নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সনেট কবি রচিত সনেট সংখ্যা এখন ১০০৪ (৫ জানুয়ারী ’১৯ পর্যন্ত) যা সনেটের নতুন বিশ্ব রেকর্ড, পূর্ব রেকোর্ড ছিল ইটালিয়ান কবি জিয়েকমো দ্যা ল্যান্টিনির, তাঁর সনেট সংখ্যা ছিল ২৫০।

সনেট কবি

রেকর্ড ভেঙ্গে রেকর্ড গড়ার দারুণ সখ। কিনতু এমন সখ পূরণ করা দারুণ কঠিন। অবশেষে সে কঠিন কাজটাই করে ফেল্লাম। সর্বাধীক সনেট রচনার সাতশত বছরের পূরনো রেকর্ড ভেঙ্গে নতুন রেকর্ড গড়লাম। এখন বিশ্বের সর্বাধীক সনেট রচয়িতা হাজার সনেটের কবি, ফরিদ আহমদ চৌধুরী।

সনেট কবি › বিস্তারিত পোস্টঃ

‘লা ইলাহা ইল্লাল্লাহ’ এর ফজিলত

১৮ ই এপ্রিল, ২০১৮ সকাল ৭:২৯



মহানবি (সাঃ) বলেছেন, যে ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ বল্ল সে যেন জান্নাতে প্রবেশ করলো। কিন্তু ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ মিথ্যা কথা হিসেবে বল্লে জান্নাত মিলবে না। যেমন আল্লাহ বলেছেন, মোনাফেকরা বলে আপনি আল্লাহর রাসুল। আল্লাহ খুব ভালোকরেই জানেন আপনি আল্লাহর রাসুল কিন্তু নিশ্চয়ই মোনাফেকরা মিথ্যাবাদী। তারমানে মিছেমিছি ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ বলে কোন লাভ নেই। সত্যি সত্যি ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ বললে জান্নাত মিলবে। আর সত্যি সত্যি ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ বলা মানে এর প্রতি সম্পূর্ণ আস্তা থাকতে হবে। আস্তাহীন ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ বলা মানে মোনাফেকী বা প্রতারণা।
মহানবী (সাঃ) বলেছেন তাঁর উম্মত তিহাত্তর কাতার হয়ে এক কাতার জান্নাতে যাবে।বাহাত্তর কাতার জাহান্নামে যাবে। যারা মহানবি (সাঃ) ও সাহাবায়ে কেরামের (রাঃ) অনুসারী তারা জান্নাতি। তো মহানবী (সাঃ) ও সাহাবয়ে কেরাম (রাঃ) সত্যি সত্যি ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ বলতেন, মিথ্যা মিথ্যি ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ বলতেন না। মিথ্যা মিথ্যি ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ বলতো মোনাফেকরা। উভয় হাদিস অনুযায়ী জান্নাতি কাতার হলো যারা ইয়াকিনের সাথে ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ বলে।আর যারা মানুষকে ধোকা দেওয়ার জন্য ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ বলে নিজেদেরকে উম্মতে সামিল করে যদিও বাস্তবে যারা উম্মত নয় তারা জাহান্নামী বাহাত্তর কাতারে সামিল হবে। আর ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ বলে গুনাহগারী করলে গুনাহ এর শাস্তি ভোগের পর জান্নাতি হবে। কিন্তু মিথ্যা মিথ্যি ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ বললে কখনোই জান্নাতি হওয়া যাবে না। হাদিস দ্বারা সে কথায়ই অনুমেয়। এর চেয়ে বেশী বুঝা বেদরকারী।

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১৮ ই এপ্রিল, ২০১৮ সকাল ৯:৫৭

রাজীব নুর বলেছেন: ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ যখনই বিপদে পড়ি নিজের অজান্তেই বলে ফেলি- ‘লা ইলাহা ইল্লাল্লাহ’।

১৮ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৪০

সনেট কবি বলেছেন: আমাদে জীবনে এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ। মৃত্যুর সময় যেন ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ পড়ে মরতে পারি আল্লাহর দরবারে এটাই কামনা।

২| ১৮ ই এপ্রিল, ২০১৮ সকাল ১০:৫১

সেলিম আনোয়ার বলেছেন: আমি কালেমা মনে প্রাণে বিশ্বাস করি। আল্লাহ তায়ালাই পারেন ক্ষমা করতে।

১৮ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৪২

সনেট কবি বলেছেন: বিশ্বাস না থাকলে ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ বলাতে কোন লাভ নেই। কাজেই বিশ্বাসটাকে সব সময় সতেজ রাখতে হবে। এমন কি শত বিপদেও যেন কারো অটল বিশ্বাস না টলে।

৩| ১৮ ই এপ্রিল, ২০১৮ সকাল ১১:১৬

মোঃ মাইদুল সরকার বলেছেন:
আহ! যত বার বলি এই কালেমা প্রশান্তি আসে মনে।

১৮ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৪৩

সনেট কবি বলেছেন: বাস্তবিক এ কালেমাতে মনে যথেষ্ট প্রশান্তি মিলে।

৪| ১৮ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৬:১২

আলোর পথে বিডি বলেছেন: সহমত , ভাল লিখেছেন । জাজাক আল্লাহ খাইরান ।

‘আমার উম্মত তিয়াত্তর দলে বিভক্ত হবে। একটি দল ছাড়া সবাই জাহান্নামে যাবে। জিজ্ঞেস করা হ’ল, তারা কারা হে আল্লাহর রাসূল (ছাঃ)! তিনি বললেন, ‘যারা আমার ও আমার ছাহাবীদের আদর্শের উপর প্রতিষ্ঠিত’।[তিরমিযী হা/২৬৪১; মিশকাত হা/১৭১ ‘কুরআন ও সুন্নাহ দৃঢ়ভাবে অাঁকড়ে ধরা’ অনুচ্ছেদ; সিলসিলা ছহীহাহ হা/১০৪৮।]

১৮ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৪৫

সনেট কবি বলেছেন: মহানবির (সাঃ) আদর্শ বিস্তারিত হয়েছে সাহাবায়ে কেরামের (রাঃ) মাধ্যমে। কাজেই মহানবির (সাঃ) সাথে তাঁর সাহাবায়ে কেরামের (রাঃ) আদর্শের অনুসরনের বিকল্প নেই।

৫| ১৮ ই এপ্রিল, ২০১৮ রাত ১১:২০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সুন্দর...

১৯ শে এপ্রিল, ২০১৮ সকাল ৭:০৩

সনেট কবি বলেছেন: পড়ে মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.