নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজের সাধ্যমত অসহায়দের সাহায্য করা

জল ও ছবি

এসো মহৎ হতে চেষ্টা করি, সাধু হই কিন্তু সাধু সেজে না থাকি। অপদার্থ মানুষকে অনুসরণ করে নিজের মনুষত্বকে বিকিয়ে না দেই। অর্থ আর বড় বড় অট্টালিকার সামনে মাথা নত না করি, জন্মেছি যখন লড়াই করেই বাঁচবো।

জল ও ছবি › বিস্তারিত পোস্টঃ

অভিনন্দন ড. মুহাম্মদ ইউনুস ও শ্রদ্ধা সহকারে স্মরণ করি নেলসন ম্যান্ডেলাকে

৩০ শে অক্টোবর, ২০১৫ বিকাল ৪:০৬


বিশ্বের সর্বোচ্চ শ্রদ্ধেয় ব্যক্তিদের তালিকায় নবম স্থানে থাকায় বাংলাদেশের নোবেল বিজয়ী ড. মুহম্মদ ইউনুসকে অভিনন্দন। এ তালিকায় প্রথম স্থানে রয়েছে দক্ষিন আফ্রিকার বর্ণবাদ বিরোধী নেতা নেলসন ম্যান্ডেলা। ১৯৮৩ সালে গ্রামীণ ব্যাংক প্রতিষ্ঠার পর থেকে অত্যান্ত সফলাতার সাথে ড. মুহম্মদ ইউনুস গ্রামীণ ব্যাংক পরিচালনা করে আসেন যার ফলশ্রুতিতে গ্রামীণ দরিদ্র জনগোষ্ঠির আর্থিক স্বচ্ছলতা ফিরে আসে। এর প্রেক্ষিতে ড. মুহম্মদ ইউনুস নোবেল পুরস্কার পান। ড. মুহম্মদ ইউনুসের নোবেল পুরস্কার বিজয়ী হওয়ায় বর্তমান সরকারের ঈর্ষার কারণ হয়ে দাঁড়ায়। আওয়ামীলীগের অনেক নেতা মনে করেন ড. মুহম্মদ ইউনুসকে নোবেল পুরস্কার দেয়া সঠিক হয় নাই। কেউ ক্উ আবার নোবেল কমিটি নিয়ে সন্দেহ পোষণ করেন। অনেক নেত মনেকরেন এ পুরস্কার মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনা পাবার যোগ্য ভূল করে সুধখোর ইউনুসকে দেয়া হয়েছে। একদিকে দীপু মনি বলেন "সরকার গ্রামীণ ব্যাংকের জন্য গর্বিত" অন্যদিকে স্বয়ং প্রধান মন্ত্রী বলেন "ইউনুস গরিবের রক্ত শোষণ কারী"। বর্তমান সরকারের আগ্রাসী মনোভাবের কারনে গ্রামিণ ব্যাংক আজ ধ্বংসের মুখে। ড. মুহম্মদ ইউনুসের মর্যাদা ক্ষুন্ন করতে গিয়ে এ সরকারের শুধু মানসিক দৈন্যতাই প্রকাশ পাচ্ছে।

মন্তব্য ১৪ টি রেটিং +১/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ৩০ শে অক্টোবর, ২০১৫ বিকাল ৪:১১

অগ্নি সারথি বলেছেন: পুরো ১০ জনের তালিকা দিলে ভাল হত। ঘডনাডা কিলিয়ার হইত।

২| ৩০ শে অক্টোবর, ২০১৫ বিকাল ৪:২৬

গেম চেঞ্জার বলেছেন: আওয়ামীলীগের অনেক নেতা মনে করেন ড. মুহম্মদ ইউনুসকে নোবেল পুরস্কার দেয়া সঠিক হয় নাই। কেউ ক্উ আবার নোবেল কমিটি নিয়ে সন্দেহ পোষণ করেন। অনেক নেত মনেকরেন এ পুরস্কার মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনা পাবার যোগ্য ভূল করে সুধখোর ইউনুসকে দেয়া হয়েছে।



খবরটা তো ভালই ছিল। দলবাজি ঢুকিয়ে পোস্টের মান বিনষ্ট করলেন কেন?

৩১ শে অক্টোবর, ২০১৫ রাত ১২:২৯

জল ও ছবি বলেছেন: দলের বাইরে কি কেউ আছে?

৩| ৩০ শে অক্টোবর, ২০১৫ বিকাল ৪:২৯

জাহিদ ৭১ বলেছেন: ভালো পোস্ট

৩১ শে অক্টোবর, ২০১৫ রাত ১২:৩০

জল ও ছবি বলেছেন: ধন্যবাদ

৪| ৩০ শে অক্টোবর, ২০১৫ বিকাল ৪:৪০

পরিবেশ বন্ধু বলেছেন: শ্রদ্ধা ও অভিনন্দন । শ্রদ্ধা ও অভিনন্দন ।

৩১ শে অক্টোবর, ২০১৫ সকাল ১০:০০

জল ও ছবি বলেছেন: সম্মানি লোকের সম্মন দিতে হয়
আপনাকেও অভিনন্দন

৫| ৩০ শে অক্টোবর, ২০১৫ বিকাল ৫:১৯

এরিক ফ্লেমিং বলেছেন: গ্রামীণ ব্যাংক প্রতিষ্ঠার পর থেকে অত্যান্ত সফলাতার সাথে ড. মুহম্মদ ইউনুস গ্রামীণ ব্যাংক পরিচালনা করে আসেন যার ফলশ্রুতিতে গ্রামীণ দরিদ্র জনগোষ্ঠির আর্থিক স্বচ্ছলতা ফিরে আসে।[/sb
বাস্তবতা যদি আসলেই এমন হতো তো খুব আনন্দিত হতাম। বাস্তবতা আসলে ভিন্ন। গ্রামীণ ব্যাংক প্রতিষ্ঠার পর থেকে অত্যান্ত সফলাতার সাথে ড. মুহম্মদ ইউনুস গ্রামীণ ব্যাংক পরিচালনা করে আসেন- এ অংশ ঠিকই আছে। কিন্তু গ্রামীণ দরিদ্র জনগোষ্ঠির আর্থিক স্বচ্ছলতা ফিরে আসে- এটা কতটা সঠিক তা আপনাকে সরেজমিনে দেখতে হবে। বাস্তব সত্য হলো ঋণ কখনো মানুষকে নিজের পায়ে দাড়াতে দেয় না। ঋণ মানুষকে দাশ বানিয়ে রাখে। আগে মানুষের পেটে ক্ষুধা ছিল তারপরেও চোখে ঘুম ছিল কিন্তু ঋণ মানুষের ক্ষুধা মেটাতে পারেনি বরং ঘুমটাও কেড়ে নিয়েছে।

৩১ শে অক্টোবর, ২০১৫ রাত ১২:৪২

জল ও ছবি বলেছেন: আপনার কথায় মনেহচ্ছে ড ইউনুস নোবাল পুরস্কার পাওয়ার যোগ্য নয়। তিনি শ্রদ্ধেয় ব্যাক্তি নয়। সত্যি বলতে কি যাকে আমরা পছন্দ করি না তার সবকিছুই খারাপ।

৬| ৩০ শে অক্টোবর, ২০১৫ বিকাল ৫:৫৬

সাথিয়া বলেছেন: তালিকায় দেশি মানুশ দেখে ভালোলাগলো।

৩১ শে অক্টোবর, ২০১৫ সকাল ৯:৫৬

জল ও ছবি বলেছেন: আপনার ভালোলেগেছে কিন্তু অনেকার ঈর্ষা গচ্ছা

৭| ৩০ শে অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৬:৫৭

কিরমানী লিটন বলেছেন: শ্রদ্ধা ও অভিনন্দন...

আপনার জন্যও শুভকামনা ...

৩১ শে অক্টোবর, ২০১৫ সকাল ৯:৫৪

জল ও ছবি বলেছেন: ধন্যবাদ

৮| ৩১ শে অক্টোবর, ২০১৫ দুপুর ১২:৪৩

এরিক ফ্লেমিং বলেছেন: লেখক বলেছেন- আপনার কথায় মনেহচ্ছে ড ইউনুস নোবাল পুরস্কার পাওয়ার যোগ্য নয়। তিনি শ্রদ্ধেয় ব্যাক্তি নয়। সত্যি বলতে কি যাকে আমরা পছন্দ করি না তার সবকিছুই খারাপ।
আমি যোগ্যতা বা শ্রদ্ধা-অশ্রদ্ধা বিষয়ে কিছু বলিনি। আমি বলেছি বাস্তবতা কি সেই বিষয়ে। ড. ইউনুস সাহেবের সাথে আমার ব্যক্তিগত কোন দ্বন্দ নেই জনাব জল ও ছবি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.