নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবন কেবলই ফুরিয়ে যায়।

মোঃ মাইদুল সরকার

একদিন জীবন শেষ হয়ে যাবে তবুও অনেক কিছু করার সাধ জাগে..............

মোঃ মাইদুল সরকার › বিস্তারিত পোস্টঃ

ব্লগের পরিবেশ ও সৌন্দর্য নষ্ট হচ্ছে।

২৬ শে অক্টোবর, ২০২৩ দুপুর ২:০৪




আমরা যারা মুসলিম এবং ঈমানের বলে বলিয়ান তারা মরে গেলেও মুসলিম বেঁচে থাকলেও মুসলিম। হাজার যুক্তি তর্ক লোভ কিংবা ভয় দেখিয়েও আমাদের টলানো যাবে না।

ফেসবুক সহ গণমাধ্যমে ইসরাইলিদের ফিলিস্তিনের মানুষের ওপর বর্বর হামলা ও মৃত্যুর দৃশ্য দেখে মুসলিম, নন -মুসলিম সবারই খারাপ লাগছে কিংবা লাগার কথা। তাই মুসলমান হিসেবে ব্লগের বেশিরভাগ মুসলিম ব্লগার এবং বিশ্ব মুসলিম জনতা ফিলিস্তানের পক্ষে। এটাই স্বাভাবিক।


কিন্তু ব্লগে ইদানিং সবচেয়ে বেশি ঝামেলা শুরু করেছেন গেছো দাদা। তার প্রতিটা পোস্ট বিদ্বেষপূর্ণ এবং তিনি অন্যান্য ব্লগারদের বাধ্য করেন খারাপ আচরণ করতে কিংবা মন্তব্য করতে। তাই তো দেখতে পাই বনজ্যোস্না কিংবা আমি নই এর মতন ব্লগাররা নিতান্ত বাধ্য হয়ে গালিগালাজে লিপ্ত হচ্ছেন। আর প্রতিউত্তরে তিনিও(গেছো দাদা) আরো নিচে নেমে যাচ্ছেন।

ওপার বাংলার যে ফ্রেশ ইমেজ আমরা ব্লগার পদাতিক চৌধুরীর মাধ্যমে জেনেছি বা পেয়েছি সেটা মলিন হয়ে যাচ্ছে। খেলা নিয়ে, ধর্ম নিয়ে, দেশ নিয়ে, জাতি নিয়ে বিশেষ করে বাংলাদেশ ও বাঙ্গালীদের নিয়ে তিনি যে কুরুচিপূর্ণ এবং সাম্প্রদায়িক রূপ প্রকাশ করেছেন তা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

হ্যা যে কোন বিষয় নিয়ে আলোচনা সমালোচনা হতে পারে। তাই বলে এই অবস্থা.......। তাইতো ব্লগে সৃষ্টি হচ্ছে নতুন নতুন শব্দ ও বাক্য। যেমন- মাংকি পোলা সোনামনি। এই দায় কার ?


একজন ব্লগার কতটা নিচে নামলে বলতে পারে যে তোরা গালিগালাজ করেও আমার ব্লগটি আলোচিত ব্লগে নিয়ে যেতে পারলি না। এই যে বিকৃত আনন্দ এর শেষ টানা প্রয়োজন।

তাই ব্লগের পরিবেশ ও সৌন্দর্য রক্ষায় মডারেটরের হস্তক্ষেপ কামনা করছি। ব্লগের এই অবস্থার কারণে আমার মত অনেকে ব্লগে এসেও শেষমেশ আর পোস্ট দিচ্ছেন না। কারণ পোস্ট পড়া এবং মন্তব্য ও প্রতি মন্তব্য পড়ার পর মনে হচ্ছে না এটা আর সামু ব্লগ। এটা পাবলিক প্লেসের গালিগালাজের স্থানের মত মনে হচ্ছে তাই শেষ মেষ আর ব্লগিং করার ইচ্ছাই থাকে না।

ব্লগ আবার সুস্থ স্বাভাবিক হোক সেই কামনা করছি।

মন্তব্য ২৯ টি রেটিং +৭/-০

মন্তব্য (২৯) মন্তব্য লিখুন

১| ২৬ শে অক্টোবর, ২০২৩ দুপুর ২:২৫

জ্যাক স্মিথ বলেছেন: কোলকাতাবসী বাংলাদেশের নাটক, সিনেমা, গান, সংস্কৃতির ভক্ত বাংলাদেশের প্রতি তাদের যথেষ্ট ভালোবাসা রয়েছে। গেছো দাদা নামক ফেক আইডি দিয়ে কেউ হয়তো ব্লগে অস্তিশীল পরিবেশ সৃষ্টি করার পাঁয়তারা করছে, ওনাকে ব্যান করার দাবী জানাচ্ছি।

২৬ শে অক্টোবর, ২০২৩ দুপুর ২:৪৭

মোঃ মাইদুল সরকার বলেছেন:
ব্লগ থেকে তাকে ওয়ার্নিং দেয়া যেতে পারে যাতে সে সাবধান হয়। কিন্তু কিছু মানুষ এর কর্মকান্ড সব সুনাম নষ্ট করে দেয়। ধন্যবাদ ভাল থাকবেন।

২| ২৬ শে অক্টোবর, ২০২৩ দুপুর ২:৩২

অগ্নিবেশ বলেছেন: আমরা যারা মুসলিম এবং ঈমানের বলে বলিয়ান তারা মরে গেলেও মুসলিম বেঁচে থাকলেও মুসলিম। হাজার যুক্তি তর্ক লোভ কিংবা ভয় দেখিয়েও আমাদের টলানো যাবে না। - কথা সত্য বটে। সাথে সাথে কোরান হাদিসে যেটা আছে অক্ষরে অক্ষরে তা মানতে হবে, রসুলের জীবনীকে আকড়ে ধরতে হবে এবং কিয়ামতের আগে পর্যন্ত আল্লার রাহে জিহাদ করতে হবে।

২৬ শে অক্টোবর, ২০২৩ দুপুর ২:৪৯

মোঃ মাইদুল সরকার বলেছেন:
এখন যারা জিহাদের কথা বলে তাদেরকে সন্ত্রাসী ট্যাগ দেওয়া ট্রেন্ড হয়ে দাড়িয়েছে কিংবা তাদেরকে পশ্চিমা বিশ্ব নিজেদের জন্য হুমকি মনে করে। ধন্যবাদ।

৩| ২৬ শে অক্টোবর, ২০২৩ দুপুর ২:৩৯

বিষাদ সময় বলেছেন: আমরা যারা মুসলিম এবং ঈমানের বলে বলিয়ান তারা মরে গেলেও মুসলিম বেঁচে থাকলেও মুসলিম। হাজার যুক্তি তর্ক লোভ কিংবা ভয় দেখিয়েও আমাদের টলানো যাবে না।

আপনার উপরোক্ত কনটেক্সট এ বাংলাদেশের কত পার্সেন্ট খাটি মুসলিম। যেখানে সমাজের রন্ধ্রে রন্ধ্রে দূর্নীতি আর অনাচার ঢুকে গেছে।

ফেসবুক সহ গণমাধ্যমে ইসরাইলিদের ফিলিস্তিনের মানুষের ওপর বর্বর হামলা ও মৃত্যুর দৃশ্য দেখে মুসলিম, নন -মুসলিম সবারই খারাপ লাগছে কিংবা লাগার কথা। তাই মুসলমান হিসেবে ব্লগের বেশিরভাগ মুসলিম ব্লগার এবং বিশ্ব মুসলিম জনতা ফিলিস্তানের পক্ষে। এটাই স্বাভাবিক।
অবশ্যাই ফিলিস্তিনি প্রতিটি নিরীহ মানুষের জন্য মন কাদাটা স্বাভাবিক, না হলে সে অমানুষ। কিন্তু হামাস যখন ইসরাইলি কোন নারীকে বন্দি করে নিয়ে যাওয়ার সময় তার উপর পা রেখে "আল্লাহু আকবার" ধ্বনি দেয় তখন তারাও ধর্ম এবং মানবতা উভয়টিই লঙ্ঘিত করে। যারা উভয় ক্ষেত্রেই নিন্দা জানান তারাই প্রকৃত মানুষ বাকি সবাই মুদ্রার এপিঠ ওপিঠ।

কিন্তু ব্লগে ইদানিং সবচেয়ে বেশি ঝামেলা শুরু করেছেন গেছো দাদা। তার প্রতিটা পোস্ট বিদ্বেষপূর্ণ এবং তিনি অন্যান্য ব্লগারদের বাধ্য করেন খারাপ আচরণ করতে কিংবা মন্তব্য করতে। তাই তো দেখতে পাই বনজ্যোস্না কিংবা আমি নই এর মতন ব্লগাররা নিতান্ত বাধ্য হয়ে গালিগালাজে লিপ্ত হচ্ছেন। আর প্রতিউত্তরে তিনিও(গেছো দাদা) আরো নিচে নেমে যাচ্ছেন।



গেছো দাদার শেষ পোষ্টটি একটি নিন্দনীয় পোষ্ট। কিন্তু এর আগে তিনি যে সব পোষ্ট দিয়েছেন তার বেশির ভাগই যুক্তি সংগত সমালেচনা মূলক পোষ্ট। সেখানে কিছু ব্লগার গিয়ে পাল্টা যুক্তি না দেখিয়ে তাকে যে ভাষায় গালিগালাজ করেছে তা বলার বাইরে। কুরআনের কোন আয়াত বা কোন হাদিসে আছে এ রকম ভাষায় গালি গালাজ করা জায়েজ? আমাদের নবী (সাঃ) কি কোন দিন কোন ব্যাক্তিেকে কোন কারণে এ রকম ভাষায় গালিগালাজ করেছেন? আমাদের নবী (সাঃ) সম্পর্কে একটি উক্তি প্রায়ই শুনি
"He was best at his worst"...তিনি সবচেয়ে খারাপ ব্যাবহারকারীর সাথে সবচেয়ে উত্তম ভাষায় কথা বলেছেন। এটাই্‌ ইলামের সৌন্দর্য।

গেছো দাদার বাজে পোষ্টের প্রতিবাদ করতে পারেন, তার ব্যান চেয়ে মডারেটর এর কাছে অভিযোগ জানাতে পারেন। কিন্তু অকথ্য ভাষায় গালাগালি করতে আমার জানামতে কোন মুসলমানকে ইসলাম অনুমোদন করেনি। ধন্যবাদ।

২৬ শে অক্টোবর, ২০২৩ দুপুর ২:৫৬

মোঃ মাইদুল সরকার বলেছেন:
ধন্যবাদ।

আপনার উপরোক্ত কনটেক্সট এ বাংলাদেশের কত পার্সেন্ট খাটি মুসলিম। যেখানে সমাজের রন্ধ্রে রন্ধ্রে দূর্নীতি আর অনাচার ঢুকে গেছে। এর কারণ হচ্ছে নামে মুসলিম কাজে মুসলিম নয়। প্রকৃত ইসলাম অনুসরণ করলে এরকম হতনা সমাজের চিত্র।



হামাসের যেমন সেই কাজটা করা উচিৎ হয়নি তেমনি ইসরায়েলের উচিৎ নয় এভাবে জনসাধারণ ও শিশু হত্যা। কেউ বিশ্ব বিবেক তো জেগে উঠছেনা, বন্ধ করছেনা হত্যাউৎসব। মুসলিম ছাড়া অন্য কোন জাতির উপর এটা ঘটলে সাথে সাথে বন্ধের পদেক্ষেপ নেয়া হতো।

গেছো দাদার শেষ পোষ্টটি একটি নিন্দনীয় পোষ্ট। তিনি অনেক পোস্টেই বিদ্বেষ ছড়াচ্ছেন, যা ব্লগে কাম্য নয়। আমাদের নবী (সাঃ) সম্পর্কে একটি উক্তি প্রায়ই শুনি
"He was best at his worst"...তিনি সবচেয়ে খারাপ ব্যাবহারকারীর সাথে সবচেয়ে উত্তম ভাষায় কথা বলেছেন। এটাই্‌ ইলামের সৌন্দর্য। কিন্তু আমরা কি কেউ তাদের ধর্মগুলো সঠিকভাবে পালন করছি। করছি বলেইতো এই দশা। সবাইকে ই ছাড় দিতে হবে।

ব্লগটা সুন্দর ভাবে চলুক। শুভ কামনা।

৪| ২৬ শে অক্টোবর, ২০২৩ দুপুর ২:৪২

অগ্নিবেশ বলেছেন: বিষাদ ভাই, "He was best at his worst"...তিনি সবচেয়ে খারাপ ব্যাবহারকারীর সাথে সবচেয়ে উত্তম ভাষায় কথা বলেছেন। এটাই্‌ ইলামের সৌন্দর্য। - এটা কোন হাদিস থেকে পেলেন? বরং আমি এর উল্টো হাদিস পেয়েছি। আমাকে আপনার রেফারেন্সটা কি দিতে পারবেন?

২৬ শে অক্টোবর, ২০২৩ দুপুর ২:৫৭

মোঃ মাইদুল সরকার বলেছেন:
আমরা এটা বিশ্বাস করি প্রমাণ দিতে হবে কেন ?

৫| ২৬ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৩:২৪

বিষাদ সময় বলেছেন: @ অগ্নিবেশ
না ভাই এটি কোন হাদিসের অংশ নয়। নবী(সাঃ) সম্পর্কে অনেক ইসলামী স্কলার এ কথা বলেন। তবে এ কথা সত্যি যে আমি কখনই কোন হাদীস বা সমালোচনা পাইনি যে আমাদের নবী (সাঃ) কাউকে বাজে ভাষায় গালিগালাজ করেছেন।

যেহেতু অন্যের পোষ্ট তাই এখানে কোন অযাচিত বিতর্ক কাম্য না। প্রয়োজনে আপনার বা আমার পোস্টে এ নিয়ে আলোচনা হতে পারে। ধন্যবাদ।

২৬ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৩:২৬

মোঃ মাইদুল সরকার বলেছেন:
সবকিছুতে প্রমাণ খুঁজতে নেই। ধন্যবাদ।

৬| ২৬ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৩:২৯

অধীতি বলেছেন: গেছো দাদার সাথে বনজ্যোন্সাও উরাধুরা গালিগালাজ করেছেন। শাস্তি সবার হওয়া উচিত। আপাতত গুরু পাপে লঘু দন্ড দেয়া উচিত।

২৬ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৪:০২

মোঃ মাইদুল সরকার বলেছেন:
সেটা মডারেটর ঠিক করবেন। যারা ব্লগকে অস্তিতিশীল করে তুলছে তাদের ছাড় দেয়া যাবেনা। ধন্যবাদ।

৭| ২৬ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৩:৪৮

আমি নই বলেছেন: বিষাদ সময় বলেছেন: গেছো দাদার শেষ পোষ্টটি একটি নিন্দনীয় পোষ্ট। কিন্তু এর আগে তিনি যে সব পোষ্ট দিয়েছেন তার বেশির ভাগই যুক্তি সংগত সমালেচনা মূলক পোষ্ট। সেখানে কিছু ব্লগার গিয়ে পাল্টা যুক্তি না দেখিয়ে তাকে যে ভাষায় গালিগালাজ করেছে তা বলার বাইরে।

ভারতের দুই প্রতিবেশী ! পোষ্টে স্পষ্ট ভাষায় আমাদের স্বাধীনতা যুদ্ধকে হেয় করা হয়েছে, এরকম আরো অনেক পোষ্ট আছে যেখানে গেছো ইচ্ছা করেই ধর্ম, রাষ্ট্র, বাংলাদেশী বাংগালী সব বিষয়েই আক্রমন করে লিখেছে। অথচ শুধু শেষ পোষ্টাই আপনার চোখে পড়েছে। আজব।

আপনাকে একটা প্রশ্ন করিঃ আপনি কি মনে করেন, ভারতের হেল্প ছারা বাংলাদেশ কখনই স্বাধীনতা পেতোনা?

২৬ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৪:০৪

মোঃ মাইদুল সরকার বলেছেন:
অবশ্যই স্বাধীনতা পেতো তবে সময়টা আরেটু দীর্ঘ হতো।

শেষ পোস্ট নয়, তিনি রম্য ছেড়ে ধর্ম, রাষ্ট্র, বাংলাদেশী বাংগালী সব বিষয়েই আক্রমন করছেন কিন্তু কেন ? ব্লগের পরিবেশ নষ্টের এই দায় ভার তাকেই বহন করতে হবে। ধন্যবাদ।

৮| ২৬ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৩:৫০

আমি নই বলেছেন: প্রশ্নটা বিষাদ সময়ের জন্য।

পোষ্টের সাথে একমত।

২৬ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৪:০৫

মোঃ মাইদুল সরকার বলেছেন:
ধন্যবাদ। অন্যায়ের প্রতিবাদ হওয়া উচিৎ।

৯| ২৬ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৫:২৫

শেরজা তপন বলেছেন: মাঝেমধ্যে পরিবেশ একটু নষ্ট না হলে বোঝা যায় না ভালো পরিবেশ কেমন ছিল :)
সেই 'আগে কি সুন্দর দিন কাটাইতাম' এর মত!
ব্লগে 'গেছো দাদা'র দিন আপাতত শেষ মনে হচ্ছে। কিছু ব্লগার না বুঝেই এদের ফাঁদে পা দেন।

২৬ শে অক্টোবর, ২০২৩ রাত ১০:২৯

মোঃ মাইদুল সরকার বলেছেন: ব্লগ কর্তৃপক্ষ যথাযথ ব্যবস্থা নিলে আশা করি ব্লগটা ঠিক থাকবে। ধন্যবাদ ভালো থাকবেন। ফাঁদ থেকে সবারই সাবধান থাকা উচিত।

১০| ২৬ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৫:৪৫

বাকপ্রবাস বলেছেন: শতভাগ সহমত। আমার কাছে ওপার বাংলা বলে কোন সীমারেখা মনে আসেনা, সবাইকে এক মনে হয়। গেছো পরিবেশটা নষ্ট করছে, তবে গালিগালাজ দিয়ে কমেন্ট করাটাও ভাল নয়, তুমি অধম তায় আমি ব্লগ করিবা, এভয়েড করিব রিপোর্ট করিব কিন্তু গালিগালাজ করিবনা নিতিতে থাকা উচিত

২৬ শে অক্টোবর, ২০২৩ রাত ১০:৩৪

মোঃ মাইদুল সরকার বলেছেন: গালিগালাজ আমারও পছন্দ নয়। কিন্তু কিছু মানুষের কর্মকাণ্ড গালি দিতে বাধ্য করে। এপার বাংলা বা ওপার বাংলা নিয়ে সীমারেখাটা আসতো না যদি গেছ দাদা পরিবেশটা নষ্ট না করতেন। ধন্যবাদ।

১১| ২৬ শে অক্টোবর, ২০২৩ রাত ৮:১২

মাহমুদুর রহমান সুজন বলেছেন: ওরা এমনি, এদের পরিবর্তন কামনা করে কোন লাভ নেই। সুযোগ পেলেই ওরা আক্রমন করবে। তারপরও ওদের হেদায়ত কামনা করছি।

২৬ শে অক্টোবর, ২০২৩ রাত ১০:৩৬

মোঃ মাইদুল সরকার বলেছেন: ধন্যবাদ । ব্লগ ঠিক থাকুক । সবাই মিলেমিশে থাকি।

১২| ২৬ শে অক্টোবর, ২০২৩ রাত ১১:২৭

রাজীব নুর বলেছেন: গত কয়েকদিন বেশ কিছু মাল্টি নিক আমদানি হয়েছে। এরাই যা তা অকথ্য ভাষায় মন্তব্য করছে।
ব্লগে কি মডারেটর নাই? সে কি এসব কুৎসিত মন্তব্য গুলো দেখে না? আজিব!!!

২৮ শে অক্টোবর, ২০২৩ রাত ৯:১৬

মোঃ মাইদুল সরকার বলেছেন: অবশ্যই তিনি যা ব্যবস্থা নেওয়ার নেবেন ধন্যবাদ।

১৩| ২৭ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:৫৭

রাজীব নুর বলেছেন: আবার এলাম। কে কি মন্তব্য করেছেন সেটা জানতে।

২৮ শে অক্টোবর, ২০২৩ রাত ৯:১৭

মোঃ মাইদুল সরকার বলেছেন: আবারো ধন্যবাদ।

১৪| ২৭ শে অক্টোবর, ২০২৩ দুপুর ২:০৪

বাউন্ডেলে বলেছেন: গেছো খুব একটা খারাপ মানুষ নয়। তার জানার ভুল বা জ্ঞানের অসম্পুর্নতার কারনে উল্টা-পাল্টা পোষ্ট দেয়। এটা তার বালক সুলভ আচরন। কোন বিষয়ে গভীর চিন্তা না করেই , সার্বিক দিক বিবেচনায় না এনেই লেখালেখি করে । কিছু নষ্ট শব্দের চর্চাও তার মধ্যে আছে। জানার পরিধি সংকির্ন থাকাও একটা কারন । বয়স হয়তো পরিনত হয়েছে, মেধা অপরিনত হওয়ার কারনেই তার ব্লগীয় পদচারনা হিংসাত্নক হয়ে ওঠে। সময়ের সাথে পরিবর্তিত হওয়াটা তার জন্য জরুরি।

২৮ শে অক্টোবর, ২০২৩ রাত ৯:১৮

মোঃ মাইদুল সরকার বলেছেন: হতে পারে ব্যাপারটা এরকম কিন্তু তার মধ্যে যে হিংসা ও বিদ্বেষ লুকিয়ে আছে সেটা তিনি গোপন করতে পারেননি। ধন্যবাদ ভালো থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.