নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

শেখ সাহেবের মৃত্যুর সময় আওয়ামী লীগ ভয়ংকর দুর্বল মরালে ছিলো

১৫ ই আগস্ট, ২০২৩ বিকাল ৫:৫৭



শেখ হত্যার পর, স্বাভাবিকভাবে আওয়ামী লীগ ঐক্যবদ্ধভাবে হত্যাকারীদের মোকাবেলা করার কথা ছিলো। হত্যাকারীদের ধরে বিচার করার ঘোষণা দিয়ে, যদি ৪/৫ লাখ আওয়ামী লীগ কর্মী ঢাকা অভিমুখে রওয়ানা হতো, সেনাবাহিনীর অফিসারেরা ক্যান্টনমেন্ট ছেড়ে পালানো ব্যতিত অন্য কোন উপায় খুঁজে পেতো না।

শেখ হত্যার পরের মহুর্তে হত্যাকারীদের পাশে দাঁড়ায় ছাত্রলীগ থেকে জন্মনেয়া নতুন দল, "জাসদ"। জাসদের জন্ম হয়েছিলো শেখ সাহেবের ভুলের কারণে: নতুন স্বাধীন দেশে ছাত্ররা "দল' হিসেবে রাজনীতি করার কোন প্রয়োজন ছিলো না; বয়স্ক ছাত্রনেতাদেরকে আওয়ামী লীগে যোগদান করার পদক্ষেপ নেয়ার দরকার ছিলো। যুদ্ধের পর, "মুজিব বাহিনী"কে আলাদাভাবে থাকতে দেয়ার দরকার ছিলো না, তাদের কাছে অস্ত্র ছিলো; এদের বড় অংশ জাসদের "গণবাহিনী" নামে সন্ত্রাসী বাহিনীতে পরিণত হয়েছিলো; এরা শেখ হত্যাকারীদের পক্ষে ছিলো।

শেখ সাহেব অনুধাবন করতে পারেননি যে, মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে, কিছু বেকুব ছেলেপেলে মিলে, তাজউদ্দিন সরকারের অমতে মুক্তিবাহিনীর (ফ্রিডম ফাইটার্স, এফএফ ) সমান্তরালে, আনাড়ী ছাত্রদের কমান্ডে অধীনে আরেকটি বাহিনী ( বাংলাদেশ লিবারেশান ফোর্স, বিএলএগ ) গড়ে তোলা ভয়ংকর ভুল পদক্ষেপ ছিলো; ২০ হাজার যোদ্ধার এই বাহিনী যুদ্ধে অংশ নেয়নি। উনি দেশে আসার পর, এদেরকে নিরুৎসাহিত করে, "মুজিব বাহিনী" গঠনে বাধা দেয়ার দরকার ছিলো, ও বিএলএফ গঠন করার জন্য তিরস্কার করার দরকার ছিলো। বিএলএফ'এর সদস্যরা ছাত্রলীগের ছেলেপেলে হওয়ায়, তারা শেখ সাহেবের সভাসমিতিতে গিয়ে, উনাকে এমন ধারণা দিয়েছিলো যে, তারাই দেশকে মুক্ত করেছে; শেখ সাহেব মুক্তিযুদ্ধে গ্রামের তরুণদের অবদানটা বুঝতে পারেননি।

শেখ হত্যার ১ম দিনে আওয়ামী লীগ হয়তো হতবিহ্বল হয়ে পড়েছিলো; কিন্তু ২৪ ঘন্টার মাঝে হত্যাকারীদের মোকাবেলা করার ঘোষণা দেয়ার দরকার ছিলো; তাতে মিলিটারী ও সিভিলিয়ান হত্যাকারীরা ভয় পেয়ে যেতো। কিন্তু সেখানে ২ জন মানুষ বড় ভুল করে বসে: একজন হলেন, তখনকার আওয়ামী লীগের সবচেয়ে শক্তিশালী নেতা, তাজউদ্দিন সাহেব; তিনি বুঝতে সক্ষম হননি যে, শেখের পর, হত্যাকারীদের লিষ্টের কার নাম ছিলো, ওরা কাকে ধরবে? অন্যজন ছিলো একজন কাপুরুষ, ইনি হলেন আওয়ামী লীগের সেক্রেটারী জিল্লুর রহমান, এই লোকের কোন দরকারী গুণ ছিলো না; উনার দরকার ছিলো দলকে ঐক্যবদ্ধ রেখে হত্যাকারীদের মোকাবেলা করা; এই বেকুবের ভুলের জন্য হত্যাকারীরা পুরোদেশ দখলে নিয়ে যায় ও আওয়ামী লীগ ৩ ভাগে বিভক্ত হয়ে যায়।


মন্তব্য ৪৭ টি রেটিং +২/-০

মন্তব্য (৪৭) মন্তব্য লিখুন

১| ১৫ ই আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৬:১৫

কাজী আবু ইউসুফ (রিফাত) বলেছেন: আপনি রক্ষী বাহিনীকে নিয়ে বিস্তারিত কিছু লিখুন, রক্ষী বাহিনীর অনেক অজানা জিনিস আমাদের এই সময়ে জানা দরকার!

১৫ ই আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৬:২০

সোনাগাজী বলেছেন:



ঠিক আছে, লিখবো।

২| ১৫ ই আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৬:১৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: সেই হিসাবে আওয়ামী লীগ এখন যথেষ্ট সুসংহত।

১৫ ই আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৬:২১

সোনাগাজী বলেছেন:



আগের থেকে অনেক খারাপ অবস্হায় আছে আওয়ামী লীগ, শেখ হাসিনার পর বুঝতে পারবেন।

৩| ১৫ ই আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৬:৩৯

শাহ আজিজ বলেছেন: মানুষ ৭১ এর যুদ্ধের পর ক্লান্ত । ৭৪/৭৫ সালে বাজার দর কি ছিল আপনার জানা ছিল । চারিদিকের এহেন বেসামাল অবস্থায় মানুষ ভাবতে পারেনি যে আরেকটা যুদ্ধের প্রস্তুতি নিতে হবে । শেখের বাকশাল প্রকল্প আরও ভয়ঙ্কর ছাপ ফেলেছিল জনমনে । মানুষ আর লিগাররা দেখল লীগের বড় নেতারা শেখের লাশ ডিঙিয়ে বঙ্গভবনে শপথ নিতে যাচ্ছে । এই বিষয়টি বড় বেশী ইমপ্যাক্ট ফেলেছিল । আর একারনেই রক্ষীবাহিনির রক্তচক্ষুর সামনে জীবনের ঝুকি নিতে চায়নি । ২০২৩ সালের বাজার অবস্থা আর ৭৫ সাল সবক্ষেত্রেই মিলে যাচ্ছে ।

১৫ ই আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৬:৫৬

সোনাগাজী বলেছেন:


যুদ্ধের বছর চাষবাস কম হয়েছে, খাদ্য গুদামগুলো থেকে খাদ্য নিয়ে গেছে অনেক এলাকায়; পাকি সরকার নতুন করে খাদ্য কিনেনি; জাসদের গণবাহিনী ও সিরাজ শিকদারের সন্ত্রাসীরা দেশে ভয়ের সন্চার করে মানুষকে অস্হির করে তুলেছিলো; শেখ সাহেব সঠিক কোন শক্ত পদক্ষেপ নিতে পারেননি; সরকারী কর্মচারীরা ও দল কোন কোনকিছু বুঝার আগেই দুর্ভিক্ষ দেখা দেয়াতে মানুষ শেখের উপরভরসা করতে পারছিলো না। তবে, তিনি যদি ঢাকা ছেড়ে মানুষের সামনে এসে কথা বলতেন, মানুষ সাহাস ফিরে পেতো; তিনি অফিসের বাইরে যাওয়াই বন্ধ করে দিয়েছিলেন।

৪| ১৫ ই আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৬:৫৩

ঢাবিয়ান বলেছেন: দুর্নীতবাজদের আবার কিসের মোরাল ভ্যলু? আজ যদি আওয়ামিলীগের পতন হয় , আবারো একই অবস্থা হবে। আপনার আপার চারপাশের তেলবাজেরা নিমেশে উধাও হয়ে যাবে।

১৫ ই আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:০৯

সোনাগাজী বলেছেন:



এটা আমিও ভাবছি, কিন্তু সুনীতিবাজ কে আছে যে, জাতিকে ঐক্যব্ধ করবে? পাগল রিজবী, ডাকাত তারেক, মির্জা, নাকি মিলিটারী?

৫| ১৫ ই আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:১৯

ঢাবিয়ান বলেছেন: যে ভয়ের আবহ তৈরী করে অনির্বাচিত সরকার টিকে ছিল এতকাল সেই ভয়ের আবহ ভেঙ্গে চুরমার করে দিয়েছে বিদেশিরা। প্রথম আলো , মানবব্জমিন, ডেইলি স্টার, জনকন্ঠ সহ লিডিং পত্রিকাগুলো এখন আর আগের মত নিয়ন্ত্রিত অবস্থায় নাই। মানুষের মধ্যে ভয়ও কেটে যাচ্ছে ধীরে ধীরে। সামনে কি হবে তা এখনি প্রেডিক্ট করা কঠিন তবে অনির্বাচিত সরকারের দিন যে ঘনিয়ে আসছে তার সকল আলামত স্পষ্ট।

১৫ ই আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:২৮

সোনাগাজী বলেছেন:



দেশকে এই কক্ষপথে এনেছিলো জিয়াও তার বিএনপি; আবারো বিএনপি মিলিটারীকে ডেকে আনবে একদিন। বিদেশীরা বাংগালী নন।

৬| ১৫ ই আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:২৮

কামাল১৮ বলেছেন: শেখ মুজিবকে হত্যা করা হবে এটা যেমন শেখ মুজিব বিশ্বাস করতেন না, তেমনি দেশবাসিও বিশ্বাস করতো না।তাই কোন পুর্ব প্রস্তুতি ছিলো না।
হত্যার পর পর কাদের সিদ্দিকী কিছু প্রচেষ্টা নিয়েছিলো কিন্তু টেংঙ্ক বহরের সামনে সে দাঁড়াতে পারে নাই।সে ভারতে চলে যায় তার সাথে ছাত্র লীগের কয়েক জন ছিলো।তার মধ্যে আওরঙ্গ সহ আরো কয়েকজন ছিলো।আওয়ামী লীগের কেউ ছিলো না।
আমার বড় ভাই তাদের সাথে থাকাতে আমি বিস্তারিত জানতাম।আমাদের বাড়ী সীমান্তের কাছে হওয়াতে অনেকে আমাদের বাড়ী হয়ে ভারতে যায়।
আমার বড়-ভাই ঢাকা কলকাতা যাতায়াত করতো, কিছুটা লিয়াযো হিসাবে কাজ করতো।ডিজিএফআই বিষয়টা জানতে পেরে তাকে ঢাকার রাস্তা থেকে তুলে নিয়ে মেরে ফেলে।তার লাস আমরা পাই নি।
হত্যার সাথে জাসদ জড়িত ছিলো না।পরবর্তি ঘটনার সাথে জাসদ জড়িত ছিলো।জাসদ যেটা করেছে, জিয়াকে হত্যার সুযোগ পেয়েও সেটা না করা।তা হলে আজ ইতিহাস অন্য রকম হতো।ভালো হতো কি মন্দ হতো তা জানি না কিন্তু মৌলবাদের বিকাশ হতো না।

১৫ ই আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:৪৬

সোনাগাজী বলেছেন:



কাদের সিদ্দকী ঠিক কাজ করেছিলো; কিন্তু ডাক আসার দরকার ছিলো তাঝউদ্দিন সাহেবে ও জিল্লুর রহমান থেকে।

৭| ১৫ ই আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:৪০

রানার ব্লগ বলেছেন: আমার যেটা মনে হয় ৭১ পরবর্তি আওমিলীগ কি একটা হনু রে এমন ভাবে দিন দুনিয়া ভুলে গেছিলো । যার ফলাফল শেখ মুজিবের হত্যা ।

১৫ ই আগস্ট, ২০২৩ রাত ৯:৪৯

সোনাগাজী বলেছেন:




দেশ স্বাধীন হওয়ায়, আওয়ামী লীগ ধরে নিয়েছিলো যে, পাকিস্তানের ফেলে যাওয়া দেশটা তাদের; অনেকদিন ব্যস্ত ছিলো পাকী, বিহারী ও হিন্দুদের সম্পত্তি দখলে; শেখ ব্যতিত বাকীরা ব্যাপারটা কি ঘটেছে তাও বুঝতো না। তারা ব্যতিত যে, জনতা আছে, সেটা তারা ভুলে গিয়েছিলো।

৮| ১৫ ই আগস্ট, ২০২৩ রাত ৮:৩৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: জিল্লুর রহমান নিজেই ষড়যন্ত্রের সাথে জড়িত ছিল। এই ভণ্ড লোকটাকে চিনতে না পারা বঙ্গবন্ধুর একটা বড় ভুল ছিল। ওনার উপর বঙ্গবন্ধু অনেক ব্যাপারে নির্ভর করতেন। ১৫ ই আগস্টের পরে তাজউদ্দিন আহমেদ চাইলে দলের নেতৃত্ব নিয়ে নিতে পাড়তেন কারণ তার সেই জনপ্রিয়তা বা গ্রহণযোগ্যতা ছিল।

বিএলএফ আর রক্ষীবাহিনীর কারণে কারণে সামরিক বাহিনীর সাথে আওয়ামীলীগের সম্পর্ক খারাপ হয়েছে। বঙ্গবন্ধু ফিরে আসার পরে ৯ মাসের যুদ্ধে কার কি ভুমিকা ছিল সেগুলি নিয়ে আলাপ করা উচিত ছিল।

১৫ ই আগস্ট, ২০২৩ রাত ৯:৫৩

সোনাগাজী বলেছেন:



শেখ সাহেব কিছুই জানতে চাহেনী, উনার আশপাশে যারা ছিলো, তারা যুদ্ধের ভয়াবহতা দেখেনি; ফলে, শেখ মানুষের অবদান, ভোগান্তি ও স্বজন হারানোর কষ্ট মোটেও বুঝেননি। তাজউদ্দিন সাহেব নিজের চাকুরীটা রেখে, ৮০ হাজার মুক্তিযোদ্ধাদের চাকুরী খেয়ে বেকুবের মতো কাজ করেছিলো।

৯| ১৫ ই আগস্ট, ২০২৩ রাত ৮:৫৯

জ্যাক স্মিথ বলেছেন: এখন আওয়ামীলীগের কি অবস্থা?

১৫ ই আগস্ট, ২০২৩ রাত ৯:৫৪

সোনাগাজী বলেছেন:



এখন অবস্হা আরো ভয়ংকর, এখন ওদের হাতে টাকা, শেখ হাসিনা সরে গেলে, ওরা ফালু হয়ে বসে থাকবে।

১০| ১৫ ই আগস্ট, ২০২৩ রাত ৯:০৫

শাহ আজিজ বলেছেন: @ঢাবিয়ান

সহমত আপনার সাথে । ৫. ১৫ ই আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:১৯

১১| ১৫ ই আগস্ট, ২০২৩ রাত ৯:০৮

অপু দ্যা গ্রেট বলেছেন:

শেখ মুজিবের হত্যা অনেকটা শকের মত কাজ করেছে। আসলে তখন যেটা হয়েছে কেউ সেই শক থেকে বের হতে পারেনি। যেটা আসলে রাজনৈতিক প্রজ্ঞার অভাব বলেই আমার মনে হয়। কারণ নেতার মৃত্যুর পর কি হবে সেটা আগে থেকেই একটা ভবিষ্যত পরিকল্পনা থাকা দরকার ছিল।

এছাড়া তখন লীগ সংঘটিত হবার সুযোগ পায়নি বলেই তারা প্রতিবাদ করতে পারেনি।

১৫ ই আগস্ট, ২০২৩ রাত ৯:৫৬

সোনাগাজী বলেছেন:



২৫ শে মার্চও সেই ধরণের, কিন্তু আরো হাজার গুণ বেশী শক্তিশালী শকের ছিলো।

১২| ১৫ ই আগস্ট, ২০২৩ রাত ৯:১৩

তানভির জুমার বলেছেন: বর্তমান আওয়ামীলিগারদের আমি যেমন পেয়েছি। সকাল ১০ টায় সরকারের পতন কনফার্ম হলে ঠিক সকাল ১০ টায়ই আওয়ামীলিগাররা পল্টি মারবে এক সেকেন্ডও দেরী করবে না। ওনি নিজের মুখেই বলেছেন ওনি ব্যতিত আওয়ামীলিগের সবাইকেই কেনা যায়।

১৫ ই আগস্ট, ২০২৩ রাত ৯:৫৮

সোনাগাজী বলেছেন:



সামনের সারি পল্টি মারবে, তা ঠিক; তাতে আপনি আবার কাবাব খাওয়ার জন্য প্লেট নিয়ে বসিয়েন না, তৃণমুল থেকে একটা বেরিয়ে আসবে, সেই ঢেউ'এর কথা মনে রাখিয়েন।

১৩| ১৫ ই আগস্ট, ২০২৩ রাত ৯:৩৬

আমি নই বলেছেন: তখনকার নেতারাও কি এখনকার মতই তেলবাজ ছিলেন? হুমায়ুন আহমেদের মায়ের লেখা বইতে রক্ষিবাহীনির কথা পড়েছিলাম, ওরা বংগবন্ধুর অনেক কাছের হলেও সাধারন মানুষ মনে হয়না ওদের পছন্দ করত। ১৫ আগষ্টের পর রক্ষিবাহীনির কি অবস্থা হয়েছিল?

১৫ ই আগস্ট, ২০২৩ রাত ১০:০১

সোনাগাজী বলেছেন:



১৫ই আগষ্ট সকাল ৬টার দিকে তাদের ডিরেক্টর তোফায়েল আহমেদ ও সৈন্যরা পালিয়ে গিয়েছিলো। আওয়ামী লীগের নেতাদের মাঝে ২/১ জন শক্ত ছিলো, বাকীগুলো গড় বাংগালী।

১৪| ১৫ ই আগস্ট, ২০২৩ রাত ১০:৩৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: স্যরি। আমি জিল্লুর রহমান না আমি খন্দকার মুশতাকের কথা বলতে চেয়েছিলাম। জিল্লুর রহমানও একজন অপদার্থ এবং সুবিধাবাদী ছিল।

১৫ ই আগস্ট, ২০২৩ রাত ১১:০০

সোনাগাজী বলেছেন:



জিল্লুর রহমান যদি তাজউদ্দিন সাহেবকে নিয়ে পালিয়ে গিয়ে থানা লেভেলের নেতা ও কর্মীদের নিয়ে সারা দেশে অবস্হা নিতো; মিলিটারী পালিয়ে যেতো।

১৫| ১৫ ই আগস্ট, ২০২৩ রাত ১০:৩৯

শূন্য সারমর্ম বলেছেন:


কোল্ড ওয়ার তখন না থাকলে শেখের পরিণতি কি হতে পারতো?

১৫ ই আগস্ট, ২০২৩ রাত ১১:০১

সোনাগাজী বলেছেন:



বাংলাদেশ নিয়ে কেহ মাথা ঘামাতো না, তখন কাপড় সেলাই করতেও জানতো না।

১৬| ১৬ ই আগস্ট, ২০২৩ রাত ১:০০

ইফতেখার ভূইয়া বলেছেন: কেউই সারাজীবন থাকবে না, কারো যাওয়াটা সম্মানজনকভাবে আর কারোটা অসম্মানজনকভাবে ঘটে এই যা। উনার অকাল প্রয়াণ দুঃখজনক অবশ্যই তবে কোন কিছুই হঠাৎ করে হয়েছে বলে আমার মনে হয় না। এর পেছনে অবশ্যই অনেক জটিল হিসেব নিকেশ ছিলো যা তিনি সময়মত ধরতে পারেন নি, আর পারলেও সেটা নিয়ন্ত্রণ করা সম্ভব হয়ে ওঠেনি।

১৬ ই আগস্ট, ২০২৩ রাত ১:১২

সোনাগাজী বলেছেন:



উনি যে জনবিচ্ছিন্ন হয়ে গিয়েছিলেন, মানুষ যে আশাহত হয়েছে, মানুষ যে বিপদে, সেটা তিনি সময় মতো অনুধাবন করতে পারেননি; ইহাতে উনার পাশ থেকে মানুষ সরে যাচ্ছিলো; সেই সুযোগ নিয়েছিলো সিআইএ।

১৭| ১৬ ই আগস্ট, ২০২৩ সকাল ৯:২৪

রাােসল বলেছেন: লেখক বলেছেন "শেখ সাহেব কিছুই জানতে চাহেনী, উনার আশপাশে যারা ছিলো, তারা যুদ্ধের ভয়াবহতা দেখেনি; ফলে, শেখ মানুষের অবদান, ভোগান্তি ও স্বজন হারানোর কষ্ট মোটেও বুঝেননি।" । এটা কি সুশাসনের একটি গুণ?

১৬ ই আগস্ট, ২০২৩ দুপুর ২:৪০

সোনাগাজী বলেছেন:



না, এটা সুশাসনের গুণ নয়।
আপনি শেখ বিরোধী, আপনি উনার গুণের কথা শোনার জন্য বসে আছেন?

১৮| ১৬ ই আগস্ট, ২০২৩ সকাল ১০:৪০

মোঃ মাইদুল সরকার বলেছেন:
বাকশালই কি শেক মুজিবুর রহমান সাহেবের জন্য কাল হলো ?

১৬ ই আগস্ট, ২০২৩ দুপুর ২:৪১

সোনাগাজী বলেছেন:



হ্যাঁ, বাকশালই উনার জন্য কাল হয়েছিলো!

১৯| ১৬ ই আগস্ট, ২০২৩ দুপুর ১২:০৪

গেঁয়ো ভূত বলেছেন: @ প্রিয় সাচু ভাই, ৮ নম্বর মন্তব্যে প্রথম বাক্যের সমর্থনে আপনার কাছে কোন রেফারেন্স আছে?

থাকলে উল্লেখ করুন।

১৬ ই আগস্ট, ২০২৩ দুপুর ২:৪৩

সোনাগাজী বলেছেন:



জিল্লুর রহমান ষড়যন্ত্রে জড়িত ছিলো না; কিন্তু দলের সেক্রেটারী হিসেবে জিয়া ও মিলিটারীর বিপক্ষে অবস্হান নেয়নি।

২০| ১৬ ই আগস্ট, ২০২৩ দুপুর ১:২৬

রাজীব নুর বলেছেন: জিল্লুর রহমান সহজ সরল মানুষ ছিলেন।
আর তাজউদ্দিন শেখ মুজিব বেঁচে থাকতেই তার সাথে মনকষাকষি হয়েছিলো। উনি কি করবেন, সেটা বুঝে উঠতে পারেননি।

মুজিবকে হত্যা বিশাল এক ঘটনা।
এই ঘটনায় সবাই বিহ্বল হয়ে পড়েছিলো। এরকম ভয়াবহ ঘটনার সময় মানুষের মাথা কাজ করে না।

১৬ ই আগস্ট, ২০২৩ দুপুর ২:৪৪

সোনাগাজী বলেছেন:


তাজউদ্দিন সাহেবের মাথা কাজ করেনি বলেই উনাকে প্রাণ হাাতে হয়েছে।

২১| ১৬ ই আগস্ট, ২০২৩ বিকাল ৩:২৭

কিরকুট বলেছেন: শেখ সাহেব মইরা কিছু লোকরে নেতা হবার সুজুগ দিছে নতুবা সেই গুলারে কে জিজ্ঞাসা করতো ?

১৬ ই আগস্ট, ২০২৩ বিকাল ৩:৫২

সোনাগাজী বলেছেন:



শেখের দল এমনভাবে চলতো যে, উনি ব্যতিত বাকীরা কইছুই জানতো না; এখনো একই অবস্হা, সবকিছু জানেন আপা

২২| ১৬ ই আগস্ট, ২০২৩ বিকাল ৩:৫৩

কিরকুট বলেছেন: অনেক কিছু বলতে চাই কিন্তু রাইতে ঘুম ভালো হবে না তাই বলতে পারি না।

১৬ ই আগস্ট, ২০২৩ বিকাল ৩:৫৯

সোনাগাজী বলেছেন:



বলে ফেলেন, আজকেই জীবনের ভালো সময়।

২৩| ১৬ ই আগস্ট, ২০২৩ রাত ৮:৫১

হাসান জামাল গোলাপ বলেছেন: অধিকাংশ লেখা যখন শোক দিবসের মাতম করছে, তখন আপনিসেই দিনের ভিন্ন একটি perspective তুলে ধরলেন। আপনাকে সাধুবাদ জানাই। ওইসময় আমি প্রাথমিক স্কুলের গন্ডি পার হইনি কিন্তু অনেক কিছুই চোখে ভাসে, আপনার ধারণার সাথে মিল খুঁজে পাই।

১৬ ই আগস্ট, ২০২৩ রাত ৯:১৮

সোনাগাজী বলেছেন:




ধন্যবাদ।
আমি যা দেখেছি, যা বুঝেছি, তাই লিখেছি।

২৪| ১৭ ই আগস্ট, ২০২৩ সকাল ১১:০৬

রাােসল বলেছেন: আপনি ভুল, আমি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর বিরুদ্ধে নই। আমি বাংলাদেশের স্বাধীনতার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করি। এই মুক্তিযুদ্ধে আমার আগের প্রজন্মের অবদান রয়েছে।

আমি যা জানতে চাই, আপনি উত্তর দিয়েছেন। সম্ভবত, আমি আপনাকে বুঝতে পারি। ধন্যবাদ।

১৭ ই আগস্ট, ২০২৩ সকাল ১১:১৯

সোনাগাজী বলেছেন:



ওকে স্যরি, আপনি যদি শেখকে অকারণে দোষারোপ না'করেন, আপনি ঠিক আছেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.