নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমরা সবাই রাজা

বাবু>বাবুয়া>বাবুই

বাবু>বাবুয়া>বাবুই › বিস্তারিত পোস্টঃ

দিন বদলানো প্রয়োজন।

১৩ ই এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৬:৩৯

১লা বৈশাখের মঙ্গল শোভা যাত্রার মত কুফা জিনিস পৃথিবীতে আর দ্বিতীয়টা নাই। এই যাত্রা শুরুর পর থেকেই শুরু হয় যত অশুভ। শুরু হয় বর্ষবরণের দিনে নারী লাঞ্ছনা দিয়ে এরপর পত্রিকার পাতা ভরে উঠে ঝড়ের ক্ষয়ক্ষতির পরিসংখ্যানে। তীব্র ঝড়ে দেয়াল চাপায় --- জন নিহত, বজ্রপাতে --- জন নিহত, প্রচুর ঘর-বাড়ি বিধ্বস্ত ইত্যাদি। এরকম একটা অশুভ সময়কে এতো আয়োজন করে বরন করে যে বাঙ্গালি তারা দুঃসাহসী নাকি আহাম্মক?

ঐতিহ্যগত ভাবে সূর্যোদয় থেকে বাংলা দিন গণনার রীতি থাকলেও ১৪০২ সালের ১ বৈশাখ থেকে বাংলা একাডেমী এই নিয়ম বাতিল করে আন্তর্জাতিক রীতির সাথে সামঞ্জস্য রাখতে রাত ১২.০০টায় দিন গণনা শুরুর নিয়ম চালু করে।

ঐতিহ্য যদি বদলানোই হলো তখন বছর গণনা ১লা বৈশাখ বাদ দিয়ে ১লা ফাল্গুন, ১লা আষাঢ় করা হলে ভালো হত। একটা সুন্দর সময় দিয়ে বছর শুরু হতো আর মঙ্গল শোভা যাত্রা'র ইজ্জতটাও বাঁচতো।

ফিরে দেখা গত বৈশাখ-১৪২২












মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৩ ই এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৬:৫০

ঢাকাবাসী বলেছেন: খেয়াল করিনি তো! দারুণ দুঃখজনক ব্যাপার। তবে সেটা ১ লা বৈশাখে না হয়ে ২রা বা ৩রাতেও হতে পারে, তাইনা? ধন্যবাদ।

১৩ ই এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৬:৫৮

বাবু>বাবুয়া>বাবুই বলেছেন: আমি কিন্তু ১ লা বৈশাখের কথা বলিনি, কালবৈশাখীর কথা বলছি। তাছাড়া কিছু ১ লা বৈশাখে প্রচণ্ড ঝড়ে ক্ষয়ক্ষতির স্বীকার আমি নিজেই। বৈশাখে অশুভ বলেই "কালবৈশাখী" ঝড় নাম রাখা হয়েছে।

২| ১৩ ই এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৬:৫৮

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: এ ধরণের দুর্ঘটনা অন্য সময়েও তো ঘটতে পারতো, তাই না?

১৩ ই এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৭:০৫

বাবু>বাবুয়া>বাবুই বলেছেন: নিশ্চয় পারতো, ঘটছে না তাও না, জেমন-সিডর, আইলা। তবে বৈশাখ মাসে এ দুর্ঘটনা আবধারিত, বিগত বছর গুলতে এই আভিজ্ঞতা আপনার নিশ্চয় হয়েছে। যে ছবি গুলো দেখছেন এগুলো গত বছরের।

১লা ফাল্গুন বসন্তের শুরুটা কিন্তু প্রক্রিতি আনেক শান্ত সুন্দর থাকে। গ্রীষ্মের তীব্র তাপাদহে মানুষ অপেক্ষায় থাকে ১লা আষাঢ়ের।

৩| ২২ শে এপ্রিল, ২০১৬ বিকাল ৩:২৫

কল্লোল পথিক বলেছেন: ধন্যবাদ ভাই।
সুন্দর একটা বিষয় তুলে ধরেছেন।

২২ শে এপ্রিল, ২০১৬ বিকাল ৩:৪০

বাবু>বাবুয়া>বাবুই বলেছেন: মন্তব্বের জন্য ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.