নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাংলা ব্লগ ভালবাসি আর সুযোগ পেলেই পড়ি। অনেক কিছু লিখতে মন চায়, কিন্তু লেখার যে হাত!...চেস্টা করে যেতে হবে তবুও।

কাতিআশা

বই এর পোকা, স্কেচ এর নেশা, পেশায় স্থপতী আর বাংলাদেশের প্রতি অসীম ভালবাসা

কাতিআশা › বিস্তারিত পোস্টঃ

টিভি সিরিজ রিভিউ- SHTSEL

০৭ ই এপ্রিল, ২০২১ রাত ৩:৩৪

আজকে একটা টিভি সিরিজের রিভিউ নিয়ে লিখবো---এর আগে মনে হয় বেশী রিভিউ ব্লগে দেইনি। জানিনা, কেমন হবে! এটা একটা ইজরায়েলী সিরিজ, নেটফ্লিক্সে শুরু হয়েছিল গত বছর মার্চ-এপ্রিলের দিকে--ঠিক করোনা কালীন সময়ে। একটা কথা, গত বছর এই সময়ে আমার করোনা হয়েছিল, খুব খারাপ ছিল আমার শরীর..২ মাসের মতো লেগেছিলো রিকোভারি করতে! সেই সময় এই টিভি সিরিজ স্টিশেল/SHTSEL আমাকে ওষুধের মত কাজে দিয়েছে! ২টা সীজন দেখেছি গত বছর, আর এ বছরে ৩ নং/ শেষ সীজনটা দেখলাম। আমার দেখার মধ্যে সবচাইতে প্রিয় বিদেশী সিরিজ এটা।



গত বছর অসুস্থ অবস্থায় নীচ তলার ফ্যামিলি লিভিং রুমের সোফায় ২ মাস কাটিয়েছি, বাকি সবাই উপর তলার বেডরুমে ঘুমাত..কি যে ভয়াবহ সেই দিনগুলো কেটেছে! আমার মেয়ে মাস্ক পরে শুধু আমাকে খাবার দিয়ে যেত, আর বাকি সময় আমি সারাদিন রাত সোফায় শুয়েই কাটিয়ে দিতাম---সেই সময় "স্টিশেল" ছিল আমার কাছে অক্সিজেনের মত! কি যে দূর্দান্ত অভিনয় সবার! কি সহজ, সাধারন অথচ কি নিখুঁত কাহিনী স্টিশেলের!..IMBD রেটিং 8.6/10! এই অসাধারন সিরিজ টি গড়ে উঠেছে এক অতি রক্ষনশীল ইজরায়েলী হাসিদীক ইহূদী পরিবারকে ঘিরে..তাদের সুখ, দুঃক্ষ, জীবনের নানা টানা পোড়েন, ত্যাগ, স্বজন হারানো, ভালবাসা, প্রেম ইত্যাদি কে কেন্দ্র করে! পরিবারের প্রধান কর্তা (এখানে বাবা- শুমেল স্টিশেল) আর তার ২ ছেলে, ১ মেয়ে (গিতি স্টিশেল) এবং নাতিপুতি নিয়ে জমজমাট পরিবার। বড় ছেলে বাবার বাধ্যগত, বাবার মতই রক্ষনশীল ..কিন্তু ছোট ছেলে (আকিভা স্টিশেল) একটু অন্যরকম!... আকিভা কে ঘিরেই কাহিনীর মূল কাঠামো আবর্তিত হয়েছে। ও খুবি নরম মনের, আবেগপ্রবন, আর দূর্দান্ত আঁকিয়ে, যেটা কিনা তার বাবার খুবি অপছন্দের! আকিভা সব সময় বাবার অপছন্দের কাজটাই করে ফেলে বেশী--সেটা কর্মক্ষেত্র থেকে শুরু করে, কোন মেয়ে কে পছন্দ করা অবধী--মানে সব কিছু! তবু বাবা তাকে জান দিয়ে ভালবাসে..সে কি টানা পোড়েন তাদের সম্পর্কের!

বাবা শুমেল আর ছেলে আকিভা --- এক টেবিলে খেতে খেতে গলপ করা বাবার খুবি পছন্দ

আকিভা স্টিশেল...বিষন্ন যুবকের প্রতিমূর্তি!

আকিভার জীবনে শুধু ভূল প্রেম আসে, মানে একটা উদাহরন দেখাই--এই ধরনের ইহূদী সমাজে সেটেল ম্যারেজই কাম্য..সেখানে আকিভা ভালবেসে ফেলে এক বয়স্কা, বিধবা মহিলা, অথবা তার আপন চাচাতো বোন কে!..আকিভা মানুষের ছবি আঁকতে পছন্দ করে, বাবা সেটা একেবারেই মেনে নিতে পারেন না!..মোটকথা, একেবারে কাঠমোল্লা ওর বাবা টা! শেষে ওর কাজীনের সাথেই বিয়ে হয়, সেটা দিয়ে ২য় ইহূদী শেষ হয়। এবার ৩য় সীজন শেষ করলাম ২ দিন আগে। মনে আছে, গত বছরে স্টিশেল শেষ হবার পরে আমার মধ্যে একটা ডীপ ডিপ্রেশন চলে এসেছিল..এবারও ঠিক তাই হলো! এখন কিছুই দেখতে ভাল লাগেনা!...শেষ সীজনটা চমৎকার! এখানে দেখায় আকিভার বেশ এলোমেলো, উদভ্রান্ত জীবন..আট মাসের একটা বাচ্চা ওর, যে কিনা তার মা (আকিভার স্ত্রী/ চাচাতো বোন) কে হারিয়েছে জন্মের সময়! দিন রাত পাগলের মত ও শুধু প্রয়াত বৌ এর ছবি আঁকে..সারাক্ষন হ্যালুসিলেশ দেখে বৌ এর...যেন alternate reality তে বসবাস করে আকিভা! আর ওর এই উদভ্রান্ত জীবনে আসে আরেক মেয়ে, একজন আর্ট ডীলার (রাচেলি ওর নাম), তারপরে গড়ে ওঠে আরেক কাহিনী...(পুরোটা বললাম না, নেটফ্লিক্সে আছে, ইচ্ছে করলে দেখে নেবেন)


গিতি ওর মেয়ে রুখামি র সাথে

আরেকটি চরিত্র আমার খুবই প্রিয়, আকিভার বোন গিতি! প্রচন্ড রক্ষনশীল, পরিশ্রমি, জেদী কিন্তু ভিষন মমতাময়ী এক মা..যে সংসার আর বাচচাদের জন্য জীবন দিতে প্রস্তুত! ওনার মতো এত ভালো অভিনয় আমি খুব কম দেখেছি ..বলতে গেলে, সবার অভিনয় দূর্দান্ত! আর বাবা মানে, শুমেল স্টিশেল..সে তো আমার মতে অস্কার পাওয়ার মত! SHTSEL এক করুন, কাব্যিক গাঁথা..যারা কাছে থেকে অর্থোডক্স ইহুদীদের দেখেছেন, তাদের আরও ভালো লাগবে (আমি দেখেছি, কাজের পথে যাতায়াতের সুবাদে)। আসলে, সত্যিকথা, এটা অনেকের কাছে নাও ভাল লাগতে পারে..SHTSEL এর সাদামাটা পরিবার (যেনো রংহীন ক্যানভাস!), অন্যরকম জীবন যাত্রা, তেল আবিব শহরের রুক্ষ, পাথুরে অলিগলি,---সবাইকে নাও টানতে পারে! আমি একটু অন্যরকম জিনিসই পছন্দ করি বেশী..আরেকটা ব্যাপার, সুরিয়ালীজম/surrealism
এর সাথে পরিচিত থাকলে, SHTSEL আরও ভাল লাগবে আশাকরি!






মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ০৭ ই এপ্রিল, ২০২১ রাত ৩:৪৪

রাজীব নুর বলেছেন: ্মনে হচ্ছে সিরিজটা ভালো হবে।

অবশ্য আমি এখন দেখছি, একটা কোরিয়ান সিরিজ। খুবই চমৎকার। একটা রোবট। রোবটের প্রেমে পড়ে যায় এক মেয়ে। রোবট টাও মেয়েটার প্রতি দুর্বল হয়ে যায়।

০৭ ই এপ্রিল, ২০২১ ভোর ৪:৪১

কাতিআশা বলেছেন: পড়ার জন্য ধন্যবাদ!

২| ০৭ ই এপ্রিল, ২০২১ ভোর ৪:৪৩

কাতিআশা বলেছেন: আমি শিরোনামে এবং অন্য যায়গায় স্টিশেল এর ইংরেজী বানান ভূল লিখেছি তাড়াহুড়ায়--এটা হবে SHTISEL!

৩| ২২ শে এপ্রিল, ২০২১ রাত ৩:২০

শায়মা বলেছেন: বাহ! দারুন সিরিজ মনে হচ্ছে আপুনি।

আপুনি এখন শরীর ভালো তো?

২৪ শে এপ্রিল, ২০২১ রাত ২:১৯

কাতিআশা বলেছেন: হা এখন ভালো আছি আলহামদুলিল্লাহ!..সময় পেলে দেখো আপুনি সিরিজ টা, খুবি সুন্দর! আর পড়ার জন্য অনেক ধন্যবাদ!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.