নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হিন্দু না ওরা মুসলিম ঐ জিজ্ঞাসে কোনজন, কান্ডারি বলো ডুবিছে মানুষ সন্তান মোর মা'র

পারভেজ আলম

হাসরের ময়দানে ইট কাঠ আর কংক্রিটের দেয়ালে, রক্তের কালিতে, কবিতা কালাম লিখে মরা মানুষএর মিছিলে দাঁড়ায় একবিংশের রাসুল। দুই হাত ভরা ব্যাগে নানান ব্র্যান্ডের আমলনামা।

পারভেজ আলম › বিস্তারিত পোস্টঃ

হেফাজতি বাংলাদেশে এই ধর্ষনের বিচার চাওয়া যাইতো কি?

০৪ ঠা জুন, ২০১৩ রাত ৯:৫১

ধর্ষন ও ধর্মান্তরের ঘটনাটির সাথে ধর্ম সম্প্রদায়কে না জড়িয়ে সমালোচনা করার অনুরোধ করেছিলাম গতকাল যাতে বিশেষ লাভ হয়েছে বলে মনে হচ্ছেনা। সুতরাং হেফাজতে ইসলামের ১৩ দফা দাবি কায়েম হয়ে বাংলাদেশে ইসলামি শাসন প্রতিষ্ঠিত হইলে কি হইতে পারতো তার একটি তুলনামুলক আলোচনা করার লোভ সংবরণ করতে পারলাম না। এই ধর্ষন ও ধর্মান্তরের বিচার আমরা আদৌ পাইতাম অথবা চাইতে পারতাম কিনা সেটা বিবেচনা করা যাক।



বাংলাদেশের উলামা সমাজ সারাদেশের মুসলমানদের তুলনায় অনেক কট্টর হাদিসপন্থী। ইসলামের ইতিহাসে যে বিরাট বিরাট মাপের মুজতাহিদরা ছিলেন তাদের ধারেকাছে এদেশের এখনকার কোন উলামা নাই। কাজী নজরুল ইসলাম এদের সাধারণ শ্রেণীকে 'আমপারা পড়া হামবড়া' হিশাবে অভিহিত করে গেছেন। বিদ্যানদের অবস্থাও সুবিধার না। এমনকি আল্লামা শফীর মতো প্রভাবশালী ও মান্যগন্য উলামাও হাদিসের অথরিটি বিচারে অন্ধ অনুসরণ এবং মুখস্ত বিদ্যার উপরে নির্ভরশীল। ওনারা কুরান সুন্নাহর শাসন চান, কিন্তু কুরান সুন্নাহ বলতে ওনারা যা বুঝেন তা এদশের খেটে খাওয়া সাধারণ মুসলমানের বুঝের চেয়ে যথেষ্ট ভিন্ন। তাদের হাজার হাজার হাদিস মুখস্ত করতে হয়, যার যতো বেশি হাদিস মুখস্ত সে ততো বড় পন্ডিত। সিহাহ সিত্তাহ হিশাবে পরিচিত ৬টি গ্রন্থের হাদিস যে তারা বাছ বিচার ছারাই অনুসরণ করবে এটা নিঃসন্দেহে বলা যায়। কারন এরা নাস্তিকদের তওবা করে আস্তিক বা মুসলমান হতে বলেছে। তাদের কাছে ইসলাম ত্যাগ করা হচ্ছে মৃত্যুদন্ড পাওয়ার মতো অপরাধ, যার থেকে বাঁচার একমাত্র উপায় তওবা করা। আবার উলটা কাউকে ইসলাম ধর্মে দিক্ষিত করতে পারলে সেটা অবশ্যই পূণ্য।



আল্লামা শফির ইসলামী শাসনের বাংলাদেশে আমি এই ধর্ষককে অবশ্যই উকিল হিশাবে বাঁচায়া নিয়া আসতে পারবো। আমাদের মহানবী ধর্মপ্রচারএর উদ্দেশ্যে বেশকিছু রাজনৈতিক বিবাহ করেছেন, ধর্মান্তর করেছেন। যুদ্ধের মাধ্যমে ধর্মান্তর করেছেন। সুতরাং, ধর্মান্তরের কেইস প্রথমেই বাতিল হয়ে যাবে। এটা কোন কেইসই না। আর ধর্মান্তর যদি সমস্যা ন হয়, তাইলে বিয়াও জায়েজ। খ্রীষ্টান হইলে ধর্মান্তর না হইলেও চলতো, কিন্তু হিন্দু যেহেতু মুর্তিপুজক সুতরাং ধর্মান্তর না করে বিয়ে করা ঠিক হইতোনা, এর পক্ষে দলিল আছে। আর যেহেতু বউএর সাথে সেক্স করেছে, সুতরাং এইটা ধর্ষন কেমনে হয়? এই কেইস আসলে কাজী সাহেবের দরবারে উঠতো কিনা সে নিয়াই আমার সন্দেহ আছে। ১১ বছরের কারো সাথে সেক্স করাই ধর্ষন হিশাবে বিবেচ্য, এইটা সেকুলার আইন। ১৮ বছরের নিচে আপনে বিয়াই করতে পারবেন না, এইটা সেকুলার আইন। শরিয়তী বাঙলায় এটা কোন সমস্যা না, কারন দলিল দস্তাবেজ থেকে ৯ বছরের মেয়েকে বিবাহ করার বৈধতাও বের করে নেয়া যাবে। জোর করে বিয়ে করার পক্ষেও দলিল পাওয়া যাবে। যেহেতু আল্লামা শফি ইমাম হাম্বলের রেফারেন্স দিয়া মানুষরে ইসলাম এবং মুসলমানিত্ব বুঝান তাই এই বিষয়ে আমার কোন সন্দেহ নাই। কারন ইমাম হাম্বল ছিলেন সেই ব্যক্তি যার বিষয়ে তাবারি'র বক্তব্যই আমার কাছে গ্রহণযোগ্য মনে হয়, হাম্বল সাহেব আদৌ কোন মুজতাহিদই ছিলেন না, সর্বোচ্চ একজন হাদিস সংরক্ষনকারী হতে পারেন। এবং এই সংরক্ষন ও বিশ্বাসে তিনি প্রায় কানা কিছিমের ছিলেন, ইজতিহাদের যোগ্যতা ছিলোনা বলে ইজতিহাদ বিরোধীতা করতেন। মতিকন্ঠের ভাষায় বলতে গেলে তিনি 'কুটি কুটি' হাদিস সংরক্ষন করেছেন এবং 'কুটি কুটি' হাদিসকে সত্য ও অবশ্য অনুসরণীয় মানতেন এবং মানতে বলে গেছেন।



এমনিতে ইসলামে ইবনে রুশদএর মতো আইন বিষারদও ছিলেন। তিনি অবশ্য এই ধর্ষককে ধর্ষক হিশাবেই বিচার করতে বলতেন। কারন তিনি দলিল হাজির করে দেখাতেন যে ইসলাম আসলে বিবাহের ক্ষেত্রে নারী স্বাধীনতায় বিশ্বাস করে, জোর জবর্দস্তিতে না। আল্লামা শফিরা তাকে রেফারেন্স হিশাবে মানবেন না, কারন ইবনে রুশদ নাস্তিকদের ফাঁসির দাবিতে একমত হবেন না। ইবনে সিনা এবং আল ফারাবির বিরুদ্ধে আল গাজালী যে ব্লাশফেমির অভিযোগ আনছিলো, তার বিপরীতে ইবনে রুশদ যুক্তি দিছিলেন যে ইজতিহাদে ভুল হইলে কোন পাপ নাই, এমনকি তাতে শরিয়া বিরুদ্ধে স্বিদ্ধান্তে উপনিতে হইলেও। অবশ্য আল্লামা শফির পূর্বসূরীরা তার বিরুদ্ধেও ব্লাশফেমির অভিযোগে আন্দোলন করে সফল হয়েছে। এই হইলো সমস্যা।

মন্তব্য ৩৪ টি রেটিং +৭/-০

মন্তব্য (৩৪) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা জুন, ২০১৩ রাত ১০:২২

আহসান২২ বলেছেন: তোদের পাছা দিয়ে খাওয়ার স্বভাব।।
সহজ জিনিস জটিল করস। ধর্ষণ করছে শাস্তি হবে, এখানে ধর্ষণকারী কোন ধর্মের এটা জানার দরকার আছে কি?
আর হেফাজত আইলো কোত্থেকে?

০৪ ঠা জুন, ২০১৩ রাত ১০:৩০

পারভেজ আলম বলেছেন: আমি কি করেছি তাতো পোস্টেই লেখা আছে। হেফাজত কোথা থেকে আসলো তাও লেখা আছে। আপনার সমস্যা কি জনাব?

২| ০৪ ঠা জুন, ২০১৩ রাত ১০:৪৪

অচিন.... বলেছেন: পারভেজ ভাই বোধহয় আসিফ মহিউদ্দিনের অভাব পুরন করতে চাচ্ছেন, তাইনা?

০৪ ঠা জুন, ২০১৩ রাত ১১:৩২

পারভেজ আলম বলেছেন: আপনি কি সবসময় আমার লেখা পড়েন? আমি আমার অভাব পুরণ করতে পারিনা, আরেকজনের দায় নিতে যাবো কোন দুঃখে? পোস্টের বিষয়বস্তু নিয়া কোন কিছু বলতে চাইলে বলতে পারেন। দয়া করে অপ্রাসঙ্গিক মন্তব্য করবেন না।

৩| ০৪ ঠা জুন, ২০১৩ রাত ১০:৫১

তানি জী... বলেছেন: আপনারা পারেনি ও ভাই । সব কিছুতেই হেফাজত সুর বাজান ।কি হতে পারত না পারত সেইটা নিয়া সময় নষ্ট না করে যেটা ঘটে গেছে ।এবং এর বিচার কত টা হবে সেইটা নিয়া কথা বলেন ।একটা ইস্যু পেলেই সেইটাকে অন্য দিকে নিয়া ধর্ম কে ছোট করার চেষ্টা করেন না প্লিজ । অনেক হইছে ।

০৪ ঠা জুন, ২০১৩ রাত ১১:৩৫

পারভেজ আলম বলেছেন: ধর্মকে কোথায় ছোট করলাম? আমিতো একটা বিশেষ শ্রেণীর ধর্ম ব্যাবসায়ীদের নিয়া লিখছি। আপনি কি তাদেরকে ইসলামের অথরিটি মানেন?

৪| ০৪ ঠা জুন, ২০১৩ রাত ১০:৫৮

পুংটা বলেছেন: এই দেশে চৌদি আরবের শাসন চালু হইলে দেশ লুলা হইয়া যাইবো.... চৌদি আরবের আইন মতে চুরি করার দায়ে কারো এক হাত কারো দুই হাতের কব্জি পর্যন্ত কাটা পড়তো। :-P

এই বিচারে কপ্টার সফিও বাদ পড়তো না B-))

৫| ০৪ ঠা জুন, ২০১৩ রাত ১১:০৯

ইকবাল পারভেজ বলেছেন:
-

ভিকারুন্নেসা স্কুলে পরিমল যখন মুসলমান মাইয়া ধর্সন করছিল তখন কই ছিলেন?? আপনারে আওয়ামী সরকার এরেস্ট না করায় অবাক হইছি| আপনার চেয়ে অনেক ভাল ও ভদ্র নাস্তিক রাসেল-মশিউর জেলে গেল আপনি বাইরে থাকেন কেম্নে??

০৪ ঠা জুন, ২০১৩ রাত ১১:৩৮

পারভেজ আলম বলেছেন: আমি কোথায় ছিলাম তা তো এই ব্লগে পেছনের ইতিহাস খুজলেই পাবেন। কিন্তু আপনার কাছে কেনো মনে হচ্ছে এই পোস্ট ইসলাম বা মুসলমানদের বিরুদ্ধে? আর আমি কাউকে নিয়া কোন খারাপ কথা লিখেছি? আপনি কি বলতে চাচ্ছেন সরকার নাস্তিকদের ভদ্রতার হিশাবে করে জেলে পুরছে? দারুন কথা বললেন তো।

৬| ০৪ ঠা জুন, ২০১৩ রাত ১১:১০

রানার ব্লগ বলেছেন: বাংলাদেশের উলামা সমাজ সারাদেশের মুসলমানদের তুলনায় অনেক কট্টর হাদিসপন্থী


এর কারন হল করানের বানি এরা খুবি কম বোঝে, আর হাদিস এরা নিজেদের মন মত বানিয়ে নেয়, কিছু জিজ্ঞাশা করলে বলে এটা উনি হাদিসে আম্পারা থেকে উধ্রিতি দিয়েছেন, এক মাত্র নজরুলই এই সব আধা পাগল মোল্লাদের চিনে ছিল আমরা বেকুব গাধা রা না চিনে এদের মজিদ মারকা ফতয়া নিয়া উল্টা নাচ নাচি।

০৪ ঠা জুন, ২০১৩ রাত ১১:৩৯

পারভেজ আলম বলেছেন: আপনার সাথে আমি একমত।

৭| ০৪ ঠা জুন, ২০১৩ রাত ১১:১২

এরিস আফ্রোদিতি বলেছেন: কিছু লেখা পইড়া কইয়া দেওন যায় যে কিছু লেখক পুটকি দিয়া খায় আর মুখ দিয়া হাগে।

০৪ ঠা জুন, ২০১৩ রাত ১১:৩৯

পারভেজ আলম বলেছেন: কিছু মন্তব্য পড়লেই বুঝা যায় মন্তব্যকারী মাথা দিয়া চিন্তা করে নাকি বিচি দিয়া।

৮| ০৪ ঠা জুন, ২০১৩ রাত ১১:১৪

আলতামাশ বলেছেন: আপনার গিয়ান দেইখ্যা আমি হাসতে হাসতে গড়াগড়ি খাইতেসি

০৪ ঠা জুন, ২০১৩ রাত ১১:৩৪

পারভেজ আলম বলেছেন: দয়া করে আপনার জ্ঞান থেকে কিছু আমাকে ভিক্ষা দিন।

৯| ০৪ ঠা জুন, ২০১৩ রাত ১১:৪১

ইকবাল পারভেজ বলেছেন: আপনে পরিমল যখন মুসলমান মাইয়া ধর্ষন করছিল সেইটা নিয়া কি কিছু লিখছেন? আমি ব্লগে নতুন না|

০৪ ঠা জুন, ২০১৩ রাত ১১:৫৮

পারভেজ আলম বলেছেন: আমি ব্লগে কোন পোস্ট দিয়েছিলাম কিনা মনে নাই। অগ্নিলার পোস্টে মন্তব্য করেছিলাম কিছু যতোদুর মনে পরে। পরিমলের শাস্তি চেয়েছি ফেসবুকে বহুবার, না চাওয়ার কোন কারন দেখছিনা। ইনফ্যাক্ট হিন্দু পোলা মুসলিম মেয়ে ধর্ষন করেছে অথবা মুসলিম পোলা হিন্দু মেয়ে ধর্ষন করেছে এই দৃষ্টিভঙ্গীতে আমি সেসময়কার অথবা এসময়কার বিষয়টা বিবেচনা করছিনা।

এই পোস্টে একটি বিশেষ ধর্মিয় রাজনৈতিক গোষ্ঠির ইসলাম ভাবনার সাথে তারা শাসন ক্ষমতায় গেলে এধরণের অপরাধী ধর্ম ব্যাবহার করে বেঁচে যেতে পারে সেটা নিয়াই আলোচনা করলাম। আপনের লেগেছে কোথায়? আপনি কি ঐ বিশেষ গোষ্ঠিকেই ইসলামের অথরিটি মানেন?

১০| ০৪ ঠা জুন, ২০১৩ রাত ১১:৪২

নষ্ট ছেলে বলেছেন: "আমাদের মহানবী ধর্মপ্রচারএর উদ্দেশ্যে বেশকিছু রাজনৈতিক বিবাহ করেছেন, ধর্মান্তর করেছেন। যুদ্ধের মাধ্যমে ধর্মান্তর করেছেন।"

আপনাদের হইল কবে আবার?
যেমনে কইতাছেন মনে হয় জোর কইরা ধর্মান্তর করছে।

নিজের দিকে তাকান না একটু। নাস্তিকতার বানী কপচান আবার ধর্মীয় রীতিতে বিয়া করছেন আবার মুনাজাতও ধরছেন! এইটা কি ভন্ডামী না?

০৫ ই জুন, ২০১৩ রাত ১২:০২

পারভেজ আলম বলেছেন: আমি কালচারালি বাঙালি মুসলমান। সুতরাং আমাদের বলতে কোন সমস্যা দেখিনা। জোর করে ধর্মান্তর করলে সেটা কি আপনি মানবেন না?

১১| ০৪ ঠা জুন, ২০১৩ রাত ১১:৪৮

ইকবাল পারভেজ বলেছেন: হেফাজতি বাংলাদেশে কি কি অপরাধের বিচার হইবো আর কোন অপরাধের বিচার হইবো না সেইটা হেফাযত ভোটে খারাইলে দেখমু|

এই বার আপনে বলেন আওয়ামী-বামদের বাংলাদেশে গত ৫ বছরে কয়টা হিন্দু মাইয়া ধর্সনের বিচার হইছে? কয়টা বিশ্বজিত খুন হইছে আর কয়টার বিচার হইছে??

০৫ ই জুন, ২০১৩ রাত ১২:০৫

পারভেজ আলম বলেছেন: ভোটে খাড়াইলে অবশ্যই দেখবেন। আমিতো তারা যে লাইনে কথা বলে সে লাইন বিশ্লেষন করে ব্যাখ্যা করলাম মাত্র। এখানে কোন ভুল থাকলে ধরায়া দিতে পারেন।

আপনার কোন যুক্তিতে মনে হলো যে এই পোস্ট বর্তমান সরকারের পক্ষের হতে পারে? এই সরকারের বিরুদ্ধে আপনি আমার চেয়ে বড় সমালোচক অথবা প্রতিবাদকারী কিনা সেবিষয়ে আমার সন্দেহ আছে। আর বিচার পাওয়া পরে, আগে অন্তত বিচার চাওয়ার নিশ্চয়তা থাকতে হবে। দয়া করে সবার আগে শিরনাম পড়ে বুঝে নিবেন।

১২| ০৪ ঠা জুন, ২০১৩ রাত ১১:৫৯

vorer pakhi বলেছেন: একটা পশু ধর্ষন করেছে ।তার একমাত্র পরিচয় সে ধর্ষনকারী ,অপরাধী ।সুস্হ বিবেকসম্পন্ন মানুষের উচিত ছিল এর বিরুদ্ধে ঐক্যবব্ধ প্রতিবাদ জানানো ধর্ম র্বণ নির্বিশেষে ।কিন্তু কিছু দুষ্ট প্রকৃতি ,অসত্‍ মানুষ উদ্দেশ্য প্রনোদিতভাবে হেফাজত ইসলাম , ইসলামকে এর মধ্যে টেনে এনে সাম্প্রদায়িক বিশবাস্প ছড়ানোর ষড়যন্ত্রে লিপ্ত ।এদের ব্যাপারে এতটুকুই বলা যায় ,এরা মানুষ নামের পশু ।সমাজের কীট ।

০৫ ই জুন, ২০১৩ রাত ১২:০৭

পারভেজ আলম বলেছেন: হেফাজতে ইসলামকে টানলে ইসলামকে টানা হয় বলে মনে করেন কি? ব্যাখ্যা করুন।

"ধর্ষন ও ধর্মান্তরের ঘটনাটির সাথে ধর্ম সম্প্রদায়কে না জড়িয়ে সমালোচনা করার অনুরোধ করেছিলাম গতকাল যাতে বিশেষ লাভ হয়েছে বলে মনে হচ্ছেনা"। এই আলোচনায় ধর্মসম্প্রদায়কে জড়িয়ে সমালোচনা করা উচিৎ নয়, আমি প্রথমেই বলে নিয়েছি, তাও একি অভিযোগ আমার বিরুদ্ধে কেনো করছেন? আমিতো কোন ধর্মসম্প্রদায়কে জড়িয়ে সমালোচনা করিনাই। একটি ধর্মভিত্তিক রাজনৈতিক সংগঠনের লাইনকে সমালোচনা করেছি? আপনি কি সেই লাইনকেই ইসলাম মানেন? মানলে কেনো মানেন, ব্যাখ্যা করুন।

১৩| ০৫ ই জুন, ২০১৩ রাত ১২:০০

গ্যাম্বলার বলেছেন:
যে যাই বলুক এদেশের মানুষ বটগাছ, মিনার, বা কাস্তে, হাতুড়ি তে ভোট দেয় না। ভোট দেয় নৌকা বা ধানের শীষে। তাই বলি কি- হেফাজতের পাছা না চুলকে সরকারের পাছা চুলকান তাতে মেয়েটি বিচার পেলেও পেতে পারে।

০৫ ই জুন, ২০১৩ রাত ১২:০৮

পারভেজ আলম বলেছেন: সরকারের পাছাতো প্রতিদিনই চুলকাই। মাঝে মাঝে অন্যদের দিকেও নজর দেয়া লাগে।

১৪| ০৫ ই জুন, ২০১৩ রাত ১২:৩২

নষ্ট ছেলে বলেছেন: এখন তাইলে আর নাস্তিক পরিচয় দেন না! ভাল সুবিধাজনক নাম দিছেন "কালচারলি বাঙ্গালি মুসলমান"। তা এই পরিচয় কি পারমানেন্ট নাকি সাময়িক বেকায়দায় পইরা দিছেন?

জোর কইরা ধর্মান্তর করলে সেটা ভ্যালিড হয় নাকি? কোরআন-হাদিসে এমন কোন কথা বলাও নাই। মানার ব্যাপার তো অনেক পরে।

ইদানিং আপনার পোস্টে কমেন্ট খরা যাইতাছে তাই চালাকি কইরা একটা চুলকানিমূলক পোস্ট দিছেন।

০৫ ই জুন, ২০১৩ রাত ১২:৪৬

পারভেজ আলম বলেছেন: আমি কখনোই নিজেকে নাস্তিক পরিচয় দেইনাই। অন্তত ১০বার অনলাইনে বলেছিযে অনেকে আমাকে নাস্তিক মনে করলেও প্রকৃতপক্ষে আমি নাস্তিক নই। কেনো নই তার ব্যখ্যা হিশাবে তিন বছর আগের পোস্টও পাবেন। কালচারালি বাঙালি মুসলমান হিশাবে নিজের পরিচয়ও অনেক আগেই দিয়েছি।

জোর কইরা ধর্মান্তর ভ্যালিড হয়। ধরেন মক্কা বিজয়ের কথা। বিজয়ের পরে ধর্মান্তরের শর্তে সবাইকে মাফ করে দেয়া হয়েছে। এমন অনেক উদাহরণ আছে। ইসলামের প্রাথমিক যুগে যুদ্ধের মাধ্যমে ইসলাম প্রচার একটি স্বাভাবিক স্বিকৃত বিষয় ছিলো। যারা অন্ধের মতো হাদিস ফলো করে তাদের জন্যে এটি অবশ্যই ভ্যালিড হতে পারে। তবে কেউ যদি ইজতিহাদ ফলো করে এটা বলে যে সেই আমলে সঠিক ছিলো, এই আমলে ভ্যালিড হবেনা তাইলে ইনভ্যালিডও হইতে পারে।

এটা চুলকানিমূলক পোস্ট না। পুরাটাই আপনাদের পাঠের অসহিষ্ণুতা মাত্র। এবং ব্লগে ইসলাম বিষয়ে ভিন্ন মতের লেখা এখন অনেক কমে যাওয়া একটি কারন। এমনো যুগ ছিলো যেই যুগে এই পোস্ট ভালো নাস্তিকের সহনশীল পোস্ট হিশাবে গন্য হতো। সবি ভগবানের লীলা।

১৫| ০৫ ই জুন, ২০১৩ রাত ১:১২

নষ্ট ছেলে বলেছেন: "জোর কইরা ধর্মান্তর ভ্যালিড হয়। ধরেন মক্কা বিজয়ের কথা। বিজয়ের পরে ধর্মান্তরের শর্তে সবাইকে মাফ করে দেয়া হয়েছে। "

মক্কা বিজয়ের পরে সবাইকে মাফ করে দওয়া হয়েছে ঠিক আছে কিন্তু সেখানে ধর্মান্তরের শর্ত ছিল নাকি? আর এই রকম শর্ত থাকলেও থাহলে তো মক্কা বিজয়ের পরে সেখানে কোন অমুসলিম থাকার কথা না।

ইসলামের প্রাথমিক যুগে যুদ্ধের মাধ্যমে ইসলাম প্রচার একটি স্বাভাবিক স্বিকৃত বিষয় ছিলো।

যুদ্ধবন্ধীকে শর্তের বিনিময়ে ক্ষমা করা অন্য বিষয়।


ব্লগে সব নাস্তিকদের সাথে আপনার উঠাবসা ও বন্ধুত্ব। তাদের আইডিওলজির সাথে আপনার পার্থক্য কোথায়? কালচারলি বাঙ্গালি মুসলমান পরিচয় দেন নিজের স্বার্থে।

০৫ ই জুন, ২০১৩ রাত ১:৩১

পারভেজ আলম বলেছেন: দয়া করে মক্কা বিজয়ের ইতিহাস পড়ে নেবেন। নিজের ধর্মের ইতিহাস জেনে নেয়া উচিৎ। আমার ব্লগের মুসলমান, হিন্দু, বৌদ্ধ, নাস্তিক সবার সাথেই উঠাবসা বন্ধুত্ব আছে। বন্ধুত্বে আমি সম্প্রদায় বিশ্বাসী নই। আইডোলজির ফারাক না বুঝতে পারলে সেটা নেহায়েতই আপনার ব্যর্থতা। অথবা আমার ব্যাপারে কম জেনে বেশি জানার ভান করছেন মাত্র।

১৬| ০৫ ই জুন, ২০১৩ সকাল ১১:২২

কাঙ্গাল মুরশিদ বলেছেন: "ধরেন মক্কা বিজয়ের কথা। বিজয়ের পরে ধর্মান্তরের শর্তে সবাইকে মাফ করে দেয়া হয়েছে। "

আপনার এই কথার প্রতিবাদ না করে পারছি না। সম্ভব হলে উপযুক্ত রেফারেন্স দেন, না হলে কথাটা প্রত্যাহার করুন।

আমি যতদুর জানি খোদ সৌদী আরবে এখনও হাজার হাজার কপ্টিক খ্রিস্টান আছে যারা আদি কাল থেকে বংশানুক্রমে খ্রিস্টান। মক্কা বিজয়ের সময় জোর করে ধর্মান্তরিত করা হলে বা ধর্মান্তরের শর্তে মাফ করা হলে পুরো আরব এলাকায় অন্য ধর্মের কোন মানুষই থাকার কথা ছিল না। কারণ এই এলাকাটা গত দেড় হাজার বছর ধরেই মুসলমানদের নেতৃত্বে চলছে।

আমাদের এই ভারতবর্ষেও মুসলমানদের শাষন চলেছে প্রায় ৮শ বছর। অথচ এখানে মুসলমানরা কখনই ২০-৩০% এর বেশী হয় নাই - যদি বৈধ হত তাহলে জোর করে ধর্মান্তিত করা হল না কেন??

১৭| ০৬ ই জুন, ২০১৩ দুপুর ১২:৩৪

আহসান২২ বলেছেন: Click This Link

১৮| ০৮ ই জুন, ২০১৩ রাত ৩:৩৬

অচিন.... বলেছেন: এমন মন্তব্য করেছি কারন ভাবতাম আপনি নাস্তিক হইলেও মগার মত আবাল না। কিন্তু এই পোস্ট পড়ে ওর মতই মনে হলো আপনাকে। তাই ভাবলাম তার অভাব পুরন করতেই এমন পোস্ট দিলেন কিনা…

১৯| ১৬ ই জুন, ২০১৩ সকাল ১০:৩৪

আলতামাশ বলেছেন: Click This Link

২০| ১৮ ই জুন, ২০১৩ দুপুর ১:০৩

আলতামাশ বলেছেন: কালকে এক হিন্দু শিক্ষক ধর্ষণের কারণে গ্রেফতার, কিন্তু এই চুশিলটা সেটা দেখেও দেখে না

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.