নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

ফিলিস্তিন যুদ্ধ: আমার পোষ্টগুলো কি ইসরায়েল ও আমেরিকার পক্ষে চলে যাচ্ছে?

১৯ শে অক্টোবর, ২০২৩ রাত ৮:৫৫



আমি যেকোন দেশের সাধারণ মানুষের সাপোর্টার; ফিলিস্তিনীদের ব্যাপারে আমি স্কুল জীবন থেকেই সাপোর্টার; আমার পোষ্টগুলো কি কোনভাবে ওদের বিপক্ষে চলে যাচ্ছে?

৭ই অক্টোবর ইসরায়েলী গ্রামের মানুষের উপর হামাসের আক্রমণের খবর দেখার পর থেকে আমি আগত যুদ্ধ নিয়ে লিখছি; আমি অনুমান করার চেষ্টা করছিলাম, এরপর কি ঘটবে; ৮ই অক্টোবরে, "গাজা বলতে কোন কিছু অবশিষ্ট থাকবে কিনা, বলা মুশকিল! " শিরোনামে পোষ্ট লিখেছি।

আমি ১৯৬৭ সালের ইসরায়েল-আরব যুদ্ধ থেকে শুরু করে আজকের এই মহুর্ত অবধি ফিলিস্তিনীদের মৃত্যু, ভয়ংকর কষ্টকর জীবন দেখে আসছি, ইয়াসির আরাফাতের সুদিন ও শেষ দেখেছি; ফিলিস্তিনের ভবিষ্যত সম্পর্কে জানার চেষ্টা করে আসছি। পাকিস্তানী আমলে, পাকিস্তানী নাগরিকেরা যে, ইয়াসির আরাফাতের পিএলও'তে যোগ দিয়ে যুদ্ধ করছে, সেটা আমি জানতাম। বাংলাদেশের শুরুতেও বাংগালীরা পিএলও'এর হয়ে যুদ্ধ করেছে, সেটা আমি জানতাম। আমি চেষ্টা করেছি বুঝতে, কেন ইউরোপ থেকে আসা ইহুদী রিফিউজীরা ফিলিস্তিনে দেশ পেলো, কেন ফিলিস্তিনীরা নিজ দেশে দেশ পেলো না।

ফিলিস্তিন নিয়ে সবচেয়ে বেশী পোষ্ট লিখেছি আমি। আমি খেয়াল করেছি যে, বাংগালীরা ঐতিহাসিক ব্যাপারগুলো বুঝে না, ঐতিহাসিক ঘটনাবলীকে এনালাইসিস করতে পারে না, ইতিহাসে ভালো নয়। আমাদের স্বাধীনতা যুদ্ধ সম্পর্কে ৯৮ ভাগ বাংগালীর সঠিক ধারণা নেই। আজকেও আমার নিজের এলাকার ( ১ নং সেক্টর ) শিক্ষিত সরকারী চাকুরে ( ব্যুরোক্রেট ) জানে না, ১নং সেক্টর কত বড় ছিলো, কোথায় ইহার হেড-কোয়ার্টার ছিলো, কত পরিমাণ যোদ্ধা এই সেক্টরে যুদ্ধ করেছিলেন।

আমি ব্লগে সব সময় সরকারী কর্মচারী ও ইউনিভার্সিটি শিক্ষকদের অনুসরণ করেছি; তাদের লেখার ধরণ, বিষয়, ধারণা ও দক্ষতা আমাকে কষ্ট দিয়েছে; আমি জানি ওরা আমাদের জাতিকে কোনভাবে সাহায্য করতে পারার কথা নয়। যেসব ব্লগার দা্যিত্বপুর্ন সরকারী পদে ছিলেন, তারা কোনদিন নিজের অভিজ্ঞতা নিয়ে ১ লাইন লিখননি, দুনিয়ার হাবিজাবি সবই লিখেছেন।

আমাদের দেশের ৯০ ভাগ মানুষ হামাসের কার্যকলাপকে সাপোর্ট করেছে, আরবের সাধারণ মানুষ উল্লাসে নেচেছে; কিন্তু তারা কি কমপক্ষে ৪/৫ হাজার ফিলিস্তিনীর মৃত্যু ও গাজাকে যে, মাটির সাথে মিশাবে সেটা দেখেছিলো? ১৯১৪ সালে, ৩ জন ইহুদী কিশোরকে হামাস হত্যা করার পর, আমি অনুমান করেছিলাম যে, প্রতিটি কিশোরের জন্য ১ হাজার ফিলিস্তিনীকে প্রাণ দিতে হবে; গাজা নামে কিছু থাকবে না, এবারও আমি একই ধরণের পোষ্ট লিখছি।

আমার লেখা পড়ে কি মনে হচ্ছে যে, আমার লেখা আমেরিকা ইসরায়েলের পক্ষে যাচ্ছে?


মন্তব্য ৭৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৭৫) মন্তব্য লিখুন

১| ১৯ শে অক্টোবর, ২০২৩ রাত ৯:০০

মহাজাগতিক চিন্তা বলেছেন: ইহুদী জাতি আপনার প্রিয় সেটা সবাই জানে। সুতরাং আপনি তাদের পক্ষে লিখছেন এটাই সবাই মনে করতে পারে।

১৯ শে অক্টোবর, ২০২৩ রাত ৯:০৭

সোনাগাজী বলেছেন:




আমার প্রিয় জাতি হচ্ছে, বাংগালী জাতি; তবে, ফিলিস্তিনীদের ব্যাপারে আমি খুবই আশাবষী ছিলাম যে, ইয়াসের আরাফাতের সময় ভালো কিছু একটা ঘটবে।

২| ১৯ শে অক্টোবর, ২০২৩ রাত ৯:০৪

বনজোসনা বলেছেন: জ্বী নানাভাই আপনি যাদের খেয়ে আছেন তাদের জন্যেই তো গাইবেন। আমরা প্রত্যেকেই কোনো না কোনো পক্ষে আছি।আপনি য়িহুদী মার্কিন পক্ষে আছেন যখন নির্লজ্জের মতো আবার নিরপেক্ষতার ভান করছেন কেন?

১৯ শে অক্টোবর, ২০২৩ রাত ৯:১২

সোনাগাজী বলেছেন:



ব্লগে আপনার লেখা নেই; ফলে, আপনাকে আপাতত: বুঝার উপায় নেই; মন্তব্য থেকে মনে হচ্ছে, প্রশ্নফাঁস জেনারেশনের তুখোড় চিন্তাবিদ।

৩| ১৯ শে অক্টোবর, ২০২৩ রাত ৯:১৯

আ. স. ম. জিয়াউদ্দিন বলেছেন: সমস্যা না - কার পক্ষে গেলো না গেলো সেইটা বিষয় না - বিষয় হলো ন্যয়ের পক্ষে আছি কি না!

আরেকটা কথা - এই সমস্যাটা তো গতকালের না - হামাসের অধিকৃত ভুমিতে অবৈধ দখলদাররে উপর আক্রমনকে আলাদা করে দেখানো চেষ্টা করা মুল সমস্যাকে আড়াল করার চেষ্টার একটা অংশ মাত্র। ন্যায়ের পক্ষ কথা বলার জন্যে পুরো বিষয়টাকে একসাথে দেখতে হবে। তাতে ভুল হবার সম্ভাবনা কম।

১৯ শে অক্টোবর, ২০২৩ রাত ৯:২৯

সোনাগাজী বলেছেন:



ফিলিস্তিন ঠনের পক্ষে মুল সমস্যা কোনটা, সেটা আপনি জানেন নাকি?

৪| ১৯ শে অক্টোবর, ২০২৩ রাত ৯:২২

ভুয়া মফিজ বলেছেন: আমার পোষ্টগুলো কি ইসরায়েল ও আমেরিকার পক্ষে চলে যাচ্ছে?

গেলেই কি, টেনশন লন ক্যান? একজন সাচ্চা ইহুদি হিসাবে এইটা তো আপ্নের নৈতিক দায়িত্ব!! অগোটা খায়া পইড়া বাইচ্চা আছেন, দায়িত্ব পালন করবেন না!!! =p~

১৯ শে অক্টোবর, ২০২৩ রাত ৯:৪৪

সোনাগাজী বলেছেন:



ফরাসী প্রেসিডেন্ট ম্যাক্রোঁন বলেছে যে, ইসলামিষ্টরা ইউরোপের ক্ষতি করছে; নিজের লেজ নিয়ে ভাবেন; দেখেন লিষ্টে নাম আছে কিনা!

৫| ১৯ শে অক্টোবর, ২০২৩ রাত ৯:২৩

বনজোসনা বলেছেন: আপনি হামাস বা ফিলিস্তিনের এযাবৎকালের প্রাণহানি দেখে যারপরনাই ব্যথিত।আর এই কারণেই উঠেপড়ে লেগেছেন যাতে নুতন করে আর একজন গাজাবাসীর প্রাণ না যায় তাই অমিতশক্তিধর মার্কিন ও তার মানসকন্যা ইসরায়েলের কাছে বংশপরম্পরায় নিজেদের দাসত্ব মেনে নিয়ে স্থিতিবস্থাকে স্বীকার করা।আর তাই গত কয়েকদিনে যুদ্ধ শুরু হতেই লাগাতার মার্কিন ইসরায়েল পক্ষে পোস্ট দিয়ে গেছেন। কিন্তু মুর্খ দেশবাসীর ৯০ শতাংশ আপনার হিসেবে বুঝতে না পেরে ফিলিস্তিনকে সাপোর্ট করছে।
হায়রে নানা আপনার ঐ পুরানো বুদ্ধি এখন অচল। ভিয়েতনামে এই মার্কিন গোহারা হেরেছিল। দু'বছর আগে আফগানিস্তান থেকেও পলায়ন করেছে আজকের অমিত শক্তিধর মার্কিন।তাই গাঁজা স্টিপের সুরঙ্গে ইসরায়েল বা মার্কিন সেনার জীবন্ত কবর হতে চলেছে সেটা আপনার পক্ষে বোঝার কথা নয়। অবশ্য যন্ত্র পুরানো হয়ে গেলে কালো ধোঁয়া বের হয়।গতি কমে যায় বা বিকল হয়ে যায়। যাইহোক আপনাকে এই বয়সে আর নুতন কিছু ভাবতে হবেনা। বরং পুরানো ভাবনা নিয়ে রাখুন।শুধু নাটকটা কম করলেই হবে।

১৯ শে অক্টোবর, ২০২৩ রাত ৯:৩২

সোনাগাজী বলেছেন:



নবম শ্রেণীতে কোন গ্রুপে পড়েছনে?

৬| ১৯ শে অক্টোবর, ২০২৩ রাত ৯:৩৫

শাহ আজিজ বলেছেন: সো হোয়াট ?

আমি ফিলিস্তিনিদের সাথে মেলামেশা করার পর ওদের বুঝেছি আবার ইহুদিদের সাথে মেশার পর তাদেরও বুঝেছি । এখন সিদ্ধান্ত আমার । আমার ব্যাপারটা আমাকেই বুঝতে দিন ।

১৯ শে অক্টোবর, ২০২৩ রাত ৯:৩৯

সোনাগাজী বলেছেন:




বেশীরভাগ বাংগালীর দৌঁড় বিএনপি-জামাত ও আওয়ামী লীগের রাজনীতি অবধি; বিশ্বে কি ঘটছে, সেটা বুঝার মত শিক্ষিত বাংগাললির সংখ্যা সীমিত পরিমাণ

৭| ১৯ শে অক্টোবর, ২০২৩ রাত ৯:৩৫

বনজোসনা বলেছেন: নানাভাই আমরা হলাম গিয়ে শিশু।আর আপনি কিনা প্রশ্নফাস টাস কী সব কথা বলছেন।আমি শিউর নানা আপনি প্রশ্নফাসের মাস্টারমাইন্ড ছিলেন।কি পুলিশের ভয়ে বিদেশে?আমার আব্বার এক বন্ধু রাতের বেলা ঘুমের মধ্যে,'ধর শালা চোরকে' বলে চিৎকার করে। আমার এক চাচা অফিস জব করে। পরপর কয়েকদিন ঘুমের মধ্যে,রেবতী তোমাকে ছাড়া আমি বাঁচবো না,বলাতে চাচিমা একদিন ফোনে সেকথা রেকর্ড করে রেবতী নামে চাচার পরকীয়ার সন্ধান পায়। এখানে বলার যে বাংলাদেশে প্রশ্নফাস প্রক্রিয়ার প্রতিষ্ঠাতা বা আইকন হয়তোবা আপনি স্বয়ং। পুলিশের চোখে ধুলো দিয়ে বিদেশে পাড়ি জমিয়েছেন। কিন্তু স্বপ্ন শয়নে নিদ্রায় প্রশ্নফাসের কুকীর্তি ভুলতে পারছেন না।
আমার কিন্তু মজা লাগছে আমার নানা ব্লগের তথা বিশশতকের প্রশ্নফাসের মাস্টারমাইন্ড। এনজয় নানাভাই এনজয়।

১৯ শে অক্টোবর, ২০২৩ রাত ৯:৪১

সোনাগাজী বলেছেন:



অল্প কথায় নিজকে প্রকাশের পদ্ধতি শিখেন, ও ব্লগে ফিলিস্তিন সমস্যা নিয়ে লিখতে শিখেন।

৮| ১৯ শে অক্টোবর, ২০২৩ রাত ৯:৪৯

বনজোসনা বলেছেন: গুড! ভেরিগুড!
তাহলে নিজেকে স্বীকার করে নিলেন যে প্রশ্নফাসের মাস্টারমাইন্ড আপনি স্বয়ং। এরপর থেকে সগর্বে ঘোষণা করবেন আমিই প্রশ্ন ফাঁসের কুকীর্তির জনক।।
শুনুন নানাভাই আমি আপনার কীর্তি বা কুকীর্তি যাইহোক এই বিষয়টি নিয়েই প্রথম পোস্ট দেবো যে আমার নানা ব্লগার সোনাগাজী প্রশ্নফাসের জনক।

১৯ শে অক্টোবর, ২০২৩ রাত ১০:০৪

সোনাগাজী বলেছেন:



এভাবে ব্লগিং করতে পারবেন না, এগুলো ফেউসবুকের আচরণ; পোষ্ট লেখেন।

৯| ১৯ শে অক্টোবর, ২০২৩ রাত ৯:৫২

হাসান কালবৈশাখী বলেছেন:
তবে অনেক তথ্য বেরিয়ে আসছে।
বিবিসির সংবাদদাতা ঘটনাস্থলে এসে যা বলছে -
হাসপাতালের কাছে বোমা ফেলা হবে, ইসরাইলে বাহিনীর নোটিশ দিয়েছিল আগেই। ইসরাইল সচরাচর যা করে।
আর হামাস করেছে চালাকি। হাসপাতাল খালি করতে দেয়নি, ইসরাইলি বিমান হামলার আগেই হামাস হাসপাতালের পার্কিং লটে একটি বিস্ফোরণ ঘটায়, এতে হাসপাতালে শিশুরা মারা যায়।
স্থির চিত্র এবং ভিডিও দেখে ছয়টি গবেষণা সংস্থা বলছে বিস্ফোরণটি ইসরাইল যে ধরনের বাংকার বিধ্বংসী বোমা ফেলে সেই ধরনের কোন বোমা ছিল না, ছিল সাধারণ একটি আগুন বোমা। আমেরিকার গোয়েন্দা সংস্থাগুলো বলছে তাদের কাছে প্রমাণ আছে যে এটা হামাসের কাজ।
হামাস এর আগেও নারী শিশুদের মানব ঢাল হিসেবে ব্যবহার করেছে।

১৯ শে অক্টোবর, ২০২৩ রাত ১০:০৮

সোনাগাজী বলেছেন:




এটা হামাস নয়, ইসলামী জ্বিহাদের নষ্ট রকেটের কারণে ঘটেছে; হাসপাতালের কাছে, কোন ১টা করবস্হান থেকে তারা রকেট ছুঁড়ছিলো ইসরায়েলের ভেতরে।

১০| ১৯ শে অক্টোবর, ২০২৩ রাত ৯:৫৫

আমি নই বলেছেন: আমার পোষ্টগুলো কি ইসরায়েল ও আমেরিকার পক্ষে চলে যাচ্ছে?
জী, কারন আপনি চান ফিলিস্তিন নতি স্বীকার করে ইসরাইল যা দেয় তাতেই সন্তস্ট হোক। কারন ইসরাইল শক্তিশালী। আপনি এখানে দিনে ৪০০-৫০০ পোষ্ট লিখেও ঐ সমস্যার সমাধান করতে পারবেন, আপনার দেয়া সমাধান ফিলিস্তিনিরাতো পরের কথা ইসরাইলো মানবেনা। কারন দুই পক্ষই জেরুজালেমের (আল-আকসা মসজিদ) পুর্ন অধিকার চায়। আমি মোটামুটি সিওর মুসলিমরা যদি জেরুজালেমেরের (আল-আকসা মসজিদ) দাবী ছেরে দেয় তাহলেই ইসরাইল দরকার পরলে ৬০% ভুমি ফিলিস্তিনরেই দিয়ে দেবে। জেরুজালেমের (আল-আকসা মসজিদ) পুর্ন অধিকার না পাওয়া পর্যন্ত ইসরাইল কোনো ভাবেই, কোনো কিছুর বিনিময়েই ফিলিস্তিনির স্বাধীনতা মেনে নেবেনা। জেরুজালেমের (আল-আকসা মসজিদ) জন্য প্রয়োজনে যত ফিলিস্তিনি আছে সবাইকে হত্যা করবে। হামাস এখানে ছোট্ট একটা ফ্যাক্ট, হামাস না থাকলে মোসাদ নিজেই আক্রমন করে ইসু তৈরি করত।

সমস্যার একমাত্র সমাধান সম্ভব যদি পশ্চিমাদেশ গুলো কানা-বোবা-ঠসার মত আচরন বন্ধ করে। ইসরাইল আর আইসিস এর মাঝে আদর্শগত কোনোই তফাৎ নেই।

অফটপিক: আপনার সব চাইতে বড় সমস্যা ব্যাক্তিগত আক্রমন করেন। গ্রামের কিছু মানুষ আছে এরকম যখন যুক্তিতে পারেনা তখন অহেতুক অন্য একটা বিষয় টেনে এমন ভাবে আক্রমন করে যে বিপক্ষের মানুষ নিজের সম্মান বাচাতে চুপ হয়ে যায়।
আমাকে কি বলেন সেটা জানার অপেক্ষায় থাকলাম।

১৯ শে অক্টোবর, ২০২৩ রাত ১০:১০

সোনাগাজী বলেছেন:



আপনি লিখতে জানেন না; আপনার লেখার সমালোচনা করলে কান্নাকাটি করেন, "ব্যক্তি আহত হচ্ছে, নিহত হচ্ছে"।

১১| ১৯ শে অক্টোবর, ২০২৩ রাত ১০:০২

বাউন্ডেলে বলেছেন: সোনাগাজি ভাই আপনি লিখতে থাকুন। লেখা কোন পক্ষে গেলো না গেলো এটা নিয়ে চিন্তা করার টাইম সেমি-মার্কিন, আমেরিকানদের থাকার কথা না। আপনে কিল্লাই এতো ঘাবরান ?

১৯ শে অক্টোবর, ২০২৩ রাত ১০:১২

সোনাগাজী বলেছেন:




আপনার মতো লেখক ও পাঠক নিয়ে ঘাবড়াচ্ছি না, ব্লগে কিছু জ্ঞানী ব্লগারও আছেন; উনাদের মতামত জানতে চাচ্ছি।

১২| ১৯ শে অক্টোবর, ২০২৩ রাত ১০:০৪

আমি নই বলেছেন: হাসান কালবৈশাখী আসলেই একটা জোকার। তো ভাই যদি রাশিয়া যদি ইউক্রেনে সিভিলিয়ানদের উপর বোমা ফেলার আগে মেসাজ-ওয়ার্নিং দেয় তাহলেই পুতিনের আক্রমন ভ্যালিড হয়ে গেল? আজব। আপনি মনে হয় বেন সেপ্রিওয়ের ফ্যান, ডেইলি ওয়ার চ্যানেল দেখেন তাইনা? কারন বেন সেপ্রিওই প্রথম এই কথা স্প্রেড করেছে যে ইসরাইলই একমাত্র দেশ যারা বোম্বিংয়ের আগে ওয়ারনিং দেয়। হাস্যকর যুক্তি।

গবেষণা করা সংস্থাগুলো নিশ্চই ইসরাইলের বন্ধু রাস্ট্রদের, যারা এই জেনোসাইড সমর্থন করে আসছে।

১৯ শে অক্টোবর, ২০২৩ রাত ১০:১৪

সোনাগাজী বলেছেন:




বিমান হামলা চালানোর মতো যায়গা গাজায় নেই; বিমান হামলা করে ইসরায়েল যুদ্ধাপরাধ করেছে বারবার।

১৩| ১৯ শে অক্টোবর, ২০২৩ রাত ১০:১৪

বনজোসনা বলেছেন: চেস্টিং আমার কমেন্ট নিচ্ছেন না কেন?

১৯ শে অক্টোবর, ২০২৩ রাত ১০:৩৮

সোনাগাজী বলেছেন:



আপনার কমেন্টের কোন মুল্য নেই।

১৪| ১৯ শে অক্টোবর, ২০২৩ রাত ১০:১৫

স্প্যানকড বলেছেন: আইচ্ছা আপনে যে এতো বিচলিত এইটা কি বাইডেন অথবা নেতা নিয়াহু জানে অথবা ব্রুকলিনের ইহুদি জনতা? ভবিষ্যৎ কারো সুবিধার হবে না এইটা মনে রাইখেন। ভালো থাইকেন।

১৯ শে অক্টোবর, ২০২৩ রাত ১০:৩৯

সোনাগাজী বলেছেন:



আপনি বিয়ে করেন, সংসার করেন; তখন দুনিয়াদারী সম্পর্কে ধারণা বাড়বে।

১৫| ১৯ শে অক্টোবর, ২০২৩ রাত ১০:১৭

বনজোসনা বলেছেন: ওকে ফাইন। পরপর দুটো কমেন্ট লিখলাম উড়ে গেল। ভাবলাম আপনি বুঝি আমাকে ব্লক করেছেন।
আপনি তাহলে ফেসবুকও করেন? অবশ্য না করলে ফেসবুক কালচার জানবেন কেমনে? তাহলে এক কাজ করুন আপনার ফেসবুক আইডিটা দিন। ওখানে গিয়েও কমেন্টে সয়লাব করে আসবো।

শুভরাত্রি নানা।

১৯ শে অক্টোবর, ২০২৩ রাত ১০:৪০

সোনাগাজী বলেছেন:



আমার ফেইসবুক একাউন্ট নেই।

১৬| ১৯ শে অক্টোবর, ২০২৩ রাত ১০:৩২

তানভির জুমার বলেছেন: ১ হাজার হামাস যোদ্ধার বিরোদ্ধে আমেরিকা-বৃটিশ-ইউরোপিয়ানরা টন টনে গুলা-বারুদ মিসাইল, নৌবহর, হাজার হাজার সৈন্য পাঠাচ্ছে কেন? আমেরিকা-বৃটিশ-ইউরোপের প্রেসিডেন্ট রা কেন ইসরাইলে এসে নাকে ক্ষত দিয়ে যাচ্ছে?

১৯ শে অক্টোবর, ২০২৩ রাত ১০:৪১

সোনাগাজী বলেছেন:



জিয়া আবর্জনাদের রাজনীতিতে আনার পর, দেশ আবর্জনায় ভরে গেছে।

১৭| ১৯ শে অক্টোবর, ২০২৩ রাত ১০:৪৩

বনজোসনা বলেছেন: নানাজি তাহলে আপনি ফেসবুক কালচার জানলেন কেমনে?

১৯ শে অক্টোবর, ২০২৩ রাত ১০:৪৭

সোনাগাজী বলেছেন:



আমি তো চাঁদে যাইনি, চাঁদ সম্পর্কে জানি। আপনি ব্লগে মাছি মতো না'ঘুরে, পোষ্ট লেখেন; মানুষ পড়তে চান!

১৮| ১৯ শে অক্টোবর, ২০২৩ রাত ১০:৫০

বনজোসনা বলেছেন: নানা আমার কমেন্ট নিচ্ছেন না কেন প্রশ্ন করতেই বললেন আমার কমেন্টের মূল্য নেই তাই। চমৎকার কথা বলেছেন নানা।টাকার লোভে সেই যে প্রশ্নফাস প্রক্রিয়ার শুরু করেছেন তার পেটেন্ট পেয়ে গোটা একটা দেশের মতো মুনাফা অর্জন করেছেন। আজকে ইসরায়েল ফিলিস্তিনের যুদ্ধেও পকেট ভর্তি করেছেন। এমতাবস্থায় টাকা ছাড়া আর কিছু না চিনতে পারায় স্বাভাবিক।

২০ শে অক্টোবর, ২০২৩ রাত ২:০৮

সোনাগাজী বলেছেন:




আপনার কমেন্ট আমি পড়ছি; তবে, এগুলো আসলে কোন অর্থ বহন করে না।

১৯| ১৯ শে অক্টোবর, ২০২৩ রাত ১১:১২

বনজোসনা বলেছেন: নানা ভাই লিখতে তো চাইছিলাম। কিন্তু এসে দেখলাম পনেরো থেকে সতেরো লাইনে আপনার প্রপাগান্ডা হলো নমুনা পোস্ট।তাই প্রশ্নফাসের নায়ক যদি এতো অল্প কথায় গরু রচনা দেখে তাহলে সেরকম কিছু লেখার আবশ্যিকতা দেখিনা।আড্ডাবাজি পোস্ট হিসেবে ব্লগের মানের অবনতির জন্য আপনার কৃতিত্বকে অস্বীকার করা যায় না।
শুনুন প্রশ্ন ফাঁসের গুরু। আপনি প্রশ্ন ফাঁসের একাল ও সেকাল নিয়ে হাজার শব্দের একটি নিবন্ধ লিখে দেখান যে আপনার মধ্যে সারমর্ম আছে।রাগ না করলে বলি, আপনার মাথাটা একটা গার্বেজ ভিন্ন অন্য কিছু নয়।কি নানা ঠিক বলেছি তো?

১৯ শে অক্টোবর, ২০২৩ রাত ১১:১৭

সোনাগাজী বলেছেন:


সামান্য মালটি হয়ে এত বকবক করে কি আনন্দ পাচ্ছেন?

২০| ১৯ শে অক্টোবর, ২০২৩ রাত ১১:১৬

কামাল১৮ বলেছেন: আসলে নিরপেক্ষ ভাবে লিখা খুব কঠিন কাজ।যে লিখে সে যদি নিরপেক্ষ না হয় তার পক্ষে নিরপেক্ষ লিখা কঠিন কাজ।মনের অজান্তে একটা পক্ষ নিয়ে ফেলবে।তথ্য যুক্তি প্রমান দিয়ে লিখলে বস্তুনিষ্ঠ হবে।আবেগ দিয়ে লিখলে শতভাগ পক্ষপাতদূষ্ট হবে।
আপনি ইহুদি ধর্মকে ভালো বলেন।মুসাকে জ্ঞানী মনে করে।আসলে সব ধর্মেই ভালো খারাপ আছে।কিন্তু খারাপ বেশি,ভালো কম।

১৯ শে অক্টোবর, ২০২৩ রাত ১১:২০

সোনাগাজী বলেছেন:



আমি কোন ধর্মকে পছন্দ করি না; নবী হিসেবে মানুষ যাদের মানে, তাদের মাঝে মুসা (আ: ) ততকালীন সময়ের উপযুখ্ড় সামাজিক নিয়ম-কানুনের বই লিখে গেছেন।

২১| ১৯ শে অক্টোবর, ২০২৩ রাত ১১:২৬

কামাল১৮ বলেছেন: নবী রাসুল সব হলো মিথ।যার কোন ঐতিহাসিক ভিত্তি নাই।সত্যতাও নাই।

১৯ শে অক্টোবর, ২০২৩ রাত ১১:৩২

সোনাগাজী বলেছেন:




কিছু প্রভাবশালী মানুষ ধর্মগুলোকে প্রতিষ্ঠিত করেছিলো; ওদেরকে মানুষ চিনুক, বা না'চিনুক।

২২| ২০ শে অক্টোবর, ২০২৩ রাত ১:০৫

স্প্যানকড বলেছেন: একটা ইহুদি মেয়ে দেখেন.... হা হা হা... =p~

২০ শে অক্টোবর, ২০২৩ রাত ১:৩৩

সোনাগাজী বলেছেন:




অবশ্যই আছে!

২৩| ২০ শে অক্টোবর, ২০২৩ রাত ১:১৮

অহরহ বলেছেন: মোটেও না, আপনার পোষ্ট সত্যের কাছে দায়বদ্ধ। আবেগ দিয়ে কিচ্ছু হবে না, বাস্তবতা বুঝতে হবে, তবেই সমাধান। @ দাদা?

২০ শে অক্টোবর, ২০২৩ রাত ১:৩৫

সোনাগাজী বলেছেন:



আমার ধারণা, ইতিহাস ও আন্তর্জাতিক সমস্যাগুলো সম্পর্কে বাংগালীদের ধারণা খুবই সীমিত।

২৪| ২০ শে অক্টোবর, ২০২৩ রাত ১:৩১

কামাল১৮ বলেছেন: কোন ধর্মই কোন একক মানুষের বানানো না।দীর্ঘ কাল ধরে চলমান ধারণাগলো পরবর্তিতে কেউ লিপিবদ্ধ করেছে।সমাজের ফিছিয়ে পড়া মানুষজন সেটাকে আকড়ে ধরে আছে।

২০ শে অক্টোবর, ২০২৩ রাত ১:৩৭

সোনাগাজী বলেছেন:




সেটাই সঠিক; মুসা নবীর (আ: ) এর আগেও ইহুদী ধর্ম ছিলো।

২৫| ২০ শে অক্টোবর, ২০২৩ রাত ১:৪৩

স্প্যানকড বলেছেন: ছবি দিয়েন তো ! সিরিয়াসলি =p~

২০ শে অক্টোবর, ২০২৩ রাত ১:৫০

সোনাগাজী বলেছেন:



ঠিক আছে, আমি আলাপ করে দেখি।

২৬| ২০ শে অক্টোবর, ২০২৩ রাত ১:৫২

শ্রাবণধারা বলেছেন: আমি মনে করিনা আপনার পোষ্টগুলো ইসরায়েল ও আমেরিকার পক্ষে চলে যাচ্ছে। আপনি বিষয়গুলোকে বাস্তবতার প্রেক্ষাপটে বিচার বিশ্লেষণের চেষ্টা করছেন বলেই তালেবান-আইএস-হামাসের সমর্থকেরা আপনার পিছনে লেগেছে।

যদি ডন কুইক্সোটের মত কাল্পনিক বীর হয়ে প্রতিদিন একটা দুটা করে ইহুদী কতল করতেন তাহলে এরা আপনাকে বাহবা দিত। এদের কে সম্পূর্ণ উপেক্ষা করুন এবং আপনার মত করে লিখুন। তালেবান-আইএস-হামাসের সমর্থকদের কাছে আপনি দায়বদ্ধ নন।

২০ শে অক্টোবর, ২০২৩ রাত ২:০৪

সোনাগাজী বলেছেন:




ধন্যবাদ।
আমার ধারনা, আমি ফিলিস্তিন সমস্যাকে ৯০ ভাগ বাংগালীদের চেয়ে কিছুটা হলেও ভালোভাবে বুঝার চেষ্টা করছি।

২০ শে অক্টোবর, ২০২৩ রাত ২:০৬

সোনাগাজী বলেছেন:



আপনি "ডন কিখোতে ডে লা'মানচা'র" উদাহরণ দেয়াতে ভালো লেগেছে।

২৭| ২০ শে অক্টোবর, ২০২৩ রাত ২:৪০

কাছের-মানুষ বলেছেন: আপনার বিশ্লেষনগুলো ঠিকই আছে।

২০ শে অক্টোবর, ২০২৩ রাত ২:৫৫

সোনাগাজী বলেছেন:




ধন্যবাদ।
আমি ফিলিস্তিনের সমস্যা বুঝার চেষ্টা করেছি সাধ্য মতো।

২৮| ২০ শে অক্টোবর, ২০২৩ রাত ৩:০৬

আঁধারের যুবরাজ বলেছেন: আপনার লেখা আমি শুরু থেকেই পড়ছি ,আপনার অধিকাংশ বিশ্লেষণ আমার দৃষ্টিতে ঠিক ছিল। যদিও কিছু বিষয়ে আমি আপনার সাথে দ্বিমত পোষণ করি। কিন্তু আমি যা বুঝেছি আপনি ভালো মানুষ, একজন ভালো মানুষ মানবতা বিরোধী অপরাধকে সমর্থন করতে পারে না । নূর আলম হিরণ আপনাকে সরাসরি প্রশ্ন করেছিলেন যে আপনি কি মনে করেন যে ইসরায়েল মানবতা বিরোধী অপরাধ করেছে কিনা, আপনি সেখানে পরিষ্কার উত্তর দিয়েছেন ।

সমস্যা হচ্ছে কিছু তরুণ ব্লগার আপনাকে কটাক্ষ করে কিছু লিখলে আপনিও তাদের সাথে বিবাদে জড়িয়ে পড়েন। সেসব আপনাদের উভয় পক্ষেরই মনে থেকে যায় এবং অপ্রাসঙ্গিকভাবে হলেও সেটারই একটা পার্শপ্রতিক্রিয়া দেখা যায় আপনার পোস্টে তাদের মন্তব্যে।

ধর্ম সংক্রান্ত পোস্ট এবং মন্তব্য আপনার জন্য এড়িয়ে যাওয়া ভালো। অনেকেই আপনাকে ভুল বুঝে। তা সেটা আপনার মন্তব্যের ধরণের জন্যই হোক বা আপনাকে অপছন্দের কারণে।

আপনি কি লিখবেন ,কি বিশ্বাস করবেন সেটা আপনার স্বাধীনতা।

২০ শে অক্টোবর, ২০২৩ ভোর ৪:৪১

সোনাগাজী বলেছেন:



ফিডব্যাকের জন্য অনেক ধন্যবাদ।

২৯| ২০ শে অক্টোবর, ২০২৩ রাত ৩:২৫

আঁধারের যুবরাজ বলেছেন: মানুষের সবচাইতে সংবেদনশীল স্থান হচ্ছে তার অহং। একজন কুঁজো মানুষকেও কুঁজো বললে সে আহত হয়। মানুষের ধর্ম বিস্বাস তার চাইতে বেশি স্পর্শকার ধার্মিকদের কাছে। তা সেটা যে ধর্মেরই হোক। এই সবই একান্ত ব্যক্তিগত বিষয় ,মানুষ পছন্দ করে না এইসব নিয়ে কটাক্ষ করা।

পৃথিবীর সমস্ত সাধারণ মুসলমানদের হৃদয়ে কষ্ট রয়েছে পালাইস্টাইনদেরকে নিয়ে এবং এটা থাকবে। কিছু করতে পারুক বা নাই পারুক। যদিও পালাওস্টাইনীদেরকে নিয়ে যতটা সচেতন , অতটা দেখি না উঘুরদেরকে নিয়ে বা কাশ্মীরীদেরকে নিয়ে।

২০ শে অক্টোবর, ২০২৩ ভোর ৪:৪৯

সোনাগাজী বলেছেন:



ফিলিস্তিন সম্পর্কে পাকিস্তান আমল থেকে মানুষ জানতেন, বেশ কিছু পরিমাণ বাংগালী পিএলও'র যোদ্ধা হিসেবে যুদ্ধ করেছে। কাশ্মির সম্পর্কে বাংগালীদের অনেক উৎসাহ ছিলো পাকিস্তান আমলে; স্বাধীনতার সময় ভারতে আমাদেরকে সাহায্য করায়, এবং কাশ্মীরে পাকিস্তান জড়িত থাকা্য বাংগালী মিডিয়া উহা নিয়ে ক্রমেই চুপ হয়ে গেছে।

চীনের ভেতরে মুসলমান আছে, এবং তারা যে এখনো ধর্ম পালন করে, ইহা বেশীরভাগ শিক্ষিত বাংগালীরা জানতেন না।

৩০| ২০ শে অক্টোবর, ২০২৩ সকাল ৮:২২

বনজোসনা বলেছেন: নানাভাই আপনি যথার্থই বলেছেন আমি 'সামান্য মালটি'। আপনি যেহেতু ব্লগের বৃহত্তর মাল কাজেই আপনি যে আমাকে সামান্য জ্ঞানে বিবেচনা করেছেন এটাই অনেক। উপরের আরেকটা কমেন্টে মাছির মত ভনভন করার কথা বলেছেন।আরে গু থাকলে মাছি আসবে এটাও ভূলে গেছেন।
আপনি এখনো পর্যন্ত আত্মবিশ্লেষনে যে সব বিশেষন ব্যবহার করেছেন-
প্রশ্নফাসের মাস্টারমাইন্ড গার্বেজ নরবৃষ্ঠা বৃহত্তর মাল নানাভাই এনজয়।
অপেক্ষায় রইলাম আপনার পরের বিশেষনটি পেতে। অবশ্যই আসডেট করে পরের কমেন্টে আবার আসছি।

২০ শে অক্টোবর, ২০২৩ সকাল ৯:৩০

সোনাগাজী বলেছেন:



কপিপেষ্ট করে ১টি পোষ্ট লেখেন।

৩১| ২০ শে অক্টোবর, ২০২৩ সকাল ৯:৪০

নিমো বলেছেন: view this link
আগামী বছর সারা বিশ্বর অবস্থা হবে ভয়াবহ। নিজের পাতে যখন খানা থাকবে না, তখন ব্লগের অনেকের অকারণ নাচানাচি বন্ধ হয়ে যাবে। তখন একটাই পক্ষ আর সঠিকতা থাকবে, আর তাহল আপনি বাঁচলে বাপের নাম।

২০ শে অক্টোবর, ২০২৩ সকাল ৯:৫৭

সোনাগাজী বলেছেন:



জার্মানী সংকটে, মানে ইউরোপ মহাংকটে; বাংলাদেশ আইএমএফ থেকে লোন নিয়ে কি করছে, কেহ জানে না।

৩২| ২০ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:৫৬

চারাগাছ বলেছেন: আপনি ন্যায়ের পক্ষে বললে ইসরাইল ফিলিস্তিন কোন ব্যাপার না। এখন আপনাকে ভেবে দেখতে হবে আপনি কোন পক্ষে আছেন।

২০ শে অক্টোবর, ২০২৩ রাত ৮:১১

সোনাগাজী বলেছেন:




আমি আমার পক্ষে আছি।

৩৩| ২০ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৩:৩১

বনজোসনা বলেছেন: শুনুন নানা আপনি এখান থেকে ওখান থেকে দুচার লাইন কপিটপি করে পোস্ট দেন বলে আমাকেও সেটা করতে হবে এমন বিশ্বাস করি না। শুনুন আমার প্রথম পোস্টের প্লট ঠিক করে নিয়েছি। প্রশ্নফাসের মাস্টারমাইন্ড কিংবদন্তি ব্লগার আমার নানাকে নিয়ে হেবি একটা প্রারম্ভিক পোস্ট দেবো। আপনার আরও কিছু পোষ্ট দেখে মাশাআল্লাহ পোস্ট তৈরি করতে যাচ্ছি।প্রথম কমেন্ট কিন্তু নানাভাই আপনাকেই করতে হবে।

২০ শে অক্টোবর, ২০২৩ রাত ৮:১২

সোনাগাজী বলেছেন:



আপনি কি জটিল ভাই?

৩৪| ২১ শে অক্টোবর, ২০২৩ রাত ১২:৪২

রাজীব নুর বলেছেন: কতিপয় মাল্টি আপনার পেছনে লেগেছে।
তাদের উদ্দ্যেশ্য আপনাকে ব্যান করানো। সেই সুযোগ ওদের দিবেন না।

২১ শে অক্টোবর, ২০২৩ রাত ২:১৮

সোনাগাজী বলেছেন:




আপনি দেখেছেন, কত অসৎ বিখ্যাত ব্লগারেরা ক্লান্ত হয়ে গেছে।

৩৫| ২১ শে অক্টোবর, ২০২৩ সকাল ১১:৪৪

রেজাউল৬১ বলেছেন: "ফিলিস্তিন নিয়ে সবচেয়ে বেশি পোস্ট লিখেছি আমি"

আপনার এই কথা পড়ে আমি হতাশ।
এই বিষয়ে আর কেউ কি কোন পোস্ট দিয়েছ ? কতিপয় ডোডো‌ কিছু ম্যাওপ্যাও করেছে। ওগুলোকে পোস্ট বলা যায় না।

মডুর বিদেশি ডিগৃ নাই। এজন্য ওই সব পোস্ট প্রথম পাতা থেকে সরায় নাই।

শুধু ফিলিস্তিন কেন যে কোন বারনিং ইসুতে পোস্টতো আপনি ছাড়া কাউকে দিতে দেখি না।

২১ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৫:৩৩

সোনাগাজী বলেছেন:



আমি চেষ্টা করি। আপনি আবার জন্ম নিলেন কি করে?

৩৬| ২১ শে অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:২৮

নতুন বলেছেন: আপনার পক্ষ ঠিকই আছে।

কিছু মানুষ জিহাদী জজবা নিয়ে চিন্তা করে। তাদেরকে আলোচনার কথা বললে সেটা তাদের এন্টেনাতে ধরেনা।

এরা কিন্তু অনেকে হাসপাতালের হামলায় খুশি হয়েছে যে এই ইসুতে ইসরাইল চাপে পড়েছে। :(

যারা মানুষ তারা মানুষের মৃত্যুতে কস্ট পায়। যারা ঈহুদী মৃত্যুতে উল্লাস করে আর মুসলিম মারা গেলে কান্নাকাটি করে তাদের জ্ঞানের সমস্যা আছে।

এই মৃত্যু মিছিল বন্ধ করা দরকার। আরবদের একত্র হয়ে আমেরিকাকে বলত হবে তখন এই সমস্যার সমাধান আসবে।

হামাসের এই রকেট হামলা দিয়ে যারা এই সমস্যার সমাধান চিন্তা করে তারা বাস্তবতা বোঝে না।

২১ শে অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:৩৬

সোনাগাজী বলেছেন:



ব্লগারদের ধারণা, ভাবনাচিন্তা নিয়ে ভীত হওয়ার কারণ আছে; এসব মানুষ নিয়ে জাতি কি করবে, কতটুকু যেতে পারবে?

৩৭| ২১ শে অক্টোবর, ২০২৩ রাত ৮:৫৬

নতুন বলেছেন: ব্লগারদের ধারণা, ভাবনাচিন্তা নিয়ে ভীত হওয়ার কারণ আছে; এসব মানুষ নিয়ে জাতি কি করবে, কতটুকু যেতে পারবে?


ব্লগারদের ভাবনা চিন্তা বেশিরভাগই পজেটিভ। অল্পকিছু নেগেটিভ তারা ধমান্ধ।

যারা অলৌকিকতায় বিশ্বাস করে তারা বিশ্বাস করে যে হামাসের হামলায় অলৌকিক সাহাজ্য আসবে, ইসরাইলকে পরাজিত করে তারা ফিলিস্তিনি রাস্ট গঠন করবে।

তারা দেখে না রাসুল সা: ও বুদ্ধিদিপ্ত রাজনিতি করেই, মক্কা জয়ের আগে পযাপ্ত শক্তি অর্জন করেই মক্কা জয় করেছে।

যখন দরকার সন্ধি করেছে।

বর্তমানের বাস্তবতায় যুদ্ধ করে সমাধান আসবেনা এটা যারা বোঝে না তাদের বোঝাইতে সময় নস্ট করাই বোকামী।

২২ শে অক্টোবর, ২০২৩ ভোর ৫:৩১

সোনাগাজী বলেছেন:


এবার ইসরায়েল যেই ধরণের হত্যা চালায়েছে গাজায়, এত ইসরায়েল নিজকে অমানবিক হিসেবে প্রমাণ করেছে; ইসারায়েল এখন আগের মতো সমর্থন পাবে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.