নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষক, সাংবাদিক ও সাহিত্যিক। ফেসবুকে যুক্ত হোনঃ www.facebook.com/dev.d.nipun

...নিপুণ কথন...

সময়ের সাথে দৌঁড়ে পারিনা, জীবনের দৌঁড়েও পিছিয়ে আমি!খুঁজে ফিরি আপন মানুষ, মাঝে মাঝে হই বেহুঁশ...হৃদয়ে অবিরাম স্বপ্ন গাঁথন, বলব আজ নিপুণ-কথন।

...নিপুণ কথন... › বিস্তারিত পোস্টঃ

জলদস্যুরা কি ফেরেশতা যে ফিরে এসে তাদের এত গুণগান গাওয়া হচ্ছে?

১৭ ই মে, ২০২৪ রাত ২:২৭


জলদস্যুরা নামাজি, তাই তারা মুক্তিপণের টাকা ফেরত দিয়েছে? শিরোনাম দেখে এমনটা মনে হতেই পারে। কিন্তু আসল খবর যে সেটা না, তা ভেতরেই লেখা আছে; যার লিংক নিচে দেওয়া হলো।

মুক্তিপণের টাকাটা দিয়েছে বীমা প্রতিষ্ঠান। কাজেই, যেহেতু জাহাজের মালিক বা সরকারের পকেট থেকে টাকা যায়নি, তাই ফেরত পাওয়ারও কোনো প্রশ্ন আসছে না।

আমরা যেমন জীবনবীমা করি, গাড়ির বীমা করি, তেমনি আন্তর্জাতিক রুটে চলাচলকারী জাহাজেরও বীমা করা থাকে। ঝুঁকিপূর্ণ রুটে চলাচলের সপ্তাহখানেক আগে এই বীমা করা যায়। জলদস্যুরা জাহাজ আটক করলে উক্ত বীমা কোম্পানি থেকে মুক্তিপণের টাকা পরিশোধ করা হয়। এতে জাহাজের মালিক বা ক্রু বা ঐ দেশের কোনো লস নাই।

কিন্তু জলদস্যুদের সাথে গোপন আঁতাত করতে পারলে অনেকেরই অনেক লাভ আছে। এই যেমন ধরেন যেদিন বের হবেন ঐ ঝুঁকিপূর্ণ রুটে যাওয়ার জন্য, তার আগে এক সপ্তাহের জন্য বীমা করলেন। তারপর জলদস্যুদের হাতে ইচ্ছা করে ধরা দিলেন। মুক্তিপণ পাওয়ার আগ পর্যন্ত জামাই আদরে থাকলেন। মুক্তিপণ পাওয়ার পর নিজেদের ভাগটা নিয়ে দেশে ফিরে এসে দস্যুদের প্রশংসায় পঞ্চমুখ হলেন যাতে আপনার সরকার তাদের বিরুদ্ধে আন্তর্জাতিকভাবে ব্যবস্থা না নেয়। সবচেয়ে ভালো হয় তাদেরকে ধার্মিক প্রমাণ করা গেলে। একই ধর্মের ভাই যেহেতু, কেউ আর তাদের বিচার চাইবে না। কারণ জীবন তো ফিরিয়েই দিয়েছে!

আমাদের জাহাজটির সাথে এমন কিছু না হয়ে থাকুক, তাই চাই। যে হারে প্রশংসায় ভাসানো হচ্ছে তাদের!

গুজবের পোস্টটির লিংক-- Click This Link

বিস্তারিত: Click This Link
et

মন্তব্য ১৬ টি রেটিং +০/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১৭ ই মে, ২০২৪ রাত ৩:৩৩

আমি নই বলেছেন: আমাদের এলাকায় কিছু হিংসুটে মহিলা আছে যারা অযথাই একটা কমেন্ট করে বসে। নাবিকরা যেহেতু বলেছে মুসলিম জানার পর জলদস্যুরা তাদের সাথে ভালো ব্যাবহার করেছে তাই আপনার জ্বলতেছে?

কি সব আজব এ্যলিগেশন। মানুষগুলো জীবিত ফিরে আসছে কই আনন্দিত হবে তা না আসছে কাল্পনিক অভিযোগ নিয়ে। বার্কলি কোম্পানিতে মনে হয় আপনার মত যোগ্য কেউ নাই, কোম্পানিটাতো পথে বসে যাবে =p~

১৭ ই মে, ২০২৪ রাত ৮:৪৫

...নিপুণ কথন... বলেছেন: পুলিশ বা গোয়েন্দা সংস্থার কাউকে এভাবে বলে দেখেন। ধন্যবাদ।

২| ১৭ ই মে, ২০২৪ সকাল ৭:৫৩

কামাল১৮ বলেছেন: জলদস্যুরা ফেরতার চাইতেও বড় কিছু।তারা মুসলমান।

১৭ ই মে, ২০২৪ রাত ৮:৪৬

...নিপুণ কথন... বলেছেন: হাহাহা। ভালো বলেছেন।

৩| ১৭ ই মে, ২০২৪ সকাল ১০:৫৮

নূর আলম হিরণ বলেছেন: এসবের সাথে অনেক সময় জাহাজের কিছু নাবিক জড়িত থাকে, এদের কমিশন থাকে। তারা জলদস্যুদের যে হারে গুণগান করছে এটা বেশ বিরক্তকর।

১৭ ই মে, ২০২৪ রাত ৮:৪৭

...নিপুণ কথন... বলেছেন: ঠিক বলেছেন। আমিও এটাই বলতে চেয়েছি। এভাবে চলতে থাকলে বাংলাদেশী জাহাজ অচিরেই বীমা কোম্পানির আস্থা হারাবে। তখন কেউ আর বীমা করাতে রাজি হবে না।

৪| ১৭ ই মে, ২০২৪ সন্ধ্যা ৬:১৮

রূপক বিধৌত সাধু বলেছেন: নামাজ-রোজা করার কারণে জলদস্যুরা হয়তো খাতির করেছে, বিধর্মী হলে মনে হয় না এত খাতির পেত। যেহেতু স্বধর্মীয় আর জামাই আদর পেয়েছে; একটু গুণগান করাই যায়।

১৭ ই মে, ২০২৪ রাত ৮:৪৮

...নিপুণ কথন... বলেছেন: কিন্তু এই স্বজাতির গুণগান করাটা আমার কাছে দৃষ্টিকটু ঠেকল। তাই একটু সরব হলাম এ নিয়ে।

৫| ১৭ ই মে, ২০২৪ সন্ধ্যা ৭:৩০

নতুন বলেছেন: এই জলদস্যুরা যদি সনাতন ধর্মালম্বী হতেন এবং নাবিকরাও সনাতন ধর্মালম্বী হতেন অথবা মুসলমান হবার পরেও তাদের ঈদের জন্য ছাগল এনে দিতেন কুরবানী করতে তবে আপনি ও বলতেন?

তাদের বাহবা দিতেন না?

১৭ ই মে, ২০২৪ রাত ৮:৫০

...নিপুণ কথন... বলেছেন: না। দিতাম না। কারণ নাবিকদের দেশে ফিরে স্বজনদের সাথে ঈদ করার কথা ছিলো। যে ধর্মের লোকই তাদেরকে গ্রেপ্তার করতো, তারা কাজটা ঠিক করতো না। আপনি যা বলছেন তা হতো গরু মেরে জুতা দান।

সনাতন ধর্মের পাইরেট নেই। একটা দেখাতে পারবেন না।

৬| ১৭ ই মে, ২০২৪ রাত ৯:১৭

নতুন বলেছেন: এই নাবিকেরা এদের ভালো বলছে কারন এরা stockholm syndrome এ ভুগছে।

আর এই জাহাজ ছিন্তাই একটা ধান্দাবাজী। এখানে নাবিকদের ট্রেনিং থাকে যে তারা হিরো হতে যাবেনা।

ছিন্তাইকারীরাও ওদের সাথে ভালো ব্যবহার করে, সোনার ডিম পাড়া হাসের সাথে কেউই খারাপ ব্যবহার করেনা।

আর আমাদের মিডিয়ার ও কাজকাম নাই তারা যা পায় তাই নিয়েই রিপোট করে।

৭| ১৭ ই মে, ২০২৪ রাত ৯:২৯

ঢাবিয়ান বলেছেন: জিম্মি দশা থেকে ফেরত আসা নাবিক আইয়ুব খান রবিন এক সাক্ষাৎকারে বলেছেন যে "ওরা খুব কমই নামাজ পড়তো। একদিন মাত্র একজন জলদস্যুকে রোযা রাখতে দেখেছিলাম। ওদেরকে একদিন বলেছিলাম, তোমরাতো মুসলমান। নামাজ-রোযা করো না কেন? ওরা বলেছিল, আমরা মুসাফির। মুসাফিরের নামাজ-রোযা লাগে না। মাঝেমাঝে ওরা এক ধরনের পাতার সাথে মধু জাতীয় কিছু মিশিয়ে নেশাজাতীয় দ্রব্য গ্রহণ করতো। ওরা অনেক সময়ই অনলাইনে বেটিং করতো। '' সুত্র ঃ মানবজমিন

আপনি কোথায় পেলেন যে নাবিকেরা ফিরে এসে জলদস্যূ্দের নামাজি, ফেরেশতা বলেছে ? আপনি ফেরত আসা বাংলাদেশী নাবিকদের সম্পর্কে ভয়ঙ্কর অভিযোগ করেছেন। আপনার প্রপাগান্ডামুলক পোস্টের বিষয়ে ব্লগ কতৃপক্ষের দৃষ্টী আকর্ষন করছি।

৮| ১৭ ই মে, ২০২৪ রাত ১০:১৭

রানার ব্লগ বলেছেন: সকল নাবিক ট্রমায় ভুগছে, এরা এখন অনেক কিছু বলবে । এটা নিয়ে আলোচনার কিছুই নাই ।

৯| ১৭ ই মে, ২০২৪ রাত ১০:২৩

আমি নই বলেছেন: লেখক বলেছেন: পুলিশ বা গোয়েন্দা সংস্থার কাউকে এভাবে বলে দেখেন। ধন্যবাদ।

নাবিকরা সুস্থ অবস্থায় ফিরে এসেছে এতেই আমি খুশি, আমি ১০০% শিউর পুলিশ বা গোয়েন্দা সংস্থার লোকেরাও খুশি। আর পুলিশ বা গোয়েন্দা সংস্থার লোকেরা একটা আন্তর্জাতিক বিষয়ে আপনার মত অবাস্তব, কল্পনাপ্রসুত অভিযোগ করবেনা সুতরাং তাদের কিছু বলার প্রশ্নই আসেনা।

কথা সেটা নয়, কথা হচ্ছে প্রথমত আপনি নাবিকদের বিরোদ্ধে মারাত্বক একটা অভিযোগ করেছেন যার কোনো আগা-মাথা নেই, এমনি সরকারের বিরদ্ধেও। জলদস্যুদের বিরোদ্ধে আমাদের সরকারের কিছু করার থাকলে অবস্যই করবে। সেটা নাবিকরা প্রশংসা করলেও করবে, প্রশংসা না করলেও করবে। সাধারন জনগনের প্রশংসা করা বা না করাতে সরকারের নীতি ডিপেন্ড করেনা।

দ্বিতীয় বিষয় আপনি ধর্মকে সামনে এনে বলেছেন সবচেয়ে ভালো হয় তাদেরকে ধার্মিক প্রমাণ করা গেলে। একই ধর্মের ভাই যেহেতু, কেউ আর তাদের বিচার চাইবে না। এটা এক্সপ্লেইন করতে পারবেন? আপনার কথায়তো তাহলে বাংলাদেশে যত অপরাধ হয় একই ধর্মের হলে কেউ বিচার চায় না। অথচ বিভিন্ন টিভি চ্যানেলে দেয়া সাক্ষাতারে নাবিকরা বলেছে তারা জীবন বাচানোর জন্য ধর্মীয় পরিচয়টা সামনে এনেছিল, তাদের ধারনা ছিল মুসলিম জানার পর হয়ত জলদস্যুরা তাদের মারবেনা। ডাকাত ধরার পর, ডাকাত যদি একটু পানিও খাওয়ায় তাও জিম্মিদের ভাল লাগে, তার মানে এই নয় সে ডাকাতির বিচার চায়না।

আপনি তিলকে তাল বানিয়ে প্রচার করছেন।

১০| ১৮ ই মে, ২০২৪ সকাল ৯:১০

শাহ আজিজ বলেছেন: সোমালিয়ানদের সাথে ব্যাক্তিগত মেলামেশা থাকলে বুঝবেন কি ক্রিমিনালদের জাত এরা ।

১১| ১৮ ই মে, ২০২৪ সন্ধ্যা ৭:২০

প্রামানিক বলেছেন: এই জলদস্যুদের নিয়ে ভারতে তো ক্রেডিট নেয়ার চেষ্টা করেছিল কিন্তু সেটা বিফলে যাওয়াটা আশা করি নাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.