নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

বাইডেন কি কি করলো ইসরায়েলে?

১৯ শে অক্টোবর, ২০২৩ সকাল ৭:৪৪



ইসরায়েলে কথা বলার সময়, আমেরিকান ইন্টেলিজেন্স'এর তথ্য থেকে বাইডেন বলছে যে, গাজার হাসপাতালের বিস্ফোরণ ও মৃত্যু ইসরায়েলী বোমার আঘাতে ঘটেনি। এতে ইসরায়েল ১টি দোষারোপ থেকে মুক্তি পেয়েছে। ইসরায়েল চেয়েছিলো বাইডেনের উপস্হিতিতে আরব নেতারা ইহুদী জিম্মিদের মুক্তির ব্যাপারে সাহায্য করবে; ইহা ঘটেনি, হাসপাতালের ভয়ংকর পরিমাণ ফিলিস্তিনীদের মৃত্যুর কারণে আরব নেতারা বৈঠকে আসেনি। হাসপালের ব্যাপারে আরব নেতারা তাদের নিজেদের ইন্টেলিজেন্স থেকে সঠিক তথ্য পায়নি; তারা ভুল তথ্যের ভিত্তিতে বাইডেনের সাথে না'বসার সিদ্ধান্ত নেয়; এই ভুল সিদ্ধান্তের কারণ ফিলিস্তিন ক্ষতিগ্রস্ত হচ্ছে, এসব আরব সরকারদের সরাসরি কোন ধরণের ক্ষতি হয়নি।

ইসরায়েলকে হেজবুল্লাহ সম্পর্কে নিশ্চয় অভয় দিয়েছে; হেজবুল্লাহ হামাস থেকে অনেক বেশী শক্তিশালী; তারা লেবানন ও গোলান থেকে আক্রমণ চালাতে পারে।

বাইডেন আমেরিকার পক্ষ থেকে গাজা ও পশ্চিম তীরের জন্য ১০০ মিলিয়ন ডলার রিলিফ হিসেবে দিয়েছে। সবচেয়ে বড় কাজ করেছে, মিসরের বর্ডার হয়ে খাদ্য, ঔষধ ও জ্বালানী পাঠানোর ব্যবস্হা করেছে। ইহা আরব নেতার নিজেরাই করতে পারতো; কিন্তু করেনি। মানুষের প্রয়োজনের তুলনায় ১০০ মিলিয়ন কিছুই না; কিন্তু মুসলিম বিশ্ব, চীন, রাশিয়া কেহই কিছু দেয়নি।

বাইডেন ইসরায়েলের গাজায় প্রবেশ থামানোর জন্য পদক্ষেপ নেয়নি। ফলে, ইসারেয়েলের প্রবেশ এখন শুধু সময়ের ব্যাপার। মনে হচ্ছে, ইসরায়েল বন্দীদের ব্যাপারে এখনো আপোষ করতে চাচ্ছে।

হাসপাতালে বিস্ফোরণ ঘটার পর, আরব বিশ্বের সাধারণ মানুষ বিক্ষোভে ফেটে পড়েছে। কিন্তু এতদিন ( গত ১১ দিন ) তারা কিসের জন্য অপেক্ষা করছিলো? ইহা আরবদের সম্পর্কে খারাপ ধারণা দিচ্ছে।

বাইডেন আজকে বলেছে, গাজা হামাসমুক্ত হলে, আমেরিকা পুনরায় শান্তির ব্যাপারে পদক্ষেপ নিবে। কিন্তু গাজার ভবিষ্যত নিয়ে কিছু বলেনি।

মন্তব্য ৩৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৩৮) মন্তব্য লিখুন

১| ১৯ শে অক্টোবর, ২০২৩ সকাল ৮:০০

অগ্নিবেশ বলেছেন: পুরাতন বাংলা সেনেমাতে দেখা যেত খল নায়িকারা নায়ককে ফাঁসানোর জন্য নিজের জামা নিজেই ছিঁড়ে বাঁচাও বাঁচাও আমার ইজ্জত লুটে নিয়ে গেল বলে চিৎকার করত। এসব আর পাবলিক এখন খায় না।

১৯ শে অক্টোবর, ২০২৩ সকাল ৮:০৩

সোনাগাজী বলেছেন:


বৈঠক হলো না; মাহমুদ আব্বাস কি সহসা বাইডেনের সাথে দেখা করার সুযোগ পাবে? আরবের নেতারা সাধারণ বাংগালী থেকেও কম দক্ষ।

২| ১৯ শে অক্টোবর, ২০২৩ সকাল ৮:১৪

মুহাম্মদ মামুনূর রশীদ বলেছেন: @সোনাগাজীঃ

ঘনবসতি পূর্ন গাজা এলাকার প্রতিটি সুরঙ্গ আর ধংস্বাবশেষ থেকে হামাস খুজে বের করা আর উকুন বাছা একই কথা। সুতরাং অত ঝামেলায় ওরা যাবে না। গাজা এলাকা পুরোপুরি ফিলিস্তিনী জনগন মুক্ত করে ফেলবে।

আর ইসরাইলি প্রতিরক্ষা মন্ত্রী তো ইতোমধ্যেই সার্টিফিকেট দিয়েই দিয়েছেন যে গাজাবাসীরা Human Animal বা মানুষরূপী পশু। সুতরাং হাসপাতাল বা অন্যান্য বাড়ীঘর ধ্বসে যারা মারা গেল তারা কিছু সংখ্যক মানুষরূপী পশু ছিল, এর বেশি কিছু না। সুতরাং ইসরাইলি বোমারু বিমান চালকেরা নিশ্চিন্ত মনে ভিডিও গেম খেলতে পারবে।

১৯ শে অক্টোবর, ২০২৩ সকাল ৮:২০

সোনাগাজী বলেছেন:



আপনি যেসব রিপোর্ট পাচ্ছেন, আমিও সেইসব রিপোর্টই পাচ্ছি; তবে, আমরা সবকিছু একইভাবে ভাবছি না।

৩| ১৯ শে অক্টোবর, ২০২৩ সকাল ৮:১৫

কামাল১৮ বলেছেন: কার বোমার আঘাতে হয়েছে,এটা প্রমানিত না হওয়া পর্যন্ত,কেহই সন্দেহের তালিকা থেকে মুক্ত না।সমস্ত আলাপ আলোচনা হওয়া দরকার জাতিসংঘের মাধ্যমে।বাইডেনের সাথে না।

১৯ শে অক্টোবর, ২০২৩ সকাল ৮:২২

সোনাগাজী বলেছেন:



সাহায্য বাইডেন দিচ্ছে; জাতিসংঘের ট্রাক মিশরে আটকা পড়ে আছে ১২ দিন, খবর নেই। বাইডেনের কথায় মিশর সাথে সাথে খাবার ও পানি নিতে দিচ্ছে।

৪| ১৯ শে অক্টোবর, ২০২৩ সকাল ৮:১৯

অগ্নিবেশ বলেছেন: আরবের ত্যানারা নিজের গোত্রের বাইরে কিছু ভাবতে পারে? এদের পরিবার পিছু একটা করে নবী নিয়োগ দিলেও এরা মানুষ হবে না। ফিলিস্থিনের জনগন হইল এদের কাছে আল্লার মাল, আল্লাহর মাল আল্লাহ নিয়ে গেলে এদের কি যায় আসে?

১৯ শে অক্টোবর, ২০২৩ সকাল ৮:২৩

সোনাগাজী বলেছেন:




আসলে, আরবদের উটেরা ওদের থেকে বেশী বুদ্ধিমান।

৫| ১৯ শে অক্টোবর, ২০২৩ সকাল ৯:২৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


যুদ্ধ নয় শান্তি চাই।
এটাই হোক মানুষের একমাত্র ব্রত।

১৯ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৪:১৭

সোনাগাজী বলেছেন:



গাজার মানুষ খাঁচার মাঝে বন্দী, এদের ৮০ ভাগ শান্তিতে থাকতে চায়। কিন্তু এদের বড় অংশ ভোট দিয়েছিলো হামাসকে; হামাস কি শান্তির পথে এগিয়ে গাজার মানুষগুলোকে খাঁচা থেকে মুক্ত করার চেষ্টা করেছে?

৬| ১৯ শে অক্টোবর, ২০২৩ সকাল ১০:২৪

নূর আলম হিরণ বলেছেন: বাইডেন বললেই কি সেটা সত্যি হবে? ইসরাইলি বাহিনী সেটা জেনে বা ভুল বশত মারলেও সে সেটা স্বীকার করবে!
ইজরায়েলি বাহিনী সেখানে মানবতা বিরোধী অপরাধ করেছে কিনা, আপনার কি মনে হয়?

১৯ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৪:১৯

সোনাগাজী বলেছেন:



ইসরায়েল মানবতা-বিরোধী কাজ করছে; তারা ১০ ভাগ দুষ্ট ফিলিস্তিনীর অপরাধের জন্য পুরো জাতিকে ধ্ংস করেদিয়েছে।

৭| ১৯ শে অক্টোবর, ২০২৩ সকাল ১০:২৪

বিষন্ন পথিক বলেছেন: আমেরিকায় মুসলিম ভোট কি ফলাফলে কোনো প্রভাব ফেলে? ইসরাইলি ইলেকশন ফান্ড নাকি মুসলিম ভোট , কোনটার প্রায়োরিটি বেশি?

১৯ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৪:২৩

সোনাগাজী বলেছেন:


ইসরায়েলের ৮ মিলিয়ন মানুসের মাঝে ১মিলিয়ন ফিলিস্তিনী, এই ১ মিলিয়নের মাঝে ২/৩টি দল; ওদের ভোট লেবার পার্টির দিকে যায়; এবারের আগের কোয়ালিশন সরকারে ১টি মুসলিম এমপির ভুমিকা ( মাথা গণনায় ) কাজ করেছিলো।

আমেরিকায় মুসলিম ভোট গণনার লেভেলে আসেনি।

৮| ১৯ শে অক্টোবর, ২০২৩ সকাল ১১:০৯

সেলিম আনোয়ার বলেছেন: েএর আগেও ইসরাইলে সঙ্গে যুদ্ধ বেধে গেলে মিশর ছাড়া কেউ যুদ্ধে নামেনি এমনকি মিশরকেও সহায়তাও করে নি। আরব রাষ্ট একত্রিত হয়ে গেলে ইসরাইল পেরে ওঠতো না। পরে মিশর স্ট্রাটেজি চেঞ্জ করে। এখনকার তথাকথিত আরব বিশ্ব অর্থহীন প্রলাপের মতন। ফিলিস্তিনিরা তাই অসহায়। তবে এবার মুসলিম বিশ্ব এক হলে পালবার রাস্তা থাকবে না...

১৯ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৪:২৭

সোনাগাজী বলেছেন:



ইসরায়েলীরা ফিলিস্তিন দেশ করতে দিচ্ছে না; ইহা ভয়ংকর অন্যা্য। তবে, বিবিধ পোষ্টে ও আমার এই পোষ্টে আপনি মন্তব্য করেছেন যে, মুসলমানেরা এক হলে, ইসরাইলেকে পালিয়ে যেতে হবে। ইহা কি আপনার ভুল ধরণা, নাকি সঠিক ধরণা?

৯| ১৯ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:১১

বাকপ্রবাস বলেছেন: ভারত থেকে কুকিচিন পন্থিরা ইসরাইলের হয়ে যুদ্ধ করছে, আমাদের লগি বৈঠা গ্রুপ গাজার হয়ে কিছু একটা করতে পারে

১৯ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৪:২৮

সোনাগাজী বলেছেন:



আপনার ছড়া, এসব বেকুবী কথাবার্তা আপনার সম্পর্কে ভালো ধারণা দিচ্ছে না।

১০| ১৯ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:২৯

অহরহ বলেছেন: দাঙ্গাবাজ গন্ডমূর্খ অসভ্য আরব রা নিজের পায়ে নিজেই কুড়াল মারলে বাইডেন সাহেবের কী করার আছে??

আপনি খুবই যুক্তিযুক্ত সময়োপযোগী কথা বলেছেন দাদা। কিন্তু short sighted shallow thinker বাংলাদেশের মুসলিমদের মাথায় আপনার কথা ঢুকবে না। এরা ঘোড়ায় চড়ে জেহাদ করবে।

১৯ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৪:৩১

সোনাগাজী বলেছেন:


আরবরা ধর্মীয় ব্যাপারে অন্ধ; ১৯১৭ সাল থেকে ১৯৪৮ সাল অবধি ঘটে যাওয়া ঘটনায়, আরবরা পেরে উঠেনি; তখন তারা জাতিসংঘের রায় মেনে নেয়ার দরকার ছিলো; কারণ, বেশীরভাগ জাতি জাতিসংঘের সাথে একমত ছিলো।

১১| ১৯ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:৩৬

শাহ আজিজ বলেছেন: @অগ্নিবেশ বলেছেন: আরবের ত্যানারা নিজের গোত্রের বাইরে কিছু ভাবতে পারে? এদের পরিবার পিছু একটা করে নবী নিয়োগ দিলেও এরা মানুষ হবে না। ফিলিস্থিনের জনগন হইল এদের কাছে আল্লার মাল, আল্লাহর মাল আল্লাহ নিয়ে গেলে এদের কি যায় আসে?




খুবই উচিত কথা বলেছেন ।

১৯ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৪:৩৬

সোনাগাজী বলেছেন:



আরবরা ফিলিস্তিনে ইসরায়েল সৃষ্টিকে বন্ধ করতে পারেনি; তখন দরকার ছিলো ফিলিস্তিনের মানুষ যেন স্বাধীনভাবে বাস করতে পারে, সেটার ব্যবস্হা করার; ততকালীন মিশর, জর্ডান, সিরিয়া ও লেবাননের নেতাদের বেকুবীর জন্য ফিলিস্তিন স্বাধীন হয়নি।

১২| ১৯ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:৩৮

বনজোসনা বলেছেন: বড়ভাই আমি গত দু'দিন ধরে আপনার পোস্টগুলো দেখছিলাম। ফেসবুকে যেমন উভয়পক্ষের মতাদর্শী আছে।যারা নিজেদের স্বার্থে নিজেদের মতো করে পোস্ট পরিবেশন করছেন। তাদের তো একটা স্বার্থ আছে।ব্লগে আপনাকে অন্ধ মার্কিন ইসরায়েল চাটুকারিতা দেখে প্রশ্ন জাগছে আপনি বাংলাদেশীদের মার্কিন মদতপুষ্ট করার যে ব্রত নিয়েছেন তাতে সফল হবেন ইনশাআল্লাহ। কিন্তু কতো টাকা অগ্রিম নিয়েছেন ইসরায়েল বা মার্কিন দেশ থেকে।যদি আমাদের দু চারটি ডলার ভাগ দিতেন তাহলে আপনার পক্ষে কথা বলতাম মাইরি বলছি।

১৯ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৪:৪৩

সোনাগাজী বলেছেন:



আমার লেখার উপর আপনার একটা ধারণা জন্মেছে, ভালো। স্কুল,কলেজ, ইউনিভার্সিটিতে পড়ার সময়, সাবজেক্টগুলোর কি রকম ধারণা জন্মেছিলো? পড়ালেখায় ভালো করেছিলেন, নাকি সুবিধা করতে পারেননি?

স্কুলে কোন বিভাগে পড়েছেন?

১৩| ১৯ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:২৮

আঁধারের যুবরাজ বলেছেন: আরবের বেশির ভাগ রাষ্ট্রে রাজতন্র চলছে ,আমেরিকার সমর্থন ছাড়া তারা জনগণের মাথার উপরে থাকতে পারবে না। তাদের টাকা পয়সাও পশ্চিমের দেশে রাখা। এদের বেশির ভাগেরই নৈতিকতা নেই ,চাইলেও আমেরিকার চাওয়ার বিপক্ষে গিয়ে কিছু করতে পারবে না।
@নূর আলম হিরণ মন্তব্যের সাথে একমত।

১৯ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৪:৪৫

সোনাগাজী বলেছেন:


সৌদীর তেলের মালিক রাজ পরিবার, কুয়েতেও একই অবস্হা; জর্ডানে রাজতন্ত্র। আরবের কোন দেশের মানুষ তাদের সরকারের সাথে নেই।

১৪| ১৯ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৪:০৯

ঋণাত্মক শূণ্য বলেছেন: স্যার, আপনার বয়স হয়েছে। সব ভুলে যান, আর যা বলেন ভুলভাল বলেন। আপনি আপাতত এসব বিষয়ে ব্যাখ্যা দেওয়া বাদ দেন।

আরবরা যে কি করেছে সেটা বোঝার জন্য বুদ্ধি লাগে, আপনার সেটুকু নেই!

আপনি আপাতত যে ট্যাক্সের টাকা দিয়ে ইস্রাইলিদের ফিলিস্তিনিদের উপরে চড়াও হওয়ার জন্য ফান্ডিং করছেন, সেটা কিভাবে কমানো যায় সেটা চিন্তা করুন। আপনার হাতে ফিলিস্তিনিদের রক্ত লেগে আছে।

১৯ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৪:৩৯

সোনাগাজী বলেছেন:



আপনার ভাবনাচিন্তা আরবদের মতো হয়ে গেছে।

১৫| ১৯ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৫:০১

বনজোসনা বলেছেন: এইতো দাদুভাই বা নানাভাই যাইহোক কিছুটা হবেন। আগের কমেন্টে একটু ভালো বলতেই অমনি ক্রাশ খেয়ে গেলেন।কথা হচ্ছিল গতদুদিনে আপনার পোস্ট নিয়ে। অমনি আমার বায়োডাটা জানতে চেয়েছেন। আপনি এই বার্ধক্যে উপার্জনের জন্য তা খুশি পছন্দ করতেই পারেন। আমার কথা হলো আপনার পারিশ্রমিকের সামান্য ভাগ পেলে আমিও অমন য়িহুদী মার্কিন বন্দনায় মেতে উঠতাম। তবে কোনো ক্ষেত্রেই ব্লগের বাইরের পরিচয়ে নয়। একটা কথা বলি, মহিলা দেখলে ছুঁকছুঁকানি বন্ধ করুন।

১৯ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৫:২০

সোনাগাজী বলেছেন:



আপনার মতো লোকজন আমাদের দেশে ও মুসলিম দেশে বেশী হওয়ায় আমরা ও মুসলমানেরা ঢুবছে।

১৬| ১৯ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৫:১০

আঁধারের যুবরাজ বলেছেন: @সোনাগাজী আরবের বেশির ভাগ দেশেই রাজারা খুন ,গুম করে। মানবাধিকার সংস্থাগুলিকে ওই দেশে গিয়ে কাজ করার অনুমতি দেয় না। জনগণের কোনো অংশ থেকেও যদি গণতন্ত্রের নাম নেয়া হয় তাকে আর খুঁজে পাওয়া যাবে না। আপনি গুগল করলেই এই বিষয়ে যথেষ্ট তথ্য পেয়ে যাবেন। ইরাক আক্রমণের পরে নিউক্লিয়ার বোমা না পাওয়া গেলে , আমেরিকা বলেছিলো তারা সাদ্দামকে ( আমি তাই বলে সাদ্দাম কে সমর্থন দিচ্ছি না ) সরিয়ে গণতন্ত্র আনবে ইরাকে ,সেই জন্য আক্রমণ করেছে। সারা পৃথিবীতে তারা গণতন্ত্র চায় ,শুধু আরব দেশ গুলি ছাড়া।
আমি অবশ্য মরোক্কোর কিছু মানুষের সাথে কথা বলে দেখেছি যে, তারা তাদের রাজার উপরে মোটামুটি খুশি।

১৯ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৫:২২

সোনাগাজী বলেছেন:



আমাদের জাতি আরবদের চাকরের কাজ করে চলে; ফলে, আরবরা আমাদের জাতির পালনকর্তা।

১৭| ১৯ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৫:২৮

আঁধারের যুবরাজ বলেছেন: মধ্যপ্রাচ্যের সাথে আমাদের সম্পর্ক কি ,সেটা আমাদের দেশের আমরা সবাই জানি। আপনার প্রশ্ন ছিল আরবের কোন দেশের জনগণ রাজাদের সাথে নেই। আরবের কোনো দেশেই রাজাদের সম্পর্কে কোনো কথা বলা যায় না। আমি জানি না আরবের রাজা শাসিত কোনো দেশে ইসরাইলের বিরুদ্ধে জনগণ মিছিল করেছে বা কিছু বলতে পেরেছে কিনা।

১৯ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৫:৪৭

সোনাগাজী বলেছেন:



আরবের মানুষ ক্ষমতা পেলে, সাধারণ মানুষের ক্ষতি করে; সাধারণ মানুষ সরকারের কোন ধরণের কার্কলাপকে সাপোর্ট করে না; এটা আমাদের দেশেও চলে আসছে, সব মুসলিম দেশে চলছে।

১৮| ১৯ শে অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:২৫

কামাল১৮ বলেছেন: মিশর আমেরিকার তাঁবেদার সরকার।বাংলাদেশেও মিশরের মতো সরকার করতে চায় আমেরিকা।
বাইডেন এখন আর নিরপেক্ষ নয় ।সে ইতিমধ্যে একটা পক্ষ নিয়ে ফেলেছে।তার কথা না মেনে আরব নেতারা ভালোই করেছে।জাতিসংঘকে আরো শক্তিশালী করতে হবে।জাতি সংঘের কথা না শুনে আমেরিকার কথা শুনবে এটা ঠিক না।

১৯ শে অক্টোবর, ২০২৩ রাত ৮:৪০

সোনাগাজী বলেছেন:



আপনি যদি জাতিসংঘকে আরো শক্ত করার উপায় বলতে পারেন, আমি বুঝার চেষ্টা করবো।

১৯| ২০ শে অক্টোবর, ২০২৩ সকাল ৭:৪৯

কামাল১৮ বলেছেন: সবার আগে পাঁচ দেশের ভেটো ক্ষমতা বাদ দিতে হবে।সংখ্যা গরিষ্টের ভোটে সবকিছু নির্ধারন হবে।

২০ শে অক্টোবর, ২০২৩ রাত ৮:১৪

সোনাগাজী বলেছেন:


কমাল সাহেব, এগুলো আপনার লেভেলের আলোচনা হলে কি ইহা থিওরিটিক্যাল হয়ে যাচ্ছে না?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.