নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

আপনার এলাকায়, এমপি হওয়ার যোগ্য কোন মানুষ দেখেছেন?

১৪ ই আগস্ট, ২০২৩ রাত ১০:২১



দেশে বেঠিক ভোট হওয়ার একটি বড় কারণ হচ্ছে, অযোগ্য প্রার্থী জয়ী হতে চায়, এবং হয়ে যায়। আগামী নির্বাচনে, আপনার এলাকা থেকে এমপি হওয়ার মতো যোগ্য কাউকে আপনি চেনেন? যদি চেনেন, কি কি কারণে আপনি ভাবছেন, তিনি মোটামুটি যোগ্য মানুষ? ইউরোপ, আমেরিকার এমপিদের যোগ্যতা ও দক্ষতার সাথে তুলনা করলে, আমাদের পুরোদেশে আজকের সময়ের জন্য ১ জন লোকও এমপি হওয়ার জন্য যোগ্য নয়।

৫২ বছর পর, প্রথমবারের মতো আমাদের এলাকায় ১জন লোক দেখছি, যে'জন নাই মামার দেশে কানা মামা; সে বড় ব্যবসায়ী পরিবারের মানুষ, পরিবারিক ব্যবসা পরিচালনা করে, পড়ালেখা করেছে আমেরিকায়। ভালো দিক হলো পড়ালেখার সময় সে চাকুরী করেছে। সেই পরিবারের মানুষদের মাঝে ২ জেনারেশনের কেহ চাকুরী করেনি, ব্যবসা করেছে। সে আওয়ামী লীগ থেকে নমিনেশন পাবার সম্ভাবনা আছে।

আমাদের এলাকায়, আওয়ামী লীগ থেকে নমিনেশন আরো ১ জন চাইবে; সে আমার ঘনিষ্ঠ ক্লাশমেটের ছোট ভাই, আমি স্কুলে থাকতে এক সাথে ফুটবল খেলতাম। আগে, সে আমেরিকা এলে, নিউইয়র্ক আসতো আমার সাথে ফুটবল খেলার জন্য; এখন এলে দেখা করে না; কারণ, বর্তমান এমপি'র সাথে আমার জানাশোনা আছে; সে দলের মাঝে বিরোধী হিসেবে পরিচিত। তার পড়ালেখা আছে, কিন্তু সে যোগ্য নয়; সে ব্যবসায়ী, কিন্তু অসৎ ও ক্যাডার পোষে ৪০০ জনের মতো।

আমি যাকে যোগ্য ভাবছি, সে আমেরিকায় পড়ার সময় চাকুরী করেছে; আমেরিকার নির্বাচন পদ্ধতি বুঝে; ইসরায়েলের পদ্ধতি বুঝতো না, আমি ব্যাখ্যা করার পর প্রথমবারেই বুঝেছে ও বলেছে উহা আমেরিকার চেয়ে সঠিক পদ্ধতি। কিন্তু গালাকাটা ক্যাপিটেলিজমে বিশ্বাসী। শেখ হাসিনার কোন দোষ উনার চোখে ধরা পড়ে না, ইহাও ১টি সমস্যা। সে বলছে, মানুষ আগের থেকে ভালো আছে, জীবনযাত্রার মান বেড়েছে; কিন্তু এর পেছনে কি সরকার আছে, নাকি মানুষের একক চেষ্টা সেটা বুঝে না।

এমপি হতে হলে, আমাদের জাতীয় সমস্যাগুলোকে ( জনসংখ্যা ও ইহা বৃদ্ধির হার, শিক্ষা, শিক্ষার মান, বেকারত্বের হার, চাকুরী সৃষ্টি, এইচডিআই, জিডিপি, মাথাপিছু আয় ও ব্যয় ) সঠিকভাবে বুঝতে হবে ও সেগুলোর আধুনিক সমাধান সম্পর্কে ধারণা থাকতে হবে; এসব ধারণার ভিত্তিতে আইন প্রনয়ন করতে হবে, আইন প্রনয়নের জন্য বিল আনার মতো দক্ষ হতে হবে।


মন্তব্য ২৪ টি রেটিং +২/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ১৪ ই আগস্ট, ২০২৩ রাত ১০:৩২

রানার ব্লগ বলেছেন: যোগ্যতার মাপ কাঠি আগে বলেন।

১৪ ই আগস্ট, ২০২৩ রাত ১১:০২

সোনাগাজী বলেছেন:




জাতির মুল সমস্যাগুলোকে ( জনসংখ্যা, শিক্ষা, চাকুরী সৃষ্টি, বেকারত্বের হার, এইচডিআই, জিডিপি, মাথাপিছু আয় ও ব্যয় ) সঠিকভাবে জানতে হবে, ও এগুলোর আধুনিক সমাধান জানতে হবে; তারপর আইন প্রনয়নের জন্য বিল আনার মতো দক্ষতা।

২| ১৪ ই আগস্ট, ২০২৩ রাত ১০:৪৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি যাকে নাই মামার চেয়ে কানা মামা ভালো বলেছেন সে মোটামোটি চলার মত। যদিও সে শেখ হাসিনার দুর্বলতা বোঝে না এবং বাংলাদেশের মানুষ আগের চেয়ে ভালো আছে এই মনোভাব পোষণ করে। তবে যদি সে সৎ হয় তাহলে ওনাকে প্রার্থী করা যেতে পারে। বাংলাদেশের নেতাদের সমস্যা এরা লোভ সামলাতে পারে না। সৎ হলে এবং টাকার লোভ না থাকলে জনগণের জন্য কিছু করার সম্ভবনা আছে।

১৪ ই আগস্ট, ২০২৩ রাত ১০:৪৯

সোনাগাজী বলেছেন:



উনার ব্যবসার মুল্য ৩.৫/৪ বিলিয়ন ডলার হবে; চুরি করবে না; তবে, ব্যবসার প্রসার ঘটানোর জন্য ক্ষমতা খাটাবে।

৩| ১৪ ই আগস্ট, ২০২৩ রাত ১১:২২

রাজীব নুর বলেছেন: ভালো মানুষেরা রাজনীতি করে না।
যদি কোনো ভালো মানুষ রাজনীতিতে এসে যায়, তাহলে সে আর ভালো থাকে না।
এবার এমন কয়েকজন এমপি হবে, যারা সরকারের সমস্ত টাকা গাপ করে দেবে। কিছু লোক যেমন পুলিশে জয়েন করে টাকা কামানোর জন্য। এবার এমপি নির্বাচনে অনেকে এই কাজটাই করবেন।

১৪ ই আগস্ট, ২০২৩ রাত ১১:৩১

সোনাগাজী বলেছেন:




গত ৫২ বছর সেটাই করে আসছে, আপনার এলাকা থেকে কে কে নমিনেশন পাবে?

৪| ১৪ ই আগস্ট, ২০২৩ রাত ১১:৪৩

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: গত ৫২ বছর সেটাই করে আসছে, আপনার এলাকা থেকে কে কে নমিনেশন পাবে?

অলরেডি নমিনেশন প্রত্যাশীরা মাঠে নেমে গেছে। তাঁরা বাড়ি বাড়ি যাচ্ছে, বাজারে যাচ্ছে, মিটিং করছে। তাদের দম ফেলার সময় নাই। পরীক্ষা দিলেই যমেওন জিপিএন ফাইভ, ঠিক তেমনি আওয়ামীলীগ থেকে নমিশন পেলেই সে এমপি। এজন্য লোকজন আদাজল খেয়ে নেমেছে।

আগামীকাল তো পুরো বাংলাদেশ জুড়ে খিচুড়ি/ তেহারী উৎসব।

১৫ ই আগস্ট, ২০২৩ রাত ১২:০০

সোনাগাজী বলেছেন:



শেখ হাসিনা বারবার ভুল করেছেন, গর্দভদের নমিনেশন দিয়ে আসছেন।

৫| ১৪ ই আগস্ট, ২০২৩ রাত ১১:৫২

ডার্ক ম্যান বলেছেন: আপনি কোন সংসদীয় এলাকার ?
আমাদের এলাকায় আগে ছিলেন ডাঃ আফসারুল আমীন । এখন মহিউদ্দিন বাচ্চু।
মেজর এমদাদ সাহেব চেষ্টা করে যাচ্ছেন ।

১৪ ই আগস্ট, ২০২৩ রাত ১১:৫৯

সোনাগাজী বলেছেন:



আমার সংসদীয় এলাকা ব্লগে লিখতে চাচ্ছি না।

আপনি যাদের নাম বলেছেন, এগুলো ইডিয়ট ।

৬| ১৫ ই আগস্ট, ২০২৩ রাত ১২:৩২

রানার ব্লগ বলেছেন: লেখক বলেছেন:
জাতির মুল সমস্যাগুলোকে ( জনসংখ্যা, শিক্ষা, চাকুরী সৃষ্টি, বেকারত্বের হার, এইচডিআই, জিডিপি, মাথাপিছু আয় ও ব্যয় ) সঠিকভাবে জানতে হবে, ও এগুলোর আধুনিক সমাধান জানতে হবে; তারপর আইন প্রনয়নের জন্য বিল আনার মতো দক্ষতা


জ্বী না৷, নাই।

১৫ ই আগস্ট, ২০২৩ রাত ১:৩৮

সোনাগাজী বলেছেন:



সব দলে অনেক ইডিয়ট আছে, এমপি হওয়ার জন্য দক্ষ ১ জন মানুষও নেই।

৭| ১৫ ই আগস্ট, ২০২৩ রাত ১:৪৩

ইফতেখার ভূইয়া বলেছেন: বাংলাদেশের সব এম.পি.-দের ব্যাপারে আমার ধারনা নেই তবে স্পীকার শিরীন শারমিন চৌধুরী একজন অত্যন্ত যোগ্য ব্যক্তি বলে আমার মনে হয়েছে। আমার এলাকায় দরবেশ রয়েছে, নাম বলে চাকুরি থাকবে না :P

১৫ ই আগস্ট, ২০২৩ রাত ২:৪৯

সোনাগাজী বলেছেন:


স্পীকার শিরীন শারমিন চৌধুরী একজন অত্যন্ত যোগ্য ব্যক্তি হতে পারেন অন্য কাজে; গত ৫ বছরে, উনার পার্লামেন্ট জাতির জন্য দরকারী কোন বিষয়ে বিল আনতে পারেনি।

গড়ে ১০ লাখ ছেলেমেয়ে পাশ করছে এইচএসসি, এদের মাঝে ২ লাখের গতি হয়, বাকীরা বাধ্য হয়ে "জাতীয় ইউনিভার্সিটিতে" ভর্তি হয়ে গাধায় পরিণত হয়, ইহার উপর বিলের দরকার ছিলো।

৪০ লাখ নারী "মিনিমাম বেতনে" গার্মেন্টস'এ চাকুরী করে ২৮ বিলিয়ন ডলার/বার্ষিক হার্ড কারেন্সী আনে; ওদের চাকুরী চলে গেলে ওরা রাস্তায়, ওদের বেনফিটের জন্য বিল দরকার ছিলো।

ঢাকাতে ২/৩ লাখ "টোকাই" রাস্তায় ঘুমায়, ওদেরকে পড়ানোর জন্য , থাকার জন্য, ফান্ডের দরকার; উহার জন্য বিলের দরকার ছিলো! উনি যোগ্য হলে, এসব কেন হয়নি?

৮| ১৫ ই আগস্ট, ২০২৩ ভোর ৪:৫৭

কামাল১৮ বলেছেন: আমাদের দেশের জন যারা যোগ্য তারা দাঁড়ালেও পাশ করতে পারবেনা।এখন এমপি হতে অন রকম যোগ্যতা লাগে।যেটা তাদের নাই।
বিএনপি জামাতের সাথে পাল্লাদিয়ে পাশ করে আসতে পারে এমন লোককে নমিনেশন দিতে হয়।যোগ্য লোক দেখলে হবে না। সংসদে নতুন আইন খুব একটা আসে না ।পুরনো আইনকে আপডেট করতে হয়।
আইন মন্ত্রী আইন বিষয়ে সংসদিয় কমিটি আইন তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।এমপিরা হাত তুলে পক্ষে ভোট দেয়।আলোচনা করে দুই এক জন।
এমপিরা আমাদের দেশেরই লোক।দেশ সার্বিকভাবে উন্নত না হলে উন্নত এমপি আসবে কোথা হতে।

১৫ ই আগস্ট, ২০২৩ ভোর ৫:০৪

সোনাগাজী বলেছেন:



বিশ্ব ভালো করছে, কিন্তু আফগানিস্তান, ইয়েমেন, সিরিয়া, ইরাক, আফ্রিকা ডুবে যাচ্ছে; কারণ, ওরা আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে দেশচালানোর জন্য আইন প্রনয়ন করতে অপারগ।

শিক্ষিতরা এক হয়ে রাজনৈতিক দলে একটিভ হলে, দল দক্ষ লোকজনকে দলের হাল ধরতে দিবে।

৯| ১৫ ই আগস্ট, ২০২৩ সকাল ১০:০৪

শূন্য সারমর্ম বলেছেন:


দেশে এমপি নেই,দেশ আগামী ১০ বছর পর কোথায় যাবে.?

১৫ ই আগস্ট, ২০২৩ বিকাল ৩:৩৬

সোনাগাজী বলেছেন:



শেখ হাসিনার সরকার -ক্রমাগতভাবে রাজনৈতিক, অর্থনৈতিক সমস্যার সৃষ্টি করছে, এবারের ভোটের পর, দেশে ক্রমেই অরাজকতার দিকে যাবে; ১০ বছরে দেশ পেছনে যেতে পারে।

১০| ১৫ ই আগস্ট, ২০২৩ সকাল ১০:২২

কাজী আবু ইউসুফ (রিফাত) বলেছেন: ব্যালট পেপারের সকল প্রার্থীর প্রতীকের পাশে আরেকটা প্রতীক থাকা উচিত যেটাতে যোগ্য প্রার্থী নেই ঘর থাকবে, ভোটার যদি মনে করে যে তার এলাকায় যোগ্য প্রার্থী নেই তাহলে ওই ঘরে সে সিল মারবে! এভাবে সারা দেশে একটা জরিপ হয়ে যাবে!

১৫ ই আগস্ট, ২০২৩ বিকাল ৩:৪০

সোনাগাজী বলেছেন:



ইহা একটি ভাবনা, সেই ধরণের কোন উদাহরণ নেি।

১৫ ই আগস্ট, ২০২৩ বিকাল ৩:৪১

সোনাগাজী বলেছেন:



ইহা একটি ভাবনা, সেই ধরণের কোন উদাহরণ নেই।

১১| ১৫ ই আগস্ট, ২০২৩ দুপুর ১২:১৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: ৪ বিলিয়ন ডলার মানে প্রায় ৪০ হাজার কোটি টাকার মালিক তিনি। নিশ্চয়ই তার ব্যবসার কারণে অনেক লোক চাকরী বাকরি করছে, উৎপাদন, আমদানি, রফতানি বাড়ছে। উনি ব্যবসার জন্য সুবিধা নিলেও সেটা জনগণের এবং অর্থনীতির কাজে লাগবে যদি বাড়াবাড়ি না করেন। সমস্যা হয় এদের অনেকে টাকা বিদেশে পাঠিয়ে দেয়। এই টাকা দেশে থাকলে দেশের অর্থনীতিতে আবর্তিত হয়ে সমাজে অবদান রাখে। এই ধরণের ব্যবসায়ীরা নেতা হলে এলাকার জন্য কাজ করে অনেক সময়। কারণ তারা রাজনীতিতে আসে মুলত নাম এবং সম্মান কামানোর জন্য। তবে আপনার এই লোক কি করবে সেটা বলা মুশকিল।

১৫ ই আগস্ট, ২০২৩ বিকাল ৩:৪৩

সোনাগাজী বলেছেন:



এই পরিবারের ১জন নারী ( বিবাহিত ) বিদেশে চাকুরী করে। এরা আপাতত টাকা বিদেশে নিবে না; বিদেশে এদের ব্যবসা করার বাথাকার সম্ভাবনা নেই।

১৫ ই আগস্ট, ২০২৩ বিকাল ৩:৪৪

সোনাগাজী বলেছেন:



দুবাইতে বাড়ী আছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.