নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

The best and most beautiful things in the world cannot be seen or even touched - they must be felt with the heart---Helen Keller

জুন

ইবনে বতুতার ব্লগ

জুন › বিস্তারিত পোস্টঃ

রামোজী ফিল্ম সিটি এক মজার ভ্রমন ( ১ম পর্ব)

১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১২:৪২



রামোজী ফ্লিম সিটির বিখ্যাত ট্রেড মার্ক রামোজী লেখা এই গেট



২০ দিনের ছুটিতে কলকাতা গিয়ে ভাবনায় পড়লাম কই যাবো? বোম্বে না হায়দ্রাবাদ ! বোম্বের ট্রেনের টিকেট পেতে দেরী হবে তাছাড়া যেতেও সময় লাগবে অনেক, শেষে হায়দ্রাবাদই ঠিক হলো। হাওড়া জংশন থেকে সকাল ১১টায় ইষ্টকোষ্ট এক্সপ্রেসে রেলে পরদিন সন্ধ্যায় ভারতের অন্যতম বৃহত্তম প্রদেশ অন্ধ্রের রাজধানী পুরোনো নবাবী স্মৃতির গন্ধে ভরপুর, ভারতের স্বাধীনতার পরও স্বাধীন রাজ্য নিজামদের গৌরব সেই হায়দ্রাবাদ এসে নামলাম।



হায়দ্রাবাদ স্টেশন



স্টেশন এলাকাটির নাম নামপালী। আমাদের মত সাধারন ট্যুরিষ্টরা বেশিরভাগই এই নামপালী আর আবিদে উঠে। বড়লোকরা উঠে বানজারা হিলসে।যেখানে আজহারউদ্দিনের মত স্টার ক্রিকেটার ছাড়াও বড় বড় ফ্লিমস্টাররা থাকে। যাক আমরা উঠলাম নামপালীর হর্ষ হোটেলে। এসি রুম ইন্ডিয়ান ২০০০ হাজার রুপি ভাড়া।

হোটেলের সামনে রাস্তার দুপাশে সারি সারি ট্যুর এজেন্টের অফিস।তাছাড়া আসেপাশে প্রচুর রেস্টুরেন্ট যা একটা ট্যুরিস্টের প্রথম বিবেচনার বিষয়। হোটেলে লাগেজ রেখেই বের হোলাম খেতে। রাস্তার উল্টোদিকেই অনেক বছরের পুরোনো রেস্টুরেন্ট আজিজিয়াতে ঢুকলাম।প্রথমেই ভাবলাম হায়দ্রাবাদের বিখ্যাত বিরিয়ানী দিয়ে যাত্রা শুরু হোক। সেই প্রথম সেই শেষ।



হায়দ্রাবাদের বিখ্যাত বিরিয়ানী



সেই শুকনা শুকনা বিস্বাদ বিরিয়ানী খেয়ে বের হয়ে একটা মিষ্টি মশলা দেয়া পান চিবাতে চিবাতে ফুটপাথ দিয়ে হাটছি। আর আমার স্বামীর একই কথা 'বুঝলা আমাদের দেশের কালিজিরা চাল ছাড়া রান্না করা পোলাও বিরানী সব থার্ডক্লাস টেষ্ট',আর বাসমতী চালের গন্ধ নাকি তার কাছে তেলাপোকার গন্ধের মত লাগে। যা কিনা রান্না করা হয়েছিল সেই আজিজিয়ায়।

আমাদের হোটেলের পাশেই দেখলাম রয়েল ট্যুর এজেন্ট, গেলাম।তিন চার জন স্টাফ বসা। জিজ্ঞেস করলাম কি কি ট্যুর প্যাকেজ আছে? তারা সমস্বরে বলে উঠলো, 'রামোজী ফিল্ম সিটি।

আমরা চমকে গেলাম শুনে । কি বলে ! আমি অনেক আগেই হায়দ্রাবাদ দেখেছি। কত কিছু দেখার আছে, আর এরা কি বলছে!! চারমিনার, নিজামের প্যালেস, সালার জং মিউজিয়াম, গোলকোন্ডা ফোর্ট। এসবের কি হলো ! কোথায় গেল তারা !

যাক আমরা বল্লাম আগামী কাল আমরা সিটি ট্যুর করবো তার পর আরো চারদিন আছি দেখা যাক কই যাই। সিটি ট্যুরের রিসিট কাটার পরদিন সকাল আটটা তিরিশে আমাদের আসতে বল্লো কাউন্টারে। যেহেতু আমরা পাশেই হোটেলে থাকি।সকাল বেলা সেজেগুজে এসে বসলাম ।

বাসের অপেক্ষা করছি।



কর্মচারীগুলো চা এনে খাচ্ছে



একজোড়া নববিবাহিত দম্পতি আমার পাশে এসে বসলো। সামান্য আলাপে জানলাম তারা রামোজী যাচ্ছে। একটু পরই শুনতে পেলাম 'বাস আগেয়া, আইয়ে আইয়ে'।

আমরা চেয়ার থেকে উঠতে গেলাম বল্লো 'বৈঠিয়ে ইয়ে বাস আপকো নেহি, ইয়ে রামোজীকে লিয়ে'।

মেজাজটা খারাপ হয়ে যাচ্ছে , সব কিছুই মনে হচ্ছে রামোজীকে ঘিরে। চেয়ে দেখলাম লাল রংয়ের একটা বাস, সবুজ রংয়ের ছাদটা দোচালা টিনের চালের মত ডিজাইন।বাস ভর্তি লোক।ওরা বল্লো এই বাসের নাম চায়না টাউন আর এটা শুধু রামোজী যাবার জন্য স্পেশালী তৈরী।

হায়দ্রাবাদ শহর ঘুরতে ঘুরতে দুজনে সিদ্ধান্ত নিলাম যত হাস্যকরই হোক এই রামোজীতে আমাদের যেতেই হবে।



ঘনিয়ে আসা সন্ধ্যায় হায়দ্রাবাদের বিখ্যাত হুসেন সাগরের তীরে দাড়িয়ে সিদ্ধান্ত নিলাম রামোজী আমাদের যেতেই হবে



সিটি ট্যুর থেকে রাতে ফিরেই আমরা রামোজী ফিল্ম সিটিতে যাবার জন্য একদিন পরের টিকেট কিনলাম আর শর্ত দিলাম একদম সামনের সিটটা আমাদের জন্য রিজার্ভ রাখতে হবে। তারা বল্লো, 'ওক্কে ডরাইয়ে মাত' ওটা আপনাদের জন্যই থাকবে। সামনের সিটে বসলে অনেক দুর পর্যন্ত দেখা যায় যা আমার খুব প্রিয় সিট।



সামনের সিটে আমরা



একদিন পর সকাল সাড়ে আটটায় কাউন্টারের সামনে এসে দাড়ালাম। একটু পরেই আমার প্রতীক্ষিত বাস এসে দাড়ালো।সামনের সিটটা আমাদের জন্য রাখা। পুরো বাস ভর্তি ট্যুরিষ্ট।

রওনা দিলাম ভারতের অন্ধ্র প্রদেশের রাজধানী হায়দ্রাবাদ থেকে ৩০ কিলোমিটার দুরে হায়াতনগরের দিকে। যেখানে গিনসের মতে বিশ্বের বৃহত্তম ফিল্ম সিটি রামোজী।



টিকেট কাউন্টারের অদুরে রামোজীর বিখ্যাত গেট



১৯৯৬ সালে রামোজী রাও হায়দ্রাবাদের ৩০ কিমি দুরে পাহাড়ের কোলে ১৬৬৬ একর জায়গা নিয়ে রামোজী ফিল্ম প্রতিষ্ঠা করেন।পাহাড়ের খাজে খাজে বিভিন্ন তরু শ্রেনী মাথা উচু করে আছে, বিশেষ করে তাল গাছের সারি।বন জংগলে ঘেরা, নীল স্বচ্ছ পানির লেক,অসাধারন সব দৃষ্টি নন্দন নির্মান শৈলীতে ভরপুর পুরো এলাকা।

বর্তমানে এটা রামোজী গ্রপের মাধ্যমে পরিচালিত হয়ে থাকে। পৃথিবীর সবচেয়ে বড় ফিল্ম সিটি হিসেবে রামোজী গিনিস ওয়ার্ল্ড রেকর্ড সার্টিফিকেট পাওয়া। এই সিটিতে সিনেমা/ সিরিয়াল সব কিছু তৈরীর সবরকম অত্যাধুনিক সুযোগ সুবিধা রয়েছে।



বলা হয়ে থেকে কোন সিনেমার নির্মাতা শুধু স্ক্রিপ্ট নিয়ে এখানে এসে ফিল্ম নিয়ে বের হয়ে যেতে পারবে।একটা সিনেমা তৈরী করতে যা কিছু প্রয়োজনীয় তা সবই মজুদ সেখানে। বিভিন্ন রকম হিন্দী, তামিল, তেলেগু, মালায়ালাম, কানাড়া, গুজরাটি, বাংলা, উড়িয়া, ভোজপুরি, ইংরাজী ম্যুভি ছাড়া টিভি সিরিয়ালও এ্যড তৈরী হয় প্রতিনিয়ত।এছাড়াও ভারতের বিখ্যাত টিভি চ্যানেল ইটিভির হেড কোয়ার্টারও এখানে।





হায়াতনগরে যাবার পথের ধারে



পৌনে নটায় রওনা হোলাম।পুরোনো শহর হায়দ্রাবাদকে পেছনে ফেলে আমরা এগিয়ে যাচ্ছি ৯ নং জাতীয় সড়ক ধরে।শহর পেরিয়ে শহরতলী ছাড়িয়ে রুক্ষ পাহাড়ী এলাকার মাঝে চলতে চলতে অবশেষে ৩০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে রামোজী ফিল্ম সিটির কাছে এসে হাজির হোলাম।আস্তে আস্তে বাস এসে থামলো মেইন রোডের কাছে টিকেট কাউন্টারের সামনে।ট্যুরিষ্ট কোম্পানীর বাস ভাড়া ১৫০ রুপি ছাড়াও এখানে বড়দের জন্য প্রবেশ ফি মাথাপিছু ৬০০ রুপি। বাচ্চাদের জন্য ৫০০।





টিকেট কাউন্টারের সামনে আমি



বাস আমাদের টিকেট কাউন্টারের নামিয়ে দিয়ে পেছন দিকে চলে গেল। আমরা টিকেট কেটে লাইন ধরে ভেতরে ঢুকলাম। সেখানে আমাদের টিকেট চেকিং, হ্যান্ড ব্যাগ আর দেহ তল্লাশীর পর ঐপারে আসলাম।কোন বাইরের খাবার, পোষা প্রানী,এলকোহোল, ড্রাগ, তামাকজাত দ্রব্য, আগ্নেয়াস্ত্র ,বিস্ফোরক নিয়ে প্রবেশ নিষিদ্ধ।অনেকে খাবার নিয়ে গিয়েছিল, সেগুলো ওদের স্টোরে রেখে আসার জন্য বলা হলো।আমার স্বামী যথারীতি সিগারেট নিয়ে ধরা খেয়ে স্টোরে জমা রাখলো টোকেন নিয়ে।যাবার সময় ফিরিয়ে দেবে।

এপারে এসে দেখলাম আমাদের বাস দাড়ানো।



আমাদের বিখ্যাত চায়না টাউন বাসে আমি



আবার বাসে উঠে শুরু হলো আমাদের চলার পালা।গেট থেকেও প্রায় কয়েক কিলোমিটার দুরে রামোজী।অপুর্ব সৌন্দর্য্যমন্ডিত সেই প্রাকৃতিক দৃশ্য যার দুপাশে বুনো জংগল আর ঝোপঝাড়ে ঢাকা পাহাড় ছড়িয়ে আছে। তার মাঝ দিয়ে একেবেকে চলছে আমাদের চায়না টাউন বাস। দুরে সারি সারি আমার প্রিয় তালগাছ।



মেইন গেট পেরিয়ে পাকা রাস্তা ধরে এগিয়ে যাচ্ছি আমরা গন্তব্যে



গেট দিয়ে ঢোকার পর শুরু হলো মানুষের তৈরী সেই অপরূপ পথ যার দুপাশে কিনা সারি সারি ভাস্কর্য আর গাছের বিথীকা ! কোনটা রেখে কোনটা দেখবো আমরা ! ওসব পেরিয়ে আমাদের বাস গিয়ে থামলো একবারে শেষ মাথায় যেখানে ট্যুরিষ্ট কোম্পানীর বাসগুলো দাড়ানোর জন্য নির্ধারিত।



গাছ না ভাস্কর্য কে কার চেয়ে সুন্দর



সারাদিনের প্রোগ্রাম। গাইড আমাদের বলে দিল এই রাস্তা দিয়ে সোজা আমরা যেন চলে যাই সেন্ট্রাল কোর্টে।সেখান হেল্প ডেস্ক থেকে আমাদের সব বলে দেয়া হবে। বিকাল সাড়ে ৫টার মধ্যে যদি ফেরত না আসি তাহলে বাস ছেড়ে দেবে আর আমাদের নিজে নিজে হায়দ্রাবাদ যাবার ব্যাবস্থা করতে হবে।আমাদের ড্রাইভার কাম গাইডের বানী মাথায় নিয়ে আমরা তার দেখানো পথে হাজির হোলাম সেন্ট্রাল কোর্টে যেখানে মেয়েগুলো বসে আছে আমাদের সাহায্য করার জন্য।



হেল্প ডেস্কের চটপটে মেয়েগুলো দুঃখ করলো দেরী করে যাবার জন্য । কারন অসাধারণ সুন্দর ওপেনিং সিরিমনিটা ততক্ষনে শেষ হয়ে গেছে। ওরা আমাদের একটা ব্রোশিওর ধরিয়ে দিয়ে বল্লো এটাতে সারাদিনের প্রোগ্রাম আর কোথায় কি কি দর্শনীয় আছে, কখন কি শুরু হবে তার বিস্তারিত বর্ননা। তারপরও সমস্যা হলে ওরাতো আছেই।



আমার পেছনে সেন্ট্রাল কোর্ট যেখানে ওপেনিং এবং ক্লোসিং শো হয়।

ব্রোশিওরে অনেকগুলো প্রোগ্রামের কথা লেখা ,বিভিন্ন ধরনের রেস্টুরেন্টের নাম, কেনাকাটার জন্য কিছু দোকান আছে সেসবের নাম সব লেখা। প্রধান আকর্ষন হলো এ্যকশন থিয়েটার, ফিল্মি দুনিয়া, রামোজী টাওয়ার, বোরাসুরা যাদুকরের কারখানা, স্যুটিংএর জন্য তৈরী বিভিন্ন সেট, কত রকমের বাগান ফোয়ারা ছাড়াও বিভিন্ন রাইড।কিন্ত প্রথমেই ওরা ওদের নিজস্ব বাসে পুরো সিটিটা ঘুরে দেখার জন্য এডভাইস করলো। এই বিশাল এলাকাতো আর হেটে দেখা সম্ভব নয় কারো পক্ষে।





ফ্লিম সিটির ভেতরে রাস্তায়



আমরা এসে সারি বেধে দাড়ালাম বাস কাউন্টারে। অনেকেই এসেছে বিভিন্ন ট্যুর কোম্পানীর মাধ্যমে। এখানে কে কোন কোম্পানী থেকে এসেছে তা কোন ব্যাপার না ,লাইনে দাড়াও বাসে উঠো।



কাউন্টারে দাড়ানো রামোজীর বাস ।

শুরু হলো আমাদের ট্যুর পুরো ফ্লিম সিটি জুড়ে। সাথে গাইডের বর্ননা।



চলবে ...

বিরিয়ানীর ছবি ছাড়া আর সব আমাদের ক্যামেরায় তোলা। সবার সামনে খাবারের ছবি তুলতে আন ইজি লাগে তাই :(



দ্বীতিয় পর্ব

Click This Link

তৃতীয় পর্ব

Click This Link

চতুর্থ বা শেষ পর্ব

Click This Link

মন্তব্য ১৩৮ টি রেটিং +৪৭/-০

মন্তব্য (১৩৮) মন্তব্য লিখুন

১| ১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১২:৫১

ঘুড্ডির পাইলট বলেছেন: ২য় ভালো লাগা । এখন পইড়া লই ।

১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১:০৭

জুন বলেছেন: ওহ না পড়েই ভালোলাগা :-*
শুনে খুব ভালোলাগলো পাইলট :)
অনেক অনেক ধন্যবাদ ।
পড়া শেষে কি হলো বলে যেও :!>

২| ১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১২:৫৩

ঘুড্ডির পাইলট বলেছেন: টিকেট কাউন্টারের সামনে আমি

অনেক সুন্দর লাগছে

সামনের সিটে আমরা

এরা কি এই ফিল্ম সিটির হিরো আর হিরোইন নাকি ?

১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১:১৩

জুন বলেছেন: কি যে বলো পাইলট বলো লোকে শুনলে হাসবে কিন্ত বলে দিলাম :)

অসংখ্য ধন্যবাদ মন্তব্যের জন্য ।

৩| ১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১২:৫৩

ফারজুল আরেফিন বলেছেন: দারুণ :)

+++++++++

১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১:১৮

জুন বলেছেন: অনেক অনেক ধন্যবাদ পরবর্তী পর্বেও সাথে থেকো আরেফীন :)

৪| ১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১২:৫৪

ঘুড্ডির পাইলট বলেছেন: ভাইয়ার ছিকারেট কি ফেরত দিছিলো পরে ?

১৮ ই এপ্রিল, ২০১৩ সকাল ১০:০৫

জুন বলেছেন:
হা হা হা অবশ্যই ঘুড্ডি টোকেন ছিলনা সাথে :P
তোমার কি এই চিন্তায় রাতে ঠিকমত ঘুম হয়েছিল তো !!
=p~

৫| ১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১২:৫৯

অ্যানোনিমাস বলেছেন: খুভ ভালো লাগোলও জুনাপি, ছবি আরও চাই বেশি বেশি!! আর পরের পর্ব আরো লম্বা চাই। প্লাস দিলাম :)

১৮ ই এপ্রিল, ২০১৩ সকাল ১০:০৭

জুন বলেছেন: অনেক অনেক ধন্যবাদ চয়ন মন্তব্যের জন্য :)
পরের পর্বেও ছবি থাকবে। মুশকিল কি জানো, প্রায় সব ছবিতেই আমি হাজির ঠিক মাঝখানে কেটে বাদ দেয়াও যাচ্ছে না।

আর তুমি লিখোনা কেন শুনি। আমি তোমার লেখা অনেক মিস্করি :(

৬| ১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১:০১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপু আমার তো আর তর সইছে না!! আগামী পোষ্ট কবে দিবেন!!!

অটঃ আপু আপনি একটু খোঁজ নিয়েন তো, ইবনে বতুতা আপনার কোন রিলেটিভ হয় কিনা?? :P :P :P

১৮ ই এপ্রিল, ২০১৩ সকাল ১১:১১

জুন বলেছেন: দিবো কাল্পনিক, আগে এটা সবাই পড়ুক, মর্ম উপলদ্ধি করুক তারপর :!>
আসলে একটার পর একটা ঝামেলা লেগেই আছে। একটু সামলে তারপর ২য় পর্বটি দিচ্ছি। অপেক্ষা করো আর সাথে থেকো :)
মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ।

৭| ১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১:০২

সেলিম আনোয়ার বলেছেন: সুন্দরপোস্ট ।আমি এক যাযাবর।আরএরকম পোস্ট আমার দারুণ পছন্দ।ঘরে বসেই বিশ্বভ্রমন।পোস্টে ভাল লাগা।

১৮ ই এপ্রিল, ২০১৩ সকাল ১১:১৬

জুন বলেছেন: অনেক অনেক ধন্যবাদ সেলিম আনোয়ার সাথে আছেন আর থাকবেন এই আশায় :)
আমিও ঐ একটানা কোন দেশের উপর না লিখে ছোট ছোট কাহিনীগুলো লিখতেই পছন্দ করি আর সেধরনের লেখা পড়তেও ভালোবাসি ।
শুভকামনায়

৮| ১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১:০৩

*কুনোব্যাঙ* বলেছেন: শেষ হইয়াও হইল না শেষ। ফিল্ম সিটির ভেতরের ছবিগুলো দেখার অপেক্ষায় রইলাম আপু :)


++

১৮ ই এপ্রিল, ২০১৩ সকাল ১১:৪৬

জুন বলেছেন: না না শেষ কি কুনো ! মাত্র তো শুরু :)
সাথে থেকো লিখছি একটু সময় করে নেই। দেখছো না জবাবগুলো দিতেও দেরী হচ্ছে আমার :(
ভালো থেকো অনেক।

৯| ১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১:১৪

মোঃ সাইফুল ইসলাম সজীব বলেছেন: জুনাপু, গল্পের শুরুতেই শেষ! :(
পরের পর্ব খুব তাড়াতাড়ি চাই।

১৮ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৫২

জুন বলেছেন: হু আমি বেশি ত্যানা পেচাইতে ভালোবাসি না তাই :!>
ওয়েট লিখছি :)
ধন্যবাদ মন্তব্যের জন্য ।

১০| ১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১:১৭

মিজভী বাপ্পা বলেছেন: অসাধারণ শেয়ার।ধন্যবাদ দিদি।

১৮ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৫৪

জুন বলেছেন: অসংখ্য ধন্যবাদ মিজভী বাপ্পা, স্বাগতম আমার ব্লগে :)
আশাকরি পরের পর্বেও সাথে থাকবেন ।

১১| ১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১:২৩

আদিম পুরুষ বলেছেন: ভালো লাগল।

১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ৯:৩১

জুন বলেছেন: অনেক অনেক ধন্যবাদ আদিম পুরুষ আপনার মন্তব্যে :)
সামনের পর্বেও সাথে থাকবেন আশাকরি ।

১২| ১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১:২৯

মাথাল বলেছেন: অসাধারণ।

১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ৯:৩২

জুন বলেছেন: অশেষ ধন্যবাদ মাথাল,
পরের পর্বেও সাথে থাকার আমন্ত্রন রইলো :)

১৩| ১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১:৪৬

সাহাদাত উদরাজী বলেছেন: চমৎকার।

১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ৯:৩৪

জুন বলেছেন: অনেকদিন পর উদারজী ভাইকে আমার পোস্টে দেখে অনেক ভালোলাগলো।
কেমন আছেন ?? ভালো তো ??
আপনার রান্না পোষ্টগুলো অনেক মিস করি ।

১৪| ১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১:৫৩

আরুশা বলেছেন: ভাইয়ার কথাই ঠিক বাসমতীর গন্ধ তেলাপোকার মত লাগে :)
+++++++্

১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ৯:৩৯

জুন বলেছেন: আর পোষ্ট কেমন হলো সেটা বল্লে না আরুশা :-*
অসংখ্য ধন্যবাদ সবসময় সাথে থাকো বলে :)

১৫| ১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ২:১০

অলস_ছেলে বলেছেন: চলতেই হবে, ভালো হয়েছে B-)

১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ৯:৪১

জুন বলেছেন: হু চলতেই হবে, পাঠক পড়ুক আর না পড়ুক অলস- ছেলে :)
অনেক ধন্যবাদ ভালোলাগার জন্য ।

১৬| ১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ২:২৯

মোঃমোজাম হক বলেছেন: দেখে মনে হচ্ছে চায়ের কাপ খুবই ক্ষুদ্রাকার ছিল আর চায়ের কেটলির বদলে পলিথিন থেকে চা দিচ্ছে ! :)

আমার এক হায়দ্রাবাদি প্রতিবেশী ছিল তার বানানো দই বড়া খুবই ভাল লাগতো।তারা প্রায় প্রতিদিনই দইবড়া খেত। :-B

ভ্রমনটা মনে হচ্ছে খুবই রোমান্টিক এবং জমজমাট ছিল,লিখে ফেলুন পরের পর্বটা।

১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ৯:৪৬

জুন বলেছেন: সেজন্যই তো লুকিয়ে ছবিটা তোলা হয়েছে মোজাম ভাই। ছবিতে তো বেশ বড়ই লাগছে কাপগুলো :) তবে ভারতীয়রা সারাদিনই প্রচুর চা খায় । আর আমাদের মত পানিতে চা পাতা দিয়ে পরে দুধ মেশায় না । সোজা তরল দুধের মধ্যেই চা পাতা দিয়ে বানায়। খুবই টেষ্টি, আমরাও দিনের মধ্যে সাত আট বার খেতাম।
রোমান্টিক কিনা জানিনা তবে বেশ ভালোই লেগেছিল :)
পরের পর্বেও সাথে থাকবেন মোজাম ভাই ।
অনেক ধন্যবাদ :)

১৭| ১৮ ই এপ্রিল, ২০১৩ সকাল ৮:৫৯

ইমরাজ কবির মুন বলেছেন:
চমৎকার :)
বাসটা সুন্দর, শিশুপার্কের ট্রেনগুলার মতো কালারফুল ||

১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১০:০৪

জুন বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ইমরাজ কবির মুন সাথে থাকার জন্য ।
সত্যিই সবকিছু খুব সুন্দর দেখার মত পরিস্কার পরিচ্ছন্ন সাথে রুচিশীলতার ছাপ।

১৮| ১৮ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:১৫

এ.টি.এম.মোস্তফা কামাল বলেছেন: দারুন বর্ণনা। ১৭নং প্লাস।

১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১০:০৬

জুন বলেছেন: অনেকদিন পর কামাল ভাই অনেক ধন্যবাদ।
খুব কি ব্যাস্ত ?? লিখেন না কেন আজকাল ??
শুভকামনা অনেক ..।

১৯| ১৮ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:২০

সোহাগ সকাল বলেছেন: ভাল্লাগলো।

শুভ কামনা।

১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১০:৪৬

জুন বলেছেন: আপনার ভালোলেগেছে জেনে আমারো অনেক ভালোলাগলো
সোহাগ সকাল । শুভকামনা আপনার জন্য ও :)

২০| ১৮ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:৩৪

স্পাইসিস্পাই001 বলেছেন: আপু অনেক সুন্দর ..ছবির সাথে বর্ণনা মন ভরিয়ে দিলো....+++

পরের পর্বের অপেক্ষায় রইলাম.....।

চলবে না, দৌড়াবে....

ধন্যবাদ .... ভাল থাকবেন....শুভকামনা রইলো..।

১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১০:৪৯

জুন বলেছেন: অসংখ্য ধন্যবাদ স্পাইসি ভারী সুন্দর এক মন্তব্যের জন্য ।
হু লিখছি খুটিনাটি অনেক কিছুই ঘটেছে সারাদিনে তাই একটু সময় লাগছে। শুভকামনা তোমার জন্যও ।

তারপর তোমার গল্পের কি হলো শুনি ? আমিতো প্রায় ঘুরে আসি পরের পর্ব পড়ার জন্য :(

২১| ১৮ ই এপ্রিল, ২০১৩ সকাল ১০:১৯

মেহেরুন বলেছেন: আপু বাকিটা কোই??? কবে পাবো???

১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১০:৫৬

জুন বলেছেন: আছে বাকিটা মেহেরুন । লিখে যাচ্ছি একটু সময় লাগবে । বাসায় একটু ঝামেলা ।
পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ :)

২২| ১৮ ই এপ্রিল, ২০১৩ সকাল ১১:১৩

মাসুম আহমদ ১৪ বলেছেন: ++++++

১৯ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:৩৩

জুন বলেছেন: যোগ চিন্হ অর্থাৎ পড়ার জন্য অনেক অনেক ধন্যবাদ মাসুম :)
পরবর্তী পর্বে নিমন্ত্রন রইলো ।

২৩| ১৮ ই এপ্রিল, ২০১৩ সকাল ১১:৩৪

ত্রিশোনকু বলেছেন: খুব ভাল্লাগলো।

নিজামের হায়দ্রাবাদ ঘুরিয়ে আনার জন্যে কৃতজ্ঞতা।

সবচেয়ে ভাল লাগলো সাহেব আলী সাহেবের কথা দুটো যার সাথে আমি সর্বাংশে একমতঃ

১। ' আমাদের দেশের কালিজিরা চাল ছাড়া রান্না পোলাও বিরানী সব থার্ডক্লাস টেষ্ট'

২।" বাসমতী চালের গন্ধ তেলাপোকার গন্ধের মত লাগে"।


বাসমতি চাইলের পোলাও-এইডা আবার কুনু খাইদ্য হইলো?


সাহেব আলী সাহেবকে আমার আভিবাদন জ্ঞাপন করবে।

১৯ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:৩৭

জুন বলেছেন: না না ত্রিশোন্কু নিজামের হায়দ্রাবাদ আরেকদিন ঘুরবো।এটা রামোজী ফ্লিম সিটিতে আপনাদের নিয়ে যাচ্ছি :!>

আপনার মন্তব্য পড়ে সাহেব আলী খুব হাসলো বল্লো 'ভদ্রলোকের রুচি আছে বলতে হয়' :)
অসংখ্য ধন্যবাদ মজার একটি মন্তব্য করেছেন । সাথে থাকার দাওয়াত রইলো কালিজিরা চালের পোলাও এর :)

২৪| ১৮ ই এপ্রিল, ২০১৩ সকাল ১১:৩৬

আহমেদ সাব্বির পল্লব বলেছেন: দারূণ.......পরের পর্ব কবে আপু?

শাহরুখের সাথে কি দেখা হয়েছিল? ;)

১৯ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:৪৬

জুন বলেছেন: লিখছি সাথে থেকো পল্লব আর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ :)

হু শারুখের সাথেইতো লান্চ করলাম ;)

২৫| ১৮ ই এপ্রিল, ২০১৩ সকাল ১১:৪২

শিশির সিন্ধু বলেছেন: ভালো লাগতাছে......চলুক

১৯ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:৪৭

জুন বলেছেন: আপনার ভালোলাগছে দেখে আমারো অনেক ভালোলাগছে শিশির সিন্ধু :)
চলবে আশাকরি সাথে থাকবেন :)

২৬| ১৮ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১:১২

সত্যচারী বলেছেন: রামুজী কি হলিউডের চেয়েও বড় নাকি? আসলে ঠিক বুঝি নাই।

তবে ছবিগুলো সহ লেখা ভালো লাগলো।

২য় পর্ব তাড়াতাড়ি ছাড়ুন।

১৯ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:৪৯

জুন বলেছেন: অনেকদিন পর সত্যচারীকে আমার পোষ্টে দেখে অনেক ভালোলাগলো। অসংখ্য ধন্যবাদ পোষ্ট পড়ার জন্য :)
হলিউডের চেয়ে বড় বলেই তো শুনলাম।
লিখছি ২য় পর্ব .....

২৭| ১৮ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:৩৮

আশরাফুল ইসলাম দূর্জয় বলেছেন:
দারুন পোস্ট।
ছবি আর পোস্ট পড়ে হিংসে হচ্ছে খুব :)

ভারতীয়রা পর্যটন কে কত গুরুত্ব দিচ্ছে, ছবিগুলোয় তাকালেই বুঝা যায়। কত সুন্দর।

১৯ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:০৭

জুন বলেছেন: হিংসা কেন দূর্জয় :( বলো খুব ভালোলাগছে :)
মন্তব্যের জন্যব অসংখ্য ধন্যবাদ :)


ওদের পর্যটন শিল্প থেকে কত যে ইনকাম আর ওরা মেইনটেনও করে।
একটা এ্যড দেখোনি কোন এক সিনেমার নায়ক জনগনকে বলছে ট্যুরিষ্টরা তাদের দেশের মেহমান তাদের যেন হয়রানী না করা হয়। আসলে এটা পর্যটন শিল্পকে প্রমোট করার এ্যড।

২৮| ১৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৫:২৩

েবনিটগ বলেছেন: +

১৯ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:০৯

জুন বলেছেন: অনেক ধন্যবাদ েবনিটগ সাথে থাকার জন্য :)

২৯| ১৮ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:১০

কাউসার রুশো বলেছেন: চমৎকার একটা সিরিজ শুরু হলো।
সঙ্গেই আছি
+++ :)
একটা ব্যাপার একটু ক্লিয়ার করবেন প্লিজ। পৃথিবীর সবচেয়ে বড় ফ্লিম সিটি রামুজী । এটা কী ঠিক? রামুজী অনেক বড় এবং বিখ্যাত ফিল্ম সিটি। কিন্তু সবচেয়ে বড় কী??

১৯ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:১৯

জুন বলেছেন: অনেকদিন পর আপনাকে দেখলুম আমার পোষ্টে রুশো। সত্যি বলতে কি খুব ভালোলাগলো।
রামোজী ফ্লিম সিটি বিশ্বের সবচেয়ে বড় এটাতো প্রথম শুনে আমাদেরই বিশ্বাস হয়নি। যদিও আর কোন ফ্লিম সিটি দেখার সৌভাগ্য বা ইচ্ছা কোনটাই আমাদের হয়নি ।তারপরও ভাবতাম হলিউড এর কথা।কিন্ত ট্যুর অপারেটদের কথা, টিকেট এর রিসিটে লেখা, রামোজীতে যাবার পর ওদের ব্রোশিওর ছাড়াও বিভিন্ন শোতে উপস্থাপক সবার এক কথা বিগেষ্ট ফ্লিম সিটি অফ দ্যা ওয়ার্ল্ড।
এরপর ঢাকায় ফিরে নেটে সব জায়গায় দেখলাম একই কথা লেখা। এরপর আর অবিশ্বাসের কি আছে :(
মন্তব্যের জন্য অশেষ ধন্যবাদ :)

৩০| ১৮ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:২০

লিন্‌কিন পার্ক বলেছেন:

পরবর্তী পোস্টের অপেক্ষায় রইলাম :)

১৯ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:২১

জুন বলেছেন: লিখছি লিনকিন পার্ক ।
অনেক ধন্যবাদ :)

৩১| ১৮ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:২৭

জাফরিন বলেছেন: হায়দ্রাবাদ গিয়েছিলাম একটা কনফারেন্সে। খুব ভাল লেগেছে। গোলকোন্ডা, চারমিনার, হোসেন সাগর এসব জায়গায় গিয়েছিলাম। রামোজী যাওয়া হয়নি। খুব বেশি মিস করেছি কী আপু?

আমরা সিকান্দরাবাদ স্টেশনে নেমে "লোটাস প্যালেস" আর "এ্যাট হোম" এ দুই হোটেলে ছিলাম। আর হায়দ্রবাদি বিরানী খেয়েছি "প্যারাডাইজে"। আর একটা কথা মনে রাখার মত- "আই ম্যাক্স" এ মুভি দেখা। "ডার্ক নাইট রাইজেজ" দেখেছিলাম। অসাধারণ লেগেছে মুভি থিয়েটারটা।

বেশ ভাল লেগেছিল পুরো শহরটা। আপনার বর্ণনা পড়ে আবার যেতে ইচ্ছে করছে! :)

১৯ শে এপ্রিল, ২০১৩ রাত ১১:১১

জুন বলেছেন: অনেক অনেক ধন্যবাদ মনযোগী পাঠের জন্য জাফরিন ।
আমরা যেহেতু ট্যুরেই গিয়েছিলাম তাই প্রাচীন ঐতিহ্যে ভরপুর হায়দ্রাবাদকেই বেছে নিয়েছি থাকার জন্য। ওরা সিটি ট্যুরে আমাদের চারমিনার আর মক্কা মসজিদে নেয়নি কিছু দিন আগেই বোমা বিষ্ফোরনের জন্য। আমরা কাছে থাকায় অর্থাৎ অটো ভাড়া ৫০ টাকা দিয়ে নিজেরা নিজেরাই সেখানে ঘুরে এসেছি। আবার ট্যুর কোঃ সাথে গোলাকোন্ডা দেখে আবার একদিন নিজেরা গাইড নিয়ে ঘুরেছি আধাবেলা, সেই সাথে কুতুবশাহী টুম্ব।
আইম্যাক্সে আমরা একটা ৪ডি ম্যুভি দেখেছি সে এক ভয়ংকর অভিজ্ঞতা জাফরিন ভোলার নয়।
আমিও ২য় বার গেলাম খারাপ লাগেনি কিন্ত :)

৩২| ১৮ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:৩২

নাফিজ মুনতাসির বলেছেন: চমৎকার........দারুণ..........খুব সুন্দর একটা সিরিজ শুরু হলো............খুব সুন্দর স্বাভাবিক বর্ণনা........যেন নিজেই সেখানে আছি.........পরবর্তী লেখার অপেক্ষায় রইলাম.....

আপনার কথা ঠিক...... রামুজী ফ্লিম সিটি এখন পর্যন্ত পৃথিবীর সবচেয়ে বড় হিসেবে গিনেস রেকর্ডধারী হয়ে আছে......এই যে লিংক.......
LARGEST FILM STUDIO

তবে সত্যিকার হিসাবে বর্তমানে সবচেয়ে বড় হিসেবে ধরা যায় কিছুদিন আগে উদ্বোধন হওয়া কলকাতার Prayag Film City কে.......আয়তনে যা রামুজীর প্রায় দ্বিগুণ.........যদিও কাগজে-কলমে এখনো গিনেসে নাম আসে নি এর........

১৯ শে এপ্রিল, ২০১৩ রাত ১১:১৭

জুন বলেছেন: অসংখ্য ধন্যবাদ মন্তব্যের জন্য নাফিজ মুনতাসির :)

দোয়া কোরো যেন চমৎকারভাবেই শেষ করতে পারি। অনেক টেকনিক্যাল বিষয় আছে ম্যুভি তৈরীর ব্যাপারে যা আমরা দেখেছি সেগুলো শেয়ার করা খুভ টাফ নাফিজ।
ওরা তো সব সময়ই বল্লো রামোজী সবচেয়ে বড় ফ্লিম সিটি বিশ্বের । উইকিতেও দেখলাম তাই লেখা । হতে পারে কলকাতার টাই বড় কি জানি।

৩৩| ১৮ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:৫০

শিপু ভাই বলেছেন:
কি সব ভুং ভাং জিনিস দেখাইয়া ওরা টাকা কামাইতাছে টুরিষ্টগো থিকা।

আর আমাগো এত্ত সুন্দর দেশে এই সেক্টরে কোন আয়ই নাই বলতে গেলে।

এসব পোস্ট দেখলে শুধু আফসোস হয়!!!


পোস্টে+++++++++++++++

১৯ শে এপ্রিল, ২০১৩ রাত ১১:২০

জুন বলেছেন: ভুং ভাং না শিপু ভাই সত্যি অনেক উন্নত ।
সাথে আছেন বলে অনেক ভালোলাগছে।

আপনার সিনেমার কি হলো ??
আমাকে একটা পার্ট দিবেন বলছিলেন ;)
শুভকামনা সবসময়ের জন্য :)

৩৪| ১৮ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:৫৭

কাউসার রুশো বলেছেন: ধন্যবাদ নাফিজ

১৯ শে এপ্রিল, ২০১৩ রাত ১১:২২

জুন বলেছেন: নাফিজ রুশোর ধন্যবাদ গ্রহন করতে ভুলোনা :)

৩৫| ১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ৮:০২

টেকনিসিয়ান বলেছেন: শুকনা শুকনা বিস্বাদ বিরিয়ানী.......... অনেক ভ্রমণকাহিনীত্ই পড়েছি বিস্বাদ বিরয়ানী।

কলকাতা নিউ মার্কেট এলাকায় বড় একটি দোকানে ফ্রাইড রাইস খেয়েছিলাম কিন্তু কোন স্বাদই পেলাম না বরং তার চেয়ে ৫-১০টাকা দিয়ে রাস্তার ধারের লেমন মালটার জুস অনেক অনেক ভাল। এবং স্ট্রীট ফুড স্টলগুলোর ৩০টাকার ফ্রাইড রাইস, এগ্ রোল সত্যিই অসাধারণ।

চায়না টাউন বাস, রামোজীর ভিতরের বাসগুলি সত্যিই চমৎকার।

সেন্ট্রাল কোর্ট ছবির আপনার পাশে পাম জাতীয় গাছটির সবুজ পাতা গুলোকি প্লাস্টিক নাকি কেটে-ছেটে দৃষ্টি নন্দন করার চেষ্ঠা।

১৯ শে এপ্রিল, ২০১৩ রাত ১১:৩৩

জুন বলেছেন: অসংখ্য ধন্যবাদ টেকনিসিয়ান খুব মন দিয়ে আমার পোষ্টটি পড়েছেন:)
সত্যি এর চেয়ে কলকাতার আমিনিয়া অথবা নিজামের বিরিয়ানিও অনেক মজার।
আর নিউমার্কেটের সামনে আমার ভ্যানে করে বিক্রী করে মোমো, মসালা দোসা আর কুলফি, ভুট্টা পোড়ানো, রোলস এসব খুব মজা লাগে খেতে ।
আর চা ।
জী ঐ গাছটা আর্টিফিসিয়াল ।ওখানে এই কয়েকটা পাম গাছই ছিল আর্টিফিসিয়াল ।

৩৬| ১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ৮:৩৪

নোবিতা রিফু বলেছেন: ইয়ে মানে আমি হইলে দেখতেন খালি খাবারের ছবি তুলেই ভোরে ফেলেছি... আশে পাশের সিনারির খোঁজই নাই... :!> :#>

১৯ শে এপ্রিল, ২০১৩ রাত ১১:৩৫

জুন বলেছেন: খাবারের ছবি তুলতে আমার সবচেয়ে লজ্জা লাগে । নাহলে কত ভ্যারাইটিজ খাবারই তো খেলাম জীবনে রিফু :)
মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ।

৩৭| ১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ৯:১১

মাহমুদা সোনিয়া বলেছেন: রামজি ফিল্মসিটির অনেক নাম শুনেছি। পড়ে তাই ভালো লাগছে। ওখানে নাকি ইউরোপ আমেরিকার আদলে অনেক কিছুর স্থাপনাই গড়ে উঠেছে। বলিউড ফিল্মমেকাররা নাকি এখন এখানেই শুটিং করে ইউরোপ আমেরিকার দৃশ্য!! :P :P

চলুক আপু। :) :)

১৯ শে এপ্রিল, ২০১৩ রাত ১১:৪১

জুন বলেছেন: আমি কিন্ত হায়দ্রবাদ গিয়ে শুনলাম সোনিয়া। ওখানে এক একটা শহরতলীর সেট তৈরী আছে । এর মধ্যে ঐতিহ্যবাহী লন্ডনেরও একটা সেট নিখুত ভাবে তৈরী । শ্যুটিং করলে বোঝাই যাবে না কোথায় তোলা।
আমিও শুনেছি ভারতের বিভিন্ন প্রদেশ ছাড়াও ইংলিশ ছবির শ্যুটিংও নাকি হয় ।
চলবে সাথে থাকতে ভুলোনা সোনিয়া। মন্তব্যে অসংখ্য ধন্যবাদ :)

৩৮| ১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ৯:৪৭

জেমস বন্ড বলেছেন: তা অভিনয় করার চান্স পাননি তাহলে :P :P :P

আমি গেলে ঠিকই পাইতাম :D :D । বিড়িয়ানি তো দেখতে সেইরকম কিন্তু টেস্ট ক্যান আপনার কাছে এমন লাগলো ? পান খাইয়া জিবলা আর রসকস সব ভুলে গিয়েছেন বুঝলেন ।


বাসের ভিতর জোড়া কে দেখে ভাল লাগলো । নেক্সট টাইম অন্য কোন ও ভ্রমন পড়ব বলেই আশা রাখি ।


প্লাস দিয়ে গেলুম ;)

২০ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:২০

জুন বলেছেন: না জেমস কেউ আমাদের অফার দিলনা ;)

বিরিয়ানী সত্যি দেখতে খুব সুন্দর, কিন্ত কেমন যেন ড্রাই।
জানোইতো বাসমতী চালের কোন সুগন্ধ নেই আমাদের কালিজিরা, চিনিগুড়া চালের মত ।
এই চালের বিরিয়ানী আমরা ঢাকায়ও অনেক খেয়েছি কিন্ত স্বাদ লাগে নি।ভেবেছিলাম ওখানে হয়তো পাবো, এত নাম শুনেছি কিন্ত :(

বাসের ভেতর জোড়া জোড়া,
মারবো চাবুক চলবে ঘোড়া :)

প্লাস অর্থাৎ পড়ার জন্য অনেক ধন্যবাদ বন্ড :)

৩৯| ১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:৩৩

শোশমিতা বলেছেন: ছবি ও বর্ণনা দিয়ে চমৎকার ভ্রমণ পোষ্ট!
অনেক ভালো লাগলো আপু + +
পরের পর্বের অপেক্ষায় রইলাম।

২০ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:২২

জুন বলেছেন: অসংখ্য ধন্যবাদ শোশমিতা,
ভালোলাগার কথা শুনে অনেক ভালোলাগলো :)
পরের পর্বেও সাথে থাকবেন আশাকরছি :)

৪০| ১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:৩৭

মোঃমোজাম হক বলেছেন: এমন এক দেশে থাকি যেখানে সবই পাওয়া যায়।হায়দ্রাবাদি মালাই চা আমারও প্রিয়।তবে খুব মিঠা বলে সব সময় খাইনা। এখানেও তারা হাফ কাপ করে বিক্রি করে :)

২০ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:২৬

জুন বলেছেন: তবেতো ওমন দেশে যেতেই হয় মোজাম ভাই, সব পাওয়ার ঐ দেশে :)
আর আমাদের যে কি অবস্থা কিছু খেতেও ভয় লাগে কি মিশিয়ে রেখেছে কে জানে :(
ওদের আদা চা টা আমার খুব ভালোলেগেছে।বানিয়ে খাচ্ছি আর প্যাকেট প্যাকেট দুধের শ্রাদ্ধ করছি :P

৪১| ১৯ শে এপ্রিল, ২০১৩ রাত ১২:০০

মনিরা সুলতানা বলেছেন: আপুনি ঘুরলাম আপনার সাথে ......।।
যেভাবে প্রাণবন্ত হয়ে উঠে সব আপনার লেখায়, আর যাবার ইচ্ছে নেই


আমি আগেই কইছিলাম, লখনউ ঘুরে এসে ...
এখানকার বিরয়ানী আর কাবাব পুরাই টুন্ডাই :P

২০ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৩০

জুন বলেছেন: যাবার ইচ্ছে নেই কি বলেন মনিরা সুলতানা !! ঘুরে আসুন সুযোগ পেলে। আমার কথায় কি আর সেটা উপভোগ করতে পারবেন যা গেলে পাবেন :)

হু আমি এর আগেও ইন্ডিয়ার অনেক জায়গার বিরিয়ানী খেয়েছি। কিন্ত হায়দ্রাবাদেরটা তো ওয়ার্ল্ড ফেমাস তাই ভাবলাম :(

সাথে থাকার জন্য অনেক অনেক ধন্যবাদ আপনাকে :)

৪২| ১৯ শে এপ্রিল, ২০১৩ রাত ১২:৪৭

রাতুল_শাহ বলেছেন: দারুণ পোষ্ট , কালকে রাতেই পড়েছি।

পরবর্তী পর্ব জলদি চাচ্ছি..............

২০ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৩১

জুন বলেছেন: জলদি চাইলেই কি হয় রাতুল কত্ত কাজ আমার :(
সব কিছু গুছিয়ে তারপর লেখা...
লিখছি ....
মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ :)

৪৩| ১৯ শে এপ্রিল, ২০১৩ রাত ৩:০৬

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: চমৎকার । মনে হলো শহরের ভেতর আরো একটা শহর ।

পরের পর্বের অপেক্ষায় ...

ভালো লাগা জানিয়ে গেলাম ।

২০ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৫২

জুন বলেছেন: ভালোলাগার জন্য অসংখ্য ধন্যবাদ মাননীয় মন্ত্রী মহোদয় :)
পরের পর্ব আশাকরি আজ রাতে মুক্তি পাবে :)
সাথে থাকবেন ..।

৪৪| ১৯ শে এপ্রিল, ২০১৩ রাত ৩:৫৬

তন্ময় ফেরদৌস বলেছেন: ++++++++++++++

ঘুরে আসবো একদিন দেখি

২০ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:১০

জুন বলেছেন: অনেক ধন্যবাদ তন্ময় এত্তগুলো প্লাস দেখে :)
ঘুরে আসো অনেক ভালোলাগবে .....।

৪৫| ১৯ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:৩৩

আশরাফুল ইসলাম দূর্জয় বলেছেন:
অ্যাড টা আমির খানের :)
তবে একই টাইপ (মেহমান) অনেক গুলো অ্যাড আছে।

২০ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:১৪

জুন বলেছেন: আমি দেখেছি তবে ঐ আমির খানেরটাই।
আমি টিভি খুব কম দেখি বলেই হয়তো মিস্করেছি দূর্জয় :)

৪৬| ১৯ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:১০

সায়েম মুন বলেছেন: বাসের সামনের সিটটা আমারো প্রিয় একটা সিট। নতুন পথ আর দৃশ্য দেখার জন্য পার্ফেক্ট সিট। রামোজীতে তো ঢুকলাম। এবার বাকিটা দেখান। অপেক্ষায় রইলাম কিন্তু। :D

২০ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:২৬

জুন বলেছেন: সেটাই বাসের সামনের সীটের মজাই আলাদা মুন।
লিখছি রাতের মধ্যে হয়তো শেষ হবে । সাথে থেকো ।
অনেক ধন্যবাদ মন্তব্যের জন্য :)

৪৭| ১৯ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৩৫

বড় বিলাই বলেছেন: দারুণ ঘুরলেন। চায়না টাউন বাসটা দেখতে তো মন্দ না।

২০ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৩০

জুন বলেছেন: ২০ দিন ধরে শুধু ঘুরলাম চরকির মত ভারতের তিনটি প্রদেশ বড় বিলাই।
রামোজী যাবার আরেকটি কারন ছিল ঐ বাসে চড়া :P

৪৮| ১৯ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৩১

আহমেদ জী এস বলেছেন: জুন,
রামোজী ফিল্ম সিটির নৈসর্গিক রাস্তার মতোই ছবি সহ আপনার লেখা সুন্দর এগিয়েছে ।
আর তা আর একটি "ফিল্ম" ই হয়ে উঠেছে যেনো।

২০ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৩৫

জুন বলেছেন: আহমেদ জী এস আপনার মন্তব্যের উত্তর দিতে গিয়ে একটু ভাবনায় পড়তে হয়। আপনার লেখাগুলোর মতই সুলিখিত আপনার কমেন্ট। অসংখ্য ধন্যবাদ আপনাকে :)
আশাকরি পরের পর্বগুলোতেও সাথে থাকবেন ...

৪৯| ১৯ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৫১

আমিনুর রহমান বলেছেন:

দারুন বর্ণনা ও ছবিগুলো ও চমৎকার। আপনাদের দুজনকে বেশ ভালো লাগছে।
পরের পর্বের অপেক্ষায় রইলাম ।

২০ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৪৫

জুন বলেছেন: অশেষ ধন্যবাদ আমিনুর রহমান ভালোলাগলো বলে আপনার :)
আজ রাতে হয়তো পরের পর্ব আসবে ।

নেট এত স্লো কোন কিছুই এগুচ্ছে না, বিরক্তিকর :(

৫০| ১৯ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৪:২৪

জনৈক গণ্ডমূর্খ বলেছেন: চমৎকার লাগল জুনাপা। পরের পর্বের অপেক্ষায় রইলাম।

২০ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৪৮

জুন বলেছেন: সাথে আছেন আর ভালোলাগলো জেনে খুব খুশী হোলাম জনৈক গন্ডমূর্খ :)
লিখছি পরের পর্ব ...আজ রাতেই মনে হয় পেয়ে যাবেন .....

৫১| ১৯ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:১৭

মৃত্যুঞ্জয় বলেছেন: যোশ হইছে :)

২০ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৫০

জুন বলেছেন: ভালোলাগার জন্য অনেক অনেক ধন্যবাদ মৃত্যুঞ্জয় :)

৫২| ১৯ শে এপ্রিল, ২০১৩ রাত ১১:৪৩

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:
হুসেন সাগরের স্ট্যাচুটা দেখতে 'স্ট্যাচু অব লিবার্টি'র মত লাগে। একই টাইপের, চারপাশে পানি।

আপনার ছবি দেখে ভাল লাগল। ইউ রক :#> !:#P শুভ কামনা রইল।

২০ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৫৯

জুন বলেছেন: ঠিকই বলেছেন স্বর্ণা স্ট্যাচু অব লিবার্টির মতই তবে এটা বুদ্ধের মুর্তি। সাদা গ্রানাইট পাথর ক্ষুদে তৈরী এই ভাস্কর্য ১৮ মিটার উঁচু। আর যে পাথরটার উপর বসানো তার নাম দেয়া হয়েছে রক অব জিব্রালটার।
আমার ছবি কিন্ত আমার মিশর ভ্রমনের পোষ্টেও আছে :)
মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ । পরবর্তী পর্বেও সাথে থাকবেন আশা করি ....ভালো থাকুন সবসময় :)

৫৩| ২০ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:২১

রবিউল ৮১ বলেছেন: আপু পরের পর্বের অপেক্ষায় রইলাম।আর এই পর্বের যা যা পড়ে হাসি লাগলো

১)প্রথমেই ভাবলাম হায়দ্রাবাদের বিখ্যাত বিরিয়ানী দিয়ে যাত্রা শুরু হোক। সে শুরু সেই শেষ।সেই শুকনা শুকনা বিস্বাদ বিরিয়ানী খেয়ে বের হয়ে ----কিন্তু আমরা যে দেশে হায়দ্রাবাদের বিরানী নামে যা খাই সেটা বেশ ভালোই লাগে।ওই দেশেরটা কি এতই বিস্বাদ?

২)দুরে সারি সারি আমার প্রিয় তালগাছ। ----তাল গাছ আপনার এত প্রিয়?

২০ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১:১১

জুন বলেছেন: আমরাও ঐ বিরিয়ানি খেয়ে খুবই হতাশ হয়েছি রবিউল ৮১ :(
তালগাছ আমার এত প্রিয় যে কোথাও তালগাছ দেখলে আমি দুদন্ড দাড়িয়ে তাকিয়ে থাকি। কি সুন্দর মাথা উচু করে দাড়িয়ে আছে আকাশের দিকে সত্যি অপুর্ব। আমরা এবার বিশাখাপটনম থেকে এক জায়গায় গিয়েছিলাম। গাড়ীতে ৩ ঘন্টা ড্রাইভ। রাস্তার দুপাশে শুধু তাল গাছ আর তালগাছ কি যে ভালোলেগেছিল বলার নয়।
আমার বাসায় দুটো তালগাছ আমি বুনবোই বুনবো ।
মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে :)

৫৪| ২০ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:৪১

স্পাইসিস্পাই001 বলেছেন: আপু চরম ব্যস্ত সময় পার করছি লেখা শুরুই করতে পারছি না .....

ধন্যবাদ .... পরের পর্বের অপেক্ষায় আছি .... ভাল থাকবেন....।

২০ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১:১৪

জুন বলেছেন: আমি অবশ্য শারিরীক ভাবে নট ফিলিং ওয়েল তারপরও লিখে যাচ্ছি স্পাইসি ।
পরের পর্বে থাকবে ভেবেই তো লিখে চলেছি :)
তুমিও ভালো থেকো ...

৫৫| ২০ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১:০২

টেকনিসিয়ান বলেছেন: রামোজি ফ্লিম সিটি দেখে হায়দ্রাবাদ থেকে বিশাখাপটনম যাওয়ার জন্য আপনারা কি সড়ক না আকাশ পথ ব্যবহার করেছেন?
সড়ক পথ হলে ভাড়ার অংক কত একটু জানাবেন কি?

মন্তব্যর প্রতি উত্তরে উত্তরে আমি সাথে আছি............ :-B

২০ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১:৩৮

জুন বলেছেন: অন্ধ্রের টুইন সিটি সেকেন্দ্রাবাদ থেকে আমরা পুরো এয়ার কন্ডিশন ট্রেন নাম গরীব রথে বিশাখাপটনম গিয়েছিলাম ।ভাড়া ৬২৫ রুপি যতদুর মনে পড়ে। সারারাতের জার্নি। ইন্ডিয়ান রেলওয়ে গরীব মানুষরাও জানি এসি ট্রেনে চড়তে পারে তার জন্যই এই নাম গরীব রথ :!>

ভাই আমি লং ডিসট্যান্স বাস জার্নি করতে পারি না তাই বলতে পারলাম না বাস ভাড়া :(

৫৬| ২০ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১:০৩

আরজু পনি বলেছেন:

পোস্টটা দেখছি আর ভাবছি আপনার এসিসট্যান্ট পদে এইবার একটা চাকরীর এপ্লাই করেই ছাড়বো ...

ধুর ইমো তো লোড হচ্ছে না!!!!

নেট আসলেই অনেক স্লো!

২০ শে এপ্রিল, ২০১৩ রাত ৮:৫৭

জুন বলেছেন: খালি এ্যসিসটেন্ট হতে চায়, কেউ সহকর্মী হতে চায় না :(
না না ইমো ছাড়া কমেন্ট গ্রহনযোগ্য হবে না হবে না :)

অসংখ্য ধন্যবাদ সকল প্রতিকুলতায়ও সাথে থাকার জন্য পনি :)

৫৭| ২০ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৪:১৩

মুহিব বলেছেন: আপনার ভ্রমন পোস্টগুলো ভাল লাগে। পরের পর্ব পড়ার অপেক্ষায় আছি।

২০ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:০১

জুন বলেছেন: পরের পর্ব দিয়েছি মুহিব । ভালোলাগার কথা শুনে ভালোলাগলো ।
অনেক অনেক ধন্যবাদ :)

৫৮| ২০ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৪:৩৭

সৌমেন্দ্র বলেছেন: খুব মজা পাচ্ছি লেখা টা পড়ে

২০ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:০৩

জুন বলেছেন: তাই নাকি সৌমেন্দ্র !! শুনে খুব ভালোলাগলো ।
অনেক ধন্যবাদ আপনাকে :)

৫৯| ২০ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:২৫

সিদ্ধার্থ. বলেছেন: রেপিড ফায়ার টাইপ প্রশ্ন -
১) তিন টে রাজ্য অন্ধ্র ,পশ্চিম বঙ্গ আর একটা কোনটা ?
২)কলকাতার নতুন টার্মিনাল টা কেমন লাগলো ?বিশেষ করে ওপরে গীতাঞ্জলি লেখা সিলিং টা ?
৩)কলকাতার অর্সেলানের বিরিয়ানি ভালো ।আপনি নিশ্চই কোনো হিন্দুর দোকানে বিরিয়ানি খেয়েছিলেন ?হিন্দু রা বিরিয়ানী করতে জানে না ।আসল টেস্ট করে মুসলিম রা ।
৪)আপনারা যাবার কয়েকদিন আগেই ইন্ডিয়ান মুজাহিদিন ওখানে বোমা ফুটিয়েছিল ।ভয় লাগেনি ?

থাক আপাতত এই কটা । :D

২০ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:৫৯

জুন বলেছেন: আপনার প্রশ্ন আর উত্তর মনে হয় আপনি নিজেই দিলেন সিদ্ধার্থ :(
আমার জন্য কোনটা রাখলেন :
না আমরা নামপালীর সবচেয়ে পুরোনো বিখ্যাত হোটেল আজিজিয়াতে খেয়েছি। মুসলমানের হোটেল বলেইতো মনে হলো। ওটা মুসলিম মহল্লা। বাবা ইউসুফ এর দরগাহ্‌ এর কাছে। কলকাতায় আমিনিয়া বা নিজামেই খাই। তবে এবার খাই নি ।
হু জেনেছি তবে বোমাবাজী শুনে ভয় পাই নি।আমাদের দেশেরই বা কি অবস্থা। ভাগ্যে যা আছে তাই হবে বলে আমি বিশ্বাস করি ।
দিব নাকি আপনার জন্য একটা নতুন টার্মিনালের সিলিং এর ছবি ?? তুলেছি আমি :)

৬০| ২০ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:৪৪

সিদ্ধার্থ. বলেছেন: ওহ !! প্রথম প্রশ্ন টার উত্তর মনে হয় উড়িষ্যা ।

২০ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:৫৯

জুন বলেছেন: :-* :-* :-*

৬১| ২০ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:০৫

সিদ্ধার্থ. বলেছেন: হে হে তারমানে নিজামের বংশধররা বিরিয়ানী রান্না ভুলে গেছে । =p~

হ্যা ।গীতাঞ্জলী ওয়ালা একটা ছবি দেন ।

২১ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:৫৩

জুন বলেছেন: মেবি কতদিন হয়েছে সেই রাম ও নেই, সেই অযোধ্যাও নেই । নবাব নেই তার নবাবী বিরিয়ানি !!
দিয়েছি তোমার পোষ্টে সিদ্ধার্থ নেতাজী সুভাষ চন্দ্র বোষ এয়ারপোর্টের ছাদের ছবি। এয়ার ইন্ডিয়ার ফ্লাইট ৩ ঘন্টা ডিলে ছিল তখন বসে বসে ছবিগুলো তুলেছি :(

৬২| ২২ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:০৭

শায়মা বলেছেন: বাহ আপুনি!!!!!!!!!!!!


প্রাণ ভরালো!!!!!!!!!

চোখ জুড়ালো!!!!!!!!!!!!:)

২২ শে এপ্রিল, ২০১৩ রাত ১১:০৪

জুন বলেছেন: বাহ্‌ শায়মা নাকি !! কই ছিলে এতদিন !! ২য় পর্বও দিয়ে ফেল্লাম :)
সুন্দর মন্তব্যে অশেষ ধন্যবাদ ।

৬৩| ২৩ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:১২

সাজিদ ঢাকা বলেছেন: আহ পোস্টটা পড়তে দেরি করে ফেললাম ম ম ম ম পোষ্টে +++

২৩ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৫:১৩

জুন বলেছেন: তেমন কোন দেরী হয়নি সাজিদ ঢাকা ।
তবে কথায় আছে মক্কার মানুষ নাকি হজ পায় না
তেমনি ঘটলো আর কি ?? :))
অনেক অনেক ধন্যবাদ আপনাকে পোষ্ট পড়ার জন্য :)

৬৪| ২৩ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৫৭

চাচামিঞা বলেছেন: পরের পর্বে মন্তব্য করবো....

২৩ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৫:১৭

জুন বলেছেন: তৃতীয় পর্বটাও যে দিয়ে ফেলেছি চাচা মিঞা !!
অনেক ধন্যবাদ পোষ্ট পড়ার জন্য :)

৬৫| ২৩ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৫:০৮

তিতাস একটি নদীর নাম বলেছেন: সত্যি এই ফিল্ম সিটি সম্পর্কে জানার আগ্রহ ছিল অনেক।
গুগুলে সার্চ দিয়ে ছবি দেখেছিলাম একদিন।

আপনার বর্ননা যে কোন আর্টিকেল থেকে অনেক বেশি ভাল হয়েছে।

ভাল লাগা জানালাম অনেক শেষে--শত শত মন্তব্যের পর। উপায় নেই যে!!!

২৩ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৫:২০

জুন বলেছেন: অসংখ্য ধন্যবাদ আপনাকে পোষ্ট পড়ার জন্য তিতাস একটি নদীর নাম :)
সত্যি বলতে কি রামোজী সম্পর্কে আমার জানা ছিল না। দক্ষিনের ফ্লিম ইন্ডাসট্রী যে অনেক স্ট্রং তা জানি কিন্ত এটা জানতাম না ।
আপনার প্রশংসা শুনে ভালোলাগলো :)

৬৬| ২৫ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:১০

বন্ধু তুহিন প্রাঙ্গনেমোর বলেছেন: আপু,, প্রথম পর্ব শেষ করলাম... ছবি আর কথা গুলো পুরোই যেন জীবন্ত...

সেই শুকনা শুকনা বিস্বাদ বিরিয়ানী খেয়ে বের হয়ে একটা মিষ্টি মশলা দেয়া পান চিবাতে চিবাতে ফুটপাথ দিয়ে হাটছি।

০২ রা মে, ২০১৩ রাত ৯:২৭

জুন বলেছেন: অনেক অনেক ধন্যবাদ তুহিন । নতুন করে আর ব্যাখ্যা করছিনা জবাব দিতে দেরী হওয়ার কারন। তুমি আশাকরি বুঝবে ।

৬৭| ০২ রা মে, ২০১৩ রাত ৯:৪৩

বাঘ মামা বলেছেন: তোমার লেখা নিয়ে কোন কথা থাকেনা,এটা সব সময় সেরা কিছু।মনের রং দইয়ে এমন করে সাজাও তুমি চোখের দেখাকে সেখানে চোখ ফেইল।


আপু আমি মনে হয় ভাইয়াকেই দেখছি তোমার পাশের সিটে,মানুষটাতো মনে হয় চিরকুমার হয়েই থাকবে আজীবন,তাতো থাকতেই হবে। :)


শুভ কামনা সব সময়

০৯ ই মে, ২০১৩ রাত ১০:২৫

জুন বলেছেন: সামুর প্রবের জন্য কারো মন্তব্যের জবাব সময়মত দিতে পারিনি বলে আন্তরিক দুঃখিত আমি বাঘমামা ।
চির কুমার কি বলো এটা কি দোয়া করলা তুমি :( :((
তোমার ভালোলেগেছে শুনে অনেক খুশী হোলাম :)
শুভরাত্রি ভালো থেকো সবসময়।

৬৮| ২৬ শে মে, ২০১৩ সন্ধ্যা ৭:৫২

শেরজা তপন বলেছেন: ওফ্ আপনার লেখা ভ্রমন কাহিনী একবার শুরু করলে শেষ না করে উঠা যায় না-দ্বীতিয় পর্বে যাচ্ছি...

২৬ শে মে, ২০১৩ রাত ৯:৩৭

জুন বলেছেন: কি যে বলো তোমার লেখার পর আমার সম্পর্কে এমন কথা মানুষ শুনলেও হাসবে তপন । তবে ভালোলেগেছে শুনে অনেক ভালোলাগলো :)

৬৯| ০৫ ই জুলাই, ২০১৩ সন্ধ্যা ৭:৪২

রাকিব বলেছেন: প্রিয়তে..

২৩ শে জুলাই, ২০১৩ দুপুর ১২:৪৬

জুন বলেছেন: অশেষ ধন্যবাদ রাকিব ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.