নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চরম সব ব্লগ লিখে দেশ,সমাজ,সভ্যতা,বিশ্ব-সংসার সবকিছু পরিবর্তন করে ফেলব।

জাহিদুল ইসলাম ২৭

আমি খোলা মনের মানুষ

জাহিদুল ইসলাম ২৭ › বিস্তারিত পোস্টঃ

ক্ষুধা না থাকলেও কি সেরিলাক খেতে হবে??

১৩ ই মে, ২০১৫ দুপুর ১:৩৯


সব কিছুরই ভালো মন্দ আছে।রাজনিতি,অর্থনিতি প্রভৃতি ভারি ভারি বিষয় নিয়ে লিখলেই যে লেখা ভালো হবে আর হালকা বিষয় যেমন জোকস,রম্য রচনা লিখলে লেখা খারাপ হবে,ব্লগের ভাবগার্ম্ভিয্য ও মান খারাপ করে দিবে -ব্যাপারটা এমন না।জোকস নতুন এবং মজার হলে তা পাঠককে বিনোদিত করবে,নির্মল আনন্দ দিবে।ব্লগে জোকসের বিপুল চাহিদা আছে কারন মানুষ হাসতে চায়।অন্য যেকোন পোষ্টের চেয়ে জোকস এ বেশি হিট হয়।জোকস ইন্টারপ্রিট করতে হয় না,পড়ামাত্রই সবাই তা বুঝতে পারে।
রাজনিতী,ধর্ম,দর্শন,অর্থনিতী ইত্যাদি "হাই থট প্রভোকিং" বিষয় নিয়ে প্রচুর পোষ্ট হয়,কিন্তু লেখাটা "থট প্রভোকিং" হয় না।এভাবে ব্লগের মান বাড়ানো যায় না।ব্লগের মান বাড়াতে হলে লেখার মান বাড়াতে হবে।যে যেই বিষয় নিয়ে লেখুক তা যেন মান সম্পনন হয়।পাঠক কি পড়বে ,কি পড়বে না -তা পাঠকের উপর ছেড়ে দেওয়া উচিত।"নিজের" রুচি দিয়ে পাঠকের রুচি সেন্সর করলে তাতে পাঠকের উপর অবিচার করা হয়।
অনেকে বলবেন জোকস লেখার কি আছে?সব তো কপি পেষ্ট,মৌলিক নয়।ভাই কবে শুনেছেন যে কেউ একজন জোকস বানিয়েছেন?জোকস জিনিসটাই এমন-এগুলো অজ্ঞাতে তৈরী হয়,তারপর সেগুলো মানুষ শেয়ার করে অনলাইনে বা মিডিয়াতে।আইজাক আসিমভের থিওরী অনুযায়ি,জোকস এলিয়েনরা তৈরি করে মানুষের মাঝে ছড়িয়ে দেয়।তারপর তারা মানুষের প্রতিক্রিয়া দেখে।
জোকস লিখতেও সময় লাগে,পরিশ্রম,ধৈর্য্য লাগে।নেট এ সার্চ দিয়ে তন্ন তন্ন করে জোকস খুজতে হয়-জোকস হতে হবে নতুন এবং হাসির।৫০ টা জোকস পড়লে ৫ টা সিলেক্ট করা যায়।অনুবাদ করতে হয়;খেয়াল রাখতে হয় জোকস অনুবাদযোগ্য কিনা।অনেক জোকস অনুবাদ করলে মজা নষ্ট হয়ে যায়;আর জোকস থাকে না।নিজে থেকে অনেক কিছু যোগ-বিয়োগ করতে হয় জোকস কে বাচিয়ে রাখার জন্য। নেট ছাড়াও বিভিন্ন মাধ্যম থেকে এগুলো কালেক্ট করতে হয়।
এত কিছু করার পর ব্লগ কতৃপক্ষ যখন প্রথম পাতা (সকল পোষ্ট) থেকে পোষ্ট সরিয়ে ফেলে তখন কেমন লাগে?১২ মে সকাল ১২টা ৪৯ এ "হাসি না আসলেও কান্না আসবেই" পোষ্ট দিয়েছিলাম।২/৩ ঘন্টার মধ্যে লেখা সকল পোষ্ট থেকে গায়েব। ততক্ষনে ১০০ প্লাস হিট,৩ টা মন্তব্য,১ টা লাইক,প্রিয়তে ১ বার।অথচ "ভূমিকম্প হচ্ছে" এরকম এক লাইনের পোষ্টে ব্লগ ভরে গেল।এগুলো ব হাল তবিয়তে ছিল।(সো কলড হাই থট পোষ্ট) এবং আছে।"আমি"শিরোনামে এক বালক সাজু গুজু করে নিজের ছবি পোষ্ট করে বসে ছিল।ঐ টাও বহাল তবিয়তে ছিল। ৯ মে একই অবস্থা।ব্লগার হওয়া আসলেই কঠিন।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৩ ই মে, ২০১৫ রাত ১১:৪১

চাঁদগাজী বলেছেন:


জোকস লিখুন, বাংগালী সাহেবরা হাসতে শিখুক; বাংগালীরা প্রাণ খুলে হাসটে পারছে না; সবাই গম্ভীর!

১৫ ই মে, ২০১৫ দুপুর ১:০২

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: হাসলে ব্যক্তিত্ব কমে যায়,হাসবে কিভাবে? জোকস লেখা যাবে না,ব্লগের মান কমে যাবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.