নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সদা সত্য কথা বলিব।

হ্যািপ ভুঁইয়া

হ্যািপ ভুঁইয়া › বিস্তারিত পোস্টঃ

আজ বিশ্ব বাবা দিবস। শুভেচ্ছা সকল বাবাকে। আমি আমার বাবার সন্তান হতে পেরে খুশি।

১৮ ই জুন, ২০১৭ বিকাল ৪:২৮


বাবা দিবসের ইতিহাস:
১।
১৯১০ সালের ১৯ জুন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন স্টেটে প্রথম পিতার দিবসটি পালিত হয়। সোনারোরা স্মোক ডোডের নামে একটি মহিলা ১৯০৯ সালে গির্জার মাতার দিবসের বক্তব্য শোনার সময় তার বাবাকে সম্মান ও সম্মান প্রদানের ধারণা দিয়ে আসেন। তিনি মনে করেন যদিও মায়েরা সমস্ত প্রশংসা পেয়েছিল, যদিও পিতা প্রশংসার দিনটিকে সমানভাবে যোগ্য বলে মনে করেন।
সিভিল ওয়ারের একজন অভিজ্ঞ উইলিয়াম স্মার্ট, একজন বিধবাকে ছেড়ে দেন যখন তার ছয় সন্তানের জন্ম দিলে তার স্ত্রী মারা যায়। তিনি ওয়াশিংটনে তাদের ছোট খামারে ছয়টি সন্তানকে নিজের হাতে তুলে নিয়ে যান। কঠোর পরিশ্রমের জন্য তাঁর কৃতজ্ঞতা প্রকাশ করতে এবং উইলিয়ামকে তার সনতানদের দেখাশুনা করার জন্য, সোনারায় মনে করেন, তাকে এবং তাঁর মতো অন্যান্য বাবা-মাকে শ্রদ্ধা জানাতে একদিন থাকতে হবে। তিনি প্রাথমিকভাবে ৫ ই জুন, তার পিতার মৃত্যুর বার্ষিকী পিতার ডে উদযাপনের জন্য মনোনীত দিন হওয়ার পরামর্শ দেন, কিন্তু কিছু খারাপ পরিকল্পনার কারণে ওয়াশিংটন জুন মাসের তৃতীয় রবিবারে বিলম্বিত হয়।
২।
মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম পিতার দিন অন্য গল্প ওয়েস্টমন্ট, ওয়েস্ট ভার্জিনিয়ায় ৫ জুলাই, ১৯০৮ তারিখে দেশটির অন্য প্রান্তে ঘটেছে। গ্রেস গোল্ডেন ক্লেটন, স্থানীয় মেথডিস্ট গির্জার মন্ত্রীকে পরামর্শ দিয়েছিলেন যে, একটি মারাত্মক খনি বিস্ফোরণে ৩৬১ জন পুরুষ নিহত হয়, তাই তারা বাবা দিবস উদযাপন করতে চায়।
যদিও সারা দেশে বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে পিতা দিবসকে স্থানীয়ভাবে উদযাপন করা হয়েছিল, তবুও জাতীয় উৎসব উদযাপন করতে আনফিসিয়াল সাপোর্ট প্রায় অবিলম্বে শুরু হয়েছিল। উইলিয়াম জেনিংস ব্রায়ান্ট ছিলেন তাঁর সমর্থক। ১৯২৪ সালে প্রেসিডেন্ট ক্যালভিন "সায়েন্ট ক্যাল" কুলিজ সুপারিশ করেছিলেন যে পিতার দিনটি জাতীয় ছুটির দিন হয়ে যাবে। কিন্তু কোন অফিসিয়াল ব্যবস্থা নেওয়া হয়নি।
১৯৬৬ সালে লিনডন বি জনসন, একটি নির্বাহী আদেশের মাধ্যমে জুন মাসের তৃতীয় রবিবারকে পিতার দিন উদযাপনের জন্য অফিসিয়াল দিন হিসেবে মনোনীত করেন। যাইহোক, ১৯৭২ সাল পর্যন্ত নিক্সন প্রশাসনের সময়ে, পিতার দিন আনুষ্ঠানিকভাবে একটি জাতীয় ছুটির হিসেবে স্বীকৃত ছিল।

বিশ্বের অন্যান্য দেশগুলি পিতার দিবস
১. মার্চ ১৪- ইরান
২. মার্চ ১৯- বলিভিয়া, হন্ডুরাস, ইতালি, লিচেনস্টাইন, পর্তুগাল, স্পেন
৩. মে ৪- দক্ষিণ কোরিয়া
৪. জুনে প্রথম রবিবার- লিথুনিয়া
৫. জুনে দ্বিতীয় রবিবার- অস্ট্রিয়া, ইকুয়েডর, বেলজিয়াম
৬. জুনে তৃতীয় রবিবার- এন্টিগুয়া, বাহামা, বাংলাদেশ, বুলগেরিয়া, কানাডা, চিলি, কলম্বিয়া, কোস্টা রিকা, কিউবা, সাইপ্রাস, চেক প্রজাতন্ত্র, ফ্রান্স, গ্রীস, গায়ানা, হংকং, ভারত, আয়ারল্যান্ড, জ্যামাইকা, জাপান, মালয়েশিয়া, মাল্টা, মরিশাস, মেক্সিকো, নেদারল্যান্ডস, পাকিস্তান, পানামা, প্যারাগুয়ে, পেরু, ফিলিপাইন, পুয়ের্তো রিকো, সেন্ট ভিনসেন্ট, সিঙ্গাপুর, স্লোভাকিয়া, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, সুইজারল্যান্ড, ত্রিনিদাদ, তুরস্ক, যুক্তরাজ্য, ভেনিজুয়েলা, জিম্বাবুয়ে
৭. জুন ১৭- এল সালভাদর, গুয়াতেমালা
৮. জুন ২৩- নিকারাগুয়া, পোল্যান্ড, উগান্ডা
৯. জুলাই দ্বিতীয় রবিবার - উরুগুয়ে
১০. জুলাই শেষ রবিবার - ডমিনিকান প্রজাতন্ত্র
১১. আগস্ট দ্বিতীয় রবিবার- ব্রাজিল
১২ আগস্ট ৮- তাইওয়ান, চীন
১৩. আগস্ট ২৪- আর্জেন্টিনা
১৪. সেপ্টেম্বর প্রথম রবিবার - অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড
১৫. সেপ্টেম্বরের নতুন চাঁদ- নেপাল
১৬. অক্টোবর প্রথম রবিবার - লাক্সেমবার্গ
১৭. নভেম্বর দ্বিতীয় রবিবার- এস্তোনিয়া, ফিনল্যান্ড, নরওয়ে, সুইডেন
১৮. ডিসেম্বর ৫- থাইল্যান্ড
(সংগ্রহীত)
যেখানেই থাকুন প্রিয় বাবাকে আপনি শ্রদ্ধা জানাতে পারেন। তবে তা শুধু যেন আজকের জন্য না হ্য় বা ছোট একটা শুভেচছাতেই যেন শেষ না হয়, বরং ভালবাসাতে যেন সবসময় পাশে থাকা যায়।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৮ ই জুন, ২০১৭ সন্ধ্যা ৬:১৩

ওমেরা বলেছেন: যেখানেই থাকুন প্রিয় বাবাকে আপনি শ্রদ্ধা জানাতে পারেন। তবে তা শুধু যেন আজকের জন্য না হ্য় বা ছোট একটা শুভেচছাতেই যেন শেষ না হয়, বরং ভালবাসাতে যেন সবসময় পাশে থাকা যায়। খুব ভাল লাগল ধন্যবাদ ।

২০ শে জুন, ২০১৭ রাত ১:৪৯

হ্যািপ ভুঁইয়া বলেছেন: মনতব্য করে উৎসাহ দেবার জন্য আপনাকেও ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.