নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সুন্দর চেহাড়া মানুষকে মুখোশ দেয় আর সুন্দর মন মানুষকে সুন্দর করে! কুৎসিত মনকে সুন্দর চেহারা দিয়ে স্বল্প সময় আড়াল করা যায় কিন্তু বেশিক্ষন লুকিয়ে রাখা যায় না।

আসিফ ইকবাল তােরক

অনুবাদকঃ আমি ঘৃনার শব্দকে ভালোবাসায় অনুবাদ করি।

আসিফ ইকবাল তােরক › বিস্তারিত পোস্টঃ

নিরাপদ সড়ক আর স্বাভাবিক মৃত্যুর নিশ্চয়তা চাওয়াটা কি খুবই অযৌক্তিক!! গুজবে কান দিবেন না....

০৫ ই আগস্ট, ২০১৮ দুপুর ১২:৪৫

কি লিখবো কোথা থেকে শুরু করবো ঠিক বুজে উঠতে পারছি না... মাথাটা কেমন ফাঁকা ফাঁকা লাগছে। মনের মধ্যে একই সঙ্গে হতাশা, ক্ষোভ আর অপরাধ বোধ জাগ্রত হয়ে উঠছে। গত কয়েকদিনে ছোটো ছোটো স্কুলের বাচ্চারা যেভাবে ধ্বজভঙ্গ ঘুনে ধরা সমাজ ব্যবস্থাকে পরিবর্তনের আপ্রান চেষ্টা চালিয়ে গেছে সেটা দেখে যতটা না আশান্মীত হয়েছিলাম তার থেকেও বেশি ভয় পাচ্ছিলাম ওদের না জানি কিছু হয়ে যায়... যেই ভয়টা পেয়েছিলাম সেটাই বাস্তবে পরিনত হলো। ৪ই অগাষ্ট ২০১৮ পুলিশ আর ছাত্রলীগ কর্মীরা একজোগে চড়াও হয়েছে এই ছোটো ছোটো বাচ্চাগুলোর উপরে। কতটা নির্দয় আর জানোয়ার হলে বাচ্চাদের গায়ে হাত তোলা সম্ভব। অথচ এই অসীম সাহসী কিশোররা এতটা মার খাওয়ার পরও যেভাবে ঘুরে দাড়িয়ে প্রতিবাদ করেছে সেটা আসলেই প্রসংশার দাবীদার।



যাক এখন সব বাদ দিয়ে গুজব নিয়ে কয়েকটা কথা বলি.... এই যে এত এত ভিডিও বের হয়েছে এত এত ছবি এগুলো দেখেও যারা এগুলোকে পাশ কাটিয়ে শুধু মাত্র কয়েকটা ফেইক ছবিকে ফোকাসে এনে পুরো ঘটনাকে গুজবে রুপান্তরিত করার যে আপ্রান চেষ্টা চালিয়ে যাচ্ছে সেটা আসলেই হাস্যকর। আর যদি সব মিডিয়াকে ব্ল্যাকআউট করে মিডিয়া কভারেজ বন্ধ করে ইন্টারনেট বন্ধ করে মূল ঘটনাকে আড়াল করলে সেখানে যদি গুজব ছড়ায় সেটার দায়ভার একমাত্র এবং শুধুমাত্র সরকারের। আপনারা মূল মিডিয়াকে খবর প্রকাশো করতে দিবেন না আবার সোশ্যাল মিডিয়ার মাধ্যমে যা কিছু মাত্র সংবাদ পাচ্ছি সেটাকেও গুজব বলে চালিয়ে দিতে চাচ্ছেন। ভাবখানা এমন যে দেশে কিছুই হচ্ছে না। এভরিথিং ইজ আন্ডার কন্ট্রোল। সরকারী মানুষদের বিশ্বাসযোগ্যত কোন পর্যায়ে গেলে তাদের কোনো কথাই এখন আর মানুষ বিশ্বাস করতে চায় না।



এই বাচ্চা কিশোরদের দাবী ছিলো তারা নিরাপদ সড়ক চায় এবং এই পুরো সড়ক ব্যবস্থাকে দিনের পর দিন ধরে যারা অনিরাপদ করেছে তাদের পদত্যাগ দাবী। স্বাভাবিক মৃত্যুর নিশ্চয়তা মানুষের মৌলিক দাবিগুলোর একটি। সেই দাবি করাটা কি খুবই অযৌক্তিক ছিলো। যে কারনে সরকারে অধিস্থিত সবাই একযোগে একহয়ে অস্ত্রসস্ত্রে সজ্জিত হয়ে তাদেরকে প্রতিরোধ করতে হবে। দিনের পর দিন ধরে সকল ধরনের অনিয়ম আর দূর্নিতী মেনে নিতে নিতে আমাদের অবস্থা এমন হয়েছিলো যে অনিয়মটাই আমাদের কাছে নিয়ম মনে হওয়া শুরু করেছিল। সেই অবস্থায় আমাদের গালে খুব সজোড়ে চপোটাঘাট করে যখন এই কিশোররা আমাদের ধ্যান ভান্গালো তখনো আমরা এদের ঠিক মত সমর্থন দিতে পারছি না।

কাউকে কাউকে আবার বলতে শুনেছি যে আন্দোলন অনেক হয়েছে এবার ঘরের ছেলে ঘরে ফিরে যাও। তোমাদের দাবী আমরা শুনেছি, দাবী মেনে নিয়েছি। আমরা যা করার করবো। তোমাদের কাজ শেষ এখন বাড়িতে গিয়া পড়াশোনায় মন দেও। প্রত্যেকটা মৃত্যুর পর একটা মানব বন্ধন আর কয়েকটা মোমবাতি জ্বালিয়ে তো অনেক বাসায় ফেরা হয়েছে, কিন্তু কোনো কিছুরই তো কোনো প্রতিকার হয়নি। তাহলে কি করে ভাবেন যে সরকার বাহাদুর সকল দাবী মেনে নিয়েছে তারা ব্যবাস্থা নিচ্ছে এবং এর পর থেকে সব সুষ্ঠু ভাবে চলা শুরু করবে। যেখানে কয়েকদিন আগে সংসদের মত জায়গায় দাড়িয়ে একজন মিথ্যা আশ্বাস দিয়ে বলেছিল সকল কোটাই তিনি বাতিল করবেন এবং কয়েকদিন পরে সুর পালটিয়ে বলেছে কোনো কোটাই বাতিল হবে না বরং আন্দোলন থামাতে তিনি মিথ্যা আশ্বাস দিয়েছেলেন। একবার ভাবুনতো ভাষা আন্দোলন কিংবা মুক্তিযুদ্ধের সময় যদি তিন চারদিন রাস্তায় নেমে আন্দোলন করে তখনকার প্রতিবাদীরা বাসায় ফিরে যেতেন তাহলে আমাদের কখনো স্বাধীনত অর্জন হত নাকি!!



দেশটার বয়সতো আর কম হলো না। এই ছোটো বাচ্চা আর কিশোররা মিলে যখন দেশের জন্জাল দূর করার কাজে হাত দিয়েছে তখন চলুননা আমরা কাধে কাধ মিলিয়ে তাদের সাহায্য করতে এগিয়ে আছি। যার যা কিছু সামর্থ আছে তাই নিয়েই তাদের সাহায্য করি।



মন্তব্য ১৪ টি রেটিং +১/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ০৫ ই আগস্ট, ২০১৮ দুপুর ১:২৯

জুনায়েদ বি রাহমান বলেছেন: তিনারা (আম্লীগ, সরকার) সম্ভবত পাব্লিককে কাঁঠালপাতা খেয়ে বেচে থাকা প্রাণী মনে করেন।

০৫ ই আগস্ট, ২০১৮ রাত ৮:৫৬

আসিফ ইকবাল তােরক বলেছেন: সবজায়গায় বলপ্রয়োগ করতে নেই এইটা হয়তো তারা ভুলে গেছে..

২| ০৫ ই আগস্ট, ২০১৮ দুপুর ১:৪৬

এটম২০০০ বলেছেন: Whenever any chamca requests the students to end their movement, Shahjahan laughs.
He knows : (1) Hasina needs him for election,
(2) Bus drivers need him such that they can continue killing and
(3) Bus owners need him for enhanced income.

০৫ ই আগস্ট, ২০১৮ রাত ৮:৫৮

আসিফ ইকবাল তােরক বলেছেন: ছাত্ররা বলেছে নিরপদ সড়ক চায় আর ওরা বলেছে দিমু না কি করবি তুই কর!!

৩| ০৫ ই আগস্ট, ২০১৮ দুপুর ২:০৩

এটম২০০০ বলেছেন: THE PRIME REASON BEHIND THE MOVEMENT OF THE STUDENTS IS, FATHOMLESS FAILURES OF DICTATOR SHEIKH HASINA. SHE HAS MANY LIMITATIONS. SHE DOES NOT KEEP PROMISE.
NOW WE FIND SHE DOS NOT HAVE THE GUTS TO MAKE SHAJAHAN QUIT. IN SUCH A SITUATION, WE REQUEST HER TO OPENLY DECLARE THAT "SHE WOULD NOT COMPETE IN THE COMING ELECTION". THE PEOPLE OF BANGLADESH HAD EXTREME SUFFERINGS DUE TO HER. SO WE REQUEST - "PLEASE LEAVE THE POLITICAL ARENA OF BANGLADESH AS EARLY AS POSSIBLE. YOU DO NOT HAVE THE LEAST QUALITY TO RULE BANGLADESH".

৪| ০৫ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:০৭

গরল বলেছেন: জ্বি, মাফিয়া চক্রের কাছে কোন কিছু চাওয়াই অযৌক্তিক, এখন দরকার শুধু মাফিয়াকে হটান।

০৫ ই আগস্ট, ২০১৮ রাত ৮:৫৮

আসিফ ইকবাল তােরক বলেছেন: রাজা ধরে মারো টান রাজা হবে খান খান...

৫| ০৫ ই আগস্ট, ২০১৮ বিকাল ৪:০৫

রাজীব নুর বলেছেন: "আহত" ১৭ জন ছাত্রলীগ নেতা কর্মীকে অবিলম্বে "বীর প্রতীক" ঘোষণা করা হোক..

০৫ ই আগস্ট, ২০১৮ রাত ৮:৫৯

আসিফ ইকবাল তােরক বলেছেন: সুন্দর দাবী... একই সংগে ওদেরকে সড়ক নিরাপত্তার দ্বায়িত্ব দেওয়া হোক...

৬| ০৫ ই আগস্ট, ২০১৮ বিকাল ৪:৩৫

ক্স বলেছেন: স্বাভাবিক মৃত্যুর নিশ্চয়তা কেউ কাউকে দিতে পারেনা। ট্রাফিক ব্যবস্থাপনা ১০০% ঠিক থাকলেও যে সড়ক দুর্ঘটনায় কেউ মারা যাবেনা - একথা বলা যাবেনা।

বর্তমান সরকারের নিরাপত্তার দায়িত্ব তাদের প্রভুরা নিয়েছে, তাই কোন আন্দোলনে তাদের কিছু হবেনা।

৭| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ ভোর ৬:৩৭

সনেট কবি বলেছেন: ভাল লিখেছেন

২৪ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:৪৭

আসিফ ইকবাল তােরক বলেছেন: ধন্যবাদ...

৮| ২৪ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:২৩

ফারিহা হোসেন প্রভা বলেছেন: স্যার,আমি নিজে সড়ক দুর্ঘটনার শিকার। আজ ২বছর পার হয়ে গেলো তবুও সুস্থ হইনি। হাটতে পারিনা ঠিক মত। তারা কি পারবে আমার এক পা ফিরিয়ে নিয়ে আনতে?

২৪ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:৪৬

আসিফ ইকবাল তােরক বলেছেন: তারা পারবে না আপনার পা ফিরিয়ে দিতে কিন্তু ভবিষ্যতে যাতে আপনার মত কেউ পা না হারায় সে ব্যবস্থা তো করতে পারবে..

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.