নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আসসালামু আলাইকুম পুরাতন নিকে লগ ইন করতে পারিনা তাই নতুন নিক।আমি মোহাম্মদ তাসনিম। থাকি বাংলাদেশের ঢাকায়।

ভার্চুয়াল তাসনিম

বিসমিল্লাহির রাহমানির রাহিম

ভার্চুয়াল তাসনিম › বিস্তারিত পোস্টঃ

প্রথম পাতায় মৌলিক পোস্টের প্রয়োজনীয়তা।

১৪ ই জুন, ২০২২ দুপুর ২:৩৫

শত প্রতিকূলতা, ফেসবুক ,টুইটার, ইনসটাগ্রাম, ইউটুব এর যখন জয়জয়কার তখনো বেচে আছে আমাদের প্রিয় সামু। ব্লগে যারা লিখেন তারা অন্য কোথাও লিখে কখনো তৃপ্তি পাবেন বলে একজন নগণ্য ব্লগার হিসেবে আমার অভিমত। এই ব্লগ কে সচল রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন সামুর উৎসৃষ্ট; ব্লগারগণ। পোস্টের শুরুতে জানাইতাদের প্রতি সম্মান এবং ভালোবাসা।

সামু ব্লগকে যারা ভালোবাসে তারা কোন না কোন ভাবে ব্লগের প্রতি কোন না কোন ভাবে নিবেদিত প্রাণ হিসেবে নিজেকে প্রমাণ দিয়েছেন। ব্লগকে যারা প্রাণে স্থান দিয়েছেন, ব্লগটাকে যারা জীবনের একটা অবিচ্ছেদ্য অংশ বানিয়েছেন, তাদের ব্লগ টানবেই। আমি ব্লগের সব কিছুই খেয়াল করি। এটা হয়তো আমার একটা মুদ্রা দোষ। ভুল ত্রুটি ক্ষমা করবেন। মাস শেষে যেহেতু আমি রিভিউ লিখি ব্লগের সব পোস্ট আমাকে পড়তে হয়। এই মাসে পোস্ট গুলো পড়তে গিয়ে আমি কষ্ট পেয়েছি। কোন কারণে সামুর পোস্ট হিট , মন্তব্য, লাইক কমে গত মাসের তুলনায় অর্ধেকের কাছাকাছি।

ব্লগারের সংখ্যাও কমে গিয়েছে। আমার মনে হয়েছে এর কারণ দ্রব্য মূল্যের চরম ঊর্ধ্বগতি ব্লগারদের ব্লগের চেয়ে ব্যক্তি জীবনে বেশী টেনে নিয়ে গিয়েছে। অন্য কারণ হলও ব্লগে মৌলিক পোস্ট এই মাসে নেই বললেই চলে। ৩য় কারণ সমসাময়িক বিষয়ে তেমন কোন পোস্ট নেই। চতুর্থ কারণ কয়েকজন একটিভ ব্লগারদের হঠাৎ ইনএকটিভ হয়ে যাও। পঞ্চম কারণ পোস্টে মন্তব্য ও হিট কমে যাওয়া।

প্রিয় ব্লগার,

মৌলিক পোস্ট লিখুন। শুধু এই মাসেই দেখুন কতোগুলো ইস্যু। বাজেট ভাবনা ও বিবৃতি নিয়ে তেমন কোন পোস্ট নেই। দেখুন এই মাসে ব্লগের জাতীয়তাবাদী ব্লগারদের ব্লগ তন্ন তন্ন করে খুঁজলেও আপনি পাবেন না, ৪ দিন আগে মাননীয়া প্রাক্তন প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে সি সি ইউ তে ভর্তি করা হয়েছিল। কেউ লেখেনি এনজিওগ্রাম শেষে তার হার্টে বেশ কয়েকটি ব্লক ধরা পড়লে একটি ব্লকে রিং পড়ানো। কেন বেগম জিয়াকে উন্নত চিকিৎসার জন্য দেশের বাইরে যেতে দেয়া উচিৎ বা অনুচিত এই বিষয়ে ব্লগে একটি পোস্ট পর্যন্ত নেই।

অন্যদিকে এই মাসে দেশের সবচেয়ে বড় সাফল্য পদ্মা সেতুর উদ্ভোদন। আগামি ২৫ঙ্ক্ষিতজুন উদ্ভোদন হতে যাচ্ছে কহু কাঙ্ক্ষিত পদ্মা সেতু। এই জন্য ২৫ তারিখের এস এস সি পরীক্ষা ২৪ তারিখে হবে। এতো বড় সাফল্যে নিয়ে লীগের ব্লগারদের কোন পোস্ট নেই।


৫০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে বাংলাদেশের একটিও নেই এই বিষয়বস্তুতে ব্লগে খুব ভালো একটা পোস্ট আসলে সেখানে আলোচনা মন্তব্য প্রতিমন্তব্য পক্ষে বিপক্ষে যুক্তি গুলো উপভোগ্য ছিল। ব্লগে সমসাময়িক ইস্যু নিয়ে অন্তত ৩ টা পোস্ট প্রতিদিন আসা উচিত। কিন্তু একই ব্লগারের নয়। একজন ব্লগারের দিনে একাধিক পোস্ট পাঠককে মোনোটোনাস করে দিবে হয়তো। আমি ভুলও হতে পারি।

২৩ দিন আগে সয়াবিনের দাম ৩০ টাকা বাড়িয়ে ১৯৮ টাকা করার পর বাজেটের পরে আবার ৭ টাকা বাড়িয়ে ২০৫ টাকা করলেও খুচরা বাজারে ২১৫ টাকার নীচে চেল নেই। দুর্ভাগ্য আমাদের সামুর ব্লগারদের এই বিষয়ে কোন পোস্ট দিতে দেখা যায়নি। কাতার বিশ্বকাপে কাতারের খরচ হবে ২২০ বিলিয়ন ডলার, কাতারের উঠে আসবে মাত্র ২০ বিলিয়ন ডলার। শুধুমাত্র নিজেকে বিশ্ববাসীর কাছে প্রশংসিত হওয়ার জন্য ২০০ বিলিয়ন ডলার খরচ করা কাতারের উচিত হয়েছে কি অনুচিত হয়েছে এই বিষয়ে কি একটা পোস্ট আসতে পারতোনা সামুতে?

কত-শত ইস্যু ছিল বিগত ১৪ দিন লেখার। কেন কেউ লিখছেন না এটার মূল কারণ সম্ভবত পাঠক ও মন্তব্য কমে যাওয়া।



সম্মানিত ব্লগার ,
সহ ব্লগার পোস্টে একটি মন্তব্য বা লাইক দিতে কতক্ষণ সময় লাগে? কেন এতো কৃপণতা ! সবাই সবার পোস্ট ব্যক্তি আক্রমণ না করে, ব্লগীয় নীতিমালা মান্য করে গঠন মূলক আলোচনা- করে মন্তব্য করলে আমাদের লেখালেখির বা সময় কাটানো এই প্রিয় প্লেটফর্মটা আলোকিত হবে। তাই সুন্দর সুন্দর পোস্ট লিখুন আর মন্তব্য করুন। সকলের ভালো থাকা হোক নিরন্তর।

মন্তব্য ১ টি রেটিং +৯/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১৪ ই জুন, ২০২২ বিকাল ৪:২৫

ভার্চুয়াল তাসনিম বলেছেন: পোস্টে মন্তব্য গ্রহণ করা হচ্ছেনা। ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.