নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

[email protected]

"প্রত্যেক সত্ত্বাকে মৃত্যু আস্বাদন করতে হবে। আর তোমরা কিয়ামতের দিন পরিপূর্ণ বদলা প্রাপ্ত হবে। তারপর যাকে দোযখ থেকে দূরে রাখা হবে এবং জান্নাতে প্রবেশ করানো হবে, নিঃসন্দেহে সে হল সফল। আর পার্থিব জীবন ধোঁকা ছাড়া অন্য কোন সম্পদ নয়।" আল ইমরান,আয়াত ১৮৫

মুহাম্মদ জহিরুল ইসলাম

সুস্থ মানসিকতা এবং সুন্দর মনের মানুষদের বন্ধু হিসেবে পেতে চাই...

মুহাম্মদ জহিরুল ইসলাম › বিস্তারিত পোস্টঃ

প্রসংগঃ ব্লগার = নাস্তিক, এই অপপ্রচারের দ্বায়ভার কার??

০৬ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:০১

বাংলাদেশের অধিকাংশ সাধারণ মানুষই ব্লগিং কি জানে না। হয়ত ব্লগিং এর শাব্দিক অর্থ জানে, কিন্তু এই পরিসরে বাস্তবে কি হয় সেটা খুব কম লোকই ভাল করে জানে। আমি চ্যালেঞ্জ দিলাম, এই মুহুর্তে আপনি বাংলাদেশের যে কোন বড় কর্পোরেট হাউজে যান, গিয়ে তাদের কর্মকর্তাদের জিজ্ঞেস করে দেখুন, কয়জন বলতে পারবে বাংলা ব্লগ জগতে কি হয় বা কি ধরণের ব্লগিং চর্চা হয় ?? সেখানে আলেম সমাজেরতো এই বিষয়গুলো জানার প্রশ্নই ওঠে না। তাদের কয়জন ইন্টারনেট ব্যবহার করেন বা ব্লগিং করেন?? যদিও ইদানিং বেশ কিছু ইসলামী সাইট বিভিন্ন মাদ্রাসা বা ইসলামিক সেন্টার থেকে পরিচালিত হচ্ছে, যেখানে মূলতঃ ইসলাম এবং সমসাময়িক বিষয় নিয়েই আলোচনা হয়। ব্লগিং নিয়ে আলোচনা তেমন একটা হয় না বা কেউ সেটা নিয়ে চিন্তাও করে না।



নাস্তিক নামধারী ধর্ম বিদ্বেষী এবং অবমাননাকারী ব্লগারদের কর্ম-কান্ড সাধারণ মানুষের সামনে চলে আসার প্রেক্ষাপটে কিছু মানুষের মধ্যে একটা ভুল বার্তা পৌছে গেছে, যে ব্লগার মানেই নাস্তিক। আমার অনেক সহব্লগারই দেখছি এটা নিয়ে খুব প্রতিক্রিয়া দেখাচ্ছেন। প্রথম প্যারার বক্তব্যের নিরিখে চিন্তা করলে, এই ভুল ধারণা ভাংগানোর দায়িত্ব মূলতঃ আমাদের ব্লগারদেরই। এটা নিয়ে বেশী প্রতিক্রিয়া দেখানোর দরকার নেই। এই প্রসংগে বছর পাচেক আগে অফিস থেকে করানো একটা "Team Building" ট্রেনিং এর কথা মনে পড়ে গেল। মালয়শিয়ান এক ট্রেনারের তত্ত্বাবধাণে করানো সেই ট্রেনিং এ একটা টাস্ক ছিল যেখানে ১০/১৫ জন কলিগ একটা লাইন করে দাড়িয়েছে। একদম শুরুতে যে ছিল, তার কাছে কাগজে লেখা একটা বার্তা দেয়া হয়েছে। প্রত্যেকে তার পেছনের জনকে কানে কানে সেই বার্তাটি বলবে এবং শেষ ব্যাক্তির কাছ থেকে ট্রেইনার সেই বার্তা শুনবেন। খুব ইন্টারেস্টিং একটা টাস্ক। কারণ, পরিশেষে দেখা গেল মূল বার্তার সাথে শেষ ব্যাক্তির বলা বার্তার বিস্তর তফাত!! এটাই কিন্তু বাস্তবতা! এই ডামাডোলের মধ্যে, "নাস্তিক নামধারী ব্লগারদের ধর্ম অবমাননা" শেষ পর্যন্ত "ব্লগারদের ধর্ম অবমাননা" হয়ে গিয়েছে। তারপরেও আমি পত্রিকায় দেখেছি, হেফাজতে ইসলামের নেতারা বলেছেন, নাস্তিকদের নিয়ে তাদের কোন সমস্যা নেই, কিন্তু যেসব নাস্তিক ব্লগার ইসলামকে নিয়ে অবমাননাকর লেখা লিখেছে তাদের বিচার দাবী করছেন তারা। এরপরেও হয়ত কোন বক্তা নাস্তিক ব্লগারদের কথা বলতে গিয়ে ব্লগার বলে ফেলবেন, কিন্তু সেকথার অর্থ আমাদের, অন্ততঃ ব্লগারদের না বোঝার কথা না। আর এই ভুল ভাংগানোর দায়িত্ব আরেকটু যাদের ছিল, সেই মিডিয়া যার যার নিজের স্বার্থে খেলেছে, যেহেতু আমাদের দেশের সব মিডিয়াই কোন না কোন দলের পক্ষাবলম্বন করে। তাই আজকে আমাদের ব্লগারদেরকেই, আমাদের কথা এবং লেখার মাধ্যমে এই বার্তাটি সবার কাছে পৌছে দিতে হবে ব্লগার মানেই নাস্তিক নয়!



একটু পেছনে যদি ফিরে তাকাই, হেফাজতে ইসলাম সংগঠনের ব্যানারে নাস্তিক নামধারী ধর্ম অবমাননাকারীদের যে শাস্তির দাবী, সেটা কিন্তু প্রতিটি মুসলমানেরই দাবী। অন্ততঃ কেউ যদি নিজেকে মুসলমান দাবী করেন, আর আল্লাহ, তার রাসূল(সঃ) এবং আল্লাহর প্রেরিত দ্বীন ইসলামকে নিয়ে কুরুচীপূর্ণ প্রচার এবং অবমাননাকর লেখার জন্য কোন প্রতিবাদ না করেন এবং তাদের শাস্তির দাবী না করেন, তাহলে সেটা ঈমানের প্রশ্ন হয়ে দাঁড়ায়। রাসূলুল্লাহ (সঃ) বলেন, ‘তোমাদের মধ্যে কেউ ততক্ষণ পর্যন্ত পূর্ণ মুমিন হ’তে পারবে না, যতক্ষণ না আমি তার নিকটে তার পিতা-মাতা, সন্তান-সন্ততি এমনকি সকল মানুষ অপেক্ষা প্রিয়তর হব’। [ মুত্তাফাক্ব আলাইহ, বুখারী, হা/১৫ ]



সবচেয়ে দুঃখজনক কথা, ব্লগে যখন নাস্তিক নামধারী ইসলাম বিদ্বেষীরা ইসলাম, আল্লাহ, রাসূল(সঃ) এবং ইসলামের মহান ব্যাক্তিবর্গকে নিয়ে যা খুশী তা বলেছে, তখন এদের প্রতিবাদে এগিয়ে এসেছেন গুটিকয়েক ব্লগার। তাদের মধ্যে আমিও ছিলাম। আর অধিকাংশ ব্লগার সুশীল থাকতে চেয়ে এসব দেখেও এড়িয়ে গেছেন। অনেকেই হয়ত মন থেকে ঘৃণা করেছেন কিন্তু কিছু বলেন নি। যারা প্রতিবাদ করেছেন, ব্লগ কর্তৃপক্ষ তাদের উপরই হয়েছেন খড়গহস্ত। তাহলে আজকের ব্লগার=নাস্তিক, সাধারণ মানুষের এই ধারণা সৃষ্টির দ্বায়ভার কার? নাস্তিক নামধারী কিছু ধর্ম অবমাননাকারী ব্লগার এর বাক স্বাধীনতার অপব্যবহার, অধিকাংশ সুশীল ব্লগারের নির্লিপ্ততা, প্রতিবাদী ব্লগারদের ব্লগ কর্তৃপক্ষ কর্তৃক দমন আর ঐসব ধর্ম অবমাননাকারী ব্লগারদের জামাই আদর করে লালন, বিভিন্ন অনুষ্ঠানে ব্লগারদের প্রতিনিধি হিসেবে পাশে বসিয়ে আদর করাই কি আজকের এই অবস্থার জন্য দ্বায়ী নয়?



আজকের এই পরিস্থিতির দ্বায়ভার আসলে আমাদেরই। যেমন আমাদের কর্ম তেমন তার ফল... :|



পরিশেষে হেফাজতে ইসলাম নেতা এবং কর্মীদের প্রতি বলছি (যদি কেউ পারেন, তাদের কাছে পৌছে দেবেন), ব্লগার মানেই নাস্তিক ব্লগার নয়। সকল নাস্তিক ব্লগারই ধর্ম অবমাননাকারী ব্লগার নয়। শাহবাগে আন্দোলনকারী সকল ব্যাক্তিই ব্লগার নয়, আর যারাই বা ব্লগার আছেন তাদের সবাই নাস্তিক নয়, আর যে কয়জন নাস্তিকই সেখানে আন্দোলন করছেন, তাদের মধ্যে সবাই ধর্ম অবমাননাকারী নয়। সুতরাং, আপনাদের শাহবাগের আন্দোলনের প্রতি কোন বিদ্বেষ পোষণ করার দরকার নেই। এতে আপনাদের আন্দোলনের সম্পর্কে সাধারণ মানুষের মধ্যে বিভ্রান্তি হচ্ছে। বরং, নাস্তিক নামধারী সকল ধর্ম অবমাননাকারী, সে ব্লগিং করুক আর নাই করুক, তাকেই আইনের আওতায় এনে বিচারের দাবী করুন, সে মতে আন্দোলন করুন। আমরা আপনাদের সাথে আছি।



পবিত্র কুরআন মজীদের একটি আয়াতের উদ্ধৃতি দিয়ে পোস্ট শেষ করছিঃ



“"তারা কি একথা জেনে নেয়নি যে, আল্লাহর সাথে এবং তাঁর রসূলের সাথে যে মোকাবেলা করে তার জন্যে নির্ধারিত রয়েছে দোযখ; তাতে সব সময় থাকবে। এটিই হল মহা-অপমান। মুনাফেকরা এ ব্যাপারে ভয় করে যে, মুসলমানদের উপর না এমন কোন সূরা নাযিল হয়, যাতে তাদের অন্তরের গোপন বিষয় অবহিত করা হবে। সুতরাং আপনি বলে দিন, ঠাট্টা-বিদ্রুপ করতে থাক; আল্লাহ তা অবশ্যই প্রকাশ করবেন যার ব্যাপারে তোমরা ভয় করছ।আর যদি তুমি তাদের কাছে জিজ্ঞেস কর, তবে তারা বলবে, আমরা তো কথার কথা বলছিলাম এবং কৌতুক করছিলাম। আপনি বলুন, তোমরা কি আল্লাহর সাথে, তাঁর হুকুম আহকামের সাথে এবং তাঁর রসূলের সাথে ঠাট্টা করছিলে? ছলনা কর না, তোমরা যে কাফের হয়ে গেছ ঈমান প্রকাশ করার পর। তোমাদের মধ্যে কোন কোন লোককে যদি আমি ক্ষমা করে দেইও, তবে অবশ্য কিছু লোককে আযাবও দেব। কারণ, তারা ছিল গোনাহগার।"

~~[সূরা আত তাওবাহ ৯:৬৩-৬৬]



আল্লাহ আমাদের সবাইকে সরল পথে থাকার তৌফিক দান করুন, আমিন।

মন্তব্য ৬৬ টি রেটিং +১৫/-০

মন্তব্য (৬৬) মন্তব্য লিখুন

১| ০৬ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:০৯

আমি মেহমান বলেছেন: ভালো লাগলো - ধন্যবাদ।

হেফাজত আর দেশের মানুষের লড়াই শুধু গোটাকয়েক নাস্তিক ব্লগারদের (যাদের সংখ্যা হাতে গোণা যাবে) বিরুদ্ধেই নয়।

বাংলাদেশ থেকে ইসলাম বিদ্বেষী সব শক্তি ও র'র এজেন্টদেরকে তাদের 'মাতৃভূমিতে' ফিরিয়ে দেওয়ার এই বজ্র আহবান তাওহীদি জনতার!

০৬ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:১৪

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: বাংলাদেশ থেকে ইসলাম বিদ্বেষী সব শক্তি ও র'র এজেন্টদেরকে তাদের 'মাতৃভূমিতে' ফিরিয়ে দেওয়ার এই বজ্র আহবান তাওহীদি জনতার!

+++++++++

২| ০৬ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:১৪

একাকী বালক বলেছেন: আমি কোন রকম ধর্মবিদ্বেষী লেখা পেলেই ইগনোর করি। কোন একটা হাদিসে মনে হয় পড়ছিলাম এই টাইপের কিছু পেলে ইগনোর করতে। প্রতিবাদও করি না। কারণ প্রতিবাদ করলে বরং এরা ফোকাসে আসে।

০৬ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:১৮

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: জানি না কোন হাদিস পড়েছেন, রেফারেন্স পেলে ভাল হত।

তবে মাত্রারিক্ত কিছুই ভাল নয়। ইসলাম বিদ্বেষী ব্লগাররা মাত্রা ছাড়িয়ে গিয়েছিল। আর ওদের প্রতিবাদ করা ঈমানী দায়িত্বের মধ্যে পড়ে, আমি যতদূর বুঝেছি। আল্লাহ সবচেয়ে ভাল জানেন।

৩| ০৬ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:১৮

একাকী বালক বলেছেন: মজার ব্যাপার হল প্রথম কমেন্টেই একজন ফট করে কই দিয়া জানি র'র এজেন্ট টাইনা নিয়া আসল। আমি বুঝি না ক্যাচাল করতে চাইলেও কেন অন্য দেশের কিছু টাইনা আইনা ক্যাচাল করি আমরা।

০৬ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:২৩

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: ওনার ঐ মন্তব্যটিকে আমি উড়িয়ে দেইনি, কারণ আমি বিশ্বাস করি, বর্তমান বিশ্বে রাজনীতি আন্তর্জাতিক হয়ে গেছে, এটা আর কোন দেশীয় গন্ডির মধ্যে নেই।

আশে পাশে তাকালেই সেটা বুঝতে পারবেন। মধ্যপ্রাচ্য, ইসরাইল, ফিলিস্তিন এবং ইউএসএ'র ভূমিকা, চিন্তা করলেই বুঝতে পারবেন...

৪| ০৬ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:২০

আলতামাশ বলেছেন: সুন্দর পোস্ট ভাই। বক্তব্যের সাথে একমত

০৬ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:২৪

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: জাজাকাল্লাহ খায়র আলতামাশ ভাই। আপনার লেখাগুলোও বেশ ভাল লাগে... :)

৫| ০৬ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:২৫

গেমার বয় বলেছেন: শেয়ার দিলাম !!! :)

০৬ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:৩২

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: জাজাকাল্লাহ খায়র...

আমরা সবাই যাতে দায়িত্বশীল থাকতে পারি, জীবনের প্রতিটি ক্ষেত্রে... :)

৬| ০৬ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:২৬

ত্রাহী বলেছেন:
শাহবাগীরাই কিন্তু রাজীবকে শহিদ বানিয়েছে।

আজকে লক্ষ লক্ষ মানুষের এই সমাবেশ থেকে একথা প্রমানিত যে তরুন প্রজন্ম শুধু শাহবাগের গাছেই ধরে না।

০৬ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:৩৬

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: ভাই সত্যের জয় হবেই, আর তরুণরাইতো সত্যের জন্য লড়বে... :)

৭| ০৬ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:৩২

বৃষ্টি ভেজা সকাল ১১ বলেছেন: তবে মাত্রারিক্ত কিছুই ভাল নয়। ইসলাম বিদ্বেষী ব্লগাররা মাত্রা ছাড়িয়ে গিয়েছিল। আর ওদের প্রতিবাদ করা ঈমানী দায়িত্বের মধ্যে পড়ে, আমি যতদূর বুঝেছি। আল্লাহ সবচেয়ে ভাল জানেন। আপ্নি বলেছেন


তারা ধর্ম না মানুক, তাতে কি ? আমি না মানি তাতে আপনার কি?

কথা সেখানে না, কথা হচ্ছে চুলকানি কেনরে ভাই? এত গালাগালি কেনরে ভাই, নবীকে (সা : ) অপমান কেনরে ভাই?

০৬ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:৪০

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: এই কথাগুলোইতু ঐ নাস্তিক নামধারী ইসলাম অবমাননাকারী ভাই/বোনদের সব সময় বলেছি, তারা কখনোই শোনেনি। ফলাফল আজকের এই অরাজক অবস্থা !!! :|

৮| ০৬ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:৪২

বৃষ্টি ভেজা সকাল ১১ বলেছেন: দুইন্নার বাল চাল ব্লগারদের বালচাল পোস্টও নির্বাচিততে যায়, অথচ এত সুন্দর পোষ্টখানা ওই জায়গায় স্থান পায়না। মডুদের আমি এম্নে গালি দেই??

০৬ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:৪৫

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: হা হা হা, খুব মজার একটা মন্তব্য করেছেন বৃষ্টি ভাই, অনেক মজা পেয়েছি... :D :D

৯| ০৬ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:৪৫

অথৈ সাগর বলেছেন: অনেক গভীর এবং বাস্তব সম্মত একটা লেখা দিয়েছেন। আজকে একজনের স্ট্যাটাস দেখলাম “হেফাজতে ইসলাম তো এখন দৌড় হেফাজত হয়ে গেলো রে :P :P :P
পোলাপাইন এমন দৌড়ানী দিছে যে ঢাকা সিটি ছাইড়া ভাগছে। এতিমখানার পোলাপাইন গুলো আইছিলো ঢাকা শহর দেখবে অফচান্সে কিছু রোজগারও হবে।ভুলটা করছে শাহবাগের পোলাপাইনরে নিজেগো মতো ভাবছে” এরা আপনার লেখার মর্ম কি বুঝবে ? মাদ্রাসার ছেলেরা না হয় নেট ইউজ করে না ।তাই উল্টা পাল্টা বলছে। কিন্তু এই ভদ্র সমাজের লোকদের আপনি কিভাবে বুঝাবেন ?

০৬ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:৫১

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: হা হা, ঐ স্ট্যাটাসটা আমিও এই মাত্র দেখলাম !! ;) ;)

সেটাই, যাদের দিলে মোহর পড়ে গেছে তাদের আপনি কিভাবে বোঝাবেন?? তাদের জন্য আল্লাহ পাক ব্যবস্থা করে রেখেছে, দু'টো চোখ বুজতে দেন... দোয়া করি চোখ বোজার আগেই যেন আমরা সবাই সুপথে ফিরে আসি, আমিন।

১০| ০৬ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:৫৯

ইনফা_অল বলেছেন: পোষ্ট স্টিকি করা হোক

০৭ ই এপ্রিল, ২০১৩ রাত ১২:২৩

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: জাজাকাল্লাহ খায়র... :)

১১| ০৭ ই এপ্রিল, ২০১৩ রাত ১২:০১

ছোটমির্জা বলেছেন:
এই ডামাডোলের মধ্যে, "নাস্তিক নামধারী ব্লগারদের ধর্ম অবমাননা" শেষ পর্যন্ত "ব্লগারদের ধর্ম অবমাননা" হয়ে গিয়েছে।
- চমত্তকার পর্যবেক্ষন ভাই/

আল্লাহ আমাদের সবাইকে সরল পথে থাকার তৌফিক দান করুন, আমিন।

০৭ ই এপ্রিল, ২০১৩ রাত ১২:২৩

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: জাজাকাল্লাহ খায়র মির্জা ভাই... অনেক দিন দেখা হয় না...

১২| ০৭ ই এপ্রিল, ২০১৩ রাত ১২:০৪

এম এম হোসাইন বলেছেন: সুন্দর পোষ্টঁ। ++++

০৭ ই এপ্রিল, ২০১৩ রাত ১২:২৪

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: জাজাকাল্লাহ খায়র ভাই... :)

আল্লাহ আমাদের সঠিক বুঝ দান করুন, আমিন।

১৩| ০৭ ই এপ্রিল, ২০১৩ রাত ১২:২১

আহসান ০০১ বলেছেন: খুব ভাল লিখসেন ভাই

০৭ ই এপ্রিল, ২০১৩ রাত ১২:২৬

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: জাজাকাল্লাহ খায়র আহসান ভাই... :)

১৪| ০৭ ই এপ্রিল, ২০১৩ রাত ১:০৯

পথিক আমি বলেছেন: দুটো ব্যাপারে আপত্তি আছে, এক.গুটিকয়েক না প্রচুর সংখ্যক সাধারণ ব্লগার অবশ্যই সুশীল এখানে ধর্তব্য না এগিয়ে এসে প্রতিবাদ করেছেন পক্ষপাতদুষ্ট মডারেশনের রক্তচক্ষু উপেক্ষা করে, যার জন্য তাদের উপর খড়গ নেমে এসেছে কিন্তু তারপরেও সাধারণ ব্লগারদের যে কোনো ধরনের নোংরামির প্রতিবাদ করা থামেনি এবং দুই.সুশীল ব্লগাররা নির্লিপ্ত থাকেন এটা আংশিক সত্য, পুরোটা হলো তারা যখন অপরাধ সংঘটিত হয় তখন চুপ মেরে থাকেন আর যখন সেই অপরাধীকে শাস্তি দেয়া হয় বা দেয়ার আয়োজন করা হয় তখন তাদের পক্ষ নিয়ে বাকি সবাইকে হাইকোর্ট-সুপ্রিমকোর্ট দেখিয়ে কান্নাকটি করেন। এটা যেমন ব্লগের জন্য সত্য তেমনি ব্লগের বাইরেও সমভাবে প্রযোজ্য।

০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:১৪

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: জাজাকাল্লাহ খায়র আপনার সুচিন্তিত মতামতের জন্য।

আমাদের নিজেদের স্বার্থেই আমাদের আরো সচেতন হতে হবে...

১৫| ০৭ ই এপ্রিল, ২০১৩ রাত ১:১৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: চমৎকার পোষ্ট। দারুন বলেছেন।
পোষ্টে ভালো লাগা। :)

০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:১৫

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: জাজাকাল্লাহ খায়র... :)

১৬| ০৭ ই এপ্রিল, ২০১৩ রাত ২:৩৮

নায়করাজ বলেছেন: সবচেয়ে বড় দায়ী দৈনিক আমার দেশের সম্পাদক মাহমুদুর রহমান। সে ইচ্ছাকৃতভাবে এ বিষয়টাকে ফুলিয়ে ফাপিয়ে তার পত্রিকায় প্রকাশ করেছে এবং এই হেফাজতের পেছনে থেকে কলকাঠি নেড়েছে। আল্লামা শফির সঙ্গে তার ঘনিষ্ট সম্পর্ক।

বাকিটা পাবেন এখানে : Click This Link

০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:৫৭

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: আমার দেশ সবচেয়ে বেশী দ্বায়ী, এই কথাটাতে বিনীতভাবে দ্বিমত পোষন করছি।

বরং আমিতো আমার দেশকে সাধুবাদ জানাই, যে প্রতিবাদ আমরা বহু বছর ধরে করেও কোন লাভ হচ্ছিল না, সেই কাজটাই ওরা সহজ করে দিয়েছে। দু'টো প্রতিবেদন ছেপেই নাস্তিক নামধারী বিদ্বেষীদের বারটা বাজিয়ে দিয়েছে।

মনে রাখবেন, অন্যায় যে করে আর যে সহে দু'জনেই সমান অপরাধী। আর অপরাধীকে একদিন না একদিন শাস্তি পেতে হবেই, Nothing goes unpaid...

আপনার শেয়ার করা লিংকের ওই প্রতিবেদন অনেক আগেই পড়েছি। সময়েই সব বলে দেবে...

১৭| ০৭ ই এপ্রিল, ২০১৩ রাত ৩:৪৬

শিপন মোল্লা বলেছেন: হেফাজতে ইসলামের নেতারা বলেছেন, নাস্তিকদের নিয়ে তাদের কোন সমস্যা নেই, কিন্তু যেসব নাস্তিক ব্লগার ইসলামকে নিয়ে অবমাননাকর লেখা লিখেছে তাদের বিচার দাবী করছেন তারা। এরপরেও হয়ত কোন বক্তা নাস্তিক ব্লগারদের কথা বলতে গিয়ে ব্লগার বলে ফেলবেন, কিন্তু সেকথার অর্থ আমাদের, অন্ততঃ ব্লগারদের না বোঝার কথা না। আর এই ভুল ভাংগানোর দায়িত্ব আরেকটু যাদের ছিল, সেই মিডিয়া যার যার নিজের স্বার্থে খেলেছে, যেহেতু আমাদের দেশের সব মিডিয়াই কোন না কোন দলের পক্ষাবলম্বন করে। তাই আজকে আমাদের ব্লগারদেরকেই, আমাদের কথা এবং লেখার মাধ্যমে এই বার্তাটি সবার কাছে পৌছে দিতে হবে ব্লগার মানেই নাস্তিক নয়!


চমৎকার পোস্ট দারুন বিশ্লেষণ ধর্মী। পোস্টের মূল বক্তব্যের সাথে ১০০% সহমত।

০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:৫৭

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: জাজাকাল্লাহ খায়র...

১৮| ০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:২৭

আশিক মাসুম বলেছেন: আল্লাহ আমাদের সবাইকে সরল পথে থাকার তৌফিক দান করুন, আমিন।

০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:৫৮

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: আমিন।

১৯| ০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:২৮

আজ আমি কোথাও যাবো না বলেছেন: ব্লগার মানেই নাস্তিক নয় এই কথা কে বুঝবে তাদের বলেন! পোস্টে প্লাস।

০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ১০:০১

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: আমাদেরই বোঝাতে হবে, সময় লাগবে হয়ত... আজকের এই পরিস্থিতিও একদিনে সৃষ্টি হয় নি, ধন্যবাদ...

২০| ০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:৪১

এস. এম. রায়হান বলেছেন: ব্লগার মানেই নাস্তিক বা ইসলাম বিদ্বেষী - এই বিভ্রান্তি ছড়ানো হয়েছে উভয় পক্ষ থেকেই:

১। আস্তিকদের মধ্যে কিছু অজ্ঞ না জেনে ঢালাওভাবে ব্লগারদের নাস্তিক বা ইসলাম বিদ্বেষী বলেছে।

২। কতিপয় ইসলাম বিদ্বেষী ব্লগারকে (যাদেরকে গ্রেফতার করা হয়েছে) ইস্যু বানিয়ে বেশ কয়েকটি নাস্তিক পরিচালিত ব্লগের ব্ল্যাকআউটে যাওয়া এবং সামুতে তাদের নিঃশর্ত মুক্তির দাবি করা দেখে অনেকেরই মনে হতে পারে ব্লগার মানেই নাস্তিক বা ইসলাম বিদ্বেষী, আর ব্লগ মানেই নাস্তিকতা বা ইসলাম বিদ্বেষ প্রচার।

০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:৫০

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: খুব ভাল দু'টো পয়েন্ট টেনেছেন রায়হান ভাই, দ্বায় আমাদের সবারই, আমাদের দায়িত্বহীনতাই আজকের এই অবস্থার জন্য দ্বায়ী... :| :|

২১| ০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ১০:৪৬

মামুন হতভাগা বলেছেন: ধন্যবাদ।প্লাস

০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ১১:১৯

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: আপনাকেও ধন্যবাদ।

২২| ০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ১১:৪৮

গোধূলী রাত বলেছেন: পোষ্ট স্টিকি করা হোক

০৭ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:৪২

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: জাজাকাল্লাহ খায়র... :)

২৩| ০৭ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:২১

দি সুফি বলেছেন: দারুন লিখেছেন।
দেশের এই পরিস্থিতি একদিনে তৈরি হয়নি। ব্লগ কর্তৃপক্ষ যদি তাদের নিজস্ব নিতীমালা মেনে চলত, তাহলেও এই পরিস্থিতির সৃষ্টি হত না।

০৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:০০

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: আপনার মতামতের সাথে সহমত সুফি ভাই...

২৪| ০৭ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:২৮

গ্যাম্বলার বলেছেন:
এই ডামাডোলের মধ্যে, "নাস্তিক নামধারী ব্লগারদের ধর্ম অবমাননা" শেষ পর্যন্ত "ব্লগারদের ধর্ম অবমাননা" হয়ে গিয়েছে।

এ জন্য দায়ী ব্লগের জানা'রা অর্থাত মডারেটররা। সব ব্লগের নীতিমালায় ধর্ম জাতি গোস্ঠী অবমাননা অপরাধ হলেও মত প্রকাশের স্বাধীনতার নামে এগুলা এড়িয়ে গেছে এরা। সামু হল ভন্ড নাম্বার ওয়ান। ঠেলায় পড়ে আসিফের ব্লগ বাতিল হল অথচ তার বিরুদ্ধে রিপোর্ট কি কম হয়েছে!!

ধন্যবাদ জহির ভাই।

০৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:০৩

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: জাজাকাল্লাহ খায়র গ্যাম্বলার ভাই...

সেটাই বলতে চেয়েছি, দায়িত্বজ্ঞানহীন অপব্যবহারই সব সময় ভাল সুযোগ/সুবিধাকে নষ্ট করে।

রেলওয়ের ফাইবার অপটিল লাইন ভাড়া নেয়ার সুবাদে গ্রামীনফোন একসময় রেলের কর্মকর্তা কর্মচারীদের বিনে পয়সায় মোবাইল ফোন ব্যবহার করতে দিয়েছিল। সে সুযোগে তারা লাখ টাকা বিল তুলত! ফলাফল, সেই দিন আর নেই... :| :|

২৫| ০৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:০৩

আহমাদ জাদীদ বলেছেন: এ জন্য দায়ী ব্লগের জানা'রা অর্থাত মডারেটররা। সব ব্লগের নীতিমালায় ধর্ম জাতি গোস্ঠী অবমাননা অপরাধ হলেও মত প্রকাশের স্বাধীনতার নামে এগুলা এড়িয়ে গেছে এরা। সামু হল ভন্ড নাম্বার ওয়ান। ঠেলায় পড়ে আসিফের ব্লগ বাতিল হল অথচ তার বিরুদ্ধে রিপোর্ট কি কম হয়েছে!!

০৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:১১

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: সেটাই, এ ব্যাপারে জানা আপুদের মন্তব্য খুব জানতে ইচ্ছে করে... :| :|

২৬| ০৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৩৯

লাবনী আক্তার বলেছেন: চমৎকার পোস্ট। খুব ভালো লাগল পড়তে।

মডারেটররা চাইলে ঠিকই রুখতে পারতেন নাস্তিক ব্লগারদের। দু'একজনের জন্য সাধারন মানুষ ব্লগার মানেই নাস্তিক মনে করে।

আল্লাহ আমাদের সবাইকে হেদায়েত দান করুন। আমিন।

০৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৫:২৩

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: জাজাকাল্লাহ খায়র লাবনী আপু আপনার মন্তব্যের জন্য।

ব্লগ মডারেটরদের এখানে অনেক বেশী দায়িত্ব ছিল, কিন্তু তারা কোন এক রহস্যজনক কারণে সেই দায়িত্ব পালন থেকে বিরত ছিলেন... :| :|

২৭| ০৭ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:৫৫

মুদ্রা সংগ্রাহক বলেছেন: সময়োপযোগী সুন্দর লেখা। বর্তমান পরিস্থিতিতে স্টিকি হওয়ার মত পোস্ট....কিন্তু দুঃখজনক হলেও সত্য এই পোস্ট সামুতে কোনদিনই স্টিকি হবে না.....

০৭ ই এপ্রিল, ২০১৩ রাত ১০:৫৯

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: জাজাকাল্লাহ খায়র... :)

২৮| ০৭ ই এপ্রিল, ২০১৩ রাত ৮:০৩

ইলুসন বলেছেন: সামুতে যখন প্রথম দিকে আসি তখন নাস্তিকদের জয় জয়কার। নাস্তিক মানেই কিন্তু খারাপ মানুষ না, তবে যেসব লোক নাস্তিক নাম নিয়ে ধর্মকে গালিগালাজ করে কুরুচিপূর্ণ পোস্ট দিত তাদের অবশ্যই আমি খারাপ বলব। আমি প্রথম দিকে কয়েক জায়গাতে প্রতিবাদ করতাম, পরে দেখলাম যে এদের সাথে তর্ক করতে যাওয়া মানে তেনা প্যাচানো আর তাদের পোস্টে হিট বাড়ানো। এড়িয়ে যাওয়া শুরু করলাম তাদের। দেখুন আল্লাহর বিচার আল্লাহ করে। এই নাস্তিক আসিফ মহিউদ্দিন শেষে চোর অপবাদ নিয়ে ব্লগ ছাড়ে (যদিও আবার নির্লজ্জের মত ব্লগে ফেরত এসছে, এখন তো সরকারের নির্দেশে ব্যান!)। ইউটিউবে যখন মহানবী (স) কে নিয়ে ভিডিও বের হল, সবাই খুজে খুজে দেখেছে, আমি দেখিনি। কেন জানেন? আমাদের ব্রেনটা অনেক জটিল। ব্রেন যা দেখে সেটা আগের আর পরের ব্যাপারগুলোর সাথে কো-রিলেট করতে চায়। আমি যদি ওই ভিডিও দেখতাম তাহলে দেখা যেত মহানবী (স) এর কথা মনে এলেই আমার ওই ভিডিওর লোকটার চেহারা মনে পড়ত (আল্লাহ মাফ করুক)। আমি আমার মেডিকেল নলেজ দিয়ে বুঝলাম যে এই ভিডিও এড়িয়ে যাওয়া উচিত। কয়েক মাস আগে ব্লগে যখন মহানবী (স)কে ব্যাঙ্গ করে পোস্ট আসল তখন কিন্তু আমরা সবাই মিলে এটার প্রতিবাদ করেছি। ব্লগ কতৃপক্ষ তখন ক্ষমা চেয়ে একটা পোস্ট দিয়েছিল। ব্লগার মানেই যদি নাস্তিক হয় তাহলে আপনি আমি আমাদের মত হাজার হাজার মানুষ যারা ব্লগিং করে তারা কী? যারা ব্লগে নাস্তিকদের প্রতিহত করতাম তারা কি? সমস্যাটা এখানেই, অবস্থা এমন দাঁড়িয়েছে যে ব্লগ শুনলেই মানুষ নাক ছিটকায়। এখন আমাদের দায়িত্ব হল পরিচিত লোকদের আগে ব্লগ মানে কি বোঝানো। প্রথমে যারা ইন্টারনেট সম্পর্কে জানে তাদের বোঝাতে হবে, তারপরে যারা ইন্টারনেট সম্পর্কে জানেনা তাদের বোঝাতে হবে। আমি চাই না গুটিকয়েক মানুষের জন্য সকল ব্লগাররা দুর্ভোগ পোহাক।

০৭ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:০০

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: আপনার খুব সুন্দর এবং সুচিন্তিত মতামতে অনেক অনেক ভাল লাগা... :)

২৯| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১২:৩৮

মো: আজিজ মোর্শেদ বলেছেন: ধন্যবাদ আপনার সুন্দর পোষ্টটির জন্য।

০৮ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:০৭

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: জাজাকাল্লাহ খায়র... :)

৩০| ০৮ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৫৪

শ।মসীর বলেছেন: আচ্ছা আমি ব্লগার ;)

০৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৪:৪৩

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: ক্যা, কেউ তোমারে নাস্তিক কইয়া ডাকে না?? :P :P ;) ;)

৩১| ১৬ ই এপ্রিল, ২০১৩ সকাল ১১:৩৩

আরমিন বলেছেন: তাই আজকে আমাদের ব্লগারদেরকেই, আমাদের কথা এবং লেখার মাধ্যমে এই বার্তাটি সবার কাছে পৌছে দিতে হবে ব্লগার মানেই নাস্তিক নয়!

ধন্যবাদ ভাইয়া! আমি এরকম লেখাই আশা করছিলাম!

২২ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:৫২

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: তোমাকেও ধন্যবাদ আরমিন, অনেক দিন পর... আশা করি ভাল আছ... :)

৩২| ৩০ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:০২

সায়েদা সোহেলী বলেছেন: ওনেক ধন্যবাদ এমন একটি লেখা দেয়ার জন্য । এইটা আগে আমার চোখে পরে নি । এলোমেলো লেখার মাঝে ভালো লেখা গুলো হারিয়ে যায়. ।:(

।অনুসরনে রইলেন

০২ রা মে, ২০১৩ বিকাল ৫:৪১

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: জাজাকাল্লাহ খায়র... :)

৩৩| ১৯ শে এপ্রিল, ২০১৫ সন্ধ্যা ৭:৪৬

মোহামমদ ইকবাল হোসেন বলেছেন: বেশ ভাল লেখা।

২০ শে এপ্রিল, ২০১৫ দুপুর ১:০৭

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: ধন্যবাদ ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.