নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমাকে নিয়ে লেখার মত আপাতত কিছুই নেই। যেদিন লেখার মত কিছু অর্জন করতে পারবো সেদিন না হয় সময় করে লিখে ফেলবো।

অতঃপর হৃদয়

অতঃপর একটি কাল্পনিক চরিত্র

অতঃপর হৃদয় › বিস্তারিত পোস্টঃ

মায়ের জন্য ভালোবাসা

১৫ ই মে, ২০১৭ সকাল ৮:০৩


আজ ভালোবাসা দিবস। আমার ভালোবাসা দিবস আমার মা কে ঘিরেই। পৃথিবীতে যদি কেউ আমাকে বেশি ভালোবাসে সে হচ্ছে আমার মা। সেই ছোট থেকেই মা আমার যত্নের কোন ত্রুটি রাখেনি। একজন মা তার সন্তান কে যতটা আগলে রাখে, আমার মা ঠিক ততটাই আমাকে আগলে রেখেছে। মা কে আমি এত কষ্ট দেই, তবুও সে আমাকে দূরে ঠেলে দেয় না, দিবেই বা কেন; সন্তান যতই দোষ করুক, সন্তানের প্রতি মায়ের ভালোবাসা কখনো কমে না। তেমনি আমার প্রতি মায়ের ভালোবাসা কমেনি। মায়ের কাছ থেকে আমার প্রথম শিক্ষাজীবনের শুরু হয়, এখন পর্যন্ত শিখেই যাচ্ছি তার কাছ থেকে। আমি মনেকরি, আমার মা পৃথিবীর সেরা মা।

আজ মা সকাল সকাল ঘুম থেকে উঠেছেন। তারপর আমাকে ঘুম থেকে ডেকে পড়তে বসিয়েছেন। পড়তে আমার ভাল লাগে না, তবুও মায়ের জন্য পড়তে বসতে হয়। আমাকে পড়তে বসিয়ে তিনি নাস্তা বানাতে গেছেন। মা আবার আমার খাওয়া দাওয়া নিয়ে খুব ভাবেন, সময় মত খাবার খাইয়ে স্কুলে পাঠাতে হবে, এটা তার মাথা থেকে কখনো যায় না। আমার সব থেকে বেশি খেয়াল রাখেন আমার মা। বাবা যদিও খেয়াল রাখেন তবে মায়ের মত পারেন না। আমিও কম বেশি তাদের খেয়াল রাখার চেষ্টা করি।

আমার বই পড়া শেষ হতে না হতেই টেবিলে নাস্তা হাজির! আজ একটু ভিন্ন রকম নাস্তা দেখে অবাক হলাম। আমি যখন খিচুড়ি খেতে চাইতাম তখন খাওয়াতেন না, আজ হঠাৎ মা আমার জন্য খিচুড়ি রান্না করেছেন। পরক্ষণে বুঝতে পারলাম, আজ তো ভালোবাসা দিবস তাই মা আমার জন্য খিচুড়ি রান্না করেছেন। গরম গরম খিচুড়ি খেয়ে স্কুলে চলে গেলাম।

স্কুলে এসে দেখছি সবার হাতে হাতে নানা রকম ফুল। ভালোবাসা দিবসে সবার হাতে ফুল থাকবে এটাই স্বাভাবিক। আমার আবার ফুল খুব ভাল লাগে, তাই বাসায় ফুলের বাগানও করেছি। ভালোবাসা দিবস উপলক্ষে অনেক বন্ধু-বান্ধব ফুল দিল আমাকে, আমি তাদের কাছ থেকে ফুল পেয়ে অনেক খুশি হলাম। সারাদিন বন্ধু বান্ধবের সাথে সময়টা অনেক ভালই কাটলো। বাসায় ফিরতে ফিরতে প্রায় বিকেল হয়ে গেল। বাসায় ফিরে দেখলাম, মা অনেক প্রকার রান্না করেছেন। ভালোবাসা দিবসে আমাদের বাসায় অনেক আইটেম রান্না করা হয়, এবারও হচ্ছে।

বাবা ইদানীং ব্যস্ত সময় পার করছেন। সকালে বেড়িয়ে যান আর আসেন সেই রাতে। কিছুদিন থেকে বাবার সাথে ভাল মত কথাও বলতে পারছি না। সারাদিন অফিসে কাজ করেন, যখন রাতে বাসায় ফিরেন তখন আমি ঘুমিয়ে যাই। তবে ছুটির দিন গুলোতে বাবা আমাকে আর মা কে বিভিন্ন জায়গায় ঘুরতে নিয়ে যান। আমার আবার ঘুরতে ভীষণ পছন্দ তাই অনেক মজা হয় তখন।

আমাদের ফুল বাগানে আজ অনেক ফুল ফুটেছে। গোলাপ গাছে অনেক লাল গোলাপ ফুটেছে। ফুলের সোন্দর্য আমায় মুগ্ধ করে, যতবার তাকাই ততবারই মুগ্ধ হই। আচ্ছা ফুলেরা কি জানে যে, আজ ভালোবাসা দিবস? এতদিন গাছে দু একটা ফুল দেখতে পেতাম, আজ দেখি ফুলে ফুলে গাছ ভরে গেছে। হয়তো ভালোবাসা দিবস বলেই ফুল গাছের এই সুন্দর আয়োজন। হয়তো গাছ ফুলের কলি কে বলে দিয়েছে, 'ভালোবাসা দিবসের দিন তোরা ফুটবি।‘ গাছ থেকে সুন্দর সুন্দর দুটো লাল গোলাপ ছিঁড়লাম। যে দুটো ফুল ছিঁড়েছি সে দুটো বাগানের সব থেকে সুন্দর ফুল। আমার গোলাপ ফুল খুব পছন্দ তাই আমাদের বাগানে গোলাপ ফুলের গাছই বেশি। বাগান থেকে বেড়িয়ে এসে ফুল গুলো আমার রুমে রেখে দিলাম।

বাবা আজ সন্ধ্যায়ই বাসায় ফিরেছেন। মা রান্না শেষ করে বসে টিভি দেখছেন আর বাবার সাথে গল্প করছেন। আমিও তাদের সাথে গল্পে যোগ দিলাম। আজ অনেক দিন পরে সবাই এক সাথে গল্প করছি। অনেক মজার মজার কথা; অনেক মজার মজার গল্প করতে করতে রাত প্রায় অনেক হয়ে গেল। শুধু গল্প দিয়ে কি আর চলে! রাতের খাবার তো খেতে হবে। রাতের খাবার খাওয়ার জন্য মা আমাকে আর বাবা কে ডাকলেন। মায়ের হাতের সুস্বাদু রান্না সবাই তৃপ্তি করে খেলাম। খাওয়া শেষে আবার সবাই টিভি দেখতে বসে গেলাম।

আজ ভালোবাসা দিবস, তাই মা যে লাল শাড়ি পড়েছেন সেটা কেবল আমার চোখে পড়লো। লাল শাড়িটা বাবা গত বছর ভালোবাসা দিবসে মা কে উপহার দিয়েছেন । লাল শাড়িতে মা কে দারুণ লাগছে। টিভি দেখতে দেখতে অনেক রাত হয়ে গেল। তাই মা ঘুমানোর প্রস্তুতি নিচ্ছেন। আমি আর দেরি না করে বাগান থেকে ছেঁড়া লাল গোলাপ এনে মায়ের হাতে তুলে দিলাম, আর বললাম, ‘আমি তোমাকে অনেক ভালোবাসি মা।‘ মা অবাক হয়ে কিছুক্ষণ তাকিয়ে রইলেন আমার দিকে, তারপর বললেন, ‘দোয়া করি বড় হয়ে মানুষের মত মানুষ হও।‘

মন্তব্য ২০ টি রেটিং +৪/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ১৫ ই মে, ২০১৭ সকাল ৮:২৫

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: অনেক ভালো লাগলো লেখাটি। অনেক সুন্দর অনুভাবী গুছালো শব্দগঠনে সৃষ্ট পোষ্ট। মুগ্ধতা।

মায়েরা কেমনে যেন সন্তানের সবকিছু জানেন বুঝেন, প্রয়োজনের আগে আগে দৌড়ান মা।
পুরনো দিনের সেই পাড়াগাঁয়ে থেকে ফিরে এলাম লেখাটি পড়তে পড়তে। গ্রামে সংসারের চাপ, নিজের চাকরি, প্রয়োজনীয় অনেককিছু তখন থাকতো না হাতের কাছে। তবুও কোনদিন ভাত দিতে দেরি হতো না। কত কষ্ট দিতাম, কথা শুনতাম না ঠিকমতো, তবুও প্লেট ধুঁয়ে থাল ভরে ভাত দিয়ে বলতো তাড়াতাড়ি খা, আমি আবার মা সামনে বসে না থাকলে ভাতই খেতাম না! সংসারের আরো কাজ ফেলে রেখে মা বসে থাকতো সামনে! চোখের সামনে ভেসে উঠে সেইসব সোনালী দিনগুলো।।

শুভ সকাল ভাই।

১৭ ই নভেম্বর, ২০১৭ রাত ১২:০৩

অতঃপর হৃদয় বলেছেন: ধন্যবাদ।

২| ১৫ ই মে, ২০১৭ সকাল ৮:৩৬

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: আপনার পারিবারিক ভালোবাসা আরও গাঢ়তর হোক।
শুভকামনা সবসময়, শুভ প্রত্যাশায়

শুভ সকাল

১৭ ই নভেম্বর, ২০১৭ রাত ১২:০৩

অতঃপর হৃদয় বলেছেন: ধন্যবাদ।

৩| ১৫ ই মে, ২০১৭ সকাল ৯:১৫

মোস্তফা সোহেল বলেছেন: মাকে নিয়ে লেখা পড়ে ভাল লাগল। পোষ্টটি দুবার রিপিট হয়েছে ঠিক করে নিয়েন।

১৭ ই নভেম্বর, ২০১৭ রাত ১২:০৪

অতঃপর হৃদয় বলেছেন: ধন্যবাদ আপনাকে।

৪| ১৫ ই মে, ২০১৭ সকাল ৯:৫০

আহমেদ জী এস বলেছেন: অতঃপর হৃদয় ,





পৃথিবীর সব মা'য়েরাই আপনার মা'য়ের মতো ।

আপনাদের ফুল বাগানে আজ যেমন অনেক ফুল ফুটেছে , আপনার মা'য়ের জন্যে তেমন শ্রদ্ধা , মমতা, ভালোবাসার ফুলও যেন ফুটে থাকে আপনার চেতনার, অনুভবের ও মনের বাগানে ।

১৭ ই নভেম্বর, ২০১৭ রাত ১২:০৪

অতঃপর হৃদয় বলেছেন: অনেক ধন্যবাদ।

৫| ১৫ ই মে, ২০১৭ দুপুর ১২:১০

সুমন কর বলেছেন: তোমার লেখা পড়ে খুব ভালো লাগল। +।

১৭ ই নভেম্বর, ২০১৭ রাত ১২:০৪

অতঃপর হৃদয় বলেছেন: ধন্যবাদ।

৬| ১৫ ই মে, ২০১৭ দুপুর ১:০৯

ধ্রুবক আলো বলেছেন: আপনার সমগ্র জীবন যেন খুব সুখী হয় সেই দোয়া করি।

আপনি একদিন দেশে স্বনামধন্য হবেন।

১৭ ই নভেম্বর, ২০১৭ রাত ১২:০৫

অতঃপর হৃদয় বলেছেন: অনেক ধন্যবাদ।

৭| ১৭ ই মে, ২০১৭ রাত ২:১৮

শাহরিয়ার কবীর বলেছেন:
মাকে নিয়ে খুব সুন্দর লিখেছেন +++

১৭ ই নভেম্বর, ২০১৭ রাত ১২:০৫

অতঃপর হৃদয় বলেছেন: ধন্যবাদ।

৮| ২২ শে জুন, ২০১৭ রাত ১২:০১

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: ও ভাই, কই আপনে !! অনেকদিন আপনার দেখা নাই!! ভালো আছেন নিশ্চয়।

অগ্রিম ঈদ শুভেচ্ছা রইল ভাই।

১৭ ই নভেম্বর, ২০১৭ রাত ১২:০৬

অতঃপর হৃদয় বলেছেন: অনেক দিন ছিলাম না। ধন্যবাদ।

৯| ০৩ রা জুলাই, ২০১৭ দুপুর ১:৫০

সামিউল ইসলাম বাবু বলেছেন: ঈদের শুভেচ্ছা জানবেন।

ঈদ মোবারক।


নতুন পোষ্ট দিন।


শুভকামনা জানবেন।

১৭ ই নভেম্বর, ২০১৭ রাত ১২:০৬

অতঃপর হৃদয় বলেছেন: ধন্যবাদ।

১০| ০২ রা সেপ্টেম্বর, ২০১৭ সকাল ৭:৫০

বিজন রয় বলেছেন: ঈদ মোবারক।

১৭ ই নভেম্বর, ২০১৭ রাত ১২:০৮

অতঃপর হৃদয় বলেছেন: ঈদ পেরিয়ে গেছে অনেক দিন হয় তাই আর ঈদ মোবারক জানাতে পারলাম না। সামনের ঈদে জানাবো। :) :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.