নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ডা: নার্গিস পারভীন। বর্তমানে সরকারের স্বাস্থ্য সৈনিক। আমি ডাক্তারি ছাড়া আর কিছু পারি না।

না পারভীন

©ডাঃ নার্গিস পারভীন [email protected]স্বল্প, মাঝারি মাত্রার সংবেদন শীল মৌলিক লেখা I শিশুদের নাগালের বাহিরে রাখুন। পূর্বঅনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা যাবেনা ।

না পারভীন › বিস্তারিত পোস্টঃ

নারীর সৌন্দর্য আর দুজন পুরুষ মানুষের গল্প: ২

০৬ ই অক্টোবর, ২০১৩ রাত ১০:৩৯

"তুমি চেয়ে আছ তাই আমি পথে হেঁটে যাই

হেঁটে হেঁটে বহু দূর , বহু দূর যেতে চাই




কামাল মিয়া তার বউ এর দিকে তাকায় । কালো বোরখায় ঢাকা বউ । বড় পুরাতন রং চটা বোরখার আড়ালে পুরাতন একটা বউ । বোরখার মলিনতার আড়ালে তার বউ এর হীন রুগ্ন , ভগ্ন স্বাস্থ্য যেন ঢাকা পড়েনা ।



বউরে তবুও তুই বেঁচে থাক ।বউ চোখে কাজল দিয়েছে । তাকে বেশ সুন্দর লাগছে ।





মোমেনার স্বামীর দিকে চোখ পড়ে । এতটা বছর পরও চোখে ভালবাসার দৃষ্টি নববিবাহিতার মতই তাকে লাজুক করে দেয় । সে হাসে মুখ টিপে ।নেকাবের আড়ালে । কিন্তু চোখে হাসির ঢেউ কামাল মিয়ার কাছে অধরা থকেনা ।



দুজনে পা বাড়ায় । সকালের সোনালী রোদের ভিতর দিয়ে । সুন্দর বাতাস । রাস্তার দুপাশে অযত্নে বেড়েওঠা ডোল কলমি ফুলে পুরো বেগুনি হয়ে আছে । তারপরই বিশাল ধান ক্ষেত । বাতাস বয়ে চলেছে , যেন মেঘনার ঢেউ । ঝাঁকে ঝাঁকে চড়াই পাখি সাঁই করে ধানের উপর পড়ছে । আবার আরেক ঝাঁক উড়ে যাচ্ছে । ধানে শিষ এসে গেছে । ধানের ফুল গুলিও ধানের মত হয় দেখতে । সেই ফুলে দানা বেঁধে যাচ্ছে । তারা যাচ্ছে শহরে । শহরের শেষ প্রান্তের হাসপাতালে । কামাল মিয়ার হাতে একটা বাজারের ব্যাগে সেই হাসপাতালের ডাক্তার আপার জন্য কিছু পিঠা ।





(২)



তারপরের ঘটনার আকস্মিকতায় ডাক্তার আয়শা বিব্রত । মেয়েটি দৌড়ে এসে মা মা বলে তাঁকে জড়িয়ে ধরল । এই মেয়ে তার জন্য নানা পদের পিঠা , জাম্বুরা , আমড়া নিয়ে এসেছে । শুধু তাই নয় টাকা খরচ করে আবার আপেল মাল্টা ও নিয়ে এসেছে । বেশভুসায় গরীব এরা ।

এই খরচান্ত ভালবাসার প্রকাশ দেখে লজ্জিত হয়ে পড়েছেন ।



তিনি আরও লজ্জিত রোগীটাকে চিনতে না পারার কারণে । চিনতে না পারার কারণ আছে । রোগী গুলো অসুস্থ অবস্থায় থাকে একরকম । সুস্থ হয়ে গেলে চেহারা পালটে হয়ে যায় অন্যরকম । রোগীটার কি সমস্যা ছিল ? কবে ভর্তি ছিল এখানে ?



তারপরই কামাল মিয়াকে দেখে মনে পড়ে যায়, মোমেনার স্বামী কামাল মিয়া । মোমেনা রাপচার ইউটেরাস নিয়ে এসেছিল প্রায় মরণাপন্ন অবস্থায় । সে ও অনেকদিন আগে ।



" আপনার ওয়াইফের অবস্থা খুব খারাপ , তাকে বাঁচাতে হলে তার জরায়ু ফেলে দিতে হবে । তার প্রচুর রক্তক্ষরণ হয়ে যাচ্ছে পেটের ভিতরে । বাচ্চা টা মারা গেছে । মাকে বাঁচানোর জন্য এ ছাড়া আর উপায় নেই ।

' আপা , আপনার আল্লাহর দোহাই লাগে , যা করা লাগে করেন , শুধু তাকে জ্যান্ত ফেরত দিন । সে শুধু আমার সংসারের দিকে শুধু চেয়ে থাকতে পারলেই হবে , আমার আর কিচ্ছু চাইনা । "



তারপর আবারো সে একই কথা বলেছিল , যখন তাকে জানানো হয় , এই অপারেশনের পর রোগীর বিশ্রাম দরকার । দেড় মাস তার সাথে মেলামেশা করা যাবে না ।

" আমি তার সব কাজ করে দিব , সে ফিরে আসছে , আল্লাহর কাছে আমি লাখ লাখ শুকরিয়া জানাই , আমি আর কিচ্ছু চাইনা । "



একটা প্রকৃত ভালবাসার সুমিষ্ট ঢেউ এখানেও এসে আছড়ে পড়েছিল । তাঁর মনে হল পৃথিবী অনেক আগেই ধ্বংস হয়ে যেত , যদিনা এই মায়া , দয়া , ভালবাসা না থাকত । তিনি মনে মনে বললেন , তোমার বউ এর প্রতি তোমার এই ভালবাসা আমি হৃদয়ে রেখে দিলাম । কারণ আমাকে এই পুঁজি দিয়ে কিছু কিছু দয়া হীন ঘটনা দেখতে হবে ।



এই ঘটনা অনেকদিন আগের হলেও আজ দুজনকে দেখে সেই ভালবাসার সুরভী পেলেন ।



(১)



' ওরে ওরে হাওয়া থাম নারে

বন্ধু আসছে বহুদিন পরে




রোজীর বয়স ২৩

তার হাসবেন্ড বিদেশ থেকে এসেছে অনেক দিন পর ।

গোছানো ছিল অনেক স্বপ্ন । সব ছারখার । রোজীর হাসবেন্ড নানা রকম কমপ্লেইন করছে রোজীর শরীর নিয়ে ।

' আচ্ছা আপা আপনিই বলেন , একটা বাচ্চা হয়ে গেলে ব্রেস্ট কি আগের মত থাকবে ?

তাছাড়া সে মেলামেশা করতে গেলেও আমাকে নিয়ে অভিযোগ তুলছে । "

এবার মেয়েটার চোখে পানি । সে কাঁদছে যেমন মায়ের কোলে এসে সন্তান দুঃখের কথা বলে ।

মায়ের মতই ডা; আয়শার মন অস্থির হয়ে ওঠে । রোজীর স্বামী রোজীর ব্রেস্ট আর ভেজাইনা নিয়ে কমপ্লেইন করছে ।



"আচ্ছা আমি দেখছি সমস্যা কোথায় । আমি সলভ করে দেয়ার চেষ্টা করব । আচ্ছা চোখ মোছ । "

রোজী যে বিবাহিত আর ৩ বছরের বাচ্চার মা , না বলে দিলে বোঝা সম্ভবনা । নিখুঁত বি, এম, আই এর নিখুঁত মেয়ে । লম্বা , শ্যাম বর্ণ , দীঘল চুলে বেণী করা । রোজীর কোন সমস্যাই দেখতে পেলেন না ।



সমস্যা কি নাই ? রোজীর যদি সমস্যা না থাকে তাহলে সমস্যাটা কার ?



ডাঃ আয়েশা মনে মনে বললেন , এখানে রোগী রোজী , নাকি রোগী তার স্বামী?

সুস্বাস্থ্য তাকেই বলে যদি কোন ব্যক্তি শারীরিক ভাবে ভাল থাকবেন তা না , মানুষিক ভাবেও ভাল থাকবেন । এখানে রোগী তাহলে রোজীর স্বামী । স্বামীটা মন বৈকল্যে ভুগছে । বেচারা তার স্ত্রী কে নিয়ে সন্তুষ্ট হতে পারছেনা , নিজের সমস্যার কারণে ।



তার পর স্বামী এলেন । ডাঃ ভেবেছিলেন , মেয়েটার স্বামী না জানি কত স্বাস্থ্য সচেতন সুন্দর পুরুষ কিন্তু দেখলেন বেচারা ভুঁড়িওয়ালা , টাক ওয়ালা এবং টাকাওয়ালা । টাকার জোর মনে হয় বেড়েছে ।



আহারে যুগের হাওয়ায় আজ ভাল ভাল মেয়েগুলোর সংসারে অশান্তি । ২ বছর পর জামাই টা এলো , আর স্বামী যদি এভাবে ব্লেম দিতে থাকে , মেয়েটা মনে মনে হীনমন্যতায় ভুগতে থাকবে ।



খুবই সাবধানে স্বামীটাকে কাউন্সেলিং করতে হবে । কিন্তু কোনভাবেই অনেক তিতা কথাকে মিষ্টি বানানো যায়না ।



"রহমান সাহেব,২ বছর আপনি আপনার ওয়াইফ কে দেখেন নি , মহিলা বলতে আপনার সামনে ছিল টিভি সিনেমার নায়িকা , মডেল রা । আপনার ওয়াইফ মডেলদের মত ফিগার হোক এটাই ছিল আপনার কল্পনায় । দোষ যতনা আপনার , তারচেয়ে বেশি মিডিয়ার । টিভি খুললেই শরীর প্রদর্শন করা মেয়েরা । আসলে তারা ভাল মেয়ে না । ভাল মেয়ে হলে শরীর দেখিয়ে বেড়াতনা ।ওই সব মেয়েদের কারণেই আজ আপনার বউ সার্বিক ভাবে ভাল থাকার পরও আপনার ভাল লাগেনা ।



আর , আপনি কি আয়নায় নিজেকে দেখেছেন ? আপনার মাথায় চুল প্রায় পড়ে গেছে । আপনার একটা বিশাল ভুঁড়ি আছে । আপনার ওয়াইফ এর কথা একটু ভাবেন । সে ও যখন টিভি খোলে তখন জন আব্রাহাম আর সালমান খানের ফিগার দেখে । সেও ত ভাবতে পারে সুন্দর চুলের ভালো ফিগারের সুপুরুষ হয়ে থাকুক তার স্বামী ।



সব মেয়ের কথা বলবনা , কিন্তু অনেক মেয়েই আছে শুধু একটু ভালবাসা পেলে স্বামী সংসারের জন্য জীবন বিলিয়ে দিতে পারে । আল্লাহর রহমতে আপনি তেমন বউ পেয়েছেন ।



একই দিনে দুটি ঘটনা । দরিদ্র ঘরের মেয়ে মোমেনা । গায়ে একরত্তি মাংস নাই । কোন দিন ই তেমন মত মোটা গাটা ছিল বলে মনে হয়না । অথচ উপচে পড়া ভাল বাসায় আছে সে । অনেকদিন আগে ভাল হয়ে গিয়ে আজ এসেছে কৃতজ্ঞতা জানাতে স্বামীকে সংগে নিয়ে ।



আর রোজী সব ঠিক থাকার পরও তার সমস্যার অন্ত নাই । আচ্ছা যদি ঠিক নাও থাকে , ধরা যাক একদিন রোজী মোমেনার মত হয়ে গেল । এরকম লীন এন্ড থিন , সেদিন কি হবে ? রহমান সাহেবের সংসারে তার সারা জীবন দিয়ে দেয়াটা কাজের স্বীকৃতি কি পাবে ?



এরকম প্রায় ঘটে । এরা একধরনের পারভার্ট পুরুষ ।প্রায়ই ভিমরতি ধরা পুরুষের বউ গুলো এ সমস্যা নিয়ে আসে । পুরুষগুলো কেউ কেউ আরেকটা শাদি মোবারক করে ফেলে , কেউ কেউ খারাপ এরিয়ায় যায় ।






আসলে ভালবাসার বাসা কোথায় ? কোথায় ধরা দেয় সেই সোনার হরিণ ? বড়ই জটিল প্রশ্ন ।

মন্তব্য ১৩৭ টি রেটিং +৪/-০

মন্তব্য (১৩৭) মন্তব্য লিখুন

১| ০৬ ই অক্টোবর, ২০১৩ রাত ১০:৪৮

মোমেরমানুষ৭১ বলেছেন: ঠিকই বলেছেন আপা...আসলে ভালবাসার বাসা কোথায় ? কোথায় ধরা দেয় সেই সোনার হরিণ ? বড়ই জটিল প্রশ্ন ।

ঘটনা দুটি আরেকবার মনে করিয়ে দিল আমাদের সমাজের কথা........

০৬ ই অক্টোবর, ২০১৩ রাত ১১:৫৩

না পারভীন বলেছেন: ধন্যবাদ মোমের মানুষ ৭১ ভাই । ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য ।

২| ০৬ ই অক্টোবর, ২০১৩ রাত ১০:৪৯

লেখোয়াড় বলেছেন:
"আসলে ভালবাসার বাসা কোথায় ? কোথায় ধরা দেয় সেই সোনার হরিণ ? বড়ই জটিল প্রশ্ন"................. এতবড় মুল্যবান কথা কোথায় পেলেন?

অসাধারণ।

গল্প পরে পড়ে নিব।
ভাল থাকুন।

০৬ ই অক্টোবর, ২০১৩ রাত ১১:৫৫

না পারভীন বলেছেন: ধন্যবাদ লেখোয়াড় ভাই । শুধু শেষ লাইন পড়ে এত প্রশংসা ? :)

৩| ০৬ ই অক্টোবর, ২০১৩ রাত ১০:৫০

মোঃ খালিদ সাইফুল্লাহ্‌ বলেছেন: মোটেও জটিল প্রশ্ন নয়! ভালবাসায় শরীর এবং মন দুটোরই ভূমিকা আছে কিন্তু নিঃসন্দেহে একটা সুন্দর মনের ভূমিকাই সবচেয়ে বেশী!

০৬ ই অক্টোবর, ২০১৩ রাত ১১:৫৬

না পারভীন বলেছেন: সুন্দর উত্তর সাইফুল্লাহ ভাই । ১০ এ ১০ । :)

৪| ০৬ ই অক্টোবর, ২০১৩ রাত ১১:০৮

মামুন রশিদ বলেছেন: ভাবতে হবে দু'দিকই । শুধু বউ চাইবেন সিনেমার নায়িকা-মডেলদের লাহান, নিজের চেহারাটা আয়নায় দেখেন । এটা একটা দিক, আরেকটা দিক হলো ভালোবাসতে না জানা । ভালোবাসা ব্যাপারটাও দেখে শেখার, উপলব্ধি করার ব্যাপার ।

চমৎকার পোস্ট লিখেছেন আপা, আপনার অবজার্ভেশন গুলো প্র‌্যাকটিকাল । আর লিখেছেনও খুব সুন্দর করে গুছিয়ে ।

শুভ কামনা ।

০৬ ই অক্টোবর, ২০১৩ রাত ১১:৫৯

না পারভীন বলেছেন: এডাল্ট প্লাস পোস্ট । বিব্রত কর শব্দ আছে । পোস্ট টি কোন ভাবেই আরো নমনীয় করতে পারলাম না ।
ধন্যবাদ মামুন ভাই । সাথে রইলেন ।

৫| ০৬ ই অক্টোবর, ২০১৩ রাত ১১:১৫

অর্থনীতিবিদ বলেছেন: স্ত্রীর প্রতি ভালবাসা পুরুষের মন মানসিকতাভেদে পার্থক্যযুক্ত হয়। স্বামীটি মানুষ হিসেবে কেমন মূলত তার উপরেই এই ভালবাসা নির্ভর করে।

০৭ ই অক্টোবর, ২০১৩ রাত ১২:০৪

না পারভীন বলেছেন: কথা সত্য অর্থনীতিবিদ ভাই । এক্ষেত্রে অর্থনীতির কোন ভূমিকা আছে ?

৬| ০৬ ই অক্টোবর, ২০১৩ রাত ১১:১৭

মনিরা সুলতানা বলেছেন: তিনি মনে মনে বললেন , তোমার বউ এর প্রতি তোমার এই ভালবাসা আমি হৃদয়ে রেখে দিলাম । কারণ আমাকে এই পুঁজি দিয়ে কিছু কিছু দয়া হীন ঘটনা দেখতে হবে ।

এই ঘুনে ধরা সমাজে একটু সুন্দর ভাবে বেচে থাকতে হলে ,এভাবেই টুকরো ভালবাসার পুঁজি জমা করে নিতে হয় ...............


মোঃ খালিদ সাইফুল্লাহ্‌ বলেছেন: মোটেও জটিল প্রশ্ন নয়! ভালবাসায় শরীর এবং মন দুটোরই ভূমিকা আছে কিন্তু নিঃসন্দেহে একটা সুন্দর মনের ভূমিকাই সবচেয়ে বেশী!

সহমত উনার সাথে কিন্তু এই সাধারন প্রশ্ন টার উত্তর টা অনেকের ই জানতে বুঝতে প্রায় সমস্ত জীবন চলে,যায় .........।




০৭ ই অক্টোবর, ২০১৩ রাত ১:৩৭

না পারভীন বলেছেন: অনেক ধন্যবাদ আর কৃতজ্ঞতা রইল প্রিয় আপু । পাশে ছিলে আর পাশে থেক স্নেহ নিয়ে যখন যখন আমি আর না পারি =p~

৭| ০৬ ই অক্টোবর, ২০১৩ রাত ১১:২৭

বশর সিদ্দিকী বলেছেন: চমৎকার একটা কাজ করেছেন শুরুতে গান টা দিয়ে।
গানটা বারবার শুনলাম আর গল্পটা পরলাম। খুব ভাল লাগল।

০৭ ই অক্টোবর, ২০১৩ রাত ১২:১৩

না পারভীন বলেছেন: গান শুনার জন্য অনেক ধন্যবাদ , না , হল না , গান শুনার জন্য বিশেষ ধন্যবাদ bashor_17

৮| ০৬ ই অক্টোবর, ২০১৩ রাত ১১:২৮

এম এম কামাল ৭৭ বলেছেন: বরাবরের মত ভাললাগা রইল।

০৭ ই অক্টোবর, ২০১৩ রাত ১২:২৩

না পারভীন বলেছেন: অনেক ধন্যবাদ কামাল ভাই । কেমন আছেন ? মন্ডা ভালানি ?

৯| ০৬ ই অক্টোবর, ২০১৩ রাত ১১:৩১

আদনান শাহ্‌িরয়ার বলেছেন: আপনার শেষ দুটি লাইন খুব তীক্ষ্ণ । তবে আমার মনে হয় যে ভালোবাসা শরীরনির্ভর তার স্থায়িত্ব ক্ষণস্থায়ী , কারও প্রতি প্রবলভাবে মানসিক সংসর্গ থাকাই আসল ভালোবাসা । আমার মনে হয় একটা বয়স বা ম্যাচুরিটির পর সবাই তা বুঝতে পারে । একটা বয়স পর সবাই শারীরিক বিষয়টার চেয়ে মানসিক নির্ভরতাই সত্য হয়ে দেখা দেয় । কিন্তু বেশিরভাগ মানুষই মোহে ভেসে যেতে পছন্দ করে বলে কঠিন ভুল করে । যখন সে ভুল বুঝতে পারে তখন আর ফেরার পথ থাকে না ।


আপনার লিখাটির থেকে আমার কিছু নিজস্ব ধারনার কথা বললাম । ভুল ত্রুটি মার্জনা করবেন । আর পোস্টে + ! ধন্যবাদ । :) :)

০৭ ই অক্টোবর, ২০১৩ রাত ১২:২৮

না পারভীন বলেছেন: এই কথাগুলো আমার ও কথা । বলে দিতে পারতাম , দিলাম না । সবাই ভাবুক একটু এটাই চেয়েছি । আপনি পেয়েছেন ১০ এ ১৫ ।



অনেক ধন্যবাদ আর শুভ কামনা আদনান ভাই । :)

১০| ০৬ ই অক্টোবর, ২০১৩ রাত ১১:৩৪

শূন্য পথিক বলেছেন: ভালো লাগা জানবেন

০৭ ই অক্টোবর, ২০১৩ রাত ১২:২৯

না পারভীন বলেছেন: ধন্যবাদ আর শুভকামনা শূন্য পথিক :)

১১| ০৬ ই অক্টোবর, ২০১৩ রাত ১১:৫২

তাসজিদ বলেছেন: আসলে ভালবাসার বাসা কোথায় ? কোথায় ধরা দেয় সেই সোনার হরিণ ?

০৭ ই অক্টোবর, ২০১৩ রাত ১২:৪৬

না পারভীন বলেছেন: অনেক ধন্যবাদ তাসজিদ ভাই । অনেক শুভকামনা রইল

১২| ০৬ ই অক্টোবর, ২০১৩ রাত ১১:৫৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: খুব চমৎকার। আপনার প্রতিটি গল্পে যে ম্যাসেজ গুলো থাকে সেগুলো বেশ অনবদ্য। শুভেচ্চা জানবেন :)

০৭ ই অক্টোবর, ২০১৩ রাত ১২:৪৯

না পারভীন বলেছেন: অনেক ধন্যবাদ কা_ভা ।
একটা ম্যাসেজ দিতে চেয়েছি । ম্যাসেজটি সবাই বুঝে যেন উঠতে পারে ।

১৩| ০৭ ই অক্টোবর, ২০১৩ রাত ১২:১৩

ভারসাম্য বলেছেন: শুভ জন্মদিন!

লেখায় অনেক অনেক ভাল লাগা।

০৭ ই অক্টোবর, ২০১৩ রাত ১২:৫০

না পারভীন বলেছেন: অনেক ধন্যবাদ অভি । অনেক ভাল থাকিস । :)

১৪| ০৭ ই অক্টোবর, ২০১৩ রাত ১২:৪৪

চটপট ক বলেছেন: দোষ যতনা আপনার , তারচেয়ে বেশি মিডিয়ার । টিভি খুললেই শরীর প্রদর্শন করা মেয়েরা । আসলে তারা ভাল মেয়ে না । ভাল মেয়ে হলে শরীর দেখিয়ে বেড়াতনা

সহমত

০৭ ই অক্টোবর, ২০১৩ রাত ১২:৫৩

না পারভীন বলেছেন: এটা বেডারে সান্তনা দেয়ার জন্য বলা । তবে মিডিয়ার দোষ আছে । ধন্যবাদ চটপট ক ।

১৫| ০৭ ই অক্টোবর, ২০১৩ রাত ১২:৫৯

*কুনোব্যাঙ* বলেছেন: শুভ জন্মদিন আপু :)

০৭ ই অক্টোবর, ২০১৩ সকাল ৮:৩৯

না পারভীন বলেছেন: অনেক ধন্যবাদ *কুনোব্যাঙ* অনেক শুভ কামনা রইল :)

১৬| ০৭ ই অক্টোবর, ২০১৩ রাত ১:১৪

আর.হক বলেছেন: কিছু লিখতে ভালো লাগছেনা । ভালো হয়েছে

০৭ ই অক্টোবর, ২০১৩ সকাল ৮:৪১

না পারভীন বলেছেন: তবুও লিখলেন , :) :) ভাল থাকুন ভাইয়া ।

১৭| ০৭ ই অক্টোবর, ২০১৩ রাত ১:২২

শাহেদ খান বলেছেন: শুভ জন্মদিন !

ভাল লাগল তুলনামূলক প্রেক্ষাপটের গল্পটা। মানুষ-ভেদে মানসিকতা'র ব্যবচ্ছেদ।

একটু দেখুন:
"মোমেনার স্বামীর দিকে চোখ পড়ে । এতটা বছর পরও চোখে ভালবাসার দৃষ্টি নববিবাহিতার মতই তাকে লাজুক করে দেয় । সে হাসে মুখ টিপে ।নেকাবের আড়ালে । কিন্তু চোখে হাসির ঢেউ রুবেল মিয়ার কাছে অধরা থকেনা ।"

--এখানে 'রুবেল মিয়া'র স্থলে 'কামাল মিয়া' হবে না?


লেখায় অনেক শুভকামনা। :)

০৭ ই অক্টোবর, ২০১৩ সকাল ৮:৪৫

না পারভীন বলেছেন: থ্যাঙ্ক উ , ফর ইউর উইশ ।
আমারো মনে হচ্ছিল কোথাও হয়ত নাম ঠিক বাকি থেকে যেতে পারে , কিন্তু খুঁজে পাচ্ছিলাম না । :)

আবারো ধন্যবাদ আর শুভকামনা । :)

১৮| ০৭ ই অক্টোবর, ২০১৩ রাত ১:৫৬

আদনান শাহ্‌িরয়ার বলেছেন: ১০ এ ১৫ !!!! কেউ কখনও দেয়নি!!! অনেক খুশি!!! =p~

আপনার একটা পোস্টে প্রশ্ন করেছিলাম আপনি ডাক্তার কিনা এখন প্রোফাইলে দেখলাম আপনি আসলেই ডাক্তার । ভালো লাগলো ।

আর জন্মদিনের অনেক শুভেচ্ছা । হ্যাপি নিউ ইয়ার !!! :P

০৭ ই অক্টোবর, ২০১৩ সকাল ৮:৫০

না পারভীন বলেছেন: হাহাহা

এই নিকে ডাক্তারি সংক্রান্ত লেখা প্রকাশিত হয় , তাই লিখে রেখেছি ডাক্তার ।
আসলেই বয়সে বুড়ো কিন্তু তরুণ মনের ডাক্তার । আপনি যে সব লেখা একই দিনে পড়ে ফেললেন ... এখন আছেন কেমন ?

১৯| ০৭ ই অক্টোবর, ২০১৩ সকাল ৮:৫৬

মোমেরমানুষ৭১ বলেছেন: শুভ জন্মদিন আপু ......

০৭ ই অক্টোবর, ২০১৩ দুপুর ২:৩৩

না পারভীন বলেছেন: খুব সুন্দর মনে রাখার মত একটা দিন হল জন্মদিনে পাশে পেয়ে আপনাকে মোমের মানুষ । অনেক ধন্যবাদ ভাইয়া ।

২০| ০৭ ই অক্টোবর, ২০১৩ সকাল ৯:২৬

লুজার ম্যান বলেছেন: প্রেম ভালবাসা বলতে কিছুই নাই । সুধু শরীরের প্রতি শরীরের আকর্ষণ

০৭ ই অক্টোবর, ২০১৩ দুপুর ২:৩৫

না পারভীন বলেছেন: ধন্যবাদ লুজার ম্যান । অনেক শুভকামনা রইল । :)

২১| ০৭ ই অক্টোবর, ২০১৩ সকাল ১০:১৮

লাবনী আক্তার বলেছেন: আসলে ভালবাসার বাসা কোথায় ? কোথায় ধরা দেয় সেই সোনার হরিণ ? বড়ই জটিল প্রশ্ন ।



চমৎকার আপা। আপনার গল্পে দারুন শিক্ষনীয় ম্যাসেজ থাকে। ভালো লাগে পড়তে।

০৭ ই অক্টোবর, ২০১৩ দুপুর ২:৩৮

না পারভীন বলেছেন: এক কাহিনী লিখতে ৭ দিন লাগল । ভাল বলেছেন তাতে খুব খুশি হলাম । :)

২২| ০৭ ই অক্টোবর, ২০১৩ সকাল ১০:১৯

লাবনী আক্তার বলেছেন: শুভ জন্মদিন আপা। !:#P !:#P

সব সময়ই ভালো থাকুন এবং সুস্থ থাকুন। :) :)

০৭ ই অক্টোবর, ২০১৩ দুপুর ২:৪১

না পারভীন বলেছেন: লাবনী আপুনি , সত্যি ভাল লাগার দারুণ এক পালক যুক্ত হল এই শুভ কামনায় । :)

২৩| ০৭ ই অক্টোবর, ২০১৩ সকাল ১০:৪১

যান্ত্রিক বলেছেন: আমার কাছে ভালোবাসা হলো, আমার স্ত্রী যখন রান্না করতে করতে ঘেমে যায় আর হাত ময়লা থাকার কারণে ঘাম মুছতে পারেনা, তখন আমি তা মুছে দিলে সে মুচকি হাসে- সেই মুহূর্তের হাসি, সেই ভালোবাসা আমি কবরে যাওয়ার আগ পর্যন্ত ভুলব না।

ভালোবাসা না চাইতেই পাওয়ার জিনিস, চেয়ে পেলে তাকে বলে দয়া আর দাবি করে পেলে তাকে বলে মায়া। এটা নিতান্তই আমার অবজারভেশন।

ভালো থাকুন, সুস্থ থাকুন।
আসসালামু আলাইকুম।

০৭ ই অক্টোবর, ২০১৩ দুপুর ২:৫৩

না পারভীন বলেছেন: অয়ালাইকুম আসসালাম


যান্ত্রিক ভাই , আপনার মন্তব্য পুরো মানবিক । তবে দাবিও করা লাগে , চাওয়াও লাগে । না কান্না করলে মা ও দুধ দেয় না ।

তবে না চাইতে পেয়ে গেলে আরো ভাল লাগে । আবার না চাহিতে যারে পাওয়া যায় , সে আবার অবহেলায় হারিয়েও যায় ।

২৪| ০৭ ই অক্টোবর, ২০১৩ সকাল ১০:৪১

মাহমুদ০০৭ বলেছেন: আসলে ভালবাসার বাসা কোথায় ? কোথায় ধরা দেয় সেই সোনার হরিণ
- ভালবাসার বাসা ভালবাসাতেই ।

শুভ জন্মদিন আপা ! আরো অনেক অনেক দিন
আপনি সুস্থ থাকুন , লিখে যান নিরন্তর ।

ভাল লাগল গল্প ।

ভাল থাকুন , শুভকামনা রইল নিরন্তর ।

০৭ ই অক্টোবর, ২০১৩ দুপুর ২:৫৯

না পারভীন বলেছেন: ভালবাসার বাসা ভালবাসাতেই >>> বাহ এককথায় সব উত্তর শেষ ।


অনেক ধন্যবাদ মাহমুদ । শুভকামনার সুবাস ই আলাদা । :)

২৫| ০৭ ই অক্টোবর, ২০১৩ সকাল ১০:৫২

কান্ডারি অথর্ব বলেছেন:



জন্মদিনের শুভেচ্ছা জানবেন।

০৭ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৩:০১

না পারভীন বলেছেন: তথাস্তু >> শুভেচ্ছা জানলাম :)



আছেন কেমন ? আমি কেমন আছি তাও জানতে চাইলেন না :)

২৬| ০৭ ই অক্টোবর, ২০১৩ সকাল ১০:৫৩

শীলা শিপা বলেছেন: শুভ জন্মদিন !:#P :)

০৭ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৩:০৩

না পারভীন বলেছেন: অনেক ধন্যবাদ শীলা আপুনি ।
অনেক শুভকামনা রইল :)

২৭| ০৭ ই অক্টোবর, ২০১৩ সকাল ১১:১০

স্নিগ্ধ শোভন বলেছেন:
নির্মম বাস্তবতা।


শুভ জন্মদিন আপু!! !:#P !:#P !:#P !:#P !:#P !:#P

০৭ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৩:০৫

না পারভীন বলেছেন: অনেক ধন্যবাদ স্নিগ্ধ শোভন । প্রোপিক নামের মতই স্নিগ্ধ হয়েছে । :)

২৮| ০৭ ই অক্টোবর, ২০১৩ সকাল ১১:১৪

আদনান শাহ্‌িরয়ার বলেছেন: বয়স তো শুধুই একটা সংখ্যা । আমার নিজেরও বয়স্ক মনে হয়না নিজেকে । সংখ্যায় ২৪ কিন্তু নিজের মনে হয় ১৯/২০ ! বন্ধুরা অবশ্য আরও কম বলে ! =p~ =p~

আমার পড়ার ঝোঁক বেশি , পড়তে শুরু করলে টানা পড়ে যাই । তাও তো শেষ করতে পারিনি এখনও । :( তবে নিশ্চিন্তে থাকুন অসুস্থ হয়ে পড়িনি । :P বরং আপনার ম্যাসেজগুলো অনেক ভালো লেগেছে ! :)

জন্মদিন চমৎকার কাটুক এই কামনা থাকলো ! :)

০৭ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৩:০৭

না পারভীন বলেছেন: অনেক ধন্যবাদ আদনান । এত শুভকামনার পরে দিন ভাল না গিয়ে আর পারেনা । :)

২৯| ০৭ ই অক্টোবর, ২০১৩ সকাল ১১:২২

এম এম কামাল ৭৭ বলেছেন: শুভ জন্মদিন আপা। কেকটা পাওনা থাকলো।

০৭ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৩:০৯

না পারভীন বলেছেন: আচ্ছা , কেক টা সুন্দর । এটা আমার পাওনা থাকল । না হয় এই কেক খাওয়ার পর দুদিন কিছু খাবনা । তবু কামাল ভাই এর কেক বলে কথা , যত ডায়েটেই থাকিনা কেন , এটা খাবই আমি । হাহাহা :)

৩০| ০৭ ই অক্টোবর, ২০১৩ সকাল ১১:২৭

অপর্ণা মম্ময় বলেছেন: শিক্ষা, টাকা অনেক সময় মানুষের মনকে উদার নাও করতে পারে। রোজিদের মতো অনেক মেয়েকে দেখেছি আশেপাশে যারা প্রবাসী স্বামীর সন্দেহের শিকার। আর মোমেনার যে পার্ট টা লিখলেন খুব ভালো লাগলো।

ভালবাসার প্রকাশ মুখে না বলেও যে হৃদয়ে ঢেউ ওঠানো যায় সে অনুভব প্রতিটা মানুষই বুঝতে শিখুক।

জন্মদিনের শুভেচ্ছা রইলো আপা।

০৭ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৩:১৩

না পারভীন বলেছেন: ভালবাসার প্রকাশ মুখে না বলেও যে হৃদয়ে ঢেউ ওঠানো যায় সে অনুভব প্রতিটা মানুষই বুঝতে শিখুক >>>
অসাধারণ এক কথা ।

শুভেচ্ছার ফুল হাতে কাছে আসাতে ধন্য হয়ে গেলাম আপুনি ।

৩১| ০৭ ই অক্টোবর, ২০১৩ দুপুর ১২:০৪

আমি ইহতিব বলেছেন: শুভ জন্মদিন আপু।


কামাল ভাই ফেবুতে আমার দেয়া কেকটা দিয়ে দিয়েছেন বলে এখানে অন্য একটা কেক দিলাম আর ফেবুর মত একই কথা এখানেও বলে যাই - আপনি আমার খুব প্রিয় মানুষদের একজন, কাউকে না দেখেও শুধু মাত্র তার লেখা পড়ে তার প্রতি কতটা ফিদা হওয়া যায় তার প্রকৃত নিদর্শন আপনি। অনেক অনেক ভালো থাকুন এই দোয়া করি।

০৭ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৩:১৬

না পারভীন বলেছেন: সত্যি ?????????? কিন্তু আমি কি এত ভালবাসা পাওয়ার যোগ্য ?

২ টি কেকই বুঝিয়া পাইলাম । দোয়া যেন আল্লাহ কবুল করে নেয় বিথি । আপনার জন্য ও অনেক শুভকামনা । :)

৩২| ০৭ ই অক্টোবর, ২০১৩ দুপুর ১২:১৪

মনিরা সুলতানা বলেছেন: শুভ জন্মদিন নাপা মনি ...............।।
শুভজন্মদিন ডাঃ আপা ............।
শুভজন্মদিন প্রিয়বন্ধু .........।।
শুভজন্মদিন প্রিয়বন্ধুর সবচাইতে প্রিয় বন্ধু ............


শুভজন্মদিন সু-প্রিয় ব্লগার ......।। :)

০৭ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৩:২০

না পারভীন বলেছেন:

কাছে আসতে আসতে এত কাছে এসেছি
দূরে যেতে পারিনা

৩৩| ০৭ ই অক্টোবর, ২০১৩ দুপুর ১২:৫৩

আমি ইহতিব বলেছেন: জটিল প্রশ্ন আপু - ভালবাসার বাসা কোথায়?

নিষ্ঠুর বাস্তবতা আসলে এটাই - মোমেনার স্বামীর মত মানুষরাও আছে সমাজে আবার রোজীর স্বামীর মত মানুষ ও আছে। ভাগ্য ভালো মোমেনাদের মত মেয়েদের।

লেখা বাজে টাইপের হয়নিতো আপু। শুধু ছোট হয়ে গিয়েছে, মনে হল পড়ার আগেই শেষ হয়ে গেলো। কিন্তু বরাবরের মতো অন্তর্নিহিত ম্যাসেজটা ঠিকই পেলাম।

০৭ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৩:৩৫

না পারভীন বলেছেন: বিথি মনি , এই লেখা লিখতেই ৭ দিন লাগল । তাও লেখার মধ্য আপত্তিকর শব্দ ছিল । লেখা শেষে দিব কি দিব না এতে দ্বিধা দ্বন্ধে ছিলাম

৩৪| ০৭ ই অক্টোবর, ২০১৩ দুপুর ১২:৫৯

সমুদ্র কন্যা বলেছেন: আপা আপনার পোস্টের ভাবনাটা ভাল লাগল। সুন্দর করে লিখেছেন।

শুভ জন্মদিন :)

০৭ ই অক্টোবর, ২০১৩ সন্ধ্যা ৭:৫০

না পারভীন বলেছেন: একটা কমন সমস্যা তুলে আনলাম যা মহিলাদের জীবন দুর্বিসহ করে দিচ্ছে ।

শুভ কামনার জন্য অনেক ধন্যবাদ সমুদ্র কন্যা

৩৫| ০৭ ই অক্টোবর, ২০১৩ দুপুর ১:০৩

বিদ্রোহী ভৃগু বলেছেন: আসলে ভালবাসার বাসা কোথায় ? কোথায় ধরা দেয় সেই সোনার হরিণ ? বড়ই জটিল প্রশ্ন ।

সহজ উত্তর সহজ মনে।

লালন গুরুর কথায়-

সহজ মানুষ দেখনারে মন সহজে ভজে!!!!!
পাবিরে অমূল্য নিধী এই বর্তমানে

০৭ ই অক্টোবর, ২০১৩ সন্ধ্যা ৭:৫২

না পারভীন বলেছেন: অনেক ধন্যবাদ বিদ্রোহী ভাই । অনেক শুভকামনা রইল :)

৩৬| ০৭ ই অক্টোবর, ২০১৩ দুপুর ২:২৬

হাসান মাহবুব বলেছেন: ভালো লিখেছেন আপা।

শুভ জন্মদিন।

০৭ ই অক্টোবর, ২০১৩ সন্ধ্যা ৭:৫৪

না পারভীন বলেছেন: সমালোচনা মিস করছি হা মা ।
তবুও প্রশংসা ভাল লাগল । শুভ কামনার জন্য ধন্যবাদ । :)

৩৭| ০৭ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৩:১০

শায়মা বলেছেন: Happy Birthday আপু!!!!:)

০৭ ই অক্টোবর, ২০১৩ সন্ধ্যা ৭:৫৫

না পারভীন বলেছেন: থ্যাঙ্ক ইউ কিউট আপুনি । :)

৩৮| ০৭ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৩:৩৩

শাহিন বলেছেন: সুন্দর গল্প ও বিষয়বস্তু । আমার মনে হয় বিষয়টি নারী এবং পুরুষ, ক্ষেত্র বিশেষে উভয়ের জন্যই প্রযোজ্য । আপনি গল্পদুটি একটু ঘুরিয়ে দেখুন । আসলে ভালোবাসাকে কোন ভাবেই সঙ্গায়িত করা যাবে না । অদৃশ্যতো !!! শুভেচ্ছা রইল ।

০৭ ই অক্টোবর, ২০১৩ রাত ৮:০০

না পারভীন বলেছেন: হুম কথা সত্য ।



ধন্যবাদ আর শুভকামনা রইল শাহিন ভাই । :)

৩৯| ০৭ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৪:০৯

মদন বলেছেন: +++++++++++++++++++++++

০৭ ই অক্টোবর, ২০১৩ রাত ৮:০১

না পারভীন বলেছেন: পড়ার জন্য ধন্যবাদ মদন ভাই । :)

৪০| ০৭ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৪:১৭

সেলিম আনোয়ার বলেছেন: শুভ জন্মদিন আপু। :)

০৭ ই অক্টোবর, ২০১৩ রাত ৮:০২

না পারভীন বলেছেন: অনেক ধন্যবাদ সেলিম ভাই । ভাল থাকবেন । :)

৪১| ০৭ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৪:৫৭

আম্মানসুরা বলেছেন: বাহ!!! চমৎকার অবজারভেশন!

কলুষিত মনে ভালোবাসা থাকতে পারেনা, স্বার্থবাদী মনে ভালোবাসা থাকতে পারেনা

ভালমানুষের সুন্দর মনে ভালোবাসা থাকে (আমার কাছে তাই মনে হয়)।

০৭ ই অক্টোবর, ২০১৩ রাত ৮:০৬

না পারভীন বলেছেন: পুরই একমত লুলু আপু ।

অনেক ধন্যবাদ আপু । অনেক শুভকামনা রইল । :)

৪২| ০৭ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৫:২৬

কান্ডারি অথর্ব বলেছেন:


এইতো আপনিই নাহয় জানতে চাইলেন আমি কেমন আছি ?

আলহামদুলিল্লাহ !!!



০৭ ই অক্টোবর, ২০১৩ রাত ৮:১৩

না পারভীন বলেছেন: অভিমানি কন্ঠের কুয়াশা ।



ভাল থাকুন সবসময় এই শুভকামনা রইল । :)

৪৩| ০৭ ই অক্টোবর, ২০১৩ রাত ৯:০৬

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: হুম। শেষে জটিল প্রশ্নে এসে থেমে গেলাম। ডাক্তারদের ডায়েরি আমার খুবই পছন্দ। একই দিনে দু’টি পরস্পরবিরোধী ঘটনা থেকে অনেক কিছুই শেখার আছে। বড় শিক্ষা হলো, আমাদের শান্তিময় সমাজে ঢুকেছে পরদেশি প্রভাব। এথেকে উত্থান কই?

যা হোক, শুভ জন্মদিন, প্রিয় সহব্লগার না পারভিন :)

০৮ ই অক্টোবর, ২০১৩ সকাল ৭:১১

না পারভীন বলেছেন: অনেক ধন্যবাদ মইনুল ভাই । শুভকামনা রইল । :)

৪৪| ০৭ ই অক্টোবর, ২০১৩ রাত ১১:০০

প্রোফেসর শঙ্কু বলেছেন: জন্মদিনের শুভেচ্ছা রইল।

গল্প ভাবিয়েছে ভালোভাবেই।

শুভরাত্রি।

০৮ ই অক্টোবর, ২০১৩ সকাল ৭:১৪

না পারভীন বলেছেন: ধন্যবাদ প্রোফেসর সাহেব । :) শুভকামনা রইল ।

৪৫| ০৮ ই অক্টোবর, ২০১৩ সকাল ১০:২৫

কান্ডারি অথর্ব বলেছেন:


উৎকন্ঠ আমার লাগি কেহ যদি প্রতীক্ষিয়া থাকে
সেই ধন্য করিবে আমাকে।
শুক্লপক্ষ হতে আনি
রজনীগন্ধার বৃন-খানি
যে পারে সাজাতে
অর্ঘ্যথালা কৃষ্ণপক্ষ রাতে,
যে আমারে দেখিবারে পায়
অসীম ক্ষমায়
ভালোমন্দ মিলায়ে সকলি,
এবার পূজায় তারি আপনারে দিতে চাই বলি।

০৮ ই অক্টোবর, ২০১৩ দুপুর ২:৫০

না পারভীন বলেছেন: সেকি আমায় নিবে চিনে এই নব ফাল্গুনের দিনে ???????????

৪৬| ০৮ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৩:০৯

কান্ডারি অথর্ব বলেছেন:


সময়ের অবিরল শাদা আর কালো
বনানীর বুক থেকে এসে
মাছ আর মন আর মাছরাঙাদের ভালোবেসে
ঢের আগে নারী এক - তবু চোখ ঝলসানো আলো
ভালোবেসে ষোলো আনা নাগরিক যদি
না হয়ে বরং হতো ধানসিঁড়ি নদী।

০৮ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৩:৩৪

না পারভীন বলেছেন: ডালিম কুমার ,
তোমার হৃদয়ের চার কুঠুরিতে বন্ধি আছে
আমার প্রাণ ভোমরা ।।
ছাতিমের ফুল মাতানো কুয়াশায়
মরতে মরতে বেঁচে থাকি
তোমার ভালবাসায় ।।

৪৭| ০৮ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৩:৪৭

কান্ডারি অথর্ব বলেছেন:



তুমি আমাকে মেঘ ডাকবার যে বইটা দিয়েছিলে একদিন
আজ খুলতেই দেখি তার মধ্যে এক কোমর জল।
পরের পাতায় গিয়ে সে এক নদীর অংশ হয়ে দূরে বেঁকে
গেছে।
আমাকে তুমি উদ্ভিদ ভরা যে বইটা দিয়েছিলে
আজ সেখানে এক পা-ও এগোনো যাচ্ছে না, এত জঙ্গল।
গাছগুলো এত বড় হয়েছে যে মাটিতে আলো আসতে
দিচ্ছে না।

তুমি আমাকে ঝর্ণা শেখবার যে বইটা দিয়েছিলে
আজ সেখানে মস্ত এক জলপ্রপাত লাফিয়ে পড়ছে
সারাদিন।
এমনকি তোমার দেওয়া পেজ-মার্কের সাদা পালকটাও
যে বইতে রেখেছিলাম, সেখানে আজ
কত সব পাখি উড়ছে, বসছে, সাঁতার কাটছে।
তোমার দেওয়া সব বই এখন মরুভূমি আর পর্বতমালা,
সব বই আজ সূর্য, সব বই দিগন্ত …
অথচ আজকেই যে আমার লাইব্রেরি দেখতে আসছে বন্ধুরা
আমার পড়াশোনা আছে কিনা জানার জন্য! তাদের আমি
কী দেখাবো? তাদের সামনে কোন মুখে দাঁড়াবো আমি!

০৮ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৪:০০

না পারভীন বলেছেন: কেউ কেউ জীবনে অক্সিজেনের মতো হয়ে যায় ,
পরিব্যপ্ত হয় রক্তকরবী গোধূলী,-
আর সকাতর রিমঝিম জোছনায়।
এমন করেই কেউ কেউ সীমানা পেরুবার হাতছানি দেখিয়ে,
অনায়াসে ডুবে যায় দীঘির জলের দুর্বোধ্য নিস্তব্ধতায়।
কেউ কেউ নিমেষেই হয়ে যায় সবটুকু অরণ্য,
গুটিয়ে ফেলতে পারে সতৃষ্ণ সবুজ সব রাত্রি,
রুদ্রাক্ষের মালা গলায় পরে আলতো হাসিতে,
ফিরিয়ে নেয় সব সুন্দরের সকরুণ সিন্দুক।
অথচ আমারও হাতে ছিল বুনো গোলাপের হৃদয়,
অথচ আমারও হাতে ছিল একগোছা আষাঢ়ে কদম,
আমিও বাদল দিনের মেঘে মেঘে ঝলসে উঠেছি শিহরণে
একদিন আমিও খুব হেঁটেছিলাম পথ বৃষ্টিতে বৃষ্টিতে!
পুড়ে পুড়ে আলো হবার ঝলসানো বাসনায়,
সুর্যের মত আমিও ভালবেসেছিলাম প্রজ্বলিত অগ্নিকে!
ধূমকেতুর মত গৃহত্যাগী ভালোবাসায়,
আমিও ছেড়েছিলাম খোলস শৈশব প্রজাপতির ।
একদিন আমিও ছিলাম খুব কাঙ্গাল কোনো দ্বারে,
বিলাস করবার মত কিছু দুঃখে ছিলাম খুব সুখী কোনোদিন!
হারিয়ে যাওয়ার পথ খুঁজতে খুঁজতে লাজুক পথিকের মত,
গোলকধাঁধার ফাঁদে ধোকা খেয়ে হেরে গেছি আমি বহুবার।
কান্না চেঁপে একলা পথ হাঁটা শিখতে হয়েছে আমায় বহুদামে,
ভুল দামে বিক্রি হওয়ার যাতনায় আমারও কেটেছে অস্ফুট নীল প্রহর!
এবার আর যদি দেখা হয় বিধ্বস্ত নীলিমার ঘাসফুল প্রান্তরে,
এবার আর যদি দেখা হয় রাজপথের রোদঝরা দিকভুল নদীতে,
হারাবার মত আর সব কিছু হারিয়ে ফেলে,
তবেই তুমি ডানা মেলো সেইবার,
বিহ্বল সবটুকু অশ্রু ঝরিয়ে টুপটাপ,
তবেই তুমি চোখ মেলো সেইবার। ( ৎঁৎঁৎঁ )

৪৮| ০৮ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৪:১৬

কান্ডারি অথর্ব বলেছেন:



Away, away, from women and towns,

To the wild wood and the downs -

To the silent wilderness

Where the soul need not repress

Its music, lest it should not find

An echo in another's mind,

While the touch of Nature's art

Harmonizes heart to heart.


০৮ ই অক্টোবর, ২০১৩ সন্ধ্যা ৬:১৭

না পারভীন বলেছেন:
Twincle Twincle little star
how I wonder
What you are
Up above the world so high
Like a diamond in the sky




৪৯| ০৮ ই অক্টোবর, ২০১৩ রাত ৮:২৮

দুঃস্বপ্০০৭ বলেছেন: বরাবরের মত আরেকটি অসাধারন পোস্ট ভালো লাগলো পড়ে । সুন্দর লিখেছেন ডাঃ না পারভীন ।

০৯ ই অক্টোবর, ২০১৩ রাত ২:৩১

না পারভীন বলেছেন: ধন্যবাদ ব্লগের অংকবিদ । :)

৫০| ০৮ ই অক্টোবর, ২০১৩ রাত ৯:২২

নীল-দর্পণ বলেছেন: অনেক সুন্দর লেখা।

০৯ ই অক্টোবর, ২০১৩ রাত ২:৩৪

না পারভীন বলেছেন: সত্যি নীল ? :) আমি ভয়ে ছিলাম ।

৫১| ০৯ ই অক্টোবর, ২০১৩ রাত ২:৪২

না পারভীন বলেছেন: নির্বাচিত পাতায় এই পোস্টকে স্থান দেয়ায় সম্পাদক মন্ডলীদের ধন্যবাদ । :)

০৯ ই অক্টোবর, ২০১৩ রাত ২:৪৪

না পারভীন বলেছেন: :)

৫২| ০৯ ই অক্টোবর, ২০১৩ রাত ৩:০২

খেয়া ঘাট বলেছেন: না পারভীন বলেছেন: নির্বাচিত পাতায় এই পোস্টকে স্থান দেয়ায় সম্পাদক মন্ডলীদের ধন্যবাদ । !:#P !:#P !:#P !:#P !:#P

০৯ ই অক্টোবর, ২০১৩ সকাল ৭:২৬

না পারভীন বলেছেন: :)

৫৩| ০৯ ই অক্টোবর, ২০১৩ রাত ১০:১৪

অদ্বিতীয়া আমি বলেছেন: আপু কি বলবো ভেবে পাচ্ছিনা ,অনেক চমৎকার করে লিখেছেন , এমন একটা ব্যাপার নিয়ে লিখেছেন , যা শুধু আপনি ই লিখতে পারতেন , এত সুন্দর করে ।

রোজীর হাসবেন্ড এর মত অসুস্থ মানুষ সমাজে যত কম থাকবে ততই মঙ্গল ।


দেরীতে হলেও শুভ জন্মদিন ।

১০ ই অক্টোবর, ২০১৩ রাত ২:১৭

না পারভীন বলেছেন: ধন্যবাদ অদ্বিতীয়া আপুনি ।



কিছু কিছু ব্যাপারে আমাদের মানুষিকতা বদলানো দরকার । ৪৫ বছরের মহিলাকে ৫৫ বছরের হাসবেণ্ড যখন ব্লেম দেয় , আমাদের ব্যাপারটা ভাল লাগেনা । দেখা যাক ভবিষ্যতে আমাদের দেশে চিকিতসা বিজ্ঞান মেয়েদের এ সমস্যায় কতটুকু আগায় ।

৫৪| ১০ ই অক্টোবর, ২০১৩ রাত ১:০৮

এমকে ইসলাম বলেছেন: ----:)

১০ ই অক্টোবর, ২০১৩ রাত ২:১৩

না পারভীন বলেছেন: হ্যালো অফিসার , কি খবর ??

৫৫| ১১ ই অক্টোবর, ২০১৩ সন্ধ্যা ৭:১১

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: প্রশ্নটা আসলেই জটিল, তবে আল্লাহর হুকুম এবং রাসূল(সঃ) এর সুন্নাহ অনুসারে চলতে পারলেন এসব প্রশ্নের উত্তর অনেক সহজ হয়ে যেত... :)

১৩ ই অক্টোবর, ২০১৩ রাত ৯:০০

না পারভীন বলেছেন: রাসুলের সুন্নাহের মিস ইন্টারপ্রিটেশন করা সহজ হয় যারা বেরহমতি তাদের জন্য । বউ এর অসুবিধা আছে সেই অযুহাতে ৪৫ বছরএর লোক ও আবার বিবাহ করছে এমন আমাদের দেখতে হয় ।



ধন্যবাদ , জহিরুল ভাই । :)

৫৬| ২০ শে অক্টোবর, ২০১৩ সকাল ১০:২৪

এম এম কামাল ৭৭ বলেছেন:
আপা ঈদ- এর শুভেচ্ছা জানিয়েছিলেন। সত্যি ঈদ যেন মাটির পৃথিবীতে নেমে এসেছিল। খুব ভাললেগেছে।

ভাল থাকুন, আর এত্তো এত্তো সুন্দর লিখা উপহার দিন। আপনার পেশাগত জীবনে প্রতিদিনই অনেক বিচিত্র অভিজ্ঞতার মুখোমুখি হন, সেই দিক দিকে আপনি কিছুটটা ভাগ্যবান।

২০ শে অক্টোবর, ২০১৩ দুপুর ২:২০

না পারভীন বলেছেন: হাহাহা , ভালো লেগেছে কামাল ভাই ইদ শুভেচ্ছা র অনুভূতি জেনে . Study r kosto na thakle aro valo lagto .apni valo thakun ai prathona roilo.

৫৭| ২৩ শে অক্টোবর, ২০১৩ রাত ১২:৩৮

লুবনা ইয়াসমিন বলেছেন: আজকে লেখাটি পড়লাম । ভাললাগা জানিয়ে গেলাম।

২৩ শে অক্টোবর, ২০১৩ বিকাল ৩:২৭

না পারভীন বলেছেন: Welcome apu amar blog barite. Sai sathe onek dhonnobad r suvokamona roilo.

৫৮| ২৫ শে অক্টোবর, ২০১৩ রাত ১১:৪১

শান্তির দেবদূত বলেছেন: কি বলব ভেবে পাচ্ছি না; আসলে এ ধরনে লেখা গুলো শুধু হৃদয়কে নাড়া দিয়ে যায়। মানুষের যে কত রূপ? :(
ভাল থাকুন আপু, শুভকামনা রইল।

২৬ শে অক্টোবর, ২০১৩ রাত ১:৫৪

না পারভীন বলেছেন: .ধন্যবাদ দেবদূত ভাইয়া ,আপনার জন্য অ শুভকামনা রইলো .

৫৯| ৩০ শে অক্টোবর, ২০১৩ রাত ১১:৩০

বাংলাদেশী দালাল বলেছেন: পৃথিবী অনেক আগেই ধ্বংস হয়ে যেত , যদিনা এই মায়া , দয়া , ভালবাসা না থাকত । তিনি মনে মনে বললেন , তোমার বউ এর প্রতি তোমার এই ভালবাসা আমি হৃদয়ে রেখে দিলাম । কারণ আমাকে এই পুঁজি দিয়ে কিছু কিছু দয়া হীন ঘটনা দেখতে হবে ।

জাজাকাল্লাহ খুবই শুন্দর কথা গুলো!

"অদ্বিতীয়া আমি" এর সাথে সহমত। এমন লেখা আপনিই লিখতে পারেন।
শুভকামনা রইল।



৩১ শে অক্টোবর, ২০১৩ সকাল ৮:৫১

না পারভীন বলেছেন: পারষ্পরিক সহানুভূতি সম্পন্ন জীবন পাক সবাই এটাই চাওয়া .মিনিমাম এখানকার ৫০০ পাঠক বউ কে এমন ভাবে হেয় না করুক এটা হলেও হয় . জানিনা কতটুকু লিখতে পারি .দোয়া করবেন বাংলাদেশী ভাইয়া ,আর সব সময় অনুপ্রেরণা নিয়ে পাশে যেন পাই

৬০| ৩১ শে অক্টোবর, ২০১৩ দুপুর ১:৩৯

সরকার আলী বলেছেন: শারীরিক রুগ্নতার তুলনায় অন্তরের ব্যাধি অনেক বেশী মারাত্মক। আমরা, কি পুরুষ কি মহিলা, দৈহিক অসুস্থতার চিকিৎসায় ডাক্তারের স্মরণাপন্ন হলেও ইহকাল ও পরকাল উভয় জাহানের আংশিক এবং/অথবা পুরোটা বিধ্বংশী দিলের রোগের সুচিকিৎসার ব্যাপারে একেবারেই উদাসীন।

আমাদের মানসিক ও নৈতিক গুণাবলীর সমন্বিত রূপ বংশানুগতির অন্যতম নিয়ন্ত্রক জীন (gene), পরিবেশ (environment) ও এদু'য়ের মিথস্ক্রিয়ায় (interaction) গড়ে ওঠে। দ্বীন, ধর্ম, সততা ও কর্মের সার্বিক বিচারে এ তিনটির নেতিবাচক প্রভাব নিঃসন্দেহে আমাদেরই অর্জিত ফসল।


হে আল্লাহ ! জাতির মগজের এহেন পচনাবস্থা থেকে আমাদের রক্ষা করো (আমিন)।

৩১ শে অক্টোবর, ২০১৩ দুপুর ২:৪৮

না পারভীন বলেছেন: আমিন ,অনেক ধন্যবাদ সরকার ভাইয়া .

৬১| ৩১ শে অক্টোবর, ২০১৩ দুপুর ১:৫৯

বিশ্বাস করি 1971-এ বলেছেন: মানবিক, জীবনঘনিষ্ঠ বাস্তবধর্মী একটি লেখা। বনের বাঘে খায় না মনের বাঘে খায়।

৩১ শে অক্টোবর, ২০১৩ দুপুর ২:৫১

না পারভীন বলেছেন: ভাল লাগলো ,অনুপ্রাণিত হলাম .অনেক ধন্যবাদ ভাইয়া

৬২| ০১ লা নভেম্বর, ২০১৩ রাত ৮:০৩

নীল-দর্পণ বলেছেন: আসলে ভালবাসার বাসা কোথায়

০৪ ঠা নভেম্বর, ২০১৩ সকাল ৭:৪৬

না পারভীন বলেছেন: পড়ার জন্য অনেক ধনেপাতা নীল .অনেক শুভ কামনা রইল

৬৩| ০৩ রা নভেম্বর, ২০১৩ রাত ৮:৪০

ময়নামতি বলেছেন: ভাল লাগল আপনার লেখাটি আশা করি আরো ভাল ভাল পোস্ট দিবেন।

ধন্যবাদ।

০৪ ঠা নভেম্বর, ২০১৩ সকাল ৭:৫১

না পারভীন বলেছেন: ময়নামতি ভাইয়া,স্বাগতম আমার ব্লগ বাড়িতে .পড়ার জন্য অনেক ধন্যবাদ . আপনার জন্যও শুভকামনা .

৬৪| ০৪ ঠা নভেম্বর, ২০১৩ সকাল ৮:২৩

তুহিন সরকার বলেছেন: আপনার দুটি অনুচ্ছেদই ভাল লাগল।
ভালবাসার অনেক রুপ, বিশ্বাস-অবিশ্বাস।
প্রত্যাশার একটু ঘাটতি হলেই উবে যায় বিশ্বাস।
কিন্তু জটিল প্রশ্ন করেছেন জটিল করে..............!

ধন্যবাদ পারভীন, শুভকামনা রইল।

০৪ ঠা নভেম্বর, ২০১৩ সকাল ৮:৪১

না পারভীন বলেছেন: জটিল প্রশ্ন করেছেন জটিল করে ,(হাসতেই আছি ) উত্তর অ কিন্তুু দেয়া আছে আরোও জটিল করে .হাহাহা
স্বাগতম তুহিন ভাই আমার ব্লগে .

৬৫| ০৫ ই নভেম্বর, ২০১৩ রাত ৯:১২

দেওয়ান-এ-রাসুল বলেছেন: জরুরি লেখা

০৫ ই নভেম্বর, ২০১৩ রাত ৯:১৫

না পারভীন বলেছেন: Lot of thanks bro.

৬৬| ০৭ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৩:৩০

কাগজের নৌকা (রাসেল হোসেন) বলেছেন: ভালবাসা সম্পূর্ণ মনের ব্যাপার কেউ এটা বিশ্বাস করুক আর নাই করুক।

পোস্টে অফুরন্ত ভাল লাগা

কাহিনী দুটি চমৎকার ভাবে তুলে ধরেছেন

০৮ ই নভেম্বর, ২০১৩ দুপুর ২:১৭

না পারভীন বলেছেন: রাশি রাশি ধন্যবাদ ,আর অনেক শুভ কামনা রইল রাসেল ভাই .

৬৭| ২১ শে নভেম্বর, ২০১৩ রাত ৩:২০

পরিবেশ বন্ধু বলেছেন: ভাল লাগল

২১ শে নভেম্বর, ২০১৩ রাত ৯:৪৭

না পারভীন বলেছেন: অনেক ধন্যবাদ ভাইয়া :)

৬৮| ১৮ ই ডিসেম্বর, ২০১৩ রাত ৯:১৪

জাফরিন বলেছেন: চমৎকার লেখা তো!
এই ধরণের বিকৃত মানসিকতার কারণে আজকাল অনেক বয়স্ক মহিলাদের স্বামী ছেড়ে দিচ্ছেন। তখন হয়ত তিনি নিতান্ত অসহায় হয়ে ভাইয়ের -বোনের বাড়িতে আশ্রিতার মত ভেসে বেড়াচ্ছেন। বেশ কয়েকটা ঘটনা দেখলাম এমন। এর সমাধান কী আপু? মোমেনার স্বামীর কাছে তাদের ভালবাসার পাঠ নিতে পাঠানো উচিত?

১৮ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১০:১৭

না পারভীন বলেছেন: অনেক ধন্যবাদ আপু :) আসলেই কথা সত্য ফ্রিকুয়েন্টলি এই ঘটনা চোখে পড়ছে , তাই লিখলাম যে সব ছেলেরা এই লেখা পড়বে তাদের যেন মোমেনার স্বামীর কাছ থেকে ট্রেনিং হয়ে যায় । ২ / ১ টি মেয়ের জীবন হলেও যেন সুখের হয় ।মানুষের এটাই স্বভাব সামনে ভাল হোক , মন্দ হোক একটা উদাহরণ থাকলে সেদিকেই মনের অজান্তে চলে যায় ।

নামগুলো ছাড়া কোন ঘটনাই কাল্পনিক নয় । আবারো কৃতজ্ঞতা রইল জাফরিন আপু । :)

৬৯| ০৫ ই মে, ২০১৪ বিকাল ৫:১৭

রওনক বলেছেন: দারুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.