নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

[কারো সমালোচনা করো না, তাহলে নিজেও সমালোচিত হবে না]

Sujon Mahmud

কারো যদি গোপন সাফল্যের চাবিকাঠি থাকে, তাহলে সেটা থাকে তার অন্যের কথার দৃষ্টাকোণ আর নিজের দৃষ্টি কোণ বুঝে নেওয়ার মধ্যে।।

Sujon Mahmud › বিস্তারিত পোস্টঃ

অন্য লোককে স্বমতে আনার কৌশাল

১৪ ই মার্চ, ২০১৮ বিকাল ৩:০৭

কয়েক বছর আগে দি ফিলাডেলফিয়া ইভনিং বুলেটিনের বিরুদ্ধে একটা অত্যন্ত দুরভিসন্ধিমূলক নিন্দার গুজব ছড়িয়ে পড়েছিল। বেশ ঈর্ষামূলক গুজবই ছড়ানো হচ্ছিল। বিজ্ঞাপনদাতাদের বলা হচ্ছিল যে ঐ কাগজে বড় বেশি রকম বিজ্ঞাপন থাকে আর খবর খুবই কম থাকে। আর এ কাগজে তাই আর পাঠকদের কাছে পছন্দ নয়। দ্রুত কোন ব্যবস্থা গ্রহণ জরুরী। তাই এই গুজব বন্ধ করতে হবে।
কিন্তু কিভাবে?
এটা এইভাবে করা হয়।
বুলেটিন দৈনিক কাগজ থেকে সব পড়ার বিষয়বস্তু নিয়ে একসঙ্গে করে একটা বই হিসেবে বের করা হয়। বইটির নাম হয় "একদিন" ।তাতে ছিলো ৩০৭ পাতা । এর দাম হতে পারতো প্রায় ২ ডলার, কিন্তু করতি পক্ষ এর দাম দু সেন্ট করেন। এই বই ছাপার ফলে নাটকীয় ভাবে প্রমাণ করা গেল বুলেটিনে পাঠ্যবস্তু অনেকটাই থাকে।এতে বক্তব্য আরো পরিষ্কারভাবে বলা হয়েছিল, বলা হয়েছিল আরো সুন্দরভাবে আর নাটকীয়ভাবে বক্ততা বা সংখ্যাতত্ত্ব দিয়ে এমন করা যেত না।
এ যুগটাই হলো নাটকীয় ভরা যুগ। কেবল সত্য প্রচার করে কাজ হয় না। সত্যকে স্পষ্ট আগ্রহের আর নাটকীয় করতে হয়। আপনার দরকার ওস্তাদী। সিনেমায় এরকম করা হয়। রেডিও একা করে। তাই মনোযোগ আকর্ষণ করতে গেলে আপনাকেও তাই করতে হবে।
যে সব দোকানদার কাচের শোকেস প্রদর্শনের কাজে দক্ষ তারা নাটকীয়তার ক্ষমতা জানেন। উদাহারণ হিসেবে বলা যায় যে কোম্পানী ইদুর মারার বিষ তৈরি করে সেজন্য তারা তাদের শোকেসে দুটো জ্যান্ত ইঁদুর প্রদর্শন করায় এতে তাদের বিক্রি পাচ গুণ বেড়ে যায়।
অত এব অপরকে স্বমতে আনতে চাইলেঃ "আপনার ভাবনাকে নাটকীয় করে তুলুন।"

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৪ ই মার্চ, ২০১৮ বিকাল ৪:০৪

রাজীব নুর বলেছেন: হুম।

২| ১৪ ই মার্চ, ২০১৮ রাত ১০:৫৫

ঢাকার লোক বলেছেন: ডেল কার্ণেগীর একটা বই ছিল, নাম " প্রতিপত্তি ও বন্ধু লাভ" বা এইরকম কিছু, যাদের পড়া নেই পড়তে পারেন, কিভাবে অন্যকে নিজের মতে আনা যায় সে বিষয়ে ভালো বই

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.