নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ডা: নার্গিস পারভীন। বর্তমানে সরকারের স্বাস্থ্য সৈনিক। আমি ডাক্তারি ছাড়া আর কিছু পারি না।

না পারভীন

©ডাঃ নার্গিস পারভীন [email protected]স্বল্প, মাঝারি মাত্রার সংবেদন শীল মৌলিক লেখা I শিশুদের নাগালের বাহিরে রাখুন। পূর্বঅনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা যাবেনা ।

না পারভীন › বিস্তারিত পোস্টঃ

আমি ও এবারের বই মেলা গেছি !:#P B-) B-)

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১০:১০



ঠিক কতটা পথ পাড়ি দিয়েছি অমর একুশে বই মেলা ২০১৪ তে আসার জন্য " সে কথা আমার ঈশ্বর জানেন । " :P বলা চলে আগ্রহ করে বই মেলায় এবারই প্রথম যাওয়া হয়েছে ।



বই মেলা আসার জন্য এত পথ পাড়ি দেয়া !! এটা আমার জন্য বিস্ময়কর !! আরো বিস্ময়কর একা একা বই মেলায় চলে যাওয়া !! যাবতীয় অলসতা , দীর্ঘ ভ্রমনের কান্তি কাটিয়ে B:-)



১৪ ফেব্রুয়ারি শুক্রবার সকাল বেলা , ভিড় কম থাকতেই বই মেলা ঘুরে ফেলবো এরকম ইচ্ছা ছিল আমাদের টিমের ।কিন্তু প্রোগাম চেইঞ্জ হয়ে গেলো । শুক্রবারে আমরা বনবাদাড়ে ঘুরতে যাব এরকম টা ঠিক হয়ে গেলো । তাহলে বই মেলায় যাওয়ার কি হবে ? :( পহেলা ফাল্গুনে তাই হয়ে গেলাম দলছুট । দলের অন্যান্য সদস্যরা তখনো ঢাকা এসে পৌঁছাননি । তাই ১৩ ফেব্রুয়ারি একাই যেতে হবে ।

১৩ ফেব্রুয়রি যে বসন্তের প্রথম দিন কথাটা মাথায় রাখতে হবে । তাই

আমার বাসন্তি ড্রেস টি গায়ে চড়িয়ে রওনা দিয়ে দিলাম । বিকাল চারটায় শাহবাগে নামতেই ফুলের দোকানে তাজা ফুলের গন্ধে মন উদাশ হয়ে গেলো ।



সকল বয়সের নারীরা ফুলের ব্যান্ড মাথায় দিয়ে নিচ্ছে । এই ফুলের ব্যান্ড এবারের বসন্ত উতসবের নতুন সংযোজন , তাই না ? আগে কিন্তু দেখিনি ।

খালে ১০০ , খালে ১০০ , ওই সুন্দর ফুলের ব্যান্ডের দাম ।মেয়েরা অনেকেই বয়ফ্রেন্ডের সাথে , কেউ কেঊ দল বেঁধে , কেউ কেউ বাচ্চা কাচ্চা নিয়ে সবাই বাসন্তি শাড়ি আর ফুলের ব্যান্ড ! পুরা উতসব !



বিদেশিরা খুব মজা পাচ্ছে । তারা ছবি তুলছে । আমিও মজা পাচ্ছি । কিছু পাবলিক আছে নিজে মজা করতে পারেনা ,কারণ তারা নীরস অবিদারি । কিন্তু অন্যদের মজা দেখে মজা পায় । আমি এই গোত্রীয় । :!>



শাহবাগ থেকে হেঁটে হেঁটে বই মেলায় যেতে হয়েছে কারণ টি , এস, সির পর আর রিকশা যেতে দেয়না । মেয়েদের মাথার ফুল , সুন্দর সিল্কি চুল , বাসন্তি শাড়ি , হাতের চুড়ি ,ছেলেদের পাঞ্জাবী , ফুটপাথের নানা রকম বই , বাঁশি ওয়ালা , পুতুলের পসরা দেখতে দেখতে মেলায় চলে এলাম ।



বই মেলায় গিয়ে যেটা দেখলাম এখানে মোটামুটি আগে থেকে বই এর নাম আর স্টল নম্বর জানা না থাকলে বই কেনা এক অসম্ভব বিষয় ।আগে থেকে একটা হোম ওয়ার্ক করা থাকলে ভাল হতো । মোবাইলে আরজু পনি আপুর পোস্ট খুলে স্টল নম্বর দেখে এগিয়ে গেছি । পরিচিত বই গুলো নজরে পড়ে অনেক ভাল লেগেছে । থ্যাঙ্কস আরজু পনি আপু ।



এক দোকানে দেখি ভয়াবহ ভিড় । ব্যপার টা কি ? অহ ! এটা অন্য প্রকাশ স্টল । বই বিক্রেতারা সবাই হলুদ টিশার্ট পরা হিমু । হুমায়ূনের বই এর অসম্ভব বিক্রি দেখলাম । বেশিরভাগ মানুষ দেয়াল কিনছে । আমি স্রোতে মিশে গিয়ে ২ কপি বই কিনতে পারলাম । হুমায়ুনের সবচেয়ে ছোট বাচ্চা নিনিত কে দেখলাম । খুব ফ্যাসান দস্তুর ( ওর খালা নাকি ?? শাওনের সাথে চেহারায় মিল আছে ) মেয়ের সাথে । নিনিত কে দেখে অনেক ভাল লেগেছে ।

সবাই অন্য প্রকাশ স্টলের ছবি তুলছে । কারণ এটা অন্য ভাবে তৈরী করা । উপরে একটা জানালা করা আছে । সেখানে জানালায় হুমায়ূন আহমেদ ।





আগে একবার যখন মেলায় এসেছিলাম তখন অনেক স্টল দেখেছিলাম যেগুলি কেমন রাজবাড়ির মত তৈরী করা । তখন রীতি মত বিস্মিত হয়েছিলাম । এবার অন্য প্রকাশ ছাড়া আর কোন স্টল তৈরীতে ভিন্নতা দেখলাম না । নাকি আমি মিস করেছি ?



সন্ধ্যা পেরিয়ে অন্ধকার গাঢ় হচ্ছে । হলুদ ফুলপরীর মত মেয়েদের সংখ্যা বেড়ে চলেছে । আমার ফেরার পালা । কিন্তু একটা বই দেখে রেখেছিলাম । আদী প্রকাশনিতে । শব্দ , ব্যাধি ,ভ্রম । সেই আদীকে আর খুজে পেলাম না , হারিয়ে ফেললাম । এমন হতেই পারে । বই টা প্রথম দেখাতেই কিনে নেয়া দরকার ছিল ।



কি কি বই কিনলাম তার একটা ছবি দেই ।





এবার ফেরার জন্য হন্টন । বই মেলার বাহিরে অনেক অনেক বই । সেগুলির মধ্যে বেশ মূল্যবান বই দেখতে পেলাম । পুরো রাস্তা জুড়ে বই ছাড়াও নানা রকম দ্রব্যসামগ্রীর পসরা বসে গেছে ।

এখানকার আইসক্রীম দেখলাম একেবারে ফ্রেস । কারণ প্রচুর বিক্রি হচ্ছে । কাল বোরখা পরা মিডল এজডদের ও ( মানে আমার থেকে ও বেশি বয়সী :P ) বাহির থকে বই কিনছেন । ফেরার সময় নজরে এল স্কার্ফ পরা মেয়েদের মাথায় ও ফুলের ব্যান্ড । তাদের কে বেশ সুন্দর লাগছে । অহ , তাহলে তো আমিও একটা লাগিয়ে নিলে বেখাপ্পা লাগতোনা । :P





পুরা ৩ ঘন্টা হাঁটাহাঁটি আর এ কয়টা বই এর এত ওজন কেন ?? জান কাবাব প্রায় ।কারণ অনেক দিন হাঁটিনি । পাগুলি ডিজইউজ এট্রোফি হয়ে যাবার ঝুঁ কিতে ছিল । সেই মানুষের জন্য একদিনে বেশি হয়ে গেছে । আর ঢাকা শহরে চলতে গেলে নিজের গাড়ি না থাকলেই নয় । মন্ত্রী মিনিস্টার হলে আরো ভালো হয় । সবার রাস্তা বন্ধ করে তাদের চলে যাবার সুযোগ দেয়া হয় । উহ , এবার যে কি সুযোগ গেল । হায় :| ভোট যুদ্ধ ছাড়াই এম , পি ।মিনিস্টার :P বিনা যানজটে রাস্তায় চলাচলের কি সুযোগ B-) সুযোগ টা চিনতে পারলাম না । :-< :((



এখন কপালে আছে কষ্ট কর জার্নি । তাও এরকম উতসবের দিনে , কেউ গাড়ি পায়না ফেরার জন্য । অবশেষে বাড়ি ফিরে এলাম ।



তবে একটা জিনিস লক্ষ্য করলাম , ব্লগ এ ছোট লেখা পড়ে পড়ে বড় বড় উপন্যাস পড়া আর ধৈর্যে কুলায়না । সহজে মনযোগ হারিয়ে যায় । আরেকটা ব্যাপার হল দেশিয় লেখকদের প্রতি মমত্ব তৈরী হয়েছে । বিশেষ করে ব্লগারদের লেখার প্রতি । কারণ যা বই কিনলাম সেগুলির বেশির ভাগই ব্লগারদের ।



কেউ কেউ আছে যাবতীয় সুখের ঘটনার সাথে একটা দুঃখ যোগ থাকে । যাই হোক, এটা ও মন্দ না । বই মেলায় গিয়ে অনেক ভাল লেগেছে । বিশেষত , কেম্নে কেম্নে বসন্ত উতসবে চলে যাওয়াটাই ছিল ভাল লাগার মুল কারণ ।



১ম ছবিটা গুগলের । যারা যেতে পারেননি তাদের জন্য ।ফুলের মুকুট দেখতে কেমন বুঝানোর জন্য ।





মন্তব্য ১০৫ টি রেটিং +৬/-০

মন্তব্য (১০৫) মন্তব্য লিখুন

১| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১০:২১

স্বপ্নচারী গ্রানমা বলেছেন:
আমিও গিয়েছিলাম সেদিন,কই আপনাকে
তো দেখলাম না... :P

ভালো থাকুন,সময় হলে আমার ব্লগে
এসে ঘুরে যাবেন ৷

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:৩২

না পারভীন বলেছেন: দোজো ইউরোশিকো অনেগাই শিমাছ...




অনেক ধন্যবাদ স্বপ্নচারী ভাইয়া । দেখা হয়েছে তো শুধু কেউ কাউকে চিনতে পারিনি । :)

২| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১০:২৫

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: বই মেলায় যাওয়া হলো না,,,,,,,,,,,,,,

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:৩৫

না পারভীন বলেছেন: সামনে নিশ্চয় হবে লায়লা আপু । :)

৩| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১০:৩০

সায়েদা সোহেলী বলেছেন: আপি তোমার আনন্দে :)
আর :(

হুম ঠিক বলেছ , আগে অনেক মোটা মোটা বই চোখ বন্ধ করেই শেষ করতাম আর এখন বই দেখলেই হাই আসে . ব্লগে ঘুরাঘুরির পর থেকেই এই রোগ হয়েছে . .নেট বেজ লাইফ হয়ে গেছে :(

.তোমার ফুলের মুকুট মাথায় দেয়া একটা ছবি দিতে , দেখতাম :)

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:৩৯

না পারভীন বলেছেন: আমি মাথায় মুকুট দেইনি । দেয়া দরকার ছিল । তবু তুমি কল্পনা করে নাও মাথায় হিজাব লাগানো কারো মাথায় ফুলের মুকুট । :) :)

৪| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১০:৪২

বন্ধুহারা০০ বলেছেন: ভালো তো ভাল না ;) ;) ;)

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:৪৩

না পারভীন বলেছেন: হাহাহা ,

অনেক ধন্যবাদ বন্ধুহারা ভাইয়া :)

৫| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১১:৫১

সরকার আলী বলেছেন: .তোমার ফুলের মুকুট মাথায় দেয়া একটা ছবি দিতে , দেখতাম সায়েদা সোহেলী আপু কি মজা করে বললেন না কি পোস্টের তলায় কৌশলী শব্দ ছবিঃ গুগল এটাই বিশ্বাস করলেন !!!

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:৪৮

না পারভীন বলেছেন: সরকার আলী ভাইয়া , গুগলের ছবিটা দিয়ে একটা সেম্পল দিলাম , ফুলের মুকুট দেখতে কেমন । এই পহেলা ফাগুন তো চলে গেলো , সামনের ফাগুন আসুক :P ছবি না হয় তুলবোই একটা ফুলের মুকুট দিয়ে ।

৬| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:১৬

স্বপ্নবাজ অভি বলেছেন: বাহ !

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৪:০২

না পারভীন বলেছেন: :) :) ধন্যবাদ অভি :) :)

৭| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:৪৬

একলা ফড়িং বলেছেন: কিছু পাবলিক আছে নিজে মজা করতে পারেনা ,কারণ তারা নীরস অবিদারি । কিন্তু অন্যদের মজা দেখে মজা পায় । আমি এই গোত্রীয়। আমিও!!


সায়েদা সোহেলী বলেছেন: তোমার ফুলের মুকুট মাথায় দেয়া একটা ছবি দিতে, দেখতাম!

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৪:০৭

না পারভীন বলেছেন: হাহাহা ! সত্যি একলা ফড়িং ?? :-B :-B আমি তো ভাবতাম এই দুনিয়ায় আমি একজন ই এমন :) :) , খুব ভাল লাগলো দলের আরকজন পেয়ে ।

৮| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:২১

সরকার আলী বলেছেন: ১ম কমেন্টের উত্তরে দোজো ইউরোশিকো অনেগাই শিমাছ... দেখে বলছি: আনাতা ওয়া নিহোঙ্গো ও হানাশিমাস কা? আর

৩য় কমেন্টের উত্তরে আমি মাথায় মুকুট দেইনি কোরে ওয়া জেত্তাই উসো দেস নে .......।

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৫৪

না পারভীন বলেছেন: এই যা , ধরা খেয়ে গেলাম । স্বপ্নচারী ভাই এর ব্লগ ঘুরে এসে এই জাপানি কথাটা শিখে এসেছিলাম । বিদ্যার দৌড় ঐ পর্যন্তই ছিল । B-))


আনাতা ওয়া নিহোঙ্গো ও হানাশিমাস কা?
কোরে ওয়া জেত্তাই উসো দেস নে .......
কথাদুটির অর্থ কি জনাব ?? :!>

৯| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:০৪

সরকার আলী বলেছেন: আনাতা ওয়া নিহোঙ্গো ও হানাশিমাস কা? = আপনি কি জাপানী ভাষায় কথা বলতে পারেন?

কোরে ওয়া জেত্তাই উসো দেস নে ....... = এইটা পুরোপুরি মিথ্যা;) (অবশ্যই আমারমতে; তা না হলে, গোমেন নাসাই/:))

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:২০

না পারভীন বলেছেন: গোমেন নাসাই ই শেষ পর্যন্ত !!
আচ্ছা আমি কার সংগে ব্লগিং করি !! সবাই এত্ত এত্ত জ্ঞানী গুনি কেন ? জাপানী ভাষায় কেমন ঝাড়া ঝাড়া !! হাহাহা :) :)

১০| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:৪৯

মামুন রশিদ বলেছেন: পহেলা ফাগুনে আমিও ছিলাম বইমেলায় আরো অনেক ব্লগারের সাথে । আহ দেখা হলে কি যে মজা হত!

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:৩৩

না পারভীন বলেছেন: আপনারা নিশ্চয় মোড়ক উন্মোচনের ওদিকে ছিলেন ? একমাত্র ওদিকে আমি যাইনি ।
ভার্চুয়াল মানুষদের একচুয়াল দেখতে লজ্জা লজ্জা লাগছিল , তাই আমি নিজেই পালিয়েছিলাম মামুন ভাই ।


১১| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:৩৭

দি সুফি বলেছেন: বই মেলায় যাওয়া দরকার। কিন্তু মানুষের এত ভীড়, যেতে ইচ্ছে করে না :||

এক বই দুইটা কিনছেন কেনো?

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:৪৫

না পারভীন বলেছেন: স্লোগান আছেনা , বই নিজে পড়ুন আর প্রিয় জনকে উপহার দিন । এজন্য বেশি কিনেছি সুফি ভাই । আরো ১টা কিনেছিলাম । সেটা দিয়ে দিয়েছি । তাই ছবিতে নাই । :)

১২| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:৩৯

ইমরাজ কবির মুন বলেছেন:
নাইস ! :)
আমি ২০১৬-১৭ এর বই মেলায় যাওয়ার আশা রাখি, আপনি আমাকে ফুঁচকা খাওয়াবেন তখন ! :D

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:৪৯

না পারভীন বলেছেন: এত দিন পরে কেন ? আচ্ছা যাও , এখনি ফুচকার অর্ডার দিয়ে রাখলাম !! ২০১৬ -১৭ তে তৈরী করে দেবে ।

১৩| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:৫২

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
একাই অনেক মজা করেছেন। কোথা থেকে ঢাকায় এলেন অথবা কত দূর থেকে এলে সেটাকে ‘এত পথ পাড়ি দেওয়া’ বলে - তা তো জানতে পারলাম না...
পহেলা ফাল্গুনে আমি ঢাকা থেকে অ-নে-ক দূরে... ১২ ঘণ্টার দূরত্বে ছিলাম!

বইমেলায় একটি বইয়ের ওজনও কয়েক ঘণ্টা পর অসহ্য হয়ে যায়। এজন্য আমার মতো বুদ্ধিমানেরা ব্যাকপ্যাক নিয়ে যায় :P

শুভেচ্ছা রইলো.... পারভিন আপা :)

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:১৫

না পারভীন বলেছেন: দাঁড়ান মইনুল ভাই , হিসেব করি । দিনে জার্নি করলে আমার দূরত্ব ৯ - ১০ ঘণ্টা । রাতে করলে ৭ ঘন্টা । পরে বাসা থেকে বই মেলা আসার ২ ঘন্টা ।


পরের দিন বন বাদাড়ে ঘুরতে গিয়েই বুঝেছি এখন আর সৌখিন হ্যান্ড ব্যাগ নিয়া ঘুরা যাবেনা । ব্যাক প্যাকই নিতে হবে । কিন্তু ব্যাক প্যাক নিয়ে ঘুরছি দেখতে একটু কেমন জানি লাগেনা ??

১৪| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:৪২

আরজু পনি বলেছেন:

মোবাইলে আরজু পনি আপুর পোস্ট খুলে স্টল নম্বর দেখে এগিয়ে গেছি ।
...আপনার আইডিয়াটা আমার দারুণ লাগলো ।

কিন্তু আমিতো মোবাইলে ব্লগিং বা নেটে কাজ করা ছেড়ে দিয়েছি :(
তাই মেলায় গেলে মুখস্ত করে যেতে হয়...

ফুলের ব্যান্ড এবারই না আরো বছর দেড় আগে থেকে দেখছি 8-|

প্রিয় গল্পকার ইসহাক খানের বইও কিনেছেন দেখছি ।

অনেক শুভেচ্ছা রইল ।

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১০:২৯

না পারভীন বলেছেন: অনেক অনেক ধন্যবাদ আপু । আমি মেলায় গেছি ই এই ভরসায় যে আপুর পোস্ট তো আছেই ।
এমনকি আপনার মেলার স্টল গুলোর সচিত্র পোস্টের কারনে মেলাকে অচেনা লাগছিলনা । :)

১৫| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:৫৮

ভারসাম্য বলেছেন: খাবারের সুঘ্রাণেই অর্ধভোজন হয়ে যাবার মত, নব বসন্তের আমেজে বইমেলা ঘুরে বেড়ানোর স্বাদ পেলাম। :D

আমি যাই নি এখনো। যাওয়া হবেও না হয়তো এবার। তবু ভালই লাগে বইমেলায় ঘোরাঘুরি আর কেনাকাটার গল্প শুনতে।

+++++

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:৪০

না পারভীন বলেছেন: যাও না ভাই , ঘুরে এস একবার । বাসা কি ঢাকায় না ?
একটা ইগলুর চকবার আইস্ক্রিম খেয়ে নিও মেলা থেকে আর আমার কথা মনে করো , আমি বলেছিলাম এখানকার আইস্ক্রিম অনেক ফ্রেস । :)

১৬| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:১৫

সুমন কর বলেছেন: শেয়ার করার জন্য ধন্যবাদ।

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:৩৫

না পারভীন বলেছেন: শুভকামনা রইলো সুমন দা :)

১৭| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:২১

মোঃ ইসহাক খান বলেছেন: বেশ পরিকল্পিত ভ্রমণে সাধুবাদ। আপনার ভ্রমণ সফল, সার্থক হোক। সাবলীল ভ্রমণের বর্ণনায় ভালোলাগা।

শুভেচ্ছা জানবেন।

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:৩৪

না পারভীন বলেছেন: ধন্যবাদ প্রিয় গল্পকার । :)

১৮| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:২২

মোঃ ইসহাক খান বলেছেন: এবং সবিনয় কৃতজ্ঞতা!

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:৪৬

না পারভীন বলেছেন: বই টা অসাধারণ শুধু স্মৃতি গল্প টা ছাড়া । :P :P =p~ আসলে অই রকম ডাক্তার ও থাকতে পারে ।

বই এখনো পুরাটা পড়া হয়নি ।

১৯| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:৩২

একজন ঘূণপোকা বলেছেন:
আমি এখনও যেতে পারি নাই

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:৩০

না পারভীন বলেছেন: ঘূণপোকার না যাওয়াই ভাল । =p~ =p~ সব আসবাব কেটে কুটে শেষ হয়ে যাবে । বই মেলার ১২ টা বেজে যাবে ।।

২০| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১:৩৮

নিশাত তাসনিম বলেছেন: দেশের বাইরে যারা থাকে তাদের বই মেলায় যেতে হয়না। বই মেলায় মজা করা তাদের জন্য আসেনি :) তাদের বই মেলায় যেতে না পেরে মন খারাপ করতে নেই।

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:২৫

না পারভীন বলেছেন: আপনিকি বিদেশে থাকেন ? তবে ইচছা থাকলে উপায় একটা বের হতে পারে । :) শুভকামনা রইলো নিশাত তাসনিম । :)

২১| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১০:২৪

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: যেতেই হবে। না গিয়ে তো পারবেন না।

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:০৬

না পারভীন বলেছেন: হাহাহা !! অনেক ধন্যবাদ দেশ প্রেমিক বাঙালী ভাইয়া । :)

২২| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১২:২৪

আমি ইহতিব বলেছেন: একা একাই মজা করে চলে গেলেন আপু? একবার জানাতেন আমাকে :(

বইমেলায় ১৩ তারিখে সন্ধ্যায় গিয়েছিলাম, অনেকের সাথেই দেখা হয়েছিল।

ইসহাক ভাইয়ের বই কিনেছি, ব্লগার টুম্পামনির বই কিনেছি আর স্বপ্ন ব্যাধি আর ভ্রম ও কিনেছি।

ইফতি ভাইয়ের কবিতার বইটা কিনতে হবে আর মামুন ভাইয়ের লেখা আছে একটা সংকলন এ ওটাও কেনার ইচ্ছে আছে। ঐদিন স্টল খুঁজে পাচ্ছিলামনা।

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:৪২

না পারভীন বলেছেন: বিথি , তারমানে আমি যখন মেলায় ছিলাম , তখন আপনারাও মেলায় ছিলেন । দেখা হলে নির্ঘাত ভাল লাগতো । কিন্তু আমি একটু পালানো ধরনের । পালানো ধরনের মানুষ আসলে কি ধরনের বুঝাতে পারবোনা ।

আর আমি তো মজা করিনি , সবাই মজা করেছে আমি ছিলাম নীরব দর্শক । একা একা মজা করা যায় নাকি ??

২৩| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:২৪

আদনান শাহ্‌িরয়ার বলেছেন: আমিও আমার আস্ত জীবনে এই প্রথমবার বই মেলায় গেছি । তাও পহেলা ফাল্গুনেই ! :P প্ল্যান করে না অবশ্য হঠাৎ হয়ে গেছে । তাই বই আর কেনা হয়নি । আরেকবার যেয়ে কিনবো ।

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:০১

না পারভীন বলেছেন: ব্যাপার না । বই না কিনলেও । আমি জীবনে দ্বিতীয় বারের মত গেলাম । প্রথম বার কি কিনবো কিছুই বুঝিনাই । শুধু স্মরণে পড়ে অনেক ভিড় , মেলার ভিতরে অনেক ধূলা । রাজবাড়ির মত করে করা সুন্দর স্টল ।

২৪| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:২৫

খেয়া ঘাট বলেছেন: খুবই সুন্দর ঝরঝরে লিখা। এরকম লিখা পড়তে ভালো লাগে। মনে হলে কেউ আড্ডারচ্ছলে কথাগুলো বলছেন।
মিচ বইমেলা।

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:৫৮

না পারভীন বলেছেন: ধন্যবাদ আরু ভাই । বিমল মিত্রের বই অনেক খুঁজলাম পেলাম না । কিছু ইন্ডিয়ান বই দেখে জিজ্ঞেস করেছিলাম , এগুলি আছে বিমল মিত্র নাই কেন ? দোকানী ঝাড়ি দিয়ে বলেছে , এগুলি কপি রাইটের বুঝতে হবে ব্যাপারটা ।


২৫| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:১৩

মহামহোপাধ্যায় বলেছেন: আপনার বই মেলা ভ্রমণের বর্ণনা ভাল লাগল। আমার কপালে বুঝি এবারের বইমেলায় যাওয়া নাই :(


ভাল থাকুন। শুভেচ্ছা।

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:১৮

না পারভীন বলেছেন: মন খারাপ কইরেন না ভাইডি । এক সময় না এক সময় ঠিক ই যাওয়া হবে । এবার যাওয়া হলনা তো কি হল । :)

২৬| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:২৭

না পারভীন বলেছেন: এই লেখা নির্বাচিত পাতায় ছিলনা । এখন হঠাত সেখানে আবিষ্কার করে যার পর নাই বিস্মিত । :-B :-B

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:২৭

না পারভীন বলেছেন: B-) B-) B-)

২৭| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:৩০

হাসান মাহবুব বলেছেন: আমার বইটা কেনেন নাই :(

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:০৫

না পারভীন বলেছেন: বই না কিনতে পেরে মানে হল সংগ্রহে না রাখতে পেরে আমারো সেই রকম মন খারাপ । এখন কি করা যায় ? রকমারি তে পাওয়া যাবে মনে হয় । অরা তো বলল , মেলার সব বই তাদের কাছে আছে ।

১৯ শে মার্চ, ২০১৪ দুপুর ১২:২০

না পারভীন বলেছেন: আপনার বই কিনেছি রকমারির মাধ্যমে । অতি চমতকার বই । সব পড়া শেষ । এই সাইকো থ্রিলার পড়ে নিজেকে সেই সাথে জগতের সকলকে সাইকোসিসে আক্রান্ত মনে হচ্ছে । ;)

২৮| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:২৩

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: ভাল লাগল আপনার বই মেলা কথন আপু... :)

২১ শে ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৩২

না পারভীন বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ভাইয়া । কেমন আছেন আপনি ?

২৯| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:১৯

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: আলহামদুলিল্লাহ, ভাল আছি আপু। আপনি কেমন আছেন?

২২ শে ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:০০

না পারভীন বলেছেন: আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি । অনেক অনেক ধন্যবাদ জহিরুল ভাইয়া :)

৩০| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:৩৭

মনিরা সুলতানা বলেছেন: মিচিং বই মেলা
আহা বই মেলা ... :(

২২ শে ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:০৩

না পারভীন বলেছেন: হাহাহা ।


:) :)

৩১| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:৩৭

সায়েম মুন বলেছেন: আমার এখনো মেলায় যাওয়া হলো না। তাই বইও তেমন একটা কেনা হলো না। ভাল লাগলো আপনার মেলা কথন। #:-S

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৫৪

না পারভীন বলেছেন: মুন ভাই , আপনি কবিতার বই বের করবেন কবে ?

৩২| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:১০

অদ্বিতীয়া আমি বলেছেন: সবাই মেলায় গিয়েছে ,শুধু আমি :(( :(( :(( :((


তবে একটা জিনিস লক্ষ্য করলাম , ব্লগ এ ছোট লেখা পড়ে পড়ে বড় বড় উপন্যাস পড়া আর ধৈর্যে কুলায়না । সহজে মনযোগ হারিয়ে যায় ।

একদম ঠিক বলেছেন আপু। আমার পড়ার অভ্যাস অনেক নষ্ট করেছে ব্লগ । ব্লগের নেশা কাটাতে পারলে ভাল হত ।

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৫৩

না পারভীন বলেছেন: নেশা কাটানোর খুব দরকার না হলে থাকনা খারাপ নেশা তো আর না ।
থাক এবার যাওয়া না হোক একসময় ঠিক ব্যাটে বলে হয়ে যাবে । সেদিন আমরা আশা করি একটা পোস্ট পাব । :)

৩৩| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:৩৫

নাছির84 বলেছেন: অফিস করেই ছুট লাগাই...বইমেলায়। পঞ্চপান্ডবের চার পান্ডব আগে থেকেই এসে বসে থাকে। লেটকামার শুধু আমি। গালি-গালাজ গলাধঃকরন তাই নিত্যদিনের অভ্যেস।
ওরা ভীষন মজা করে। আমি চুপচাপ তা উপভোগ করে চলি। নীরস গোত্রের মানুষ বলে কথা !!
ব্লগারদের লেখা সংকলিত গল্পের দুটি বই কিনেছি। সঙ্গে...আহমেদ ছফার ‌‌'যদ্যপি আমার গুরু' এবং সৈয়দ মুজতবা আলীর 'পঞ্চতন্ত্র'। আড্ডাচ্ছলের বৈঠকি গল্পকথায় ভাল লাগা।

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৫০

না পারভীন বলেছেন: ফকির হয়ে যাবার সিদ্ধান্ত নিয়ে রকমারিতে বই এর অর্ডার করলাম । মোট ১৬ টা বই হবে আমার ।
হুম বন্ধু বান্ধবরা এই বয়সে খুব পঁচায় সে যত ভাল গুণ থাকুক না কেন । আবার আমার মত বয়সে এসে পুরা উল্টা ।

আমিও সেইম । একেবারেই নিজে থেকে হই চই করতে পারিনা । তাই বলে মানুষে করলে সেই আনন্দ মিস হয়না ।

অনেক দিন লেখেন না , রিমান্ডার দিলাম ।

৩৪| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:০০

সায়েম মুন বলেছেন: বইয়ের কথা শুনলেই তো ডর করে। এত সব জাদরেল কবির সামনে দাঁড়াতে পারলে ভাল লাগতো। কিন্তু সেই দু:সাহস তো হয় না। :/

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১:১৭

না পারভীন বলেছেন: কবিতার একটা ঘর বাড়ি দরকার । এটা ইফতির কথা ( নস্টালজিক মেঘদলের কবি ) আপনার এত সুন্দর কবিতা , এদের ঘরবাড়ি অবশ্যই অবশ্যই দরকার । :)

৩৫| ০১ লা মার্চ, ২০১৪ দুপুর ১:৫০

বেলা শেষে বলেছেন: ...beautiful, good writing, good description, ...
...Salam & Respect to you...
...Up to next time...

০১ লা মার্চ, ২০১৪ রাত ১০:২২

না পারভীন বলেছেন: অনেক ধন্যবাদ ভাইয়া । সুন্দর মন্তব্যে দারুণ অনুপ্রাণিত :) :)

৩৬| ০১ লা মার্চ, ২০১৪ রাত ১০:২৫

পরিবেশ বন্ধু বলেছেন: বইমেলা প্রানের মেলা
থাকবে স্মৃতিময়
লেখক পাটক একত্রে
আয়োজন আনন্দময়
পোস্টে
ধন্যবাদ ।।

০১ লা মার্চ, ২০১৪ রাত ১০:৫২

না পারভীন বলেছেন: পরিবেশ বন্ধু ভাইয়া অনেক অনেক ধন্যবাদ । শেষ হয়ে গেলো বই মেলা । আবার আসুক আনন্দ নিয়ে :)

৩৭| ০২ রা মার্চ, ২০১৪ বিকাল ৩:০৯

রাসেলহাসান বলেছেন: এবার যাওয়া হলোনা।। :(

০২ রা মার্চ, ২০১৪ রাত ৯:৪৪

না পারভীন বলেছেন: যাওয়া হবে সামনে মন খারাপ করবেন না রাসেল ভাই । মন খারাপের ইমো দেখে আমার ও মন খারাপ লাগছে ।

৩৮| ০৩ রা মার্চ, ২০১৪ রাত ২:০৩

রাসেলহাসান বলেছেন: আচ্ছা এবার "হাঁসির" ইমো দিয়ে গেলাম।। :) :)

০৪ ঠা মার্চ, ২০১৪ সন্ধ্যা ৬:৩৪

না পারভীন বলেছেন: =p~ =p~ :D :D



<3 ইং ইট । :)

৩৯| ০৫ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৬:৫১

বৃষ্টিধারা বলেছেন: আমি ও গিয়েছিলাম....ইয়ে...... আসেন কোলাকুলি করি । !:#P !:#P !:#P

০৭ ই মার্চ, ২০১৪ সকাল ৮:৫৯

না পারভীন বলেছেন: আচ্ছা আসেন কোলাকুলি করি বৃষ্টি আপু । =p~ =p~

৪০| ০৭ ই মার্চ, ২০১৪ সকাল ৯:৫৫

এহসান সাবির বলেছেন: বেশ....!!

ফাগুনের শুভেচ্ছা রইলো।

০৮ ই মার্চ, ২০১৪ বিকাল ৩:১৫

না পারভীন বলেছেন: অনেক ধন্যবাদ এহসান সাবির ভাইয়া । :) আপনাকেও ফাগুনের আগুন শুভেচ্ছা । :)

৪১| ০৮ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৭:৪২

কালীদাস বলেছেন: বেশ ঘুরেছেন দেখছি :)
বইমেলায় একা যেয়ে কোন মজা নেই। আমি যথারীতি এবারও একা/গ্রুপে কোনভাবেই যেতে পারিনি :(

১৫ ই মার্চ, ২০১৪ সকাল ১০:৩৮

না পারভীন বলেছেন: কালীদাশ ভাইয়া , অনেক ধন্যবাদ । যথারীতির রীতি ভেংগে যাওয়া হবে নিশ্চয় :)

৪২| ০৮ ই মার্চ, ২০১৪ রাত ১০:০৪

মোহিত সোহাগ বলেছেন: আনন্দের ভাগ পেলাম, ধন্যবাদ! বইমেলা আমাদের প্রাণের মেলা; সেখানে সবারই কিছু না কিছু স্মৃতী থাকা ভা্লো।আমারও আছে। আমার ব্লগ একবার ঘুরে এলে দেখতে পাবেন। উদার আমন্ত্রণ!

১৫ ই মার্চ, ২০১৪ দুপুর ১:৪৩

না পারভীন বলেছেন: দেখবো সময় করে । উদার আমন্ত্রনে সাড়া না দিয়ে পারা যায়না । আপনাকে ও আমার ব্লগ বাড়িতে স্বাগতম । :)

৪৩| ০৯ ই মার্চ, ২০১৪ দুপুর ১২:৪৩

শীলা শিপা বলেছেন: বইমেলাতে গিয়েছি ঠিকই কিন্তু ইচ্ছে মত কেনা হয় নাই!! :((

১৫ ই মার্চ, ২০১৪ দুপুর ১:৪৭

না পারভীন বলেছেন: আমি এই বুড়ো বয়সে এসে কিনতে পারলাম। । যা কেনা হয়নি তা রকমারি দিয়ে আনিয়েছি । আগে টাকা ছিলনা ।
তাই বাচ্চা কাচ্চারা কিনতে না পারলে কান্না কাটি করা যাবেনা , হুম ।

৪৪| ০৯ ই মার্চ, ২০১৪ দুপুর ১২:৪৯

সেলিম আনোয়ার বলেছেন: বেশ মজা করেছেন। আমরাও গিয়েছি।বই মেলা চষে বেড়িয়েছি।বই কিনেছি বই দেখেছে। সুপ্রিয় সহব্লগারদের সঙ্গে চমৎকার কিছু মুহুর্ত কাটিয়েছি।

১৫ ই মার্চ, ২০১৪ দুপুর ১:৪৯

না পারভীন বলেছেন: আপনারা ব্লগার ড়া চমতকার এক ব্লগীয় আত্মীয় গড়ে তুলেছেন সে আমার নজর কেড়েছে । অটুট থাকুক এ বন্ধন । :)

৪৫| ১২ ই মার্চ, ২০১৪ রাত ২:১৯

রি হোসাইন বলেছেন: আমাদের একটা অনলাইন ম্যাগাজিন আছে। নাম সমসাময়িক । আপনি যদি অনুমতি দেন তাহলে সেখানে আপনার কিছু লেখা প্রকাশ করতে চাই।

১৫ ই মার্চ, ২০১৪ দুপুর ১:৫৮

না পারভীন বলেছেন: হোসাইন ভাই অনেক ধন্যবাদ আর কৃতজ্ঞতা । সাময়িক ব্যস্ততার দূর হয়ে গেলে নিশ্চয় এ নিয়ে যোগাযোগ করবো আপনার সাথে । :)

৪৬| ১৬ ই মার্চ, ২০১৪ রাত ১:৩৫

রি হোসাইন বলেছেন: ঠিক আছে। আমি অপেক্ষায় থাকবো :) :)

১৯ শে মার্চ, ২০১৪ দুপুর ১২:২১

না পারভীন বলেছেন: ধন্যবাদ ভাইয়া :)

৪৭| ২২ শে মার্চ, ২০১৪ সকাল ৮:০৪

ইমরাজ কবির মুন বলেছেন:
গুড মর্নিং নার্গিসান্টি ! :D
আপনি বইমেলায় গেসেন, আর আপনার আইডি কৈ গেসে ??

২২ শে মার্চ, ২০১৪ দুপুর ১২:২৩

না পারভীন বলেছেন: গুড আফটারনুন । আইডিকে নির্বাসনে পাঠিয়েছি :P আহারে তাও তো মুন আমাকে খুঁজলো !:#P

৪৮| ২২ শে মার্চ, ২০১৪ দুপুর ১:৩৮

ইমরাজ কবির মুন বলেছেন:
হ্যাঁ, মুন ছেলেটা খুব লক্ষী ! :#)

২৫ শে মার্চ, ২০১৪ রাত ১০:৫৫

না পারভীন বলেছেন: হুম , সহমত :) :) :)

৪৯| ২৫ শে মার্চ, ২০১৪ দুপুর ১:৫৩

প্রোফেসর শঙ্কু বলেছেন: বেশ সুন্দর বর্ণনা তো!

আমি এবার ঢাকাতেই ছিলাম। বইমেলায় সাত-আট বার যেতে পেরেছি এই সুযোগে।

২৫ শে মার্চ, ২০১৪ রাত ১১:০০

না পারভীন বলেছেন: ধন্যবাদ প্রোফেসর । :) :) :)
উতসবের দিন না গেলে বর্ণনা কেমন হত কে জানে । :)
আপনি ভাল থাকবেন । শুভকামনা রইলো ।

৫০| ২৭ শে মার্চ, ২০১৪ বিকাল ৩:৪২

আদম_ বলেছেন: প্রথম পেলাস দিলাম কিন্ত ++++
বইয়ের দাম বেশি মনে হয়েছে আমার কাছে।

১৩ ই এপ্রিল, ২০১৪ রাত ১০:২৭

না পারভীন বলেছেন: প্রথম পেলাসের জন্য ধন্যবাদ আদম ভাই । :)

৫১| ০১ লা এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:৩২

শাবা বলেছেন: বেশ ভাল লাগলো বইমেলার সাবলীল ধারাবর্ণনা।

মেলার খুব কাছেই আমার বাসা, তারপরও এবার মেলা যাওয়া হয় নি। আপনার বর্ণনায় দুধের স্বাদ ঘোলে মিটালাম।

আমার ব্লগে আমন্ত্রণ।

১৩ ই এপ্রিল, ২০১৪ রাত ১০:২৯

না পারভীন বলেছেন: অনেক অনেক ধন্যবাদ শাবা আপু । :) আপনাকে আমার ব্লগবাড়িতে স্বাগতম । :)

৫২| ০৫ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১২:১২

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: বইয়ের সংগে প্রেম থাকলে তো যেতেই হবে। না গিয়ে তো পারবেন না।

১৩ ই এপ্রিল, ২০১৪ রাত ১০:৩১

না পারভীন বলেছেন: অনেক ধন্যবাদ অন্যন্য ভাইয়া । ভাল লাগলো আপনার মন্তব্য । :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.