নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

.

সোনালি কাবিন

..

সোনালি কাবিন › বিস্তারিত পোস্টঃ

চুরি ও রূপান্তর বিষয়ক জনৈক শুশীলের স্বীকারোক্তি

০৩ রা ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৯:১৯




চুরি ও রূপান্তর বিষয়ক জনৈক শুশীলের স্বীকারোক্তি

চুরি, চুরি, চুরি - চুরির নাম সিনাজুরি,
চুরি করতে লাগে বিশেষ কিছু কারিকুরি।

লেখা চুরি বড় মজা, ধরা অত নয়কো সোজা,
পড়লে ধরা, উটের মত বালিতে থাকে মুখটা গোজা।
থামলে ঝড় একটা সময়, কুকর্মে আবার দিলটা বোজা,
ভালো লেখা পেলে পরে, মেরে দেই সাপ্টা সোজা।

মারতে মারতে একটা সময়
মন্তব্যেও কুদৃষ্টি পড়ে যে আমার,
গেবন হল তেজপাতা সম
কারণ, লেগেছে পেছনে কিছু চামার।
শান্তিতে যে মারবো লেখা,
পাইনা ভেবে একফোঁটা স্বস্তি।
একদিন হল বিষম রূপান্তর,
উফ এ কেমন অস্বস্তি!

শরীফ থেকে শরীফা হলাম লেখা চুরির প্যাঁচালে,
দুষ্ট ব্লগার করলো যে গোমর ফাঁস।
পাঠ্যবইয়ে আমার এ গল্পটা থাকলে পরে,
হতোনা বিতর্ক আজ, উঠতোনা নাভিশ্বাস।।৷

ছবি সোর্স - freepik.com

মন্তব্য ৩৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৩৫) মন্তব্য লিখুন

১| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১০:৫১

হাসান কালবৈশাখী বলেছেন:

ছোটদের বিজ্ঞানের বই বিভিন্ন সূত্র যেমন নিউটনের সূত্র এইসব জিনিস সুনির্দিষ্ট। অনুবাদ করলে হুবহু সেইম হবে।
সারা বিশ্বে নিউটনের মাথায় আপেল করার কাহিনী একই হবে। এটা চুরি নয়।
ইসলামপন্থীরা বিজ্ঞানমনস্কতা পছন্দ করেনা।
তাই অপপ্রচারের অংশ হিসাবে তারা বলছে চুরি।

০৩ রা ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১০:৫৫

সোনালি কাবিন বলেছেন: আপ্নে ঠিকি কইসেন।

২| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১২:৪০

জিকোব্লগ বলেছেন:



আপনি সুস্পষ্ট সত্য কথা বলেছেন '' কারণ ব্লগে আছে কিছু চামার "
একজন চামারের জন্য এখন সামু কুৎসিত গালাগালির স্থান হয়েছে।
কিন্তু এদের ব্লগে কিছু হয় না। কারণ ব্লগটিম ব্যবসায়িক দৃষ্টিভঙ্গি
থেকে চিন্তা করেন। আর এই জন্য চোরেরাও চুরি করে যায় ,
চামারেরাও চামারি করে যায়। ব্লগটিমের দৃষ্টিভঙ্গি পরিবর্তন না হওয়া
পর্যন্ত এটা চলবেই। .......

কী আর করবেন! হটাৎ মটাৎ ব্লগে আসলেও এই সব দেখে যেতেই হচ্ছে ।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৪ ভোর ৬:৪১

সোনালি কাবিন বলেছেন: আপনাকে ব্লগার তপনের পোস্টে যেভাবে গালাগালি করা হল, হতবাক হয়ে গেলাম। সাথে সাথে রিপোর্ট করলাম, একটা পর্যায়ে মডুকেও অন লাইনে দেখলাম। মন্তব্যগুলো এখনো আছে।

৩| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১২:৪৩

আরইউ বলেছেন:




উনিতো বলেছেন উনি চুরি করেননি! উনিই সামিয়া ইসলাম। রাজীব নিজে থেকে যেহেতু ওনার শরিফ-শরিফা পরিচয় স্বীকার করে নিচ্ছেন সেহেতু শুভাকাংখী হিসেবে এই সময়ে ওনাকে আমাদের সাহায্য করা উচিত।

@হাসান, রাজীব নুর ওরফে সামিয়া ইসলাম ব্লগে চোরাই লেখা প্রকাশের পাশাপাশি আবার ছোটদের জন্য বিজ্ঞানের বইও লিখছে? এতো দেখি মেধার নহর বইছে!

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১০:৩২

সোনালি কাবিন বলেছেন: আপনি ঠিক বলেছেন। উনার সাহসের প্রশন্সা করতেই হয়। আর আপনাকে ধন্যবাদ দিতেই হয় কারণ আপনি গোয়েন্দাগিরি করে বিষয়টা বের করে ফেলেছেন।

৪| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১:২০

নয়ন বড়ুয়া বলেছেন: এইখানেও লেখা কপি হয়! আমি আরও ভাবতাম এখানে সবাই সৎ লেখক, কবি, ব্লগাররা আছেন। যাঁদের ব্লগ কে অনেক কিছুই জানার থাকবে। শিক্ষামূলক প্রবন্ধ থেকে শুরু করে দেশ সম্পর্কে ভালো ধারণা জানবো...
অন্যান্য অনলাইন প্ল্যার্টফর্ম বলেন, কিংবা সোশ্যাল মিডিয়া বলেন, গুজবে ভরা থাকে। কোনটা বিশ্বাস যোগ্য নিউজ, আর কোনটা না পুরোই দ্বিধাদন্তে থাকি। তাই এখানে দীর্ঘ একটা সময় থাকার চেষ্টা করি। সবার লেখায় পড়ার চেষ্টা করি। যদি এরকম হয়, তাহলে বিষয়টা খুবই দুঃখজনক হবে।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৪ ভোর ৬:৫০

সোনালি কাবিন বলেছেন: শুধু লেখা না মন্তব্যও কপি হয়!

#আপনি যদি এক সময় ব্লগে লেখালেখি বা আসা বন্ধ করে দেন, তাও মাঝে মধ্যে ঢু মেরে যাইয়েন। নাহলে বলা যায় না, লেখা চুরিতে বিশেষ পারদর্শী ব্লগার আপনার দুয়েক্টা লেখার পুরোটা বা আংশিক গিলে ফেলতে পারে।

৫| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ৮:৪৯

এম ডি মুসা বলেছেন: লেখা চুরি নিয়ে আমার আক্ষেপ আছে! আমি অনেক লোকের কাছে আমার লেখা দেখেছি নিজের নামে চালিয়ে যেতে। ভালো লেখা লিখতে ভয় করে ...

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১০:১৫

সোনালি কাবিন বলেছেন: নাহ ! লেখা থামাবেন না। একটু চোখ কান খোলা রাখবেন ।

৬| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ৯:০৮

অপু তানভীর বলেছেন: কাহিনী কিতা ! কদিন থেকে একটু দৌড়ের উপরে আছি তাই ব্লগের কোন খোজ নাই!

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১০:১৮

সোনালি কাবিন বলেছেন: Click This Link

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১০:২২

সোনালি কাবিন বলেছেন: একটা স্যাম্পল মাত্র। আপনি তো জানেন এরুম অনেক উদাহরণ আছে।

৭| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১০:১৭

নয়ন বড়ুয়া বলেছেন: লেখক বলেছেন: শুধু লেখা না মন্তব্যও কপি হয়!

#আপনি যদি এক সময় ব্লগে লেখালেখি বা আসা বন্ধ করে দেন, তাও মাঝে মধ্যে ঢু মেরে যাইয়েন। নাহলে বলা যায় না, লেখা চুরিতে বিশেষ পারদর্শী ব্লগার আপনার দুয়েক্টা লেখার পুরোটা বা আংশিক গিলে ফেলতে পারে।






হলে বিষয়টা খুবই দুঃখজনক হবে। উনার ব্যক্তিত্বেকে প্রশ্নবিদ্ধ করবে। লেখক হওয়ার আগে, অবশ্যই আগে একজন ভালো পাঠক হওয়া জরুরী। একজন ভালো পাঠকই, ভালো লেখক হওয়ার অধিকার রাখে। আমি সবসময় ভালো পাঠক হওয়ার চেষ্টা করি। আমি যখন একটা ভালো লেখা, বাকি অন্য লেখা থেকে আলাদা করতে পারি, তাহলে সেখানে দু'লাইন নিজ থেকে লেখার চেষ্টা করতে ক্ষতি কী! বেশিরভাগ মানুষ চেষ্টা করতে চাই না। পড়তে চাই না। বই কিনতে চাই না। যার কারণে সম্ভবত এই চুরির পন্থা অবলম্বন করে। অথচ তারা যদি একটু কষ্ট করে নিয়মিত পাঠক হওয়ার চেষ্টা করতো, তাহলে সহজেই একজন ভালো লেখক হতো বলে মনে করি...

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১০:২০

সোনালি কাবিন বলেছেন: খুব চমৎকার কিছু কথা বলেছেন। কোট করার লোভ সামলাতে পারলাম নাঃ

" লেখক হওয়ার আগে, অবশ্যই আগে একজন ভালো পাঠক হওয়া জরুরী। একজন ভালো পাঠকই, ভালো লেখক হওয়ার অধিকার রাখে। আমি সবসময় ভালো পাঠক হওয়ার চেষ্টা করি। আমি যখন একটা ভালো লেখা, বাকি অন্য লেখা থেকে আলাদা করতে পারি, তাহলে সেখানে দু'লাইন নিজ থেকে লেখার চেষ্টা করতে ক্ষতি কী! বেশিরভাগ মানুষ চেষ্টা করতে চাই না। পড়তে চাই না। বই কিনতে চাই না। যার কারণে সম্ভবত এই চুরির পন্থা অবলম্বন করে। অথচ তারা যদি একটু কষ্ট করে নিয়মিত পাঠক হওয়ার চেষ্টা করতো, তাহলে সহজেই একজন ভালো লেখক হতো"

৮| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১০:৪২

অপু তানভীর বলেছেন: আরে এটা তো আমিই দিয়েছি। আসলে এই ব্লগে আমি অনেক দিন ধরেই রয়েছি, বিশেষ করে যারা পুরানো তাদের লেখার মান সম্পর্কে আমি জানি খুব ভাল করেই। তাই এমন কিছু যখন চোখে পড়ে তখন মনে সন্দেহ জাগে যে এমন লেখা তো তার লেখার কথা না ।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১০:৪৮

সোনালি কাবিন বলেছেন: ওহ আচ্ছা । আপনি তো এই ব্যাপারে আগে অনেক কাজ করেছিলেন, আমরাও মতামতে অংশ নিয়েছি। এই পার্টিকুলার আইটেমটা আরইউ সাহেবের মন্তব্যে দেখে ওখান থেকে নিয়েছি।

আপনি তো মশাই ভালো জাঁদরেল লোক আছেন ! B-))

৯| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১১:২৭

আরইউ বলেছেন: @অপু, বিস্তারিত এই পোস্টের মন্তব্যে পাবেন Click This Link

সংক্ষেপে, রাজীবের চোরাই লেখা প্রকাশের অসুখটা ইদানিং মাথাচারা দিয়েছে দেখে সন্মানিত মডারেটর সাহেবকে জানালাম প্রমান সহ। মডারেটর সাহেব ব্যস্ত মানুষ এসব লেখাচুরির মত ছোটখাট বিষয় নিয়ে ওনার ভাবার সময় কোথায়? তা ভাবলাম নিজেই তাহলে রাজীবকে বলি।

রাজীবের বিভিন্ন পোস্টে এ নিয়ে মন্তব্য করায় উনি বিরক্ত হলেন। বিরক্ত হওয়াই স্বাভাবিক; লেখাচোর হলেও ওনার ব্লগে একটা মান-সন্মান প্রভাব-প্রতিপত্তি আছে। যাহোক, উনি বললেন, আমি বেহুদা ওনার পিছনে লেগে আছি, ওনার বিরুদ্ধে কোন প্রমান দিতে পারিনি। ২/১টা প্রমান উপস্থাপন না করতে পারলে উনি আমাকে ভয়ঙকর গালি দেবার হুমকিও দেন। তো তখন ওনার পুরাতন অপকর্মের কথা মনে করিয়ে দিলাম আর হালের চোরাই মালের ২ টা প্রমান হাজির করলাম ওনার পোস্টে (একটা আপনার দেয়া স্ক্রিনশট আরেকটা ওনার লেখা এক পোস্টের কপি-পেস্ট লাস্ট প্যারা)।

উনি বললেন ভুল প্রমান, সবই ওনার লেখা। ভালো কথা। এরপর আর কী বলার থাকে! আপনার স্ক্রিনশটের সামিয়া ইসলামই হচ্ছেন আমাদের ব্লগের রাজীব নুর। উনি আসলে নারী হয়েও পুরুষ নামে ব্লগে লিখছেন। উনি বাংলা ব্লগোস্ফিয়ারের প্রথম স্বঘোষিত এলজিবিটিকিউ (গে-লেসবিয়ান-হিজরা ইত্যাদি) কমিউনিটির সদস্য। আমি ভাষা হারিয়ে ফেলেছি এটা জেনে যে রাজীব নুর ওরফে সামিয়া ইসলাম নিজ পরিচয়ে ব্লগিং করতে পারছেন না। আমাদের সবার রাজীব নুর ওরফে সামিয়া ইসলামের পাশে দাঁড়ানো উচিত!

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১১:৩৫

সোনালি কাবিন বলেছেন: আরইউ বলেছেন: ২/১টা প্রমান উপস্থাপন না করতে পারলে উনি আমাকে ভয়ঙকর গালি দেবার হুমকিও দেন
( কোটঃ এমন গালি দিবো যে নাক আর কান দিয়ে রক্ত পড়বে" ঃ আনকোট)

## কেউ কি চিন্তা করে দেখেছেন, উনার গালির কত শক্তি! আমরা কি চুপচাপ বসে থাকব নাকি গিনেজ ভাইয়ের সাথে যোগাযোগ করব যাতে করে রক্তপাত ঘটানোয় সক্ষম গালিগুলি রেকর্ড বইয়ের পাতায় সোনা দিয়া বান্ধায় রাখার ব্যবস্থা করা হয় ।

১০| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১২:৫৭

অপু তানভীর বলেছেন: একটা মজার ব্যাপার বলি, উক্ত পোস্টে যে আপনাকে গালি দিয়েছে, সেই নিকটি কখন খোলা হয়েছিলো জানেন? গতমাসে একজন ব্লক খেয়েছিল। ব্লক খাওয়ার সাথে সাথে দুইটা নিক এসে হাজির। এবং সেই ব্লক খাওয়া নিকের পক্ষে কথা বলা শুরু । এবং ব্লক খাওয়া নিক ঠিক যার পোস্টে গিয়ে চামচামি করতো, সেই নতুন নিকও একই পোস্টে গিয়ে একই ভাবে চামচামি শুরু করল। এর আগেও অবশ্য সে এমন কাজ অনেক করেছে। =p~

অর্ক সাহেব কী মন্তব্য করলো সেটা তো দেখতে পেলাম না! #:-S

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১:৩৮

সোনালি কাবিন বলেছেন: উক্ত পোস্টে ব্লগার জিকোকে যে নিক থেকে গালি দেয়া হয়েছিল তার ব্যাপারে আপনার পর্যবেক্ষণ মিলে যায়। আলোচ্য দুইটা নিকের একটা আবার এলআরবির একটা গানের সাথে মিল রেখে করা।

১১| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১:৩৫

আরইউ বলেছেন:




@অপু, আপনি কি শেরজার পোস্টের কথা বলছেন? ওখানে আমাকে কেউ গালি দেয়নি, সোনালিকেও না। জিকোব্লগ আর এক চালার মাঝে উত্তপ্ত কথা কাটাকাটি হয়েছে খেয়াল করেছি।

ওকে, যেহেতু সুযোগ এলো প্রসংগক্রমে কিছু কথা বলা দরকার। গোফরানকে আমাদের মডারেটর মহোদয় লঘু পাপে গুরু দন্ড দিয়েছিলেন। সাধুকে কটু কথা বলায় (সাধু ধোয়া তুলসী পাতা ছিলোনা; ব্লগে কাকে কী সম্বোধন করবেন তার বেসিক এটিকেট সাধুর মত সিনিয়র ব্লগারের জানা উচিত) গোফরান প্রতিক্রিয়া দেখান। কিন্তু তার জন্য আমাদের মডারেটর মহাশয় একটা আস্ত পোস্ট প্রকাশ করে ফেললেন! পোস্ট প্রকাশেই শেষ হলোনা, ব্যানও করলেন! এর আগে ব্লগার অনল চৌধুরীকে সোলেমানি ব্যান করা হলো কোন কারনে। আর আমাদের সোনামিয়া যে এত এত ব্যক্তি আক্রমন করেন ওনার বিরু্দ্ধে আমাদের মাননীয় মডারেটর সাহেবের অ্যাকশন কোথায় থাকে? ২-৪ মাসের ব্যানের নাটক হয়, তারপর আবার সোনা ফিরে শুরু করেন তার আক্রমন... মডারেটর সাহেব আলতো করে পিঠ চাপরে বলেন, সোনা এরপর কিন্তু খবর আছে, খায়া ফালামু। সোনা একটু নরম হয়... তারপর আবার শুরু হয় তার আক্রমন... এভাবে নাটক চলতেই থাকে।

রাজীব নুর লেখা চুরি করেন। লেখালেখির প্লাটফর্মে এরচেয়ে বড় অপরাধ আর কী হতে পারে! অথচ রাজীব গলাবড় করে বলে বেড়ান ওনার কিছু হবেনা, জাদিদ ওনাকে ভাইয়ের মত ভালোবাসেন। রাজীবের কথার সত্যতাও আছে, বলতেই হবে। ওনার কিছু হয়েছে, উনি পুরোনো চোরাই পোস্ট এডিট করেছেন, চোরাই পোস্ট প্রকাশের কারণে ব্লগারদের কাছে ক্ষমা চেয়েছেন? না, উনি আবারও চোরাই লেখা প্রকাশ করেছেন। মাননীয় মডারেটর মহোদয়কে তা জানানোর পরও কোন ব্যবস্থা নেয়া হয়নি! অথচ সাধুকে গোফরান একটু কটু কথা বলেছেন আর আমাদের মাননীয় মডারেটর মহাশয় পুরো একটা পোস্ট দিয়েছেন, গোফরানকে ব্যান করেছেন! হোয়াট আ জোক!!

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১:৪৫

সোনালি কাবিন বলেছেন: আরইউ বলেছেন:

২-৪ মাসের ব্যানের নাটক হয়, তারপর আবার সোনা ফিরে শুরু করেন তার আক্রমন... মডারেটর সাহেব আলতো করে পিঠ চাপরে বলেন, সোনা এরপর কিন্তু খবর আছে, খায়া ফালামু। সোনা একটু নরম হয়... তারপর আবার শুরু হয় তার আক্রমন.

## হা হা হা । সোনার এই স্বভাব মনে হয় বিল্ট-ইন, জন্মের সময়ই নিয়া জন্মায়েছে। এত যে ব্লগীয় বেতের বাড়ি খেলো, তাও তার স্বভাব গেল না। তার পোস্টে ব্লগার বাউন্ডেলের মন্তব্য মনের মত হয় নাই দেখে বাউণ্ডেলেকে সোনা মিয়া বলে দিল " আপনার পোস্ট ও মন্তব্য নীচুমানের"

১২| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১:৪০

জিকোব্লগ বলেছেন:



ব্লগীয় এরশাদ, ব্লগীয় লেখাচোর, ব্লগীয় সোনাগাজীর চামচা রাজীব নুরের
লেখা চুরির ঘটনা বহুত পুরান। আরইউ ও অপু তানভীর অনেক কষ্ট করে
প্রমাণ এনে দিলেও ব্লগ টিম আসলে সেই সময় তেমন বড় কিছু একশন নেন
নি। ঐ বড় জোর সতর্ক ও সাময়িক দু-চারদিনের জন্য প্রথম পাতায় লেখা
প্রকাশের সুবিধা বন্ধ করা, এই টুকুই। অথচ লেখাচোরের অভিযোগ প্রমান
হলে সোলাইমানি ব্যান হওয়ার কথা ছিল। কিন্তু তা হয় নি ও এই ব্লগ টিমের
অধীনে হওয়ার কোনো সম্ভবনাও নাই।

কাজেই লেখা চুরি নিয়ে এই ব্লগে ব্লগটিম তেমন কিছু একশন নেন না। এটা
রাজীব খুব ভালো করেই জানে। এইজন্যেই রাজীবের ও এটা নিয়ে কোনো
মাথাব্যথা নাই । বরং রাজীব মনে করে ব্লগে টিমের বেশি বেশি লেখা দরকার,
সেটা চুরি করে হলেও। এই জন্য উহার অনেক সময় দিনে ২-৩টি পোস্ট দিতেও
দেখা গিয়েছে। অর্থাৎ ব্লগ টিমের কাছে কোয়ালিটি না, নাম্বার গুরুত্বপূর্ণ।

যেখানে এই ব্লগে লেখা চুরি নিয়ে ব্লগ টিমের-ই কোনো মাথাব্যথা নাই, সেখানে
এই ব্লগে রাজীবেরও সেটা নিয়ে মাথাব্যথা না থাকাটায় যুক্তির মধ্যে পড়ে।

এই ব্লগে লেখাচুরির সমস্যা প্রতিরোধের মূল কারণ নিয়ে বললে বলতে হয়,
"এটা ব্লগ টিমের সমস্যা, রাজীব নুরের অথবা অন্য কোন লেখা চোরের না"।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ২:০১

সোনালি কাবিন বলেছেন: ব্লগীয় এরশাদ উপাধিটা জোস হয়েছে। উহার স্রস্টাকে ইস্পিশাল ধন্যযোগ ।

১৩| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৩:০৩

রানার ব্লগ বলেছেন: যাক আপনারা সোচ্চার এটা ভালো । চুরির দিক থেকে আমি নিরাপদে আছি । অবশ্য লোক মুখে শুনেছি ফেইসবুকে নাকি আমার লেখার কপি পেস্ট দেখা গেছে (আমি যদিও দেখি নাই তাই সুত্রের বিশ্বস্ততা আমার কাছে নাই) তার পরেও আমি নিরাপদ কারন মানের দিক থেকে চুরি যোগ্য না আমার লেখা । এর জন্য বেশ মন খারাপ ফলেও কিঞ্চিৎ নিশ্চিন্ত । চুরিদারি বন্ধ করা উচিৎ । চুরি বিদ্যা বড় বিদ্যা যদি না পরো ধড়া এই প্রবাদ টা তৈরী করাটাই অন্যায় হইছে । লোকজন এই প্রবাদে বিশ্বাসী হয়ে আকামে মননিবেশ করছে ।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৩:৩৬

সোনালি কাবিন বলেছেন: রানার ব্লগ বলেছেন: চুরি বিদ্যা বড় বিদ্যা যদি না পরো ধড়া এই প্রবাদ টা তৈরী করাটাই অন্যায় হইছে । লোকজন এই প্রবাদে বিশ্বাসী হয়ে আকামে মননিবেশ করছে ।

# আপনার এই কথাটা পড়ে মজা পেলাম।

১৪| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৫:২৫

জিকোব্লগ বলেছেন:



লেখক বলেছেন: ব্লগীয় এরশাদ উপাধিটা জোস হয়েছে। উহার স্রস্টাকে ইস্পিশাল ধন্যযোগ ।
-উহার স্রস্টা বর্তমান ব্লগ মডারেটর।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:৫০

সোনালি কাবিন বলেছেন: অহ হ্যা, এখন একটু একটু করে মনে পড়ছে। স্মৃতির পলল খুঁড়ে এটা শেয়ার করার জন্য ধন্যবাদ।

১৫| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:৩৯

ঢাবিয়ান বলেছেন: অনেক ক্যচাল হয়েছে , কিন্তু কিছুই বুঝতে পারছি না। শেরজা তপনের পোস্টে মনে হচ্ছে ক্যচাল হয়েছে। কিন্ত ১০০র উপড়ে কমেন্ট দেখে ভয় পেলাম। এত সময় নাই হাতে =p~ ।যাক ক্যাচাল খারাপ না। ক্যচাল না থাকলে ব্লগ একেবারে পানসে হয়ে যায় =p~

রাজীব নুরের সামিয়া ইসলাম রুপান্তরের কাহিনী দারুন হইসে =p~

০৫ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১০:০৬

সোনালি কাবিন বলেছেন: হুম, লেখা চুরিতে বিশেষ পারদর্শী জনৈক ভদ্দরনোকের শরীফ থেকে শরীফায় রূপান্তর বিয়াপক হয়েছে।

১৬| ১০ ই ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৩:২২

জিকোব্লগ বলেছেন:



কর্মব্যাস্ততায় ব্লগে শুধুমাত্র ছুটির দিনে কিছু ফ্রি টাইম থাকলে আসা হয়।
এই জন্য ব্লগে ঘটনা গুলো নিয়মত দেখা হয় না। কিছু বিষয় পড়ে বুঝলাম,
আমার অনুপস্থিতিতে ব্লগে আগুন-ই লেগে গিয়েছিল।

আমি ভেবেছিলাম আমার কথাতে ওদের গা জ্বলবে। সেটা হয়েছিলোও।
মানে আমার মন্তব্য স্বার্থক হয়েছিল। এখনতো দেখি শুধু উহার গা-ই
জ্বলে নি, গায়ে আগুন ধরে গিয়েছিলো। তাও আবার শুধু উহার না ,
সোনাগাজী ও সোনাগাজী চামচাদের ও গায়ে আগুন লেগে গিয়েছিল।
হা হা হা ....... =p~ =p~ =p~

পোস্ট না লেখে শুধু আমার ছোট্র মন্তব্যের-ই এতো শক্তি !!! কারণ কী
জানেন ! আমি ঠিক উহাদের মুখোশের নিচে কি আছে তা ছোট্র মন্তব্যে
বলে দেই। সেটা আমি প্রমান হাতে রেখেই বলি। কাজেই, তা উহাদের
কাছেও সত্য। উহারা ভেবে পায় না, আমি কিভাবে ঐ মুখোশধারী
শয়তানদের ভিতরের খবর পাই। এই জন্যই আমার মন্তব্যে ঐ
শয়তানদের গা জ্বলে আগুন লেগে যায়। উহারা কি এইটুকুও ভাবতে
পারে না, ঐ শহরে আমার বিজিনেস পার্টনার ও বন্ধুও থাকতে পারে,
যারা ব্লগে আসেন না ।

আর এই আইডি খোলার পরে থেকে, ব্লগে এটাই আমার একমাত্র
আইডি।আমার মাল্টি বা অন্যের নামে আই ডি খোলার অলস সময়
নাই ও দরকারও নাই। মাল্টি-ফাল্টি যাদের অফুরন্ত অলস সময়
আছে তারা করে। আমার এর জন্য সময় নাই।

মন্তব্যগুলো থাকুক। ব্লগাররা দেখবেন নি, একজন প্রমাণিত মক্ষীরানী
ব্লগে কি কুৎসিত ভাষা ব্যবহার করে। অনেকে আবার উৎসাহিত হয়ে
উহার সাথে মডেলের দাম-দর ও করতে পারে অথবা মডেল অর্ডার
করতে পারে। এতে উহার স্টুডিওর ও লাভ হতে পারে।

ব্লগ কর্তৃপক্ষর প্রয়োজনে অনল চৌধুরীকে ব্লগ থেকে ব্রাশ ফায়ার করা
হয়েছে। কাজেই প্রয়োজনে, উনারা এই মক্ষিরানীকেও ব্রাশ ফায়ার
করবেন। তবে সেটা কবে, তা বলা যায় না। আর উহা ব্লগে ভালো হয়ে
গেলে, সেটা হয়তো নাও ঘটতে পারে।

১২ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৯:৩৯

সোনালি কাবিন বলেছেন: :|

১৭| ১০ ই ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৪:০৯

জিকোব্লগ বলেছেন:



আমার আগের মন্তব্য ২ মিনিটেই একটা পোস্টে চলে যাবে। এটাও কিছুটা অবাক B:-)
করার বিষয়। চলতে থাকুক উহার নোংরামি , সাথে তো সোনাগাজী ও উহার চামচারা আছেই।
=p~ =p~ =p~

১২ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৯:৩৯

সোনালি কাবিন বলেছেন: :|

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.