নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কেবল সমুদ্র পারে শুষে নিতে সব..

সুনীল সমুদ্র

[email protected]

সুনীল সমুদ্র › বিস্তারিত পোস্টঃ

ব্লগারদের প্রতি ভালবাসাঃ যেভাবে ব্যক্ত হয়েছিলো পুরনো এক লেখায় ...

২৪ শে নভেম্বর, ২০১৯ রাত ১১:২৭



( পূর্ব কথাঃ সামহ্য়্যারইন ব্লগের কবি ব্লগার ‘পথিক’ ২০০৮ সালের মার্চ মাসের এক রাতে রিকশায় চড়ে বাড়ী ফেরার সময় হঠাৎ করেই মোবাইল ছিনতাইকারীর কবলে পড়ে তার মোবাইল খুঁইয়ে ফেলেছিলেন …. । ঘটনাক্রমে তার মোবাইল ছিনতাই হওয়ার মুহুর্তটাতে তিনি আমার সাথেই কথা বলছিলেন মোবাইলে। …দুজনের মধ্যে মোবাইলে কথা চলাকালীন সময়ের মধ্যেই হঠাৎ করে এক পর্যায়ে ছিনতাইয়ের ঘটনাটি ঘটায় মুহূর্তে তার মোবাইলটির সাথে আমার মোবাইলের সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায় …. আর পুরো বিষয়টি আমার মোবাইলের এ প্রান্ত থেকে কিছুটা আঁচ করতে পেরে আমি পরবর্তী কয়েকটি ঘন্টা দুলতে থাকি নানা আশংকায়- না জানি ‘পথিক’-এর কি হয়েছে ! হয়তো তার মোবাইলটি গেছেই, সেই সাথে না জানি তাকে শারীরিকভাবে আহত করেছে ছিনতাইকারীরা !! এরকম নানারকম আকুল শংকায় আমি কাতর হয়ে ছিলাম পরবর্তী কয়েক ঘন্টা !!
সেই ২০০৮ সালেই পোস্ট করা আমার এই পুরনো লেখাটিতে আমি ‘একজন ব্লগারের প্রতি আরেকজন ব্লগারের যে নিখাদ ভালবাসা’র কথা সেসময়ে তুলে ধরেছিলাম, তা এবারের আসন্ন ‘ব্লগ-দিবস’কে সামনে রেখে, বর্তমানের ‘নতুন সময়ের নতুন ব্লগার’দের উদ্দেশ্যে তুলে ধরার জন্যই লেখাটি পুনরায় নতুন করে পোস্ট করলাম। )
........ ........ ........ ........ ........ ........ ........ ........ ........ ........ ........ ........


‘পথিক’ এর ফোনটা যখন এলো, ঘড়ির কাটায় তখন রাত প্রায় সোয়া এগারো। মোবাইলের স্ক্রীণে ইংরেজীতে Pothik নামটা ভেসে উঠতেই আমি একটু অবাক হলাম। এতো রাতে ‘পথিক’ এর ফোন কেন? গুরুতর কিছু?

ঘটনাটা দু’তিন দিন আগের। ২০শে মার্চ, বৃহস্পতিবারের। আব্বা গুরুতর অসুস্থ বলে আব্বাকে দেখতে গিয়েছি স্বামীবাগে। সেখানে ছোট ভাইয়ের সাথে আছেন আব্বা । আমি ঠিক করলাম, রাতটা আব্বার কাছে থেকে আসবো। পঁচাশি বছর বয়সে এসে আব্বা হঠাৎ অসহায় শিশুর মতো হয়ে গেছেন। একসময় যাকে দেখেছি বিভিন্ন সরকারী প্রতিষ্ঠানের উচ্চতর পদে প্রচন্ড নিষ্ঠা আর সততার সাথে পাগলের মতো পরিশ্রম করে কাজ করতে, তিনি এখন অন্যের সাহায্য ছাড়া হাঁটতে পারেন না। রাতে তার পাশে একজন না থাকলে ভীষণ অসুবিধা হয়।

আমি আব্বার জীর্ণ শীর্ণ হাতটি ধরে বসে আছি। ভাবছি এমন একটি দিন হয়তো আমাদেরও আসবে। একদিন আমাদেরও সকল অমিয় তেজ নিভু নিভু হয়ে আসবে তেল ফুরিয়ে আসা প্রদীপের মতো। একদিন আমরাও হয়তো তন্ন তন্ন করে পাগলের মতো হাতড়ে হাতড়ে আমাদের পাশে একজন সাহায্যকারী খুঁজবো -শুধুমাত্র একটু হাঁটার সাহায্যের জন্যই... ।

এইসব ভাবতে ভাবতেই ‘পথিক’ এর ফোন। দেখলাম রাস্তার নানা শব্দ শোনা যাচ্ছে। মাঝে মাঝে কেমন শাঁ শাঁ অচেনা একটা শব্দও শোনা যাচ্ছে। কখনো মনে হচ্ছে শব্দটা পানিতে বৈঠা বাওয়ার। আবার কখনো মনে হচ্ছে অন্য কিছু।‘পথিক’ আসলে ফোন করছেন কোথা থেকে?..... এটা জিজ্ঞেস করার আগেই ‘পথিক’ জানালেন শুক্রবার বিকেলে ব্লগারদের আড্ডার আয়োজন হয়েছে। ঠিক বিকেল পাঁচটায় আমি যেন পৌছে যাই সেখানে।

“তাতো বুঝলাম, কিন্তু অনুষ্ঠানটা হবে কোথায়? আমি যাবো কোনখানে?”

এই প্রশ্নের আর কোন উত্তর পাওয়া গেল না। তার আগেই হঠাৎ একটা চিৎকার । পরক্ষণেই মনে হল মোবাইলের ওপারে আর যেন ‘পথিক’ নেই। অথচ মোবাইল বন্ধ হয়নি। আশেপাশের অল্প বিস্তর শব্দ শোনা যাচ্ছে, কিন্তু সরাসরি কেউ কথা বলছে না। আমি চিৎকার করে ‘হ্যালো হ্যালো’ বলছি, কিন্তু ওপার থেকে কোন উত্তর নেই।...

আমি একটু অবাক হলাম। আশ্চর্য্য ! কি হতে পারে ? কেন ‘পথিক’ আর কথা বলছে না? তবে কি মোবাইলের আশে পাশে সে নেই? তবে কি মোবাইলটা এই মুহুর্তে অন্য কারো হাতে?

একটা অজানা আশংকায় বুকটা কেঁপে উঠল। তবে কি মোবাইলটা তার ছিনতাই হয়েছে? সে কি রাস্তায় ছিল? নাকি অন্য কোথাও?

আমি ঠিক বুঝতে পারছিনা কি করবো। আমি ফোনটা কেটে দিয়ে আবার রিং করলাম। এবার মনে হল ফোনটা কেউ ধরেই আবার কেটে দিলো। তাহলে ? তাহলে কি হতে পারে? আমি বার বার ফোন করতে লাগলাম। বারবার কেউ কেটে দেয়।

আমি মহাফাঁপরে পড়লাম। তবে কি ‘পথিক’ কোন বিপদে পড়েছেন? এই মুহুর্তে কি তার সাহায্য দরকার? আমি চিৎকার করে বারবার ‘হ্যালো হ্যালো’ করছি। বাসার সবাই সেই হ্যালো শুনে বুঝে ফেললো- অস্বাভাবিক কিছু একটা ঘটেছে। কিছু একটা জরুরী ঘটনা আমাকে ব্যতিব্যস্ত করে তুলেছে।

বাসার সবাই আমাকে বারবার জিজ্ঞেস করছে “লোকটি কে? কেন তার জন্য আমি এতো অস্থির হয়ে উঠেছি? সে কি আমার কোন ক্লোজ ফ্রেন্ড? বিশ্ববিদ্যালয় জীবনের বন্ধু? না কি অফিসের কোন কলিগ?......”

আমি থ’ মেরে আছি। আমি কাউকে কিছু বলছি না। আসলে কাউকে কিছু বলতে যেন ইচ্ছে করছে না। কিন্তু আমার মন ভেতরে ভেতরে চিৎকার করছে। আমার হৃদয় যেন ভেতরে ভেতরে চিৎকার করে বলে উঠতে চাইছে – “পথিক আমার কেউ না । কেউ না ! কোন বন্ধু না। কোন ক্লাশমেট না। কোন কলিগও না...। এইতো তার সাথে মাত্র কিছু দিনের পরিচয় আমার! কিন্তু তারপরেও ‘পথিক’ আমার কাছে অনেক কিছু। .... অনেক, অনেক গুরুত্বপূর্ণ একজন মানুষ ।....

‘পথিক’ হচ্ছে আমার নিত্য দিনের এক অনবদ্য ‘খোলা জানালা’র একজন সাথী। ‘পথিক’ হচ্ছে সেই জানালার সহযাত্রী, যেখানে মুখ রাখলে আমি সারা পৃথিবীর বাংলা ভাষা ভাষীদের খুব কাছে পেয়ে যাই। যেখানে মুখ রাখলে আমার হঠাৎ মনে হয় আকাশ জুড়ে বহুকাল পর চমৎকার বৃষ্টি নেমেছে। কিংবা হঠাৎ চাঁদ উঠেছে জ্যোৎস্নার মায়াবী আলোয় পৃথিবী ভাসিয়ে....।

যেখানে মুখ রাখলে মনে হয়, আমিতো এই অনুপম কথামালার বিশালতার মাঝেই বাঁচতে চেয়েছি চিরকাল। আমি তো তীক্ষ মন্তব্যের এই সুতীব্র রোদ, অপরূপ আলাপচারিতার এই অপূর্ব বৃষ্টিকেই বলতে চেয়েছি ‘প্রিয় জীবন’-‘প্রিয় ভালবাসা’! আমিতো এমন একটি প্রিয় প্রাঙ্গনেই লুটিয়ে দিয়েছি আমার শব্দমালার সকল আকুলতা, যেখানে অনেকদিন পর পর লগ-ইন করলে আবেগে আনমনে বলে উঠি, “কী আশ্চর্য্য, কী আশ্চর্য্য, এই তোমার কাছ থেকে কীভাবে কেমন করে মাঝে মাঝে এতোটা দূরে থাকি, প্রিয় সামহয়্যার ইন ব্লগ ?...”

হ্যাঁ, শেষপর্যন্ত বাসার কাউকেই আমি কিছু বললাম না। ‘পথিক’ আমার সামহয়্যার ইন ব্লগের সহগামী ব্লগার লেখক, এটি ঠিকভাবে বুঝিয়ে বলতে সময় লাগবে অনেক। আমি তাই সে চেষ্টা বাদ দিয়ে আবার ফোন করলাম পথিকের মোবাইলে। এবার আর ফোন ধরলোনা কেউ। শুধু ইংরেজীতে মোবাইল সংযোগ দেওয়া যাচ্ছেনা, সেই মেসেজটা শোনা গেল।

আমি আশংকার দোলায় দুলতে লাগলাম। যদি মোবাইলটা ছিনতাই-ই হয়, তবে পথিক-কি ভালো আছেন? তার কোন দুর্ঘটনা ঘটেনিতো? অনেকসময় ছিনতাই-এর ঘটনার সময় বাঁধা দিলে অনেক অপ্রত্যাশিত দুর্ঘটনাও ঘটে যায়। পথিক এর আবার তেমন কিছু হয়নি তো?

আমি কাকে বলবো? কার কাছে যাবো? কার কাছে গেলে আমি তার সঠিক খবর পেতে পারি? তার আর কোন ঠিকানা বা কন্টাক্ট নাম্বার তো আমার কাছে নেই ! তাহলে এখন এই রাত প্রায় বারোটায় আমি আর কি করতে পারি?

পথিক আমার বন্ধু নয়, ভাই নয়, কলিগ নয়, আত্মীয়ও নয়। তবুও সে আমার আত্মার পরমাত্মীয়। সে আমার প্রিয় শব্দমালার সহযাত্রী। সে আমার প্রিয় কবিতার প্রিয় পাঠক । সে আমার প্রিয় সামহয়্যারের নিত্য কথামালার সঙ্গী। আমি যে তার কোন অমঙ্গলের কথা ভাবতেই পারিনা !

পথিক এর স্থানে অন্য কোন ব্লগার হলেও আমার অনুভব হতো এরকমই। যদি পথিক এর স্থানে থাকতো সেই হ্যান্ডসাম বয় আবু সালেহ, যদি থাকতো মুদু হাসির ট্যালেন্টেড শামীম, যদি দেখতাম জ্ঞানগর্ভ চোখের সামী মিয়াদাদ কিংবা কৌতুক মেশানো দুষ্টু হাসির রাতমজুর- তাহলেও তাদের কেন্দ্র করে আমার অনুভব হতো এক রকমই। প্রত্যুতপন্নমতি, লুলুপাগলা, সুখিমানুষ, জয়িতা, আইরিন, অ্যামেটার, নাঈম, সাতিয়া মুনতাহা , ইমন, সারিয়া, পিয়াল, জলিল, শাহানা, সাদিক, ধূসর গোধূলী, কালপুরুষ, সাজি –সামহয়্যারের আবেগময় অনবদ্য বাগানে ফুটে থাকা এরকম থোকা থোকা নামের যে কেউই বিপদে পড়লে আমার অনুভব হয়তো কেঁদে উঠতো এভাবেই।আমার ভালবাসার বিশাল রাজ্যে প্রজ্জ্বোলভাবে ফুটে থাকা একটি গোলাপও যেন বিবর্ণ না হয়, আমার প্রতিদিনের প্রিয় জানালায় দেখা একটিও রজনীগন্ধার ষ্টিক যেন ঝরে না যায় কোন অপ্রত্যাশিত আকস্মিকতায়, আমার সকল চাওয়া তো আকাশমুখী হয়েছে সেই প্রলম্বিত প্রত্যাশা নিয়েই !

পথিক- তাই যেন একটি দুর্ঘটনার প্রতীক হয়ে আমার ভেতরে জ্বল জ্বল করে জ্বালিয়ে দিলো ব্লগারদের প্রতি অকৃত্রিম ভালবাসার চিরপ্রস্তুত সলতেটিকে। আমার বাসা, আমার পরিবারের যে কেউ বিপদে পড়লে আমি যে টেনশান , যে আকুলতা অনুভব করি পরতে পরতে, সেদিন পথিকের ক্ষেত্রেও তার কোন কমতি ছিলোনা। আর এ কারণেই, রাত দেড়টার মধ্যেই সে বাসার একটি পিসিতে অনেক সমস্যার মাঝেও নানা ঝামেলা করে মোবাইলের ‘এজ’ কানেকশানের মাধ্যমে যুক্ত হলাম ইন্টারনেটে, তারপর প্রায় রাত দু’টার দিকে ঢুকে পড়লাম প্রিয় প্রাঙ্গণ- সামহয়্যারইন ব্লগে। দেখলাম- অনুমান আর আশংকা- সবই সত্যি হয়েছে। পথিক এর মোবাইলটি ঠিকই ছিনতাই হয়েছে। তাই তিনি পোষ্ট দিয়েছেন “এইমাত্র মোবাইল বিয়োগ ঘটলো, ছিনতাই না চুরি, বুঝতে পারছিনা”..

পথিকের সেই পোষ্টে সেই মুহূর্তে আমার কোন মন্তব্য লিখতে ইচ্ছে হলোনা। ইচ্ছে হলোনা তাকে কোন সান্ত্বনার বাণী শোনাতে। আমার হৃদয়ে তখন ফল্গুধারার মতো একটি অপরূপ স্বস্তির হাওয়া বইতে শুরু করেছে। আমার সুনীল সমুদ্রে তখন অপরূপ আনন্দের জোয়ার- “পথিক ভাল আছে! পথিক ভাল আছে!! কিছু ক্ষতি, কিছু বিপদে পড়লেও পথিকের শারীরিক কোন ক্ষতি হয়নি। সে ভাল আছে !”

আর পথিক ভাল থাকা মানে আমার সামহয়্যার-ইন-ব্লগের আর সব ব্লগার বন্ধুরাও ভাল আছে। ভাল আছে সেই প্রিয় জানালাটা । সামহয়্যার ইন ব্লগের সেই অনবদ্য আবেগময় অপরূপ এক জানালা। যেখানে কাল সকালে মুখ রাখলেই হয়তো দেখতে পাবো সুন্দর এক কবিতার সাজি নিয়ে অপেক্ষা করছেন সুলতানা শিরীন সাজি। হয়তো বলছেন, ‘সুনীল সমুদ্র, আপনার জন্য বরফদেশ থেকে পাঠিয়ে দিচ্ছি শুভেচ্ছা!’

হায়! এমন শুভেচ্ছা তো পাঠাতে পারে সেই সব অপরূপ মানুষেরাই।
যারা চোখ রাখে প্রতিদিন- প্রিয় এক জানালায়।

যাদের সকল আবেগে মিশে থাকে অনির্বাণ এক প্রশ্ন অণুক্ষণ-
“তুমি ভালো আছো? তুমি ভালো আছো, প্রিয় সামহয়্যার ইন?”

..................................... ..........
রচনাকালঃ মার্চ, ২০০৮

মন্তব্য ২৫ টি রেটিং +৬/-০

মন্তব্য (২৫) মন্তব্য লিখুন

১| ২৪ শে নভেম্বর, ২০১৯ রাত ১১:৪৭

শায়মা বলেছেন: আমিও ভালো আছি ভাইয়া।

২৫ শে নভেম্বর, ২০১৯ দুপুর ১২:১৪

সুনীল সমুদ্র বলেছেন: জ্বী, ভালো আছেন এবং অনেক ভালোভাবেই ভালো আছেন ! গতকাল একজনের লেখায় দেখলাম আপনাকে 'ব্লগপরী' নামে অভিহিত করা হয়েছে। যিনি এটি করেছেন, মনে হয় তিনি যথার্থ নামকরণই করেছেন ! :)

২| ২৪ শে নভেম্বর, ২০১৯ রাত ১১:৫৬

জুনায়েদ বি রাহমান বলেছেন: আসলেই বামপাশের ব্লগারদের নিক, চমৎকার চমৎকার লেখা পড়তে পড়তে একটা টান তৈরি হয়ে যায়। কিছুদিন অনলাইনে না দেখলে, লেখা না দেখলে মনে পড়ে।
কয়েকদিন ধরে ব্লগার ঠাকুর মাহমুদ ভাইকে দেখছি না। উনি কেমন আছেন, বা ব্লগে আসছেন না কেনো জানতে ইচ্ছে করছে।

ব্লগার, কবি 'পথিক' এখন কেমন আছেন? যোগাযোগ আছে আপনাদের?

২৫ শে নভেম্বর, ২০১৯ সকাল ১১:১৫

সুনীল সমুদ্র বলেছেন: ধন্যবাদ, মন্তব্যের জন্য। 'পথিক' ভালো আছেন। দুই সন্তানের জনক। বর্তমানে পরিবারসহ অষ্ট্রেলিয়ায় আছেন।

৩| ২৪ শে নভেম্বর, ২০১৯ রাত ১১:৫৯

জুনায়েদ বি রাহমান বলেছেন: পুরানো অনেক ব্লগারের নাম জানালাম। কালপুরুষ'কে অবশ্য ফেইসবুকে পড়ি। বেশ ভালো লিখেন উনি। শক্তিমান কবি।

২৫ শে নভেম্বর, ২০১৯ বিকাল ৫:৪৪

সুনীল সমুদ্র বলেছেন: জ্বী, কালপুরুষদার বাসাতেই ২০০৬ সালে প্রথম ভার্চুয়াল জগতের ব্লগার- লেখকরা বাস্তবের এক জমজমাট আড্ডায় পরস্পরের সাথে দেখা করেছিলো। .... কালপুরুষদা এখনো ফেসবুকে নিয়মিত লেখালেখি করেন।

৪| ২৫ শে নভেম্বর, ২০১৯ রাত ১২:০২

রাজীব নুর বলেছেন: ব্লগাররা মানবিক হয়। আন্তরিক হয়।

২৫ শে নভেম্বর, ২০১৯ দুপুর ১২:০৫

সুনীল সমুদ্র বলেছেন: অনেক ধন্যবাদ।

৫| ২৫ শে নভেম্বর, ২০১৯ রাত ১:৪৯

আরোগ্য বলেছেন: সত্যিই সামু আমাদের নিঃস্বার্থ অকৃত্রিম ভালোবাসার বন্ধনে আবদ্ধ করেছে। ব্লগারদের এই সখ্যতা অটুট থাকুক। ভালো লাগলো পোস্টটি পড়ে। মিস করছি পুরনো ব্লগারের দুর্দান্ত পোস্টগুলো।

২৫ শে নভেম্বর, ২০১৯ দুপুর ১২:০৮

সুনীল সমুদ্র বলেছেন: অনেক ধন্যবাদ। ব্লগারদের সখ্যতা অটুট থাকুক, আপনার এই প্রত্যাশার সাথে নিশ্চয়ই সুর মেলাবে অনেকেই।

৬| ২৫ শে নভেম্বর, ২০১৯ রাত ২:৩৬

নুরহোসেন নুর বলেছেন: মানুষের সাথে আরেক মানুষের যে বন্ধন, শ্রদ্ধা, আন্তরিক টান তা কেবল ব্লগারাই মনের কথাগুলোকে লেখায় প্রকাশ করতে পারে।
মুগ্ধতা ছুয়ে গেল।

২৫ শে নভেম্বর, ২০১৯ দুপুর ১২:০৬

সুনীল সমুদ্র বলেছেন: অনেক কৃতজ্ঞতা।

৭| ২৫ শে নভেম্বর, ২০১৯ ভোর ৬:৫৯

চাঁদগাজী বলেছেন:


ব্লগার "পথিক" কি এখনো ব্লগে আছেন?

২৫ শে নভেম্বর, ২০১৯ সকাল ১১:৩৮

সুনীল সমুদ্র বলেছেন: অনেকদিন ধরে আর লিখছেন না। তবে ফেসবুকে কানেক্টেড আছেন। সর্বশেষ লেখা ২০১৩ সালের ডিসেম্বরে। ... তার আসল নাম মামুন. ম আজিজ। পরিবার নিয়ে আছেন অষ্ট্রেলিয়ায়। যতোদূর মনে পড়ছে, তিনি একজন টেলিকমুনিকেশন ইঞ্জিনিয়ার। .. তার ব্লগের লিংক এখানে-
পথিক!!!!!!! এর ব্লগ

৮| ২৫ শে নভেম্বর, ২০১৯ সকাল ৯:২১

বিদ্রোহী ভৃগু বলেছেন: অনন্য অনবদ্য!

মুগ্ধতায় ছূঁয়ে থাকা অনুভবের প্রকাশে মুগ্ধতা।
একজন সামুরিয়ানই কেবল পারে এমন করে ভাবতে, প্রকাশ করতে, অনুভব করতে :)

প্রথম যেদিন কৌশিক ভাইকে প্রেমক্লাবে দেখলাম কখনো মনে হয়নি আজই প্রথম দেখা
জাদিদ ভাইকে প্রথম দেখায় যেভাবে আলীঙ্গন করেছি মনে হয়েছে বহুকালের হারিয়ে যাওয়া স্বজনের মলিন মেলা যেন!
অগ্নি সারথী, আহমেদ জি এস ভাই, নিমচাঁদ ভাই, অসংখ্য তারা অসংক্য নাম - একই অনুভব, একই রকম আবেগ!
অতুলনীয় :)

২৫ শে নভেম্বর, ২০১৯ দুপুর ১২:০৪

সুনীল সমুদ্র বলেছেন: আপনার মন্তব্যে দারুন অণুপ্রাণিত হলাম। "সামুরিয়ান" শব্দটা-ও ভালো লাগলো খুব! আসলেইতো !! সামুর ব্লগারদেরতো এককথায় "সামুরিয়ান" ডাকা যেতে পারে ! এবারের আসন্ন ব্লগ দিবসে- "এবারে বক্তব্য রাখবেন সামুরিয়ান- 'অমুক', ...... এবারে বক্তব্য রাখবেন সামুরিয়ান 'তমুক' .......এবারে নিজের অনুভূতি ব্যক্ত করবেন কবি সামুরিয়ান-'অমুক' ........ এভাবে ঘোষণা দিয়ে দিয়ে "সামুরিয়ান" শব্দটিকে চালু করা যেতে পারে ..! এটাকে ভালো ভাবে চালু করা হলে নিশ্চয়ই গ্রহণযোগ্যতা পাবে।

আপনার মন্তব্য পড়লেই বোঝা যায়, আপনি বিষয়বস্তুর অনেক গভীরে প্রবেশ করেন, বিষয়বস্তুকে অনুভব করেন আপনার সুতীক্ষ অনুভব দিয়ে ! ধন্যবাদ আপনাকে। ভালো থাকুন।

৯| ২৫ শে নভেম্বর, ২০১৯ সকাল ১০:৫২

কনফুসিয়াস বলেছেন: আন্তরিক ভালবাসা নিবেন। দেশের মানুষ যদি স্বদেশের সকল মানুষকে এভাবেই ভালবাসত। আহ, দুনিয়াটা কতই না সুন্দর হত।

৩০ শে নভেম্বর, ২০১৯ রাত ১০:০৭

সুনীল সমুদ্র বলেছেন: ঠিকই বলেছেন- "দেশের মানুষ যদি স্বদেশের সকল মানুষকে এভাবেই ভালবাসত" ! এই প্রত্যাশা- আমাদের সবার !

১০| ২৫ শে নভেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৫০

জুল ভার্ন বলেছেন: ঘটনাটা মনে আছে।
ব্লগারদের মধ্যে যখন এমন পারস্পরিক শ্রদ্ধাবোধ, ভালোবাসা, স্নেহময় সম্পর্ক সাপে নেউলে হতে শুরু করলো তখন থেকেই প্রতিবাদ জানাতে থাকি.... অবশেষে নিজেই প্রস্থান করতে বাধ্য হই। আবার ফিরেছি অনেক আশা নিয়ে - দেখা যাক কতদূর যাওয়া যায়!

আপনি কেমন আছেন @সুনীল সমুদ্র?

৩০ শে নভেম্বর, ২০১৯ রাত ১০:১০

সুনীল সমুদ্র বলেছেন: ধন্যবাদ। আমি ভালো আছি। ..... আশাকরি আপনিও ভালো আছেন .....!

১১| ২৫ শে নভেম্বর, ২০১৯ রাত ১১:২২

অপু দ্যা গ্রেট বলেছেন:


সামু আমাকে দু হাত ভরে দিচ্ছে

অনবদ্য লেখা ।

ভালবাসা আর শ্রদ্ধা রইল আপনাদের দুজনের জন্য ।

৩০ শে নভেম্বর, ২০১৯ রাত ১০:১৪

সুনীল সমুদ্র বলেছেন: অনেক ধন্যবাদ মন্তব্যের জন্য। .... আপনার "আসছে ব্লগ ডে - স্মৃতি আর পূর্নমিলনীঃ দেখা হবে শীঘ্রই" লেখাটা ভালো লেগেছে অনেক।

১২| ২৭ শে নভেম্বর, ২০১৯ সকাল ১১:২৩

সেজুতি_শিপু বলেছেন: চমত্কার শব্দচয়নে ও বাক্যগঠনে ভালোবাসা ও উচ্ছাস প্রকাশ! সত্যি অনবদ্য! ভালোবাসা ও মুগ্ধতায় আপ্লুত অনুভব প্রকাশের ভাষাও একরাশ ভালোলাগা ও মুগ্ধতা ছড়িয়ে দিলো ব্লগে।
নিজের মনের কথাগুলোকে লেখায় প্রকাশ করা যায় এখানে, অনেকে পড়েন, বোঝেন, ভাবেন, মতামত দেন -এভাবে যে সম্পর্কটি তৈরি হ্য় তা বাস্তবিকই অনবদ্য। সামু সত্যিই আমাদের নিঃস্বার্থ অকৃত্রিম এক ভালোবাসার জগত গড়ে দিয়েছে।
ধন্যবাদ।

৩০ শে নভেম্বর, ২০১৯ রাত ১০:২১

সুনীল সমুদ্র বলেছেন: অনেক ধন্যবাদ সেজুতি_শিপু। ....... আপনি ঠিকই বলেছেন - " নিজের মনের কথাগুলোকে লেখায় প্রকাশ করা যায় এখানে, অনেকে পড়েন, বোঝেন, ভাবেন, মতামত দেন - এভাবে যে সম্পর্কটি তৈরি হ্য়, তা' বাস্তবিকই অনবদ্য। ..."

আপনার কথার সাথেই সুর মিলিয়ে বলতে হয় - " সামু সত্যিই আমাদের নিঃস্বার্থ অকৃত্রিম এক ভালোবাসার জগত গড়ে দিয়েছে।"

১৩| ২২ শে ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:০৮

মেহবুবা বলেছেন: অনবদ্য!
এই প্লাটফর্মের জন্য এমনি করে আবেগমাখা কথামালা দেখে মুগ্ধ হই, অনেক পথিকের এক পদিক হই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.