নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

ইহুদীদের সম্পর্কে যতটুকু জেনেছি।

২১ শে অক্টোবর, ২০২৩ রাত ১২:১৯



ইহুদীদের নিয়ে ব্লগে ১টি ভালো গবেষণাপত্র এসেছে: ইহুদীদের বুদ্ধিমত্তা নিয়ে সন্দেহ হওয়ার মতো উদাহরণ, খৃষ্টান ও মুসলমানদেরর তুলনায় ওদের সংখ্যা নগণ্য হওয়ার কারন ও ৪ হাজার বছর ভুমিহীন থাকার কারণ নিয়ে লেখক অনেক গবেষণা করেছেন, অন্যদের বই অনুসরণ করে, এনালাইসিস করে লিখেছেন; অনেক পাঠক খুবই সন্তুষ্ট হয়েছেন।

আমি ইহুদীদের নিয়ে লিখলে, উহা ইহুদীদের পক্ষে চলে যাবার সম্ভাবনা আছে; কারণ, আমি নিউইয়র্ক শহরের সবচেয়ে কট্টর ইহুদীদের (হেসিডিক ) পাড়ায় বসবাস করি। আমি গবেষক নই; কিন্তু ওদেরকে নিয়মিত দেখি; ওদের সাথে কাজ করেছি; বাংগালীরা ওদের কাজ ( কনেষ্ট্রাকশান, সেলস ক্লার্ক, ম্যানেজার ) করে ও ওদের বাসায় ভাড়াটিয়া থাকে; বাংগালীদের সথে ওদের সম্পর্ক ভালো। আমি নিজে বাংগালী, চীনা, আরবী, ভারতীয় ডাক্তারের কাছে কম যাই; ইহুদী ডাক্তার খুঁজে বের করে, ওদের কাছে যাই।

বিশ্বে, আব্রাহামিক ধর্মের শুরু হয়েছে ইহুদী ধর্মের মাধ্যমে; এই ধর্মের লোক সংখ্যা মাত্র ১ কোটী ৬১ লাখ কেন? এর পরবর্তী আব্রাহামিকেরা হচ্ছে খৃষ্টান ধর্মের লোকজন ও ইসলাম ধর্মের লোকজন, এদের সংখ্যা যথাক্রমে ২৩০ ও ১৯০ কোটী।

ইহুদীরা সংখ্যায় কম কেন? ১ম কারণ: ইহুদী মায়ের সন্তানই "ইহুদী"; ইহুদী মেয়েরা অন্য ধর্মের লোকজনকে বিয়ে করলে, সন্তানেরা ইহুদী; ইহুদী মেয়েরা অন্যদের বিয়ে করলে, ইহুদী সমাজে খুব একটা ফিরে না; ফলে, তাদের ছেলেমেয়ে বেশীরভাগই ধর্ম নিয়ে মাথা ঘামায় না। ইহুদী পুরুষ অন্য ধর্মের নারীকে বিয়ে করলে, তাদের ছেলেমেয়ে ইহুদী নয়। এরপরে আরো বড় কারণ হলো, ইহুদী মায়ের সন্তান ব্যতিত, অন্যদের এই ধর্মে আসতে দেয়া হয় না, অন্য ধর্ম থেকে ধর্মান্তর নেই। খৃষ্টান ধর্মে আসার জন্য সব সময় টাকা পয়সা, চাকুরী বাকুরী, জমিজমা দেয়া হয়েছে; ইসলাম ধর্মে আসার জন্য অনেক উৎসাহ দেয়া হয়; কিন্তু ইহুদী ধর্মে আসতে দেয়া হয় না; লোক সংখ্যা কি করে বাড়বে?

ওদের বুদ্ধিমত্তা কতটুকু? ওদের মাঝে কখনো নিরক্ষরতা ছিলো না বললেই চলে। আজকের বাংলাদেশে শতকরা কি পরিমাণ মানুষ এখনো নিজের নাম লিখতে পারে না? সায়েন্স টেকনোলোজীতে ওরা পশ্চিমের সাথে, কিংবা সামনের সারিতে আছে। ১ কোটী ৬০ লাখ ইহুদী, ২৩০ কোটী খৃষ্টানদের সামনে, কিংবা সমান সারিতে আছে।

ওরা ৪০০০ বছর ভুমিহীন কেন? এবং শেষে মরুভুমির পরিত্যক্ত জমিতে কেন? আসলে ওরা ৪০০০ বছর ভুমিহীন নয়; ওরা পুরোপুরি ভুমিহীন হয়েছে রোমানরা জেরুসালেম দখল করার পর ( যীশুর জন্মের ৬০ বছর আগে ) থেকে। রোমানদের তুলনায় ওরা মোটেই যোদ্ধা ছিলো না; তারা রোমানদের বিরু্দ্ধে যুদ্ধ করতে গিয়ে ভয়ংকরভাবে ক্ষতিগ্রস্ত হয় ও শত্রুতে পরিণত হয়; তারা টিকে থাকার জন্য ইউরোপ , আফ্রিকা ও পারস্যের দিকে চলে যায়। ওরা ইউরোপে ঋণ ব্যবসা দখল করেছিলো, এশিয়ায় ও আফ্রিকাতেও একই ব্যবসা। এই ব্যবসা করলে মানুষ মানুষের শত্রু হয়; আমাদের ড: ইউনুসের শত্রুর অভাব নেই।

ওরা ইউরোপে আয় করতো, টাকা খরচ করতো না; নিজের সমাজের বাহিরে স্হানীয়দের সাথে বৈবাহিক সম্পর্ক করতো না, সামাজিকভাবে মিশতো না; স্হানীয় কালচারকে গ্রহন করতো না; নারীরা অন্য ধর্মের মানুষ বিয়ে করলে,নিজ সমাজ থেকে ক্রমেই দুরে চলে যেতো। ফলে ইউরোপের লোকজন তাদেরকে পছন্দ করতো না; তারা সবদেশেই স্হানীদের কাছে নিগৃহিত হয়েছে। সবচেয়ে দরিদ্র ইহুদীদের বাস ছিলো আফ্রিকা ও পুর্ব ইউরোপে।

১ম বিশ্বযুদ্ধ ও ২য় বিশ্বযুদ্ধের আগে তারা জার্মানী থেকে তাদের ফাইন্যান্সিয়াল সম্পদ লুকিয়ে অন্য দেশে নেয়ার কারণে জার্মান ও জার্মান সমর্থকদের শত্রুতে পরিণত হয়; কিন্তু ইংরেজ, আমেরিকানরা ও ফরাসীরা ইহা পছন্দ করেছিলো। ইহুদীরা তখন নিজেদের জন্য ১টি দেশ করার লবিং শুরু করছিলো; তারা ইংরেজ, ফরাসী ও আমেরিকার সহানুভুতি লাভ করে।


মন্তব্য ৩৭ টি রেটিং +৪/-০

মন্তব্য (৩৭) মন্তব্য লিখুন

১| ২১ শে অক্টোবর, ২০২৩ রাত ১২:৩২

আঁধারের যুবরাজ বলেছেন: সঠিক লিখেছেন,আমিও এমনটাই জানি। কোনো ইহুদীর মা ইহুদি না হলে তাকে প্রকৃত ইহুদি হিসেবে গণ্য করা হয় না। আমার পরিবারের সবাই যে ডাক্তারের কাছে যাই ,উনিও একজন আলজেরিয়ার বংশোদ্ভূত ইহুদি। ভালো মানুষ।

২১ শে অক্টোবর, ২০২৩ রাত ১২:৩৮

সোনাগাজী বলেছেন:



এই ধর্মে অন্যদের আসতে দেয় না; ইহাও বাংগালীদের মাথায় ঢোকে না, খালি রিসার্চ করে বেড়ায়।

২| ২১ শে অক্টোবর, ২০২৩ রাত ১:০৩

অহরহ বলেছেন: My next door neighbor is Mr. Benin Yahud. I found out much later that he was actually a Jew. In the meantime, my great neighbor became an easy relationship with him. Believe it or not, whenever any of appliances in my house breaks down, he comes and repairs it hassle free. This is my real experience with Jews

Jews are wonderful people. Unique in their Manners, Customs, Behaviour, the Jews as neighbors are humble, polite, always smiling, soft-spoken. Jews are humane, benevolent. Above all they are intelligent and modern thinking.


২১ শে অক্টোবর, ২০২৩ রাত ১:১০

সোনাগাজী বলেছেন:



আমার বন্ধু ছিলো না, এখনো নেই; তবে, একত্রে কাজ করেছি, খাওয়াদাওয়া করেছি, কোনদিন কোনভাবে খরাপ মনে হয়নি।

৩| ২১ শে অক্টোবর, ২০২৩ রাত ১:০৫

নিমো বলেছেন: বাঙালি ও ইহুদির সম্পর্ক ভালো হওয়ারই কথা, দুটোই জেনোফোবিক। ব্লগে সব ধরণের লেখাই আসবে, এটা মেনে নিতে শিখুন।

২১ শে অক্টোবর, ২০২৩ রাত ১:২৬

সোনাগাজী বলেছেন:



সহজ বিষয় মাথায় না'ঢুকলে, কঠিন বিষয় কিভাবে ঢুকবে? বাংগালীরা যা বুঝে না, উহাকে বিজ্ঞান মনে করে।

৪| ২১ শে অক্টোবর, ২০২৩ রাত ১:২৮

অহরহ বলেছেন: @ দাদা, করোনার সময় আমার জ্বর হয়েছিল, যদিও সেটা কোভিট ছিল না। টেস্ট রেজাল্ট নেগেটিভ এসেছে। Benin, we call him Beni, বিষয়টা যেন কিভাবে জেনেছিল যে আমার জ্বর হয়েছে। একদিন বিকেলে তিনি আমাকে ফোন করে বল্লেন, তোমার কার গ্যারাজের বাইরে একটি ব্যাগ আছে, ওটা তোমার জন্য। আমি তো হতবাক, ব্যাগের ভিতর অনেক রকমের ফল, লেবু, সুইট পাই, হান্ড সেনিটাইজার এবং একটি ছোট ফুলের তোরা।

চিন্তা করা যায়??? এসব আসলে বাংলাদেশের মুসলিমরা বুঝবে না। তাদের ধারণা, ইহুদী মানেই দৈত্যের মত কিছু একটা জন্তু!!!

২১ শে অক্টোবর, ২০২৩ রাত ১:৪৪

সোনাগাজী বলেছেন:



ফিলিস্তিনের সমস্যা কঠিন হয়ে গেছে, ইহা নিয়ে বিশ্বের মাথা ঘুরছে; তবে, ঢাকার লোকেরা ইহুদীদের নিয়ে যেসব বড় বড় গবেষণাপত্র বের করছে, এগুলো আসলে টং দোকানের মতো জনপ্রিয়।

৫| ২১ শে অক্টোবর, ২০২৩ রাত ৩:৩৯

আমি নই বলেছেন: এই পোষ্টের সাথে একমত। কনভার্সন না থাকা আর মাতৃকেন্দ্রিক হওয়াটা সংখ্যায় কম হওয়ার অন্যতম বড় কারন।

অহরহ বলেছেন:
চিন্তা করা যায়??? এসব আসলে বাংলাদেশের মুসলিমরা বুঝবে না। তাদের ধারণা, ইহুদী মানেই দৈত্যের মত কিছু একটা জন্তু!!!

যেমন আপনার কাছে মুসলিম মানেই দৈত্যের চাইতেও খারাপ কিছু। সারাদিন খালি মুসলিম বিদ্বেশী মন্তব্য করে বেড়ান।

প্রতিটা কমিউনিটিতেই ভাল-খারাপ মানুষ আছে। ধর্মীয় উগ্রপন্থায় সবার চাইতে ইহুদিরাই এগিয়ে, দ্বিতীয় মনে হয় হিন্দুরা (ওরা অন্য ধর্মের অনুসারীদের মানুষই মনে করেনা)। আবার অর্থডক্স এবং মধ্যপন্থী ইহুদিরা শান্তি প্রিয়। মুসলিম, খৃষ্টানদের মাঝেও প্রচুর উগ্রপন্থী আছে। নাস্তিকদের মাঝেও উগ্রপন্থী আছে যারা কারনে অকারনে, যে কোনো আলোচনার মাঝে ধর্ম ঢুকিয়ে দেয়।

২১ শে অক্টোবর, ২০২৩ ভোর ৪:২৯

সোনাগাজী বলেছেন:



ইসরায়েলের ক্ষমতা পুর্ব ইউরোপীয়দের হাতে, এরা এক সময় হাগনাহ নামে ভয়ংকর জংগী সংগঠনের প্রতিষ্টাতা ছিলো।

৬| ২১ শে অক্টোবর, ২০২৩ রাত ৩:৫৯

জুনায়েদ বি রাহমান বলেছেন: রাইট। জাতিসংঘ গঠনের পূর্বের বিশ্বে যুদ্ধবিদ্যায় বা শক্তিতে যারা এগিয়ে ছিলো তারা ইচ্ছেমতো দখলদারিত্ব করে সম্রাজ্য বিস্তার করেছে। ফলে রোমানদের কাছে পরাজিত হয়ে ইহুদীরা ভুমিহীন হয়েছে।
এখন এইসব ভুমিহীন হওয়া ইহুদীরা বা দুনিয়ার ভুমিহীন ইহুদীরা কোথায় যাবে?
তারা কি আজীবন ভুমিহীন থাকবে?

ফিলিস্তিন সংকট বুঝতে হলে জাতিসংঘ গঠনের পূর্বের দুনিয়াটাকে বুঝবার চেষ্টা করাতাও জরুরী। আমরা অনেকেই সেটা করছি না।
জাতিসংঘ যখন ইসরায়েল ও ফিলিস্তিন ভাগ করে দিয়েছিলো তখন যদি আরবের ন্যাতাখ্যাতারা মেনে নিতো বা আলোচনার মাধ্যমে সংকট সমাধান করতো তাহলে আজ সমস্যা এতো প্রকট আকার নিতো না। লক্ষ লক্ষ মানুষ অনিশ্চিত জীবন যাপন করতো না।

২১ শে অক্টোবর, ২০২৩ ভোর ৪:৩৩

সোনাগাজী বলেছেন:



২য় বিশ্বযুদ্ধের পর, ইহুদীরা বিশ্বের সহানুভুতি পেয়েছে; আরব নেতারা জার্মানীকে সাপোর্ট করে ভয়ংকর খারাপ পজিশনে ছিলো; তারা ২ দেশ মেনে নিয়ে যদি শুরু করতো, আজকের এই অবস্হা হতো না।

৭| ২১ শে অক্টোবর, ২০২৩ ভোর ৫:৩৯

কামাল১৮ বলেছেন: মুসলমানরা ঘোষণা দিয়েই রেখেছে ইহুদিদের দুনিয়া ছাড়া করবে।আল্লারো এই বিষয়ে ঈঙ্গিত আছে।মূল সমস্যটা এখানেই।গল্পকেই তারা সত্য মনে করে।
ইহুদিরা সংগ্রাম করে আজকের এই অবস্থায় আসছে।আজকে তারা বিজ্ঞান ও প্রযুক্তিতে বিশ্বের সেরা জাতি।আর মুসলমানরা বিশ্বের সবথেকে পশ্চাত্পদ জাতি।

২১ শে অক্টোবর, ২০২৩ ভোর ৬:০৯

সোনাগাজী বলেছেন:


লেবানন, সিরিয়া ও ইয়েমেন ফেইল-করা দেশ; এসব দেশ এনখ সন্ত্রাশীদের হাতে; এরা সরকারের চেয়ে শক্তিশালী। ইসরায়েল মনে করছে যে, এরা ইসরায়েল আক্রমণ করার সম্ভাবনা আছে। মনে হচ্ছে, আমেরিকার কাজ বেড়ে যাচ্ছে।

৮| ২১ শে অক্টোবর, ২০২৩ সকাল ৯:৫১

ধুলো মেঘ বলেছেন: অহরহের মত কিছু বাঙালিকে ওরা ফুল দিয়েই কিনে নিয়েছে, আর আরবের বিশাল জনগোষ্ঠীকে ওরা গুলি বোমা মাইন দিয়েও শেষ করতে পারেনি।

২১ শে অক্টোবর, ২০২৩ সকাল ১০:০২

সোনাগাজী বলেছেন:


আরবী ইহুদীরা ও আরবের অনেক গোত্রই মোটামুটি একই ধরণের সংস্কৃতির লোকজন; কিন্তু পুর্ব ইউরোপের ( পোল্যান্ড ও ইউক্রেনের ) ইহুদীরা ছিলো সন্ত্রাসী ইহুদী; কিন্তু তারা অনেকভাবে আরবদের থেকে দক্ষ ছিলো; ওরা দেশ পেয়ে যাওয়ায় আরবেরা হতাশ হয়ে ভুল সিদ্ধান্ত নিয়ে বারবার চেষ্টা করেও দেশ পায়নি; ইহা ফিলিস্তিনীদের জন্য এক ভয়ানক কষ্টের ব্যাপার।

৯| ২১ শে অক্টোবর, ২০২৩ সকাল ১১:২৪

বাউন্ডেলে বলেছেন: গাজী ভাই “ গারবেজ” পোষ্টও লেখা শিখেছেন । গোড়াতেই ভুল। নিরাকার একেশ্বরবাদী ধর্মের প্রবক্তা আদম আঃ । দাউদ-ইব্রাহীম নয়। ইব্রাহীমকে বনী ইব্রাহীমের প্রতিষ্ঠাতা বা আরব জাতির পিতা হওয়ার কারনে লেজে গোবরে করে ফেলেছেন। হিন্দু-বৌদ্ধ সহ দুনিয়ার সকল ধর্মই নিরাকার একেশ্বরবাদী আদমের ধর্মের অনুসারী। আমরা এখন ধর্মগুলোর বাহ্যিক রুপ যেটা দেখি, সেটা সকল নবীর অনুসারি বা সকল ধর্মের মোনাফেক ধর্মব্যবসায়ীদের তৈরী হাজারো কলুষিত ধর্ম। মুষলমানরাও এ থেকে মুক্ত নয়। আপনার মুর্খতার জন্য আপনি দায়ী নন। দায়ী যুগে যুগে জন্ম নেয়া মওদুদী/সেন্ট পল (উদাহরন) এর মতো ধান্দাবাজরা।

২১ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৫:০৬

সোনাগাজী বলেছেন:



ধর্ম যত ঈশ্বরবাদী হোক না কেন, ইহা মানুষকে বেকুব হিসেবে লালন পালন করার সংবিধান।

১০| ২১ শে অক্টোবর, ২০২৩ সকাল ১১:৩৬

রেজাউল৬১ বলেছেন: ইহুদিদের মাঝে সবজান্তা শমসেরের মতন গ্যানি লোক থাকার পরেও যারা ইহুদিদের গ্যানি জাতি হবার বিষয়ে সন্দেহ রাখে, এরা আসলে ডোডো এই সব আদম ব্যাপারীদের ইগ্ণোর করুন।

২১ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৫:০৮

সোনাগাজী বলেছেন:



ব্লগিং সবাইকে লেখক হতে সাহায্য করছে, আদম বেপারীও সুযোগ পাচ্ছে; টেকনোলোজী সবার জন্য।

১১| ২১ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:১৭

নিমো বলেছেন: বাউন্ডেলে বলেছেন: নিরাকার একেশ্বরবাদী ধর্মের প্রবক্তা আদম আঃ । দাউদ-ইব্রাহীম নয়। ইব্রাহীমকে বনী ইব্রাহীমের প্রতিষ্ঠাতা বা আরব জাতির পিতা হওয়ার কারনে লেজে গোবরে করে ফেলেছেন। হিন্দু-বৌদ্ধ সহ দুনিয়ার সকল ধর্মই নিরাকার একেশ্বরবাদী আদমের ধর্মের অনুসারী।
হা-হা! হা-হা! ভালো! আব্রাহামীয় ধর্ম বাদ দিয়ে, এবার নূতন আদমীয় ধর্ম চালু করেছেন। আরেকটু ঘাটলে আটেনীয় ধর্ম পাবার সম্ভাবনা আছে। লেগে থাকুন।

২১ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৫:১০

সোনাগাজী বলেছেন:



প্রশ্নফাঁস জেনারেশনও কিছু কিছু জিনিষ আবিষ্কার করবে।

১২| ২১ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:৩১

বাউন্ডেলে বলেছেন: হা-হা! হা-হা! ভালো! আব্রাহামীয় ধর্ম বাদ দিয়ে, এবার নূতন আদমীয় ধর্ম চালু করেছেন। আরেকটু ঘাটলে আটেনীয় ধর্ম পাবার সম্ভাবনা আছে। লেগে থাকুন।
ধর্ম সম্পর্কে না জানলে বা উপলব্ধি না থাকলে যা হয় আর কি। “কাবা ঘর” কে বাণিয়েছিলো ? জানেন ? নুহ নবী কি ধর্ম প্রচার করেছিলেন ? জানেন ? মহাপ্লাবন কবে হয়েছিলো জানেন। আদম-হাওয়া,মনু-সংহিতা,এ্যাডাম-ইভ কে ছিলেন জানেন ? এগুলোর ধারাবহিকতা উদ্ধার করেন । তারপর তর্কে আসেন। মুর্খের অশেষ দোষ।

২১ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৫:১১

সোনাগাজী বলেছেন:



ব্লগে প্রশ্নফাঁসদের জন্য এক সময় আলাদা পেইজ খুলতে হবে।

১৩| ২১ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:৩৯

নিমো বলেছেন: বাউন্ডেলে বলেছেন: আদম-হাওয়া...
তাদের সন্ধান কি পাওয়া গেছে ? ফসিলটা কোথায় সংরক্ষিত ? আপনার পুস্তকে নাকি মস্তকে ? মূর্খ হওয়া দোষের না, বেশি জ্ঞানীর ভাব ধরা দোষের। আলোচনা আআইলে আসেন, আর তর্ক চাইলে টং দোকানে যান।

২১ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৫:১৩

সোনাগাজী বলেছেন:



দেশে ৪০ লকাহ গ্রেজুয়েট বেকার, ভারতীয়রা ঢাকায় ভালো ভালো চাকুরী করছে; কারণ, বাউন্ডেলে, মাউন্ডেলেরা

১৪| ২১ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:৫৮

বাউন্ডেলে বলেছেন: আদম-হাওয়া...
তাদের সন্ধান কি পাওয়া গেছে ? ফসিলটা কোথায় সংরক্ষিত ?

ফসিল গঠিত হওয়ার জন্য পরিবেশগত মাটি বা বরফ বা কৃত্রিম পদ্ধতির দরকার । মরু পরিবেশ বা আমাদের পরিবেশে দু-চার ফুট মাটির নিচে মাটির সাথে একিভুত হয়ে যায়। হায়রে নাস্তিক ! এ জন্যই নাস্তিকদের আমি প্রতিবন্ধী বলি। কোন পরিবেশে প্রাকৃতিক ভাবে ফসিল তৈরী হয় এটা না জেনেই তর্কে আসার জন্য ধন্যবাদ। জানলেন তো ।

১৫| ২১ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:১৩

বাউন্ডেলে বলেছেন: নিমো বলেছেন: বাউন্ডেলে বলেছেন: আদম-হাওয়া...
তাদের সন্ধান কি পাওয়া গেছে ? ফসিলটা কোথায় সংরক্ষিত ?

ফসিল গঠিত হওয়ার জন্য পরিবেশগত মাটি বা বরফ বা কৃত্রিম পদ্ধতির দরকার । মরু পরিবেশ বা আমাদের পরিবেশে দু-চার ফুট মাটির নিচে মাটির সাথে একিভুত হয়ে যায়। হায়রে নাস্তিক ! এ জন্যই নাস্তিকদের আমি প্রতিবন্ধী বলি। কোন পরিবেশে প্রাকৃতিক ভাবে ফসিল তৈরী হয় এটা না জেনেই তর্কে আসার জন্য ধন্যবাদ। জানলেন তো ।

২১ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৫:১৪

সোনাগাজী বলেছেন:



বাংলাদেশে নিমোদের সংখ্যা কম, বাউন্ডেলেরা বেড়ে গেছে, তাই আরবের উট পালনই আমাদের জাতীয় পেশায় পরিণত হয়েছে।

১৬| ২১ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:৩৪

নিমো বলেছেন: বাউন্ডেলে বলেছেন: মরু পরিবেশ বা আমাদের পরিবেশে দু-চার ফুট মাটির নিচে মাটির সাথে একিভুত হয়ে যায়।
আদম-হাওয়া মরু পরিবেশ বা আমাদের পরিবেশে জন্মেছে এই তথ্য কোথায় পেয়েছেন ? ওহীতে ?

২১ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৫:১৬

সোনাগাজী বলেছেন:



ওর ১০ লাইনের পোষ্ট পড়েন, বুঝতে পারবেন যে, এরা দেখেও বাংলা লিখতে জানে না।

১৭| ২১ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:৪১

শূন্য সারমর্ম বলেছেন:


ইহুদীরা ধর্মের প্রচারের প্যাটার্নটা ইসলাম/খৃস্ট্রানদের মত থাকলে, সমস্যা অর্ধেক কমে যেত।

২১ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৫:১৯

সোনাগাজী বলেছেন:



ইহুদীরা শিক্ষা ও জ্ঞান চর্চায় নিবেদিত; ধর্ম হচ্ছে ওদের সামাজিক বন্ধনের নিয়মাবলী; ওরা মৃ্ত্যুর পরের জীবনে বিশ্বাস করে না।

১৮| ২১ শে অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:২৭

জ্যাকেল বলেছেন: আদম হাওয়া আব্রাহামিক ধর্মে স্বিকৃত একটি বিষয়। এ নিয়ে কোন সন্দেহ নেই। এখন কেহ যদি নিজেকে প্রাইমেটস থেকে উন্নিত জীব মনে করে তবে উহাকে ধর্মের বাণী শোনায়ে লাভ নাই। চোরে না শুনে ধর্মের কাহিনী।

২১ শে অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:৪০

সোনাগাজী বলেছেন:


প্রশ্নফাঁসরা না'বুঝে পড়ালেখার মুল্য।

১৯| ২২ শে অক্টোবর, ২০২৩ রাত ১২:৫৪

রাজীব নুর বলেছেন: নতুন কিছু মাল্টি এসেছে।
নিশ্চয়ই বুঝতে পেরেছেন মাল্টি নিকের পেছনে কে আছে?

২২ শে অক্টোবর, ২০২৩ রাত ২:৫৭

সোনাগাজী বলেছেন:



ব্লগের মতো যায়গায় অনেক ক্রিমিনাল বিচরণ করছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.