নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অজানা কে জানতেই আমি বেশি আগ্রহী

আবু তালেব শেখ

রুজি রুটির সন্ধ্যানে ব্যস্ত থাকি অলটাইম। একটু সময় পেলে ডু মারি সামুতে

আবু তালেব শেখ › বিস্তারিত পোস্টঃ

বার্মার গনহত্যার প্রমান উন্মোচিত

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:৪০

এই দশ জন রোহিংগা আর বেচে নেই। এরা বৌদ্ধ সন্ত্রাসী সেনাবাহিনী দ্বারা হত্যার শিকার। রয়টার্স লিখেছে, এই অনুসন্ধানে প্রথমবারের মতো বৌদ্ধ গ্রামবাসীরা রোহিঙ্গাদের বাড়ি ঘর জ্বালিয়ে, মুসলমানদের হত্যা করে লাশ পুঁতে ফেলার কথা স্বীকার করেছে। এরকম কত হাজার নারী পুরুষ শিশু হত্যার শিকার হয়েছে তা কল্পনাতীত। কেবল উগ্রপন্থি বৌদ্ধরাই নন, বরং ইন দিনে ১০ রোহিঙ্গা হত্যাযজ্ঞে দেশটির সেনা ও আধাসামরিক পুলিশ বাহিনীর সদস্যরাও যে জড়িত ছিলেন, তার প্রমাণ মিলেছে নিরাপত্তা বাহিনীর সদস্যদের ভাষ্যেও।

বয়োজ্যেষ্ঠ এক বৌদ্ধ গ্রামবাসী রয়টার্সকে তিনটি আলোকচিত্র দিয়েছেন, যাতে ১ সেপ্টেম্বর সন্ধ্যায় সৈন্যদের হাতে ধরা পড়া থেকে শুরু করে পরদিন সকাল ১০টায় তাদের হত্যা পর্যন্ত তিনটি গুরুত্বপূর্ণ ‍মুহূর্ত ফুটে উঠেছে। এরা নাকি হামলাকারি সেনাদের ভাষ্যমতে।
এদের দেখে কি মনে হয়? এদের গায়ের পোষাক,মুখের ভাবভঙ্গি, চেহারায় কি বলে ? এরাতো মনে ঠিকমত খেতে পায় না মনে হয়।
অন্যদিকে বৌদ্ধ গ্রামবাসীরা বলছেন, ইন দিনে নিরাপত্তা বাহিনীর ওপর বিদ্রোহীদের আক্রমণের কোনো ঘটনাই ঘটেনি।
উল্টো সেনারাই কাছাকাছি একটি সমুদ্রসৈকতে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মধ্য থেকে ১০জনকে তুলে নিয়ে হত্যা করে বলে দাবি প্রত্যক্ষদর্শীদের।
এই নৃশংস হত্যা বলে দিচ্ছে বার্মিজরা কতটা নির্দয় । রোহিংগা প্রত্যাবর্তনে কেন রোহিংগারা যেতে রাজি হচ্ছে না এখন পরিস্কার হচ্ছে আন্তর্জাতিক অংগনে। দেশের দশলাখ রোহিংগাদের ফেরৎ নিতেও নানান গড়িমসি করছে বার্মা। এদের ফেরত নিয়ে এদের কি ধরনের ব্যবহার করা হবে সেটা নিয়েও শংকা থেকেই যাচ্ছে।

মন্তব্য ৪৩ টি রেটিং +২/-০

মন্তব্য (৪৩) মন্তব্য লিখুন

১| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:৫৯

প্রামানিক বলেছেন: ভয়াবহ চিত্র।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:০৮

আবু তালেব শেখ বলেছেন: এই সত্যিটা এতোদিন অস্বিকার করছিল বার্মা যে কোন গনহত্যা হয়নি

ধন্যবাদ প্রামাণিক ভাই
আপনার ছড়া ইদানীং আসছেনা কেন?

২| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:৩২

চাঁদগাজী বলেছেন:


১৯৬২ সাল থেকে আজো বার্মা মিলিটারীর অধীনে, ওখানে ওরা এক সময় বিশালভাবে জনপ্রিয় ছিলো।

আমাদের ২ মিলিটারী জেনারেলও বেশ জনপ্রিয় ছিলেন। আমাদের সাথে বার্মার কিছু মিল আছে।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:৪৪

আবু তালেব শেখ বলেছেন: আমাদের দুই জেনারেল জাতিগত নিধন চালাইনি। বার্মার নির্দয় সেনাবাহিনীর সাথে আমাদের সেনাদের তুলনা গ্রহনযোগ্য নয়

৩| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:৪৪

জাহাঙ্গীর কবীর নয়ন বলেছেন:

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:৪৮

আবু তালেব শেখ বলেছেন: কমেন্টের যথাযত কারন বুঝতে অক্ষম

৪| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:৪৯

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: আরোও হাজার হাজার রোহিংগা নিধনের প্রমাণ বেরিয়ে আসুক। অত্যাচারীদের করুণ মৃত্যু হোক।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:৫৮

আবু তালেব শেখ বলেছেন: বার্তাসংস্হা রয়টার্স এই প্রতিবেদন খুব গোপনীয় ভাবে কালেক্ট করেছে মনে হয়। এতো দিন পুরোপুরিভাবে অস্বীকার করে আসছিল।

কেমন আছেন অয়ন ভাই

৫| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:৫৫

তারেক_মাহমুদ বলেছেন: চেয়ে চেয়ে দেখা ছাড়া আর কিছুই করার নেই, এই বোঝা আমাদেরই বইতে হবে।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:০৩

আবু তালেব শেখ বলেছেন: আন্তর্জাতিক মহল,জাতিসংঘ , পরাশক্তি দেশগুলো বার্মার উপর চাপ সৃষ্টি করলে একটা সুরাহা হতে পারে।

৬| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:০১

চাঁদগাজী বলেছেন:


বার্মার অফুরন্ত সম্পদ থাকার পরও, বার্মা বাংলাদেশের পেছনে; বাংলাদেশের সীমিত সম্পদ থাকার পরও বাংলাদেশ ভয়ংকর খারাপ অবস্হানে, সেটার শুরু ছিল মিলিটারীর কারণে।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:০৬

আবু তালেব শেখ বলেছেন: সঠিক বলেছেন। বার্মার সম্পদের লোভে চীন, রাশিয়া গনহত্যায় ইন্ধন যুগিয়েছে

৭| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:০২

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: ভালো মন্দ মিলিয়ে যাচ্ছে তালেব ভাই। আপনার দিনকাল কেমন যাচ্ছে? শুক্র শনিবার ব্লগ কেমন যেন থমকে যায়!

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:১০

আবু তালেব শেখ বলেছেন: আমি ভালোর দলে ঠিক ভুতএফএমের রাসেল ভাইয়ের মত। শুক্রবারে ব্লগ গরম হওয়ার কথা যেহেতু ছুটির দিন। কিন্তু হচ্ছে উল্টোটা।
ভালো থাকবেন দোয়া করি

৮| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:০৩

শিখণ্ডী বলেছেন: একটি প্রশ্ন আমার মাথায় সব সময় ঘোরে--বার্মার সব মানুষই কি অসভ্য? কোথা থেকে কেউ কোনও প্রতিবাদ করেছে শুনিনি।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:১৫

আবু তালেব শেখ বলেছেন: এই তথ্যগুলো সাধারন ভালো লোকের মাধ্যমে পেয়েছে রয়টার্স। যারা বৌদ্ধ উগ্র নয়। আসলে বার্মায় অনেক বৌদ্ধ আছে যারা রোহিংগা হত্যার জন্য চোখের পানি ফেলা করনীয় কিছু ছিলোনা।
খারাপের পাল্লা সবসময় ভারী থাকে

ধন্যবাদ রইলো ভাই

৯| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:৫৬

উম্মু আবদুল্লাহ বলেছেন: এরা যদি সন্ত্রাসীও হয়ে থাকে তবুও বিচার পাবার অধিকার তাদের রয়েছে।

বাংলাদেশেও তো গুম চলেছে নির্বিচারে। মাঠে ঘাটে খালে বিলে লাশ পাওয়া যেত বিএনপি কর্মীদের। অথচ বিএনপি এই বিষয়গুলোকে সঠিকভাবে লাইম লাইটে আনতে পারে নি। পত্রিকায় দুই একদিনের কলাম হিসেবে ছাপা হয়েছিল। এইসব কারনে এই রাজনৈতিক দলটিকে আমার রীতিমত প্রতিবন্ধী মনে হয়।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১০:০৮

আবু তালেব শেখ বলেছেন: আপনার কি মনে হয়? বার্মা চক্রান্ত করতে পারে না? পুলিশি চৌকিতে হামলা একটা অজুহাত হতে পারে না? দশজনের ছবিতে ভালো করে খেয়াল করুন এদের চোখে মুখে প্রতিশোধের আগুন নেই আছে ভীতি। জংগী হলে অবশ্যই চেহারায় একটা হিংসাত্মক ভাবমুর্তি থাকে মরার প্রাক্কালেও।
মেনে নিলাম এরা অপরাধী কিন্তু নিষ্পাপ শিশু, নিরিহ পুরুষ মহিলা এরা কি অপরাধ করেছে?

১০| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ২:২৮

উম্মু আবদুল্লাহ বলেছেন: "আপনার কি মনে হয়? বার্মা চক্রান্ত করতে পারে না? পুলিশি চৌকিতে হামলা একটা অজুহাত হতে পারে না? দশজনের ছবিতে ভালো করে খেয়াল করুন এদের চোখে মুখে প্রতিশোধের আগুন নেই আছে ভীতি। জংগী হলে অবশ্যই চেহারায় একটা হিংসাত্মক ভাবমুর্তি থাকে মরার প্রাক্কালেও। "

আমারও বিশ্বাস এরা সাধারন মানুষ। ঘৃনা থেকেই এদেরকে হত্যা করা হচ্ছে।

১০ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৭:০৫

আবু তালেব শেখ বলেছেন: বলশালীরা যুগে যুগে দুর্বলদের মারার জন্য বিভিন্ন অজুহাতের আশ্রয় নিয়েছে।
বৌদ্ধ নাগরিকদের ভাষ্যমতে সেটাই পরিস্কার।

ধন্যবাদ ভাই শুভকামনা

১১| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৭:০৮

তার ছিড়া আমি বলেছেন: কেউ কেউ ভাবতে পারে, ছবিগুলো এডিট করা।

১০ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১২:৩৮

আবু তালেব শেখ বলেছেন: সব ছবি গুলো রোহিংগা হত্যার নয় এটা ঠিক। যেমন তাইওয়ান ভুমিকম্পে নিহতদের ছবিও রোহিংগাদের বলে চালিয়ে দেয়া হয়েছে এটা বৌদ্ধ ধর্মগুরু রা সৎকার করেছিল

১২| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৯:৪৯

নতুন নকিব বলেছেন:



কেউ কেউ 'ছবি এডিট করা যায়' এই যুক্তির ধুয়ো তুলে বৌদ্ধ খুনি জঙ্গিদের আসল চেহারা আড়াল করার চেষ্টা করছেন।

ছবি যে এডিট করা যায় সেটা ঠিক আছে, কিন্তু রাখাইনে রোহিঙ্গা হত্যার কোন ঘটনা আদৌ কি ঘটেনি? এই পোস্টের ছবিটির মত মিয়ানমার সেনা এবং বৌদ্ধ সন্ত্রাসীগন কর্তৃক সংঘটিত এরকম অসংখ্য ঘটনার ছবি, বর্বরতম কায়দায় সেখানকার নারী পুরুষ শিশু নির্বিশেষে পাইকারীভাবে বনী আদমদের হত্যার ছবি, বাড়ি-ঘর-আবাস-নিবাসে অগ্নিসংযোগের ছবি, নারী শিশুদের নির্মম নির্যাতনের জঘন্য পাশবিক দৃশ্যের ছবি, ভিডিও ইত্যাদিতো ইন্টারনেটে সার্চ দিলে অহরহ পাওয়া যায়। মিয়ানমারের সামরিক নষ্টগন আর পাপিষ্ট উগ্রবাদী বৌদ্ধ জঙ্গী সন্ত্রাসীরা মানবতাবিরোধী যেসব অপরাধ করেছেন, সাম্প্রতিক বিশ্বে এর কোন নজীর নেই। বিশ্বের তাবত মিডিয়ায় মিয়ানমারের জাতিগত মুসলিম নিধন ফলাও করে প্রচার হয়েছে। মিডিয়ার কল্যানে বিশ্ববাসী জেনে গেছেন ওখানকার জাতিগত নিধনের গা শিউরে ওঠা ভয়াবহতা। স্বচক্ষে অবলোকন করেছেন মানব হত্যার মহোতসব। কারও কারও চোখ তবু বন্ধই থেকে যাবে হয়তো! সত্যিকারের অন্ধ এরাই। চোখ থাকতেও যারা দেখে না। ইচ্ছে করেই এরা দেখে না। সত্যটাকে পাশ কাটিয়ে যাবার জন্যই এদের সকল চেষ্টা। সত্য কোনও দিন এদের চোখে পড়ে না। সঠিক জিনিষ এরা দেখে না। কোনো দিন দেখতে সক্ষম হবে বলেও মনে হয় না। কারন, এরা জেগে ঘুমানোর দলের। এদের জন্য করুনা হয়!

ধন্যবাদ শেখ সাহেব, সত্য তুলে ধরায় অভিনন্দন।

খুনিদের মুখোশ উম্মোচন করুন। মিয়ানমারের অমানবিক বৌদ্ধ জঙ্গি সন্ত্রাসী গোষ্ঠীর ভয়ঙ্কর রক্তপিপাসু খুনিদের আসল চেহারা বেরিয়ে আসুক। তাদের লেবাসী গেরুয়া দেখে নয়, নিছক বৌদ্ধ ধর্মীয় পরিচয়ে নয়; বিশ্বের সকল দেশের সকল ভাষার শান্তিকামী মানুষেরা তাদের চিনে নিক, তাদের পরিচয় জেনে নিক তাদের জঘন্যতম, রোমহর্ষক, অমানবিক, পাশবিক, রোবটিক, উগ্রবাদী, খুনি চরিত্রের দয়ামায়াহীন নৃশংসতম আচরন দর্শনের মাধ্যমে।

১০ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১২:৪২

আবু তালেব শেখ বলেছেন: নকীব ভাই আপনার যুক্তিযুক্ত মন্তব্যের জন্য ধন্যবাদ। উপরের ছবিটা রোহিংগাদের নয় যতদুর জানি। তবে পোস্টের ছবিটা রয়টার্সেের সাংবাদিক সাধারন বৌদ্ধদের থেকে পেয়েছে। এবং এদের হত্যার সঠিক তথ্য

১৩| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:৫৮

রাজীব নুর বলেছেন: আমি জানতে চাই রোহিংগাদের ফেরত নিবে নাকি নিবে না?

১০ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১২:৪৫

আবু তালেব শেখ বলেছেন: ওরা রোহিংগা প্রত্যাবর্তন চুক্তিটা করেছে আন্তর্জাতিক অংগনে সাধু সাজবার জন্য। আদৌ ফেরত নেবে কিনা এব্যাপারে সন্দেহ থেকেই যাচ্ছে।
ধন্যবাদ নুর ভাই

১৪| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:২২

মোঃ মাইদুল সরকার বলেছেন: বর্মি সেনাদের যদি ঠিক এভাবে শাস্তি দেওয়া যেত তবে শিক্ষা হত। হত্যা কত ভয়াবহ ও যন্ত্রনাদায়ক।

৩ নং মন্তব্যকারী কি এগুলো এডিট করা যায় বলে মিয়ানমারের পক্ষ নিলেন নাকি ? নাকি মুসলিম হনহত্যায় আপনার কোন যায় আসে না।

আল্লাহ্ সব মসলিমদের হেফাজনত করুন।

শুভকামনা।

১০ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১:২১

আবু তালেব শেখ বলেছেন: ওরা কত দয়ামায়াহীন ? কিভাবে এমন নৃশংসভাবে নারী পুরুষ শিশুদের হত্যা করে? এখনো বর্বরতা চলছে মিয়ানমারে। এখন রোহিংগারা যদি প্রতিরোধ করে তাহলে তাদের মুসলিম জংগি হিসাবে চিন্হিত করবে পশ্চিমা পরাশক্তিগুলো।
তিন নম্বর কমেন্টকারি হইতো সেটাই ভাবতে পারে। তবে বিশ্ববাসির কাছে রোহিংগা গনহত্যার সত্যতা প্রমানিত।
সুচির প্রভাব একেবারে নিম্ন স্তরে এসেছে হত্যায় মদদ দেয়ায়। অথচ আমাদের দেশের কিছু প্রগতিশীল এখনো দ্বিধাদ্বন্দ্বে আছে মনে হয় রোহিংগা হত্যার ছবিগুলো নিয়ে।

অসংখ্য ধন্যবাদ মাইদুল ভাই

১৫| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:৪৯

ইমরান আশফাক বলেছেন: সমস্ত ব্যাপার আমাদের বাংলাদেশকেই ঠিক করতে হবে, তবে কৌশলে। শক্তির দাপটে সমাধান করা যাবে না, তাছাড়া আন্তর্জাতিক বড় মোড়লগুলোর সমর্থন আমরা খুব বেশি পাব না।

আমাদের কৌশলগতভাবে এগোতে হবে খুব চিন্তাভাবনা করে। আর সুশীল সমাজের কথায় কান দিয়ে আমাদের সামরিক সামর্থ না বাড়ানোর পরিনাম আমরা দেখতে পাচ্ছি। তাছাড়া আমাদের পররাস্ট্র মন্ত্রালয়ের কর্মকান্ড মোটেও চৌকশ নয় কোন ক্ষেত্রে। ওখানে আমরা কিছু স্মার্ট কেরানী দিয়ে চালাচ্ছি।

১০ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১:৩২

আবু তালেব শেখ বলেছেন: বাংলাদেশ সরকার রোহিংগাদের আশ্রয় দিয়ে অবশ্যই প্রসংশিত। তবে এদের শান্তিপুর্ন ভাবে ফেরৎ পাঠাতে দুর্বল পররাষ্ট্রনীতি গ্রহন করছে। চীন ইন্ডিয়া বার্মার পক্ষ নিয়েছে এটা পরিস্কার। বন্ধুরাষ্ট্র হিসাবে ইন্ডিয়া আমাদের সহযোগিতা না করে উল্টো আশ্রয় নেয়া রোহিংগাদের বাংলাদেশে সিমানয় পুশ করছে। ।
সামরিক দিক থেকে মিয়ানমান আমাদের থেকে অনেক এগিয়ে।তাছাড়া এই সমস্যা যুদ্ধের মাধ্যমে সমাধান হবেনা। ভারত চীন সহ পরাশক্তি গুলো চাপ দিলে হইতো কিছু সমাধান হতে পারে।

ধন্যবাদ মুল্যবান মন্তব্যের জন্য আশফাক ভাই

১৬| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৪:০২

তারেক ফাহিম বলেছেন: দুঃখ জনক।

১০ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:২৪

আবু তালেব শেখ বলেছেন: শীগ্রই সমাধান না হলে আজীবন রোহিংগাদের বহন করতে হবে বাংলাদেশের ।

ধন্যবাদ ফাহিম ভাই

১৭| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:৩৪

উম্মু আবদুল্লাহ বলেছেন: এই ছবিটি সম্ভবত সঠিক। আমি বেশ কিছু জায়গায় দেখছি।

১২ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৮:৪৯

আবু তালেব শেখ বলেছেন: এই ছবিটা এই মানুষ গুলো হত্যার পর তোলা

১৮| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১০:২৫

চাঁদগাজী বলেছেন:


মিলিটারীর অধীনে অধিকারহীন অবস্হায় বসবাসের জন্য, নিজেদের মাঝে যে ধরণের ঘনিষ্ট সম্পর্ক ঘড়ে তোলার দরকার ছিলো, রোহিংগাদের তা ছিলো না; ফলে, তাদেরকে হত্যা করা খুবই সহজ ছিলো সব সময়।

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১২:২৯

আবু তালেব শেখ বলেছেন: সহমত । বার্মা প্লান মাফিক ধীরে ধীরে রোহিংগাদের নিশ্চিহ্ন করার পরিকল্পিত নীল নকশা বাস্তবায়ন করেছে

১৯| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:৫৭

ইমরান আশফাক বলেছেন: চাঁদগাজী ভাই, ওদের যোগ্য নেতৃত্বের অভাব আছে। যারা নেতৃত্বে আছেন বিদেশে তারা প্রচুর টাকাপয়সা ম্যানেজ করে ভালই আছেন। বাংলাদেশে জামাতী ভাইয়েরাও ওদের দেখিয়ে প্রচুর ফান্ড এনেছে এবং তা দিয়ে ব্যাংক, ব্যাবসা প্রতিষ্ঠান কত কি তৈরী করেছেন।

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১২:৩৪

আবু তালেব শেখ বলেছেন: নাগরিকত্ত্ব, শিক্ষা থেকে বিচ্ছিন্ন করলে তাদের আর অস্তিত্ব থাকেনা। নেতৃত্ব কে দেবে? কিসের বলে?
রোহিংগাদের মাধ্যমে অর্থ আত্মসাৎ খুবই জগন্য

ধন্যবাদ

২০| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১২:৫৩

চাঁদগাজী বলেছেন:


প্রমাণের অভাব কোনদিনও ছিলো না; কিন্তু বিচার কেহ চাহেনী কোনদিন।

২১| ১৩ ই মার্চ, ২০১৮ রাত ১২:২১

চাঁদগাজী বলেছেন:


রোহিংগা গ্রাম সমুহ মুছে ফেলছে এখন সেনা বাহিনী

২২| ১৩ ই মার্চ, ২০১৮ রাত ১২:৫০

ওমেরা বলেছেন: দুঃখজনক অবশ্যই।

২৩| ১৩ ই মার্চ, ২০১৮ ভোর ৪:১৬

মলাসইলমুইনা বলেছেন: কোনো একটি নির্দিষ্ট লংখ্যা লঘু ধর্মীয় গোষ্ঠীর এক মিলিয়ন মানুষ যখন দেশে ঘর বাড়ি, সহায় সম্পদ ছেড়ে পাশের প্রতিবেশী দেশে এসে উদ্বাস্তু শিবিরে দিন কাটায় সেটা এক্সট্রিম ভায়োলেন্স না হলে যে হওয়া সম্ভব না সেটা একটা পাগলও বুঝবে শুধু বার্মার এই বর্বর কর্তৃপক্ষ ছাড়া ! বার্মিজ কর্তৃপক্ষের কি আশ্চর্য রিজনিং এই পাশবিক অত্যাচার অস্বীকার করার !!

২৪| ১৪ ই মার্চ, ২০১৮ রাত ১১:৫৭

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: আপনার নতুন লেখা চাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.