নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

ব্লগার মহাজাগতিক চিন্তা কি একজন ইসলামিক স্কলার!

১৭ ই আগস্ট, ২০২৩ সকাল ১০:১৮



ব্লগার মহাজাগতিক চিন্তা বেশ কয়েকটি গুণের অধিকারী: তিনি সনেট লিখেন, অনেক ব্লগারকে নিয়ে লিখেছেন; রোমান্টিক কবিতা লেখেন, চলমান রাজনীতি নিয়ে লেখেন; তিনি ইসলামের বিশ্বাস/অবিশ্বাস নিয়ে লেখেন। সম্প্রতি উনি বিপ্লবী কিছু ধারণার কথা লিখেছেন: সৃষ্টিকর্তার নিজের সৃষ্টি হওয়াকে নিয়ে লিখেছেন, যেখানে তিনি বলেছেন যে, সৃষ্টিকর্তার সৃষ্টি হয়েছে "বিগ ব্যাংগ" এর সময়।

"বিগ ব্যাংগ" এর সময় সৃষ্টিকর্তার সৃষ্টি হয়েছে, ইহা আমি ১ম বার উনার লেখায় জানলাম, এর আগে কোথায়ও পড়িনি, কারো মুখে শুনিনি। ধর্মে বিশ্বাসীরা বলেন যে, সৃষ্টিকর্তাই মহাবিশ্বকে সৃষ্টি করেছেন; মহাজাগতিক চিন্তা ব্যতিত অন্য কোন ইসলামিক স্কলার সৃষ্টিকর্তার নিজের সৃষ্টি হওয়াকে নিয়ে কথা বলেনি; সবার ধারণা, সৃষ্টিকর্তা সব সময়ে বিরাজমান ছিলেন।

মহাজাগতিক চিন্তা বলেন যে, "বিগ ব্যাংগ"এর ফলে শক্তি (উনি পাওয়ারকে বুঝায়েছেন, এনার্জিকে বুঝাননি ) ও মেটার সৃষ্টি হয়েছিলো; সবশক্তি এক হয়ে, সৃষ্টিকর্তা হয়েছেন; সৃষ্টিকর্তা সৃষ্টি হওয়ার পরপরই, তিনি সমস্ত মেটার'এর উপর নিজের কন্ট্রোল স্হাপন করেন; এবং নিজেই ইহাকে মহাবিশ্বে রূপান্তরিত করে, উহার উপর নিজের কর্তৃত্ব স্হাপন করেন।

এটি উনার থিওরী ও ধারণা, যেটি তিনি বিশ্বাস করেন। মনে হয়, ইহা প্রমাণ করা কখনো সম্ভব হবে না; যদিও উনি "বিগ ব্যাংগ"এর ফলাফলকে উনার ধারণার মুল হিসেবে নিয়েছেন, তিনি "বিগ ব্যাংগ"এর পুরো ফিজিক্স জানার কথা নয়; কারণ তিনি ফিজিক্সের ছাত্র নন। তিনি "বিগ ব্যাংগ" একটি অংশকে নিয়ে, সেটাকে ব্যবহার করে, সৃষ্টিকর্তার সৃষ্টি হওয়াকে ব্যাখ্যা করেছেন।

সৃষ্টিকর্তার সৃষ্টি হওয়া নিয়ে উনার ধারণাটা একটি বিপ্লবী ধরণা, যা আগে ছিলো না। ইসলামী স্কলারদের কি জন্য স্কলার বলা হয়, আমি তা ঠিক জানি না; হতে পারে তারা ইসলামের ব্যুৎপত্তি, ইহার স্প্রীচুয়েল দিক, প্রেকটিস, রীতিনীতি ও কোরানের উপর পান্ডিত্বের অধিকারী। মহাজাগতিক চিন্তা'র বেলায়, উনার পান্ডিত্য মাপার জন্য আমি কেহ নই; তবে, "বিগ ব্যাংগ" এর সময় সৃষ্টিকর্তার সৃষ্টি হওয়া নিয়ে উনার ধারণাটা নতুন ও কিছুটা বিজ্ঞানের সাথে যুক্ত।


মন্তব্য ৪২ টি রেটিং +২/-০

মন্তব্য (৪২) মন্তব্য লিখুন

১| ১৭ ই আগস্ট, ২০২৩ সকাল ১০:৩০

জ্যাক স্মিথ বলেছেন: জ্বী, উনি একজন বড় মাপের ইসলামি স্কলার এবং উনার অনেক জ্ঞান। :-B

১৭ ই আগস্ট, ২০২৩ সকাল ১০:৩৪

সোনাগাজী বলেছেন:



স্বীকৃতির দরকার আছে।

২| ১৭ ই আগস্ট, ২০২৩ সকাল ১০:৩১

আলমগীর সরকার লিটন বলেছেন: সৃষ্টিকর্তা কেউ না কেউ আছে; বিশ্বাস করি!
তা না হলে দাদা দাদার কথা চিন্তা করি, তারা
কি ভাবে এলেন আর কি ভাবে চলে গেগেন;
আমি ত আর বাবা দাদার চেয়ে বড় কিছু না
তাদের কে কিছু কিছু না বিশ্বাস করতে হবে
তা না হলে আমার সৃষ্টিটাই ব্যর্থা হয়ে যাবে;

১৭ ই আগস্ট, ২০২৩ সকাল ১০:৩৭

সোনাগাজী বলেছেন:



আছেন বলে ধরে নেয়াতে উনার নিজের সৃষ্টি হওয়া নিয়ে প্রশ্ন উঠে। ব্লগার মহাজাগতিক চিন্তা সেটার একটা ব্যাখ্যা দিয়েছেন।

৩| ১৭ ই আগস্ট, ২০২৩ সকাল ১০:৩১

কালো যাদুকর বলেছেন: ওরকম ধারণা নতুন নয়। আমি বেশ কিছু বই ও লেকচার শুনেছি। ওয়াজ না।
ফিজিক্সের এ এই বিষয়গুলো ব্যাখ্যা করা যায়। সময়ের আবর্তন ইত্যাদিআছে,ধর্মেও সময় অনেক ভাবেএসেছে।
আশর্য যোগাযোগ।

১৭ ই আগস্ট, ২০২৩ সকাল ১০:৩৯

সোনাগাজী বলেছেন:



এই ব্লগারের আগে কেহ "সৃষ্টিকর্তার নিজের সৃষ্টি হওয়া" নিয়ে এই ধরণের ধারণার কথা বলতে আমি শুনিনি, আমার জন্য ইহাই প্রথম।

৪| ১৭ ই আগস্ট, ২০২৩ সকাল ১০:৩৫

মোগল সম্রাট বলেছেন:



সৃষ্টিকর্তার সৃষ্টি নিয়ে আপনার ধারনা কি?

১৭ ই আগস্ট, ২০২৩ সকাল ১০:৪০

সোনাগাজী বলেছেন:



আমি এখানে উহা নিয়ে আলাপ করতে চাচ্ছি না; মনে কিছু নেবেন না।

৫| ১৭ ই আগস্ট, ২০২৩ সকাল ১০:৪০

কামাল১৮ বলেছেন: যারা ডিলা কুলুখ সম্পর্কে সঠিক ব্যাখ্যা দিতে পারেন তারাই ইসলামের বড় স্কলার।

১৭ ই আগস্ট, ২০২৩ সকাল ১০:৪৪

সোনাগাজী বলেছেন:



আপনার থেকে আমার ডেফিনেশনটা কিছুটা কাছাকাছি হতে পারে ( ইসলামের বুৎপত্তি, উহার প্রেকটিস, স্প্রীচুয়ালিটি, কোরান, ইসলামের রুলস, রেগুলেশনে পান্ডিত্যের অধিকারী ), মনে হয়।

৬| ১৭ ই আগস্ট, ২০২৩ সকাল ১১:০৪

জ্যাক স্মিথ বলেছেন: উনি সারাদিন এখান থেকে জ্ঞান অর্জন করে তা ব্লগে ঢালেন। B:-)



এবং উনি মনে করেন পৃথিবীর সমস্ত বিজ্ঞান উনার ওই বই থেকে চুরি করা হয়েছে। B:-/


১৭ ই আগস্ট, ২০২৩ সকাল ১১:১৪

সোনাগাজী বলেছেন:



জাকির নায়িক ভারতীয় মুসলমানদের কপাল খেয়েছে, কিছু বাংগালী ও পাকীদের কপালও খেয়েছে।

৭| ১৭ ই আগস্ট, ২০২৩ সকাল ১১:০৬

জ্যাক স্মিথ বলেছেন: আহহা!! আমি নিচের মিম'টি ভুল দিয়েছি, আসলে এটা হবে।

১৭ ই আগস্ট, ২০২৩ সকাল ১১:১৬

সোনাগাজী বলেছেন:



জাকির নায়িক বেকুবদের থেকে ভেঁড়া বানানোর কারখানা খুলেছে।

৮| ১৭ ই আগস্ট, ২০২৩ সকাল ১১:৫৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমার বলা আর আপনার বুঝার মধ্যে কিছু পার্থক্য দেখতে পাচ্ছি। বীগ ব্যাং এর মাধ্যমে সৃষ্টিকর্তা হয়েছেন আমি সেটা বলিনি। আমি নিরপেক্ষ ভাবে সব কিছু বুঝার চেষ্টা করি। সুতরাং আমাকে ইসলামিক স্কলার বলার দরকার নেই। আমি মনে করি আমি একজন মানুষ। অন্য সব মানুষের মত আমার স্বাধীনভাবে ভাবনা চিন্তা করার অধিকার আছে। আমি যা বুঝি সেটা আমি অন্যদেরকে জানিয়ে থাকি যেন আমার ভুল থাকলে তারা বলতে পারে। সব মিলিয়ে যে পথ সঠিক আমি সেপথে চলতে চাই।

১৭ ই আগস্ট, ২০২৩ বিকাল ৫:৫৩

সোনাগাজী বলেছেন:


এই বছর ২৬শে জুলাইতে (রাত ৮:৪৯ ) একটা পোষ্ট আপনি যেভাবে বলেছেন, দেখেন তো উহা "বিগ ব্যাংগ" ও স্রষ্টার সৃষ্টি হওয়ার সাথে মিলে কিনা?

৯| ১৭ ই আগস্ট, ২০২৩ দুপুর ১২:০৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: শৈশবে পরিবার আমাকে অ আ এর সাথে আলিফ বা ইত্যাদি শিখাতে শুরু করে। আলিফ বা কেন শিখব? এমন প্রশ্নের জবাব থেকে আমাকে সৃষ্টিকর্তার কথা জানানো শুরু হয়। সৃষ্টিকর্তার নাম আল্লাহ। মাকে জিজ্ঞাস করে ছিলাম আল্লাহকে কে সৃষ্টি করেছেন? মা বললেন, এমন প্রশ্ন করতে নেই। তারপর দেখলাম কিছু লোক বলছে আল্লাহ বলতে কেউ নেই। তখন মনে প্রশ্ন জাগে পরিবারকি তবে আমাকে মিথ্যা কথা বিশ্বাস করতে বাধ্য করছে। যারা বলেছে আল্লাহ নাই তাদেরকে বললাম তাহলে সব কিছু কিভাবে হলো? তারা বলল, এমনি এমনি। তাদেরকে বললাম তাহলে এমনি এমনি আল্লাহ হলেন না কেন? তারা এর গ্রহণযোগ্য উত্তর দিতে পারলো না। একদল বলল, বিবর্তনের মাধ্যমে সব কিছু হয়েছে। তাদেরকে বললাম, বিবর্তনের মাধ্যমে আল্লাহ হলেন না কেন? তারা এর যথাযথ জবাব দিতে পারলো না। এদিকে মহাজাগতিক শৃঙ্খলা দেখে বুঝলাম আল্লাহ একজন অবশ্যই আছেন। তাঁকে কেউ সৃষ্টি না করায় তাঁকে এমনি এমনি হতে হয়েছে এবং নিজের প্রভুত্ব রক্ষায় তিনি এমনি এমনি হওয়া বন্ধ করে দিয়ে নিজেই সব কিছু সৃষ্টি করে এসবের পরিচালনা করছেন। আমার কথা অনেকেই বুঝতে পারছে না। তবে আমার কথা আমি ঠিক বুঝতে পারছি। এতে করে আমি মুমিন থাকতে পারছি। যারা মুমিন হতে পারছে না তাদেরকে নিয়ে আমার টেনশন নেই। কিন্তু আমি বুঝতে পারছি আমি তাদের মত অবিশ্বাসী হতে পারব না।

১৭ ই আগস্ট, ২০২৩ বিকাল ৫:৫৪

সোনাগাজী বলেছেন:




আপনার এখানকার বক্তব্য বরাবরের মতোই, কোন সমস্যা নেই!

১০| ১৭ ই আগস্ট, ২০২৩ রাত ৮:১১

মহাজাগতিক চিন্তা বলেছেন:

১৭ ই আগস্ট, ২০২৩ রাত ৮:৩১

সোনাগাজী বলেছেন:



আমি আপনার আরো পোষ্টে পড়েছি, যেখানে আপনি ধারণা দিয়েছেন যে, "মহা বিস্ফোরণ"এর পরে, সব শক্তি "এক হয়েছে", এবং শক্তি "বস্তু" থেকে অনেকে অনেক "দ্রুত" হওয়ায় উহা "এক" হতে পেরেছে। ইহার কারণে আমি আপনার ধারণাকে এভাবে প্রকাশ করেছি।

১৭ ই আগস্ট, ২০২৩ রাত ৮:৩২

সোনাগাজী বলেছেন:



আমি যেভাবে আপনার ধারণাকে প্রকাশ করেছি, উহা আপনার ভাবনার সাথে মিলেছে কিনা?

১১| ১৭ ই আগস্ট, ২০২৩ রাত ৮:৫৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: বিগ ব্যাং হয়েছে বস্তুতে। আল্লাহ শক্তি হওয়ায় আল্লাহ আগেই হয়েছেন। সুতরাং বিগ ব্যাং এর মাধ্যমে আল্লাহ হননি। আমি যা বুঝাতে চেয়েছি আপনি তা’ বুঝার ক্ষেত্রে কিছু মিসিং হয়েছে।

আল্লাহ দাবী করেছেন তিনি প্রথম। তাহলে তার পূর্ব অবস্থান শূন্য। শূন্যে যা হওয়ার তা’ এমনি এমনিই হবে। কারণ তাতে কিছু নেই। তো এমনি এমনি কি হবে? কারো জন্যই কোন বাধা নেই। আল্লাহর ভাষ্য মতে তাতে শক্তি ও পদার্থ উভয় হয়েছে। তবে তারা আলাদা সত্ত্বা লাভ করেনি। কারণ শূন্য অসিীম ছিলো। পদার্থ এর স্থানের সবটা দখল করে বলে শূন্যে সব পদার্থ অসীম হয়েছে। আর বস্তর সভাব হলো এটা কোন দিকে ধাবিত হয়। শূন্যে দিক ছিলো সব দিকে। ফলে বস্তু সবদিকে ধাবিত হতে গিয়ে এর অনু-পরমাণু থেকে ভেঙ্গে শক্তিতে পরিণত হয়ে অসীম হয়ে গেছে। এভাবে সকল শক্তি অসীম হয়ে, সকল বস্তু শক্তিতে রূপান্তরিত হয়ে অসীম হয়ে সকল উদ্ভব হওয়া শক্তি একত্রিত হয়ে আল্লাহ হয়েছেন। আর এভাবে তিনি প্রথম হলেন। এরপর বস্তু যেন আর না ভাঙ্গে সেজন্য আল্লাহ বস্তুর ধাবিত হওয়াকে পরস্পরের দিকে করে দিলেন। ফলে সকল বস্তু মিলে ঈশ্বর কণা হলো। এরপর আল্লাহ ঈশ্বর কণায় বীগ ব্যংক ঘটিয়ে মহাজগৎ সৃষ্টি করলেন। এটাও আমি বুঝতে পেরেছি আল্লাহর ভাষ্য অনুযায়ী।

১৭ ই আগস্ট, ২০২৩ রাত ৯:৩৫

সোনাগাজী বলেছেন:


ঈশ্বর কণা ও বিগ ব্যাংগ আপনি ব্যব হার করাতে, আপনার পুরো ধারণাটা কিছুটা লজিকের দিকে ঝুঁকেছে। আমি আপনার আরো লেখা পড়ে দেখি, আপনার ভাবনাকে আমি কিভাবে বুঝতে পারি। আমি যতটুকু বুঝতে পেরেছি, সেটুকু লিখেছি, ইহাকে রিফাইন করা সম্ভব হবে।

১২| ১৭ ই আগস্ট, ২০২৩ রাত ৮:৫৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: পদার্থ এর স্থানের সবটা দখল করে বলে শূন্যে সব পদার্থ অসীম হয়েছে। এখানে পদার্থের স্থলে শক্তি হবে। আপনি এমন এক সময় বিষয়টি অবতারণা করেছেন যে এখন আমার এ সংক্রান্ত মুড নেই। সেজন্য ভুল হয়ে যাচ্ছে।

১৭ ই আগস্ট, ২০২৩ রাত ৯:৩৫

সোনাগাজী বলেছেন:





স্যরি, আপনি কি কোন ধরণের সমস্যার মাঝ দিয়ে যাচ্ছেন?

১৩| ১৭ ই আগস্ট, ২০২৩ রাত ৯:৪৩

রাজীব নুর বলেছেন: ব্লগার মহাজাগতিক কিছু কিছু বিষয়ে একদম গুলিয়ে ফেলেন।
ধর্ম আর বিজ্ঞান এক না। উনি জোর করে দুটা মিলাতে গিয়ে জট পাকিয়ে ফেলেন।

১৭ ই আগস্ট, ২০২৩ রাত ৯:৫৭

সোনাগাজী বলেছেন:



ধর্মের ভাবনাচিন্তা এই রকমই।

১৮ ই আগস্ট, ২০২৩ রাত ১:৫২

সোনাগাজী বলেছেন:



উনি অন্তত ভাবছেন যে, ইউনিভার্স তৈরি হয়েছে , ইহা ছিলো না এক সময়।

১৪| ১৭ ই আগস্ট, ২০২৩ রাত ৯:৫৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: @ রাজিব নূর, ধর্ম আর বিজ্ঞান ১০০% গরমিল নয়। দুটোর চর্চা একই স্থানে হওয়ায় অনেক কিছুতেই মিল আছে।

১৫| ১৭ ই আগস্ট, ২০২৩ রাত ৯:৫৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমার স্ত্রী খুব অসুস্থ্য। সে কিছু ক্ষণ পর পর ভিডিও কল দিচ্ছে। তাকে সময় দিতে হচ্ছে এবং এজন্যই মন খারাপ।

১৭ ই আগস্ট, ২০২৩ রাত ৯:৫৭

সোনাগাজী বলেছেন:




আপনি উনাকে দেখেন, আমি পোষ্ট সরায়ে নিচ্ছি।

১৬| ১৭ ই আগস্ট, ২০২৩ রাত ৯:৫৯

কামাল১৮ বলেছেন: @মোগল সম্রাট,এই মহা বিশ্বে কোন কিছুই সৃষ্টি হয় নাই।সবকিছু হয়েছে পরিবর্তন।যেহেতু কোন কিছু সৃষ্টিই হয় নাই তাই সৃষ্টিকর্তার কোন প্রয়োজন নাই।

১৭| ১৮ ই আগস্ট, ২০২৩ রাত ২:৪১

শ্রাবণধারা বলেছেন: আমার মতে মহাজাগতিক চিন্তা ভাই অনেক ইসলামী স্কলারের চেয়ে অনেক সহনশীল এবং ঠিক যুক্তিবাদী না হলেও প্রায় যুক্তিবাদী! উনি ব্লগের অনেক ইসলামী স্কলারের মত জংগী নন এবং কাফের ও কাদীয়ানী কতলকারী মানসিকতার নন। সে হিসাবে উনি অনেক বড় মাপের ইসলামী স্কলার।

এখন ডেভিল'স এডভোকেট! আমরা জানি বিগ ব্যাঙ থেকেই স্থান-কালের শুরু। তার আগে কাল বলে কিছু ছিল না, অর্থ্যাৎ বিগ ব্যাঙের "আগে" বলে কিছু নেই। আবার স্থানও যেহেতু নেই সে হিসাবে তখন এই "কিছু" থাকা সম্ভব নয়। অর্থ্যাৎ দাড়াল, বিগ ব্যাঙের আগে বলে কোন কিছু নেই। সে হিসাবে সৃষ্টিকর্তা বিগ ব্যাঙের সময় থেকেই সৃষ্টিকর্তার সৃষ্টি হয়েছে - আমাদের ইসলামী স্কলারের এ কথায় ভুলটা কোথায়?

১৮ ই আগস্ট, ২০২৩ রাত ২:৫৪

সোনাগাজী বলেছেন:



আমার মনে হয়, উনাকে ইসলামী স্কলার ভাবাটা সঠিক, উনার ধারণার মাঝে সম্পুরক হিসেবে সঠিক সায়েন্স আছে।

১৮| ১৮ ই আগস্ট, ২০২৩ দুপুর ১২:২৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: উনি দাবী করেন নি কখনও। তবে ইসলাম সম্পর্কে কিছু নতুন কিছু বলেন যেটা উনি ছাড়া আর কেউ বোঝে না। স্কলাররাও বুঝতে পারবেন বলে মনে হয় না। তবে ইসলামের উপর ওনার যথেষ্ট পড়াশুনা আছে।

১৮ ই আগস্ট, ২০২৩ বিকাল ৫:৩৭

সোনাগাজী বলেছেন:




উনাকে নিয়ে ফানি ধরণের কিছু বলতে চেয়েছিলাম।

১৯| ১৮ ই আগস্ট, ২০২৩ দুপুর ২:১০

চারাগাছ বলেছেন:
আপনার পোষ্ট আর কমেন্ট পড়ে মনে হলো এই ব্লগে ইসলামি পোষ্ট বৃদ্ধি পাওয়া উচিত।

১৮ ই আগস্ট, ২০২৩ বিকাল ৫:৩৭

সোনাগাজী বলেছেন:



ইসলামী ভাবনা জাতির ক্ষতি ছাড়া ভালো কিছু করবে না।

২০| ১৯ শে আগস্ট, ২০২৩ রাত ৩:০৮

কাছের-মানুষ বলেছেন: তার সৃষ্টি কর্তা সৃষ্টি হবার ব্যাপারে আমি একমত নই। তবে তার ব্লগিং আমার ভাল লাগে, তিনি বেশ সহনশীল, কঠিন মন্তব্যের উত্তর সহজভাবে দেন। তাকে ব্লগে দরকার আছে।

১৯ শে আগস্ট, ২০২৩ ভোর ৫:১৫

সোনাগাজী বলেছেন:


ইউনিভার্সে কি কি ঘটেছে সেটা নিয়ে কিছু লজিক্যাল ব্যাখ্যা মানুষ ভেবে বের করেছেন, আরও করবেন; তবে, সৃষ্টিকর্তা আছেবললেই উহা ভুল বলে মনে হবে।

উনি ভালো ব্লগার। বেশীর বাংগালীর ব হুবিধ সমস্যা আছে, উনার সমস্যা কম।

২১| ১৯ শে আগস্ট, ২০২৩ সকাল ৭:২১

কিরকুট বলেছেন: কথা একদম খারাপ বলেন নাই উনি। বিগব্যাং হয়েছে বলেই পৃথিবীর সৃষ্টি আর তার ফলেই মানবকুলের সৃস্টি এবং সেই মানবকূল সৃষ্টিকর্তার সৃষ্টি করছে। নতুবা কে জানতো সৃষ্টিকর্তা বলে কেউ আছে।

২০ শে আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৬:৪৬

সোনাগাজী বলেছেন:



ইউনিভার্স সম্পর্কে পরিস্কার ধারণা থাকলে, এটা বুঝা যাবে যে, ইহা কারো পক্ষে সৃষ্টি করা সম্ভব নয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.