নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তুমি কেমন করে গান করো হে গুনী, আমি অবাক হয়ে শুনি, কেবল শুনি ।।

ঠাকুরমাহমুদ

sometimes blue sometimes white sometimes black even red, even golden ! yes dear - its me - i am sky ! color your life, than your life will be colorful

ঠাকুরমাহমুদ › বিস্তারিত পোস্টঃ

বাবা

২১ শে জুন, ২০২০ রাত ১০:০৯



“পিতাহীন সন্তান যেনো ভাঙ্গা গাছের গুড়া
মাথার উপর পিতার ছায়ায় সন্তান হয় পর্বতেরও চূড়া”

- আমার বেহেস্তবাসী দাদীজান

“পিতা স্বর্গ, পিতা ধর্ম, পিতাহী পরমং তপঃ,
পিতরী প্রিতিমাপন্নে প্রিয়ন্তে সর্বদেবতা”

- সনাতন ধর্ম

বাবা একজন খুবই রাগি মানুষ একই সঙ্গে খুবই স্নেহশীল পরম মমতার একজন মানুষ। খুব হাসিখুশি আর কখনো কখনো অনেক দুঃখিও। ব্যস্ত থাকেন সব সময়, আর সময় সময় অনেক চিন্তিত। বাসায় থাকেন কখন? - মাঝে মাঝে অনেক রাত করে ফেরেন। ঠান্ডা খাবার যা থাকে খুব আগ্রহ করে খেয়ে নেন - সম্ভবত বাবাদের খাবার নিয়ে কোনো অভিযোগ থাকে না, কোনো অভিযোগ থাকতেও নেই। ভোর বেলায় না খেয়েই বেড়িয়ে পরেন! অদ্ভুৎ এক মানুষ!

পৃথিবীর যতো আজব খেলনা সব জড়ো করে নিয়ে আসেন। বাজারের সবচেয়ে বড় মাছ আর কুরবানীতে বাজারের সবচেয়ে বড় পাগলা গরু। যতো মিষ্টি আর মজাদার খাবার তাও - শুধু তিনি নিজে সময় দিতে পারেন না! সবার জন্য নতুন জামা, শুধু তিনি নতুন কোনো জামা পরেন না - সম্ভবত ঈদে বাবাদের নতুন জামা পরতে হয়না! অসুস্থ হলে - সারা রাত মাথার কাছে অশ্রু সজল চোখে জেগে থাকেন। মা এর বকুনি উপেক্ষা করে সবাইকে নিয়ে বৃষ্টিতে ভিজতে নামেন। উৎসবে হৈ হুল্লোড় করে বাড়ি সরগম করে তুলেন - তিনি একাই একশো।

রাতে ভয় পেলে বাড়ির সবচেয়ে সাহসী মানুষ যিনি - তিনি বাবা, তিনি সবাইকে সাহস যুগিয়ে দেন এক নিমিষে। একদিন ভোরে দেখা যায় ঘরে নতুন চকচকে রঙ্গিন এক বেবী সাইকেল! আমরা অবাক হই হতবাক হই। এতো এতো ওজন আমের ঝুড়ি, কমলার ঝুড়ি, লিচু, কাঠাল তিনি কিভাবে বহন করেন - কে জানে? নতুন জুতো, নতুন জামা, রঙ বেরঙের রঙ পেন্সিল, সুন্দর সুন্দর আর মজাদার ঘ্রাণের রাবার, খাতা, বই! দিনের পর দিন বাবা আমাদের প্রয়োজন মিটিয়ে চলেন।

সময় দ্রুত চলে যায় --- --- ---
বাবা যেদিন চিরো বিদায় নিয়ে না ফেরার কোনো দেশে চলে যান, আর ফিরে আসেন না! শুরু হয় তার অনুপস্থিতির দিন। শূন্য বাড়ী অপূর্ণই থেকে যায় অনন্তকাল --- --- --- এই অপূর্ণতা আর কখনো পূরণ হয় না। তিন তিনটি প্রজন্ম এই অপূর্ণতার দুঃখ বহন করতে থাকেন।

আমাদের মাথার উপর যিনি মেঘমালার মতো সবসময় শিতল ছায়া দিয়ে চলেন তিনি আমাদের বাবা, একসময় আমরা নিজেরাও বাবা হই। কিন্তু প্রশ্ন থেকে যায় - আমাদের বাবা’র মতো কি আমরা বাবা হতে পেরেছি? আমাদের বাবা'র জন্য অনেক অনেক ভালোবাসা - HAPPY FATHERS DAY 2020. পরম করুণাময়ের কাছে পার্থনা করি পৃথিবীর সকল বাবা শান্তিতে থাকুন, সুখে থাকুন, হাসি খুশি থাকুন, নিরাপদ থাকুন। আর প্রতিটি সন্তানের কাছে অনুরোধ মাতাপিতাকে সময় দিন, তাদের প্রাপ্য সম্মান দিন, তাদের প্রাপ্য ভালোবাসা দিন।

বাবা দিবসের জনপ্রিয় কিছু ছবি:


১। কিছু বলার নেই, কিছু বলাও উচিত না। শুধু বলতে চাই আমরা এমন কেনো? কবে থেকে আমরা এমন হয়েছি?



২। সন্তান দেখতে যেমনই হোক বাবার কাছে সন্তান রাজপুত্র/রাজকন্যা। আর বাবা দেখতে যেমনই হোক না কেনো - সন্তানের কাছে বাবা একজন বীরপুরুষ। কুচকুচে কয়লা কালো বাবাও সন্তানের কাছে ধবধবে ফর্সা সুন্দর রাজা - বাদশাহ - সম্রাট।



৩। বাবা হচ্ছেন সন্তানের আদর্শ ও আদর্শ শিক্ষক। বাবা যা শিক্ষা দিবেন সন্তান তাই শিখবেন। সন্তান সব সময় বাবাকে অনুসরণ ও অনুকরণ করেন।



৪। একজন বাবার কাঁধ তার সন্তানের জন্য সব সময় শক্ত মজুবত থাকে। সন্তানের দায়ভার যতোই হোক না কেনো বাবা হাসিমুখে বিনা অভিযোগে তা বহন করেন।



৫। একজন বাবা তার সন্তানকে যতোটুকু ভালোবাসা দিবেন সন্তান ততোটুকু ভালোবাসা নিঃসন্দেহে বাবাকে ফেরত দিবেন। (ব্যতিক্রম ব্যতিত)



৬। প্রাণীজগতে বাবা ও সন্তানের ভালোবাসা দেখেও আমরা শিখতে পারি বাবা ও সন্তানের ভালোবাসা কেমন হওয়া উচিত।



৭। ভয়ঙ্কর একটি হিংস্র প্রাণী সিংহকে দেখে অনুভব করা যায় একজন বাবা কি পরিমান ভালোবাসেন তার সন্তানকে। সন্তানের কাছে বাবা কখনো হিংস্র থাকেন না, সন্তানের কাছে বাবার পরিচয় একজন বাবা হিসেবে।

উপসংহার: বাবা মা এমন নাম যেই নামে সন্তান তার সত্তা ও পরিচয় পেয়ে থাকে। আর সত্তার সাথে পরিচয়ের সাথে কখনো অবমাননা অবমূল্যায়ন করা উচিত না। তাতে প্রকৃতি ও সৃষ্টিকে অবমাননা অবমূল্যায়ন করা হয়। তাতে এখন পর্যন্ত ফলাফল কখনো ভালো আসেনি - অতীত ও ইতিহাস তাই প্রমাণ করে।


ছবি: গুগল
কৃতজ্ঞতা স্বীকার: সামহোয়্যারইন ব্লগ কর্তৃপক্ষ। নির্বাচিত পোষ্টে “উক্ত লেখাটি” স্থান দেওয়াতে সামহোয়্যারইন ব্লগ কর্তৃপক্ষকে অনেক অনেক ধন্যবাদ।






মন্তব্য ৮৮ টি রেটিং +২০/-০

মন্তব্য (৮৮) মন্তব্য লিখুন

১| ২১ শে জুন, ২০২০ রাত ১০:১৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
শুভ কামনা।

২১ শে জুন, ২০২০ রাত ১০:৩২

ঠাকুরমাহমুদ বলেছেন:




মোহাম্মদ সাজ্জাদ হোসেন ভাই আপনার জন্যও রইলো অনেক অনেক ধন্যবাদ ও শুভ কামনা।


২| ২১ শে জুন, ২০২০ রাত ১০:৫৮

লাবনী আক্তার বলেছেন: বাবা হচ্ছেন নারিকেলের মতন, উপরটা শক্ত আর ভেতর টা নরম।

বাবা মা যে কি শ্রেষ্ঠ সম্পদ এখন হারে হারে বুঝি।আজকে যখন শুনলাম আব্বার বুকে ব্যথা পাগলের মতন ছুটে আসলাম ঢাকা থেকে। মাকে হারিয়ে ফেলেছি আব্বাই শেষ সম্বল। সব বাবা মায়েরা ভালো থাকুক, সুস্থ থাকুক।

২১ শে জুন, ২০২০ রাত ১১:০৬

ঠাকুরমাহমুদ বলেছেন:




বোন লাবনী আক্তার, পরম করুণাময় আল্লাহপাকের কাছে প্রার্থনা করি পৃথিবীর সকল বাবা শান্তিতে থাকুন, নিশ্চিন্তে থাকুন নিরাপদ থাকুন। আল্লাহপাক আপনার আম্মার বেহেস্ত নসীব দান করুন। আর আপনার জন্য রইলো অনেক অনেক শুভ কামনা।


৩| ২১ শে জুন, ২০২০ রাত ১১:১৪

রাজীব নুর বলেছেন: বাপ অন্যরকম জিনিস।
বাপ মায়ের কোনো বিকল্প নাই।

২১ শে জুন, ২০২০ রাত ১১:২৬

ঠাকুরমাহমুদ বলেছেন:




বাবা মায়ের কোনো বিকল্প নেই। আমরা সচরাচর রাস্তায় ভিক্ষুকদের বলে থাকি “বাবা মাফ করুন” - এটি অন্যায়, মারত্বক অন্যায়! তাদের বাবা না বলে তাদের বলতে হবে “মামু মাফ করুন”

৪| ২২ শে জুন, ২০২০ রাত ১২:১০

মৃন্ময়ী শবনম বলেছেন: পৃথিবীতে অসংখ্য খারাপ মানুষ আছে কিন্তু একজনও খারাপ বাবা নাই। - লেখক হুমায়ূন আহমেদ। পৃথিবীর সকল বাবাকে বাবা দিবসের শুভেচ্ছা।

২২ শে জুন, ২০২০ রাত ১২:৪৯

ঠাকুরমাহমুদ বলেছেন:




বাবা মানে একটু শাসন, অনেক ভালোবাসা। প্রতিটি মানুষের জীবনে বাবা ছাদ হয়ে থাকেন। আমাদের বাবা আমাদের জন্য বটবৃক্ষের ছায়া। বাবা যদিও বাহিরে একটু কঠিন মনে হয় কিন্তু বাবার ভেতরটায় আমাদের জন্য নিখাদ ভালোবাসায় পূর্ণ আর তা সব সময়ই আমরা প্রত্যক্ষ করি।

৫| ২২ শে জুন, ২০২০ রাত ১২:৩০

নেওয়াজ আলি বলেছেন: বাবা বটবৃক্ষরূপি। যার বাবা নাই সেই বুঝে। দোয়া সব বাবা যেন সন্তানের ভালোবা পায় মরণ পর্যন্ত ।

২২ শে জুন, ২০২০ রাত ১২:৪৫

ঠাকুরমাহমুদ বলেছেন:




আস্থা, ভরসা আর পরম নির্ভরতার নাম বাবা। বাবা এমন এক বৃক্ষ, যে বৃক্ষের ছায়ায় আস্থার খোরাকে বেঁচে থাকার শক্তি পায় সন্তান। প্রতিটি সন্তানের কাছেই বাবা মানে শক্তি আর সাহস। বাবার প্রতি সন্তানের চিরন্তন ভালোবাসার প্রকাশ প্রতিদিনই ঘটে। এই ভালোবাসা বিশেষ কোন একদিনের মাঝে সীমাবদ্ধ থাকে না। বাবার জন্য ভালোবাসা প্রতিটি দিন, প্রতিটি ক্ষণ।

পৃথিবীর সকল বাবাকে বাবা দিবসের শুভেচ্ছা।

৬| ২২ শে জুন, ২০২০ রাত ১:১২

ডার্ক ম্যান বলেছেন: বাবা এবং পরিবারের সাথে আমার দূরত্ব বাড়ছে। আসলে জন্ম দিলেই বাবা মা হওয়া যায় না।

২২ শে জুন, ২০২০ ভোর ৪:৫২

ঠাকুরমাহমুদ বলেছেন:




এই সমস্যা সমাধানে কেউ না কেউ একজন তো হাত বাড়াতে হবে। যেহেতু আপনি বুঝতে পারছেন সমস্যা আপনি হাত বাড়ান। আমার মনে হয় আপনি বিফল হবেন না।


৭| ২২ শে জুন, ২০২০ ভোর ৫:০৪

সুপারডুপার বলেছেন:



বাবা তার সন্তানের জন্য অনেক কষ্ট করেন। বাবার প্রতি সর্বদায় শ্রদ্ধা ও ভালোবাসা।

মাহমুদ ভাই, বিশ্বের বেশিরভাগ দেশে জুন মাসের তৃতীয় রবিবার বাবা দিবস হিসেবে পালিত হয়। বাহরাইন, মিশর, ইরান , ইরাক , কুয়েত, ওমান, কাতার, মৌরিতানিয়া, ইয়ামেন, সোমালিয়া , সুদান, সিরিয়াতে আলী (রাঃ)-এর জন্মদিনকে কেন্দ্র করে ১৩ই রজব বাবা দিবস পালন করা হয়। কাজেই সমস্যা হচ্ছে দেশের বাবারা কোন দিনে বাবা দিবসের শুভেচ্ছা পেলে বেশি খুশী হবেন। অথবা ইংরেজি ও বাংলা নবর্ষের মত আমরা বছরে ২ দিনই বাবা দিবস পালন করবো , একটা ইংরেজি বাবা দিবস, আরেকটা আরবি বাবা দিবস!

পৃথিবীর সকল বাবা সবসময় শান্তিতে থাকুন, সুখে থাকুন, হাসি খুশি থাকুন, নিরাপদ থাকুন।

২২ শে জুন, ২০২০ ভোর ৫:২২

ঠাকুরমাহমুদ বলেছেন:




সুপারডুপার ভাই, সমগ্র বিশ্বে এখন ক্রান্তিকাল চলছে। আমরা যারা মাত্র জানুয়ারী মাসে বলেছি - “আছি মোটামোটি ভালো আছি” আজ বুঝতে পারছি জানুয়ারী মাসেও আমরা অনেক অনেক ভালো ছিলাম, এতো ভালো ছিলাম যে আজ তা কল্পনা করারও অতীত! এখন বাবা মা ও সন্তানদের জন্য সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করা ছাড়া আর কি করার আছে? আমরা আরবী ও ইংরেজী দুটিই অনুসরণ করবো। - গুড আইডিয়া।

পরম করুণাময়ের কাছে পার্থনা করি পৃথিবীর সকল বাবা শান্তিতে থাকুন, সুখে থাকুন, হাসি খুশি থাকুন, নিরাপদ থাকুন। আর প্রতিটি সন্তানের কাছে অনুরোধ মাতাপিতাকে সময় দিন, তাদের প্রাপ্য সম্মান দিন, তাদের প্রাপ্য ভালোবাসা দিন।


৮| ২২ শে জুন, ২০২০ ভোর ৫:১৪

সুপারডুপার বলেছেন: বাবা দিবসের জনপ্রিয় ছবি গুলো খুব ভালো লাগলো।

২২ শে জুন, ২০২০ ভোর ৫:২৬

ঠাকুরমাহমুদ বলেছেন:




সুপারডুপার ভাই,
বাবা নিয়ে অনলাইনে মায়ের চেয়ে কম লেখা হয়েছে। কেনো এমন হয়েছে আমার সঠিক জানা নেই, তবে আমি আমার পক্ষ থেকে চেষ্টা করবো বাবা নিয়ে অন্তত কিছু লেখা অনলাইনে রেখে যেতে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ।


৯| ২২ শে জুন, ২০২০ ভোর ৬:০১

ইসিয়াক বলেছেন:





পৃথিবীর সকল বাবা ভালো থাকুক, সুস্থ থাকুক।
শুভসকাল ।

২২ শে জুন, ২০২০ ভোর ৬:০৫

ঠাকুরমাহমুদ বলেছেন:




‘পিতা স্বর্গ, পিতা ধর্ম, পিতাহী পরমং তপঃ, পিতরী প্রিতিমাপন্নে প্রিয়ন্তে সর্বদেবতা’-সনাতন ধর্মাবলম্বীরা এই মন্ত্র জপে বাবাকে স্বর্গজ্ঞান করে শ্রদ্ধা করেন। পিতা সন্তানের মাথার ওপর বটবৃক্ষের ছায়ার মতো, যার স্নেহ আবরিত ধারায় শুধু ঝরতেই থাকে। শিশু সন্তানের কচি হাতটি যখন বাবার হাতটি আঁকড়ে ধরে হাঁটতে থাকে তখন তাদের এ অটুট সম্পর্ক জানান দেয়। সন্তানের ভালোর জন্য জীবনের প্রায় সবকিছুই নির্দ্বিধায় ত্যাগ করতে হয় বাবাকে। আদর-শাসন আর বিশ্বস্ততার জায়গা হলো বাবা। বাবার মাধ্যমেই সন্তানের জীবনের শুরু। সন্তান বাবার ঋণ কখনো পরিমাপ করতেও পারে না।

শুভ সকাল।

১০| ২২ শে জুন, ২০২০ সকাল ১১:০৭

নীল আকাশ বলেছেন: বছরে মাত্র একদিন বাবা দিবস পালন করার কোন যুক্তি নেই।
যিনি সারাজীবন মাথার ঘাম পায়ে ফেলে সন্তান মানুষ করে, তাকে সারা বছরে একদিন শুধু মাতামাতি করার কোন মানেও হয় না।
৭ নাম্বার ছবি খুব পছন্দ হয়েছে। এটা আমি এটা শেয়ার করবো অনুমতি নিলাম।
ধন্যবাদ।

২২ শে জুন, ২০২০ দুপুর ১:২৩

ঠাকুরমাহমুদ বলেছেন:

নীল আকাশ ভাই, আপনার জন্য আরো একটি ছবি উপহার।
আপনার পারমিশন চাইতে হবে না, অলওয়েজ পারমিশন গ্রান্টেড। বাবা মায়ের সম্মান ২৪ ঘন্টা ৩৬৫ দিন। তবে আমরা যেমন বছরে ১ দিন ঈদ করি তেমনি বছরে ১ দিন বাবা দিবস। এর অর্থ এই নয় বছরের অন্য দিন বাবা নিয়ে লেখা যাবে না। আমি নিজে ভাবছি বাবা মা নিয়ে বেশ কিছু লেখা পোস্ট দিবো। বাদবাকি আল্লাহ ভরসা। আপনাকেও অনেক অনেক ধন্যবাদ।



১১| ২২ শে জুন, ২০২০ দুপুর ১২:১২

রাজীব নুর বলেছেন: আমার মন্তব্যের উত্তর দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ।

আসলে ভিক্ষুককে ৫ টাকা, ১০ টাকা দেওয়ার জন্য তার কাছে মাফ চাওয়া হাস্যকর।

২২ শে জুন, ২০২০ দুপুর ১২:৩৮

ঠাকুরমাহমুদ বলেছেন:




ঢাকার একদল ভিক্ষুক আছেন তারা প্রফেশনাল ভিক্ষুক এদের সয় সম্পত্তি মোটামোটি বেশ ভালোই আছে, ভিক্ষা ছাড়তে পারছেন না বলে ভিক্ষা করেই যাচ্ছেন, ভিক্ষা এদের কাছে মজাদার এক পেশা। আরেকদল ভিক্ষুক আছেন এরা নানা ক্রাইমের সাথে জড়িত। আরেকদল ভিক্ষুক আছেন এরা সত্যি সত্যি ভিক্ষুক।

তেজগাঁও এফডিসি রেলওয়ে বস্তিতে যেই সকল ভিক্ষুক থাকেন এদের ঘরে রিতিমতো টিভি ফ্রিজ আছে। এরা বড় মাছ, মুরগী, মাংস ছাড়া খাওয়া দাওয়া করেন না। - এদের ছেলেমেয়ের একমাত্র কাজ সকাল হতে সন্ধ্যা পর্যন্ত এফডিসির গেটে দাড়িয়ে থাকা।


১২| ২২ শে জুন, ২০২০ দুপুর ১২:৫৫

মোঃ মাইদুল সরকার বলেছেন: বাবা মাথার উপর বটবৃক্ষের ছায়া।

যার বাবা নেই তার যেন অর্ধেক পৃথিবী নেই।

+++++

২২ শে জুন, ২০২০ দুপুর ১:৫৭

ঠাকুরমাহমুদ বলেছেন:

বাবা’রা হোন ভিন্ন প্রকৃতির। তাঁরা মায়ের মতো মমতার বহিঃপ্রকাশ করতে জানেন না। তাঁরা ওপরে কঠোর, ভেতরে ঠিক শিশুর মতো। ভালোবাসেন অনেক, কিন্তু প্রকাশ করতে জানেন না। শুধু অগাধ স্নেহে নীরবে প্রমাণ করে যান, তিনিই বাবা; তিনিই আমাদের সবার যত্নে নিজের স্বাচ্ছন্দ্য বলি দেওয়া মানুষটি - বাবা

যার বাবা নেই তার যেন অর্ধেক পৃথিবী নেই। - পরম করুণাময়ের কাছে প্রার্থনা করছি, পৃথিবীর সকল বাবা ভালো থাকুন, সুস্থ থাকুন, নিরাপদ থাকুন।

১৩| ২২ শে জুন, ২০২০ দুপুর ২:২৩

কাজী ফাতেমা ছবি বলেছেন: আল্লাহ সবার বাবাকে ভালো রাখুন

খুব সুন্দর পোস্ট ভাইয়া জাজাকাল্লাহ খাইরান

২২ শে জুন, ২০২০ বিকাল ৩:২১

ঠাকুরমাহমুদ বলেছেন:

যিনি রিকশায় না চড়ে পায়ে হেঁটে অফিস গিয়ে সে অর্থে সন্তানের স্কুলে যাওয়ার রিকশা ভাড়া জোগান, তিনিই বাবা। যিনি পুরোনো কাপড়ে মসজিদে যান, আর সন্তানের জন্য ঈদের নতুন কাপড় কিনে আনেন, তিনিই বাবা। পরম করুণাময়ের কাছে প্রার্থনা করছি, পৃথিবীর সকল বাবা ভালো থাকুন, সুস্থ থাকুন, নিরাপদ থাকুন।

১৪| ২২ শে জুন, ২০২০ দুপুর ২:৫৭

করুণাধারা বলেছেন: আমাদের যাদের বাবা আজ আমাদের মাঝে নেই, আল্লাহ তাদের আনন্দে রাখুন...

যাদের বাবা আছেন, তাদের বাবারা যেন সুস্থ্য, আনন্দে থাকেন...

২২ শে জুন, ২০২০ বিকাল ৩:৩৬

ঠাকুরমাহমুদ বলেছেন:

একজন বাবা তার সন্তানকে যে পরিমান ভালোবাসা দেন সন্তানের উচিত দ্বিগুণ - ত্রিগুণ ভালোবাসা বাবাকে ফেরত দেওয়া। তাতে পরিবার সমাজ দেশ বিশ্ব টিকবে। নয়তো আপা পরিবার সমাজ দেশ বিশ্ব ধ্বংস হচ্ছে ধ্বংস হবে - এখানে কোনো ছাড় পাওয়া যাবে না। পরম করুণাময়ের কাছে প্রার্থনা করছি, পৃথিবীর সকল বাবা ভালো থাকুন, সুস্থ থাকুন, নিরাপদ থাকুন।




১৫| ২২ শে জুন, ২০২০ বিকাল ৩:০৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

Click This Link target='_blank' > যদিও সন্তান মন্দ হয় বাবা কভুও নয়

২২ শে জুন, ২০২০ বিকাল ৩:১৬

ঠাকুরমাহমুদ বলেছেন:

নূর মোহাম্মদ নূরু ভাই, যদিও সন্তান মন্দ হয় বাবা কভুও নয় - ১০০ তে ১০০ ভাগ সঠিক। আপনারা দেয়া লিংকটি ব্রেক করেছে, কাজ করছে না।

১৬| ২২ শে জুন, ২০২০ বিকাল ৩:১৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
যদিও সন্তান মন্দ হয়
বাবা কভুও নয়
[link|যদিও সন্তান মন্দ হয় বাবা কভূও নয়

২২ শে জুন, ২০২০ বিকাল ৪:০৯

ঠাকুরমাহমুদ বলেছেন:

রম করুণাময়ের কাছে প্রার্থনা করছি, পৃথিবীর সকল বাবা ভালো থাকুন, সুস্থ থাকুন, নিরাপদ থাকুন।

১৭| ২২ শে জুন, ২০২০ বিকাল ৩:১৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন: যদিও সন্তান মন্দ হয়
বাবা কভুও নয়

২২ শে জুন, ২০২০ বিকাল ৩:৪৯

ঠাকুরমাহমুদ বলেছেন:

নূর মোহাম্মদ নূরু ভাই, আমরা শুধু ভালো নিয়ে ভাববো, মন্দ নিয়ে নয়। হাজার হাজার বছর আগেও এমন পিতাপুত্র ছিলেন। পিতাকে কাঁধে নিয়ে যেই পুত্র শত শত মাইল পাড়ি দিয়েছেন - কোনো অভিযোগ করেন নি।

১৮| ২২ শে জুন, ২০২০ বিকাল ৩:৫৬

মিরোরডডল বলেছেন:



ছবিগুলো ভালো লেগেছে ।
সকল বাবাকে শুভেচ্ছা ।
বাবা কতদিন কতদিন দেখিনা তোমায়

২২ শে জুন, ২০২০ বিকাল ৪:১৬

ঠাকুরমাহমুদ বলেছেন:

পরম করুণাময় আল্লাহপাকের কাছে প্রার্থনা করছি, পৃথিবীর সকল বাবা এই দুনয়িাতে ও আখেরাতে ভালো থাকুন, সুস্থ থাকুন, নিরাপদ থাকুন।



১৯| ২২ শে জুন, ২০২০ বিকাল ৪:৩৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: বাবাকে নিয়ে অসাধারণ একটা পোস্ট। প্রায় প্রতিটা বাক্যই কোটেবল কোট। পড়তে পড়তে মাঝখানে এসে বুক ভারী হয়ে গেল।

বাবা নেই, এখন মনে হয় বাবাকে আজ সামনে পেলে তাকে নিয়ে কত কীই না করতাম! যাদের বাবা আছে, তারা যেন সাধ্যমতো এখনই সেই সাধগুলো মিটিয়ে নেন।

শুভেচ্ছা রইল প্রিয় ঠাকুর মাহমুদ ভাই।

২২ শে জুন, ২০২০ রাত ৯:০৭

ঠাকুরমাহমুদ বলেছেন:

“পিতা স্বর্গ, পিতা ধর্ম, পিতাহী পরমং তপঃ,
পিতরী প্রিতিমাপন্নে প্রিয়ন্তে সর্বদেবতা”

সোনাবীজ ভাই, আমারও তাই অনুরোধ যাদের বাবা আছেন তারা যেনো বাবার মর্যাদা রক্ষা করেন বাবার যত্ন নেন ও বাবাকে তার প্রাপ্য সম্মান দেন। আপনাকে অনেক অনেক ধন্যবাদ ও শুভ কামনা।


২০| ২২ শে জুন, ২০২০ বিকাল ৫:২৭

সেলিম আনোয়ার বলেছেন:

ছবিতে সালমান আর সালমানের বাবা ।


বাবাকে নিয়ে চমৎকার পোস্ট। ৪নম্বরটা বেশি ভাল লাগলো ।

২২ শে জুন, ২০২০ রাত ৯:১২

ঠাকুরমাহমুদ বলেছেন:

বাপ বেটা দুজনে দুজনার কপি। সালমান ও সালমানের বাবার জন্য রইলো অনেক অনেক শুভকামনা ও ভালোবাসা। দোয়া করি আমি আপনি সহ পৃথিবীর সকল বাবা ও তার সন্তান সুখে থাকুন, শান্তিতে থাকুন, নিরাপদ থাকুন, ভালো থাকুন।

২১| ২২ শে জুন, ২০২০ সন্ধ্যা ৬:৫৩

ডঃ এম এ আলী বলেছেন:


রাত্রে ঘুমের ঘোরে এক নজর দেখে গিয়েছিলাম ।
আমারনীজের একট বড় সাইজের পোষ্টে লিখেলিখে ক্লান্ত হয়ে গিয়েছিলাম ।
এখন লেখাটি ভাল করে পাঠে এটাকে সরাসরী প্রিয়তে তুলে রাখলাম ।
আপনার দাদীজানের কথামালা অতি উচ্চমানের ভাবনার বিষয় ।
আমার প্রয়াত দাদীজান সৈয়দা হামিদা খাতুন ও এমন অনেক
মুল্যবান কথা বলতেন। উনিসহ আপনার বাবার প্রতি রইল
গভীর শ্রদ্ধাঞ্জলী ।
বাবার প্রয়োজনীয়তার কথা সন্তান অনেক সময় বুঝতে পারেনা
মনে করে বাবা শধু পেরেন্টাইন দায়িত্বটুকু পালন করছে।
তবে বুঝে যখন সে নীজে বাবা হয়।

ধন্যবাদ বাবাকে নিয়ে মুল্যবান লেখাটির জন্য ।
শুভেচ্ছা রইল

২২ শে জুন, ২০২০ রাত ৯:৪৩

ঠাকুরমাহমুদ বলেছেন:

ডঃ এম এ আলী ভাই, আমার দাদীজান আপনারা দাদীজান একই ধরনের মানুষ ছিলেন। প্রবল ঝামেলাতেও তারা কিভবে এতো মনোবল পেতেন তা আজো আমাকে অবাক করে। দাদীজান একটি কথা বলতেন “বিপদ দেখলে পালাইও না বিপদের মুখোমুখি হও দেখো কে বেশী শক্তিশালী তুমি নাকি বিপদ? - শক্তিতে না পারলে ধৈর্যের পরিচয় দাও”

ডঃ এম এ আলী ভাই, আপনার আব্বার জন্য আপনার দাদীজান ও দাদাজানের জন্য দোয়া করছি আল্লাহপাক যেনো তাদের বেহেস্ত নসীব দান করেন। আর আপনার জন্যও ভাই অনেক অনেক দোয়া ও ভালোবাসা। ভালো থাকুন সুস্থ থাকুন শান্তিতে থাকুন। আল্লাহপাক আমাদের সকলকে শান্তি ও নিরাপদ জীবন দান করুন।



২২| ২২ শে জুন, ২০২০ রাত ১০:০৬

ডঃ এম এ আলী বলেছেন:
করোনার অলস দিনগুলিতে নিরস একটি লেখা পোষ্ট করেছি,
সময় করে দেখে আসতে পরেন ।

২৩ শে জুন, ২০২০ সন্ধ্যা ৭:১৯

ঠাকুরমাহমুদ বলেছেন:




ডঃ এম এ আলী ভাই, আপনার পোস্ট আমি দেখেছি যথাসময়ে আমি পড়ে মন্তব্য করছি, আমি আপনার পোস্ট পড়তেছি গতকাল থেকে। ভাইজান আমি এখন পুরোপুরি ফ্রি। জীবনে এভাবে অবসরে যেতে হবে কখনো ভাবিনি - আমি ভাগ্য বিস্বাস করা মানুষ নই আমি কর্মে বিস্বাসী মানুষ - কিন্তু সমগ্র বিশ্ব তো আর আমার কর্মে নির্ভর করে না। অদ্ভুৎ এক অপেক্ষায় ধৈর্য্য পরিক্ষা দিচ্ছি - এছাড়া আর কিছূ করারও নেই।

দোয়া করি আপনি ভালো থাকুন সুস্থ থাকুন।

২৩| ২২ শে জুন, ২০২০ রাত ১০:১৭

মনিরা সুলতানা বলেছেন: অসাধারণ পোষ্ট !
আপনি তো এখন নিজেও একজন বাবা ; আপনাকে সহ সব বাবা' দের জন্য শুভ কামনা।

২৩ শে জুন, ২০২০ সন্ধ্যা ৭:২৩

ঠাকুরমাহমুদ বলেছেন:




মনিরা সুলতানা আপা,
আজ থেকে প্রায় ২৮ বছর আগে আমি বাবা হয়েছি। একটি সন্তান হওয়ার সাথে সাথে একজন বাবাও নতুন পরিচয় পান “অমুকের বাবা” সন্তান এবং বাবার বন্ধন অনন্তকাল অটুট থাকুক এই প্রত্যাশা সহ আপনার জন্য দোয়া করছি আপা আপনি ভালো থাকুন - সুস্থ থাকুন - নিরাপদ থাকুন।

২৪| ২২ শে জুন, ২০২০ রাত ১০:৩৬

রাজীব নুর বলেছেন: ইচ্ছা আছে আব্বাকে নিয়ে দূরে কোঠাও বেড়াতে যাব।
আব্বার সাথে খুব বেশি ঘুরাঘুরি করা হয় নাই। মাত্র দুইবার সুন্দরবন গিয়েছি আব্বার সাথে। আর কোথাও যাওয়া হয় নাই।

২৩ শে জুন, ২০২০ সন্ধ্যা ৭:২৬

ঠাকুরমাহমুদ বলেছেন:




অবস্যই অবস্যই বেড়াতে যাবেন। অবস্যই সাথে করে আপনার ক্যামেরা নিয়ে যাবেন। আপনার জন্য ও আপনার আব্বার জন্য শুভ কামনা করছি।

২৫| ২২ শে জুন, ২০২০ রাত ১১:৪১

রোকসানা লেইস বলেছেন: সুন্দর লেখা বাবা দিবসে বাবাদের দায় দায়িত্ব ভালোবাসা কর্ম ব্যস্ততার চিত্র। বেশির ভাগ বাবারা দায়িত্ব পালনেই সময় ব্যয় করে ফেলেন। সন্তানের সাথে বাবাদের বন্ধুত্বপূর্ণ সম্পর্কটা বড় প্রয়োজনীয়। সন্তানের মনের ভীত তৈরিতে বাবার ভূমিকা বিশাল জায়গা দখল করে থাকে।
সব সন্তানের বাবারা কিন্তু দায়িত্ব পালন করেন না। আর দায়িত্ব মানে অর্থ বিত্তবৈভব অহংকার দেয়া নয়। মধুর অন্তরের সম্পর্ক সন্তানের সাথে যে বাবা দিতে পারেন সেই সন্তানই মানসিক ভাবে উন্নত মানুষ হয়।
পৃথিবীতে কিছু সন্তান বাবার অভাবে, বাবার অপেক্ষায় জীবন যাপন করে। তাদের বাবাদের মতন হতভাগ্য বাবা যেন কোন সন্তানের না হয়। বাবার ভালোবাসায় প্রতিটি সন্তান বড় হোক পৃথিবীতে।

আমি খুব ভাগ্যবান অসাধারন একজন বাবা পেয়েছি। আপনার বর্ণনার ভালোবাসার সব গুণ সম্পন্য ছিলেন ছিলনা শুধু রাগ তাই সময় হয়ে উঠেছিল তার সাথে আরো মধুর, বন্ধুর মতন।

২৩ শে জুন, ২০২০ সন্ধ্যা ৭:৩৪

ঠাকুরমাহমুদ বলেছেন:




বোন রে, এই পৃথিবীতে সবাই সবার দায়িত্ব পালন করতে পারেন না। পারেন না ভালোবাসার নূন্যতম ঋণ পরিশোধ করতে। পারেন না মায়া মমতা স্নেহ দিয়ে ভালোবাসা জয় করতে - কারণ ব্যক্তি স্বার্থ ও পারিবারিক স্বার্থ। ব্যক্তিস্বার্থ ও পারিবারিক স্বার্থ হচ্ছে সমাজের সবচেয়ে জঘন্য বিষয়! অথচ জানেন এই জঘন্য বিষয়ের মাঝেই আমাদের সকলের বসবাস করতে হয়। - এছাড়া উপায়ও নেই।

আমরা নিজেকে বদলাতে পারি হোক তা যতো কঠিন, কিন্ত অপরকে কখনো বদলানো সম্ভব না। - কোনো কালে তা সম্ভব হয়নি হবেও না। তাই আমাদের উচিত নিজেকে বদলে দেয়া তাহলে অন্তত নিজের সামান্য জগৎ বদলে যাবে।

আপনার আব্বা ও আপনার কথা শোনে খুব ভালো লাগলো, আপনার আব্বার জন্য অনেক অনেক দোয়া রইলো আর আপনার জন্য রইলো দোয়া ‍ও শুভ কা্মনা।


২৬| ২৩ শে জুন, ২০২০ সন্ধ্যা ৭:৫০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

২৩ শে জুন, ২০২০ রাত ৮:১৭

ঠাকুরমাহমুদ বলেছেন:




এই দেশে ১৭ কোটি জনগণে কমপক্ষে ৪ কোটি বাবা আছেন, আপনি কি মনে করেন এই ৪ কোটি বাবা দূর্নীতি করছেন? এসব হচ্ছে ফেসবুকের ষ্ট্যাটাস ফেসবুকে এই পোস্ট তিনি দিয়েছেন যিনি নিজের বাবার উপর ত্যক্ত বিরক্ত অতিষ্ঠ! ১৭ কোাটি সন্তান তাদের বাবার উপর অতিষ্ঠ হলে এইদেশে প্রতিদিন ১ লক্ষ বাবা হত্যা হতেন।

আপনি মালয়েশিয়া করোনা ভাইরাস নিয়ে যে ধরনের পোস্ট দিয়ে থাকেন আপনার ফেসবুক বন্ধুদের বলবেন এমন একটি পোস্ট দেওয়ার জন্য! আমি জানি তারা পারবেন না। ব্লগিং আর ফেসবুকিং এক না। এই ব্লগে অনেক ফেসবুকার আসছেন গেছেন এখনো আছেন তারা সেলিব্রেটি ব্লগার। অন্য কেউ পোস্ট লিখে দেন তিনি পোস্ট দেন মাত্র তার আইডি দিয়ে - এছাড়া তাদের লেখার মান হচ্ছে “০”

২৭| ২৩ শে জুন, ২০২০ রাত ৮:৩৯

আহমেদ জী এস বলেছেন: ঠাকুরমাহমুদ,



যে বাবা সব সন্তানদের নিয়ে বৃষ্টিতে ভিজতে নামেন, তেমন বাবার তুলনা নেই। তার মতো সেরা বাবা আর হয়না।

বাবা দিবসে বলবো না - "সব বাবারা ভালো থাকুন", বলবো - " পৃথিবীর সব বাবারাই যেন ভালো হয়ে ওঠেন।"

২৩ শে জুন, ২০২০ রাত ১০:৫৮

ঠাকুরমাহমুদ বলেছেন:

আহমেদ জী এস ভাই, “পৃথিবীর সকল সন্তান যেনো থাকে দুধেভাতে” - যদি বাবার এই কামনা থাকে তাহলে সন্তানের কেনো কামনা থাকবে না - “পৃথিবীর সকল বাবা যেনো থাকেন নিশ্চিন্তে সুখে শান্তিতে”

ভাইজান, দোয়া করি ভালো থাকুন নিরাপদ থাকুন।


২৮| ২৩ শে জুন, ২০২০ রাত ১১:০৮

আহমেদ জী এস বলেছেন: ঠাকুরমাহমুদ,



“আমার সন্তান যেনো থাকে দুধেভাতে”
ও তো কবিদের কবিতার কথা, বাস্তবের নয়, নয় সব বাবাদেরও।
বাবারা যদি ভালো হয়েই ওঠেন তখন নিশ্চিন্ত সুখে শান্তি তার অবশ্যম্ভাবী শেষ ফল।

আপনিও নিরাপদে থাকুন, থাকুন সহি-সালামতে।

২৩ শে জুন, ২০২০ রাত ১১:৩২

ঠাকুরমাহমুদ বলেছেন:




আহমেদ জী এস ভাই,
তাহলে সেই কবি হয়তোবা একজন ভালো বাবা ছিলেন। নয়তো এতো সুন্দর কথা কিভাবে লিখতে পারেন। ভাই, আমরা যদি ভালো মানুষ হতে পারি তাহলে তো অবস্যই আমাদের পরবর্তী প্রজন্ম ভালো হবেন এবং এটি পরিক্ষিত সত্য এখানে কেনো দ্বিমত বা দ্বিধা নেই। অবস্যই আমাদের ভালো হতে হবে।

আপনিও ভালো থাকবেন। দোয়া দরখাস্ত।

২৯| ২৪ শে জুন, ২০২০ দুপুর ২:১৮

সোহানাজোহা বলেছেন: সালাম নিবেন। ০৪ আর ০৭ নম্বর ছবি চিরন্তন বাস্তব সত্য। বাবা সন্তানের জন্য যেই ত্যাগ স্বীকার করেন তা লিখে শেষ করা সম্ভব নয়। দোয়া করি ভালো থাকুন সুস্থ থাকুন।

২৯ শে জুন, ২০২০ বিকাল ৫:২৮

ঠাকুরমাহমুদ বলেছেন:

আপনি যদি আপনার বাবাকে দশ আনা ভালোবাসেন আপনার বাবা আপনাকে ১১০ আনা ভালোবাসবেন - আর এটি পৃথিবীর নিয়ম। আপনিও ভালো থাকুন, সুস্থ থাকুন, নিরাপদ থাকুন।

৩০| ২৪ শে জুন, ২০২০ রাত ১১:৫১

ডঃ এম এ আলী বলেছেন:



সুপ্রিয় মাহমুদ ভাই,
করোনার হাত হতে ফিরে আসলেও বেশ দুর্বলতায় ভুগছি।
লেখালেখিতে বেশ ম্লো হয়ে গেছি ।
আমার পোষ্টে আপনার অতি মুল্যবান মন্তব্যটি সিরিয়ালের
বেশ নীচে থাকায় উত্তরদানের জন্য সিরিয়াল মেইনটেন
করে সেখানে যেতে একটু সময় নিবে।আমার পোষ্টটিতে
সকলের মন্তব্যই এত বেশী গঠনমুলক ও মুল্যবান যে
সেগুলির উত্তরটিও ধীরে সুস্স্থে লিখতে হচ্ছে।
আশা করি উত্তর দানে বিলম্বটুকু ক্ষমার চোখে
দেখবেন ।

শুভেচ্ছা রইল

২৫ শে জুন, ২০২০ রাত ১২:৩৫

ঠাকুরমাহমুদ বলেছেন:




ডঃ এম এ আলী ভাই,
আপনি আমার ভাই হয়ে আপনি যদি আমাকে এই কথা বলেন তাহলে কোথায় যাই বলুন? আপনি মন্তব্য উত্তর যথানিয়মে দিবেন এখানে কোনো সমস্যা নেই। আপনি আমার মন্তব্য পড়েছেন এটিই মুখ্য বিষয়। আপনাকে একটি বিষয় বলি “ভয় মানুষকে ক্ষয় করে দেয়” - এটি আমার বেহেস্তবাসী দাদীজানের কথা। আপনি ভুলে যান আপনি অসুস্থ ছিলেন, আপনি ভুলে যান আপনার করোনা হয়েছিলো। আপনি কি আমার কথা বুঝতে পারছেন। আপনি ভুলে যান সব।

ডাক্তারের দেয়া তথ্য অনুযায়ী খাওয়া দাওয়া করুন, ইউটিউবে খুব ভালো ইয়োগা করার ক্লাস আছে আপনার পছন্দমতো ইয়োগা করুন। জবরদস্ত মারপিটের মুভি দেখুন। কিল বিল পার্ট -১, ২ দেখতে পারেন। মজাদার ছবি। আমি এমনিতে ভালো রান্না জানি করোনা লকডাউনে প্রমাণ হয়েছে আমি পূর্বজনমে সম্ভবত বাবুর্চি ছিলাম!

ভাই হাসি খুশি থাকুন, আমি পরবর্তী বেশ কিছু পোস্ট দিবো মজাদার পোস্ট। পড়ে অবস্যই আনন্দ পাবেন, মন খারাপ করার মতো লেখা আর আপাতত লিখছি না।

এক শবে বরাতের রাতে নামাজ পড়ে মসজিদ থেকে বার হবো দেখি আমার স্যান্ডেল জুতা নেই! দাড়িয়ে আছি চিন্তা করছি খালি পায়ে সামনের কোনো জুতা্র দোকানে যাবো নাকি বাসায় চলে যাবো, দেখি জুতার দোকান খোলা থাকার কথা - এক ভদ্রলোক এসে জানতে চাইলেন আপনি কি স্যান্ডেল হারিয়েছেন? - আমি বল্লাম জ্বী, কেনো বলুন তো? তিনি বল্লেন আমার পায়ে আপনার স্যান্ডেল আমি ভুলে নিয়ে গিয়েছিলাম চলুন আমার সাথে এক কাপ চা কফি খাবেন - ভদ্রলোক বাংলাদেশ সরকারের একজন ডাকসাইটে সচিব! সেই ঘটনার পর তিনি আমার খুব ঘনিষ্ঠ বন্ধু হয়ে গেলেন। - ভাই জীবনের প্রতিটি দিন গল্প।

চিন্তামুক্ত থাকুন, পৃথিবী শান্ত হবে। পরম করুণাময় আল্লাহপাক আমাদের উপর তার রহমতের হাত প্রসারিত করবেন।
ফি আমানিল্লাহ।

৩১| ২৫ শে জুন, ২০২০ রাত ৯:১৩

সেলিম আনোয়ার বলেছেন: এখন মনে হচ্ছে ২ নম্বর ছবিটা আনপ্যারালাল । আসলে অসাধারণ ছবি একটা পূর্ণাঙ্গ পোস্ট হয়ে ওঠতে পারে ।

২৫ শে জুন, ২০২০ রাত ৯:৩৮

ঠাকুরমাহমুদ বলেছেন: ছবি: সম্রাট মির্জা বাবর ও সম্রাট হুমায়ূন মির্জা

একজন পিতার কাছে নিজের প্রাণের চেয়েও প্রিয় হচ্ছেন সন্তান। সন্তানের সাথে পিতার দুরত্ব হওয়ার একমাত্র কারণ মাতা। একমাত্র মা পারেন সন্তানের সাথে পিতার দুরত্ব তৈরি করতে এছাড়া পৃথিবীর আর কারো হাতে এই যাদুকরি শক্তি নেই।

৩২| ২৮ শে জুন, ২০২০ রাত ১০:১৭

রাজীব নুর বলেছেন: আমি কি করেছি?
আমার পোষ্টে আসেন না কেন?

২৮ শে জুন, ২০২০ রাত ১০:৩০

ঠাকুরমাহমুদ বলেছেন:




আপনি আমার খুব পছন্দের একজন ব্লগার ছিলেন - আছেন - থাকবেন সব সময়।
আমি ভাই কয়েকদিন যাবত বেশ ক্লান্ত - গ্রামের বাড়িতে ফসলি জমিতে ও অন্যান্য জায়গা জমিতে কাজ হচ্ছে আমি ফোন কলে কথা বলি, আমি ফোনে বেশীক্ষন কথা বলতে পারি না, লেখালেখি করে যোগাযোগ করতে স্বাচ্ছন্দ্যবোধ করি। আমি এখনি আপনার পোস্টে যাচ্ছি।

৩৩| ২৯ শে জুন, ২০২০ ভোর ৬:২৩

শুভ্রনীল শুভ্রা বলেছেন: অনেকদিন আপনার পোস্ট চোখে পড়েনা। তাই, খোঁজ নিতে এসেছিলাম। এসে পোস্ট'টা পড়ে চোখ ছলছল করে উঠলো। মেয়েদের কাছে বাবা'রা এমনিতেই হিরো। এই যে রাগী, সৌখিনতা এসবের গল্প পড়ে আব্বু'কে ভীষণ মিস করছি। যদিও কথা হলে কখনো মনের অব্যক্ত অনুভূতিগুলো প্রকাশ করতে পারিনা। মনে হচ্ছে, এখুনি ছুটে যেয়ে জাপ্টে ধরে বলি, ''আব্বু, আই মিস ইউ।''

যখন খুব খারাপ লাগে, অন্ধকারে বেলকনিতে বসে কানে হেডফোন লাগিয়ে চুপচাপ গান'টা শুনি: [link|https://www.youtube.com/watch?v=Yog_y3xiTek|আয় খুকু আয়

আর জেমসের বাবা গান'টা। ''এ তো রক্তের সাথে রক্তের বাঁধন, স্বার্থের অনেক ঊর্ধে ....... ''

২৯ শে জুন, ২০২০ বিকাল ৫:৩৮

ঠাকুরমাহমুদ বলেছেন:

ছোট এক ঘন্টার বাচ্চাটিকে যিনি মা বলে ডাকেন তিনি হচ্ছেন “বাবা” একজন বাবার কাছে তার মেয়ে সব সময় “মা” হয়ে থাকেন। প্রতিটি ছেলেমেয়ের উচিত বাবা মায়ের স্বপ্ন পূরণে কাজ করা, বাবা মায়ের মূল্য দেওয়া।

আপনাকে অনেক অনেক ধন্যবাদ ও আপনার গানের জন্য আবারো ধন্যবাদ।

৩৪| ২৯ শে জুন, ২০২০ ভোর ৬:২৫

শুভ্রনীল শুভ্রা বলেছেন: আগের লিঙ্কটা কাজ করছেনা তাই আবার:

আয় খুকু আয়

ভালো থাকবেন ভাইয়া।

২৯ শে জুন, ২০২০ বিকাল ৫:৪৬

ঠাকুরমাহমুদ বলেছেন:

বোন রে, একজন বাবার কাছে নিজের জীবনের চেয়ে সন্তানের জীবনের মূল্য অনেক অনেক বেশী। সন্তানের জন্য একজন বাবা নিজ জীবনের সকল হাসি আনন্দ বিসর্জন দেন, কারণ বাবার হাসি আনন্দ সব লুকিয়ে আছে সন্তানের হাসি আনন্দে।

আপনাকে অনেক অনেক ধন্যবাদ বোন।

৩৫| ২৯ শে জুন, ২০২০ বিকাল ৪:২০

অন্তরন্তর বলেছেন: ঠাকুর ভাই জুন মাস আমার সবসময় খুব কষ্টের একটা মাস কারন এ মাসে আমার বাবা আমার প্রিয় ব্যাক্তিত্ব আমাদের ছেড়ে চলে যান না ফেরার দেশে। আর আমি আমার বাবার অন্তিম সময়ে ইংল্যান্ডে ছিলাম। আজ আমার বাবার মৃত্যু দিবস, তিনি ১৯৯৭ সালে আমাদের ছেড়ে চলে যান। পৃথিবীর সকল বাবা মা ভাল থাকুক সৃষ্টিকর্তার কাছে এই প্রার্থনা। বাবা বিরাট বটবৃক্ষ, যিনি তাকে হারায়েছেন তারা শুধু জানে কি হারায়াছেন। যাদের বাবা অথবা মা পৃথিবীতে নেই তাদের জন্য " রাব্বীর হামহূমা কামা রাব্বা ইয়ানী সাগীরা "।

২৯ শে জুন, ২০২০ বিকাল ৫:০৬

ঠাকুরমাহমুদ বলেছেন:

অন্তরন্তর ভাই,
যার হাত ধরে আমরা জীবনে পথ চলার শক্তি পাই ও সাহস পাই তিনি হচ্ছেন আমাদের বাবা। প্রবল সমস্যাতেও আমার আব্বা একটি কথা বলতেন “সমস্যা নেই” পরবর্তীতে আসলেই দেখা যেতো তিনি সমস্যা দুর করেছেন। ভাইজান আপনার আব্বার জন্য দোয়া করি, আমার আব্বার জন্য দোয়া করি, পৃথিবীর সকল বাবা’র জন্য দোয়া করি যেনো আল্লাহপাক সবাইকে শান্তিতে রাখেন একালেও - পরকালেও। আপনার আব্বার জন্য আপনি সব সময় দোয়া করবেন - তিনি এই দোয়ার হকদার। আপনি ভাই ভালো থাকুন, সুস্থ থাকুন, নিরাপদ থাকুন। - ফি আমানিল্লাহ।

রাব্বীর হামহূমা কামা রাব্বা ইয়ানী সাগীরা

৩৬| ০১ লা জুলাই, ২০২০ সকাল ১১:৩৮

মাহমুদ রহমান (মাহমুদ) বলেছেন: আবেগঘন পোষ্ট।জীবনের দু দিক আপনার দেখা হয়ে গেছে। সংসার সন্তান বিষয়ে ব্লগার শাহাদাত উদরাজী ভাই অনেক কিছু শেয়ার করেন।ভাল লাগে পড়তে। এবং অনেক কিছু উপলব্ধি করা যায়।
অনেক আগেই বাবা হারিয়েছি।রাব্বীর হামহূমা কামা রাব্বা ইয়ানী সাগীরা পাঠ করে মনকে সান্ত্বনা দিতে হয়।
সংসার সন্তান বিষয়ক উপলব্ধিমূলক পোস্ট আপনার কাছ থেকেও আশা করি।সেখান থেকে অনেক কিছু শিখতে পারব বলে মনে করি।
আংকেল আন্টির জন্য আল্লাহর কাছে দোয়া করি।আপনার কাছেও দোয়া কামনা করছি।
ভাল থাকবেন মিতা ভাই।

০২ রা জুলাই, ২০২০ বিকাল ৩:৫০

ঠাকুরমাহমুদ বলেছেন:

মাহমুদ রহমান (মাহমুদ) ভাই, আমি অত্যন্ত দুঃখিত আপনার মন্তব্য উত্তর দিতে দেড়ি হয়েছে - এমনটি সাধারণত হয় না। আমাদের গ্রমের বাড়িতে ও জমিতে চাষাবাদ নিয়ে একটু ব্যস্ত আছি। সময় করে আমি এ ব্যাপারে একটি পোস্ট দিবো। বাড়িতে মিষ্টি কুমড়া, লাউ, বেগুন চাষ হয়েছে যার ফলন এখন বাজারে যাচ্ছে।

বাবা সন্তানের জন্য আর্শিবাদ। সন্তানের জীবনের শক্তি সাহসীকতা সব কিছু সে পায় তার বাবার কাছ থেকে। আর বাবার স্নেহ মায়া মমতা ও ভালোবাসার মতো এতো বড় সাগর পৃথিবীতে নেই।

আপনার আব্বার জন্য দোয়া করি আল্রাহপাক যেনো উনাকে বেহেস্ত নসীব দান করেন।
রাব্বীর হামহূমা কামা রাব্বা ইয়ানী সাগীরা। ফি আমানিল্লাহ।

৩৭| ০৪ ঠা জুলাই, ২০২০ রাত ৯:৩৮

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় ঠাকুর মাহমুদ ভাই,

মুহূর্তে​ চলে গেছিলাম আমার শৈশবের সেই হারানো দিনগুলিতে। চোখের সামনে যেন ভেসে উঠলো শৈশব থেকে পরপারে চলে যাওয়া পর্যন্ত বাবার স্মৃতি বিজড়িত বিভিন্ন মুহূর্তের প্রতিচ্ছবিগুলো। কেমন যেন অসহায় লাগছে। আসলে আমরা প্রত্যেকেই​ কম বেশি আবেগী।আপনি লিখেছেনও পোস্টটা অত্যন্ত আবেগ দিয়ে।যে কারণেই বোধহয় আমাদের অন্তরকে এতটা টলিয়ে দিয়ে গেল।
আপনার বাবার জন্য মাগফিরাত কামনা করি।পরপারে উনি যেন অপার শান্তিতেই​ থাকেন।
পোস্টে অষ্টাদশ লাইক।
নিরন্তর শুভেচ্ছা আপনাকে।

১০ ই জুলাই, ২০২০ রাত ৯:০৫

ঠাকুরমাহমুদ বলেছেন:

বাদশাহ হুমায়ূনের জন্য বাদশাহ হুমায়ূনের বাবা বাদশাহ বাবর প্রাণ দিয়েছেন। বাবা সহজ বিষয় না। পদাতিক চৌধুরি ভাই আমি গ্রামের জমি জমা নিয়ে বেশ কিছু ঝামেলায় দিন পার করছি। ব্লগে ইদানিং আমি সময় দিতে পারছি না। প্লিজ মনে কষ্ট নিবেন না। শুভেচ্ছা নিবেন।

৩৮| ০৫ ই জুলাই, ২০২০ রাত ১১:৪৩

রাজীব নুর বলেছেন: আসসালামু আলাইকুম।
কেমন আছেন? অনেকদিন হয়ে গেল নতুন কোনো পোষ্ট দিচ্ছেন না!

১০ ই জুলাই, ২০২০ রাত ৯:০৮

ঠাকুরমাহমুদ বলেছেন:




আমি ভালো আছি। গ্রামের জমি জমা নিয়ে বেশ কিছু ঝামেলায় দিন পার করছি। ব্লগে ইদানিং আমি সময় দিতে পারছি না। শুভেচ্ছা নিবেন।

৩৯| ১০ ই জুলাই, ২০২০ রাত ৯:৩২

মিরোরডডল বলেছেন:



১৯ নং প্রতিমন্তব্যে যে ছবিটা এটা এতো কিউট !
ঠামার সেই ট্র্যাভেল নিয়ে ফান পোষ্ট মনে হয় আর পড়া হবেনা ।
সময় ফুরিয়ে যাচ্ছে । এতো ধীর লয়ে যদি আসে তাহলে চলবে !

আই নো ইউ আর বিজি । কিন্তু মাঝে মাঝে কাজ থেকে কিছুটা অবসর নিতে হয় নিজের জন্য ।
আই মিন ব্রেক নিয়ে লিখে ফেলুন একটা ।

১০ ই জুলাই, ২০২০ রাত ১০:০১

ঠাকুরমাহমুদ বলেছেন:

বোন, ঘরে বসে থেকে থেকে অলস হয়ে গেছি। এখন শুধু শুয়ে থাকতে ইচ্ছে করে আর ঘুমোতে ইচ্ছে করে। আপনার জন্য আরো একটি সুন্দর ছবি উপহার। শুভেচ্ছা নিবেন বোন।




৪০| ১০ ই জুলাই, ২০২০ রাত ১০:১৯

মিরোরডডল বলেছেন:
অনেকই সুইট :- )

১৮ ই জুলাই, ২০২০ রাত ১০:৪৯

ঠাকুরমাহমুদ বলেছেন:

পিতার সাথে সন্তানের যে সম্পর্ক তার মতো এতো সুন্দর দৃশ্য পৃথিবীতে আর কিছুই নেই।

৪১| ১৪ ই জুলাই, ২০২০ রাত ১১:৫৪

ঢুকিচেপা বলেছেন: চমৎকার একটা লেখা পড়লাম, অসাধারণ হয়েছে।

আপনার লেখায় যুতসই মন্তব্য লেখা আমার পক্ষে সম্ভব নয় তাই
বেহেস্তবাসী দাদীজানের উক্তিটি রেখে গেলাম।

“পিতাহীন সন্তান যেনো ভাঙ্গা গাছের গুড়া
মাথার উপর পিতার ছায়ায় সন্তান হয় পর্বতেরও চূড়া”


ধন্যবাদ।

১৮ ই জুলাই, ২০২০ রাত ১০:৩৫

ঠাকুরমাহমুদ বলেছেন:

বাবা ও সন্তান হচ্ছেন পরস্পরের সবচেয়ে বিশ্বস্ত বন্ধু। আমার জীবনের শ্রেষ্ট শিক্ষক হচ্ছেন আমার দাদীজান যিনি সব সময় আপনজনদের মূল্যায়ন করতেন এবং আপনজনদের মূল্যায়ন করতে শেখাতেন।

আপনাকেও অনেক অনেক ধন্যবাদ। শুভ কামনা রইলো।

৪২| ২৫ শে জুলাই, ২০২০ রাত ১১:২২

খায়রুল আহসান বলেছেন: চমৎকার পোস্ট! + +
ছবিগুলোও খুব সুন্দর!
পোস্টে, কিছু মন্তব্য/প্রতিমন্তব্যে যেসব আবেগঘন অনুভূতি ব্যক্ত হয়েছে, তা পড়ে অভিভূত হ'লাম।

২৮ শে জুলাই, ২০২০ বিকাল ৫:০৪

ঠাকুরমাহমুদ বলেছেন:

খায়রুল আহসান ভাই, প্রজন্মের বন্ধন ধরে রাখার একটি মাত্র সূত্র “নিঃস্বার্থ ভালোবাসা”। ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুরই অন্তরে। প্রতিটি পিতা তার সন্তানের মাঝে বেঁচে থাকেন ভালোবাসা স্নেহ মায়া মমতার ঋণে। যেই ঋণ কখনো শোধ হবার নয়। রক্তের বন্ধনের চেয়ে বড় বন্ধন আর কিছুতেই নেই।

অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

৪৩| ০১ লা আগস্ট, ২০২০ বিকাল ৩:৫২

ইসিয়াক বলেছেন: ঈদের শুভেচ্ছা রইলো।
ঈদ মোবারক প্রিয় মাহমুদ ভাই।

০২ রা আগস্ট, ২০২০ বিকাল ৫:১২

ঠাকুরমাহমুদ বলেছেন:




প্রিয় ইসিয়াক ভাই, আপনাকেও ঈদের শুভেচ্ছা। ঈদ মোবারক ইসিয়াক ভাই।
ঈদ মোবারক
ঈদ মোবারক
ঈদ মোবারক

৪৪| ০২ রা আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:৩১

আহমেদ জী এস বলেছেন: ঠাকুরমাহমুদ,




ঈদ শুভেচ্ছা।
মহাবেকুব জাতক কথন - এক নামে আপনাকে উৎসর্গ করে একটি পোস্ট দু'দিন আগে দিয়েছি।
দেখবেন এই প্রত্যাশায়...............

০২ রা আগস্ট, ২০২০ রাত ৯:৫৮

ঠাকুরমাহমুদ বলেছেন:




আহমেদ জী এস ভাই,
আমি এখন আপনার ব্লগে আছি, আমাকে কথা বলার একটি সুযোগ করে দিয়েছেন - আমি কৃতজ্ঞ। আমি কৃতজ্ঞ আপনি উক্ত পোস্টটি আমাকে উৎসর্গ করেছেন। আপনাকে ঈদের শুভেচ্ছা “ঈদ মোবারক”।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.