নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি বাংলার মুক্তিযোদ্ধার সন্তান

গন

গন › বিস্তারিত পোস্টঃ

ইভিএমে সুষ্ঠু ভোট হতে পারে , পারে না।

২৭ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৪:৫৯



ইভিএমে সুষ্ঠু ভোট হতে পারে ,তবে কিছু সংস্কার অবশ্যই এই ব্যবস্থায় প্রবর্তন করতে হবে। উল্লেখযোগ্য সংস্কার গুলো নিয়ে আলোচনা,সমালোচনা,সেমিনার,সিম্পোজিয়াম,আন্দোলন এখনই শুরু করতে হবে। কারন ভোটের দুদিন আগে আন্দোলন করে কোন লাভ হবে না। এই সংস্কার আনয়নে বিলম্ব হলে জনগনকেও এর যোক্তিকতা বোঝানো যাবে না। তেমনি কয়েকটি সংস্কার নিয়ে আমার প্রিয় সামুর পাঠকদের জন্য শেয়ার করব--

(১) প্রত্যক ইভিএম বুথে সিসি ক্যামেরার ব্যবস্থা রাখতে হবে। সিসি ক্যামেরায় ধারনকৃত সিডি প্রত্যক রাজনীতিক দলকে বাধ্যতামূলক সফট কপি প্রদান করতে হবে। এই বিধান আনয়নে প্রয়োজনে নির্বাচনী আইনে সংস্কার আনতে হবে।

(২) ইভিএম কেন্দ্রে যারা ভোট দিতে আসবে তাদের ফিঙ্গার প্রিন্ট (কে কোন প্রতীকে ভোট দিল তা নয়) প্রত্যেক রাজনীতিক দলকে এর সফট কপি প্রদান করতে হবে। এই বিধান আনয়নে প্রয়োজনে নির্বাচনী আইনে সংস্কার আনতে হবে।

(৩) নির্বাচনে অংশগ্রহনকারী প্রত্যোক রাজনীতিক দল সহ সকল সুশীল সমাজ প্রয়োজন বোধ করিলে স্ব-উদ্যেগে প্রত্যেক বুথে সিসি ক্যামেরা স্থাপনের অধিকার দিতে হবে। এই বিধান আনয়নে প্রয়োজনে নির্বাচনী আইনে সংস্কার আনতে হবে।

(৪) ইভিএম এ ভোট গ্রহনের ক্ষেত্রে একদিন ইলেকশন না নিয়ে একমাস ব্যাপী ভিন্ন ভিন্ন এলাকায় ভোট গ্রহন করতে হবে। এতে সিসি ক্যামেরার সংকট হবে না।

(৫) ইমেইল এবং ডাকযোগে অগ্রিম ভোট প্রদানের ব্যবস্থা রাখতে হবে।

(৬) নির্বাচনের কেন্দ্রের আশ-পাশে কোন ধরনের জমায়েত করা যাবে না। পাঁচ জনের বেশি লোকের জমায়েত হলে, যার পক্ষে জমায়েত হবেন তাকে নির্বাচনে অযোগ্য ঘোষনা করে, অপর পক্ষে বেশি প্রাপ্ত ভোটধারী প্রার্থীতে জয়ী ঘোষনার বিধান করতে হবে।

(৭) ইভিএম মেশিনে প্রবেশের জন্য শুধু নয়,ভোট প্রদানেও ফিঙ্গার প্রিন্ট আবশ্যক করে সফটওয়ার পরিবর্তন করতে হবে।

(৮)একজন ভোট দেওয়ার সাথে ভোট প্রদানের নিশ্চিত করনে ভোটারকে প্রতীক সহ কনফারমেশন প্রিন্টেট স্লিপ প্রদান করতে হবে। এই স্লিপ ভোটার নির্বাচনে অংশগ্রহনকারী এজেন্টকে সরবরাহ করিবে। অর্থ্যাৎ ভোটার যে দলকে ভোট দিয়েছে সেই দলের এজেন্টদেরকে প্রতীক সহ কনফারমেশন প্রিন্টেট স্লিপ প্রদান করিবে। এই স্লিপ একজন ভোটার ৭দিনের মধ্যে যে কোন স্থানে তার প্রছন্দের এজেন্টকে প্রদানের সুযোগ থাকবে।
(৯) ভোটার যদি তার মনের মত প্রাথীতে ভোট দিতে না পারে,পূর্বের ভোট বাতিল চেয়ে পুনরায় ভোট দেওয়ার বিধান রাখতে হবে।


(প্রথম কিস্তি) ভব

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৭ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৫:১৬

সাসুম বলেছেন: সবার আগে দরকার একটা নিরপেক্ষ কমিশান। এটা কোন দলীয় পদ নয়, একান্ত রাট্রীয় পদ হিসেবে পদায়ন করতে হবে। একমাত্র দেশের প্রধান বিচারপতির কাছে জবাবদিহি করবে এমন একটা কমিশান।

১। সিসি ক্যামেরা রাখতে হবে মাস্টঃ বাট এটা পাবে একমাত্র কমিশান। অন্য কেউ না। ভুলেও কোন দল পাবেনা। তাইলে নির্বাচনের পর দিন দেশে মাস মার্ডার দেখতে হবে।
২। ফিংগার প্রিন্ট এর কোন কপি ই কোন দল কে দেয়া হবে না। যার ভোট সে দিয়ে বের হয়ে আসবে।

৩। কেউ কোন কিছুতেই সরকারি কোন যায়গায় সিসি ক্যমেরা তো দুরের কথা কোন কিছুই করতে পারবেনা।

৪। এটা ঠিক আছে। নির্বাচন এক দিন ব্যাপি না। মাস ব্যাপি হোক। যে যার সুবিধামত টাইমে ও প্লেসে গিয়ে দিতে পারে এমন।

৫। এটা মানা যায়না। আমি পড়ালেখা বা চিঠিপত্র লিখতে জানব না, আমার টা আপনি আওয়ামী লীগ এর গুন্ডা বা বিএনপির ডাকাত বা জামাইত্যা ছাগু এসে দিয়ে ফেলবেন। আমাকে মেনিপুলেট করে আমার সাইন আর এন আইডি নিয়ে নিবেন। দরকার হলে আমারে ব্লেক্মেইল করবেন। সরি

৬। নির্বাচনের কেন্দ্রের আশে পাশে কোন জমায়েত না।

৭। ইভিএম মেশিন ঠিক আছে। এটার কোন পরিবর্তন দরকার নাই।

৮। এই প্রস্তাবের সাথে একমত না। এটা করলে কে কাকে ভোট দিলো এটা প্রকাশ পাবে। গপন কুখে ভোট দেয়া এজন্যোই যাতে কেউ না দেখে কাকে ভোট দিলাম।

৯। এটা যে প্রার্থীর বিরুদ্ধে অভিযোগ আসবে সেই প্রার্থীর জামানত সহ নির্বাচন বাতিল, এই সিস্টেম করা হলে সব ঠিক হয়ে যাবে।

১০। ভোট কেন্দ্রে সরকারি লোক ছাড়া কোন দলীয় লোক থাকতে পারবেনা। কোন এজেন্ট, পোলিং এজেন্ট বা কেউ না।

যার যার ভোট সে সে দিয়ে বের হয়ে যাবে। কোন সাহায্য লাগ্লে সরকারী লোক থাকবে তারা করবে। এবং প্রতিটা ভোট কেন্দ্রে ২ জন করে সেনাবাহিনী নিয়োগ করে হোক যাতে কেউ ২ নাম্বারি না করতে পারে।


মোদ্দা কথা, ই ভি এম ঠিক আছে, পলিসি ঠিক নাই। আর দেশের যা অবস্থা, আগামী ২০০ বছরেও পলিসি ঠিক হবার কোন জো নাই।

কারন- শেখ হাসিনার সরকার , বার বার দরকার/

২| ২৭ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৫:২৩

আখেনাটেন বলেছেন: কর্তার ইচ্ছায় কর্ম.......কর্তা কখন কোন ইচ্ছা পোষণ করেন সে অনুযায়ী ভোটেরও কর্ম সাধন হবে......। :D

৩| ২৭ শে জানুয়ারি, ২০২১ রাত ৯:১৯

নুরুলইসলা০৬০৪ বলেছেন: দলগুলো গনতান্ত্রিক না হলে কোন কিছুতেই কোন কাজ হবে না।দাগি চোর ডাকাত দিয়ে দল চালাবেন আর মুখে গনতন্ত্রের কথা বলবেন সেটা কখনোই হবে না।গনতন্ত্রের জন্য গনতান্ত্রিক নেতা নেত্রী লাগবে।

৪| ২৭ শে জানুয়ারি, ২০২১ রাত ৯:২৮

মুজিব রহমান বলেছেন: এসব দাবি সরকার মেনে নিবে না।
আমাদের চারটি নির্বাচন সুষ্ঠ হয়েছে ব্যালটেই। ইভিএমে কোন নির্বাচন সুষ্ঠু হওয়ার নজির দেখা যায়নি। ইভিএম গুরুত্বপূর্ণ নয়, দরকার সুষ্ঠু নির্বাচন। সবাই জানে গত নির্বাচন কিভাবে হয়েছে। কোন মিডিয়া কি সত্য বলতে পেরেছে, কোন বুদ্ধিজীবী? কোন লেখক? একটি মেরুদণ্ডহীন জাতির দুর্দশা সহজে কাটবে না। একাত্তরের স্বাধীনতা, নব্বইর গণ আন্দোলন কোন ভাবেই ভোটাধিকার নিশ্চিত করেনি। এদেশে কোটি কোটি মানুষ না খেয়ে মরেছে তবু আন্দোলন করেনি। ভারত না চাইলে একাত্তরে কি হতো?

৫| ২৮ শে জানুয়ারি, ২০২১ রাত ২:২১

রাজীব নুর বলেছেন: নির্বাচন নিয়ে দেশের মানুষের কোনো চিন্তাভাবনা নেই।

৬| ২৯ শে জানুয়ারি, ২০২১ ভোর ৫:৪৭

কবিতা ক্থ্য বলেছেন: আগে- জালিয়াতি হতো নির্বাচনের মাঠে, এখন ঘরে বসে করা গেলে- আপনাদের সমস্যা কোথায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.