নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহাদাত উদরাজী\'র আমন্ত্রণ! নানান বিষয়ে লিখি, নানান ব্লগে! নিজকে একজন প্রকৃত ব্লগার মনে করি! তবে রান্না ভালবাসি এবং প্রবাসে থাকার কারনে জীবনের অনেক বেশী অভিজ্ঞতা হয়েছে, যা প্রকাশ করেই ফেলি - \'গল্প ও রান্না\' সাইটে! https://udrajirannaghor.wordpress.com/

সাহাদাত উদরাজী

[email protected] ০১৯১১৩৮০৭২৮গল্প ও রান্না udrajirannaghor.wordpress.comপ্লে স্টোরে ‘গল্প ও রান্না’ এন্ড্রয়েড এপ্লিকেশন! আনন্দ সংবাদ! বাংলা রেসিপি নিয়ে এই প্রথম প্লে স্টোরে এন্ড্রয়েড এপ্লিকেশন! ‘গল্প ও রান্না’ এখন Play Store এ Apps হিসাবে আপনার হাতের কাছে। নেট কানেশন বা WiFi জোনে থেকে Play Store এ যেয়ে golpo o ranna বা “Golpo O Ranna” বা “com.udraji.rannaghor” লিখে সার্চ করলেই পেয়ে যাবেন। খুব সহজেই আপনি আপনার এন্ড্রয়েড মোবাইলে ‘গল্প ও রান্না’র আইকন ইন্সটল করে নিতে পারেন। ফলে আপনাকে আর মোবাইলে আমাদের সাইট দেখতে লিঙ্ক বা কোন ব্রাউজার ব্যবহার করতে হবে না। নেট কানেশন বা ওয়াইফাই জোনে থাকলেই আপনি ওয়ান ক্লিকেই গল্প ও রান্না দেখতে পাবেন।

সাহাদাত উদরাজী › বিস্তারিত পোস্টঃ

আয় ব্যয়ের হিসাব সবার আগে, নাইলে ইজ্জ্বত যাবেই!

০৭ ই জুন, ২০২৩ দুপুর ২:২৮

আসেন, কিছু ছোট উদাহরণে কথা বলি! ধরেন, আপনি যে কোনভাবে ২০ লক্ষ টাকা জমালেন এবং আপনার মাসিক ইনকাম ৫০ হাজার, মধ্যবিত্ত, আছেন এই শহরেই, বাবা মা আপনার সাথে বা গ্রামে থাকেন, আপনি তাদের মাসে মাসে কিছু টাকাও পাঠান অথবা ধরেন একা থাকেন! এবার আপনি ও আপনার পরিবার মিলে আপনাকে বিবাহ করালো, বিয়েতে আপনিও বেহিসাবীর মত আনন্দ করলেন, প্রচুর বন্ধু বান্ধব গ্রাম্বাসী নিয়ে বিয়ে করলেন, বলে বেড়ালেন মানুষ তো জীবনে বিবাহ এক্টাই করে, টাকা ক্যায়া চিজ হ্যায়!

এই বিয়ে পারপাসে আপনার খরচ হল ধরেন ১০ লক্ষ, যদিও এই টাকায় অতি উত্তম বিবাহ সম্ভব না, তবুও ধরে নিলাম! হাতে থাকলো ১০ লক্ষ আর মাসিক ইনকাম ৫০ হাজার করে! এবার বিয়ের পরে একলা থেকে দোকলা হলেন, স্ত্রীকে নিয়ে দাওয়াত, কক্সবাজার বা এমন স্থানে ঘুরলেন, স্ত্রীকে দেখালেন, বেশ! এর পরে ৫ মাস পরে, আপনার সঞ্চয় ৫ লক্ষ এবং মাসিক ৫০ হাজার! আপনার খরচ বাড়ছে, ভাল বাসা নিলেন এবং মাসে আপনার চলাফেরার ৮০ হাজার করেই লাগছে, মানে ধরেন সেই ৫ লক্ষের সঞ্চয় থেকে ভাঙ্গতে শুরু করলেন! কাউকে কিছু বলতেও পারছেন না, কিছুটা আচ করতে পারলেও যে ফুটানী দেখিয়েছেন, সেটা ভেতরে ভেতরে বুঝতে পারছেন কিন্তু উপায় খুজে পাচ্ছেন না, এদিকে পরিবার স্ত্রী বাজার শপিং সিনেমা চলছেই! মোটামুটি আরো ৬ মাস যেতেই দেখলেন, আর সঞ্চয় নেই, শুধু বেতন বা ইনকাম সেই ৫০ হাজার করে আছে!

এবার হচ্ছে জীবনের আসল রুপ, ইনকামতো বাড়ছেন না, মাসে যে ৩০ হাজার টাকার ঘাটতিতে পড়লেন সেটা হয়ত কয়েকমাস এদিক সেদিক লোনটোন নিয়ে চালালেন, কিন্তু কতদিন? চিন্তায় চিন্তায় চোখে কালি বুক ধড়ফড়! ভাবছেন, মরলেই ভাল, কেন বিয়ে করলাম, ইত্যাদি ইত্যাদি! স্ত্রী ভাল লাগছে না, সংসার মা বাবাকে দেখলেই রেগে যাচ্ছেন!

তবে এখানে বা এই গল্পে, আসল দিক হচ্ছে আপনার প্রশাসনিক অদক্ষতা, সত্য মিথ্যা না বুঝা, ব্যয় রোধ না করা এবং আলগা ফুটানী ইত্যাদি ইত্যাদি!

বিদ্রঃ আমাদের রাষ্ট্র ঠিক এই অবস্থার মধ্যেই পড়েছে - অপশাসন, আলগা ফুটানী, অহেতুক বড় প্রজেক্টে খরচা, ডাকাত চোরদের বিচার না করা, বিদেশ সফর, পাচার, সব মিলিয়েই, এখন ডলার নেই, ফাঁকা! (ছবিঃ ভোরের কাগজ অনলাইন থেকে নেয়া)

মন্তব্য ১০ টি রেটিং +৪/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০৭ ই জুন, ২০২৩ দুপুর ২:৫৩

জটিল ভাই বলেছেন:
এক্সাম্পলটা খাপের খাপ!

০৭ ই জুন, ২০২৩ রাত ৮:৪৬

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ।

২| ০৭ ই জুন, ২০২৩ বিকাল ৩:০৯

আমি সাজিদ বলেছেন: আমার মানি ম্যানেজমেন্ট খুব একটা ভালো ছিল না। তবে বেশ কিছু তিক্ত অভিজ্ঞতার হওয়ায় শিখে নিচ্ছি। আপনার এক্সাম্পলটা চমৎকার। এই ক্রাইসিসের সময়েই একনেকে গতকাল ১৮ টি উন্নয়ন পরিকল্পনা পাশ হলো। খুব উৎসাহের সাথেই হাওড়ে সড়ক করার পর, সেদিন মাননীয় পরিকল্পনা মন্ত্রী বলছেন পুরো প্রজেক্টটাই অপচয় ছিল। আশা করি উনারাও মানি ম্যানেজমেন্টে অনেক দক্ষ।

০৭ ই জুন, ২০২৩ রাত ৮:৪৭

সাহাদাত উদরাজী বলেছেন: ২য় সেতু এবং বড় বিল্ডিং বানানোর প্রকল্প ভয়াবহ, এর চেয়ে নুতন শহর এবং নদী ভাঙ্গন প্রকল্প নেয়া যেতে পারত।

৩| ০৭ ই জুন, ২০২৩ বিকাল ৪:০৫

জ্যাক স্মিথ বলেছেন: চমৎকার উদাহারণ, আমিও মনে মনে ভাবতাম একসাথে এতগুলো মেগা প্রজেক্ট শুরু করা ঠিক হয়নি।

০৭ ই জুন, ২০২৩ রাত ৮:৪৮

সাহাদাত উদরাজী বলেছেন: এত সময় পেল, এখনো সঠিক চিন্তা করতে পারলো না। সব হারিয়েই বুঝবে হয়ত!

৪| ০৭ ই জুন, ২০২৩ রাত ৯:০৩

দারাশিকো বলেছেন: লেখাটা ফেসবুকে পড়েছিলাম। আমার অভিজ্ঞতা হলো - এই পরামর্শ কেউ শুনতে চায় না। বিয়ের সময় তো একদমই না। এমনকি, সময় এখন এমন পর্যায়ে চলে আসছে যে ঋণ নিতে পারাকে লোকজন যোগ্যতা আর বিশাল সুবিধা হিসেবে দেখে।

৫| ০৭ ই জুন, ২০২৩ রাত ৯:৩৩

রাজীব নুর বলেছেন: দেখি সরকার আর আমাদের জন্য কি কি করে? দেখা ছাড়া আমাদের আর কিইচ্ছু করার নাই।

৬| ০৭ ই জুন, ২০২৩ রাত ১০:৪৯

মোহাম্মদ গোফরান বলেছেন: আর কদিন পর শুধু সারভাইভ করা যাবে কিনা সন্দেহ।

৭| ০৮ ই জুন, ২০২৩ সকাল ১১:৪৩

কবিতা ক্থ্য বলেছেন: ভাই আমার জীবনের ঘটনা জানলেন কেমনে ?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.