নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একজন মনোযোগী পাঠক ।

রানা আমান

রানা আমান › বিস্তারিত পোস্টঃ

কাকতালীয় অবশ্যই ।

১৭ ই জুলাই, ২০১৮ দুপুর ২:০৮

ঘটনা এক # আমার এক আত্মীয়া ( আমার আব্বার মামি হন উনি ) উনার বিয়ের কিছুদিন পরের ঘটনা । আমার আব্বা তখন মেডিক্যাল স্টুডেন্ট তাই এটা ১৯৬৩ এর পরের ঘটনা হবে । আমার আব্বা ছুটিতে গ্রামের বাড়ি এলে আব্বার ঐ নানার বাড়ি থেকে আমাদের বাড়ির সব পুরুষ সদস্যদের দুপুরে খাবার দাওয়াত দেয়া হয় । নতুন বউ হিসেবে আব্বার ঐ মামি নিজেই সব রান্না করেন। যথাসময়ে আমাদের বাড়ি থেকে সবাই যায় এবং খেয়েদেয়ে বিকেলে ফিরে আসে । সন্ধ্যার পর থেকে সবাই একসাথে গণ ডাইরিয়ায় আক্রান্ত হয় । পরে একটা কথা শোনা যায় যে , নতুন বউয়ের নাকি নজরে দোষ আছে ।

আমার মতে ওসব বাজে কথা । ডাইরিয়া হওয়ার অনেকই কারন থাকতে পারে । আর এটা যে সময়ের ঘটনা তখন পরিষ্কার পরিচ্ছন্নতার বিষয়ে সচেতনতাও কম ছিলো ।

ঘটনা দুই # এটা আম্মার কছে শোনা । আমাদের গ্রামের বাড়িতে এক শীতের সন্ধ্যায় আম্মা সহ আশেপাশের আরও বাড়ির মহিলারা বারান্দায় বসে গল্প করছিলেন তাদের মাঝে আব্বার ঐ মামিও ছিলেন । যাইহোক তাদের গল্পগুজব চলাকালীন একটি শিয়াল বাড়ির উঠোন পার হচ্ছিলো , তখুনি আব্বার ঐ মামি বলে উঠেন ,"বাপরে কত্তবড় শিয়ালডা" । পরদিন সকালে বাড়ির সীমানাতেই একটি মৃত শেয়াল পাওয়া যায় । ঐ শেয়ালটাই হবে হয়তো কিংবা নাও হতে পারে । যাইহোক না কেনো আব্বার ঐ মামির মুখের জোর নিয়ে বেশ সরস আলোচনাই হয়ে যায় আরো একদফা ।

আমার মতে ওসবই বাজে কথা । ঐ শেয়ালটাই মরে পড়ে ছিলো তার তো কোনো প্রমাণ নেই । আর নানান কারনে একটা অসুস্থ শেয়াল এখানে সেখানে মরে পড়ে থাকতেই পারে ।


ঘটনা তিন # এটা আমার নিজ অভিজ্ঞতা । ১৯৯১ সালের জানুয়ারি মাস । আব্বার ঐ মামি বেড়াতে এসেছেন আমাদের নরসিংদির বাসায় । সে সময় আমার এক আত্মীয়া এস এস সি পরীক্ষার্থী । ওর স্কুলের একজন শিক্ষক বাসায় এসে পড়িয়ে যান । তেমনি এক সন্ধ্যা , রফিক স্যার (ঐ শিক্ষকের নাম) এসেছেন পড়াতে । পড়া চলছে এমন সময় ঘরে ঢুকলেন আব্বার ঐ মামি , পড়ার টেবিলের কাছে এসে আমার ঐ আত্মীয়াকে বললেন , " ইলা ঐ তুমার মাস্টার ? আইচ্ছা , ভালো ভালো, পড়ো , ভালো কইরা পড়ো "। এইকথা কটি বলেই আবার ঘর থেকে বেরিয়ে গেলেন । সেদিনই আমাদের বাসা থেকে পড়িয়ে ফিরে যাবার সময় রফিকস্যার দুইরিক্সার মুখোমুখি সংঘর্ষে রিক্সা থেকে পড়ে গিয়ে পা ভেঙ্গে দেড়মাস শয্যাশায়ী এবং সবশেষে বলি আমার সে আত্মীয়া সেবছর এস এস সি পরীক্ষায় ফেল করেছিলো ।

আমার মতে এ্যাকসিডেন্ট ইজ এ্যাকসিডেন্ট, রিক্সা থেকে পড়ে গিয়ে পা ভেঙ্গে যেতেই পারে আর পরীক্ষায় ফেল করার একশ একটা কারন থাকতে পারে ।

মন্তব্য ৩৯ টি রেটিং +৩/-০

মন্তব্য (৩৯) মন্তব্য লিখুন

১| ১৭ ই জুলাই, ২০১৮ দুপুর ২:১৯

মোস্তফা সোহেল বলেছেন: তখনকার সময়ে মানুষের মধ্যে কুসংষ্কার বেশিই ছিল।
এখনও আছে।

১৭ ই জুলাই, ২০১৮ দুপুর ২:৩৫

রানা আমান বলেছেন: কুসংষ্কার মুক্ত থাকার চেষ্টা করাটাই ভালো মোস্তফা সোহেল ভাই । আমার লেখা পড়ার জন্য ও মন্তব্যের জন্য ধন্যবাদ ।

২| ১৭ ই জুলাই, ২০১৮ দুপুর ২:২৫

মোগল সম্রাট বলেছেন: আপনার আব্বার ঐমামি কি এখনো বেচে আছেন? থাকলে একদিন হাসিনা খালেদার দিকে নজর দিতে বলতাম তারপর দেখতাম ব্যাপার গুলা কাকতালীয় না তালকাকীয়!!!!!!

১৭ ই জুলাই, ২০১৮ দুপুর ২:৪৩

রানা আমান বলেছেন: হা হা হা =p~ B-) ;) দুঃখের বিষয় উনি সম্ভবত ১৯৯৫ সনের দিকে মারা গেছেন । বেঁচে থাকলে আপনার আগে আমিই হয়ত বলতাম তবে এসব কুসংস্কারে বিশ্বাসী হওয়ার কি দরকার !! আমার লেখা পড়ার জন্য ও মন্তব্যের জন্য ধন্যবাদ মোগল সম্রাট।

৩| ১৭ ই জুলাই, ২০১৮ দুপুর ২:২৭

মোঃ মাইদুল সরকার বলেছেন:

আমার কালমুখ গল্পের সাথে মিল আছে।

ঘটনা ঘটার কারণতো অবশ্যই আছে।

তবে কিছু কিছু মানুষের মুখ এমন যা বলে তা ফলে।

১৭ ই জুলাই, ২০১৮ দুপুর ২:৫৬

রানা আমান বলেছেন: ঘটনা ঘটার কারন অবশ্যই আছে। আপনার কালমুখ গল্পটি পড়েই আমার এ ঘটনাগুলোর কথা মনে পড়ে গিয়ে ছিলো ।আমার লেখা পড়ার জন্য ও মন্তব্যের জন্য ধন্যবাদ মোঃ মাইদুল সরকার ।

৪| ১৭ ই জুলাই, ২০১৮ দুপুর ২:৩৯

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: সেটাই :)

১৭ ই জুলাই, ২০১৮ দুপুর ২:৫১

রানা আমান বলেছেন: আমার লেখা পড়ার জন্য ও মন্তব্যের জন্য ধন্যবাদ হাসু মামা।

৫| ১৭ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:০৬

রাজীব নুর বলেছেন: সুন্দর পোষ্ট।
পোষ্ট টি আমার পছন্দ হয়েছে।

১৭ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:১১

রানা আমান বলেছেন: আমার লেখা পড়ার জন্য ও মন্তব্যের জন্য ধন্যবাদ রাজীব নুর ।

৬| ১৭ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:০৮

রাজীব নুর বলেছেন: সুপারি গাছ, তোমার মেরুদণ্ড নাই
তাও কেমন সোজা হয়ে দাঁড়িয়ে আছ!

১৭ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:১৫

রানা আমান বলেছেন: আপনার এ মন্তব্যের মর্মাথ বুঝিনি রাজীব নুর তবে মন্তব্যের জন্য ধন্যবাদ ।

৭| ১৭ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:২৬

ঠাকুরমাহমুদ বলেছেন: বয়ষ হয়েছে জীবনে অনেক কিছুই দেখেছি তারপরও নিজেকে নিজে বলি “আমরা সব সময় খালি চোখে যা দেখি তা সব সময় সত্যি না ও হতে পারে” আপনার গল্প কাকতালীয় বটে তবে সত্যতাও অনেক, যদিও আমরা বিভ্রান্তিতে থাকি তবে এমন ঘটনা হর হামেশা ঘটে - যুগরে সাথে সাথে আমাদের পরিবর্তন হচ্ছে আগে আমরা আশ্চর্য্য হতাম এখন আশ্চর্য্য হওয়ার ক্ষমতা লোপ পেয়েছে - তাই আমরা এখন কারণে অকারণে “হাসি” !!!

১৭ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:৩৪

রানা আমান বলেছেন: আমার লেখা পড়ার জন্য ও মন্তব্যের জন্য ধন্যবাদ ঠাকুরমাহমুদ ভাই তবে আমি ঐ তিনটি ঘটনাকে কাকতালীয়ই বলবো ।

৮| ১৭ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:৪৪

টারজান০০০০৭ বলেছেন: বদনজর তো সত্যি ! ইহা কুসংস্কার নহে ! কুসংস্কার হইল ইহা লইয়া কাহাকেও ডায়ানা বা ডাইনি বানানো ! আমার দাদাবাড়িতে মুড়ি ভাজার সময় একজন রাখালকে আসিতে দেওয়া হইত না ! সে থাকিলে নাকি মুড়ি ঠিকমতন ভাজা হইতো না !

শীর্ষেন্দুর একখানা মজার ছোটদের উপন্যাস আছে অপয়া লইয়া !

১৭ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:৪৯

রানা আমান বলেছেন: আমার লেখা পড়ার জন্য ও মন্তব্যের জন্য ধন্যবাদ টারজান০০০০৭ ভাই তবে আমি বদনজরেও বিশ্বাস করিনা , আমি ঐ ঘটনাগুলোকে কাকতালীয়ই বলবো ।

৯| ১৭ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:৫১

ঢাবিয়ান বলেছেন: আপনার বাবার ঐ মামীকে বিটিভির সামনে বসায়ে রাখেন =p~

১৭ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:৫৩

রানা আমান বলেছেন: হা হা হা =p~ B-) ;) দুঃখের বিষয় উনি সম্ভবত ১৯৯৫ সনের দিকে মারা গেছেন । আমার লেখা পড়ার জন্য ও মন্তব্যের জন্য ধন্যবাদ ঢাবিয়ান ভাই ।

১৭ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:৫৮

রানা আমান বলেছেন: উনি আজ বেঁচে থাকলে উনাকে ইভা ও মাহফুজুর রহমানের গানের ও কেকা ফেরদৌসির রান্নার প্রোগ্রাম দেখাতাম ।

১০| ১৭ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:৫৮

একদম_ঠোঁটকাটা বলেছেন: আমার মনে হয় একেই বিজ্ঞানীরা confirmation bias অভিহিত করেন। মানে হল, আমাদের মন যে ঘটনা গুলোকে নিজের মতের সাথে মিলে যায় খালি সেগুলো কে মনে রাখে আর বাকী গুলো ভুলে যায়।

যেমন আপনার মনে হল, আপনি যেদিন ছাতা নিয়ে বের হন না , সেদিনই বৃষ্টি হয়। শেখ হাসিনা অথবা খালেদা জিয়া নিয়ে আপনার মনে খুব ভালো লাগে, এতে তাদের কোন খারাপ কাজ বা সমালোচনাও আপনার মন অটোম্যাটিক ভাবে ভুলে যাবে কার সেটা আপনার মনে লোডেড প্রোগ্রামের বিপরীত।

জানি না বোঝাতে পারলাম কি না ? confirmation bias নিয়ে গুগল করে দেখুন।

১৭ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:০৬

রানা আমান বলেছেন: আপনার সাথে আমি একমত । আমার লেখা পড়ার জন্য ও মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ একদম_ঠোঁটকাটা ভাই ।

১১| ১৭ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:২১

চঞ্চল হরিণী বলেছেন: পড়লাম। ভালোই লাগলো পড়তে। আমি এমন বদনজর দেখিনি, তবে সুনজর দেখিছি। সে তার নিজের জন্য যা চায় এবং বলে তাই সে পেয়ে যায়।

১৭ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:২৮

রানা আমান বলেছেন: আমার লেখা পড়ার জন্য ও মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ চঞ্চল হরিণী।

১২| ১৭ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:০৫

চাঁদগাজী বলেছেন:


সবকিছুর ব্যাখ্যা আছে, মামীর কোন ভুমিকা নেই

১৮ ই জুলাই, ২০১৮ দুপুর ২:২৩

রানা আমান বলেছেন: অবশ্যই সবকিছুর ব্যাখ্যা আছে চাঁদগাজী ভাই , প্রতিটি ঘটনা বর্ণনাশেষে আমি নিজেই একটা ব্যাখ্যা দেয়ার চেষ্টা করেছি , আমার লেখা পড়ার জন্য ও মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ।

১৩| ১৭ ই জুলাই, ২০১৮ রাত ৮:১৫

ভুয়া মফিজ বলেছেন: আহারে, আপনার মামী আজ বেচে থাকলে দেশের বিপদ-আপদ কাটানোতে বিরাট ভূমিকা রাখতে পারতেন!
যাকগে, আমাদের কপালই খারাপ! কি আর করা।

মজা করলাম, কিছু মনে নিয়েন না আবার! আসলে এসবের কোন বৈজ্ঞানিক ভিত্তি নাই।

১৮ ই জুলাই, ২০১৮ দুপুর ২:২৫

রানা আমান বলেছেন: আসলেই এসবের কোনই বৈজ্ঞানিক ভিত্তি নেই , সহমত ভূয়া মফিজ ভাই । প্রতিটি ঘটনা বর্ণনাশেষে আমি নিজেই একটা ব্যাখ্যা দেয়ার চেষ্টা করেছি ,আমার লেখা পড়ার জন্য ও মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ।

১৪| ১৭ ই জুলাই, ২০১৮ রাত ৮:৫৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: অনেক কিছুর আবার ব্যাখ্যা করা যায় না। কাকতালীয়ও হতে পারে, অতিপ্রাকৃতও হতে পারে। এই পৃথিবীর কতটুকুই বা আমরা জানি...

১৮ ই জুলাই, ২০১৮ দুপুর ২:৩১

রানা আমান বলেছেন: অবশ্যই কাকতালীয় বি মা তা আ ভাই । আমার লেখা পড়ার জন্য ও মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ।

১৫| ০১ লা আগস্ট, ২০১৮ বিকাল ৩:০৩

ওমেরা বলেছেন: আসলেই আপনি একজন মনোযোগী পাঠক আমার পোষ্টে প্রায়ই আপনার লাইক পাই কমেন্টও মনে হয় পেয়েছি কম। অনেক ধন্যবাদ তার জন্য।

আপনার লিখাটা পড়লাম তবে এসব বিস্বাস করি না।

০১ লা আগস্ট, ২০১৮ বিকাল ৩:১৬

রানা আমান বলেছেন: আমার এসব এলোমেলো লেখাও সময় করে পড়ার জন্য আন্তরিক ধন্যবাদ ওমেরা । আমিও বিশ্বাস করিনা , আমি ঐ ঘটনাগুলোকে কাকতালীয়ই বলবো । আসলে এসবের কোনই বৈজ্ঞানিক ভিত্তি নেই। প্রতিটি ঘটনা বর্ণনাশেষে আমি নিজেই একটা ব্যাখ্যা দেয়ার চেষ্টা করেছি , ধন্যবাদ ।

১৬| ০১ লা আগস্ট, ২০১৮ বিকাল ৩:৩০

উদাসী স্বপ্ন বলেছেন: এসবে মানুষ যতই বলুক বিশ্বাস করে না, আদতে এসবের চর্চা এখনো দেশে আছে

০১ লা আগস্ট, ২০১৮ বিকাল ৩:৫৮

রানা আমান বলেছেন: আমি ঐ ঘটনাগুলোকে কাকতালীয়ই বলবো উদাসী স্বপ্ন। আমার লেখা পড়ার জন্য ও মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ।

১৭| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:৩১

সাহাদাত উদরাজী বলেছেন: প্রথম ঘটনায় কেন এন্টি পার্টি ছিল, খাবারে কিছু মিশিয়ে দিতে পারে!

১৬ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৪:০৬

রানা আমান বলেছেন: তাও হতে পারে উদরাজী ভাই আবার কাকতালীয়ও হতে পারে । আমার লেখা পড়ার জন্য ও মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ।

১৮| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:৩৯

খায়রুল আহসান বলেছেন: এসব ঘটনা কাকতালীয়ই হবে। প্রতিটি ঘটনার পৃথক কারণ থাকতে পারে।

১৬ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৩:৫৭

রানা আমান বলেছেন: আমি ঐ ঘটনাগুলোকে কাকতালীয়ই বলবো খায়রুল আহসান ভাই । প্রতিটি ঘটনা বর্ণনাশেষে আমি নিজেই একটা ব্যাখ্যা দেয়ার চেষ্টা করেছি ,আমার লেখা পড়ার জন্য ও মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ।

১৯| ১৩ ই নভেম্বর, ২০১৮ দুপুর ১২:২২

আর্কিওপটেরিক্স বলেছেন: B-))

১৫ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:১৮

রানা আমান বলেছেন: আমার লেখা পড়ার জন্য ও মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ আর্কিওপটেরিক্স।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.