নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহাদাত উদরাজী\'র আমন্ত্রণ! নানান বিষয়ে লিখি, নানান ব্লগে! নিজকে একজন প্রকৃত ব্লগার মনে করি! তবে রান্না ভালবাসি এবং প্রবাসে থাকার কারনে জীবনের অনেক বেশী অভিজ্ঞতা হয়েছে, যা প্রকাশ করেই ফেলি - \'গল্প ও রান্না\' সাইটে! https://udrajirannaghor.wordpress.com/

সাহাদাত উদরাজী

[email protected] ০১৯১১৩৮০৭২৮গল্প ও রান্না udrajirannaghor.wordpress.comপ্লে স্টোরে ‘গল্প ও রান্না’ এন্ড্রয়েড এপ্লিকেশন! আনন্দ সংবাদ! বাংলা রেসিপি নিয়ে এই প্রথম প্লে স্টোরে এন্ড্রয়েড এপ্লিকেশন! ‘গল্প ও রান্না’ এখন Play Store এ Apps হিসাবে আপনার হাতের কাছে। নেট কানেশন বা WiFi জোনে থেকে Play Store এ যেয়ে golpo o ranna বা “Golpo O Ranna” বা “com.udraji.rannaghor” লিখে সার্চ করলেই পেয়ে যাবেন। খুব সহজেই আপনি আপনার এন্ড্রয়েড মোবাইলে ‘গল্প ও রান্না’র আইকন ইন্সটল করে নিতে পারেন। ফলে আপনাকে আর মোবাইলে আমাদের সাইট দেখতে লিঙ্ক বা কোন ব্রাউজার ব্যবহার করতে হবে না। নেট কানেশন বা ওয়াইফাই জোনে থাকলেই আপনি ওয়ান ক্লিকেই গল্প ও রান্না দেখতে পাবেন।

সাহাদাত উদরাজী › বিস্তারিত পোস্টঃ

মন ও দেহ!

০১ লা এপ্রিল, ২০২৩ দুপুর ২:৩৯

মানুষের মন আর দেহ, দুইটা পুরাই ভিন্ন, একটা পুরা স্বাধীন, অন্যটা কারো কেনা গোলাম যেন!

মনের আসলেই কোন বয়স বাড়ে না, এদিকে দেহ, সে তার মত করেই এগিয়ে যায়, বুড়া হয়। আমি এই বুড়া বয়সে এখনো যখন বৃদ্ধ মায়ের সাথে কথা বলি, আড্ডা দেই, মন সেই আগের স্থানেই আছে বলে মনে হয়, এখনো মাকে জড়িয়ে ধরি, নাকে নাক লাগিয়ে মায়ের মুখের ঘ্রান নেই, সেই ছোট বেলার মতই এখনো কত মান অভিমান! পাশাপাশি একই সময়ে আমার ছোট ছেলে যেমনটা করে তার মায়ের সাথে, চোখের সামনে সব দেখি। বুঝি আমার দেহের বয়স বাড়লেও মনের বয়স বাড়ে নাই!

এর পরের জায়গাতে আসি, এখনো স্কুল বন্ধুদের সাথে দেখা হলে যা যা করি, ভাষা শব্দ যা উচ্চারণ করি, ফুটপাতে দাঁড়িয়ে থাকি, পেটে পেট ঠেকিয়ে কো্ন বন্ধুর কোমরে বা কাধে হাত রেখে কথা বলি, তাতে আমি মনের কোন পরিবর্তন বা বৃদ্ধ রুপ নিজের মধ্যেও দেখি না, বন্ধুদের মধ্যেও ভিন্নতা পাই না! অথচ দেহ, একেক জনের পচে গলে যাচ্ছে!

মনটা এখনো সেই তরুণ, কত কি কল্পনা! আহ যদি ভালবেসে কেহ এসে গল্প করত, জড়িয়ে ধরত! আর দেহ, পুরাই সর্বশান্ত! :)

মন্তব্য ৭ টি রেটিং +২/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ০১ লা এপ্রিল, ২০২৩ দুপুর ২:৪২

ডার্ক ম্যান বলেছেন: দেহের বয়স যত বাড়ে , মনের বয়স তত কমে

০১ লা এপ্রিল, ২০২৩ দুপুর ২:৪৫

সাহাদাত উদরাজী বলেছেন: তাই তো দেখছি ব্রো! নিজের বেলাতেও তা খেয়াল করছি! অভিজ্ঞতা হচ্ছে!

২| ০১ লা এপ্রিল, ২০২৩ বিকাল ৩:১১

মনিরা সুলতানা বলেছেন: কিছুকিছু মানুষের কাছে আমরা কখনোই পরিবর্তিত হই না, যেমন বাবা মা , স্কুল কলেজের বন্ধু।

৩| ০১ লা এপ্রিল, ২০২৩ বিকাল ৩:১১

সাড়ে চুয়াত্তর বলেছেন: মানুষের আয়ু জীনদের মতও ৩ থেকে ৪ হাজার বছর হওয়া দরকার ছিল। আমাকে একজন বলেছে যে তার সাথে একটা জীনের দেখা হয়েছে যার বয়স ১০,০০০ বছর। আমাদের আয়ু বেশী হলে শরীরও হাজার বছর ঠিক থাকতো। এখন তো দেখতে দেখতে সময় চলে যায়। ফলে মন তরুণ থাকলেও শরীর বুড়ো হয়ে যায়।

৪| ০১ লা এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৬:১৮

কামাল১৮ বলেছেন: মন দেহের অধীন।মনছাড়া দেহআছে কিন্তু দেহ ছড়া মন নাই।দেহ খারাপ হলে মন খারাপ হয়ে যায়,মন খারাপ হলে দেহ খারাপ হয় না।দেহেরই মন আছে মনের দেহ নাই।মানুষের চিন্তাই মানুষের মন আর চিন্তা করে মস্তিস্ক,যেটা দেহের অংশ।

৫| ০১ লা এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৭:৪৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আমিও আপনার মত, চুল দাঁড়ি পেকেছে, কিন্তু মন যেন শৈশবে আটকে আছে। আপনার লেখা পড়ে একটা গানের কথা মনে পড়ে গেল, হুমায়ুন আহমেদ এর চন্দ্রগ্রহণ সিনেমার:

"মনের জোরে চলছে দেহ দেহের ভিতর মন সেই মনে আজ লাগছে ভালো রূপমনি কাঞ্চন..."

৬| ০২ রা এপ্রিল, ২০২৩ দুপুর ২:২৩

রাজীব নুর বলেছেন: পড়লাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.