নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাবতে চেষ্টা করি আমি একজন মানুষ। তাই মানুষ হওয়ার চেষ্টায় আছি। বড় কঠিন কিন্তু অসম্ভব না।

সোয়েব মুহাম্মাদ

সাধারণ মানুষ

সোয়েব মুহাম্মাদ › বিস্তারিত পোস্টঃ

দাসত্ব

২৭ শে জুন, ২০১৫ সকাল ১০:৩৩

আমার জীবনের খুব বড় একটা সময় কেটেছে নদী দেখে। সেই সব নদী দেখা সময় গুলো জীবনের জন্য খুবই উপভোগ্য সময়ের সাক্ষী। হুটহাট পড়াশোনা ফেলে চলে যেতাম নদীর পাড়ে। সে এক অমোঘ আকর্ষণ। নদীর পাড়ে আমার হাঁটুর বয়সি ছেলেদের সাথে ক্রিকেট বা ফুটবল খেলতাম। ক্রিকেটে বামহাতে ব্যাট/বল করতে হত আর ফুটবলে গোলকিপার। এই ছাড়া কোন পজিশন পাইনি কখনো। মোটেও আফসোস নেই এইটা নিয়ে। বরং মজায় কাটত সময় গুলো। মুগ্ধতার মজা। সমবয়সী বা বয়সে বড়দের সাথে খেলাধুলা করে আমি কখনো ওরকম মজা পাইনি যা কিনা ঐ ছেলেগুলো আমার সাথে খেলে পেত। একদিন না গেলে বড্ড রাগ হত ওরা। শেষমেশ আমি অবসর নিলাম কারণ আমার নদী প্রীতিতে ব্যাঘাত ঘটতো। ওরা বুঝতে চাইত না তবু আমি খেলতাম না।ওরা নিষ্পাপ। আনন্দের কাঙ্গাল। অবসরের পর আমাকে অনেক ডেকেছে। যাইনি।

আমি ওদের নিয়ে ভাবতাম। আমাকে কেন এত পছন্দ সেটা আবিষ্কারের চেষ্টা করতাম। ভেবে পেলাম- আমি ওদের নেতৃত্ব দিতে চাইনি। ওরা যা বলেছে তাই করেছি। এজন্য ওরা আমাকে পছন্দ করেছে।দাস প্রথা বিলুপ্ত হয়েছে বহু আগে। কিন্তু তা আমাদের রক্তে মিশে আছে নিঃসন্দেহে। কোন নিয়মের পরিবর্তন চাওয়াই বিদ্রোহ হয়ে দাঁড়াচ্ছে। যে পরিবর্তন চাচ্ছে সেই বিদ্রোহী আর সকলের অপছন্দের। আর ভুলভাল হলেও যারা নিয়মের স্রোতে গা ভাসাচ্ছে তারাই হচ্ছে পছন্দের। গাছপালা আমাদের সবার পছন্দের কারণ বিনা দরকারে ওদের কাটলেও ওরা নিশ্চুপ থাকে। যদি বিদ্রোহ করে বসত তবে অনেকেই অপছন্দ করত।

আমরা সবাই একটা সিস্টেমের দাস। যাদেরকে আমরা নেতা বানিয়েছি ওরা ঠিক করেছে ঐ সিস্টেমের ধারা গুলো। ওরা আমাদের ভবিষ্যৎ না জেনেই ঠিক করে রেখেছে কোনভাবে চললে আমদের উপকার। সবার জন্য একই সিস্টেম। মানুষগুলো কিন্তু একই না;আলাদা। তার মানে আলাদা আলাদা মানুষ একই সিস্টেমের ভিতর দিয়ে যাবে। যে সফল হবে তাকে অন্যরা কাঁধে তুলে নাচবে আর যে বিফল হবে তার পরিণতি দেখবে শুধু রাতের অন্ধকার।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.