নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

নারীদের ওয়ার্লড-কাপ ফুটবল খেলা দেখছি।

০৬ ই আগস্ট, ২০২৩ বিকাল ৩:০২



***** এখন নিউইয়র্ক সময় সকাল ৫ টা, ইউএস ও সুইডেনের খেলা শুরু হয়েছে, আমি দেখছি। ****

আপডেট ১, ১ম ৪৫ মিনিট শেষ হয়েছে, কোন গোল হয়নি; আমেরিকান টিম ৪টি গোল কিক করেছে, সুইডেন গোল কিক করতে সমর্থ হয়নি।

আপডেট ২, ৯০ মিনিটে গোল হয়নি; অতিরিক্ত ৩০ মিনিট খেলা হবে।

আপডেট ৩, ১২০ মিনিটে কোন হয়নি; শুটআউট হবে।

আপডেট ৪, শুটআউটে আমেরিকা ৪-৫ গোলে পরাজিত; খেলা থেকে নকড-আউট।



মেয়েদের ফিফা ওয়ার্ডকাপ ২০২৩ দেখছি, আপনারা অনেকেই নিশ্চয়ই দেখছেন; এখন মেয়েদের খেলা পুরুষদের থেকে অনেক বেশী উন্নত মানের, অনেক ভালো, অনেক এনজয়এবল: ফাউল খুবই কম, প্রতিটি খেলোয়াড় অনেক ইমোশানেল, হাসিখুশী, ধাক্কাধাক্কি নেই, গোল করতে পারলে এত খুশী হয় যে, দর্শকেরাও আনন্দে মেতে উঠে। প্রতি দেশের টিম দেশ প্রেমের উদাহরণ।

খেলা এখন নক-আউট পর্বে, গতরাত জেগে ( রাত ১টা থেকে ভোর ৬টা অবধি ) স্পেন-সুইজারল্যান্ড ও নরওয়ে-জাপানের খেলা দেখলাম। জাপানের খেলা এত উন্নত মানের হয়েছে যে, এদের প্রতিটা মুভমেন্ট দেখার মতো ছিলো; নরওয়ে ১-৩ গোলে পরাজিত হলো।স্পেনও খুবই সুন্দর খেলেছে। সুইজারল্যান্ড ভালো করতে পারেনি, ১-৫ গোলে পরাজিত হলো স্পেনের কাছে।

খেলা দেখে অনেক ভালো লেগেছে; সাথে সাথে খুলনার ২টি কিশোরী, খেলোয়াড় সাদিয়া ও বাগচীর জন্য মন খারাপ হয়েছে; মেয়ে ২ টাকে তেতুলতলার ইডিয়টরা শারিরিকভাবে নির্যাতন করার সাহস পেলো; সেখানে কি মানুষ বাস করে না? ওদের নির্যাতনকারীদের মাঝে ১টি নারীও ছিলো; সে নিশ্চয় ইডিয়ট; তার নাম নুপুর, সামনে পড়লে ১টা ঘুষি মেরে দেবেন।

যাক, মেয়েরা আবার খেলায় যোগ দিয়েছে শুনলাম। আমাদের মেয়েদের মতো অবস্হা ছিলো এক সময় মরক্কোর মেয়েদের; এখন তারা বিশ্বের অন্য মেয়েদের সাথে খেলছে, হাসিখুশী। মরক্কোর মেয়েদের গঠন দেখলে দারিদ্রতার চাপ বুঝা যায়; তবে, তারা এখন দেশের মানুষদের সাপোর্ট পা্চ্ছে; তারা কলোম্বিয়ার মতো শক্ত টিমকে পরাজিত করে নক-আউটে এসেছে।

আমি স্কুল জীবনে মোটামুটি ভালো খেলেছিলাম; বেকুবী করে শহরে পড়তে গিয়ে খেলা ছাড়তে হলো। আমাদের স্কুলটিমের ( জোন কম্পিটিশান ) ২ জন সহপাঠি দীর্ঘ সময় চিটাগং পোর্ট ও জুলমিলের হয়ে খেলেছিলো।


মন্তব্য ২৫ টি রেটিং +২/-০

মন্তব্য (২৫) মন্তব্য লিখুন

১| ০৬ ই আগস্ট, ২০২৩ বিকাল ৩:৩২

সাড়ে চুয়াত্তর বলেছেন: বাংলাদেশের নারী ফুটবল টিম সম্ভবনাময়। তবে পুরুষ টিম নিয়ে তেমন কোন আশা দেখি না। একটা খেলোয়াড়কে একদম ছোট বয়স থেকে গড়ে তুলতে হয়। পর্যাপ্ত পুষ্টির প্রয়োজন আছে।

০৬ ই আগস্ট, ২০২৩ বিকাল ৩:৫১

সোনাগাজী বলেছেন:




এখন, আগের তুলনায় পুষ্টি কিছুটা ভালো; কিন্তু খেলোয়াড় গড়ে তোলার মত স্কুল ও ক্লাব নেই। মা-বাবারাও তেমন ইচ্ছুক নয়।

২| ০৬ ই আগস্ট, ২০২৩ বিকাল ৪:০৬

ধুলো মেঘ বলেছেন: আমিও কয়েকটি দেখেছি। কিন্তু মেয়েদের খেলায় সেই 'পাওয়ার শো' ব্যাপারটা নেই। এজন্য ৯০ মিনিট ধরে দেখতে বোরিং লেগে যায়। কিছু কিছু গোল এমন ফালতু হয়, যে বিশ্বকাপের আমেজ বলে মনে হয়না। তবে হ্যাঁ, গোল করে এরা খুব দারুণভাবে উদযাপন করে, যেটা দেখতে খুব ভালো লাগে।

তবে ছেলেদের ফুটবলে যেসব দেশগুলোকে আমরা সিংহ বলে জানি, যেমন ব্রাজিল, আর্জেন্টিনা, জার্মানী, ইটালী - মেয়েদের ফুটবলে এই দেশগুলোর পাত্তাই নেই যেন। এখানে সিংহী হল আমেরিকা, কলম্বিয়া, নাইজেরিয়া, অস্ট্রেলিয়া, জাপান - এইসব দেশ।

০৬ ই আগস্ট, ২০২৩ বিকাল ৪:২০

সোনাগাজী বলেছেন:




মেয়েদের খেয়ায় তাদের শারীরিক শক্তির ও নরম মানসিকতার প্রভাব উপথিত। পুরুষদের খেয়াল শক্তি ও গতি বড় ব্যাপার। মেয়েদের খেলায় ফাউল ও হ্যান্ডবল খুবই কম।

৩| ০৬ ই আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৬:০৬

কামাল১৮ বলেছেন: বাংলাদেশে পুরুষদের থেকে নারীরা ভালো খেলে।কিন্তু মোল্লাদের জন তারা নিজ এলাকায় হেনস্তার শিকার হয়।সুযোগ সুবিধা অনেক কম পায়।

০৬ ই আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৬:২২

সোনাগাজী বলেছেন:



মোল্লারা ৫৬টি মুসলিম দেশের নাগরিকদের জীবনকে পৃথিবীতে দোযখ বানায়ে রেখেছে; এই মগজহীন শ্রেনী নিজেরা গর্দভের জীবন যাপন করে।

৪| ০৬ ই আগস্ট, ২০২৩ রাত ৮:০৩

কামাল১৮ বলেছেন: অন্যকেও গর্দভের মতো জীবন যাপন করতে বাদ্য করতে চায়।শেখ হাসিনা সুযোগ পেয়েও তাদের দমন না করে ভুল করেছে।সামনের পাঁচ বছরে মনে হয় অনেক কাজে হাত দিবে।নয়তো বিপদ আছে।

০৬ ই আগস্ট, ২০২৩ রাত ৮:১২

সোনাগাজী বলেছেন:



ব্যুরোক্রেটদের ভেতর জামাত ও হেফাজত ধরণের লোকজন আছে, ওরা উনাকে ভুল পথে ধরে রেখেছে; ওরাই উনাকে মাদ্রাসামুখী করেছে।

৫| ০৬ ই আগস্ট, ২০২৩ রাত ৮:২১

কামাল১৮ বলেছেন: জাপানিরা ভালো খেলে জয়লাভ করেছে।নরওয়েয়ানরা শক্তি সামর্থে জাপানিদের থেকে ভালো ছিলো।দুই দলের খেলাই পরিচ্ছন্ন ছিলো।
কে বলে নারীরা পারে না।সুযোগ সুবিধা পেলে তারা পুরুষের থেকে কম পারে না।

০৬ ই আগস্ট, ২০২৩ রাত ৮:৩৭

সোনাগাজী বলেছেন:



আমি সুযোগ পেলে লাইভ ফুটবল খেলা দেখি; নারীদের ফুটবল খেলা দেখলে আনন্দ পাওয়া যায়।

৬| ০৬ ই আগস্ট, ২০২৩ রাত ৮:৩০

বাকপ্রবাস বলেছেন: আমার এলাকার পোলাপান ভাল খেলে, এখন একজন জাতীয় দলের গোল কিপার আছে, সোহেল নাম, তার ভাই মিন্টু খেলতো আবহনীর ডিফেন্ডার তার বাবা ও খেলতো জাতীয় দলে

০৬ ই আগস্ট, ২০২৩ রাত ৮:৪১

সোনাগাজী বলেছেন:




আমাদের এলাকাটা এক সময় ফুটবল এলাকা ছিলো; এখন তরুণ ছেলেপেলেই নেই, সবাই আরব গিয়ে চাকর হয়েছে। আমাদের এলাকার ২ ভাই পাকিস্তানী আমলের শেষদিক থেকে শুরু কলকাতার মোহামেডানে খেলা শুরু করে, মোহামেডান থেকে রিটায়ার করে, সেখানে রয়েই গেছে।

৭| ০৬ ই আগস্ট, ২০২৩ রাত ৯:৫১

আখেনাটেন বলেছেন: বাংলাদেশের মেয়েরা এখন ফুটবল খেলাধুলায় ভালো করছে বলতেই হয়। যদিও বাফুফের অসহযোগিতা মাঝে মাঝেই সংবাদ শিরোনাম হচ্ছে।

০৭ ই আগস্ট, ২০২৩ সকাল ৭:২৭

সোনাগাজী বলেছেন:



ভালো খবর।
বাফুফের লোকজন দুর্নীতিতে যুক্ত।

০৭ ই আগস্ট, ২০২৩ সকাল ৭:৩১

সোনাগাজী বলেছেন:


আইটি ফার্ম ও রিসার্চ নিয়ে আপনার পোষ্ট পড়েছি; কমেন্ট ব্যানে থাকায়, ফিডব্যাক দেয়া সম্ভব হয়নি।

৮| ০৬ ই আগস্ট, ২০২৩ রাত ৯:৫২

রাজীব নুর বলেছেন: বাংলাদেশ ফুটবল টিমের দায়িত্ব যদি ব্যারিস্টার সুমনকে দেওয়া হয়, তাহলে বাংলাদেশে ফুটবল দল খুব ভালো করবে।

আমি ছোটবেলায় সবচেয়ে বেশি খেলেছি ফুটবল। খুবই ভালো খেলতা আমি। গত ত২৫ বছর আমি ফুটবল খেলি নাই।

০৭ ই আগস্ট, ২০২৩ সকাল ৭:৩২

সোনাগাজী বলেছেন:




ঢাকায় তো খেলার যায়গা নেই; সাথে সাথে খেলার লোকজন পাওয়াও অসম্ভব।

৯| ০৭ ই আগস্ট, ২০২৩ রাত ১২:১২

আমি সাজিদ বলেছেন: স্কুলে স্কুলে জিমন্যাস্টিকস প্রোগ্রাম চালু করলে ভালো হয়। গণচীনের এখনকার প্রজন্ম দেখেন, খুব পরিকল্পিত ভাবে ওরা জিমন্যাস্টিকস / এথলেটিক্স এগুলো স্কুল লেভেলে চালু করেছিল। এরফল অলিম্পিকের মতো বিশ্বমঞ্চের ওদের সাফল্য, জাতিগত স্বাস্থ্য উন্নত হয়েছে। ইউরোপ আমেরিকায় তো আগে থেকেই প্রচলিত আছে ক্যালিস্ট্যানিক্স / জিমন্যাস্টিকস / এথলেটিক্স। শুধু গাইডেন্স দেওয়ার মতো মানুষ লাগবে, সাথে স্কুলে স্কুলে পুল আপ বার, ডিপস বার, প্যারালাল বার, রিং বার আর কিছু ফ্রি ওয়েট দিলেই হবে। শারীরিক গঠন চমৎকার হবে। পড়াশুনা আর ফুটবলের মতোন খেলায় সাবলীল হবে। কয়েকটি মন্তব্যের পরিপ্রেক্ষিতে আর লেখার আলোচ্য খেলাধূলার বিষয় নিয়েই আমাদের দেশের অবস্থান থেকে মতামত জানিয়ে গেলাম।

০৭ ই আগস্ট, ২০২৩ সকাল ৭:৩৪

সোনাগাজী বলেছেন:



স্কুলের শিক্ষকেরা চাইলে এগুলো করতে পারেন; এখনকার শিক্ষকেরা ছাত্রদের জনউ কিছুই করছে না।

১০| ০৭ ই আগস্ট, ২০২৩ সকাল ১০:০৫

কাছের-মানুষ বলেছেন: ফুটবল আমার ভাল লাগে। যখন অ্যালাব্যামা ছিলাম, তখন নিয়মিত সপ্তাহে ২-৩ দিন ফুটবল খেলতাম রাতে, আমাদের টুর্নামেন্টও হত, টুর্নামেন্টের জন্য অকশন হত। একবার মেয়েদের টিম ম্যানেজার করা হল, তারা প্লেয়ার কিনছিল, আমরা খেললাম। খেলা হত ইউনিভার্সিটির বিশাল মাঠে, রাতে লাইটের ব্যবস্থাও থাকত। সিরিয়াস খেলা হত, এক বার কয়েকমাসের ইনজুরিতে পরেছিলাম। আমাদের টুর্নামেন্টের দিন মেয়েরা আসত বাচ্চা কাচ্চা নিয়ে যার যার টিমকে সমর্থনের জন্য, সিঙ্গেল মেয়েরাও আসত। ফাইনাল উপলক্ষে ৭০-৮০ জনের বিশাল খানাদানার আয়োজন!

কোরিয়াতেও আমাদের বাঙ্গালীদের ফুটবল এবং ক্রিকেট টিম ছিল, ফুটবল খেলতাম ইউনিভার্সিটি এর বিশাল মাঠে আর ক্রিকেট খেলতাম মেয়েদের হোস্টেলের সামনে, হোস্টেলটির নাম দিয়েছিলাম প্রীতিলতা!

এখন এরিজোনাতেও খেলার টিম আছে বাঙ্গালীদের তবে ক্রিকেট খেলে এখানে, বাড়ির আঙ্গিনায়, আমি কয়েকদিন গিয়ে আপাতত যাচ্ছি না, কারণ আমি বড় মাঠে ছাড়া খেলে মজা পাই না!

বাংলাদেশের মেয়ে ফুটবলাররা ভাল করছে।

০৭ ই আগস্ট, ২০২৩ বিকাল ৪:৪৫

সোনাগাজী বলেছেন:




খেলতে থাকুন, আনন্দে থাকবেন। দেশের তুলনা প্রবাসে বাংগালীরা শতকরা হারে বেশী খেলাধুলা করেন; এজন্য দেশের ভেতরে লোকজনের মাঝে ভালো সম্পর্ক নেই।

১১| ০৭ ই আগস্ট, ২০২৩ দুপুর ২:২৯

জ্যাক স্মিথ বলেছেন: ভালো। আর আমাদের দেশে নারী ফুটবলারদের মারধর করা হয়, হাফ প্যান্ট পরে ফুটবল খেলে বলে।

খুলনায় নারী ফুটবলারদের মারধরের ঘটনায় জড়িতদের শাস্তির দাবিতে মানববন্ধন

মামলা তুলে নিতে হুমকি, নিরাপত্তাহীনতায় নারী ফুটবলাররা

হাসপাতালে বসে হামলার বর্ণনা দিলেন নারী ফুটবলার মঙ্গলী

০৭ ই আগস্ট, ২০২৩ বিকাল ৪:৪৯

সোনাগাজী বলেছেন:



দেশে ইডিয়ট জামাতী ও হেফাজতি জংগী ও মোল্লা বাড়ছে। ইডিয়টরা মনে করে যে, মেয়েরা শুধু জিং জিং খেলার জন্য, ওরা অন্য কোন খেলা খেলতে পারবে না।

১২| ০৭ ই আগস্ট, ২০২৩ রাত ১০:৫১

রাজীব নুর বলেছেন: সামু কি কিছুটা ঝিমিয়ে গেছে?
এর জন্য দায়ী কে?

০৮ ই আগস্ট, ২০২৩ রাত ১২:২১

সোনাগাজী বলেছেন:



সামুতে যেসব লেখা আসে, বেশীরভাগই নীচু মানের।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.