নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ডা: নার্গিস পারভীন। বর্তমানে সরকারের স্বাস্থ্য সৈনিক। আমি ডাক্তারি ছাড়া আর কিছু পারি না।

না পারভীন

©ডাঃ নার্গিস পারভীন [email protected]স্বল্প, মাঝারি মাত্রার সংবেদন শীল মৌলিক লেখা I শিশুদের নাগালের বাহিরে রাখুন। পূর্বঅনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা যাবেনা ।

না পারভীন › বিস্তারিত পোস্টঃ

রেগে গেলেন তো হেরে গেলেন ( আত্ম সমালোচনা মূলক পোস্ট )

১৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ৯:২০

ব্লগার শায়মা আপুনীর রাগ বিষয়ক পোস্ট টি পড়লাম , তারপর আত্ম সমালোচনা করতে বসলাম । রাগ সংগীত শোনার মতই বিরক্তিকর এই রাগ বিষয়ক পোস্ট আগেই বলেদিলাম , রেগে গিয়ে আমাকে কেউ বকা দিবেন না যেন ;)

আমার শিশুকালের কথা । আমি একটা বই পড়ছিলাম । তার একটা লাইন হল , “ অমুক রাশির মেয়েরা উগ্র মেজাজের । “ উগ্র মেজাজ শব্দটির মানে আমি বুঝতে না পেরে আম্মাকে গিয়ে বললাম , আম্মা আম্মা , উগ্র মেজাজ কি ?
আম্মা বললেন , “আমার মেজাজকে উগ্র মেজাজ বলে । “

সম্ভবত এই উত্তরটা দিতে আম্মার খারাপ লেগেছিল । নিজের মেজাজকে উগ্র মেজাজ বলে স্বীকার করে নেয়াটা কষ্ট কর তাই না? :( আপাতদৃষ্টিতে ভদ্র কিন্তু লেজবিশিষ্ট একেবারেই পিঠাপিঠি চারটা সন্তান কে একা হাতে মানুষ করা কতটা কঠিন ছিল আজ বুঝি । আব্বা চাকরির কারণে অন্য জায়গায় থাকতেন

বড়টা ( আমি ) সারাদিন বই নিয়ে পড়ে থাকে , খুব ভাল কথা । কিন্তু সব পাঠ্যবই এর নীচে গল্পের বই । লেপের নীচে , তোষকের নীচে , বালিশের ভিতর গল্পের বই আর গল্পের বই । আসল পড়ার আর সময় নাই । :P মেঝ জন অবশ্য লক্ষি ।

ছোট দুজন পুরা বিচ্ছু । ভিডিও গেমসের দোকান থেকে তাদের উদ্ধার করে আনতে হয় । ছলে , বলে , কৌশলে , রেগে গিয়ে , মেরে ধরে লাইনে রাখতে গিয়ে আম্মাকে হতে হয়েছে উগ্র মেজাজের ।
“ আমার মেজাজকে উগ্র মেজাজ বলে “ এই কথাটার সাথের দীর্ঘশ্বাস টুকু বুঝার ক্ষমতা ছোট্ট আমার ছিলনা ।

তারপর একটু বড় হবার পর একটা ইংরেজি মুভি দেখছিলাম , অনেকদিন আগে তো , নাম মনে নেই মুভির । :| এক মা তার ছোট ছোট সন্তানদের নিয়ে গ্রামে একলা থাকেন । সারাদিন ক্ষেতে খামারে কাজ করেন । একদিন তার কিশোর ছেলেটি বিড়ি খেয়ে স্কুল থেকে বাড়ি ফেরে ।
মা বললেন , বাবা আমি দুঃখিত , তোমাকে শাস্তি দিতে আমারও খারাপ লাগছে । কিন্তু তুমি একটা অপরাধ করে ফেলেছো । বেতের বাড়ি এর শাস্তি ।
কিশোর ছলছল চোখে তার পিঠ পেতে দেয় । তার পর সপাং সপাং করে বেতের বাড়ি পড়তে থাকে পিঠে ।

যেই সব মা বাবা একেবারেই রাগেনা , এমন একটা গল্প বলি এবার ।
এই গল্প অনেকের জানা । তবুও প্রাসঙ্গিক হওয়ায় আবার বলি । এক ডাকাতির আসামিকে ১০ বছরের জেল দিলেন বিচারক । তারপর জিজ্ঞেস করলেন , তার কিছু বলার আছে কিনা ।
আসামি বলল , আমার অনুরোধ আমার বাবা মাকেও জেলে পাঠিয়ে দিন ।
বিচারকের বললেন , কেন ??
আসামি জবাব দিল , আমি যখন ছোট ছিলাম , তখন স্কুলের একজনের পেন্সিল চুরি করেছিলাম । আমার বাবা মা এ নিয়ে আমাকে কিছু বলেন নি ।
পরে একটা পেন চুরি করলাম , তখন ও তারা চুপ ছিলেন । তখন আমি স্কুল থেকে প্রতিবেশীদের বাড়ি থেকে জিনিস চুরি করতে থাকলাম । শেষপর্যন্ত এটি অভ্যাসে পরিণত হল । বাবা মা সব ই জানতেন , কিন্তু এ বিষয়ে তারা কখনো কিছু বলেননি । “আমার সংগে যদি কারো জেলে যাওয়া উচিত মনে হয় তবে তাদেরই যাওয়া উচিত । “ একেবারে না রেগে যাওয়া কি সবসময় ভাল? নাহ!

আবারো আমার ছোট বেলার কথা । সেই সময় আমি এক মহিলাকে নিয়ে খুব ভাবতাম । তাঁর অত্যন্ত ব্যাক্তিত্বময়ী চেহারা । কিন্তু কোনদিন হাসতে দেখিনি । জানতাম তিনি খুব রাগী । তিনি আমাদের ভাইসপ্রিন্সিপল ম্যাডাম । আমি ভাবতাম , ‘ কেন ম্যাডাম এতটা রাগী ।

আমি কি রাগী ?
ডাক্তারি কিন্তু একটা টিম ওয়ার্কের ব্যাপার ।
একজন ভাল সার্জন ভাল অপারেশন করলেন , ( সিনেমার যেমন দেখায় ডাঃ ওটি থেকে বের হয়ে এসে বলে অপারেশন সাকসেসফুল B-) :P )
কিন্তু পোস্ট অপারেটিভ কেয়ার ভাল না হলে রোগী মরে যাওয়া স্বাভাবিক । অর্থাৎ ভাল সিস্টার , ব্রাদার এমন কি আয়াকেও দক্ষ হতে হয় ।
আমি গ্রামের একটি হাসপাতালে কাজ করতে আসি , তখন এদের কাছ থেকে স্কয়ার বা এপোলো হাসপাতালের দক্ষতা আশা অবশ্যই করবোনা । কিন্তু তাদের অদক্ষতা এমন পর্যায়ের আমার প্রায় মাথা ঘুরে পড়ে যাওয়ার মত অবস্থা ।
তারসাথে একটা খারাপ ব্যাপার যুক্ত হয়েছিল যে তারা আমাকে বন্ধু হিসেবে গ্রহণ করে । দশবার বলেও অর্ডার ফলো করানো যায়না । কী আজব !!

সারাক্ষণ খেয়ালে না রাখলে এরা কি যে করে ফেলবে এ নিয়ে উৎকণ্ঠায় থাকতে হয় । তাদের ভুল রোগীদের জীবন আর মৃত্যুর মধ্যে ব্যবধান ঘুচিয়ে দেবে । আমার কোকিল কণ্ঠ কাকের কণ্ঠে বিবর্তিত হয়ে যাওয়ার এটা একটা ইতিহাস ।

আমি ইচ্ছে করে এমন পরিস্থিতি তৈরি করে রেখেছি যেন তারা ভাবে আপা অত্যন্ত রাগী । X( এই কাজ ঠিক মত না করলে আমাদের জবাবদিহি করতে হবে ।

আমাদের হাসপাতালের অন্যান্য ডাক্তারও এমন হয়ে গেছেন । রাগী লোকদের কেউ দেখতে পারেনা । সুতরাং কর্মচারীরা আমাদের পছন্দ করবে এটা ভাবার কোন কারণ নেই ।

কিন্তু দুনিয়া টা বড় আজব জায়গা । এত শাসনের ভিড়ে কোন দিক দিয়ে স্নেহ প্রকাশ পায় আমি জানিনা । কেন তাদের চোখে আমার জন্য মায়া দেখি ? আমি কি ভাল না তারা ভাল ?

আরেকবার এক গ্রাম্য ডাক্তার একজন রোগীকে আমার দেয়া টেস্টের উপর দিয়ে দামী দামী হরমোন টেস্ট দিয়ে দেয় কমিশনের আশায় । রোগী তো অতশত বুঝেনা , রোগীকে বলেছে এটা আমি ই করতে দিয়েছি ।
আমি কি করবো ? গ্রাম্য ডাক্তারের এই অসৎ উদ্দেশ্য চরিতার্থ করার ব্যাপারে হেল্প করব?
আমি তাকে বললাম , শুনেন আমি যা করতে দিয়েছি অগুলির রিপোর্ট আমি দেখবো । আপনি যা করতে দিয়েছেন অগুলি আপনি দেখবেন । ওই রিপোর্ট আমার কাছে আনার দরকার নাই । সে লোক আমার উপর রেগে গেলো

এরকম ভাবে আমাকে খারাপ হতে হয়েছে নকল ওষুধ বিক্রেতার কাছে । যে প্রতিটি ভিটামিন প্রেসক্রাইভ করলে ফোনে একশটাকা রি চার্জ করে দিবে বলেছে ।

আমি নকল ওষুধ আর গ্রাম্য ডাক্তারের কমিশন বান্ধব নই । তাই আমাকে কঠোর হতে হয়েছে আমার মত একটা জগত গড়ে তুলতে । সবকিছু মিষ্টি কথায় হয়ে যায়নি । :(

মেয়েরা রেগে যায় । জীবনের কোন কোন সময় হরমোনের এদিক সেদিকের কারণে খিটখিটে মেজাজের হয় । রাগ করা ভাল না ।

আপনি রাগ করে কাউকে চড় মারলে বিরাট সমস্যা কিন্তু রাগ করে ঠাণ্ডা মাথায় চুপচাপ খুন করে ফেললে অত সমস্যা নাই ।
এই কথাটা শুনলাম কয়েকদিন আগে ।

ঠাণ্ডা মাথার খুনিরা তাহলে এমনই হয় । হুম, আমি এই লম্বা জীবনে আমি এমন মানুষের সাথে পরিচিত হয়েছি যারা বলতে পছন্দ করে , “ আমার কোন রাগ নাই । আমি রাগী না । “

রাগ করলে আপনার মাথা থেকেও জিহ্বা আগে ছুটে । রাগের পর এর ফলাফল দেখলে নিজের ই কান্না আসে । হায় আমি কি করলাম ।
তবে সবচেয়ে ডেঞ্জারাস লাগে তাদের যারা রাগ পুষে রেখে দেয় । তারপর সব রাগ একত্রিত করে একদিন চরম প্রতিশোধ নেয় ।

কে আমার উপর রেগে আছে তাও মনে রাখতে পারিনা , আমি কার উপর রেগে আছি তাও মনে রাখতে পারিনা । ব্রেইনের সালকাস জাইরাস গুলকে বহু কিছু মনে রাখতে হয় । এই সব তথ্য কে তারা আজাইরা ভেবে ফেলে দেয় । :(


যাই হোক , রাগ করলে গুনাহ হয় ।
সুরা আল ইমরান ১৩৪ নং আয়াতে আছে ,

এবং যারা ক্রোধ দমন করে ও অন্যের দোষ ত্রুটি মাফ করে দেয় । এ ধরনের লোকদের আল্লাহ অত্যন্ত ভালবাসেন । :)

একই সুরার ১৫৯ নং আয়াতে আছে ,

( হে নবী ! ) এটা আল্লাহর বড়ই অনুগ্রহ যে , তোমার ব্যবহার তাদের প্রতি বড়ই কোমল । নয়তো যদি তুমি রুক্ষ স্বভাবের বা কঠোর চিত্ত হতে , তাহলে তারা সবই তোমার আশপাশ থেকে সরে যেত । তাদের ত্রুটি ক্ষমা করে দাও । তাদের জন্য মাগফেরাতের দোয়া করো । ।


এইবার হাদিসে যাই । বুখারি শরীফের ৯ম খন্ড থেকে ৫৬৮৪ নং হাদিসটি খুব সুন্দর ।

“ প্রকৃত বীর সে নয় যে কাউকে কুস্তীতে হারিয়ে দেয় । বরং সেই প্রকৃত বাহাদুর যে ক্রোধের সময় নিজেকে নিয়ন্ত্রণ করতে সক্ষম । “

৫৬৮৫ নং হাদিস হল ,
একবার নবী ( সাঃ ) এর সামনে দুই ব্যক্তি গালাগালি করছিল । তারা এতই রেগেছিল যে তাদের চেহারা লাল হয়ে গিয়েছিল । তখন রাসুল ( সাঃ ) বললেন , আমি একটি কলেমা জানি যদি এ লোকটি পড়তো তাহলে তার ক্রোধ চলে যেত । লোকটি যদি আউজু বিল্লাহি মিনাশ শায়তানির রাজীম পড়তো ।


আজকের মত পড়াশোনা এখানেই শেষ । যতক্ষন বেলা আছে কারেকশানের জন্য চেস্টা করে যাই ।
রাগ হলে পড়বো আউজু বিল্লাহি মিনাশ শায়তানির রাজীম । আজকের সমালোচনা থেকে এটাই শিখলাম ।

কৃতজ্ঞতা ঃ ব্লগার শায়মা , তাঁর রাগ বিষয়ক পোস্ট টির জন্য
পোস্ট উতসর্গ আমার মামনি কে ।

মন্তব্য ৯৫ টি রেটিং +৫/-০

মন্তব্য (৯৫) মন্তব্য লিখুন

১| ১৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ৯:২৭

কসমিক- ট্রাভেলার বলেছেন:



সহমত।

লেখা ভালো লাগলো।

আসলে রাগ ও অভিমান করে বোকা ও দুর্বলরা।
রাগ ও অভিমানের কারণ দূর করতে সচেষ্ট থাকাই বুদ্ধিমানের কাজ।


১৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ৯:৪৮

না পারভীন বলেছেন: আমি কসমিক ট্রাভেলার শব্দটি পছন্দ করি । :)

২| ১৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ৯:৪০

মোঃ আনারুল ইসলাম বলেছেন: খুবই সুন্দর করে লিখেছেন আপু। পোস্টে +++++++


সাথে এটাই বলতে চাই যারা রাগ পুশে রাখে তারা পরে এর যেমন প্রতিশোধ নেই। কিন্তু সে তখন আর মানুষ থাকে না।।

পরে এর ভুল বুঝতে পারে কিন্তু তখন অনেক দেরৗ হয়ে যায়।।

১৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ৯:৪৯

না পারভীন বলেছেন: অনেক ধন্যবাদ মোঃ আনারুল ইসলাম ভাইয়া । :)

৩| ১৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ৯:৪২

ফেরদাউস আল আমিন বলেছেন: ভাল, আশা আপনার রাগ সর্বদা নিয়ন্ত্রনে থাকবে

১৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ৯:৫২

না পারভীন বলেছেন: আমার হল " ইচ্ছা রাগ " ধন্যবাদ ফেরদাউস আল আমিন ভাইয়া । তাও সচেতন থাকা জরুরী ।

৪| ১৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ৯:৪৪

খেয়া ঘাট বলেছেন: খুবই চমৎকার করে লিখেছেন।
অসাধারণ। একেবারে মুগ্ধ।
+++++++++++++++++++++++++++++++++++

তবে যারা রাগ করে যেকোনো অঘটন ঘটায়, রাগের ছোটে রাগ বিষয়ক লিখা পড়ার মতো ধৈর্য্য তাদের থাকবেনা। আর যে ধীরে চিন্তে এই রাগ বিষয়ক লিখা পড়বে সে সহজে রাগ করবেনা।

একবার কোনো এক যুদ্ধে হযরত আলী রাঃ একজন মানুষকে মেরে ফেলবেন ঠিক এমন সময় ঐ লোক হজরত আলী রাঃ এর মুখে থু থু দিলো।
তখন হযরত আলি রাঃ লোকটিকে ছেড়ে দিলে, লোকটি আশ্চর্য্য হয়ে বললো, আপনি আমাকে ছেড়ে দিলেন কেন?
হযরত আলী রাঃ বললেন- তোমাকে ছেড়ে দিলাম কারণ তুমি আমাকে রাগিয়ে দিয়েছো। অত্যধিক রাগের মাথায় আর অত্যধিক খুশীর সময় কোনো কাজ মানুষ সঠিক ভাবে করতে পারেনা।

একলোক নাকি প্রতিদিন এই ঘটনা পড়েন। কিন্তু যখন রেগে যান, তখন এই কথা উনার আর খেয়াল থাকেনা। শুধু ঘটনা ঘটার পরেই আফসুস করেন।

ভালো লিখা।
অনেকগুলো লাইকস।

১৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ৯:৫৬

না পারভীন বলেছেন: অনেক ধন্যবাদ । আরো যা ঘটনা জানেন , কষ্ট করে লিখে দেন এই আহ্লাদী আবদার টা করে ফেললাম জ্ঞানী মানুষটির কাছে । আমার লিমিটেড জ্ঞান । আমার আম্মুমনিকে যেন আমি বলতে পারি ঘটনা গুলো । অবশ্যই বলবো , এইগুলি তোমার আরিফ মামার কাছ থেকে পাওয়া :)

৫| ১৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ৯:৫৫

মামুন রশিদ বলেছেন: খুব চমৎকার লিখেছেন আপু । রাগ যদিও ক্ষতিকর, কিন্তু প্রয়োজনবোধে তার প্রয়োগ করতে হয় ।

ব্লগে অনেকদিন পর এলেন । ভালো থাকবেন ।

১৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ৯:৫৯

না পারভীন বলেছেন: অনেক ধন্যবাদ মামুন ভাই । সত্যি পড়ার যোগ্য হয়েছে তো ?

৬| ১৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ১০:০৪

শায়মা বলেছেন: আপুনি প্রথমেই প্রিয়তে!

আপু আমি রাগ নিয়ন্ত্রন করতে পারি বটে যেমন কেউ রেগের যাবার মত কথা বললে তার সাথে চেঁচামেচি না করে আত্ম নিয়ন্ত্রন করতে পারি তবে সেটা কখনই ভুলে যেতে পারিনা, ক্ষমা তো দূরের কথা!:(

১৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ১০:১৫

না পারভীন বলেছেন: আমার কি হপে , আমি যে সব ভুলে যাই :( :( ইতিহাস ভুলে গেলে ইতিহাস থেকে শিক্ষা নেয়া যায়না তো । মনে রাখারো প্রয়োজনীয়তা আছে ।

২১ শে জানুয়ারি, ২০১৪ রাত ৯:১৯

না পারভীন বলেছেন: শায়মা , তোমাকে অসংখ্য ধন্যবাদ মানুষের একটি অন্ধকার দিক নিয়ে পোস্ট দেয়ার জন্য ।

আমার খুব কাছের বন্ধু আমাকে জিজ্ঞেস করেছিল " নার্গিস তুমি কি রাগী ? "
আমার অধিনস্ত রা আমাকে রাগী জানে । আবার রোগীরা আমাকে অত্যন্ত ভাল জানে । এক এক জনের কাছে আমি এক এক রকম । আমার দুটি ব্যাপারই বেশ মজা লাগে ।
তোমাকে রাশি রাশি না পুরা এক বাগান লিলি ফুলের শুভেচ্ছা :)

৭| ১৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ১০:১৪

স্বপ্নবাজ অভি বলেছেন: রেগে গেলেন তো হেরে গেলেন !
একটা লাইন ই যথেষ্ট !
অনেকে আছে কারণ ছাড়াই রাগে , কারণ ছাড়াই মানুষকে ভুল বুঝে ! তাদের ভিতরে আবার মিথ্যে দাম্ভিকতাও বেশী ! এই ধরনের মানুষকে আমি অসুস্থ বলে থাকি , এক কথায় !

খুব সুন্দর পোস্ট আপু !

১৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ১০:২০

না পারভীন বলেছেন: রেগে গেলেন তো হেরে গেলেন কোয়ান্টাম ম্যাথোডের যতগুলো স্লোগান আছে তার মধ্যে সবচেয়ে জনপ্রিয় স্লোগানআমার মনে হয় ।

অভি ভাইয়া আমি আপনার সাথে একমত। পড়ার জন্য লিলি ফুলের শুভেচ্ছা ।

৮| ১৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ১০:২৫

ইমরাজ কবির মুন বলেছেন:
আমি মারাত্ম রাগী কিন্তু, হুম ! X((

বুঝলাম যে পাঠ্যবইয়ের তলায় রেখে গল্পের বই পড়লে ডাক্তার হওয়া যায় !! B:-/

১৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ১০:২৮

না পারভীন বলেছেন: একজন মিলিটারি আম্মা+ আর লুকানো সব গল্পের বই । পুরা টম এন্ড জেরী ।


পড়ার জন্য একগুচ্ছ লিলিফুলের শুভেচ্ছা :)

৯| ১৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ১০:২৫

ইখতামিন বলেছেন:
রেগে যাওয়া খুব খারাপ... খুব খারাপ.. তবে রাগ নিয়ন্ত্রণ করতে পারা অনেক অনেক ভালো।

সুন্দর করে গুছিয়ে লিখেছেন।

অনেক ভালো লাগলো

১৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ১০:৩৪

না পারভীন বলেছেন: ইখতামিন ভাইয়া অনেক ধন্যবাদ । সুন্দর কমেন্টের জন্য লিলি ফুলের শুভেচ্ছা । :)

১০| ১৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ১০:৩২

ভারসাম্য বলেছেন: রাগ করা খুব খারাপ, কিন্তু কখনো কখনো রাগ দেখাতেও হয়। অনেকে সেটাও পারে না। চাইলেও আটকে যায় অন্য বাধায়। /:)

রাগ করার পরও যদি কেউ সেটাকেও স্নেহ-ভালবাসা ভাবে তখন নিজেও হেসে দেয়া ছাড়া কিছুই করার থাকে না। :D

আমার অবশ্য অভিমান আছে অনেক। রাগ পুষে রাখার কাছাকাছি ব্যাপারটি। তবে পরম সত্যের সামনে দাঁড়ালে, তাঁকে স্মরণ করলে সব পানির মত তরল আর স্বচ্ছ হয়ে যায়। মহাকালের বিচারে রাগের সমস্ত কারণগুলোকে খুবই তুচ্ছ আর অপ্রয়োজনীয় মনে হয়।

লেখা ভাল লেগেছে। +++

১৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ১০:৪১

না পারভীন বলেছেন: অভি পড়েছি তো শায়মা আপুনীর ব্লগের কমেন্ট ।
হাইপার রা খিটমিটে মেজাজের হওয়ার কথা । কিন্তু রাগ প্রকাশ করতে গেলে সমস্যা হয় , ব্যাপারটা খারাপ না ।

আর হাইপোরা সব ভুলে যায় । কেন রেগেছিল , কাকে রাগিয়ে দিয়ে এসেছে সব সওওওব । ;) এটা খুব মজার ।

১৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ১০:৪৩

না পারভীন বলেছেন: তোমাকে লিলি ফুলের শুভেচ্ছা দেয়া হয়নি । নাও , লিলি ফুলের শুভেচ্ছা । :)

১১| ১৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ১০:৩৯

মোঃ ইসহাক খান বলেছেন: রাগ, অভিমান, ক্ষোভ - মানুষের ইনহেরেন্ট প্রোপার্টি। তবে সেগুলোকে সে যখন নিয়ন্ত্রণ করতে শেখে, তখন জীবন অনেকটাই সহজ হয়ে ওঠে।

চমৎকার আলোচনায় সাধুবাদ।

১৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ১০:৪৮

না পারভীন বলেছেন: পোস্ট দেয়ার আগে আমি আমার এসিস্টেন্ট কে জিজ্ঞাসা করে শিওর হলাম । আমার সম্পর্কে ওরা এটাই ভাবে যা আমি লিখেছি অর্থাত , একটু রাগী ।

না হলে এদের কন্ট্রোল করা অসম্ভব হয়ে পড়তো ।
একগুচ্ছ লিলিফুলের শুভেচ্ছা ইসহাক ভাইয়া । :)

১২| ১৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ১০:৫২

সুমন কর বলেছেন: খুব সুন্দর লিখেছেন। আসলে মাঝে মাঝে কর্মক্ষেত্রে বা বাচ্চাদের নিয়ন্ত্রণ করতে একটু রাগ করতে হয়। আমার মনে হয়, বয়স বাড়ার সাথে সাথে ম্যাচুরিটি বা কাজের দায়িত্ব থেকে নিজ থেকেই কিছু রাগ কমে যায়।

গুড পোস্ট।

১৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ১০:৫৬

না পারভীন বলেছেন: আমারো মনে হয় আমি বুড়ো হয়েছি সেই সাথে আমার ম্যাচুরিটি এসেছে ।

পড়ার জন্য একগুচ্ছ লিলি ফুলের শুভেচ্ছা সুমন দা । :)

১৩| ১৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ১১:০৯

মোমেরমানুষ৭১ বলেছেন: আমি সাধারনত কখনও রাগ দেখাইনা। আর যেটা দেখাই সেটাও ইচ্ছে করে রাগ হওয়ার ভান করা দেখাই কেবল অধীনস্থদেরই সামনে। তবে সত্যিকারের অর্থেই যখনই রেগেছি তখনই জীবনের অনেক বড় বড় ভুল গুলো করে ফেলেছি। তাই রাগ হওয়াটেকেও আমি খুব ভয় পাই

২০ শে জানুয়ারি, ২০১৪ সকাল ৯:০২

না পারভীন বলেছেন: আত্মনিয়ন্ত্রণ ও ট্রেনিং এর ব্যাপার । মোমের মানুষ ভাইয়া অনেক ধন্যবাদ পড়ার জন্য ।
একগুচ্ছ লিলিফুলের শুভেচ্ছা রইল । :)

১৪| ১৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ১১:১২

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: বরাবরের মতই খুব সুন্দর করে লিখেছেন আপু, অনেক শিক্ষনীয়, রাগ নিয়ন্ত্রণে আমাকে অনেক কাজ করতে হবে... :| :|

২০ শে জানুয়ারি, ২০১৪ সকাল ৯:০৪

না পারভীন বলেছেন: বরাবরের মত খুব উতসাহব্যাঞ্জক কমেন্টের জন্য অনেক ধন্যবাদ । একগুচ্ছ লিলিফুলের শুভেচ্ছা ভাইয়া :)

১৫| ১৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ১১:১৬

সকাল রয় বলেছেন:
জীবনে রাগ করতে পারলাম না বলে কিসসু হলোনা। না রুই কাতলা, না ব্যাক্তিত্ব কিসসু না!

২০ শে জানুয়ারি, ২০১৪ সকাল ৯:০৭

না পারভীন বলেছেন: আহারে আমরা যদি এমন হতাম , কোন রাগ না থাকতো ।
কত কষ্ট করে নিয়ন্ত্রনের উপায় বের করতে হয় ।


সকাল দা লিলি ফুলের শুভেচ্ছা রইল । :)

১৬| ২০ শে জানুয়ারি, ২০১৪ রাত ১২:০৮

মনিরা সুলতানা বলেছেন: তবে সবচেয়ে ডেঞ্জারাস লাগে তাদের যারা রাগ পুষে রেখে দেয় । তারপর সব রাগ একত্রিত করে একদিন চরম প্রতিশোধ নেয়
:P :P :P :P :P :P :P :P :P :P :P :P

ভাল লিখা
অনেকগুলি লাইকইস ;) ;) ;) ;)

২০ শে জানুয়ারি, ২০১৪ সকাল ৮:৫৯

না পারভীন বলেছেন: অই রকম মানুষরা ক্রুয়েল । যারা সব জমিয়ে রাখে । অনেকগুলি লাইক্সের জন্য ব্যাফক ধন্যবাদ ।


আচ্ছা শুন , তোমার লিলি ফুল তোমাকে গিফট করে তোমাকে একবার রাগানোর চেস্টা করি আর আর ভাইয়া আপুদের ও রাগিয়ে দিই তোমার জন্য স্পেশাল ভালবাসার বহিঃপ্রকাশ দেখিয়ে । হাহাহাহা



১৭| ২০ শে জানুয়ারি, ২০১৪ রাত ১২:২৭

সোজা কথা বলেছেন: রাগ নিয়ে দারুণ লিখলেন।বাস্তব থেকে শিক্ষণীয় অনেক কিছু তুলে ধরেছেন।রাগী মানুষ মোটামুটি ভালোই লাগে তবে বদমেজাজী মানুষ অসহ্য।

২০ শে জানুয়ারি, ২০১৪ সকাল ৯:১৪

না পারভীন বলেছেন: অভিমানী মানুষ , রাগী মানুষ দুধরনের চলে তাহলে , বদমেজাজ আসলেই ভালনা ।


সোজা কথা ভাইয়া অনেক ধন্যবাদ । একগুচ্ছ লিলিফুলের শুভেচ্ছা । :)

১৮| ২০ শে জানুয়ারি, ২০১৪ রাত ৩:২১

মন্জুরুল আলম বলেছেন: আমার রাগ সেকেন্ডের পলকে উঠে যায় সপ্তমাকাশে। এবং তা এক্সিট্রিম পয়েন্ট না পৌছা পর্যন্ত বাড়তেই থাকে। জীবনে অনেক ক্ষতিপূরণ দিয়েছি এর জন্য। সত্যি বলছি অনেক ক্ষেত্রে আমি " আউজু.....রাজিম" অনেকবার পড়ছি কিন্তু কাজ হয়নাই।যানি না কিসের জন্য। আর কোন উপায় থাকলে প্লীজ শেয়ার করবেন....আমি নিজে এসমস্যার নিয়ন্ত্রন চাই......

২০ শে জানুয়ারি, ২০১৪ সকাল ৯:২৪

না পারভীন বলেছেন: আইডেন্টিফাই যেহেতু করতে পেরেছেন , সমস্যার সমাধান হয়ে যাবে ইনশাল্লাহ ।
শায়মা আপুর ব্লগটিতে অনেক সুন্দর সুন্দর সাজেশন আছে ।



প্রথমেই নিজেকে বলতে হবে আমি রেগে যাচ্ছি । ইরিটেশন হচ্ছে এমন পরিস্থিতি থেকে সরে আসতে হবে সম্ভব হলে । চপ থাকাটা বেস্ট তবে অবশ্যই কঠিন । :(

২১ শে জানুয়ারি, ২০১৪ সকাল ৯:২৭

না পারভীন বলেছেন: মন্জুরুল ভাইয়া , কুরআনে এমন দুটি আয়াত আছে , " ভাল কথা বলো অথবা চুপ থাকো "


আবার আছে , " গলার স্বর কে গাধার মত কর্কশ করোনা । "

রেগে গিয়ে উপকারের খোঁচা দিলে আছে , " তোমাদের উপমা সে মহিলার মত যে সারা রাত চর্কা কেটে সুতা রেডি করল আর সকালে তা কুচি কুচি করে কেটে ফেলল । "

রাগ করে আত্মীয়তার সম্পর্ক ছিন্ন করা যায়না , কাউকে কাফের বলে গালি দেয়া যায় না । আর কোন নারীর চরিত্রের উপ্রে দোষ দেয়া যায় না । রাগ করে কথা বন্ধ রাখা নিষেধ । এগুলি হাদিসে আছে ।



আমিও রেগে যাই । কিন্তু উপরের কইয়েকটি কথা সব সময় মনে রাখি । রেগে গিয়ে বলিনা , তোমার দ্বারা এ হবেনা । আমি বলি যে , তোমার আরো সময় লাগবে তুমি শিখে আসো । আর অফিসের ক্ষেত্রে যেটা হয় , যাদের অবান্তর কথা শুনলে ইরিটেশন হয় , তাদের কথা শুনার জন্য আমার এসিস্টেন্ট কে নিয়োগ দিয়েছি । :) :)


আর ডাক্তার পেসেন্ট রলেশন শীপে যেটা হয় আমি কখনোই রাগ করিনা । সম্ভবত তারা আমাকে অনেক পছন্দ করে । তারা একজন আকেকজন কে আমার এড্রেস দেয়ার আগে বলে যে " আমার ব্যবহার ভাল , আমি আন্তরিক :প " তাদের আনা নানা রকম গিফট সামগ্রি থেকে আমি এটা বুঝি । স্বার্থহীন সব উপহার ।
আর আমি যাদেরকে পছন্দ করি তাদের উপরেও কখনো রাগতে পারিনা ।

এই আরকি । রেগে যাওয়া কোন সমাধান না । শেষ পর্যন্ত ফলাফল নিজের হাতে চাইলে রেগে গিয়ে লাভ নাই ।

আপনার জন্য একরাশ লিলিফুলএর শুভেচ্ছা ।

১৯| ২০ শে জানুয়ারি, ২০১৪ ভোর ৬:০৬

ইসতিয়াক অয়ন বলেছেন: পোস্টে ++++++++++++ ।

২০ শে জানুয়ারি, ২০১৪ সকাল ৯:২৭

না পারভীন বলেছেন: অনেক ধন্যবাদ ইসতিয়াক ভাইয়া । একগুচ্ছ লিলিফুলের শুভেচ্ছা :)

২০| ২০ শে জানুয়ারি, ২০১৪ ভোর ৬:৪৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: সুন্দর একটি আলোচনা। রাগের বিপক্ষে বলে আর রাগ বাড়াতে চাই না ;)

আপনার ‘মামণির’ প্রতি শ্রদ্ধা! মায়েরা রাগলে তা সন্তানের মঙ্গল বয়ে আনে।

২০ শে জানুয়ারি, ২০১৪ সকাল ৯:৩১

না পারভীন বলেছেন: অনেক ধন্যবাদ মইনুল ভাইয়া । :)
একগুচ্ছ লিলিফুলের শুভেচ্ছা রইল । :)

২১| ২০ শে জানুয়ারি, ২০১৪ সকাল ৭:৪১

ডাইরেক্ট টু দ্যা হার্ট বলেছেন: রাগী লোক আমার ভালো লাগে তারা জমিয়ে রাখেনা শোধ নেয়ার জন্য



ভালো বিশ্লেষণ

২০ শে জানুয়ারি, ২০১৪ দুপুর ১:১৬

না পারভীন বলেছেন: অনেক ধন্যবাদ হার্ট ভাইয়া । :)
একগুচ্ছ লিলিফুলের শুভেচ্ছা রইল । :)

২২| ২০ শে জানুয়ারি, ২০১৪ সকাল ৮:২৯

কাগজের নৌকা (রাসেল হোসেন) বলেছেন: মেয়েরা রেগে যায় । জীবনের কোন কোন সময় হরমোনের এদিক সেদিকের কারণে খিটখিটে মেজাজের হয় । রাগ করা ভাল না । =p~ =p~ B-) B-)

আমারও রাগ নাই তেমন
তবে রাগ করলে খবরই আছে :)

ভালো পোস্ট পড়ে ভালো লাগলো

শুভ সকাল

২০ শে জানুয়ারি, ২০১৪ দুপুর ১:১৮

না পারভীন বলেছেন: :) :) অনেক ধন্যবাদ রাসেল ভাইয়া । :)
একগুচ্ছ লিলিফুলের শুভেচ্ছা রইল । :)

২৩| ২০ শে জানুয়ারি, ২০১৪ সকাল ৯:২১

খালেদা আকতার বলেছেন: আমি মনে করি যারা রাগ করে তাদের মনের ভেতরে কোন সয়তানি থাকেনা, অনেকটা সরল প্রকৃতির। যারা তাৎক্ষনিক নিয়ন্ত্রন করে তাদের বেশির ভাগ ই আমি দেখেছি দুস্ট বুদ্ধির মানুষ হয়, অনেকে তাৎক্ষনিক রাগ পুষে রেখে মানুষের ক্ষতি করে।সবাই যে একই রকম সেটা না ও হতে পারে। তবে রাগ করার ফলাফল যে খারাপ সেটা আমিও বিশ্বাস করি।

এই আলোচনার জন্য অন্তত আজ আমার উপকার হয়েছে। আমি রাগ পুষতে গিয়ে গতরাতে গুমাতে পারিনি। লেখাটা পড়ে মনটা অনেকটা হালকা হল।
ধন্যবাদ!

২০ শে জানুয়ারি, ২০১৪ দুপুর ১:২৫

না পারভীন বলেছেন: আচ্ছা , তাহলে লিলি ফুলের শুভেচ্ছা খালেদা আপু

২৪| ২০ শে জানুয়ারি, ২০১৪ সকাল ৯:৫২

কান্ডারি অথর্ব বলেছেন:


ন!হ রাগ করে কি লাভ !!! মানুষ যা ইচ্ছে তাই করুক, কে পাত্তা দেয় সেসবে।
:|

২০ শে জানুয়ারি, ২০১৪ দুপুর ১:৩২

না পারভীন বলেছেন: তাইতো কান্ডারি ভাই ,যার যা ইচ্ছা করুক ।সবাইকে মাফ করে দিলাম ।

লিলি ফুলের শুভেচ্ছা রইল । :)

২৫| ২০ শে জানুয়ারি, ২০১৪ সকাল ১১:০৭

সেলিম আনোয়ার বলেছেন: যথার্থ লিখেছেন। অনেক কিছু জানা গেল ।

২০ শে জানুয়ারি, ২০১৪ দুপুর ১:৩৪

না পারভীন বলেছেন: অনেক ধন্যবাদ সেলিম আনোয়ার ভাইয়া । :)
একগুচ্ছ লিলিফুলের শুভেচ্ছা রইল ।

২৬| ২০ শে জানুয়ারি, ২০১৪ সকাল ১১:২২

সায়েদা সোহেলী বলেছেন: ।"রেগে গেলেন তো হেরে গেলেন " এই হেরে যাওয়ার পরিমানটা আমার এক্টু বেশি আপি :(

মেয়েরা বলে ক্রাঙ্কি মামি , /:) হুটহাট যাই রেগে যতই ভাবি বাচ্চাদের উপর রাগ হবনা , কিন্তু তারপর ও দুইটা সারাক্ষণ বিড়ালের বাচ্চাদের মত আমার সাথেই লেগে থাকে !!!

তবে কিছু কিছু ক্ষেত্রে রাগ হউয়াটা সত্যি জরুরি আপি তোমার সাথে একমত কিন্তু সমস্যা হচ্ছে এই রাগ টা যদি আপনদের উপর হয় ত নিজেকেই কস্ট পেতে হয় , যতক্ষণ রাগ না যায় খাওয়া ঘুম বন্ধ আর আস্তে আস্তে সিক হতে থাকি । :-< :-& শুধু কান্নাপায় কেন এমন কিছু হল বা করলো যার জন্য আমায় রাগ হতে হলো! !!


ভালো লাগা
ভালোবাসা ও স্রদ্ধা আপি অনেক অনেক ভালো থেকো

২০ শে জানুয়ারি, ২০১৪ দুপুর ১:৩০

না পারভীন বলেছেন: মন খারাপ করোনা আপি । বকা দাও সমস্যা নাই , মাইর ও কি দাও ? হাহাহা । লিলিফুলের শুভেচ্ছা রইলো তোমার জন্য


২৭| ২০ শে জানুয়ারি, ২০১৪ বিকাল ৩:২৬

শীলা শিপা বলেছেন: চমৎকার লিখেছেন আপনি... প্রতিটা প্যারাতে একটা করে কমেন্ট দিতে ইচ্ছা করছে... মানে অনেক কিছু বলতে ইচ্ছে করছে... কিন্তু লিখতে পারছিনা... ভাল থাকবেন...

২০ শে জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৫৬

না পারভীন বলেছেন: অনেক ধন্যবাদ শীলা আপি । একগুচ্ছ লিলিফুলের শুভেচ্ছা রইল

২৮| ২০ শে জানুয়ারি, ২০১৪ বিকাল ৪:০৫

হাসান মাহবুব বলেছেন: সুন্দর লেখা।

২০ শে জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৫৯

না পারভীন বলেছেন: অনেক ধন্যবাদ হা মা । একগুচ্ছ লিলিফুলের শুভেচ্ছা রইল :)

২৯| ২০ শে জানুয়ারি, ২০১৪ রাত ৮:০৪

সেলিম আনোয়ার বলেছেন: রেগে গেলেন তো হেরে গেলেন কথাটা কতটুকু মানে মানুষ কে জানে ?

২০ শে জানুয়ারি, ২০১৪ রাত ৮:২১

না পারভীন বলেছেন: মেনে চলা সহজ ব্যপার না :(

৩০| ২১ শে জানুয়ারি, ২০১৪ বিকাল ৩:০১

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: রাগ পুষে রাখা ব্যক্তি মানেই ভয়ঙ্কর।

২১ শে জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:০২

না পারভীন বলেছেন: অনেক ধন্যবাদ দেশ প্রেমিক বাঙালী ভাইয়া । একগুচ্ছ লিলিফুলের শুভেচ্ছা রইল :)

৩১| ২১ শে জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:১৪

জুন বলেছেন: রেগে গেলেন তো হেরে গেলেন জানি খুব ভালো করেই কিন্ত কাজে লাগাতে পারি না :(
আমার রাগ এমনিতে খুব কম।
তবে যখন রেগে যাই তখন খুব দ্রুত রেগে যাই আবার খুব দ্রুত সেটা ভুলেও যাই।
খুব সুন্দর পোষ্ট না পারভীন :)
+

২১ শে জানুয়ারি, ২০১৪ রাত ৮:৫৪

না পারভীন বলেছেন: জুন আপি আপনি আমার পোস্ট পড়েছেন তাতেই আমি গ্রেটফুল । রাগ কম থাকা এতো বিরাট সৌভাগ্য । আমারো ভুলে যাবার অসুখ আছে সমস্যা হল মানুষতো ভুলেনা । তারা পুরা আমল নামা নিয়ে বসে । যেমন বলে মে মাসের তুমি এটা বলেছো পারলে দিন তারিখ ঘণ্টা সেকেন্ডের হিসাব সহ বলে দেয় । :P :P

২১ শে জানুয়ারি, ২০১৪ রাত ৯:০৮

না পারভীন বলেছেন: লিলি ফুলের শুভেচ্ছা রইল আপি । অনেক শুভকামনা রইল ।

৩২| ২১ শে জানুয়ারি, ২০১৪ রাত ১০:৩৪

প্রোফেসর শঙ্কু বলেছেন: গোছানো লেখা। ভাল লাগা রইল।

২২ শে জানুয়ারি, ২০১৪ সকাল ১০:৪৬

না পারভীন বলেছেন: অনেক ধন্যবাদ ভাইয়া । অনেক শুভকামনা রইল । :)

৩৩| ২২ শে জানুয়ারি, ২০১৪ দুপুর ১:৪১

আমি ইহতিব বলেছেন: বোনাস পোস্ট পেয়ে গেলাম। :)

আমিও মাঝে মাঝে হুট করে রেগে যাই। সবচেয়ে খারাপ লাগে পরে এটা ভেবে যে রাগটা ঝারি মেয়েটার উপর। খুব ভয় পায় ও আজকাল আমাকে। যত চাই যে ওর সাথে রাগ করবোনা পারিনা, হুট করেই রেগে যাই।

২২ শে জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৩৪

না পারভীন বলেছেন: রাগ জয় করা কঠিন ব্যপার । কি বলবো ।
ঈশিত্বর জন্য অনেক অনেক আদর তার খালামনির পক্ষ থেকে । :) :)

৩৪| ২২ শে জানুয়ারি, ২০১৪ দুপুর ২:০৮

মুদ্‌দাকির বলেছেন: দুইবার পড়লাম! ভালো লাগলো!!

হাদিস এবং কুরয়ানের আয়াত গুলো বোল্ড বা ইটালিক করে দিবেন কি ?

আসসালামুয়ালাইকুম

২২ শে জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৩৯

না পারভীন বলেছেন: বোল্ড করলে কেন জানি লেখাগুলো ছাড়া ছাড়া দেখায় এটা সামুর না আমার কম্পিঊটারের সমস্যা জানিনা তাই করিনি । ইটালিক করলে আবার পড়তে পারিনা । তাই আগে করিনি ।

তবুও বোল্ড করলাম মুদদাকির ভাইয়া । কেমন আছেন আপনি । অনেক শুভকামনা রইল । :)

৩৫| ২২ শে জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৪৯

হালি্ বলেছেন: রেগে গেলেন তো হেরে গেলেন
সহমত

২২ শে জানুয়ারি, ২০১৪ রাত ৮:৩২

না পারভীন বলেছেন: অনেক ধন্যবাদ ভাইয়া পড়ার জন্য । :) শুভকামনা রইল :)

৩৬| ২২ শে জানুয়ারি, ২০১৪ রাত ৯:১১

সায়েম মুন বলেছেন: আমি সহজে রাগী না। আবার কারও সাথে রাগ করলে তাকে সহজে ক্ষমা করতে পারি না। পোস্ট ভাল লেগেছে। কিছু গল্পও জানা হলো। ডাক্তার খিটমিটে স্বভাবের হলে আধেক অসুস্থ লোক পুরোপুরি অসুস্থ হয়ে পড়ে। ডাক্তাররা রাগী হলে রোগীরা মরার আগেই মরে যায়। #:-S

২২ শে জানুয়ারি, ২০১৪ রাত ৯:৩৩

না পারভীন বলেছেন: অনেক ধন্যবাদ সামু ভাইয়া । আজকাল রাগী ডাক্তার তেমন একটা চোখে পড়েনা । আমাদের টিচার রাও টিচার হিসেবে রাগী , কিন্তু ডাক্তার হিসেবে রাগী না । :)

৩৭| ২৩ শে জানুয়ারি, ২০১৪ দুপুর ১২:৫৬

মহামহোপাধ্যায় বলেছেন: শায়মা আপুর পোস্টটি পড়ে ওঠা হয় নি। আপনার টা পড়লাম। চমৎকার লিখেছেন। ভাল লাগল।


জীবনে যে ক'বার অবিমৃষ্যকারিতার পরিচয় দিয়েছি তার অধিকাংশই রাগের মাথায়। ক্রোধ খুব খারাপ :( :(

২৩ শে জানুয়ারি, ২০১৪ রাত ৯:৩৪

না পারভীন বলেছেন: অবিমৃষ্যকারি শব্দটা দেখেই মুগ্ধ । কতদিন পরে দেখলাম শব্দটি । :#> :#> =p~

৩৮| ৩০ শে জানুয়ারি, ২০১৪ রাত ৯:৪৪

বাংলাদেশী দালাল বলেছেন:
অসাধারণ। সত্যিই মুগ্ধ।

প্রতিটা লাইন খুবই ভালো লেগেছে আপু।

“ প্রকৃত বীর সে নয় যে কাউকে কুস্তীতে হারিয়ে দেয় । বরং সেই প্রকৃত বাহাদুর যে ক্রোধের সময় নিজেকে নিয়ন্ত্রণ করতে সক্ষম । “

৩১ শে জানুয়ারি, ২০১৪ সকাল ৯:৪০

না পারভীন বলেছেন: অনেক ধন্যবাদ এত সুন্দর কমেন্টের জন্য । শুভ কামনা রইল ভাইয়া :)

৩৯| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:০৬

হতাশ নািবক বলেছেন: ছোটবেলায় খুব রাগি ছিলাম, যদিও তা বাড়ীর বাহিরে নয়। বাবা, মা, বিশেষ করে ছোট বোন দের উপর রাগ টা বেশি দেখাতাম। বড় হওয়ার সাথে সাথে রাগটা কন্ট্রোল করতে শিখলাম। এখনও যে রাগ করি না তা নয়, তবে মাঝে মাঝে দেখাই বউ এর সাথে।

অবশ্য যাকে ভালবাসি তাকে রাগ দেখানোর অধিকার তো আমার আছেই।

যাই হোক রাগ বিষয়ক পোষ্টটি খুব ভাল লেগেছে।

অনেক শুভকামনা।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৪১

না পারভীন বলেছেন: অধিকার বোধ থেকেই প্রিয়জন দের উপর রাগ করা যায় । পুরোপুরি একমত । আর সম্পর্কের দূরত্ব বেশি হলে আর রাগ করা যায়না । :(

অনেক ভাল থাকবেন ভাইয়া । :)

৪০| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:৩৩

বাহলুল আহসান বলেছেন: ভালো পোসট।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:৩৬

না পারভীন বলেছেন: মূল্যবান মতামত জানানর জন্য নেক ধন্যবাদ আহসান ভাইয়া । আমার ব্লগে স্বাগতম । :)

৪১| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১২:৫৬

গোল্ডেন গ্লাইডার বলেছেন: ভালো পোসট । পুরা সহমত

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:০৭

না পারভীন বলেছেন: অনেক ধন্যবাদ গোল্ডেন ভাইয়া । :)

৪২| ২৫ শে এপ্রিল, ২০১৪ রাত ৮:১২

অবাকবিস্ময়২০০০ বলেছেন: রেগে গেলেন তো হেরে গেলেন

২৭ শে এপ্রিল, ২০১৪ দুপুর ১২:২৮

না পারভীন বলেছেন: ধন্যবাদ অবাকবিস্ময়২০০০ আপু । শুভকামনা রইল ।

২৭ শে এপ্রিল, ২০১৪ দুপুর ১২:২৮

না পারভীন বলেছেন: ধন্যবাদ অবাকবিস্ময়২০০০ আপু । শুভকামনা রইল ।

৪৩| ২৫ শে এপ্রিল, ২০১৪ রাত ৯:০৬

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
সুন্দর একটি লেখা। রাগের সাথে যুদ্ধ করা এখন অভ্যাসে পরিণত হয়েছে। কর্মক্ষেত্রে রাগ দমন করা তো আরও কঠিন। পরিস্থিতি সবই প্রস্তুত, সবই মেজাজ নষ্ট করে দেবার জন্য যথেষ্ট - তবু রাগ করলে সব ধ্বংস :(

যাদের মাথায় অনেক দায়িত্ব ও ঝুঁকি থাকে তাদেরকে একদম নিরাগী হওয়া যায় না। কমপক্ষে রাগের ভান করে তো থাকতে হয়ই। :)

২৭ শে এপ্রিল, ২০১৪ দুপুর ১২:৩৩

না পারভীন বলেছেন: ধন্যবাদ মইনুল ভাইয়া , আমি তো সেটাই বলি । যাদেরকে ম্যানেজম্যান্টের দায়িত্বে ( মানে অনেক কিছু ম্যানেজ করা লাগে ) কর্মিদের সামনে একেবারেই নিরাগী , নিপাট ভদ্রলোক বা ভদ্রমহিলা হয়ে থাকলে কিছুই আর ম্যানেজ করা যায় না ।


তবে বদ রাগী মানুষকে ভাল লাগার কোন কারণ নাই । আড় রাগের সাথে যুদ্ধ করতে পারা কিন্তু বিশাল ভাল ব্যাপার । এইজন্য আপনাকে আরেকবার ধন্যবাদ দিই । :)

৪৪| ২৬ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৪:১৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
রাগ দমন বা ইমোশনাল ইনটেলিজেন্স নিয়ে আরও লেখা আসলে ভালো হতো। আলোচনা না করলে রপ্ত হয় না ;)

আপনার লেখায় তৃতীয় মন্তব্য এটি B-)

২৭ শে এপ্রিল, ২০১৪ দুপুর ১২:৪৬

না পারভীন বলেছেন: গত বছর রের মার্চ মাসে আমার সাথে আমার সাথে একজন ব্লগারের পরিচয় হয় । নাম বললাম না ( কারণ এমনিতেই তার পা মাটি ছোয় না , এর পর আরো ছুঁবে না , =p~ =p~ ) তার অনেকটা দিক আমার মারত্মক ভাল লেগে যায় ।
আমি আসলে বুঝতে পেরেছি রাগ দমন করার সবচেয়ে ভাল উপায় হচ্ছে পুরো ঘটনাকে বুঝে নেয়া , খুব মায়া নিয়ে বিষয় কে দেখা । কখনোই কাউকে নিজের মত মনে না করা । ক্ষমা সুন্দর ভাবে দেখা ।
যেমন ধরা যাক ,একজন নাস্তিক বলল , সুরা আবু লাহাব একটা নিষ্ঠুর সুরা ।
ভাল করে বিবেচনা করলে বুঝা যায় , বেচারা সুরাটাকে বুঝতে পারছেনা । কেউ তাকে বুঝিয়ে দেয়নি ভাল ভাবে ।



যাই হোক , রেগে যাওয়ারো পয়োজন আছে । এত জয়ী হওয়ার দরকার টা কি ? =p~ =p~

৪৫| ২৮ শে এপ্রিল, ২০১৪ রাত ১২:১৯

অবচেতনমন বলেছেন: এক এক জনের কাছে আমি এক এক রকম _

রেগে গেলেন তো হেরে গেলেন _বড়ই জটিল ম্যাথোড


দারুন পোস্ট, ভাল থাকবেন জীবনের প্রতিটি মুহূর্তে এই প্রত্যাশায় অবচেতন মন।

২৯ শে এপ্রিল, ২০১৪ রাত ১০:৩১

না পারভীন বলেছেন: অনেক অনেক ধন্যবাদ অবচেতন মন ভাইয়া । :)
আপনার সুন্দর মন্তব্যে উতসাহ পেলাম । আপনিও সদা ভাল থাকবেন । :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.