নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সত্যের সন্ধ্যানে সর্বদায় এগিয়ে

Md.Raihan sheikh

সাংবাদিক

Md.Raihan sheikh › বিস্তারিত পোস্টঃ

সাগরেই ডুবে যাবে বিশ্ব মানবতা?

১৯ শে মে, ২০১৫ বিকাল ৫:৫২

গত তিন থেকে চার মাস যাবত সাগরের বুকে ভাসছে মানুষ বোঝাই নৌকা। সুখ সন্ধানে যারা সাগরের বুকে নৌকা ভাসিয়ে পরবাসে পাড়ি দিয়ে নিজের সুখ কেনার চেষ্টা করেছিলো। আজ তারা মৃত্যুর দুয়ারে। অর্ধাহারে অনাহারে পিপাসায় ওষ্ঠাগত জীবন যাপন করছেন তারা।

মালয়েশিয়া-থাইল্যান্ড ও ইন্দোনেশিয়ার উপকূলে হাজার হাজার মানুষ নৌকায় ভাসছে। ভিড়তে দেয়া হচ্ছে না তাদের কোন উপকূলে। আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো বলছে সাগরে ভাসমান বেশিরভাগ মানুষ বাংলাদেশের ও পার্শ্ববর্তীদেশ মায়ানমারের নাগরিক।

এই সভ্য সমাজে তীব্র মানবেতর জীবন যাপন করতে হচ্ছে মানুষকে। দিনের পর দিন মৃত্যুর সাথে পাঞ্জালড়ে হার মানতে হচ্ছে মানুষকে। মৃতদেরকে ফেলে দেয়া হচ্ছে সাগরে। এমনিভাবে এখন পর্যন্ত প্রায় সহস্রাধিক মানুষ মৃত্যুবরণ করেছে বলে খবর জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো।

অথচ বিশ্ব বিবেক এখনও নিশ্চুপ। গত তিন-চার মাসে তাদের জন্য জোটেনি কোন সাহায্য। জোটেনি কোন খাবার। মালাক্কা প্রণালির বিভিন্ন উপকূলে এখনও নৌকাগুলো ভেসে বেড়াচ্ছে। আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর খবরে বলা হচ্ছে নৌকাগুলো উপকূলের কাছাকাছি অবস্থান করলেও তীরে ভিড়তে দিচ্ছে না কোন দেশই।

তাহলে কি সাগরেই ডুবে যাবে বিশ্ব মানবতা? ‘মানুষ মানুষের জন্য’ এই শব্দগুলো কি কেবলই পুঁথিগত বিদ্যা হয়ে থাকবে? জাগ্রত হবে না মানবতা? বিশ্ব বিবেক কি একবারও জাগ্রত হবে না এই সাগরে ভেসে থাকা মানুষদের উদ্ধারে? নাকি মালয়েশিয়া-থাইল্যান্ড-ইন্দোনেশিয়ার উপকূলে ডুবে যাবে বিশ্ব বিবেক-মানবতা?

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.