নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমরা সবাই রাজা

বাবু>বাবুয়া>বাবুই

বাবু>বাবুয়া>বাবুই › বিস্তারিত পোস্টঃ

খবরটির নাম রাখা হয়েছে \'Neighbourhood First Policy\'

২১ শে মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:৪৩

ইন্ডিয়া শুধু বিদ্যুৎ রপ্তানীই করছে না তারা এখন তেল রপ্তানীতেও মধ্যপ্রাচ্চের কাছাকাছি। দেশটি রপ্তানী বাণিজ্যে হিংসনীয় উন্নতি লাভ করেছে।
.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.
বাংলাদেশ এখন একের পর এক বিপজ্জনক ঢেউয়ের মুখে।
তার রাজনীতি, শিল্প, ব্যাকিং সিস্টেম, বন, নদী, খেলাধুলা সবকিছুতে আছড়ে পড়ছে সুনামি।
এত বেশি ও এত তীব্র গতিতে সব ঘটছে এবং মূলধারার মিডিয়ায় আড়াল তৈরির এত আয়োজন যে, ঘটনাবলীতে নিয়মিত নজর রাখাও দূরূহ হয়ে পড়ছে। একটি ঘটনার তাৎপর্য বুঝে ওঠার অাগেই অাসছে নতুন ঘটনা।
নীচের ছবিটি দেখুন।


মনে হচ্ছে যেন কোথাও বিপুল আনন্দের আয়োজন চলছে। ফুলে ফুলে সেজে আসছে গাড়ি, সবুজ পতাকায় তাকে স্বাগত জানাচ্ছেন পাগড়িধারীরা। এক ধরনের উপনিবেশিক আনন্দের উচ্ছ্বাস ছবিটি থেকে ঠিকরে বের হচ্ছে।

মূল কাহিনী হলো, বাংলাদেশে পার্শ্ববর্তী দেশ থেকে ২ হাজার ২০০ টন ডিজেল আসছে। তাই এত আনন্দ চারিদিকে।

শুরুতেই খটকা লাগতে পারে হঠাৎ বাংলাদেশে পার্শ্ববর্তী দেশ থেকে এত ডিজেল আসছে কেন? সচরাচর এমনটি ঘটে না। বাংলাদেশ যেসব দেশ থেকে ডিজেল জাতীয় জ্বালানি এনে থাকে তার মধ্যে ভারত নেই। অন্তত গত ৮-১০ বছরে এমন সংবাদ জানা নেই কারো।

কিন্তু তারপরও ডিজেলের ট্রেন চলে এসেছে বাংলাদেশে।
নিউজটির ভাষ্য মতে, ‌"বাংলাদেশ এই ডিজেল পাচ্ছে ‌'সহায়তা' হিসেবে শুভেচ্ছার নিদর্শন-স্বরূপ।"

ছোট এই খবরের পেছনের খবর হলো, ‌'ভারত পেট্টোলিয়াম'-এর সাবসিডিয়ারি এনঅারএল (NRL-Numaligarh Refinery Limited) এই জ্বালানি বিক্রি করছে বাংলাদেশের কাছে। ঢাকার ডেইলি স্টারের খবর অনুযায়ী (১৮ মার্চ) প্রতি ব্যারেলে অন্তত আড়াই ডলার বেশি মূল্য দিয়ে বাংলাদেশ এই্ জ্বালানী কিনছে ভারত পেট্টোলিয়াম থেকে, যদিও এতদিন বাংলাদেশে আন্তজাতিক বাজার থেকে দরকষাকষি করেই ডিজেল কিনতো। (ডেইলি স্টার ঠিক লিখছে তো? তারা তো আবার বিভিন্ন এজেন্সির খবর ছাপে বলেও কথিত আছে!)

মূল কাহিনীর অবশ্যই এখানেই শেষ নয়, বরং শুরু।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গত বছর যখন বাংলাদেশে এসেছিলেন তখনি নাকি বাংলাদেশ একটি চুক্তি স্বাক্ষর করেছে--যার আওতায় জ্বালানি পরিবহণের জন্য দু'দেশের মাঝে ১৩৫ কিলোমিটার দীর্ঘ পাইপলাইন বসবে--যার নামও ঠিক হয়ে গেছে..‌'ভারত-বাংলাদেশ মৈত্রী পাইপলাইন'!
তবে শিলিগুড়ি থেকে শুরু হওয়া এই পাইপলাইনের মাত্র ৫ কিলোমিটার থাকবে পার্শ্ববর্তী দেশের ভেতর--বাকি ১৩০ কিলোমিটারের জায়গা দিতে হবে বাংলাদেশকে। বলাবাহুল্য, এই পাইপলাইন হয়ে যাওয়ার মধ্য দিয়ে বাংলাদেশের জ্বালানি নিরাপত্তার অনেকখানি দায়িত্ব পাবে পার্শ্ববর্তী দেশ। বিদ্যুত রফতানির মাধ্যমে যার কিছুটা ইতোমধ্যে সে পেয়েও গেছে।

আপাতত এটা নতুন খবর বটে।
কারণ, কবে বাংলাদেশ ১৩৫ কিলোমিটার দীর্ঘ পাইপলাইনের চুক্তি করলো জাতীয় সংসদ জানে না তা। কবে এবং কেন বাংলাদেশ অন্তত ১০টি দেশের সংগে থাকা তার জ্বালানি চুক্তি বাদ দিয়ে কেবল একটি দেশের সংগেই এ বিষয়ে চুক্তি করছে সেও জনসম্মুখে প্রচারিত নয়। অাবার বিশ্বজুড়ে সবাই যখন কম দামের খোজ করছে তখন ব্যারেলে আড়াই ডলার বেশি দিয়ে কেন এত ফুলেল শুভেচ্ছায় কেনাকাটা চলছে তার অন্তর্নিহিত কারণ বোঝাও কঠিন।

যদিও অাপাতত না জানলেও এনার্জি সিকিউরিটি এত স্পর্শকাতর প্রসংগ যে বাংলাদেশকে তা জ্বলেপুড়ে হলেও একসময় জানতে হবে বৈকি-- যেমনটি জানছে বহিবিশ্বের অনেক দেশ। যেমনটি জানলো সম্প্রতি নেপাল।

সবচেয়ে বড় বিস্ময় বোধহয় এই যে, ১৩৫ কিলোমিটার দীর্ঘ পাইপলাইন নির্মাণের এত বড় একটা উন্নয়ন বিষয়ক খবর এখনো দেশের কোন গণমাধ্যমে মুখ্য খবর হয়ে উঠতে পারলো না? এটা কী কোন সচেতন ভুল?

তবে ভারতের সব কাগজেই বেশ বড় জায়গা জুড়ে এই খবরটি ঠাই করে নিয়েছে। দৈনিক Business standard লিখেছে, এটা হলো তাদের সরকারের Neighbourhood First Policy!!
অার The Economic Times এর হেডিং ছিল 'India and Bangladesh enter new era of bilateral petroleum trade.'
.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।.।।
সাধারণত কপি পেস্ট করিনা কিন্তু এইটা প্রচার করা জরুরী মনে হলো। লেখক Altaf Parvez কে অনেক ধন্যবাদ।

মন্তব্য ৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২১ শে মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:২৬

বন্দি কন্ঠস্বর বলেছেন: মীর জাফররা প্রতিটি যুগেই জন্ম নেয়।

২| ২১ শে মার্চ, ২০১৬ রাত ১০:৩৫

বিজন রয় বলেছেন: খারাপ খবর।

৩| ২৪ শে মার্চ, ২০১৬ সকাল ৮:২২

আমিই মিসির আলী বলেছেন: ভালো জিনিস শেয়ার করছেন।
ধন্যবাদ!

৪| ২৪ শে মার্চ, ২০১৬ বিকাল ৫:২৮

আহসানের ব্লগ বলেছেন: :|

৫| ০৯ ই এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৭:১০

চাঁদগাজী বলেছেন:


দেশ ডুবে গেছে অরাজকতায়

৬| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৪:০২

এনসিয়েন্ট মেরিনার বলেছেন: ভালো জিনিস শেয়ার করছেন।
ধন্যবাদ!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.