নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহাদাত উদরাজী\'র আমন্ত্রণ! নানান বিষয়ে লিখি, নানান ব্লগে! নিজকে একজন প্রকৃত ব্লগার মনে করি! তবে রান্না ভালবাসি এবং প্রবাসে থাকার কারনে জীবনের অনেক বেশী অভিজ্ঞতা হয়েছে, যা প্রকাশ করেই ফেলি - \'গল্প ও রান্না\' সাইটে! https://udrajirannaghor.wordpress.com/

সাহাদাত উদরাজী

[email protected] ০১৯১১৩৮০৭২৮গল্প ও রান্না udrajirannaghor.wordpress.comপ্লে স্টোরে ‘গল্প ও রান্না’ এন্ড্রয়েড এপ্লিকেশন! আনন্দ সংবাদ! বাংলা রেসিপি নিয়ে এই প্রথম প্লে স্টোরে এন্ড্রয়েড এপ্লিকেশন! ‘গল্প ও রান্না’ এখন Play Store এ Apps হিসাবে আপনার হাতের কাছে। নেট কানেশন বা WiFi জোনে থেকে Play Store এ যেয়ে golpo o ranna বা “Golpo O Ranna” বা “com.udraji.rannaghor” লিখে সার্চ করলেই পেয়ে যাবেন। খুব সহজেই আপনি আপনার এন্ড্রয়েড মোবাইলে ‘গল্প ও রান্না’র আইকন ইন্সটল করে নিতে পারেন। ফলে আপনাকে আর মোবাইলে আমাদের সাইট দেখতে লিঙ্ক বা কোন ব্রাউজার ব্যবহার করতে হবে না। নেট কানেশন বা ওয়াইফাই জোনে থাকলেই আপনি ওয়ান ক্লিকেই গল্প ও রান্না দেখতে পাবেন।

সাহাদাত উদরাজী › বিস্তারিত পোস্টঃ

ঠিক আজ এই সময়ে শ্রীলংকা কেমন আছে!

১৫ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৪:৩৩

আসুন জেনে নেই বর্তমানে শ্রীলংকা কেমন আছে? আমি নিজেও অনেকদিন শ্রীলংকার খবর রাখি নাই, আজ কিছু ঘেঁটে বের করে দেখলাম! শ্রীলংকা আমার প্রিয় দেশ গুলোর একটা, শুধু হেরে গেল সুশাসকের জন্য! পয়েন্ট গুলো একটু পড়ে দেখার আমন্ত্রন জানিয়ে গেলাম!

* ১ ডলার = ৩৬৬ রুপি (আজকের সরকারী রেইট, খোলা বাজারে আরো বেশী)

* ডলার দাম দেখে বুঝতে পারছেন, শ্রীলংকানেরা বিদেশী পন্য কত বেশী দামে কিনে বা অনেকে চোখেও দেখে না, সাধারন দ্রব্য মুল্যের দাম নিশ্চয় অনুমান করতে পারছেন!

* কলোম্বোতে এক কেজি মাঝারি মানের চালের মুল্য আজ ২৭০ রুপি, বাকী বাজারদর অনুমান করেন!

* শ্রীলংকায় বর্তমানে একটা সাদা ডিমের মুল্য ৪২ রুপি, ব্রাউন ৪৪ রুপি, এটা সরকারের বেধে দেয়া দাম, কিন্তু ডিম ব্যবসাহীরা এটা মানতে নারাজ, তারা এই দামের বিরুদ্ধে আবারো কোর্টে আপিল করেছে। (Counsel for the CAA told court that the Counsumer Affairs Council that convened on Wednesday (14) had decided to impose a Maximum Retail Price of Rs. 42/- for a white egg, and Rs. 44/- for a brown egg. This was after the court ordered for the CAA to decide on a Maximum Retail Price for eggs.)

* ইন্ডিয়া শ্রীলংকার সাথে অনেক কিছুতেই যোগ দিতে চাইছে, আজ ইন্ডিয়ার নৌবাহিনীর প্রধান শ্রীলংকা সফর করছেন এবং শ্রীলংকার নৌবাহিনীর প্রধানের সাথে বৈঠকে বসছেন। ইত্যমধ্যে ইন্ডিয়ার অনেক কোম্পানী শ্রীলংকাতে শাখা খুলে তাদের নানান পন্য বিক্রি করছে, এই সকল পন্য ইন্ডিয়াতে উতপাদন হয় বিক্রি শ্রীলংকাতে, এমন পণ্যের ফ্যাক্টরী আগে শ্রীলংকাতে ছিল কিন্তু সেই গুলো প্রায় বন্ধ কারন উতপাদন খরচ বেশী এবং কাঁচা মালের যোগানে ইম্পোর্টের ডলার নাই!

* এখনো শ্রীলংকাতে শিশুরা প্লেকার্ড নিয়ে স্কুলের বাউন্ডারিতে দাঁড়িয়ে তাদের নিত্য ব্যবহারের খাতা কলমের দাম কমাতে সরকারের কাছে আবেদন করে, প্রতিদিন স্কুলে গিয়ে ছাত্ররা এই দাবী জানাচ্ছে।

* ইউরোপের অনেক গুলো দেশ শ্রীলংকাতে প্রবেশের চেষ্টা করছে বা তাদের এম্বেসী শক্তিশালী করছে কিন্তু নিজেরাই সমস্যায় থাকায় কেহই পারছে না বা তেমন নজর দিচ্ছে না!

* কলম্বোর বায়ু মারাত্বক দূষিত হয়ে আছে, খবরের কাগজের শিরোনাম অনেকটা এমন, Pollution still blankets Colombo!

* Retirement age for medical officers revised; Gazette issued - সরকারের চাকুরে ডাক্তার সাহেব চাকুরীর মেয়াদ বারানো কমানো হয়েছে!

* শ্রীলংকায় বিদ্যুতের অবস্থা তো ভয়াবহ, লোডশেডিং করেও উপায় নেই, এর মধ্য আবার খবর এসেছে, '২০২৩ সালের মার্চ এবং এপ্রিল মাসে শ্রীলঙ্কার সবচেয়ে খারাপ বিদ্যুৎ বিভ্রাটের কবলে পড়বে'। মানে হারিকেন কুপি তো চলছেই, তার চেয়েও ভয়াবহ সময়!

* এদিকে, US imposes sanctions on another SL army officer! মানে এটা দিয়েছে গত ১০ তারিখে, 'গোয়ার উপর আবার বিষ ফোড়া' অবস্থা!

* এদিকে এক গবেষণায় দেখা গিয়েছে, শ্রীলংকাতে এখন এইডস রোগী বাড়ছে। HIV risk in Sri Lanka more! (এর কারন নারীদের সহজ লভ্যতা এবং কম টাকায় পুরুষেরা তাদের ব্যবহার করতে পারছে বলেই হয়ত!)

* এখনো থেমে থেকে কিছু মানুষ রাস্তাঘাটে আন্দোলন করে, সরকারের বিরুদ্ধে স্লোগান দেয়, কিন্তু সরকারের ইউনিফর্ম বাহিনীর সাথে পারে না বা হারিয়ে যায়।

* The official poverty line of Sri Lankan has been determined for October at Rs. 13,810 per month, a report issued by the Census and Statistics Department (DCS) said.

* সরকার অর্থনৈতিক রিফর্মের জন্য সরকারের কাছে থাকা প্রায় সব বড় বড় সংস্থা, ফ্যাক্টরী দিনের পর দিন পানির দামে বিক্রি করেই দিচ্ছে, এর বিরুদ্ধেও কিছু মানুষ আন্দোলন করছে কিন্তু কার এত শক্তি ক্ষয় করে অবশিষ্ট আছে?

যত সামান্য বা শ্রীলংকার কয়েকটা ইংরেজী সংবাদ দেখে খবর গুলো জানালাম, তবে সেখানে এখনোও ধনীরা সুরক্ষিত, মধ্যবিত্তেরা এবং গরীবেরা শেষ বলা চলে বা কোনমতে টিকে আছে!

নিউজ গুলোর সুত্রঃ নেটে অনলাইনে প্রকাশিত শ্রীলংকার ইংরেজী দৈনিক গুলো, তবে ডেইলী মিরর, ডেইলী নিউজ, দ্যা নেশন একটু বেশি ফলো করেছি। কার্টুনঃ ডেইলী মিরর

* পাশাপাশি উত্তর কোরিয়ার মিঃ কিম জং উনের শাসন ব্যবস্থার কিছু চিত্রও পড়েছি, আগাম কাল পরশু জানাবো নে!

মন্তব্য ১৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ১৫ ই ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:০১

সোনাগাজী বলেছেন:



বেকারের হার কত?

১৭ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:০৪

সাহাদাত উদরাজী বলেছেন: এটা খুঁজে দেখি নাই, তবে অবস্থা দৃষ্টে মনে হয় চাকুরী নেই তেমন, যা আছে সেটাও অনেক কমে অনেকেই করছে।

২| ১৫ ই ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:০৩

সোনাগাজী বলেছেন:



সরকার পরিচালিত সংস্হা বিক্রয় করার ফলে সমস্যা বাড়ছে, নাকি ইহা কোভাবে সাহায্য করছে?

১৭ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:০৫

সাহাদাত উদরাজী বলেছেন: সরকার তার প্রতিষ্ঠান গুলো চালাতে পারছে না বা সেই অর্থ হাতে নেই, ফলে ছেড়ে দিচ্ছে।

৩| ১৫ ই ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৪৬

নতুন বলেছেন: আমার এক বন্ধু এখন শ্রীলংকাতে বেড়াতে গেছে, তার সাথে দেখা হলে বর্তমানে কি অবস্থা সেটা জানাবো।

১৭ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:০৫

সাহাদাত উদরাজী বলেছেন: জানাইয়েন, অপেক্ষায় থাকলাম।

৪| ১৫ ই ডিসেম্বর, ২০২২ রাত ৮:২৬

সোনাগাজী বলেছেন:




আপনার অবস্হাও শ্রীলংকার মতো হয়ে গেছে: ২ ঘন্টা ৩০ মিনিট আগে কমেন্ট করলাম, আপনার খবর নেই।

১৭ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:০৬

সাহাদাত উদরাজী বলেছেন: অফিস ছুটির আগে লেখা, বাসায় গিয়ে টিভি ছাড়া আর কিছু ধরি না, ফলে জবাব দিতে পারি নাই। সরি।

৫| ১৫ ই ডিসেম্বর, ২০২২ রাত ১০:১০

আলাপচারী প্রহর বলেছেন: দারুণ দরকারী ও সমসাময়িক।
অসংখ্য ধন্যবাদ।

কয়েকটি লাইন আবার সাজিয়ে লিখুন কারন শব্দ গঠনে বিভ্রম লাগছে।

১৭ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:০৬

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ।

৬| ১৫ ই ডিসেম্বর, ২০২২ রাত ১০:২৭

শূন্য সারমর্ম বলেছেন:

বিশ্বকাপটা শ্রীলংকার দরকার ছিলো।

১৭ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:০৭

সাহাদাত উদরাজী বলেছেন: কে কাকে হেল্প করবে, সবাই নিজের প্রান বাঁচাতে ব্যস্ত।

৭| ১৬ ই ডিসেম্বর, ২০২২ সকাল ৯:৫২

শেরজা তপন বলেছেন: শ্রীলঙ্কার খবর নিয়ে নিজেদের ক্ষোভ প্রশমন হচ্ছে না!
অনেকেই শ্রীলঙ্কার দুরবস্থার বিষয়টা সামনে এনে নিজের সার্বিক অবস্থা নিয়ে দারুন উৎফুল্ল তৃপ্তির ঢেকুর তুলছে। :(

১৭ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:০৮

সাহাদাত উদরাজী বলেছেন: আমরাও তেমনি অপশাসনে আছি, ফলে চিন্তা বাড়েই। আমাদের সতর্ক হোয়া দরকার!

৮| ১৬ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১০:০৩

মোস্তফা সোহেল বলেছেন: আমরাও তো দিন দিন শ্রীলঙ্কার মতই হয়ে যাচ্ছি :(

১৭ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:০৯

সাহাদাত উদরাজী বলেছেন: াংলাদেশের কোটি মানুষ দেশের বাইরে থাকে ফলে পরিবার গুলো সাপোর্ট পাবে, সরকার চালাক হলে রেমিট্যান্স ব্যবহার করে টিকে থাকতে পারে, তবে পথ সরু হয়ে আসছে, ভয় এখানেই।

৯| ১৬ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১:৩৩

রাজীব নুর বলেছেন: বেশ খারাপ অবস্থা।

১৭ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:১০

সাহাদাত উদরাজী বলেছেন: খারাপ, এই কথাটাও সেই দেশের জনগণ বলতে পারছে না! জনগণ ছিন্ন বিছিন্ন হয়ে গেছে, সরকার যাকে ইচ্ছা ধরে নিয়ে যাচ্ছে। তবুও কিছু সংবাদিক এখনো লিখছে!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.