নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজের যা নিয়ে লিখতে ভালো লাগে তাই নিয়ে লেখি

ছদ্মবেশী ভূত

ছদ্মবেশী ভূত › বিস্তারিত পোস্টঃ

পড়াশোনা করুন ঘরে বসে অনলাইনে

২৭ শে আগস্ট, ২০১৭ বিকাল ৪:০৬


ঘরে বসে বিশ্বের সেরা University'র কোর্স

একাডেমিক পড়াশোনা নিয়ে অনেকের মাঝেই হতাশা কাজ করে। হয়ত ইচ্ছা ছিল ফিল্মমেকার হবেন কিন্তু পড়ছেন গণিত। আপনি হয়ত স্টিফেন হকিং এর মত পদার্থবিজ্ঞানী হতে চেয়েছিলেন, কিন্তু বাপের চাপে এখন আর্কিটেকচারে পড়ছেন। আর বাংলাদেশের জনপ্রিয় “DELL theory” তো আছেই। “আর্টসের সাবজেক্টে পড়ে, ও তো খারাপ ছাত্র”- কথাটায় সত্যতা আছে এবং এই মানসিকতা আমরা তৈরি করেছি। অষ্টম শ্রেনীতে ভাল ফল করার পরে তাকে নবম শ্রেণীতে সায়েন্স নিয়ে পড়তে বাধ্য করা হচ্ছে। যারা এরপরও পছন্দের সাবজেক্টে পড়ছে তাদেরকেও *** দের ওই কথা শুনতে হচ্ছে।

ধার করা হলেও ধার আছে

এই থিওরির ব্যপারটা অবশ্য ধার করা। আমাদের দেশের জনপ্রিয় স্ট্যান্ডআপ কমেডিয়ান নাভিদ মাহবুবের টেলিভিশন শোতে শোনা। ব্যাখ্যায় যাই, D=Doctor E=Engineer L=Lawyer L=Loser. যারা প্রথম তিনটা হতে পারছে না আমাদের দেশে তারা সবাই হারু পার্টির লোক(একটা রাজনৈতিক দল বানালে ভালই হত, কি বলেন?), আমার যেটা মনে হয় নাভিদ মাহবুব সাহেব নিজেও ঐ থিওরিতে বিশ্বাসী, কারণ সুযোগ পেলেই বলেন আমি বুয়েটে পড়েছি। ঐ থিওরিতে বিশ্বাসী না হলে নিজের কমেডি শোতে বার বার রিমাইন্ডার দিতেন না বলেই আমার মনে হয়।


রেকমেন্ড করার মত কয়েকটা

Edx, Alison, Futurelearn, Coursera- আমি এই চারটি সাইটের কথা জানি যেখানে অসংখ্য বিষয়ে অনলাইনে ফ্রী কোর্স করান হয়। সার্টিফিকেটও দেয়া হয়, সেক্ষেত্রে টাকা লাগে। শুধু শেখার জন্য ওরা কোন টাকা নেয় না। আর, আমি লিংক দেইনি কারণ সহজেই সাইটগুলো খুজে পাবেন।

এর ভিতরে edx কে আমার কাছে সেরা মনে হয়। কারণ এখানে অনেক বিশ্বখ্যাত ইউনিভার্সিটির কোর্স তো আছেই সাথে আবার এমন কিছু কোর্স আছে সেগুলো একাডেমিক কোর্সের মত ক্রেডিট যোগ করবে। পছন্দের বিষয়ে পড়াশোনা করা ২০১৬ সালে কোন ব্যপার না। ভাল স্পিডের ইন্টারনেট কানেকশন থাকলে শুরু করছেন না কেন?


গড্ডালিকা প্রবাহে গা ভাসানোর পাশাপাশি নিজের আগ্রহের বিষয় নিয়ে ভাবা বা, পড়াশোনা করা আপনাকে আত্মিক প্রশান্তি দেবে যা, ইঞ্জিনিয়ারিং এর চাকরি বা, ডাক্তারের রোগী দেখা টাকায় নাও পেতে পারেন। আগের কথাটা কোন পেশাকে অবজ্ঞা করার উদ্দেশ্যে বলিনি আমাদের দেশের মানুষের হুজুগেপনাকে তাচ্ছিল্য করে বলেছি।
তথ্যসূত্রঃ অনলাইনে পড়াশোনার সাইট

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৭ শে আগস্ট, ২০১৭ বিকাল ৪:৩৫

চাঁদগাজী বলেছেন:



ঘরে বসে পড়ালেখা কিছুটা হয়; তবে, ছাত্র হতে হলে ক্লাশে উপস্হিত থাকতে হয়।

২| ২৯ শে আগস্ট, ২০১৭ সকাল ১১:৪০

মোস্তফা কামাল পলাশ বলেছেন:
আপনাকে ধন্যবাদ পোষ্টের জন্য। Edx, Coursera থেকে গত কয়েক বছরে বেশ কিছু কোর্স করা হয়েছে। বর্তমানেও Edx এ ২ টা কোর্য চলমান। Edx এর কোর্সের মান নিয়ে আপনার সাথে একমত আমিও। আমার তো মাঝে মাঝে মনে হয় Edx এর কোর্স গুলো বিশ্ববিদ্যালয়ের ক্লাসে উপস্হিত হয়ে সম্পন্ন করা ক্লাস এর চেয়েও বেশি উন্নত মানের।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.