নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমাকে নিয়ে লেখার মত আপাতত কিছুই নেই। যেদিন লেখার মত কিছু অর্জন করতে পারবো সেদিন না হয় সময় করে লিখে ফেলবো।

অতঃপর হৃদয়

অতঃপর একটি কাল্পনিক চরিত্র

অতঃপর হৃদয় › বিস্তারিত পোস্টঃ

চরিত্রহীন

০৪ ঠা এপ্রিল, ২০১৭ দুপুর ২:৪৬


ভালোবাসি তোমায় অনেক বেশি ভালোবাসি। আরে আমরা তো বিয়ে করবোই। এখন এগুলা করলে কিছু হবে না, আর তুমি তো শুধু আমারই। সহজ সরল সাদা সিধে মেয়ে এই কথা গুলো বিশ্বাস করে যদি নিজের সব কিছু বিলিয়ে দেয় বিয়ের আগেই, তাহলে সেই মেয়েই নিজের সব কিছু হারিয়ে ফেললো। অতঃপর বর্ত্তমান যুগের প্রেমিক তার প্রেমিকা কে গ্রাস করতে একটুও দেরি করলো না। কিছুদিন পর নানা অজুহাত দেখিয়ে প্রেমিক তার প্রেমিকার কাছ থেকে বিদায় নিয়ে প্রেমিকা কে চরিত্রহীন বানিয়ে দিলো। কি আজব এই দুনিয়া!! তারপর লোকে বলতে লাগলো ঐ মেয়ের বিয়ে হবে না, ঐ মেয়ের চরিত্র ভালো না, ঐ মেয়ে চরিত্রহীন। কে বলে এইসব? যে তার প্রেমিকার সবকিছু কেড়ে নিয়েছে সেই বলে এইসব! হ্যা এটাই সত্য। আমাদের মন মানসিকতা চরম পর্যায়ে পৌঁছেছে। আমরা যখন চরিত্র কি এটাই জানি না তখন অন্য কাউকে চরিত্রহীন বলা আমাদের মোটেও সোভা পায়না।

নম্রতা, ভদ্রতা, সত্যবাদিতা, ন্যায়পরায়ণতা, শালীনতা, ভ্রাতৃত্ববোধ, মানুষের প্রতি সম্মানবোধ, কর্তব্যপরায়ণতা, মিতব্যয়িতা ইত্যাদি গুণাবলী যে ব্যক্তির মধ্যে থাকবে সেই ব্যক্তিই সুন্দর, ভালো এবং সৎচরিত্রের অধিকারী।

আবার, মিথ্যা বলা, প্রতারণা, বিশ্বাসঘাতকতা, লোভ লালসা, পরনিন্দা, ওয়াদা ভঙ্গ এসব বৈশিষ্ট্য যাদের মাঝে বিদ্যমান তারাই অসৎচরিত্রের অধিকারী এবং চরিত্রহীন।

আচ্ছা তাহলে কি শুধু যৌনতাই চরিত্রহীন বানায়? আর বাকি গুলো নয়? বিশ্বাস শব্দ টা সৎচরিত্রের একটা অংশ আর মেয়েটা বিশ্বাস করেই তার সব কিছু বিলিয়ে দিয়েছিল ছেলেটার কাছে, কিন্তু ছেলেটা তার কথা রাখেনি। তাহলে চরিত্রহীন কে হলো? ছেলেটা নাকি মেয়েটা?

হ্যা আমি মানছি মেয়েটার ভুলছিল যে, সে বিয়ের আগে যৌনসম্পর্ক করতে গেলো কেন? কিন্তু তা না করে উপায়ও ছিল না। মেয়েটার মানুষ নামের অমানুষ প্রেমিক এমনটা করতে বাধ্য করেছে। তার প্রেমিক যদি না চাইতো, তাহলে কি সে আদৌ যৌনসম্পর্ক করতে পারতো? পারতো না। মেয়েটা কি নিজ থেকে বলেছিল যে আসো আমার সাথে যৌনসম্পর্ক করো? না বলেনি। এখানে প্রেমিক চরিত্রহীন প্রেমিকা নয়।

আবার দেখা যায়, ভালো ছেলেরা খারাপ মেয়ের পাল্লায় পড়ে। খারাপ ছেলে যেমন আছে তেমনি খারাপ মেয়েও আছে। খারাপ মেয়েদের বেলায়ও একই কাহিনী ঘটে। ছেলে ভালো হলেও ভালো থাকতে পারেনা। কাউকে ভালোবাসার আগে যাচাই করা খুব দরকার যে, সে ভালো না খারাপ।

আমার মাথা কাজ করেনা। দূর থেকে কি ভালোবাসা যায়না? ভালোবাসতে কি স্পর্শ করতে হয়? আমার কাছে এসব ভালোবাসা মনে হয়না এসব নোংরামি ছাড়া আর কিছুই নয়। যেদিন থেকে বিয়ের আগপর্যন্ত দূর থেকে ভালোবাসতে পারবে সকল নারী-পুরুষ, সেদিন থেকে একটি শান্তিময় সমাজ গঠিত হবে।

আমাদের মন মানসিকতার পরিবর্তন দরকার। আমরা যেদিন ভাবতে শিখবো, শুধু যৌনতাই চরিত্রহীন বানায় না। সেদিন থেকে এক সুন্দর পৃথিবী তৈরি হবে। যদি কোন মেয়ে কোন ছেলের কাছে প্রতারিত হয়, বিশেষ করে যৌনতা। তাই বলে সে চরিত্রহীন হয়না। চরিত্রহীন তো সেই ছেলে যে, বিয়ের আগেই তার প্রেমিকার সাথে যৌনসম্পর্ক করেছে।

আমাদের সমাজে বেশিরভাগ প্রেমিক নামের কলঙ্ক বাস করে। তারা ভালোবাসায় খোঁজে যৌনতা। ভালবাসা কখনো যৌনতা হতে পারে না। ভালোবাসা ভালোবাসাই। যৌনতা বিয়ের পরের একটা পর্ব বিয়ের আগে নয়। তাই আসুন নারী কে সম্মান করতে শিখি নারীর সম্মান নিয়ে ছিনিমিনি খেলা বন্ধ করি তাহলেই সুন্দর সমাজ গঠিত হবে।

রি-পোস্ট

মন্তব্য ৬৪ টি রেটিং +৭/-০

মন্তব্য (৬৪) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা এপ্রিল, ২০১৭ দুপুর ২:৫৭

কাল্পনিক কামিনী বলেছেন: সঠিক কথা বলেছেন। বর্তমানের ভালোবাসা আর ভালোবাসা নেই। এখনকার ভালোবাসা মানেই হচ্ছে যৌনতা। তবে সবাই যে এমন তা না। সত্যিকারের ভালোবাসাও আছে। এখনকার ভালোবাসা থাকে বেড রুমে, বেশিরভাগই।

০৪ ঠা এপ্রিল, ২০১৭ বিকাল ৩:০৫

অতঃপর হৃদয় বলেছেন: হুম, এখনকার ভালোবাসা বেড রুমেই থাকে। ভালোবাসা কি সেটাই আমরা জানিনা, আর ভালোবাসা নিয়ে এত এত কথা বলি। এখনকার বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় টাইম পাস! ভালোবাসা কখনো টাইম পাস হতে পারেনা। আবার টাইম পাস কখনো ভালোবাসা হতে পারে না। আমি অনেক শুনেছি, অনেক দেখেছি বর্তমানের ভালোবাসা। বর্তমানের ভালোবাসার উদাহরণ অহরহ আছে। সত্যিকারের ভালোবাসা ফুরিয়ে গেছে।

২| ০৪ ঠা এপ্রিল, ২০১৭ বিকাল ৩:১৪

কাল্পনিক কামিনী বলেছেন: মেয়ে-ছেলে যারা খারাপ তারা খারাপই। আমি যেখানে থাকতাম সেখানে আমার এক রুমমেট ছিল। রুমমেট এর কতগুলা বয়ফ্রেন্ড ছিল তা আমার জানা নেই, তবে আন্দাজ করা যায় অনেক গুলোই ছিল। একজনের সাথে কিছুদিন প্রেম চললো। ক'দিন পর আবার আরেকজন। এভাবেই প্রেম করত। তবে এ প্রেম শুধু ফোনে কথা বলা আর দেখা করার মাঝেই সীমাবদ্ধ ছিল না, এটা বেড রুম পর্যন্ত চলে যেত। ভাবতেই অবাক লাগে একটা মেয়ে বা একটা ছেলে এমন কাজ করতে পারে কি করে।

০৪ ঠা এপ্রিল, ২০১৭ বিকাল ৩:২১

অতঃপর হৃদয় বলেছেন: সত্যিকারের ভালোবাসা ফুরিয়ে গেছে।

০৫ ই এপ্রিল, ২০১৭ রাত ১:২০

অতঃপর হৃদয় বলেছেন:

৩| ০৪ ঠা এপ্রিল, ২০১৭ বিকাল ৩:৪১

নতুন নকিব বলেছেন:



সঠিকভাবে ধর্মীয় শিক্ষার ব্যাপক প্রসার ঘটানোর মাধ্যমে, প্রত্যেকটি নাগরিকের অন্তরে আল্লাহর ভয়, আখেরাতে তার কাছে প্রত্যেকটি ক্ষুদ্র থেকে ক্ষুদ্রতর বিষয়ের জবাবদিহিতার অনুভূতি জাগিয়ে তোলা ছাড়া এই সর্বোতব্যাপী নৈতিক অবক্ষয় দূর করার আর কোন রাস্তা নেই- এই বোধ সবার ভেতরে জাগিয়ে তোলার মাধ্যমে কেবল একটি জাতির চারিত্রিক উন্নয়ন ঘটানো সম্ভব।

০৪ ঠা এপ্রিল, ২০১৭ রাত ১০:২৯

অতঃপর হৃদয় বলেছেন: হ্যাঁ একদম ঠিক। যখন আমরা এগুলো ভাববো তখন খারাপ কাজ করতেই পারব না। আমাদের মাঝে যখন ভয় কাজ করবে তখন খারাপ কিছু আমাদের দ্বারা হবে না। এভাবে খারাপ কাজ না করতে করতে দেখা যাবে পরে আর কোন খারাপ কাজ আমাদের দ্বারা হবে না। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

৪| ০৪ ঠা এপ্রিল, ২০১৭ বিকাল ৩:৪৬

মোস্তফা সোহেল বলেছেন: সুন্দর লিখেছেন। আসলে আমরা মন মানসিকতায় এখনও অনেক পিছিয়ে।আর এই সমাজে মেয়েদেরই একটু দোষ বেশি। একটি মেয়েই এ সমাজে ধর্ষিত হয় কিন্ত ছেলেরা কখনও ধর্ষিত হয়না। মেয়েরা বেশ্যা হয় কিন্তু ছেলেরা বেশ্যা হয় না।
মেয়েদের কে সাবধানে চলাই ভাল।

০৪ ঠা এপ্রিল, ২০১৭ রাত ১০:২৭

অতঃপর হৃদয় বলেছেন: হ্যাঁ সাবধানে অবশ্যই চলতে হবে। দোষ ছেলে মেয়ে উভয়েরই বেশি। মেয়েদের ছেলেরা ইমোশনাল করে কার্য সিদ্ধি করে। আর খারাপ মেয়েরাও ছেলেদের সাথে মিশতে চায়। আর যখন একটা মেয়ে এমন কিছু বলবে তখন ছেলেটা ভালো থাকলেও খারাপ হতে বাধ্য। মেয়ে এবং ছেলে দুজনেরই ভালো করে ভেবে কিছু করা উচিত। যার যার ধর্মের আদেশ নিষেধ মানা উচিত, তাহলেই হয়তো সুন্দর সমাজ সৃষ্টি হবে।

৫| ০৪ ঠা এপ্রিল, ২০১৭ বিকাল ৩:৪৬

মো: সাজেদুর রহমান সাজু বলেছেন: ভাই আপনার লেখাটি পড়লাম, খুবই সত্য কথা লিখেছেন। আমাদের সমাজে যখন ১টি ছেলে ও ১টি মেয়ে প্রেমের বন্ধনে আবদ্ধ হয় তখন ছেলেটি ছলেবলে, নানা কৌশলে সেই সরলমানা মেয়েটির মুল্যবান সম্পদটি কেড়ে নেয়। আবার একইভাবে কেটে পড়ে। আর আমাদের সমাজ ছেলেটিকে চরীত্রহীন না বলে মেয়েটিকে চরীত্রহীন বলে। এটাই আমাদের সমাজ।

০৪ ঠা এপ্রিল, ২০১৭ রাত ১০:২১

অতঃপর হৃদয় বলেছেন: হ্যাঁ আমাদের সমাজের অবস্থা খুব ভয়াবহ!!!!! খারাপ ছেলে মেয়ের সংখ্যা দিন দিন বেড়েই চলছে। প্রেম খুব পবিত্র, আমাদের এর পবিত্রতা রক্ষা করা উচিত। ছেলেদের মেয়েদের সতর্ক থাকতে হবে, ভুল করে কোণ কাজ করা যাবেনা। ভাবনা চিন্তা করে সব করতে হবে।

৬| ০৪ ঠা এপ্রিল, ২০১৭ বিকাল ৩:৫৩

কাজী ফাতেমা ছবি বলেছেন: এখনকার ছেলে মেয়ে সবই এক যেনো বেপরোয়া - ছেলেটা বললেই মেয়েটার রাজী হওয়া উচিত না । আমি চাই মেয়েরা আরো সচেতন হোক। এবঙ প্রেম করুক বুঝে শুনে। দেখে টেকে যাতে উভয় পক্ষের পরিবার তাদের সম্পর্কেসম্মতি জ্ঞাপন করেন।

ধন্যবাদ সুন্দর পোস্টের জন্য :)

০৪ ঠা এপ্রিল, ২০১৭ রাত ১০:১১

অতঃপর হৃদয় বলেছেন: রাজী না হয়ে উপায় কি!!! এমন এমন মিষ্টি কথা বলবে যে রাজি না হয়ে কোন উপায় থাকেনা। রাজী না হলে আপনার দিকে প্রশ্ন ছুড়ে দিবে, 'তুমি কি তাহলে আমাকে ভালোবাসো না?' বিভিন্নভাবে ইমোশনাল ব্লাকমেইল করবে। ভালোবাসা খুব পবিত্র, পবিত্র জিনিস টা কে আমরা অপবিত্র করে ফেলেছি।

০৫ ই এপ্রিল, ২০১৭ রাত ১:৩২

অতঃপর হৃদয় বলেছেন:

৭| ০৪ ঠা এপ্রিল, ২০১৭ বিকাল ৪:১৪

শূন্যনীড় বলেছেন: খুব সুন্দর। ভালো লাগলো

ছবি আপুর মন্তব্যে একমত রইল

০৪ ঠা এপ্রিল, ২০১৭ রাত ১০:১২

অতঃপর হৃদয় বলেছেন: ধন্যবাদ, ভালো থাকুন, সুস্থ থাকুন।

৮| ০৪ ঠা এপ্রিল, ২০১৭ বিকাল ৪:১৯

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: অনেক ভালো লিখেছেন ভাই। ভালো লাগলো পড়ে।

(প্রেমিক নামের কলঙ্করাই মেয়েদের প্রিয় হয় ভাই! তারাই সার্থক হয়!!)

শুভকামনা রইল, ভালোবাসা সবসময়।

০৪ ঠা এপ্রিল, ২০১৭ রাত ১০:১৪

অতঃপর হৃদয় বলেছেন: প্রেমিক নামের কলঙ্করাই মেয়েদের বেশি প্রিয় হয় এটা ঠিক বলেছেন। যখন মেয়েরা বুঝতে পারে, তখন আর কোন উপায় থাকেনা। তাই ভালো মেয়েদের ভালো ছেলে, আর ভালো ছেলেদের ভালো মেয়ে খোজাই উত্তম। তবে ভালো চেনা খুব কঠিন। উপরে উপরে সবাই ভালো ভেতরে!!!!!!!!!!!!!!!!!! ভালো থাকুন নাঈম ভাই।

৯| ০৪ ঠা এপ্রিল, ২০১৭ বিকাল ৪:৩৬

চাঁদগাজী বলেছেন:


সামাজিক নিয়মে, বিয়ের আগে শারীরিক মিলন গ্রহনযোগ্য নয়, প্রেমিক, ম্রেমিক সবার জন্য একই নিয়ম; বিয়ের আগে যৌন মিলন বে-আইনী।

০৪ ঠা এপ্রিল, ২০১৭ রাত ১০:১৬

অতঃপর হৃদয় বলেছেন: হুম। আমরা মানিই বা কজন!!!! আমরা তো বে-আইনী টা আরো বেশি বেশি করি। মন মানসিকতার পরিবর্তন দরকার, সৎ চরিত্রবান হওয়া দরকার।

১০| ০৪ ঠা এপ্রিল, ২০১৭ বিকাল ৪:৫৫

আরািফন বলেছেন: বলেছেন:ভালো ছেলেরা খারাপ মেয়ের পাল্লায় পড়ে। খারাপ ছেলে যেমন আছে তেমনি খারাপ মেয়েও আছে। খারাপ মেয়েদের বেলায়ও একই কাহিনী ঘটে। ছেলে ভালো হলেও ভালো থাকতে পারেনা। কাউকে ভালোবাসার আগে যাচাই করা খুব দরকার যে, সে ভালো না খারাপ।

০৪ ঠা এপ্রিল, ২০১৭ রাত ১০:৩১

অতঃপর হৃদয় বলেছেন: ধন্যবাদ আপনাকে।

১১| ০৪ ঠা এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:৫৯

সুমন কর বলেছেন: লেখার বিষয়টি ভালো। সবাইকে সচেতন হতে হবে।

০৪ ঠা এপ্রিল, ২০১৭ রাত ১০:১৭

অতঃপর হৃদয় বলেছেন: হ্যাঁ অবশ্যই হতে হবে। ধন্যবাদ আপনাকে।

১২| ০৪ ঠা এপ্রিল, ২০১৭ রাত ৮:১৩

ধ্রুবক আলো বলেছেন: নারীকে অবশ্যই সম্মান করি।

হ্যা আমি মানছি মেয়েটার ভুলছিল যে, সে বিয়ের আগে যৌনসম্পর্ক করতে গেলো কেন? কিন্তু তা না করে উপায়ও ছিল না। মেয়েটার মানুষ নামের অমানুষ প্রেমিক এমনটা করতে বাধ্য করেছে। তার প্রেমিক যদি না চাইতো, তাহলে কি সে আদৌ যৌনসম্পর্ক করতে পারতো? পারতো না।

কিন্তু এখানে আমার একটা কথা আছে, ছেলেটা চাইলো মেয়েটা রাজি হয়ে গেলো, এতো নির্ঘাত বোকামি ছাড়া কিছুই না। যে ছেলে বিয়ের আগে ওই মেয়ের সাথে যৌন সম্পর্ক করতে চাইবে সে নিশ্চিত দুশ্চরিত্র ছাড়া কিছুই না। যেহেতু সে মেয়ের কাছে বিয়ের আগে আবদার করেছে সেহেতু সে আরও অনেক মেয়ের সাথে অবশ্যই যৌন সম্পর্ক করেছে।
তাহলে মেয়েটার এরকম বোকামি করার কোনো মানেই হয়না। এখন হয়তো কেউ বলতে পারে যে মেয়েটা বিশ্বাস করেছিলো, এখানেও আমার একটা কথা যে, ভবিষ্যতের নিশ্চয়তা কে দিতে পারবে?!
আমি যদি আপনার কাছে একজনের নামে খারাপ কথা বলি নিশ্চিত থাকুন যে আপনার নামেও অন্যজনের কাছে খারাপ কথা বলেছি।

নারীরা এগিয়ে যাচ্ছে সেটা খুব ভালো, আরও এগিয়ে যাক কিন্তু এরকম বোকামি গুলো ছাড়ত তাহলে আরও ভালো হতো।
আমরা যদি ঝাটকা মাছ খাওয়া যদি বন্ধ করে দেয় তাহলে কোনো জেলে আর ঝাটকা ধরবেনা।

আমি কিন্তু ছেলেটাকেও সমর্থন করছিনা, যেসব ছেলে এসব কাজ করে বেড়ায়, মেয়ে মানুষের ইজ্জত নষ্ট করার চিন্তা করে এইসব ছেলেদের জন্য আমার ধিক্কার শত ধিক্কার জানাই

০৪ ঠা এপ্রিল, ২০১৭ রাত ১০:৩৯

অতঃপর হৃদয় বলেছেন: অনেক সুন্দর মন্তব্য। আপনি কিন্তু অনেক সুন্দর বলেছেন। যখন একটা মেয়ে দেখলো যে, তার কাছে এমন আবদার করেছে, তখনই মেয়েটার ছেলেটাকে ত্যাগ করা উচিত। ছেলেটার এমন আবদারই বোঝায় সে কতটা ভালো। আর মেয়েটা রাজী হবেই বা কেন এটা একটা বিষয়। একটা ভালো মেয়ে একটা ছেলেকে ভালোবাসলে তাকে মন থেকেই ভালোবাসে। আর ভালোবাসা কি সেটা যে ভালোবাসে সেই জানে। যে সত্যিকারের ভালোবাসে সে চাইলেই সহজে ভুলতে পারবে না, কথা না বলে থাকতে পারবে না, অনেক বেশিই কষ্ট হবে। মেয়েদের যখন ইমোশনাল করা হয় তখন মেয়েটা কি করবে আর ভেবে পায় না। তার মধ্যে আবার যদি এমন কথা বলা হয়, 'তুমি কি তাহলে আমাকে ভালোবাসো না? ভালোবাসলে তাহলে আমাকে না করছ কেন, আমি তো তোমার খুব কাছের কেউ।' এগুলা শোনার পর মেয়েটা কিছু না বুঝেই নিজের সবকিছু বিলিয়ে দেয়। কিন্তু মেয়েটার এই বিলিয়ে দেয়াটাই বোকামী, বলা যায় নিজের পায়ে কুড়ুল মারা। ইমোশনাল না হয়ে যদি বুঝে শুনে উত্তর দেয় তাহলেই আর বিপদে পড়তে হয় না। তাই ছেলে মেয়ে উভয়েরই ভেবে কাজ করা উচিত। ধন্যবাদ আপনাকে।

০৫ ই এপ্রিল, ২০১৭ রাত ১:৩০

অতঃপর হৃদয় বলেছেন:

১৩| ০৪ ঠা এপ্রিল, ২০১৭ রাত ৮:৩১

ওমেরা বলেছেন: আচ্ছা আমার কথা হল বিয়ের আগে ভালবাসাই করতে হবে কেন !! বিয়ের পর করলে হয় না !! একটু ধৈর্য ধরলে কি হয় !! একদিন তো বিয়ে হবেই একটা ছেলে পাবে স্ত্রী,মেয়ে পাবে স্বামী এর পর ভালবাসা-বাসি কর্ন কোন কিছু হারানোর ও ভয় থাকবে না কেউ চরিত্রহীন ও বলবে না ।

০৪ ঠা এপ্রিল, ২০১৭ রাত ১০:০৮

অতঃপর হৃদয় বলেছেন: আপনি একদম ঠিক বলেছেন। কিন্তু আমরা তো বেশিই এডভান্স!!!!! আমরা সবকিছু খুব তাড়াতাড়ি করতে চাই। শেষমেষ দেখা যায় আম ছালা দুটোই চলে যায়। আমরা যেদিন সঠিক টা বুঝতে পারব সেদিন হয়তো আম ছালা কিছুই হারাতে হবে না। আর একটা ব্যাপার মানতেই হয়, ভালোবাসা কখন হয়ে যায় বলা যায় না। তাও বলে তো আমি ভালোবাসাকে অসম্মান করতে পারিনা। ভালোবাসা কে ভালোবাসার মত রাখতে পারিনা এটাই আমাদের দোষ। ভালোবাসা খুব পবিত্র, এটার পবিত্রতা রক্ষা করা আমাদের দায়িত্ব। ধন্যবাদ আপনাকে।

০৫ ই এপ্রিল, ২০১৭ রাত ১:৪৬

অতঃপর হৃদয় বলেছেন:

১৪| ০৪ ঠা এপ্রিল, ২০১৭ রাত ৯:০৩

আহমেদ জী এস বলেছেন: অতঃপর হৃদয় ,



বেশ কন্ট্রোভার্সিয়াল একটি বিষয়ের অবতারনা করেছেন । চরিত্রহীন হওয়ার জন্যে যে শারীরিক সম্পর্কের কথা বলেছেন তা যে কোনও ঘটনার পরিপ্রেক্ষিত বিশ্লেষণের অবকাশ রাখে । একজন মনঃস্তত্ববিদই মনে হয় এর ভালো ব্যাখ্যা দিতে পারবেন ।
তাই আমার মন্তব্য একপেশে হয়ে যাবে বলে আর বাড়ছিনে ।
তবে আপনার অনুভূতিকে সম্মান জানাই ।

০৪ ঠা এপ্রিল, ২০১৭ রাত ১০:৪১

অতঃপর হৃদয় বলেছেন: ধন্যবাদ আপনাকে। বিষয় টা একটু ভালোভাবে ভাবলেই বুঝতে পারবেন।

১৫| ০৫ ই এপ্রিল, ২০১৭ রাত ১:০১

সোনামণি বলেছেন: আপনার পোস্ট টা অনেক সুন্দর। বর্তমান যুগের আধুনিক ভালোবাসার আড়ালে নোংরামি গুলো তুলে ধরেছেন। ছেলে মেয়েদের সতর্ক হতে হবে, কিভাবে ভালো থাকা যায় সেই চিন্তা করতে হবে। যাকে ভালোবাসবেন তার সম্পর্কে জেনে ভালোবাসবেন। আর যদি ভুল কাউকে ভালোবেসে ফেলেন তাহলে যত তাড়াতাড়ি সম্ভব তাকে ত্যাগ করুন। প্রথম প্রথম কিছুদিন খুব কষ্ট হবে কিন্তু কষ্ট হলেও তা সয্য করতে হবে আপনার ভালোর জন্যই। এই জিনিস গুলো মানতে পারলে এমন নোংরামো এড়ানো সম্ভব।

০৫ ই এপ্রিল, ২০১৭ রাত ১:০৩

অতঃপর হৃদয় বলেছেন: সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ, ভালো থাকুন, সুস্থ থাকুন।

০৫ ই এপ্রিল, ২০১৭ রাত ১:২২

অতঃপর হৃদয় বলেছেন:

১৬| ০৫ ই এপ্রিল, ২০১৭ রাত ১:১৮

কানিজ রিনা বলেছেন: অতপর হৃদয় বলে কথা,প্রথমেই অসংখ্য
ধন্যবাদ, তবে একটা কথা কি আবেগের
সাথে বিবেক নষ্ঠ। ছেলেদের পাশা পাশি
মেয়েদের অবনতি বেরেছে। সেটা বুঝা যায়
পার্ক গুলতে গিয়ে। স্বাধীনতার অপব্যবহার
জোড়ায় জোড়ায় এদের বাবা মা শাসনকর্তা
নেই।
যদি প্রকৃতির কথা বলি একটা কুকুর কুকুরীর
পিছনে দৌরায় একটি মোরগ মুরগীর পিছনে
কিন্তু মানুষ তো বিবেক দ্বারা তারীত হবে
সেই বিবেক কোথায়। সবই ওই কুত্তা মোরগের
মত জীব হয়েগেছে। যুবক যুবতিত আছেই
সেই সাথে বিবাহিতরা কমতি কিসে পরোকীয়া
নামের দাবানল জলছে বেশীর ভাগ সংশারে।
নারী স্বামীর সংশারে অভাব সয্য করেনা।
বড়লোক বিবাহিত পুরুষ ধরে। লোভ মানুষকে
কোথায় নিয়ে যাচ্ছে। এই দাবানল কখন
কোন যুগে পরিবর্তন হবে জানিনা।
যার যার ধর্মীয় অনুসাশন পরিবার থেকে
শুরু করলে মনে হয় ভাল হয়।
সেই সাথে স্কুল কলেজ ভার্সিটির সারেরা
এ দায় দায়ীত্ব এড়াতে পারেনা।
সব শেষে আপনাকে বলব এমন লেখা গুল
বার বার আসলে ভাল হয়। শুভ কামনা।

০৫ ই এপ্রিল, ২০১৭ রাত ১:২৪

অতঃপর হৃদয় বলেছেন: অনেক অনেক ধন্যবাদ আপনাকে। আপনার সুন্দর মন্তব্য অনেক ভালো লাগলো। শুভ রাত্রি।

০৫ ই এপ্রিল, ২০১৭ রাত ১:২৬

অতঃপর হৃদয় বলেছেন:

১৭| ০৫ ই এপ্রিল, ২০১৭ সকাল ৯:০৩

আবু মুছা আল আজাদ বলেছেন: সব কিছু ভেঙ্গে চুরে শেষ।
দেশ, সমাজ, শিক্ষা ................................

০৫ ই এপ্রিল, ২০১৭ সকাল ১১:২৭

অতঃপর হৃদয় বলেছেন: শুধু ভেঙে গেলে তো সুপার গ্লু দিয়ে জোড়া লাগানো যেত! ভেঙে গুড়া গুড়া!!!!!!!!!!!!!!!!!

১৮| ০৫ ই এপ্রিল, ২০১৭ সকাল ১০:১২

দ্যা ফয়েজ ভাই বলেছেন: একটা কমন কথা মনে পড়ে যায় যে,প্রেম ভালোবাসা কিছুই নাই রে,সবই ফ্ল্যাটে যাওয়ার ধান্ধা।বর্তমান যুগের ডিজুস পোলাপান এতই এডভান্স যে,তাদের আর ফ্ল্যাট প্রয়োজন হয় না।

মেয়েটি যৌনতার মাধ্যমে হয়ত চরিত্র হারান না।হারায় কুমারীত্ব।কিন্তু আমরা কুমারীত্বকেই সমস্ত চরিত্রের মাপকাঠি ধরে বসে আছি।এমন যদি হয় তাহলে তো ধর্ষিত মেয়েটি সবচাইতে বড় চরিত্রহীনা।আমাদের এখন সমাজ এমনই যে,ধর্ষিতাকে চরিত্রহীনা বলতেও দ্বীধা করি না।

মেয়েদের খুব একটা দোষ দেয়া যায় না,যখন ছেলেটি তাকে বারবার জোর করে রুমে নিয়ে যায়।একটিই শুধু কারণ মেয়েটির বিরুদ্ধে দাড়া করাতে পারবেন,মেয়েটি গেলো কেন?
ভালোবাসা জিনিষটা এমন,হারানোর ভয় সবার থাকে।হয়ত সম্পর্ক টিকিয়ে রাখতে মেয়েটি ছেলেটিকে সর্বস্ব দিয়ে বসে থাকে।আর এরপর পুরুষশাসিত সমাজে মেয়েরা চরিত্রহীন

ভালো পোষ্ট ছিল।ধন্যবাদ

০৫ ই এপ্রিল, ২০১৭ সকাল ১১:৩৬

অতঃপর হৃদয় বলেছেন: সুন্দর মন্তব্য করেছেন। কুমারিত্ব চরিত্রের একটা অংশ মাত্র। মেয়েদের দোষ যেমন আছে তেমনি ছেলেদেরও দোষ আছে, এখানে ছেলেদের দোষ বেশি বলে আমি মনে করি। আবার খারাপ মেয়েদের বেলায় মেয়েদের দোষ বেশি। আপনি আপনার মন্তব্যের শেষে বলে গেছেন, 'ভালোবাসা জিনিষটা এমন,হারানোর ভয় সবার থাকে।হয়ত সম্পর্ক টিকিয়ে রাখতে মেয়েটি ছেলেটিকে সর্বস্ব দিয়ে বসে থাকে।' প্রকৃত পক্ষে এটাই ঘটে।

০৫ ই এপ্রিল, ২০১৭ সকাল ১১:৪৫

অতঃপর হৃদয় বলেছেন:

১৯| ০৫ ই এপ্রিল, ২০১৭ সকাল ১০:৪৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: বিয়ের আগে যৌন সম্পর্কের জন্য কোন মেয়েকেই এককভাবে দায়ী করা ঠিক নয়। তালি কখনো এক হাতে বাজে না।


ভালো লিখেছেন। ধন্যবাদ অতঃপর হৃদয়।

০৫ ই এপ্রিল, ২০১৭ সকাল ১১:৩৮

অতঃপর হৃদয় বলেছেন: আমি কখন এককভাবে দায়ী করলাম?? আমি শুধু জিনিস গুলো তুলে ধরেছি। দোষ সবারই আছে কোন জকোন ক্ষেত্রে ছেলেদের দোষ বেশি আবার কোন কোন ক্ষেত্রে মেয়েদের দোষ বেশি। ধন্যবাদ হেনা ভাই।

২০| ০৫ ই এপ্রিল, ২০১৭ সকাল ১১:৪৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আমি কখন এককভাবে দায়ী করলাম?? আমি শুধু জিনিস গুলো তুলে ধরেছি। দোষ সবারই আছে কোন জকোন ক্ষেত্রে ছেলেদের দোষ বেশি আবার কোন কোন ক্ষেত্রে মেয়েদের দোষ বেশি।


আপনি এককভাবে মেয়েদের দায়ী করেননি, সেটা ঠিক। আমি শুধু উভয়ের দায়কে স্পষ্ট করার চেষ্টা করেছি মাত্র।

ধন্যবাদ অতঃপর হৃদয়।

০৫ ই এপ্রিল, ২০১৭ সকাল ১১:৫৩

অতঃপর হৃদয় বলেছেন: আপনাকেও ধন্যবাদ। ভালো থাকুন, সুস্থ থাকুন।

২১| ০৫ ই এপ্রিল, ২০১৭ দুপুর ১২:২৩

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সুন্দর মেসেজ দিয়েছেন।

০৫ ই এপ্রিল, ২০১৭ দুপুর ১২:২৫

অতঃপর হৃদয় বলেছেন: ধন্যবাদ ভাইয়া। ভালো থাকুন।

২২| ০৫ ই এপ্রিল, ২০১৭ দুপুর ১:৫৮

শাহরিয়ার কবীর বলেছেন:
ভাবছি কি মন্তব্য করবো ! যা গোল্লায় গেছে তা কি আর ফিরে পাওয়া যাবে !

০৫ ই এপ্রিল, ২০১৭ দুপুর ১:৫৯

অতঃপর হৃদয় বলেছেন: তা কি আর যায় জানি!!!!!!! :) :) মন্তব্য করেছেন তাই ভাবছি এক কাপ কফি খাওয়াই।

০৫ ই এপ্রিল, ২০১৭ দুপুর ২:০১

অতঃপর হৃদয় বলেছেন:

২৩| ০৫ ই এপ্রিল, ২০১৭ দুপুর ২:০৩

শাহরিয়ার কবীর বলেছেন:

তোমার ফফি খেয়ে প্রাণ জুড়িয়ে গেল B-) B-)

০৫ ই এপ্রিল, ২০১৭ দুপুর ২:২৮

অতঃপর হৃদয় বলেছেন: হা হা হা হা হা :) :) :) :) পরেরবার আরো ভালো করে বানাবো। ধন্যবাদ ভাই, ভাল থাকুন।

২৪| ০৫ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৩:১১

খায়রুল আহসান বলেছেন: ৯ নং মন্তব্যে চাঁদগাজী সাহেবের রুলিংটার কথাই আমাদের ধর্মে এবং বোধকরি অন্যান্য সকল ধর্মে বলা হয়েছে। এটাকেই কঠোরভাবে প্রয়োগ করতে হবে।

০৬ ই এপ্রিল, ২০১৭ রাত ১১:৫১

অতঃপর হৃদয় বলেছেন: হ্যাঁ অবশ্যই। ধন্যবাদ।

২৫| ০৫ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৪:০৬

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: :(






ভালো থাকুন নিরন্তর। ধন্যবাদ।

০৬ ই এপ্রিল, ২০১৭ রাত ১১:৫১

অতঃপর হৃদয় বলেছেন: আপনাকেও ধন্যবাদ।

২৬| ০৮ ই এপ্রিল, ২০১৭ রাত ১০:১৮

এস,এম,মনিরুজ্জামান মিন্টু বলেছেন: ভালোবাসা আর শারীরিক সম্পর্ক এক সাথে যায়না। ভালোবাসতে গিয়ে যারা শরীর খোঁজে তাঁদেরটা ভালোবাসা নয়; মোহ।
আমি জীবনে দু’বার দুই মোহীনির খপ্পরে পড়েছিলাম। আল্লাহ্ বাঁচাইছে। হয়তো তখন নিয়মিত নামাজ পড়তাম বলে। নামাজ যাবতীয় গর্হিত কাজ থেকে মানুষকে রক্ষা করে (যদি কেউ বিশ্বাসের সাথে নামাজ পড়ে)।

০৮ ই এপ্রিল, ২০১৭ রাত ১০:৫৩

অতঃপর হৃদয় বলেছেন: ধন্যবাদ আপনাকে।

২৭| ১০ ই এপ্রিল, ২০১৭ দুপুর ১২:৩৫

শারমিন আক্তার কৃষ্ণকাঠি বলেছেন: খুব সুন্দর। ভালো লাগলো

১০ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৫:৪৫

অতঃপর হৃদয় বলেছেন: ধন্যবাদ, ভালো থাকবেন।

২৮| ১৪ ই এপ্রিল, ২০১৭ দুপুর ২:৪৪

সিনবাদ জাহাজি বলেছেন: ঠিকি আছে। কিন্তু মেয়েদেের উচিৎ আরো বেশি সচেতনতা।

১৪ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৪:০৬

অতঃপর হৃদয় বলেছেন: হুম একদমই। ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.