নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এক দেশে ছিলো এক রাজকন্যা....তার নাম ছিলো কঙ্কাবতী.....

কঙ্কাবতী রাজকন্যা

কঙ্কাবতী রাজকন্যা › বিস্তারিত পোস্টঃ

খোলা চিঠি দিলাম তোমার কাছে ....... ৪

২০ শে আগস্ট, ২০২২ বিকাল ৫:২৪



প্রিয় ছবি আপুনি,
আমাকে অনেকগুলো নামে ডাকলে তুমি। মনে মনে কি গাইছিলে ???? :) যাইহোক এইসব নামগুলো সবই স্বাপ্নিক এবং কাব্যিক এবং সে সব আমারই তৈরী নাম। সে যাইহোক, তবে জানি যে নামেই ডাকো না কেনো সব নামগুলিই তোমার কাছে অনেক প্রিয়। যেন এক একটা চমক! তোমার চোখে আমি যেন এক স্বর্গরাজ্যের বাসিন্দা। তুমি এ কথা বলেছোও আমাকে অনেক অনেকবারই। তুমি যখন ব্যস্ত থাকো তোমার হেসেলে, চা বা সকালের নাস্তার সাথে অফিস যাত্রার তাড়াহুড়োয় তখন তুমি ভাবো আমার ব্যস্ততা শুধুই আনন্দে। তাই তো লিখেছো নিশ্চয় আমি আমার আনন্দময় ব্যস্ততায় ছবি আঁকছি বা গল্প বা কবিতার বাগানে ঘুরে বেড়াচ্ছি। হা হা কল্পনার মানুষগুলো এমনই স্বপ্নময় রাজ্যেই বাস করে। যেমন আমি। :) একটা কথা কি জানো? তোমার এই কথামালাখানা এত্ত এত্ত কাব্যিক হয়েছে যে আমি মুগ্ধ হয়ে গালে হাত দিয়ে বসে দুদিন ভেবেছি তোমার লেখার শব্দগুলি নিয়ে। যেন তুমি এক অচিন দেশের লৌহ কঠিন রাজপ্রাসাদের এক বন্দিনী রাজকন্যা। বাঁধা পড়েছো এক কঠিন বেড়াজালে। এই বেড়াজালটা এক অদৃশ্য ঘেরাটোপ। জাগতিক এবং সাংসারিক যে মায়াজালে আটকে পড়ে বাংলাদেশের নারীরা। তুমি ঠিক সেই খাঁটি মানুষটাই হতে পেরেছো অকাতরে বিলিয়েছো নিজেকে। তবুও তোমার কাব্যিক মন সকল ঝড় ঝঞ্জার পরেও উড়ে চলে পাখা মেলে। কাব্য লেখে আকাশে বাতাসে।

তুমি লিখেছো-
সকল গুণে গুনবতী প্রিয় আপু? তোমার জীবনে কী কষ্ট নেই? কখনো রাগতে দেখি না!
কখনো উচ্চস্বরে কাউকে মন্দ বলতে শুনিনি, তোমার জীবনে কী বিষণ্ণতা নেই?
বিষাদ তোমাকে ছুঁয়েছে কখনো?
কারো উপর রেগে গিয়ে রাগ বুকের বাড়ী পুষেছো কখনো?
ত্যক্ত বিরক্ত হয়ে কখনো একলা থেকে ফেলেছো চোখের জল?


হা হা তোমার এ সব প্রশ্নের উত্তর কি হবে জানো? তুমি শুনিতে চেওনা আমার মনের কথা..... চোখের জল? অনেক ফেলেছি তবে কখনও সেটা কারো সামনে নহে। জানোই আমি ভাঙ্গি কিন্তু মচকাই না। তাই আমার চোখের জল কেউ দেখে না। আসলে আমি কাউকে দেখতেই দেই না।
না আমার জীবনে কষ্ট নেই। আমাকে রাগতে দেখে কারা জানো ? যে আমাকে চিনতে পারে সেই চেনাতেই চিনি তারে গো এ ছাড়া আর কারো রাগের ধারই ধারিনা আমি! ফুহ!! হা হা ...
নাহ আমার কোনো বিষন্নতাও নেই। বিষাদ ছুঁতেই পারে না আমাকে। মাঝে মাঝে তো ডোপামাইন সেরাটোনিন বেড়েই যায় আমার ভেতরে আমার এমনই ধারনা জানো? যাইহোক আমি এক যোদ্ধা। বিষাদ বিবাদ রাগ অভিমানের সাথে যুদ্ধ করে জয়ী হতে শিখে গেছি আমি। আমাকে কাঁদাবে কার সাধ্য আছে বলো? আমাকে যে কাঁদাবে তার ভাগ্যে আছে কাঁদন

তুমি কী পাথর মানুষ কঙ্কাবতী? কখনো বিতৃষ্ণা দেখিনি তোমার মাঝে। এত হাসিখুশি থেকে জীবনটাকে করে তুলেছো ফুরফুরে। তোমাকে দেখলেই না মানে তোমার লিখাগুলো অথবা খাবারের আয়োজন দেখলেই মনে হয় তোমার কোনো দুঃখ নেই । নেই কোনো বিষাদ বিষণ্ণতা। কখনো বিরহের অনলে জ্বলেছো কি?

বিরহ! হা হা এবারে কিন্তু অট্টহাস্য হাসছি আমি। আবারও গান মনে পড়ে গেলো আমার। জানো একটা সময় ছিলো আমি আমার জীবনের পাতায় সব কিছুই খুঁজে পেতাম গান আর কবিতায়। জীবনের প্রতি মুহুর্তের প্রতি ক্ষনেই মনে হত আমার জন্য গান লেখা আছে। ভেবে দেখো দুঃখে ভাসা হৃদয়ে কি গান মনে পড়ে আর কারো? হয়ত হ্যাঁ হয়ত না কিন্তু আমার পড়ে। এই যে বিরহের কথা বললে। এই জীবনের কত শত ক্ষনে কত শত ব্যস্ততা কিংবা অবসরে মনে পড়ে আমার বিরহকে। গুন গুন করি এই পাথর হৃদয়ে। বঁধু তোমার আমার এই যে বিরহ এক জনমের নহে... পলি জমে হয় শক্ত পাথর আর হৃদয়ের পলিমাটিতে দুঃখ জমে হয় পাথর হৃদয়।

তোমাকে দেখলে কখনো ভয়ও পাই। কেমন করে যেন হাসতে হাসতে তুমি কঠিন বলে ফেলতে পারো। মাঝে মাঝে তোমার মত হতে ইচ্ছে করে। কিছু কিছু মানুষ আমাকে এমন কষ্ট দেয় ইচ্ছে করে হাসতে হাসতে অনেক কঠিন বলে ফেলি। কিন্তু আমি যে তা পারি না। তোমার মত হওয়া দুঃসাধ্য।

হ্যাঁ তোমরা যা অনেকেই পারো না আমি তা পারি। কেনো জানো? কেমন করে পারি? কারণ আমি এমনটাই পারতে চেয়েছি। তুমি কখনও চাওই নি.....আরও একটা ব্যপার আছে। সহজ কথা যায় না বলা সহজে......এই চর্চাটা বোধ হয় একটা আর্ট। সেই আর্টটাই প্রাকটিস করে ফেলো। না পারলে অবশ্য আমার থেকে ট্রেইনিংও নিতে পারো। এই যে দেখো আমি পেরেছি। কাজেই তুমিও পারবে। হাসতে হাসতে কঠিন কথা। এ এক কঠিন শিক্ষনীয় বিষয় আর একবার চর্চা করে ফেললেই দেখো অনেক দুঃখই কমে যাবে। ডেল কার্নেগী বা কারো বই এ পড়েছিলাম ভদ্রভাবে না বলুন। আমরা অনেকেই আছি অনুরোধে ঢেকি গিলে ফেলি। এই অনুরোধে ঢেকি গেলা তো দূরের কথা মনের বাইরে এক রতি ধুলো কনাও গেলা চলবে না আপুনিমনি। আমি জানি তুমি এমনটা কখনই চেষ্টা করবে না। কারণ তুমি তা চাও না।

আচ্ছা চিলেকোঠার রাজকুমারী, তোমার এমন কোনো কষ্ট আছে যা কাউকে বলোনি। তোমাকে দেখলে কখনো দুঃখীই মনে হয়। মনে হয় রাজ্যের সুখ তুমি নিজেই অর্জন করে বসে আছো। অবশ্য এতে তোমার ক্রেডিটই বেশী। তুমি তো দুঃখ ব্যথা কারো অবহেলাকে পাত্তাই দাও না। তোমার বুকে দীর্ঘশ্বাস আছে কিছু?

দীর্ঘশ্বাস! কষ্ট! দুঃখ বেদনা! এত কিছু নিয়ে ভাবো কেনো বলোতো! আমি তো ভাবি না। না আমার এসব নেই। এসব কিছুই নেই আমার। তবে আমার আছে দুঃখ বিলাস। সেও আমার এক শখ। সেই দুঃখ বিলাসেই আমি সুখের সাগরে ভাসি। দুঃখ বিলাস আছে বলেই তো আজ আমি রাজ্যের সুখে সুখী হতে পেরেছি।

কত গুণ মহাব রব তোমাকে দিয়েছেন। মুহূর্তেই মানুষকে কাবু করার ক্ষমতাও তোমার আছে মাশাআল্লাহ। তুমি জ্ঞানী মানুষ। তোমার তুলনায় আমি নির্বোধ। বেভোলা মানুষ আমি আর তুমি দুনিয়ার সবার কথা মনে রাখতে পারো।
তোমার মন্তব্যগুলো পড়তে বেশ লাগে। কী সুন্দর করে মানুষের তিতে কথার উত্তর মিষ্টি ভাষায় দিয়ে দেও বাপরে। আমি তো কেঁদেই ফেলি মানুষ কটু কথা বললে। কিছু বলতেই পারি না। অফিসে কাজের ঝামেলায় আছি কাউকে বলতে পারি না অথচ কেঁদে ফেলি একা একা।


ঐ যে আবারও বলছি। তুমি কাঁদতে চাও তাই তুমি কাঁদো। নয়তো তিতে কথার মিষ্টি উত্তর কি দিয়ে বানাতে হয় তা এতদিনে জেনেই যেতে। কি দিয়ে বানাতে হয় বলোতো? তাও জানোনা!!! মিছরীর ছুরি দিয়ে। হা হা হা তারপর মিছরীর ছুরি দিয়ে সকল তিতে কথাকেই কচ কচ কচ কচ । হা হা হা ......

তোমাকে সামনা সামনি দেখার বড় ইচ্ছে। জানি তুমি সহজে দেখা দিবে না। তা না হলে বইমেলাইতে হয়তো দেখা হয়ে যেত। আচ্ছা আমি নির্গুণ মানুষ দেখা নাই বা করলে। একদিন কফি খেতে খেতে তোমার গল্প শুনতেও ইচ্ছে করে। ইচ্ছে করে তোমার সাথে সারাটি দিন ঘুরে বেড়াই। মনের গোপন ব্যথাগুলো তোমাকে বলে দেই।


আমাকে দেখার ইচ্ছে! #:-S জানোনা আমি স্বপ্নলোকে থাকি! কেউ কখনও খুঁজে কি পায় স্বপ্নলোকের চাবি! হা হা হা তবে যদি কখনও সেই চাবিটা পেয়েই যাও তো কথা দিলাম তোমাকে নিয়ে উড়ে বেড়াবো সারা আকাশ জুড়ে.......আর যারা তোমার মনে কষ্ট দিলো, উপর থেকে তাদের মাথায় ঢিল ছুড়বো মেঘের গোলা করে অথবা আকাশ থেকে ঝড় ঝঞ্ঝা বজ্রপাতের অগ্নিবাণ। প্রমিজ!!! :P

আমি ব্যস্ত খুব। অফিস আমাকে সময় দিচ্ছে না। অথচ আমি সময় চাচ্ছি। আমি ঘুরে বেড়াতে চাচ্ছি, ছবি তুলতে চাচ্ছি আর লিখতে চাচ্ছি অজস্র কবিতা। তোমাকে নিয়ে লিখার ইচ্ছেও মাটি হয়ে যায়। আজ লিখলাম পনেরো মিনিট সময় পেয়েছি হাতে।

কি হবে এত কাজ করে! যদিও আমি নিজেকেও নিজে এমন প্রশ্ন করেছি বার বার। তারপর বুঝেছি কাজ ছাড়া আসলে আমি অচল। একটা মুহুর্তও থাকতে পারবোনা যত দিন যত ক্ষন বেঁচে থাকবো শেষ নিশ্বাসটা পর্যন্ত। কাজ মানেই গতি আর গতি মানেই জীবন। তারই মাঝে আসুক আনন্দক্ষন।

রাজকন্যা আজ তবে আসি। কাজ পড়ে আছে। কেমন করে যেন সময়গুলো উধাও হয়ে যাচ্ছে। সকালের আলোয় চোখ রাখতেই সন্ধ্যা এসে ডাকে। আমি নীড়ে ফিরে যাই, সাংসারিক কাজে ব্যস্ত হই, তারপর স্বপ্নময় ঘুমে হই আচ্ছন্ন। তোমার রোজকার কর্মগুলো হতে তুমি কী করে সময় বের করো। সময় নিজের করে নিতে আমায় শিখাবে?

আচ্ছা ফিরে যাও তোমার এক রাজ্য কাজের মাঝারে। ডুবে যাও কঠিন কঠোর দায়িত্বে আর জাগতিক কাজে। তোমার স্বপ্নময় চোখে তন্দ্রা নামুক। প্রগাঢ় শান্তির ঘুমের মাঝে চলে এসো আমার স্বপ্নলোকের রাজপ্রাসাদে যতদিন স্বপ্নলোকের চাবিটা নিজ হাতে খুঁজে না পাও ততদিন ....
স্বপ্নেই হোক তোমার সাথে আমার দেখা

রাজকন্যা

মন্তব্য ৭৮ টি রেটিং +৮/-০

মন্তব্য (৭৮) মন্তব্য লিখুন

১| ২০ শে আগস্ট, ২০২২ বিকাল ৫:৩৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: ব্লগার ছবি আপা একজন স্বভাব কবি। কত সহজে অনর্গল কবিতা বের হয় ওনার কলম থেকে।

পোস্টে আপনি কয়েকটা গুরুত্বপূর্ণ কথা বলেছেন।
১। যেমন অনুরোধে ঢেঁকি গেলা উচিত না।
২। অনেক সময় না বলতে হয়।

২০ শে আগস্ট, ২০২২ বিকাল ৫:৩৮

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: ঠিক ঠিক

সবই ঠিক.......

আমিও ঠিকই বলেছি এবং বলি তো ..... :)

২| ২০ শে আগস্ট, ২০২২ বিকাল ৫:৫৬

মিরোরডডল বলেছেন:




ছবিপুর অনেক গুণ ।
ভালো লেখে, স্বভাব কবি ।
ফোটোগ্রাফিতে পটু ।
কিন্তু আপুর যা আমার সবচেয়ে ভালো লাগে ওটা হচ্ছে, ছবিপুর সরলতা ।
আপুটা অনেক সহজ সরল ।
এসময় যেটা খুবই বিরল ।


২০ শে আগস্ট, ২০২২ বিকাল ৫:৫৯

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: তাহা বটে ঠিক তবে সহজ সরলতার জন্য আপু যে কয়শোবার বিপদে পড়লো সেও তো দেখেছি।

কাজেই সহজ সরল হওয়া ভালো তবে ভাবিয়া করিও কাজ করিয়া ভাবিও না মাথায় রাখতে হবে আপুকে।

নইলে আরও বিপদ আসিবেক।

৩| ২০ শে আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:০৬

মিরোরডডল বলেছেন:




ভাবিয়া করিও কাজ করিয়া ভাবিও না


আপু, এটা সকলের জন্য প্রযোজ্য, সরল জটিল সবার জন্য ।
অনেক চালাক চতুর মানুষও অনেকসময় না ভেবেই কোন কাজ করে ফেলে, তারপর রিগ্রেট করে ভুলের জন্য ।

হিট অভ দ্যা মোমেন্ট অথবা রাগের বশবর্তী হয়েও অনেকসময় মানুষ বেকুবের মতো কাজ করে বসে ।

২০ শে আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:৩৩

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: ঠিক ঠিক একদম ঠিক।

আর ভুল হলে সেই ভুল থেকে শিক্ষা নিতে হবে।


আর এঙ্গার ম্যানেজমেন্ট না করলে আসলে দু পক্ষেরই ক্ষতি তবে বদরাগী পাগলেরা বলে মরলে মরবো তবুও খুন করে মরবো।

এই কারণেই বলা হয় রাগে পাগল হওয়া।

৪| ২০ শে আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:১৪

জটিল ভাই বলেছেন:
দুই নেত্রী যখন এমন নিবিড় আলোচনায় মত্ত তখন আমাদের মতো আমলাদের মাথায় হাত। এদিকে জনগণ আশার আলো দেখবে বলে তাকিয়ে আছে। এতসবের ভেতরেও মূল আকর্ষন কি জানো? সুশীল সমাজের দাদুরা মিডিয়ায় কি প্রচার করে =p~
এনিওয়ে, দুই নেত্রীর জন্যেই শুভ কামনা। জনগণের আশা পূরণ হোক।

২০ শে আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:৩৫

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: কি আশা জনগনের??? :|

৫| ২০ শে আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:০৭

জুল ভার্ন বলেছেন: আমার অন্যতম প্রিয় ব্লগার ছবি আপুকে নিয়ে চমৎকার লিখেছেন আরও একজন প্রিয় ব্লগার শায়মা। দুজনের জন্যই শুভ কামনা।

২০ শে আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:৩৬

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: থ্যাংক ইউ থ্যাংক ইউ ভাইয়া!!

৬| ২০ শে আগস্ট, ২০২২ রাত ৮:০০

গেঁয়ো ভূত বলেছেন:


২০ শে আগস্ট, ২০২২ রাত ৮:২৬

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: ভাইয়া বাকহরা হয়ে গেলে নাকি!!! :P

৭| ২০ শে আগস্ট, ২০২২ রাত ৮:০০

গেঁয়ো ভূত বলেছেন:


ছবি আপুর চিঠিটাও যার পর নাই ভালো লেগেছিলো, এবার আপু তোমার চিঠির পর তো দ্বিধায় পরে গেলাম, তোমার এ চিঠিটা বাধাই করে রাখতে ইচ্ছে করছে! কিন্তু চিঠির মালিক তো আমি না ! তাই প্রিয়তে রেখে দিলাম ! এবার জমেছে বেশ ! চলতে থাকুক.....

২০ শে আগস্ট, ২০২২ রাত ৮:৩৪

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়া! তাই তো ভাবছিলাম কে প্রিয়তে নিলো! :)

৮| ২০ শে আগস্ট, ২০২২ রাত ৮:১৩

শেরজা তপন বলেছেন: ~তোমার চিঠি পড়ব বলে -গড়িয়ে গেল বেলা
কালো চুলে পাক ধরেছে -ফুরোয়নি অপেক্ষার পালা।
তোমার চিঠির ছন্দে ভাবি- উতালা হবে মন
মনের গাঙ্গে চর জেগেছে- সেথায় জন্মে শুষ্ক নীরস ছন।।

আপনারা নিজেরা নিজেরাই লেখালেখি করেন- আমরা শুধু চেয়ে চেয়ে দেখি আর ফোঁৎ ফোঁৎ করে দীর্ঘশ্বাস ফেলি :(

২০ শে আগস্ট, ২০২২ রাত ৮:৩৪

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: না না তোমাকেও লিখবো তো ভাইয়ু!!! :)

৯| ২০ শে আগস্ট, ২০২২ রাত ৮:৩৩

কাজী ফাতেমা ছবি বলেছেন: আমাকেও কেউ এত সুন্দর কাব্যিক ছন্দে চিঠি লিখবে কল্পনাতীত।
বাকি জবাব কালকে দিমুনি আপুনি :) ভালোবাসা রেখে গেলাম আবার ভালোবাসতে আসবো বলে।

শেরজা ভাই ফোঁৎ ফোঁৎ করে দীর্ঘশ্বাস ফেলার দিন ইনশাআল্লাহ শেষ হবে

২০ শে আগস্ট, ২০২২ রাত ৮:৪৬

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: হা হা ঠিক ঠিক আমরা শেরজাভাইয়াকেও চিঠি লিখবো। :)

১০| ২০ শে আগস্ট, ২০২২ রাত ৯:১৯

জটিল ভাই বলেছেন:
লেখক বলেছেন: কি আশা জনগনের???

আলো আসবেই ব্লগে। আবারো ব্লগ ভাসবে আনন্দ জোয়াড়ে :)
হয়তোবা জটিল-কুটিল মানুষেরা সেই জোয়াড়ে যাবে উড়ে :(

২০ শে আগস্ট, ২০২২ রাত ৯:২৪

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: এখনও তো আনন্দ আছে....... :)

১১| ২০ শে আগস্ট, ২০২২ রাত ১০:১৩

জটিল ভাই বলেছেন:
লেখক বলেছেন: এখনও তো আনন্দ আছে.......

কিন্তু মিডিয়া দাদুরা যে সর্বদা বলেন, জটিল-কুটিল মানুষেরা ব্লগের স্ট্যান্ডার্ড নামিয়ে দিচ্ছে? :(

২০ শে আগস্ট, ২০২২ রাত ১০:৩৫

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: জেনারেশন গ্যাপে দাদুরা অনেক কিছুই বলে।

স্টান্ডার্ড কম বেশি নিয়েই আমাদের ব্লগ।

তবে নিজের স্টান্ডারও বুঝতে হবে।

যে যারটা বাড়ালেই চলবে।

১২| ২০ শে আগস্ট, ২০২২ রাত ১০:৪৩

ককচক বলেছেন: ব্লগের অন্যতম কবি, আমাদের প্রিয় ছবি আপু...
ছবি আপুর জন্য শুভকামনা।

চিঠি ভালো হইছে!

২০ শে আগস্ট, ২০২২ রাত ১০:৪৫

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: থ্যাংক ইউ কচকচ ভাইয়া!:)

১৩| ২০ শে আগস্ট, ২০২২ রাত ১০:৪৩

জটিল ভাই বলেছেন:
লেখক বলেছেন: জেনারেশন গ্যাপে দাদুরা অনেক কিছুই বলে।

তারপরও অনেক দাদুদের দেখেছি আমাদের চাইতেই স্মার্ট আর রসিক। আবার অনেকের দেখেছি ২ ভাই ২ রকম। তাই বিষয়টা জিনগত বা জেনারেসনগত বা পরিবেশগত বলে মানতে পারিনা। তবে গ্যাপতো অবশ্যই কিছু না কিছু আছেই.........

২০ শে আগস্ট, ২০২২ রাত ১০:৪৬

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: জেনারেশন গ্যাপ যেমন সমাজে আছে ব্লগেও থাকবে। :)

আর ২ ভাই ২ রকম হবেই তো।

১৪| ২০ শে আগস্ট, ২০২২ রাত ১১:১১

মোহামমদ কামরুজজামান বলেছেন: "ছবি ম্যাডামের ছবি শুধু ছবি নয়
গাও-গেরামের ছবি গুলি জীবন্ত ও কথা কয়"

- ছবি ম্যাডামের পোস্ট মানেই বিশেষ কিছু সাথে কবিতাগুলি আরও স্পেশাল কিছু।

ছবি আপু + শায়মা বনি - দুজনেই ব্লগের দুটি উজ্জ্বল নক্ষত্র। আর নক্ষত্রদের জন্য রইলো শুভ কামনা।

২০ শে আগস্ট, ২০২২ রাত ১১:১৫

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: থ্যাংক ইউ!!! :)

১৫| ২০ শে আগস্ট, ২০২২ রাত ১১:১৫

মোহামমদ কামরুজজামান বলেছেন: গলতিছে মিসটেক হয়ে গেছে, সরি!!!!!
রাজকন্যা কংকাবতী।

রাজকন্যা, আপ্নার জায়গায় ভুলে শায়মা বনি'র নাম চলে গেছে। অপরাধ ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রইল।

২০ শে আগস্ট, ২০২২ রাত ১১:১৮

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: নো প্রবলেম জড়ুয়া বেহেনা তো। :)

১৬| ২০ শে আগস্ট, ২০২২ রাত ১১:৫৪

খায়রুল আহসান বলেছেন: আপনাকে লেখা ছবি'র চিঠি-কাম-কবিতা থেকে যে উদ্ধৃত কথাগুলো আপনাকে ভাবিয়েছে এবং এ খোলা চিঠি লিখতে উদ্বুদ্ধ করেছে, সেগুলোর অনেকাংশ আমাকেও ভাবিয়েছিল। সেজন্য সেই পোস্টে আমিও কথাগুলো উদ্ধৃত করেছিলাম। কথাগুলো বাস্তবিকই অন্তরের গভীর থেকে উঠেছে। এমন একটি আন্তরিকতাপূর্ণ চিঠি-কাম-কবিতা'র ত্বরিত জবাব দিয়ে লেখাটির প্রতি সম্মান জানাবার জন্য একজন পাঠক হিসেবে আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।
আপনার চিঠিও আন্তরিকতাপূর্ণ হয়েছে। + +

২১ শে আগস্ট, ২০২২ বিকাল ৫:১৩

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: ভাইয়া
সব চিঠিরই ত্বরিত জবাব দিতে চাই কিন্তু ইদানিং এমনই ব্যস্ত হয়ে পড়েছি যে সব ভুলভাল হয়ে যায়। :(

১৭| ২১ শে আগস্ট, ২০২২ রাত ১:২৮

ককচক বলেছেন: লেখক বলেছেন: থ্যাংক ইউ কচকচ ভাইয়া!:)

'ককচক'
'ককচক'
'ককচক'

যাইহোক, স্বাগতম

২১ শে আগস্ট, ২০২২ বিকাল ৫:১৪

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: তোমাকে কচ কচ করেই কাটা যাবে তাই না ? কচকচ একটা মিনিং তবুও হয় কিন্তু ককচক মানে কি রে বাবা??? #:-S

১৮| ২১ শে আগস্ট, ২০২২ সকাল ১০:৩০

কাজী ফাতেমা ছবি বলেছেন: #সাচু ভাইয়া .... এই একটা জিনিস পারি নাই বলে সবাই মাথার উপর উইঠা বইছে। প্রথম থাইকা যদি একটু কঠিন হইতাম তাইলে এত অশান্তি মনে নিয়া বসবাস করতে হইতো না। এখন আবার না বলতে শিখেছি। মাঝে মাঝে না করে দেই। না করলে দেখি মানুষ আর জ্বালায় না।

থ্যাংকিউ সো মাচ

২১ শে আগস্ট, ২০২২ বিকাল ৫:৪১

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: ঠিক ঠিক একদম ঠিক।

১৯| ২১ শে আগস্ট, ২০২২ সকাল ১০:৩২

কাজী ফাতেমা ছবি বলেছেন: #মিরোরডডল আপুনি এই তোমরা আমাকে এতটুকুন সম্মান দিয়েছো, এটুকুই জীবনের পরম পাওয়া। যারা মূল্যায়ন করেনি বা করবেও না তাদের কাছে এই প্রত্যাশাও ছেড়ে দিয়েছি। আল্লাহ তোমাকে নেক হায়াত দান করুন

২১ শে আগস্ট, ২০২২ বিকাল ৫:৪২

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: মিররমনি ইজ আ গুড গার্ল..... :)

২০| ২১ শে আগস্ট, ২০২২ দুপুর ২:১১

মোঃ মাইদুল সরকার বলেছেন:
ছবি আপুর তুলনা যেমন ছবি আপু, তেমনি শায়মাপু তুলনা শায়মাপু। ভাল থাকুন আপনারা।

২১ শে আগস্ট, ২০২২ বিকাল ৫:৪২

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: আমরা ভালো থাকবো। :)

২১| ২১ শে আগস্ট, ২০২২ বিকাল ৫:২৭

কাজী ফাতেমা ছবি বলেছেন: মাইদুল ভাইয়া কৃতজ্ঞতা রইলো। থ্যাংকিউ সো মাচ ভাইয়া
ভালো থাকুন সর্বদা

২১ শে আগস্ট, ২০২২ বিকাল ৫:৪২

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: :):) :)

২২| ২১ শে আগস্ট, ২০২২ বিকাল ৫:৪৭

শুভ_ঢাকা বলেছেন: ছবি আপু,

আপনি নিশ্চয় অনেক বই পড়েন। গান কি শুনেন। শুনলে কি ধরনের গান শুনেন।

আমি এখন একটা গান শুনছি। আপনার, শায়মা আপু আর মিরোরডলের জন্য গানটি রইলো।

view this link

২১ শে আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:১৭

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: শুভভাইয়ু!!!!!!!!!!!!১

নতুন সিরিজ আসছে খুব শিঘ্রী!!!!!!!!!!!!

কিন্তু কোন আইডি থেকে লিখবো সেই ধন্দে আছি। :(

২৩| ২১ শে আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:০৪

মিরোরডডল বলেছেন:




থ্যাংক ইউ শুভ প্রিয় গান শেয়ার করার জন্য ।


২১ শে আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:১৮

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: চন্দনা!! :)

২৪| ২১ শে আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:২২

মিরোরডডল বলেছেন:




হ্যাঁ আপু চন্দনা, শুভর দেয়া গানটা পছন্দের একটি গান ।
আমিও শেয়ার করেছি একটি পছন্দের গান, প্রশ্ন তোমার আমায় কোথায় রাখো :)



২১ শে আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:২৭

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: ওহ তাই তো!!!!!!!!!!!

দাঁড়াও শুনে আসি।

২৫| ২১ শে আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:৩৩

শুভ_ঢাকা বলেছেন: কোন আইডি থেকে লিখবো সেই ধন্দে আছি।

প্রথমত নতুন গল্পের নায়িকার চরিত্রের সাথে কোন আইডির বেশি যায়। এটা ভাবনার মধ্যে রাখতে পারো। সাথে এটাও মনে রেখ পাঠকরা যেন সেই আইডি শায়মার সেটা যেন জানে। কারণ লেখিকার লেখা তখনি সার্থক হবে যত বেশী পাঠক পড়বে। শায়মা নামটা সামুতে একটা ব্র্যান্ডে পর্যায়ে চলে গেছে। শায়মার লেখা মানেই হিট।

এ ব্যাপারে আয়নাপুতুলে পরামর্শ নিতে পারো।

পরে আসবো।

২১ শে আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:৫৮

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: হা হা আয়নাপুতুল বলবে না .....

যাকে নিয়ে লিখতে চাচ্ছি তার সাথে শায়মা ছাড়া আর কোনো নিকই আসলে যাবে না। মানে আমাকে যারা আজ এক যুগ আগে থেকে চেনে। :)

২৬| ২১ শে আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:৪৩

শুভ_ঢাকা বলেছেন: কবিতা পড়ার প্রহর!!

তোমার কি মনে হয় কবিতা আপু একটু বেশি over-exposed হয়ে গেছে না। প্লাস চিলেকোঠার প্রেম থেকে আমরা অনেকেই এখনো বেরিয়ে আসতে পারিনি। যাই হোক আমি এত কিছু বুঝি না। তোমার লেখা মানে গোগ্রাসে গিলা। :)

২১ শে আগস্ট, ২০২২ রাত ৮:০১

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: তুমি আর আয়নাপুতুলই আমার প্রেমকাব্যের সবচাইতে বড় পাঠক।

২৭| ২১ শে আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:১৭

মিরোরডডল বলেছেন:




এ ব্যাপারে আয়নাপুতুলে পরামর্শ নিতে পারো।

আরে নাহ শুভ! আমি এগুলো বুঝি কম ।
আপু যেটা ভালো মনে হয় সেটা থেকেই করবে ।
She knows better.

যাবার আগে একটি প্রিয় গান দিয়ে যাই ।



২১ শে আগস্ট, ২০২২ রাত ৮:০২

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: হা হা ঠিক আছে তাহাই হইবেক!!!!!!!!!


গানা শুনি!! :)

২৮| ২১ শে আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:৪৭

শুভ_ঢাকা বলেছেন: আপু যেটা ভালো মনে হয় সেটা থেকেই করবে ।

একদম আনকোরা আইডি বা স্বল্প পরিচিত আইডি দিয়ে যদি লেখ, তবে তা প্রথম পৃষ্ঠায় আসবে না বা এলেও অত সাড়া নাও পড়তে পারে। যাই হোক অগ্রপশ্চাৎ চিন্তা করে যেটা ঠিক মনে কর তা করবো। :)

২১ শে আগস্ট, ২০২২ রাত ৮:০৪

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: হা হা না আসলে আসাবো।

লরুজন গরুজন কত মানুষ আসবে প্রথম পাতায় আনতে। হা হা নো চিন্তা :)

২৯| ২১ শে আগস্ট, ২০২২ রাত ৮:১২

পোড়া বেগুন বলেছেন:
আপু,
আপনার চিঠি অনেক সুন্দর!
বলা যায় চিঠি লেখার পূর্ব অভিজ্ঞতার বহিঃপ্রকাশ !
আমাকে একটি চিঠি লিখবেন সময় করে।

২১ শে আগস্ট, ২০২২ রাত ৮:১৫

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: তোমাকে চিঠি!!!

এই রে!!!!!!!!!

গেছি!!!

এমন পুড়ে ঝুরঝুরা বাইগন ভর্তার কাছে কেউ কোনোদিন ইহকালে চিঠি লিখেছে বলে শুনিনি বাবা! 8-|

তবুও চেরেষ্টা করা যেতে পারে।

তাহার আগে কিছু প্রশ্নের উত্তর লাগিবেক।

দিবেন ভাইজান পোড়াবেগুন???

৩০| ২২ শে আগস্ট, ২০২২ সকাল ১০:৫৭

মিরোরডডল বলেছেন:




29 নং মন্তব্য আর উত্তর পড়ে অনেক হাসলাম ।
এখন আপু পোড়া বেগুনের কাছে চিঠি লিখবে :)


২৬ শে জুন, ২০২৩ রাত ১১:১৩

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: আহারে জীবন .....
আহা জীবন ......

জলে ভাসা পদ্ম জীবন...... :(

৩১| ২২ শে আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:৫২

শায়মা বলেছেন: হা হা মিররমনি!!!

পোড়া বেগুন আমার কথা শুনে সেই যে পালিয়েছে একদম চুলোয় !!!!!!

আর তাকে দেখাই যাচ্ছে না।

কিন্তু আমি আর চিঠি লিখবো না। :(


রানার ব্লগ বলেছে আল্লাহর দোয়াই লাগে আমার এই সব চিঠি লেখা বন করতে। :(

তার নাকি রাগে গা জ্বলে যায়!!! :(

২৬ শে জুন, ২০২৩ রাত ১১:১৪

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: পোড়াবেগুনকে আর চিঠি লেখা হলো না .... :(

৩২| ২২ শে আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:৫৮

মনিরা সুলতানা বলেছেন: ছবি আপুর লেখা তো অনেক শেয়ার হয় সব সময় , আর ছবি গুলো ও অনেক পুরুস্কার পায়। উনি ও অনেক গুনের। তোমার চিঠি পেয়ে নিশ্চয়ই অনেক আনন্দিত আপু।

চিঠির ঝাঁপি খুলতে থাকো :)

২৬ শে জুন, ২০২৩ রাত ১১:১৫

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: ঝাঁপি খুলে বসেছিলাম।

ঝাঁপি রেখে আবার অন্য কাজে ডুবে যেতে হয়েছে। :(

৩৩| ২২ শে আগস্ট, ২০২২ রাত ৮:০৫

একলব্য২১ বলেছেন: শায়মা আপু,

তুমি নতুন গল্পের সিরিজ লিখতে বসছো। এটা একটা দারুণ আনন্দের আর মজার খবর আমাদের জন্য। অনেক আড্ডা হবে এই নতুন সিরিজ নিয়ে। সব ঠিক আছে। কিন্তু আমি সেই কবে থেকে তীর্থের কাকের মত বসে আছি আয়নাপুতুলের উপর ইয়া বড় একটি খোলা চিঠি পড়বো। আর এখন বলছো সব বন। এটা কিন্তু না ইনসাফই। এক যাত্রায় পৃথক ফল হতে পারে না না না না।

নতুন লেখালেখির মাঝেই আয়নাপুতুলে উপর খোলা চিঠি চাই চাই চাই। না হলে আমি অনশন করবো। এমন কি অগস্ত্য যাত্রাও করতে পারি। X( X(

২৬ শে জুন, ২০২৩ রাত ১১:১৬

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: আয়নাপুতুলকে চিঠি লেখা হয়নি......

কতজনের কাছে যে লেখা বাকী রয়ে গেলো.... :(

৩৪| ২২ শে আগস্ট, ২০২২ রাত ৮:১৩

শায়মা বলেছেন: হা হা হা একলব্যভাইয়ু!!!


কিন্তু রানার ব্লগ আমাকে হুমকী দিসে।
কি করবো বলো?

যাইহোক শুনো আমার কিন্তু একজনকে চিঠি লেখার খুব ইচ্ছা।

রেজাউল ৮৮ আগের নিক ছিলো রেজাউল ৮০ । মডুভাইয়া তাকে ব্যান করে ৮ বছর বয়স বাড়াই দিয়েছে।

২৬ শে জুন, ২০২৩ রাত ১১:১৬

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: আচ্ছা সেই রেজাউল ভাইয়ু কোথায় গেলো?

৩৫| ২৩ শে আগস্ট, ২০২২ বিকাল ৪:০৫

রানার ব্লগ বলেছেন: শায়মা বলেছেনঃ রানার ব্লগ বলেছে আল্লাহর দোয়াই লাগে আমার এই সব চিঠি লেখা বন করতে। :(

তার নাকি রাগে গা জ্বলে যায়!!!



কেউ বিশ্বাস করবেন না দয়া করে। আমি এমন কোন কথাই বলি নাই , মোসাম্মত শায়মা বেগোম ঘোসিটি খালার নাতী !!! ওনার কাজ হলো অন্যের মাথায় কাঠাল ভাংগা !!!

২৬ শে জুন, ২০২৩ রাত ১১:১৭

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: মিছা কথা বলে না ভাইয়া!!!!!!!

৩৬| ২৩ শে আগস্ট, ২০২২ বিকাল ৪:২৯

শায়মা বলেছেন:

৩৫. ২৩ শে আগস্ট, ২০২২ বিকাল ৪:০৫

রানার ব্লগ বলেছেন: শায়মা বলেছেনঃ রানার ব্লগ বলেছে আল্লাহর দোয়াই লাগে আমার এই সব চিঠি লেখা বন করতে। :(

তার নাকি রাগে গা জ্বলে যায়!!!


কেউ বিশ্বাস করবেন না দয়া করে। আমি এমন কোন কথাই বলি নাই , মোসাম্মত শায়মা বেগোম ঘোসিটি খালার নাতী !!! ওনার কাজ হলো অন্যের মাথায় কাঠাল ভাংগা !!!



স্ক্রিন শট দেবো!!!!!!!!!!!!! :)

নাকি তোমাকেই চিঠি লিখে লিখে সকল সত্যি প্রকাশ করে দেবো??? :) :) :)

বলো বলো ! :)

৩৭| ২৩ শে আগস্ট, ২০২২ বিকাল ৪:৪২

রানার ব্লগ বলেছেন: এই যুগে কেউ চিঠি লেখে ?

২৬ শে জুন, ২০২৩ রাত ১১:১২

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: লেখে।

মানে ব্লগের পাতায় লেখা যায়।

আদ্দিকালের বদ্দিবুড়িরা লেখে। :)

৩৮| ২৩ শে আগস্ট, ২০২২ বিকাল ৫:২০

কাজী ফাতেমা ছবি বলেছেন: #মনিরা আপু থ্যাংকিউ সো মাচ

৩৯| ২৩ শে আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:০৩

ঢাবিয়ান বলেছেন: দুই আপুকেই অনেক অনেক শুভেছা , আপুরা এই ব্লগের প্রান। সোহানী , করুনাধারা, ওমেরা আপুদের বরাবরও চিঠি লিখুন। বড় মিস করি উনাদের লেখা। হয়ত আপনার চিঠির উত্তর দিতে হলেও ব্লগে একবার উঁকি দিবেন ।

২৬ শে জুন, ২০২৩ রাত ১১:১৭

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: লিখবো ভাইয়া...... নিজেই বিজি হয়ে গেছি! :(

৪০| ২৮ শে জুন, ২০২৩ রাত ১২:১৯

একলব্য২১ বলেছেন: আচ্ছা শায়মা আপু, তুমি তো তোমার বাবা মার একমাত্র সন্তান। যারা একমাত্র সন্তান, যাদের কোন ভাই বোন নেই। ছোট বেলায়ই হোক বা বড় বেলায়ই হোক তাদের কি কি ধরনের সমস্যা হয়। বা সুবিধাই বা কি হয়। এক দুইটা ভাই বোন থাকলে লাভ বা লোকসানই বা কি। জানতে চাই। বিস্তারিত বল।

২৮ শে জুন, ২০২৩ রাত ১:০৬

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: একমাত্র সন্তানের সুবিধা অসুবিধা যদি বলো তো অনেক কিছুই বলতে পারি। আমার মত একমাত্র সন্তানের ব্যাপারটা আবার আলাদা। সেটা অন্য কিছু........

তবে একমাত্র সন্তানের সুবিধা-

সকল আদর যত্ন ভালোবাসা একাই পায়। বাবা মায়ের দুনিয়া শুধু তারাই থাকে।
অসুবিধা এটা পেয়ে কেউ কেউ আদরে বাদর হয়। বেশিভাগ একমাত্র সন্তান স্বার্থপর টাইপ হয়। নিজেকে সবার উপরে দেখতে চায়। শেয়ারিং একেবারেই শেখে না। ভাইবোন না থাকার কারণে ইমোশনও কম থাকে। আবার কেউ কেউ তার নিজের ভাইবোন নেই ভেবে হতাশা বা কষ্টে ভোগে। একমাত্র সন্তানের পৃথিবীটা আসলে ছোট হয়ে যায়। নিজের বলে কেউ থাকে না একটা সময়। জীবনের অনেক আনন্দ থেকে তারা বঞ্চিত হয়।

বর্তমানে বেশিভাগ বাবামায়েরই একটাই সন্তান হয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.