নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জ্ঞান যেখানে সীমাবদ্ধ, বুদ্ধি সেখানে আড়ষ্ট, মুক্তি সেখানে অসম্ভব।

এম টি উল্লাহ

আমি এম টি উল্যাহ। আইনি উপন্যাস ‘‘অসমাপ্ত জবানবন্দী’’ ও ‘‘নিরু”, মুক্তিযুদ্ধ বিষয়ক বই ‘‘মায়ের মুখে মুক্তিযুদ্ধ’’ ও ‘‘একাত্তরের অবুঝ বালক’’ এর লেখক। পেশায়-আইনজীবী।www.facebook.com/mohammad.toriqueullah , Email- [email protected]

এম টি উল্লাহ › বিস্তারিত পোস্টঃ

বিএনপি চেয়ারপারর্সন বেগম খালেদা জিয়ার জামিন ও মামলা সমূহের সর্বশেষ অবস্হা

১৬ ই অক্টোবর, ২০১৮ রাত ১২:১৭


জিয়া অরফানেজ ট্রাস্ট্ মামলায় সাজাপ্রাপ্ত হয়ে চলতি বছরের ৮ ফেব্রুয়ারি কারাগারে যাওয়ার ২৫ দিনের মাথায় জামিন পেলেও একের পর এক আইনি জটিলতায় আটকে আছে বিএনপি চেয়ারপারর্সন বেগম খালেদা জিয়ার মুক্তি। ইতোমধ্যে পেরিয়ে গেছে আট মাস আট দিন। ওনার বিরুদ্ধে করা ৩৬টি মামলার মধ্যে ৩৪টিতে তিনি জামিনে রয়েছেন, বাকি কুমিল্লার দু’টি মামলা (নাশকতা ও হত্যার অভিযোগে করা বাকি দু’টি মামলায় ) একটি নিম্ন আদালতে অপরটি হাইকোর্টে শুনানির অপেক্ষায় রয়েছে। যার একটি (চৌদ্দগ্রামের নাশকতার মামলা )আগামী ১১ নভেম্বর জামিন শুনানির দিন ধার্য করেছেন কুমিল্লার জেলা ও দায়রা জজ আদালতের বিচারক কে এম সামছুল আলম ।

অপর দিকে কুমিল্লার বিশেষ ক্ষমতা আইনে করা নাশকতার মামলায় বেগম খালেদা জিয়ার জামিন চেয়ে পুনরায় সম্পূরক আবেদন জমা দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। (শুনানিতে অ্যাটর্নি জেনারেল বলেন, কুমিল্লার আদালতে জামিন নামঞ্জুর আদেশের বিরুদ্ধে তারা যখন আপিল আবেদন করেন, তখন তারা অধস্তন আদালতের আদেশের সার্টিফায়েড কপি সংযুক্ত করেননি। আপিল আবেদনের সময়ই অধস্তন আদালতের সার্টিফায়েড কপি সংযুক্ত করার বিধান রয়েছে। কিন্তু তারা দ্বিতীয় দিন ওই কপি আবেদনের সঙ্গে সংযুক্ত করেছেন। তাই আবেদনটি যথাযথ প্রক্রিয়ায় দাখিল হয়নি বলে আপত্তি রয়েছে। পরে আদালত খালেদা জিয়ার আইনজীবী এজে মোহাম্মদ আলীকে ডেকে এই মামলায় খালেদা জিয়ার জামিন চেয়ে পুনরায় সম্পূরক আপিল আবেদন আজকের (সোমবার) মধ্যে আদালতে দাখিলের নির্দেশ দেন )

এই দুই মামলায় জামিন প্রক্রিয়া শেষের দিকে আসলেও এখন নতুন করে দেখা দিয়েছে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় বেগম খালেদা জিয়ার জামিন বাতিলের ইস্যু। এই মামলায় খালেদা জিয়ার জামিন বাতিল হবে কি না- এ বিষয়ে আদেশের জন্য আগামীকাল (১৬ অক্টোবর) দিন ধার্য করেছেন আদালত। পুরনো কেন্দ্রীয় কারাগারের ভেতরে স্থাপিত ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর বিচারক ড. মো. আখতারুজ্জামান গত রবিবার এ আদেশ দেন। মামলাটিতে জামিন বাতিল হইলে তা সরাসরি রায়ের জন্য জন্য চলে যাবে। তাহলে বিষয়টি কি দাঁড়ালো!

উল্লেখ্য, বিএনপি চেয়ারপাসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে দেশের বিভিন্ন আদালতে দুর্নীতি,ইতিহাস বিকৃতি, ভুয়া জন্মদিন, হত্যা, নাশকতা, মানহানিসহ নানা অভিযোগে ৩৬টি মামলার মধ্যে গ্যাটকো, নাইকো, জিয়া চ্যারিটেবল ট্রাস্ট ও বড়পুকুরিয়া কয়লা খনি চারটি মামলা দুর্নীতির এবং এ চারটি সাবেক তত্ত্বাবধায়ক সরকারের আমলে, বাকি মামলা বর্তমান সরকারের আমলে করা হয় যার মধ্যে ১৯টি মামলা বিচারাধীন এবং তদন্তাধীন রয়েছে আরও ১২টি মামলা।
২০১৪ সালের পর বিভিন্ন সময়ে পুলিশ, আওয়ামী লীগের নেতা-কর্মী ও আইনজীবীরা ৩০টি মামলা করেন। এর মধ্যে ২৫টি মামলা হয়েছে ঢাকায়। এছাড়া কুমিল্লায় তিনটি এবং পঞ্চগড় ও নড়াইলে একটি করে মামলা রয়েছে।
৩৬ টি মামলার মধ্যে স্থান সংকুলান না হওয়া ও নিরাপত্তার কারণে ঢাকার বিশেষ জজ আদালত ২-এ বিচারাধীন শাহবাগ থানার একটি মামলা [মামলা নং- ৫৩(২)০৮], তেজগাঁও থানার ২০(১২)০৭ নম্বর, ৫(৯)০৭ নম্বর, ১৫(০৮)১১ নম্বর ও দুদকের করা রমনা থানার ৮(৭)০৮ , বিশেষ ক্ষমতা আইনে করা দারুসসালাম থানার ৬২(১)১৫ নম্বর, ৩(৩)১৫ নম্বর, ৮(২)১৫, ৫(২)১৫, ৬(২)১৫, ৩১(২)১৫, ১২(২)১৫ ও ২৯(২)১৫, যাত্রাবাড়ী থানায় করা বিশেষ মামলা ৫৯(১)১৫ এবং মহানগর হাকিম আদালতে (আদালত-৭) বিচারাধীন পিটিশন মামলা ১০৯৬/১৬ ও ১১০/১৫, জিয়া অরফানেজ,গ্যাটকো, নাইকো, জিয়া চ্যারিটেবল ট্রাস্ট ও বড়পুকুরিয়া কয়লা খনি চারটি বকশীবাজার আলিয়া মাদ্রাসা মাঠে বিশেষ এজলাসে স্থানান্তর করা হয়েছে।
জানা থাকা ভালো, খালেদা জিয়া এ নিয়ে পাঁচবার কারাবন্দী হয়েছেন। ১৯৮২ সালের ৩ জানুয়ারি বিএনপির প্রাথমিক সদস্য হিসেবে দলে যোগ দেবার পর এরশাদ বিরোধী আন্দোলনে ১৯৮৩ সালের ২৮ নভেম্বর গ্রেফতার হন। এরপর ১৯৮৪ সালের ৩ মে, ১৯৮৭ সালের ১১ নভেম্বর গ্রেফতার হন। ২০০৭ সালের সেপ্টেম্বর ৩ তারিখে দুর্নীতির অভিযোগে পুত্রসহ গ্রেফতার হন। ২০০৮ সালের ১১ সেপ্টেম্বর তিনি হাইকোর্টের নির্দেশে মুক্তিলাভ করেন। সর্বশেষ জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় দণ্ডপ্রাপ্ত হয়ে গত ৮ ফেব্রুয়ারি জেলে রয়েছেন।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৬ ই অক্টোবর, ২০১৮ রাত ১২:৪৯

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: খালেদা জিয়া এ নিয়ে পাঁচবার কারাবন্দী হয়েছেন।
যতবার জেলে যাবেন ততবেশী জনপ্রিয় হওয়ার কথা
দেখা যাক ভবিতব্য কি বলে !!!

১৯ শে অক্টোবর, ২০১৮ সকাল ১০:৪৭

এম টি উল্লাহ বলেছেন: ধন্যবাদ আপনাকে।

২| ১৬ ই অক্টোবর, ২০১৮ রাত ৩:৩৬

অক্পটে বলেছেন: বিএনপি শিখুক কিভাবে মামলাবাজ হতে হয়। ভবিষ্যতে এই প্রকৃয়া বাস্তবায়ণ হবে আজকের রাজা রাণীর উপর।

৩| ১৬ ই অক্টোবর, ২০১৮ সকাল ৭:৩৫

রাজীব নুর বলেছেন: এক টুকুরো হীরা পেলে তাকে নানা ভাবে নানা দিকে ঘুরিয়া ফিরিয়া দেখতে ইচ্ছা হয়, আর একটি ক্ষুদ্র সুন্দর মানুষের মন- বড়ো অপূর্ব ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.