ১৭ ই মে, ২০২৪ বিকাল ৫:৫০

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: দোয়া করলে ঋণমুক্তি হয়?

১৭ ই মে, ২০২৪ রাত ৯:০৬

শাহ আজিজ বলেছেন: আগে শুনিনি কখনো , নতুন পয়দা হইছে ।

৩| ১৭ ই মে, ২০২৪ সন্ধ্যা ৭:৪৫

কামাল১৮ বলেছেন: আল্লাহ কি রুজি করে যে সেটা হালাল অথবা হারাম হবে।আল্লাহ কিছুই করে না,কেবল বসে বসে দেখে।হালাল হোক বা হারাম হোক সেটা আমাকেই করতে হবে।এই কথাটা এস আলম ভালো করে জানে।

১৭ ই মে, ২০২৪ রাত ৯:০৭

শাহ আজিজ বলেছেন: হুম , ভাল কথা বলেছেন ।

৪| ১৮ ই মে, ২০২৪ দুপুর ২:৫৫

ধুলো মেঘ বলেছেন: এস আলমকে কোন ঋণের চিন্তা গ্রাস করেনা। কেউ এস আলমের নেয়া ঋণ নিয়ে অনুসন্ধানী প্রতিবেদন লিখতে গেলেও আলাদতের মাথা ব্যাথা শুরু হয়ে যায়। তাদেরকে কেন দোয়া পড়তে হবে?
https://www.channel24bd.tv/economy/article/208860/ইসলামী-ব্যাংকে-ভয়ংকর-নভেম্বর-নিয়ে-আর-অনুসন্ধান-চলবে-না:-হাইকোর্ট

দোয়া পড়বে তারা, যারা চিন্তা করবে যে এই ঋণ নিয়ে মারা গেলে আল্লাহ আমাকে পাকড়াও করবে - সেখান থেকে মুক্তির কোন উপায় থাকবেনা।

১৮ ই মে, ২০২৪ বিকাল ৫:২৯

শাহ আজিজ বলেছেন: উত্তম বয়ান ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.