নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চরম সব ব্লগ লিখে দেশ,সমাজ,সভ্যতা,বিশ্ব-সংসার সবকিছু পরিবর্তন করে ফেলব।

জাহিদুল ইসলাম ২৭

আমি খোলা মনের মানুষ

জাহিদুল ইসলাম ২৭ › বিস্তারিত পোস্টঃ

আধুনিক,স্মার্ট ছেলে কাকে বলবেন?

১৭ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:১৫


আধুনিক,স্মার্ট ছেলে কাকে বলবেন?ভাল ভার্সিটিতে পড়েছে,লন্ডন-আমেরিকায় স্কলারশিপ পেয়েছে,বৈদেশিক ডিগ্রি আছে,নাসার বিজ্ঞানী,সিক্স ডিজিট স্যালারি পায়,ডাক্তার-ইঞ্জিনিয়ার,বিদেশী কোম্পানির কান্ট্রি ডিরেক্টর,অনলাইনের বড় ভাই যার হাজার হাজার হাজার ফলোয়ার আছে,গুগল-মুগলে চাকুরি করে----কাকে?
অনেকে আবার পৈত্রিক সূত্রে আধুনিক,স্মার্ট হয়ে থাকে।মেয়েরা ও মেয়ের মায়েরা তাদের পেছনে রাত-দিন এক করে দৌড়ায়।যেমন-এমপি,শিল্পপতি,বড় ব্যবসায়ি,মন্ত্রীর ছেলে।অনেকে আবার উপরের দুই শ্রেণির মিশেল--শিল্পপতির ছেলে,উন্নত বিশ্বে পড়ালেখা করেছে,নিজের প্রতিষ্ঠানে নিজেই চাকুরি করে।বেতন কোন বিষয় না তাদের কাছে।
আসলে এরা কেউ আধুনিক ছেলে না।আধুনিক ছেলে হলো,যারা--
১)ইউটিউব দেখে বউ বা মায়ের চুলে বেণি করে দেয়।
২)বাসায় রান্না করে মেহমানকে খাওয়ায় এবং বউকে চমকে দেয়।
৩)হাউজ ওয়াইফ স্ত্রীকে জামা-কাপড় ধুতে সাহায্য করে।যদিও নিজে ৯টা-৫টা অফিস করে।
৪)স্ত্রীকে স্কুটি কিনে দিয়ে ,সেই স্কুটির পেছনে বসে যাতায়াত করে।
৫)সকালে ঘুম থেকে উঠে স্ত্রীকে বেড টি পরিবেশন করে।
বাংলাদেশের টিভি এ্যাডগুলো আধুনিক ছেলের সংজ্ঞা এভাবে নির্ধারন করে দিচ্ছে।পাব্লিক খাচ্ছেও বেশ।প্রথম দিকে কলকাতার বিজ্ঞাপনে এসব দেখাতো।এখন সবখানে একই অবস্থা।এগুলো হরলিক্সের এ্যাডের নেক্সট ভার্সন।এগুলোতে বাস্তবতা কম,গাজাখুরি কল্পনা বেশী।

মন্তব্য ২০ টি রেটিং +০/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ১৭ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:২০

চাঁদগাজী বলেছেন:


স্মার্ট ছেলে হচ্ছে তারা, যারা ফেইসবুকে স্ত্রীর ছবি দেয়।

১৭ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:২৭

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: তা যা বলেছেন।একদম যথার্থ।সের এর উপর সোয়া সের।

২| ১৭ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:২৯

খায়রুল আহসান বলেছেন: যে নিজের নীতি বিসর্জন না দিয়েও যুগের সাথে নিজেকে খাপ খাইয়ে নিয়ে চলতে পারে, যে বর্তমান বিশ্বের ধারা প্রকৃ্তি সম্বন্ধে ইনফরমড এবং ভবিষ্যৎ ধারা প্রকৃ্তি কেমন হতে পারে সে সম্বন্ধে স্পষ্ট ধারণা রাখে, যার এ্যাওয়েরনেস উচ্চগড়, সমাজ ও সতীর্থরা যাকে এ্যাক্সেপট্যেবল মনে করে- সেই স্মার্ট।

১৭ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৩৫

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: চমৎকার বলেছেন।এরকমটাই হওয়া উচিৎ।মন্তব্যের জন্য ধন্যবাদ।

৩| ১৭ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:১৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: যে কোন পরিস্থিতি সুন্দরভাবে যে সামলাতে পারে সে ই স্মার্ট ছেলে বা মেয়ে।

১৭ ই নভেম্বর, ২০২১ রাত ৮:৩৮

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: সুন্দর বলেছেন।ধন্যবাদ।

৪| ১৭ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:২১

ফুয়াদের বাপ বলেছেন: তা বলেছেন, মিডিয়া কর্পোরেট দুনিয়া যা বাতলে দিচ্ছে তাই গিলছে পাবলিক। তাদের বানানো ব্যাখ্যায় সম্পর্কের স্বাভাবিক গতি বেগতিক হচ্ছে কোন কোন ক্ষেত্রে।

১৭ ই নভেম্বর, ২০২১ রাত ৮:৪১

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: সমাজের অনেক মানুষ ভুল ম্যাসেজ পাচ্ছে কর্পোরেট দুনিয়া থেকে।

৫| ১৭ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:২২

নুরুলইসলা০৬০৪ বলেছেন: মন মানসিকতায় যে আধুনিক সেই আধুনিক,স্মার্ট অবশ্য ভিন্ন বিষয়।

১৭ ই নভেম্বর, ২০২১ রাত ৮:৪৩

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: সুচিন্তিত মতামতের জন্য ধন্যবাদ।

৬| ১৭ ই নভেম্বর, ২০২১ রাত ১০:৩০

মেহেদি_হাসান. বলেছেন: যে যেকোন বিষয়ে যেকোন স্থানে নিজেকে মানিয়ে নিতে পারে সেই স্মার্ট

১৮ ই নভেম্বর, ২০২১ রাত ১:৪০

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: ব্লগাররা ঐক্যমতে পৌছেচে অবশেষে। আমিও একমত।

৭| ১৭ ই নভেম্বর, ২০২১ রাত ১১:০২

রাজীব নুর বলেছেন: আপনার পোষ্ট অনুসারে আমি আধুনিক না। স্মার্টও না।

১৮ ই নভেম্বর, ২০২১ রাত ১:৪৮

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: এত সুন্দর যার লেখার হাত,দুষ্ট লোকদের ধারনা ও কথায় তার কিবা যায় আসে?

৮| ১৮ ই নভেম্বর, ২০২১ দুপুর ১:০৪

নতুন বলেছেন: আধুনিক স্মাট বলতে গেলে বর্তমান বিশ্ব সম্পর্কে সচেতন,জ্ঞানি,মানবিক,সবার সাথে সব স্থানে নিজেকে মানিয়ে নিতে পারে সেটাই স্মাটনেস হওয়া উচিত।

আমাদের সমাজে ঘরের কাজে সাহাজ্য করা নারীদের কাজ বলে ধারনা করে। বহিবিশ্বে ছেলেরা ঘরে নারীদের কাজে সাহাজ্য করে। তাই এই কাজ করাকে মিডিয়া আধুনিক ছেলে বলাটা খুব একটা ভুল না।

আমাদের সমাজে দরিদ্র ঘরের ছোট মেয়ে বা নারীকে অল্পটাকায় ঘরের কাজ করাতে পারে বলেই ছেলেরা হাত গুটিয়ে বসে থাকতে পারে। উন্নত দেশে ঘরের কাজের জন্য পুরা একজন শ্রমিক নিয়োগ দিতে হয় এবং তার খরচ বেশির ভাগ মানুষই করতে পারেনা তাই পুরুষেরা নারীকে ঘরের কাজে সাহাজ্য করার অভ্যাস তৌরি করেছে।

১৮ ই নভেম্বর, ২০২১ দুপুর ২:২০

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: বিদেশের নারীরা ঘরের বাইরে চাকুরি করে,টাকা আর্ন করে।বসে বসে খায় না।চাকুরি করবেনা, আবার ঘরের কাজও করবে না তা তো হয় না।আর এদেশের মেয়েরা ঘরের কাজ করে কই?সব কাজ কাজের বুয়া করে।

৯| ১৮ ই নভেম্বর, ২০২১ বিকাল ৩:৩৮

নতুন বলেছেন: লেখক বলেছেন: বিদেশের নারীরা ঘরের বাইরে চাকুরি করে,টাকা আর্ন করে।বসে বসে খায় না।চাকুরি করবেনা, আবার ঘরের কাজও করবে না তা তো হয় না।আর এদেশের মেয়েরা ঘরের কাজ করে কই?সব কাজ কাজের বুয়া করে।

কাজের বুয়া দেশের কয়টা পরিবারের নারীরা পায়?
আর কম খরচে দরিদ্রদের কাজ করাতে পারছে বলেই তো আমাদের দেশে ছেলেরা ঘরের কাজ আর বাইরের কাজ ভাগ করতে পারছে।

দেশের নারীদের চাকুরি করতে স্বামীরা দিতে চায় না। তবে ঘর সামলাবে কে? যে পরিবারে স্বামী এবং স্ত্রী চাকুরী করে তাদের মাঝে ঘরের কাজ কে বেশি করে?

১৮ ই নভেম্বর, ২০২১ রাত ১০:৩৯

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: ঢাকা শহরের বেগমরা গড়ে ৩ টা করে কাজের লোক রাখে।গ্রামে যৌথ পরিবারে সবাই মিলেেশে থাকে মিলেমিশে কাজ করে।

নারীরা চাকুরি করার বা ক্যারিয়ার গঠনের উদ্দেশ্যে পড়ালেখা করে না।পড়ালেখা করে বিয়ে বসার উদ্দেশ্যে।ততোটুকুই পড়ে যতোটুকু বিয়ে করতে প্রয়োজন।এ অবস্থায় কোন স্বামীই স্ত্রীকে চাকুরি করতে দিবে না।যে দু-চার শতাংশ নারী ক্যারিয়ার বিল্ডআপ করার জন্য পড়াশোনা করে তারা ঠিকই ভাল চাকুরি করে ,কেউ তাদের বাধা দেয় না।সরকারি মেডিকেল থেকে পাস করা ডাক্তার বা সরকারি প্রকৌশল বিশ্বদ্যিালয় থেকে গ্রাজুয়েশন করা নারী প্রকৌশলিরা কেউ বসে নেই।

ঘর সামলাবে কে?যে রাধে সে চুলও বাধে।এগুলো হলো মেয়েদের চাকুরি না করার অজুহাত।।স্বামী-স্ত্রী চাকুরি করে এমন পরিবার কয়খানা?২-৪% পরিবারের কথা বলে বাংলাদেশের বাস্তবচিত্র ঘোলা করার কোন মানে হয় না।

১০| ১৯ শে নভেম্বর, ২০২১ সকাল ১০:৪২

নতুন বলেছেন: লেখক বলেছেন: ঢাকা শহরের বেগমরা গড়ে ৩ টা করে কাজের লোক রাখে।গ্রামে যৌথ পরিবারে সবাই মিলেেশে থাকে মিলেমিশে কাজ করে।

নারীরা চাকুরি করার বা ক্যারিয়ার গঠনের উদ্দেশ্যে পড়ালেখা করে না।পড়ালেখা করে বিয়ে বসার উদ্দেশ্যে।ততোটুকুই পড়ে যতোটুকু বিয়ে করতে প্রয়োজন।এ অবস্থায় কোন স্বামীই স্ত্রীকে চাকুরি করতে দিবে না।


=p~ আপনি ঢাকায় থাকেন? কয়টা পরিবারের সাথে আপনার পরিচয় আছে যারা ৩ জন বা বেশি কাজের লোক রাখে? দেশের বর্তমান অবস্থা এমন এটা তো জানতাম না।

আমাদের দেশের সমাজই ভাবনাই হলো নারীরা ঘর সামালদেবে। তাই ছেলেদের ঘরের কাজ কখনোই শেখানো হয় না।
মেয়েরা চাকুরী বা ব্যবসা করবে এটা নতুন এসেছে তাই মেয়েরা কাজ করলে ছেলেরা ঘরের কাজে তাদের সাহাজ্য করতে পারেনা। কারন ছেলেরা নুডুলস আর ডিম ভাজা ছাড়া অন্য কাজ ছোট বেলাতে শেখে না।

২০ শে নভেম্বর, ২০২১ রাত ১:৫৩

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: দেশের ছেলেরা সবচেয়ে কঠিন কাজ --টাকা উপার্জন করে।আর কোন কাজের দরকার আছে বলে মনে হয়না।তবে স্বামী-স্ত্রী উভয়ে চাকুরি করলে দুজনের বাসার কাজ ভাগ করে করা উচিৎ।মেয়েরা চাকুরি করবে এটা মোটেও নতুন কিছু না।আমার ফুফু চাকুরিজীবি ছিলেন,আমার ফুপাতো বোন ৩/৪ বছর হলো অবসর নিয়েছে।যাদের চাকুরি করার ইচ্ছা ছিল তারা আগেও চাকুরি করেছে,যাদের ডালে বাগাড় দেওয়ার ইচ্ছা ছিল তারা ডালে বাগাড় দিয়েছে।ছেলেরা রান্না করা শেখে না কারন মেয়েরা বিয়ের সময় রান্না জানা ছেলে চায় না তারা চায় ক্যারিয়ারিস্ট ছেলে,পয়সাওয়ালা। মেয়েদের আগে বদলাতে হবে।তাদের দোষেই তারা অনেকদিন পিছিয়ে ছিল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.