নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভুলে যাও বিশ্বের সব জাতি, ধর্ম, বর্ণের সকল ভেদা ভেদ! কেবল নিজের লক্ষ্য ও গন্তব্য ঠিক করে নাও!

দুঃখী জাহিদ

কবি এবং কবিতার জন্য মগ্ন এ মন।

দুঃখী জাহিদ › বিস্তারিত পোস্টঃ

রিয়াদুস সালেহীন

০৯ ই এপ্রিল, ২০১৭ রাত ১২:০১

বইয়ের নামঃ রিয়াদুস সালেহীন
লেখকঃ ইমাম মুহীউদ্দীন ইয়াহইয়া আন-নববী (রহ:)
অনুবাদঃ হাফেজ মুহাম্মদ হাবিবুর রহমান
বুক রভিউ:জাহিদ মোস্তাফি
প্রকাশনীঃ খায়রুন প্রকাশনী
পৃষ্ঠা সংখ্যাঃ ৮৫৬
খন্ড: চার খন্ডের হাদিস শাস্রের একটি বই ।

শুরুতেই সকল প্রশংসা আল্লাহ সুবহান তায়ালার উপর,আর তাঁর প্রিয় হাবীব আমাদের প্রিয় নবী সর্দারে দুজাহান আহমদ মুস্তফা মুহাম্মদ মজতুবা সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের উপর অসংখ্য সংখ্যায় দরুদ পেশ করলাম । প্রথমেই গোনাগারের জন্য সবার প্রতি দোয়া প্রার্থনা করছি এবং সকল ভুলের ক্ষমা দৃষ্টিতে দেখার জন্য অনুরোধ করছি । এই অধম কোন যোগ্যতাই রাখে না “রিয়াদুস সালেহীন’’এর মত হাদিস শাস্রের কিতাবের রিভিউ লেখার তবুও আল্লাহ পাক এই গোনাগারের দ্বারা যদি তাঁর প্রিয় হাবীব এবং তাঁর অলীদের প্রশংসা লিখান তাঁতেই গোলাম ধন্য ।
প্রথমেই বলে নেই “রিয়াদুস সালেহীন’’ চার খন্ডের একটি হাদিস শাস্রের কিতাব । মানব জীবনের প্রয়োজনীয় সব হাদিস দ্বারা সংকলন করা হয়েছে গ্রন্থটি । আল্লাহ করুণাময় ,রহীম,রহমান ,তিনি যেন এই লিখুনীর দ্বারা মানুষের কল্যাণ বয়ে আনে । পবিত্র দিনের কসম আমার দ্বারা যেন সমাজ,মানবতার ,ইসলামের কোন অকল্যাণ না হয় ।
বিশ্বখ্যাত হাদীস গ্রন্থ ‘রিয়াদুস সালেহীন’ এর রচয়িতা হলেন, বিশিষ্ট মুহাদ্দিস, বহু গ্রন্থের লেখক, জগত বিখ্যাত হাদীস বিশারদ ও ইসলামী চিন্তাবিদ আল্লামা ইমাম নববী রহিমাহুল্লাহ। তার নাম হলো, শায়খ মুহিউদ্দিন আবু যাকারিয়া ইয়াহইয়া ইবনে শারফ আল নাবাবী আল দামেশকী। তার ডাকনাম আবু যাকারিয়া, মূলনাম ইয়াহইয়া এবং লকব-উপাধি মুহিউদ্দিন। ৬৩১ হিজরীর ৫ই মুহাররামে তিনি সিরিয়ার রাজধানী দামেশকের নিকটবর্তী গ্রামে জন্মগ্রহণ করেন এবং ৬৭৬ হিজরীর রজবে দুনিয়া থেকে বিদায় নেন।
ইমাম নববী রিয়াদুস সালেহীনের ভূমিকায় লিখেছেন “এই গ্রন্থ পড়ে যদি কেউ উপকৃত হয় তাহলে তাঁরা যেন তাঁর আমার উস্তাদ,পিতামাতা,এবং সমগ্র মুসলিম উম্মার জন্য দো আ করেন ,আমিও আল্লার অলীর দো আর সাথে শামিল হয়ে বলতে চাই এই রিভিউ পড়ে আমার উস্তাদ,পিতামাতা,এবং সমগ্র মুসলিম উম্মার জন্য দো আ করেন ।
রিয়াদুস সালেহীন গ্রন্থটিতে হুজুরে পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর ১৯০৩ টি হাদিসের একটি বিশাল ও অতুলনীয় সংকলন। মানুষের দৈনন্দিন জীবনের দিক-নির্দেশিকা হিসেবেই ইমাম নববী এই হাদীসগুলো নির্বাচন করেছেন। এতে মানুষের নৌতিক জীবন হতে শুরু করে ব্যবহারিক জীবনের সমস্ত উল্লেখযোগ্য দিকগুলো সম্পর্কে প্রয়োজনীয় দিক-নির্দেশনা দিয়েছেন। এদিক থেকে সংকলনটি একজন মুসলমানকে যথার্থ ইসলামী জীবন গড়ার ব্যপারে কার্যকরভাবে সহায়তা করবে। গ্রন্থটির একটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য এই যে, এর অনুচ্ছেদগুলো বিভক্ত ও বিন্যস্ত করা হয়েছে মানব জীবনের বিভিন্ন পর্যায়ের আলোকে। অনুচ্ছেদগুলোর এই বিন্যাসে ইমাম নববী মানব চরিত্রের নানা বৈশিষ্ট্যের দিকে লক্ষ্য রেখেছেন এবং তার সমস্যাবলীকে খুব সুন্দর ভাবে চিহ্ণিত করেছেন।
রিয়াদুস সালেহীন গ্রন্থটিতে ১৮ টি অধ্যায়ের মাধ্যমে ৩৭০ টি বিষয় আলোচলা করা হয়েছে । গ্রন্থটি শুরু হয় নিয়্যাতের একটি হাদিস দিয়ে । “ইন্নামাল আ’মালু বিন নিয়্যাত’’ এই হাদিসটির মাধ্যমে । অর্থাথ ; আমীরুল মু’মিনীন আবু হাফস্ উমার বিন আল-খাত্তাব (রা) হতে বর্ণিত হয়েছে, তিনি বলেছেন- আমি রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লামকে বলতে শুনেছি- সমস্ত কাজের ফলাফল নির্ভর করে নিয়্যতের উপর, আর প্রত্যেক ব্যক্তি যা নিয়্যত করেছে, তাই পাবে। সুতরাং যে ব্যক্তি আল্লাহ্ ও তাঁর রাসূলের জন্য হিজরত করেছে, তার হিজরত আল্লাহ্ ও তাঁর রাসূলের দিকে হয়েছে, আর যার হিজরত দুনিয়া (পার্থিব বস্তু) আহরণ করার জন্য অথবা মহিলাকে বিয়ে করার জন্য তার হিজরত সে জন্য বিবেচিত হবে যে জন্য সে হিজরত করেছে [সহীহ্ আল-বুখারীঃ ১, সহীহ্ মুসলিমঃ ১৯০৭।
রিয়াদুস সালেহীন এর অনুচ্ছেদগুলো বিভিক্ত ও বিন্যস্ত করা হয়েছে মানব জীবনের বিভিন্ন পর্যায়ের আলোকে । এর প্রতিটি অনুচ্ছের শুরুতে তরজমাসহ কোরআনের একটি বা একাধিক আয়াত উদ্বস্ত করা হয়েছে ।অনুচ্ছেদ গুলোর এই বিন্যাসে ইমাম নববী মানব চরিত্রের নানা বৈশিষ্ট্যের দিকে লক্ষ্য রেখেছেন এবং তাঁর সমস্যাবলীকে খুব সুন্দরভাবে চিহ্নিত করেছেন ।
হাদীস মানব জাতির অমূল্য সম্পদ। বিশেষতঃ মুসলিম উম্মাহর জন্য আলোক-বর্তিকা, ইহকাল ও পরকালের মুক্তি ও নাজাতের উসিলা। মহানবী মুহাম্মাদুর রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের অনুপম জীবনাদর্শ জানতে হলে এবং জীবনের সকল স্তরে তা বাস্তবায়ন করতে হলে হাদীস অধ্যয়ন অপরিহার্য। কেননা, মহান আল্লাহ নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের জীবনের মাঝেই আমাদের জন্য উন্নততর ও সুন্দরতম আদর্শ রেখেছেন। এ আদর্শকে জানতে হলে হাদীস গ্রন্থ পড়তে হবে ও বুঝতে হবে।
আল্লামা ইমাম নববী রহিমাহুল্লাহ-এর বিশ্বখ্যাত ও অমূল্য “রিয়াদুস সালেহীন” গ্রন্থখানা উম্মাতে মুসলিমার জন্য অনন্য উপহার। দীর্ঘদিন পরিশ্রম ও অনুসন্ধানের মাধ্যমে তিনি বিষয়ভিত্তিক এ গ্রন্থটি রচনা করেছেন। পবিত্র কুরআনের সাথে হাদীসের যে গভীর সম্পর্ক বিদ্যমান তা বুঝানোর জন্য তিনি অধ্যায় ও অনুচ্ছেদের প্রথমেই বিষয়ের সাথে সম্পর্কিত কুরআনের আয়াত সংযুক্ত করেছেন। গুরুত্বপূর্ণ কিছু কিছু বিষয়ের ব্যাখ্যা ও বিশ্লেষণও প্রদান করেছেন। সারা বিশ্বময় এ গ্রন্থটি ব্যাপকভাবে সমাদৃত ও পঠিত হয়ে আসছে। পৃথিবীর বহু ভাষায় গ্রন্থটি অনূদিত হয়েছে।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০৯ ই এপ্রিল, ২০১৭ দুপুর ২:৩৩

ধ্রুবক আলো বলেছেন: শেয়ার করার জন্য ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.