নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

বাইডেনের সাথে মিটিং বাতিলের সিদ্ধান্ত আরবদের সাহায্য করছে?

১৮ ই অক্টোবর, ২০২৩ বিকাল ৫:০৮



যুদ্ধের ১২তম দিন আজ: সাড়ে ৩ হাজার ফিলিস্তিনী মৃত, এদের মাঝে ১ হাজার শিশু, ১০ হাজার মানুষ আহত, গাজা মাটির সাথে মিশে গেছে; খাদ্য, পানি, জ্বালানী নেই, চিকিৎসা নেই; এই মহুর্তে, বাইডেন ইসরায়েলে, সে ইসরায়েলের সরকারের পক্ষে কথা বলছে; সেখানে ইসরায়েল ও আমেরিকার জয়েন্ট অপরেশান নিয়ে আলাপ হচ্ছে।

গতকাল উত্তর গাজায় হাসপাতালে বিস্ফোরণ ঘটেছে; ইহাতে পশ্চিম তীরে প্রচন্ড বিক্ষোভ হয়েছে; সেই বিক্ষোভে ফিলিস্তিনীরা নিজেদের প্রেসিডেন্ট, মাহমুদ আব্বাসকে "ইসরায়েল ও আমেরিকার পক্ষের দালাল" বলেছে। তাকে দালাল বলা সম্ভব; কারণ, সে এখন হামাস-বিরোধী কথা বলছে।

বাইডেন কেন এসেছে? বাইডেনের আসার পেছনে কয়েকটি উদ্দেশ্য আছে: (১) ইরানকে ভয় দেখানো ও চাপে রাখা, যাতে চলমান যুদ্ধে হেজবুল্লাহ ও শিয়া মিলিশিয়াদের দ্বারা ২য় ফ্রন্ট না'খোলে (২) জয়েন্ট অপরেশান (৩) ইসরায়েলী সৈন্যদের অভয় দেয়া (৪) ইসরায়েলীদের নেতানিয়াহুর পেছনে ঐক্যবদ্ধ রাখা।

যদি বাইডেন না'চাহে, এইঅবস্হায়, এই পরিবেশে, মাহমুদ আব্বাস, মিশরের জেনারেল, কিংবা জর্ডানের বাদশাহ কোনভাবে বাইডেনের সাথে দেখা করার সুযোগ পাবে? মোটেই না। সেখানে উল্টা ব্যাপার ঘটছে, মাহমুদ আব্বাস, জর্ডানের প্রতিনিধিরা, মিশর সরকারের লোকজন ও আমিরাতের লোকজন বাইডেনের সাথে মিটিং ক্যান্সেল করেছে। মিটিং কি আরবদের সাহায্য করতো, নাকি তাদের ক্ষতি করতো?

পোষ্টের এই লাইন লেখার সময় আমি লাইভে বাইডেনের বক্তব্য দেখছি, সে ইসরায়েলের ভুমিকাকে সাপোর্ট করছে। এই মিটিং'এর পরপরই আরবদের সাথে বসার কথা ছিলো; কিন্তু তা ঘটছে না; কারা সুযোগ হারাচ্ছে? আমরা ধারণা, আরবা বরাবরই ইডিয়ট।


মন্তব্য ৪২ টি রেটিং +০/-০

মন্তব্য (৪২) মন্তব্য লিখুন

১| ১৮ ই অক্টোবর, ২০২৩ বিকাল ৫:২৩

বাকপ্রবাস বলেছেন: ফিলিস্তিনিদের কী করা উচিত? হামাস ও গাজা দুটোই ছাড়তে হবে?

১৮ ই অক্টোবর, ২০২৩ বিকাল ৫:২৬

সোনাগাজী বলেছেন:


সেটা আপনাকে বুঝালেও বুঝতে পারবেন না; ফিলিস্তিনীদের উচিত বাইডেনের সাথে বসে, ফিলিস্তিন গঠনের শর্ত মেনে ইসরায়েল ও আমেরিকার স্বীকৃতি আদায় করা।

২| ১৮ ই অক্টোবর, ২০২৩ বিকাল ৫:২৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: যেই সমাধানই হোক, ইসরায়েলকে বেশী দিয়েই করতে হবে, ফিলিস্তিনিরা কম নিয়েই দেশ পেতে পারে...

১৮ ই অক্টোবর, ২০২৩ বিকাল ৫:৩৪

সোনাগাজী বলেছেন:



ভুমির ব্যাপারে জাতি সংঘের ৫৬%, ৪৪% থাকবে; দেশ গঠন করতে পারলে ভুমি সমস্যা হতো না; আরবেরা চাষবাস করে না।

৩| ১৮ ই অক্টোবর, ২০২৩ বিকাল ৫:৩৪

মুহাম্মদ মামুনূর রশীদ বলেছেন: এত টেনশন নিয়েন না তো, শরীর খারাপ হবে। আরবরা যদি ইডিয়ট হয়ে থাকে তা, তো হোক। এটা তাদের সমস্যা।

ইডিয়ট আরবদের জন্য ১০ লাখ গাজাবাসী হয়তো এ যাত্রা মাটিতে মিশে যাবে। ‌ ১০ লাখ গাজাবাসীকে হত্যা না করে তো হামাসের পুরোপুরি ধ্বংস সাধন সম্ভব না।

হিটলার যদি ছয় মিলিয়ন ইহুদি হত্যা করতে পারে ইহুদি নিয়ন্ত্রিত ইসরাইল না হয় এক মিলিয়ন আরবই হত্যা করল।

সত্যিই তো, এরকম অর্জন এখনো ইহুদীদের বাকি আছে।

১৮ ই অক্টোবর, ২০২৩ বিকাল ৫:৩৭

সোনাগাজী বলেছেন:


প্রশ্নফাঁস করার পর, উত্তর লিখতে নকল ব্যবহার করেছেন, মনে হয়; তবে আপনি শক্তিশালী ব্লগার:

পোস্ট করেছি: ৯২টি
মন্তব্য করেছি: ৬২১টি
মন্তব্য পেয়েছি: ৬৩৫টি
ব্লগ লিখেছি: ১৪ বছর ১০ মাস

৪| ১৮ ই অক্টোবর, ২০২৩ বিকাল ৫:৩৭

আঁধারের যুবরাজ বলেছেন: এখানে শুধু আবেগ দিয়ে ভাবলে হবে না। বাস্তবতা হচ্ছে সকল আরব দেশ গুলি একত্রে যুদ্ধ করেও ইসরাইলের সাথে জয়ী হতে পারে নাই। যে বা যারা পরাজিত ,তাদেরকে জয়ী পক্ষের শর্ত মানেতে হয়। তাদের পছন্দ মতো সব কিছু হয় না, এটাই বাস্তবতা। সেটা অযৌক্তিক হোক ,অবিচার হোক কিছু করার আসলে থাকে না।

১৮ ই অক্টোবর, ২০২৩ বিকাল ৫:৪০

সোনাগাজী বলেছেন:



ভাবতে হলে মগজ থাকতে হয়, বেদুইনদের মগজ আছে বলে মনে হয় না; আরবরা ১৯৪৮ সালের মে মাসের ১৫ তারিখ সকালে ইসরায়েল আক্রমণ করেছিলো; সেই যে মৃত্যুর মিছিল শুরু হয়েছে, উহা আর থামেনি

৫| ১৮ ই অক্টোবর, ২০২৩ বিকাল ৫:৪৬

আঁধারের যুবরাজ বলেছেন: ঐ অঞ্চলে যুদ্ধ শুরু হয়েছে সেই ৪০০০/৪৫০০ ( আনুমানিক ) বছর পূর্ব থেকে। মিশর থেকে ইহুদিরা এসে যখন স্থানীয়দের সাথে যুদ্ধ শুরু করে। ২/৩ বছর ইহুদিরা রাষ্ট্র হিসেবে ঐ অঞ্চলে থাকতে পেরেছিলো , এর পরেই বিতাড়িত হয়। দ্বিতীয় বিশ্ব যুদ্ধের পর থেকে দ্বিতীয়বার রাষ্ট্র পেয়েছে এবং যুদ্ধ চলছে ,মানুষ মরতেছে।

১৮ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:০৬

সোনাগাজী বলেছেন:



সামন্তবাদের সময়ের যুদ্ধের উপর আজকের মানুষের হাত নেই; তবে, মুসলমানরা ইউরোপ ও আমেরিকার লেভেলে থাকলে ( জ্ঞানে, টেকনোলোজী ও অর্থনীতিতে ) যুদ্ধ কমে যেতো।

৬| ১৮ ই অক্টোবর, ২০২৩ বিকাল ৫:৫১

স্প্যানকড বলেছেন: সবাই ইডিয়ট !

১৮ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:০৭

সোনাগাজী বলেছেন:



বাংলাদেশের ৪০ ভাগ নিশ্চিত ইডিয়ট।

৭| ১৮ ই অক্টোবর, ২০২৩ বিকাল ৫:৫৫

বাউন্ডেলে বলেছেন: রক্তের উপর সংলাপে বসলে বেঈমান তকমা নিতে হবে। মাথামোটা আরবদের এই হুশটা আছে। আপনার চিকন ক্ষুরধার মাথায় এটা আঁটবে না। অতএব যে ভাবে বর্বরদের চামচাগিরি করে আসছেন- করতে থাকুণ। নতুবা গ্রীনটা - হলুদ হতে পারে , লাল হওয়াও বিচিত্র নয়। মেরুদন্ডহীন প্রানীদের সরিসৃপ বলে । কোথায় জানি পড়েছিলাম।

১৮ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:০৭

সোনাগাজী বলেছেন:



আপনার ভাবনাচিন্তা লিলিপুটিয়ান লেভেলের।

৮| ১৮ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:০৯

ভুয়া মফিজ বলেছেন: শুনলাম আপ্নের মগজের পুরাটাই নাকি আপনের ডিকহেডে চইলা গেছে!! ঘটনা কি সত্যি নাকি? বড়ই টেনশনের বিষয়!! B:-)

১৮ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:২০

সোনাগাজী বলেছেন:



ঘটনা সত্য; ইংরেজদের পয়সায় ভালোই চলছেন, মগজের দরকার নেই!

৯| ১৮ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:২২

নতুন বলেছেন: হাসপাতালে হামলার পরে বাইডেনের সাথে বৈঠক বাতিল খারাপ না। ( এটা প্রতিবাদ স্বরুপ হতে পারে)

কিন্তু কদিন পরে এই বিষয়ে অবশ্যই আলোচনার দরকার আছে। এই সমস্যা আলোচনা না করে সমাধান সম্ভবনা।

১৮ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:২৩

সোনাগাজী বলেছেন:



আগামী কয়েকদিনের মাঝে কি ঘটবে বলা মুশকিল; এটা একটা সুযোগ ছিলো। হাসপাতালে কার বোমা লেগেছে বলা কঠিন, বিভিন্ন সংস্হা ইহা তল্লাসী করছে; ইহা বেরিয়ে আসবে। মনে হয়, মুল বিল্ডিং বিস্ফোরিত হয়নি।

১০| ১৮ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:১০

ফেনা বলেছেন: আপনার অনেক প্রশ্নের উত্তর সামনের সপ্তাহ খানেকের মাঝেই পেয়ে যাবেন।

১৮ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:২৪

সোনাগাজী বলেছেন:



২০১৪ সালে আমি এই রকম পোষ্ট লিখেছিলাম, ২০২৩তে এসে উত্তর পাচ্ছি। সবকিছুই নিয়তি?

১১| ১৮ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:২১

অগ্নিবেশ বলেছেন: হামাসের জন্য প্যালেস্তানীদের আম ছালা দুই গেল। এদের অবস্থা হচ্ছে পোদে নাই দম, দেওয়ালে মারলাম বম্ব। আর দেশী ভাইয়েরা হচ্ছে ছাগলের তৃতীয় বাচ্চা, দুই বাচ্চা দুই বাট চোষে, তিন নাম্বারটা শুধুই ফালায়, কিসুই পায় না। ভাগ্যভালো আল্লায় কিছু তেল তুল দিছিল না হইলে উন্মতেরা তাদের পুরোনো পেশা ডাকাতি করে বেড়াত। বীর একটা জাতি তারা, মিলিটারির সামনে বাচ্চা কাচ্চা লেলায়ে দেয়। দুই চারটে রকেট মেরে ঘরের নীচে শুড়ঙ্গে পলায়, মা বেটিরে মানব ঢাল হিসাবে ব্যবহার করে। যুদ্ধে হারার পর এরা যদি ইস্রাইল, আমেরিকা, ইউরোপের কথা শুনে চলত তাহলে জাপানের মত উন্নতি করতে পারত। সুখে শান্তিতে থাকতে পারত। কিন্ত কথায় বলে তোদের ঘাড় কেন কাত? আমরা এক জাত। তোরা বার বার যুদ্ধে হেরে গিয়েও ইসরাইল রাখবি না, হালার ইসরাইল তোদেরও রাখবে না।

১৮ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:২৭

সোনাগাজী বলেছেন:



সভ্যতার ক্লেস হচ্ছে, ইউরোপ ও আমেরিকার সাথে মুসলমানেরা না'পারার মুল কারণ: শিক্ষা ও জ্ঞানের অভাব, টেকনোজীতে পেছনে ও অর্থনীতি বুঝে না।

১২| ১৮ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:৩৬

ঢাবিয়ান বলেছেন: ইজরাইলের সকল প্রকার বর্বর হামলাকে অন্ধ সাপোর্ট দিয়ে যাচ্ছে আমেরিকা।গাজার হাসপাতালে বোমা ফেলার পর বাইডেন গেছে ইজরাইলে এবং নিলজ্জ সমর্থন জানিয়েছে এই নিশৃংষ কর্মকান্ডের। এরপরেও এই ঘৃন্য বর্বর ব্যক্তির সাথে আরব রাস্ট্রগুলোর বসার অর্থ হচ্ছে আরবে আর কোন মানুষ নাই। সব জানোয়ারের অধম হয়ে গেছে। বাইডেনের সাথে মিটিং ক্যনসেল করে এই প্রথম তারা একটু মেরুদন্ড সোজা করে দাঁড়িয়ে বুদ্ধিমত্তার পরিচয় দিয়েছে। আরবের উচিত রাশিয়া , চীনের সাথে যোগাযোগ বাড়ানো।

আর কিছুদিন পর খোদ আমেরিকার মানুষই বাইডেনের বিরুদ্ধে দাঁড়াবে। মানবতা বলে একটা জিনিষ আছে যার কোন ধর্ম নাই। বিশ্ব মানবতা জাগ্রত হলেই থেমে যেতে বাধ্য হবে ইজরাইল ও আমেরিকা।

১৮ ই অক্টোবর, ২০২৩ রাত ৮:০৪

সোনাগাজী বলেছেন:



বাইডেনের অনুমতি নেয়ে কেহ হাসপাতালে বোমা ফেলেনি; চাইলে বাইডেনের সাথে বসা যায় না; আপনি আরবদের মতো ভাবেন।

১৩| ১৮ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:৫২

আমি পরাজিত যোদ্ধা বলেছেন: আরবরা যে কি দিয়ে চিন্তা করে সেটা বলা মুশকিল, মাথা দিয়ে চিন্তা করে না ফর সিওর।

১৮ ই অক্টোবর, ২০২৩ রাত ৮:০৫

সোনাগাজী বলেছেন:



আরবরা হুজুগী, বদরাগী ও প্রতিশোধ পরায়ণ।

১৪| ১৮ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:৫৪

অগ্নিবেশ বলেছেন: ঢাবিয়ান ভাই,
সূনান আত তিরমিজী (তাহকীককৃত)
অধ্যায়ঃ ১৯/ যুদ্ধাভিযান
পাবলিশারঃ হুসাইন আল-মাদানী‏
পরিচ্ছদঃ ৪৩. আরব উপদ্বীপ হতে ইয়াহুদী-নাসারাদের বের করে দেওয়া প্রসঙ্গে
১৬০৭। উমার ইবনুল খাত্তাব (রাঃ) হতে বর্ণিত আছে, তিনি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে বলতে শুনেছেনঃ আমি ইহুদী ও নাসারাদের আরব উপদ্বীপ হতে অবশ্যই বহিষ্কার করব। মুসলমান ব্যতীত অন্য কাউকে সেখানে বসবাস করতে দিব না।
সহীহ, সহীহা (১১৩৪), সহীহ আবূ দাউদ, মুসলিম
এ হাদীসটিকে আবূ ঈসা হাসান সহীহ বলেছেন।
হাদিসের মানঃ সহিহ (Sahih)

ইসলাম কায়েম না হওয়া পর্যন্ত কিয়ের মানবতা? মানবতা তাও কাফের মুস্রিকদের সাথে?

১৮ ই অক্টোবর, ২০২৩ রাত ৮:০৬

সোনাগাজী বলেছেন:



আজকের পরিবেশে বাইডেন বসতে চেয়েছিলো; ইহা যে বসার জন্য সঠিক সময়, সেটা ঢাবিয়ান সাহেব বুঝতে পারছেন না

১৫| ১৮ ই অক্টোবর, ২০২৩ রাত ৮:০১

অগ্নিবেশ বলেছেন: শুরু করছে আপনার নবী ও তার সাহাবীরা, ভুগতেছেন আপনারা, তার উন্মতেরা। আমার ত মনে হয় মুমিন ব্যতীত ইহুদী নাসারারা কোরান হাদিসে কি লেখা আছে তা ভালোই জানে। নাকি কেঁদে আর লাভ নাই, ইসলামের ইতিহাস এখন সবাই জানে, সূফী টুফী তে আর চিড়ে ভিজবে না।

১৮ ই অক্টোবর, ২০২৩ রাত ৮:০৮

সোনাগাজী বলেছেন:



ইহুদীরা মুসলমানদের চেয়ে অনেক অনেক বেশী ধর্মীয়; কিন্তু সায়েন্স, টেকনোলোজী অর্থনীতি ধর্মের চেয়ে বেশী বুঝে।

১৬| ১৮ ই অক্টোবর, ২০২৩ রাত ১০:১৫

কামাল১৮ বলেছেন: আলোচনার কোন বিকল্প নাই।যুদ্ধ করতে চাইলে আরবের সবাই ধ্বংস হয়ে যাবে।রাশিয়া,চীন কখনো তাদের হয়ে যুদ্ধ করতে আসবে না।নৈতিক সমর্থন দিবে মাত্র।সেটাও রাজনৈতীক কারনে।তাঁরাও আলোচনার কথাই বলছে।

১৮ ই অক্টোবর, ২০২৩ রাত ১০:২৮

সোনাগাজী বলেছেন:



যুদ্ধ করে দেখেছিলো মিশর, লেবানন, জর্ডান ও সিরিয়া; ১ বার নয়, কয়েকবার, একবারও পারেনি। আরাফাত যুদ্ধ করে পৃথিবীর অনেক জাতির সহানুভুতি পেয়েছিলেন, কিন্তু দেশ মুক্ত করতে সমর্থ হননি। ফিলিস্তিনীদের প্রাণ যায়, বিশ্বের মানুষ হা-হুতাশ করে, কিন্তু আরবেরা উহাকে কাজে লাগাতে পারে না।

১৭| ১৮ ই অক্টোবর, ২০২৩ রাত ১০:২৫

শাহ আজিজ বলেছেন: আমিও বাইডেন এর লাইভ দেখছিলাম ।

আমার মনে হয় তৃতীয় কোন পক্ষ আরবদের সাথে বাইডেনএর মিটিং পণ্ড করতে এই বোমা হামলা চালিয়েছে । সিসি রিফিউজিদের জায়গা দেবে না । আমেরিকা এবার ইজরায়েলের পক্ষে শক্ত অবস্থান নিয়েছে । গাজাবাসি যদি হামাসকে নিরবাচিত করতে পারে তাহলে ইসরাইল আমেরিকাকে সঙ্গে নেবে না কেন ? আগামি ৭ দিন খুবই গুরুত্বপূর্ণ সময় কারন এসময় কিছু একটা ঘটবে যা ফিলিস্তিনের ভাগ্য বয়ান করবে ।

আহত শিশুদের প্রতি সমবেদনা তাদের তীব্র ব্যাথার জন্য ।

১৮ ই অক্টোবর, ২০২৩ রাত ১০:৩২

সোনাগাজী বলেছেন:




বিশ্ববাসী ফিলিস্তিনী শিশু ওনারীদের জন্য যতটুকু সহানুভুতি দেখায়, আরবেরা উহাকে সময় মতো কাজে লাগাতে পারে না; মাহমুদ আব্বাসের মতো লোক কি যুদ্ধের এই অবস্হায় চাইলে বাইডেনের সাথে দেখা করতে পারতো? সুযোগ এসেছিলো, উহাকে কাজে লাগাতে পারছে না।

১৮| ১৯ শে অক্টোবর, ২০২৩ রাত ১:১৩

রাজীব নুর বলেছেন: ঢাকা বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ মিছিল হয়েছে আজ।

১৯ শে অক্টোবর, ২০২৩ রাত ১:৩৪

সোনাগাজী বলেছেন:



ভালো, আমেরিকার বেশহিরভাগ বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা ফিলিস্তিনের প্রতি স হানুভুতি প্রকাশ করছে আজ কয়েকদিন।

১৯| ১৯ শে অক্টোবর, ২০২৩ রাত ৩:৪৯

কামাল১৮ বলেছেন: ছাত্র থাকা অবস্থায় ভিয়েতনাম ও আরাফাতের পক্ষে অনেক আন্দোলন করেছি।শহরের সকল দেয়াল আলকাতরা দিয়ে লিখে ভরায়ে ফেলতাম।কোন কাজে আসছে কিনা জানি না।

১৯ শে অক্টোবর, ২০২৩ সকাল ৭:৫৭

সোনাগাজী বলেছেন:



আলকাতরা বাণীর প্রভাব কি পড়েছিলো মানুষের উপর?

২০| ১৯ শে অক্টোবর, ২০২৩ ভোর ৪:৫৯

জুনায়েদ বি রাহমান বলেছেন: আরব ন্যাতাদের বেকুবির কারণে যুগযুগ ধরে ফিলিস্তিনের সাধারণ মানুষ ভুগছে। সাধারণ মানুষ ও ছোটছোট বাচ্চাদের জন্য খারাপ লাগে।

১৯ শে অক্টোবর, ২০২৩ সকাল ৭:৫৯

সোনাগাজী বলেছেন:



ব্লগ থেকে বুঝা যায় যে, ব্লগারেরা কষ্ট পাচ্ছে! কিন্তু বাংলাদেশ গাজার শিশুদের জন্য কিছু পাঠায়নি।

২১| ১৯ শে অক্টোবর, ২০২৩ সকাল ৯:৪৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

যুদ্ধ নয় শান্তি চাই।
এটাই হোক মানুষের একমাত্র ব্রত।

১৯ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৫:৫৩

সোনাগাজী বলেছেন:


যতক্ষণ কিছু মানুষের অন্যদের সম্পদ ও সুযোগ কেড়ে নিবে, যুদ্ধ থামবে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.