নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ডা: নার্গিস পারভীন। বর্তমানে সরকারের স্বাস্থ্য সৈনিক। আমি ডাক্তারি ছাড়া আর কিছু পারি না।

না পারভীন

©ডাঃ নার্গিস পারভীন [email protected]স্বল্প, মাঝারি মাত্রার সংবেদন শীল মৌলিক লেখা I শিশুদের নাগালের বাহিরে রাখুন। পূর্বঅনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা যাবেনা ।

না পারভীন › বিস্তারিত পোস্টঃ

ছি ছি ছি , ডাক্তার রা এত্ত খারাপ !!

১৭ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৩:৪৪

কিছু দিন আগে মানবাধিকারের প্রধান সাহেব গেলেন কক্সবাজারের এক হাসপাতালে , গিয়ে দেখেন রোগীদের যা তা অবস্থা । ঔষধ নাই । টয়লেট নোংরা । ডাক্তার কে ডেকে এক বিখ্যাত স্পিচ দিলেন , “ আপনারা কসাই , আর কত টাকার দরকার আপনাদের , আর কত গাড়ি বাড়ি চান , হাসপাতালের এ অবস্থা দেখবেন না ? “



আপনার ও তো মনে হচ্ছে , আরে তাইতো ডাক্তার এর এগুলি দেখার দরকার ছিল । বলেন তো , ডাক্তার রোগীর রোগ নিয়ে ভাববে নাকি এগুলি দেখবে ? আপনি ভাবছেন , সে তো একটা ঔষধ লিখে দিয়ে চলে যায় । নার্স রা লাগায় । বাকি সময় সে মনে মনে হিন্দি গানের সুর ভাজে ।



আসলে ব্যাপারটা তা না । ধরেন আপনি পেট খারাপ নিয়েই আসলেন মনে মনে ভাবলেন সামান্য পেট গরম হয়েছে ।

ডাক্তার সাহেব ও আপনার মত ভাবলে তো চলবে না । তাকে ভাবতে হয় এই দৃশ্যমান আইসবার্গের নীচে কতটা লুক্কায়িত আছে । আর সেটা ধরতে না পারলে টাইটানিকের মত অডুবনীয় জাহাজ ও ডুবে যায় ।



গিনেজ বুক অব রেকর্ড তো কয়দিন ধরে বেশ আলোচিত হল । এতে নাম ওঠানোর জন্য কত আলোচনা , সমালোচনা । কিন্তু একটা বিষয় আছে যাতে করে বাংলাদেশের অনেক মানুষ এমনিতেই এই রেকর্ড বুকে উঠে বসে আছে । এই গ্রুপ হল ডাক্তার । জগতের সবচেয়ে কঠিন সাবজেক্ট হল , “ এম , বি ,বি ,এস “

রোগীদের রোগ নিয়ে ভেবে যাওয়া এত সহজ বিষয় না । আমি মনে করি এই মানুষের অসুখ বিসুখ নিয়ে যারা ভাবে তাদের ব্রেইনের অন্য অংশ গুলো নিষ্ক্রিয় হয়ে যায় মানুষের অসুখের ভাবনা ভাবতে ভাবতে । তখন যদি আপনি ডাক্তার কে লজিস্টিক সাপোর্ট , ম্যান পাওয়ার সাপোর্ট না দিয়ে একি সাথে টয়লেট ক্লিনিং আর অন্যান্য কাজে দিয়ে রাখেন তাহলে রোগী আর বেঁচে থাকবে সেই আশা করার দরকার নাই । তাহলে আপনাকে একজন সুইপার নিয়োগ দিতে হবে । আর হাসপাতালের যাবতীয় কাজ ঠিক মত চলছে কিনা ম্যানেজার নিয়োগ দিতে হবে । ডাক্তার কে ডাক্তারি টাই করতে দিন ।



ডাক্তার হিসেবে আমি নিজেকে মূল্যায়ন করি এভাবে , আমি রোগীদের জন্য প্রচুর সিম্পেথি নিয়ে কাজ করি । জীবন মৃত্যুর মাঝখানে দাঁড়িয়ে প্রচুর ঝুঁকি নিয়ে আল্লাহকে স্মরণ করতে করতে কাজ করতে হয় । আমার ফেইসবুকের পাতায় শেয়ার করা আছে মেঘনার গরীব জেলের দেয়া ইলিশ ,আরো রোগীদের দেয়া খাবার দাবার , পিঠা , মাংস , এমন কি গায়ের জামা পর্যন্ত রোগীদের দেয়া । রোগী ফোন দিয়ে বলে , মেডাম আপনাকে আমি একটু দেখতে আসতে চাই । আমার বাচ্চাটার জন্য আপনি এত কষ্ট করেছেন ।

নিঃস্বার্থ ভালবাসা পেয়ে ডাক্তার রা ধন্য হয় । আরও আরও রোগীর জন্য কাজ করে চলে । আর এরকম ডাক্তার এর সংখ্যা এখনো প্রচুর । গরীব দুস্থ রোগীদের যা সুস্থতা আল্লাহ দেন এদের হাত ধরেই দেন ।



তবু ও আমার বদনাম আছে । এক ঈদের আগের দিন নাইট ডিউটিতে ঢাকা মেডিকেলের এক্লম্পসিয়া ওয়ার্ডে মরে যাওয়া , অর্ধমৃত রোগী সামলে বেলা একটায় বাসায় ফিরলাম । সারারাতের ধকলের পর টিভি খুলে বসলাম ,বিনোদনের জন্য । আর সেটা দিয়েও দিল টিভির নিউজ প্রেজেন্টার । বলল , ঢাকা মেডিকেলে আমরা নাকি কেউ ছিলাম না । তাহলে আমরা কে ছিলাম , ভূত ?



তো সাংবাদিক সাহেব রা এরকম খবর কেন দেয় ? হেতারা তো আমাদের কাছে আসলোনা । আমরা আছি জানলে তাদের নিউজ কি করে হবে ? ওদের অর্ডার করা থাকে “ ঈদের সময় রোগীদের ভোগান্তি “ এই নিয়ে তাদের নিউজ করতেই হবে ।



আরো বিষয় আছে । বাংলাদেশ চিকিৎসার দিক দিয়ে খুব উন্নত হয়ে যাচ্ছে । বন্ধ হয়ে যাচ্ছে ইন্ডিয়া , থাইল্যান্ড আর সিংগাপুরের বাজার । সেই বাজার ধরে রাখার জন্য বাংলাদেশের চিকিৎসা ভালনা এই কথা ছড়িয়ে দেয়া দরকার । আর মিডিয়া তথ্য সন্ত্রাসীর মাধ্যমে এটা করে যাচ্ছে । এদের রক্তে মিশে আছে রাজাকার আর মীর জাফরের রক্ত ধারা । এদের দ্বারা সবই সম্ভব । বিদেশিদের দালাল



হয়ে কাজ করার লোকের অভাব হয় না বাংলাদেশে । নাইট ডিউটিতে থাকা কালীন নিষ্ঠুর ভাবে খুন হল ডাঃ ইভা । কয়েকজন সাংবাদিক ছুটে আসেন সরওয়ার্দি হাসপা তালে । তারা খুব হতাশ হন । কি নিউজ করবে ? এখানে এক খুঁদে ডাক্তার মারা যাওয়াতে সিনিয়র জুনিয়র সবাই মানব বন্ধন করছে । বিখ্যাত সেই ডায়লগের কথা আজো মনে পড়ে , “ ডাক্তারের হাতে কেউ মারা গেলে সেটা ইম্পরটেন্ট , ডাক্তার মারা গেলে নিউজ এজেন্সীর কিছু যায় আসেনা । “



বিশ্বাসে মিলায় বস্তু তর্কে বহু দূর । আজ ভেঙ্গে পড়েছে বিশ্বাস । আমরা কোন ডাক্তার কেই বিশ্বাস করতে পারছিনা । রোগ আমাদের মাথায় বাসা বেঁধে গেছে । আর এই রোগের স্রস্টা সাংবাদিকরা ।আজ ডাক্তার নাপা লিখলে ভাবি নাপা লিখলো কেন ? বেক্সিমকো কোম্পানির সংগে হাত আছে । এইস লিখলে ভাবি এইস লিখলো কেন , স্কয়ার কোম্পানির সংগে হাত আছে ? পরীক্ষা করাতে দিলে ভাবি , কমিশনের জন্য দিয়েছে । অপারেশন করাতে বললে ভাবি , “ ডাক্তার তো কাটলেই টাকা পাইবো । “



গুটি কয়েক ভাল, জ্ঞানী , দেশপ্রেমিক সাংবাদিক ছিল আগে । এখন কি আর আছে ? সাংবাদিক এমনি এমনি হওয়া যায় । এদের কোন ট্রেনিং লাগেনা । যোগ্যতা লাগেনা । এরা আছে আগুনে ঘি ঢালার জন্য । বা আগুনটাই ধরিয়ে দেয়ার জন্য । অসাধারণ তাদের মানবিকতা । মৃত্যু পথযাত্রীকেও তারা প্রশ্ন করতে পারে , “ আপনার অনুভূতি কি ? “



এরা বিদেশি দালাল । তারা খুব খুশি হবে একথা জানলে মানুষ আগে পুলিশ কে ভয় করতো এখন তারচেয়ে বেশি ভয় করে সাংবাদিক দের । টাকা দেন না হলে নিউজ করে দেব এই অভিজ্ঞতা অনেকের আছে । বাঙ্গালী জাত হীনমন্যতায় ভোগা এক জাতিতে পরিণত হয়েছি । আর এ হীনমন্যতাকে উস্কে উস্কে দিয়ে নিউজ এজেন্সি চলছে নিজেদের দেশ ভাল না , গরীব , নিজেদের ধর্ম ভাল না , এক গুয়ে মৌলবাদী , নিজেদের ডাক্তার ভাল না । ডাক্তার তো কথাই বলে না ।



তা কিভাবে কথা বলবে ? যত জন রোগী মাথার পর দাঁড়িয়ে থাকে তাদের কে সুন্দর ভাবে দেখতে গেলে আসলেই অনেক সময় দরকার । আরও ডাক্তার দরকার । আপনার সে ব্যবস্থা নাই । আপনি সরকারি হাসপাতালের প্রেসক্রিপশনের টিকিট দেখেছেন ? একেবারে ছোট্ট । ওটা এটাই মনে হয় , নির্দেশ করে , হেই ডাক্তার আপনি এর থেকে বেশি সময় ব্যয় করতে পারবেন না ।

বিদেশ গেলে আপনার ভাল লাগে কারণ বিদেশে আপনি কিন্তু বেসরকারি সেক্টরে যান । সরকারি তে না । আমাদের বেসরকারি প্রাইভেট চেম্বারে গেলে কিন্তু আপনি ঠোঁট উল্টে বলেন , “ দেখছোনি , এখানে কেমন ভাল ব্যবহার , আর সরকারিতে গেলে কথাই কয় না । “



সরকারি লেভেলের সাথে বেসরকারি লেভেল এর তুলনা করে , কার সাথে কার তুলনা করতে হবে আপনি তাই বুঝেন না । আমি আপনাকে আর কি বুঝাবো ?



আমার দেশের সবচেয়ে বড় লেখকের এবার একটা বই কিনলাম , লীলাবতীর মৃত্যু । ডাক্তারের গুষ্ঠি শুদ্ধ নিপাত করা হয়েছে বইতে । এতো এতো খারাপ ডাক্তার । তা উনিই গিয়েছিলেন ক্যান্সারের চিকিৎসা করাতে বিদেশে । অপারেশনের পর এনাস্টোমোসিস খুলে গিয়ে সেই জটিলতায় উনি মারা জান । আমাদের দেশের সবচেয়ে বড় কোলরেক্টাল সার্জনের হাতে এই ঘটনা কোন দিনও ঘটেনি । মানে আল্লাহ ঘটান নি । আল্লাহ আরও দয়া করেছেন , যে লেখক দেশে অপারেশন করান নি । তাহলে নির্ঘাত হেনস্তা হতে হত ।

আমাদের সৌভাগ্য না দুর্ভাগ্য জানিনা , আমাদের রাজনৈতিক নেতাদের অসুখ হলে সামান্য ১০ টাকা দিয়ে আউট ডোর থেকে টিকিট কেটে দেখাতে পারতেন কিন্তু দেখান না । কিন্তু দেশের মানুষের ট্যাক্সের বিশাল টাকা খরচ সিংগাপুরের মাউন্ট এলিজাবেথে চলে যান হাঁচি কশির চিকিৎসা করাতে । কারণ দেশের চিকিৎসা ভাল না ।

যদি ভালই না হয় সে দায় কার ? নীতিনির্ধারকদের ।



আজ দেশের প্রতিটি ক্লিনিক একটি মেডিকেল কলেজ হয়ে যাচ্ছে । ঘরে ঘরে প্রচুর ডাক্তার । আমাদের স্যার একটা কথা বলেছিলেন , ইন্টার্র্নি ভাল মত কর ।এই শিক্ষা দিয়েই তোমাকে সারা জীবন চলতে হবে ।

মেনে নিয়েছিলাম সে কথা । কিন্তু ঘরে ঘরে মেডিকেল কলেজ খুলে প্রকৃত শিক্ষা দিতে পারা সম্ভব না । আপনি এম, মি , বি, এসে কিছু শিখাবেন না । একটা ডেলিভারি কিভাবে করায় সেটাও শিখাবেন না । আপনি আস্থা কিভাবে রাখবেন । তারা প্রেসার মাপলেও ভয় হয় ঠিক মত মাপলো কিনা ?

আর উচ্চশিক্ষায় বছরের পর বছর কঠিন ট্রেনিং শেষ করার পরে আপনি ডাক্তারদের আটকে রেখে আরো বছরের পর বছর নষ্ট করে দিবেন এসব আপনাদের কি ব্যবস্থাপনা আমার বোধগম্য হয় না । উচ্চশিক্ষার এই ফেলের বোঝা টানার জন্য যখন ডক্টরদের ঢাকায় এসে পড়ে থাকতে হয় , তখন আবার আপনারা হুংকার দেন , কেন ডাক্তার গ্রামে নাই ? অথচ পাশ না করতে পারলে এত সব এত কষ্ট পরিশ্রম ব্যর্থ ।



আর অনেক ডাক্তার আছে তারা তাদের কর্ম স্থলে ইচ্ছা করেই যায় না , সব জায়গায় নষ্টামি যেভাবে ঢুকেছে এথিকস বলে যে একটা কিছু আছে অনেকেই তা ভুলে গেছে। তাই সবার সাফাই গাইতে এ লেখা লিখছিনা । যারা খারাপ তাদের জন্য সিস্টেমেটিক ওয়েতে ব্যবস্থা নেয়া যায় । ডাক্তার দের মধ্যে থাকতে পারে প্রফেশনাল নেগলিজেনসি । এই অভিযোগ ঢালাও ভাবে সবার কাঁধে চাপিয়ে দিলে তো হবে না ।



দেশের মানুষ সচেতন হচ্ছে তাতে ডাক্তারদের ও নিজের প্রফেশনের প্রতি আর দায়িত্বশীল হওয়া দরকার ।দায়িত্বে অবহেলার জন্য অভিযোগ করে তার বিচার করা দরকার । বরং বেশি বেশি অভিযোগ পত্র হলেই ভাল । ধরেন এসে দেখলেন ডাক্তার নাই । অভি্যোগ জমা দিলেন । কিন্তু দেখা গেলো ডাক্তার গেছে ওটিতে অথবা প্রফেশনাল মিটিং এ । তাও অভিযোগ হোক সেটাই ভাল । ভুল বুঝাবুঝির অবসান হবে ।

আমার দেশের মানুষের টাকায় আপনারা ডাক্তার হয়েছেন এই কথার উত্তর এটাই , যদি জানতাম এমন নিরাপত্তা হীন , সম্মান হীন একটা জীবন পাব তাহলে এখানে আসতাম না ।

একই বিসি এস এর অন্য ক্যাডার গ্রামে সুন্দর বাসা পায় , কর্মচারী পায় , গাড়ি পায় , প্রমোশন পায় । ডাক্তার কি পায় ? কিছুই না । বরং তাদের অবস্থা দেখে ডাক্তারেরও মাথা ঝুঁকে ঝুঁকে আসে । ডাক্তার ভুলে যান তিনি তাদের থেকে বেশি কষ্ট করেছেন আর করেই যাচ্ছেন ।



আজ বাংলাদেশ বিদেশ থেকে যতগুলো পুরষ্কার নিয়ে এসেছে , সব কিন্তু স্বাস্থ্যখাতেই এসেছে । ও গুলি কি ভিলেজ ডাক্তার এনে দিয়েছে ? নাকি এলাকার চেয়ারম্যান , সন্ত্রাস আর সাংবাদিক সাহেব এনে দিয়েছে ? তাদের দাপটে এক নারকীয় পরিবেশে আপনি কোন রকম সাপোর্ট ছাড়া পাঠিয়ে দেন । অনেক খাটাখাটির পরো আপনার কাছ থেকে অবমূল্যায়ন আর বকাবকি ছাড়া কিছুই পাওয়া যায় না ।

ডাক্তার হলেও সবাই ভাল না এটা আমিও জানি । এখানে ট্রেনিং , মেধা অনেক কিছু জড়িত । আপনি সেকেন্ড অপিনিয়ন নেন । বা সেই ডাক্তারের সাথেই আবার কথা বলুন । আরেকজন দেখালেও বা সমস্যা কি ? আর যদি মনে হয় ডাক্তারের অবহেলার কারণে রোগী মারা গেছে অভিযোগ দিন । আইনের আশ্রয় নিন ।



আপনি হার্ট এটার্ক ( এম , আই ) নিয়ে আসলে আপনাকে ডাক্তার একটা ইনজেকশন দিবেই ব্যথা কমানোর জন্য । তার পরপরই আপনি মরে গেলেন । আপনার লোকজন এসে ডাক্তারকে আহত নি হত করলো , যন্ত্রপাতি নষ্ট করলো । কিন্তু আপনি জানলেন না ,এই ইনজেকশন এর জন্য আপনি মারা যান নি । বরং ইনজেকশন টি ছিল জীবন রক্ষা কারী । কিন্তু রোগীর অবস্থা বেশি খারাপ । ইনজেকশন কাজ করার সুযোগ পায়নি । এগুলি বুঝানোর আগেই যে আপনার লোকজন ডাক্তার এর গায়ের দিকে শারীরিক শক্তি প্রদর্শনের জন্য যান ।





বারডেমে আই ,সি, ইউ তে থাকা রোগি মারা যাওয়ার পর , বি,সি ,এস পুলিশ সাহেব লোক জড় করে ফেললেন । সন্ত্রাসী হামলা হল । পরে দেখি সন্ত্রাসী ঢাকা ভার্সিটির ছেলে । খুব খুশি হয়ে সে ফেবুতে স্ট্যাটাস লিখেছে ,বাংলা নববর্ষ টা ডাক্তার পিটিয়ে শুরু করলাম ।



যাই হোক আমাদের অবাক হওয়ার অনুভূতি তাহলে এখনো আছে । ভারী অবাক হলাম । প্রাচ্যের অক্সফোর্ড সেই বিখ্যাত বিদ্যাপীঠ ঢাবি তে মানুষ পড়তে যেখানে চান্স পেতে এত কষ্ট , সেখান কার মেধাবী ছাত্র তার প্রতিবেশী বারডেমে গিয়ে ডাক্তার কে মেরে আসে । আর তার বড় বোনের মত ডাক্তার আপার মাথা থেঁতলে দিয়ে আসে ? বড়বোন তোমার মত ছোটভাই এর হাত থেকে বাঁচার জন্য ওয়াশরুমে পালিয়ে ছিল । তুমি দরজা ভেঙ্গে ঢুকেছো ।



তুমি বড় বিদ্যা পিঠে পড়েছো বটে কিন্তু প্রকৃত বিদ্যা তোমার নাই । তুমি কি নাস্তিক নাকি ? তুমি কি জানো , যার মরণের সময় হয় তাকে ডাক্তার বেটে খাওয়ালেও সে বাঁচবেনা ।

আল্লাহর অনুমতি ছাড়া কারো মৃত্যু হতে পারেনা । সুরা ইমরানে আছে । সুরা ইমরান কোনদিন পড়েছো ? নাকি মৌলবাদী বই বলে উড়িয়ে দিয়েছো ?

ডাক্তার সর্বশক্তিমান নয় । আল্লাহ সর্ব শক্তিমান । আল্লাহর উপর বিশ্বাস রাখা দরকার । হাদিসে আছে , আল্লাহ যাদের নিরাময় দিবেন তাদের উপর ঔষধ কাজ করে । ডাক্তার রা যদি সব পারতো তাহলে তাদের প্রিয় প্রিয় জনেরা কোন দিন মরতো না । তারা নিজেরাও মারা যেত না ।



আজ যদি আমি থাকতাম বারডেমের ডাক্তার আপুর জায়গায় তাহলে বলতাম ,

আমাকে আহত , নিহত করার আগে হে মীরজাফর-রাজাকারের এর বংশধর তুমি কি ভাববে একবার ? আমার সারাটা জীবনে কঠিন পড়াশুনা করার পর আমি মেডিকেলে চান্স পেয়েছিলাম , সরকার কোটি টাকা খরচ করে আমাকে পড়িয়েছে । মেডিকেলে পড়তে গিয়ে আমি পেয়েছি জন সমাজ থেকে বিচ্ছিন্ন এক অভিশপ্ত জীবন । জগতের সবচেয়ে কঠিন ডিগ্রি টা । আমার পরিবার কিভাবে আমাকে আদর করে সাপোর্ট দিয়ে গেছে ।কিন্তু অনেক কিছুই হারাতে হয়েছে । আমার হাত ধরে অনেক প্রাণ এসেছে পৃথিবীতে । কত জনকে আল্লাহ নতুন জীবন দেয়ার জন্য আমাকেই বেছে নিয়েছেন । আর ভবিষ্যতেও কত প্রাণ বাঁচতে পারতো ? তুমি প্রতিবাদের ভাষা হিসেবে যা বেছে নিয়োছো সে জন্য আইনগত সাহায্য চাই ।



সেই পুলিশকে শুধু প্রত্যাহার করা ডাক্তারদের সাথে রসিকতা করা র ই নামান্তর ।



স্বাস্থ্য মন্ত্রী , প্রধানমন্ত্রী র কাছে আকুল আবেদন , শহরে গ্রামে ডাক্তারদের নিরাপত্তা দিন । আপনাদের অতি আদরের মেধাবী সন্তানদের এভাবে সন্ত্রাসীদের হাতে তুলে দিবেন না । ডাক্তারদের জীবন সহজ করে দিতে এগিয়ে আসুন । যা কিছু করা দরকার ব্যবস্থা নিন ।







মন্তব্য ৫৫ টি রেটিং +৭/-০

মন্তব্য (৫৫) মন্তব্য লিখুন

১| ১৭ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৩:৫৮

আগুনে পাখি বলেছেন: প্রথমত, মানবাধিকার প্রধানের Gluteus Maximus পেশীতে লাথি মেরে আমার মানবাধিকার ভঙ্গ করতে ইচ্ছে করছে।

দ্বিতীয়ত, চলুন আমরা আউটডোর + ইমার্জেন্সি সব বন্ধ করে দিই সারা দেশে ... সেদিন নিমকহারামগুলোর চোখ বোধ করি খুলবে।

তৃতীয়ত, দরকার হলে প্রতি রেজিস্টার্ড চিকিৎসকের কাছে আগ্নেয়াস্ত্র দেয়া হোক, যেন বিপদে পড়লে আমাদের সুরক্ষা আমরাই দিতে পারি।

চতুর্থত, এসব কিছুই বলে লাভ নেই, আমরা ৫ দিন পরেই সব ভুলে য :)


তারপর, আবার একদিন একই কাহিনী হবে ... :) :)

১৭ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:২৩

না পারভীন বলেছেন: হতাশ , হতাশ আড় হতাশ । কয়েকটা এংজিওলাইটিক এনে দেন আমাকে ওষুধ কোম্পানীর কাছ থেকে চেয়ে :-P =p~ :P

২| ১৭ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৪:০২

টুম্পা মনি বলেছেন: অসাধারণ পোষ্ট আপু। কিন্তু কিছু মানুষ মনে করে তারা রোগীকে ডাক্তারের কাছে নিয়ে গেছে রোগী এখন সুস্থ হয়ে উঠবে। সুস্থ না হলে তখন ডাক্তার খারাপ! কিন্তু একটা কথা কেন বোঝে না মানুষ মরণশীল। ডাক্তার দিয়েই যদি আয়ু বাড়ানো যেতো তবে পৃথিবীতে মানুষ অমর হত।

১৭ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:২০

না পারভীন বলেছেন: ধন্যবাদ টূম্পা মনি । হতাশ দেশের অবস্থা দেখে । উছিলায় ভাল হয়ে যাবার সময় কয়জন ডাক্তারকে ধন্যবাদ জানায় ?

৩| ১৭ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৪:০৭

শাবা বলেছেন: সুন্দর এবং বস্তুনিষ্ঠ পোস্টের জন্য ধন্যবাদ।
ইয়াং ডাক্তাররা হুমকির মুখে আছেন এবং নিরাপত্তাহীনতায় ভোগেন এটা সত্য। তবে অনেক ডাক্তার রয়েছেন যারা তাদের পেশায় আন্তরিক নন, বরং টাকা-পয়সা কামানোর ধান্ধায় থাকেন। অনেক সময় রোগিরা তাদের কাছে জিম্মি হয়ে যায়। এমনকি ক্লিনিকগুলো তাদের ফি আদায়ের জন্য অনেক অমানবিক আচরণ করে থাকে। বড় বড় ডাক্তাররা প্রকৃত সেবা না দেয়ার কারণে বাংলাদেশের বিরাট সংখ্যক রোগী পাশের দেশে চিকিৎসা নিতে বাধ্য হচ্ছে। তবে বারডেমে যে ঘটনা ঘটেছে তা কোনভাবেই সমর্থনযোগ্য নয়, আমি এর নিন্দা জানাই।

আমিও আপনার কথার সাথে একমত "চিকিৎসকদের জন্য নিরাপদ কর্মস্থল চাই।"

১৭ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:১৭

না পারভীন বলেছেন: ধন্যবাদ আপু পাশে থাকার জন্য ।

৪| ১৭ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৪:১৬

ডার্ক ম্যান বলেছেন: অসাধারণ।
ডাক্তারের ভিজিটিং ফিস নিয়ে সবাই কথা বলে কিন্তু ডাক্তারের কষ্টের কথা কেউ বলে না।

১৭ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:১৫

না পারভীন বলেছেন: ডাক্তারের কষ্টের কথা শুনারো ডাক্তার পাওয়া যায় না । :(

৫| ১৭ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৪:২৬

দাম বলেছেন: আপনারা অত্যন্ত্য মেধাবী এবং আপনাদের অনেকেই সততার সাথে আমাদের সেবা দিচ্ছেন। আমরা এটা স্বীকার করি।
আপু
আল্লাহর অনুমতি ছাড়া কারো মৃত্যু হতে পারেনা। এইটা নিয়ে আমাদের কোনও দ্বীমত নেই।

আসলে সমস্যা কিন্তু অন্য জায়গায়। আমরা আপনাদের উপর বিশ্বাস এবং আস্হা রাখতে পারছি না। আপনারা কি সেকারনটা কখনও খুজে দেখেছেন?

আমার পেশাগত করনে আপনাদের সম্পর্কে আমকে অনেক খোজ খবর রাখতে হয়। আমি যেমন সিনসিয়ার ডাক্তার দেখেছি, আবার কিছু দেখেছি যাদেরকে হারামজাদা বললেও কম হয় এমন ডাক্তার। দু:খ জনক বিষয় হচ্ছে এই দ্বিতীয় প্রজাতির সংখ্যা এখন অনেক বেশী। বেশী ভিতরে গেলাম না, আমার মনে হয় অপনি এবং আপনার মত যারা আছেন তারা বুঝতে পারছেন আমি কি বুঝতে চাচ্ছি।

অনেক সময়ই অপনারা আপনাদের সিনিয়রদের কারনে ঠিক কাজটা ঠিক ভাবে করতে পারেন না। অনেক সময় ইচ্ছার বিরুদ্ধে আমাদের সবাইকেই অনেক কিছু করতে হয়। সে কথা বাদ দিলাম।

দেখুন আজকে আপনাদের উপর থ্রেট আসায় আপনি সামুতে এসে বিষয়টি নিয়ে লেখালেখি করছেন। জাস্টিফাই করছেন আপনাদের সহকর্মীদের। কিন্তু কখনও কি এই সহকর্মীদের টাকার কাছে নৈতিকতা বন্ধক দেওয়ার প্রতিবাদ করেছেন?

১৭ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৪:৩৬

না পারভীন বলেছেন: টাকার কাছে অনেকে নৈতিক তা বিসর্জন দিয়েছে এটা ১০০ ভাগ সত্য কথা । এই পোস্টের মূল উদ্দেশ্য সেটাই । ডাক্তার দের বিরুদ্ধে অভি্যগ গঠন করুণ । কিন্তু সন্ত্রাসী হামলা নয় ।

৬| ১৭ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৪:৩০

লাবনী আক্তার বলেছেন: তুমি বড় বিদ্যা পিঠে পড়েছো বটে কিন্তু প্রকৃত বিদ্যা তোমার নাই । তুমি কি নাস্তিক নাকি ? তুমি কি জানো , যার মরণের সময় হয় তাকে ডাক্তার বেটে খাওয়ালেও সে বাঁচবেনা ।
আল্লাহর অনুমতি ছাড়া কারো মৃত্যু হতে পারেনা । সুরা ইমরানে আছে । সুরা ইমরান কোনদিন পড়েছো ? নাকি মৌলবাদী বই বলে উড়িয়ে দিয়েছো ?
ডাক্তার সর্বশক্তিমান নয় । আল্লাহ সর্ব শক্তিমান । আল্লাহর উপর বিশ্বাস রাখা দরকার হাদিসে আছে , আল্লাহ যাদের নিরাময় দিবেন তাদের উপর ঔষধ কাজ করে । ডাক্তার রা যদি সব পারতো তাহলে তাদের প্রিয় প্রিয় জনেরা কোন দিন মরতো না । তারা নিজেরাও মারা যেত না ।




আপু চমৎকার লিখেছেন। যাদের বোধদয় আছে তারা নিশ্চয় বুঝবে। আর ভালমন্দ প্রতিটা সেক্টরে আছে সে হোক ডাক্তার, ইঞ্জিনিয়ার, পুলিশ, শিক্ষক যাই হোক না কেন । মানুষের মানবিকতা, নীতিবোধ দিন দিন কমে যাচ্ছে। ভালো মন্দ বুঝার ক্ষমতা হারিয়ে ফেলছে। শিক্ষিত হচ্ছে তবে প্রকৃত শিক্ষা অর্জন করছেনা।

১৭ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:১৩

না পারভীন বলেছেন: কি আর বলবো লাবনী । এরকম সন্ত্রাসী ভাষা হলে তো কাজ করা যাবে না ।

৭| ১৭ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৪:৫৮

মোঃ মোশাররফ হোসাইন বলেছেন: আপনার সব যুক্তি মানলাম। আমরা কেন আপনাদের উপর আস্থা হারাচ্ছি? শুনতে চান? শুনুন:

*****আপনাদের কেন সৎ সাহস হয়না "না" বলার ? যে রোগী আপনার আওতায় পরে না, তাকে অন্য ডাক্তারের কাছে রেফার করার ? প্রথমে ট্রাই না করে কেন রেফার করেন না? প্রাকটিস কমে যাওয়ার ভয়?
*****আপনারা কি এতই গরীব যে ক্লিনিকের গাড়িতে যাতায়াত করতে হয়?
*****আপনারা কেন ওষুধ কোম্পানির কাছ থেকে টাকা নিয়ে তাদের ওষুধ লিখেন?
*****আপনারা কেন টেস্ট এর উপর কমিশন নেন?
*****নিজেকে ট্রেনিং করেই স্পেশালিস্ট দাবী করেন?
*****পেটে কাঁচি গজ রেখে সেলাই করে দেয়া ডাক্তার এর বিরুদ্ধে আপনাদের গলা আমি আমার ৪৩ বছর বয়সে পাইনি
ভাই, ভিয়েনা ডিগ্রী অশিক্ষিত লোক না বুঝলেও আমরা বুঝি!!! মোমেনশাহী মেডিকেল থেকে পড়ে যাওয়া মালেশিয়ান ডাক্তার এখন মেডিকেল টুরিসম চালায়। আর আপনারা দেশে রুগী দেখতে আল্লাহ খোদার দোহাই করেন!!!!!

১৭ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:০০

না পারভীন বলেছেন: স্যার , আপনার নেক রাগ আড় ক্ষোভ আছে ডাক্তার দের প্রতি বুঝতে পারছি । ক্ষোভ প্রকাশ করেন এখানে আমার কোন সমস্যা নাই । আপনার মন শান্ত হবে ।

আমাকে একটা চাকরি দিতে পারেন ? ডাক্তারিটা ছেড়ে দিই তাহলে ।

৮| ১৭ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৫:০৪

আন্ধার রাত বলেছেন:
খুব ভাল লাগলো আপনার লেখা। আমি মারামারি করা এবং অযথা তর্ক করা অপছন্দ করি। কারন ঐগুলি বিদ্বেষ এর জন্মদাত্রী।

তবে অধিকাংশ চিকিৎসক এখন শয়তানের সহযোগীতে পরিণত হয়েছেন। তাদের আইনত শাস্তি হওয়া উচিত। কিন্তু আমাদের দেশের আইন কাদের পক্ষে যায় সেটা সবাই জানে। তাই মানুষ বাধ্য হয়ে বা কোনঠাসা হয়ে অকাজ করে ফেলে।।

দেশের কয়েকজন ডাক্তার ড্রাকুলা পর্যায়ের -- এদের মৃত্যুদন্ড কামনা করি :P

১৭ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:০২

না পারভীন বলেছেন: কি উত্তর দেয়া দরকার বুঝতে পারছিনা । বুঝে উঠতে পারলে আবার এসে উত্তর দিয়ে যাব ।

৯| ১৭ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৫:৪০

দাম বলেছেন: লেখক বলেছেন: টাকার কাছে অনেকে নৈতিক তা বিসর্জন দিয়েছে এটা ১০০ ভাগ সত্য কথা । এই পোস্টের মূল উদ্দেশ্য সেটাই । ডাক্তার দের বিরুদ্ধে অভি্যগ গঠন করুণ । কিন্তু সন্ত্রাসী হামলা নয় ।

আপু
আইন তো অসহায়। সে তো জিম্মী। রাজশাহীর কথা এত তারাতারি ভূলে গেলে কেমনে হবে?

যাই হোক সামুতে কাদা ছোড়া ছুড়ি করে কোন লাভ হবে না। যদি পারেন তাহলে কিছু অমানুষের অপরাধের প্রতিবাদ করুন।

১৭ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:১১

না পারভীন বলেছেন: আপনি কি মনে করেন ওদের সন্ত্রাসী ভাষাই সঠিক প্রতিবাদের ভাষা ?

১০| ১৭ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৫:৪৫

ইমরাজ কবির মুন বলেছেন:
ভাল খারাপ সবখানেই আসে।আপনি ভাল বলে যে বাকী সব ডাক্তার ই ভাল বা ভাইস ভার্সা তা কিন্তু না।আমি এ রিলেটেড কোন পোস্টে কমেন্ট দেই নাই, আর কোনটায় দিবোও না।শুধু আপনারটায় দিচ্ছি -
মনে করেন, ভোর ৫.৩০র দিকে আমার কোন একজন আত্মীয়ের স্ট্রোক/হার্ট অ্যাটাক হলো।আমরা কেউ ডাক্তার না তাই ঠিক শিওরলি বলতে পারতেসিনা ঘটনা কি।ফোনেও কাউকে পাওয়া গেলনা কি করবো না করবো তা যাতে বলে।পাশের বাসায় একজন ডাক্তার থাকেন, তাঁর কাছে গিয়ে বলা হলো আমার আত্মীয়ের এই এই ব্যাপার হৈসে আপনি একটু দেখে যান।তিনি যদি বলেন, আমি যেতে পারবোনা, এখন আমার বাচ্চাকে স্কুলে দিয়ে আসতে হবে - তখন ব্যাপারটা কেমন দাঁড়ায় ? আত্মীয়টা কিছুক্ষনের মধ্যেই মারা যান।না আমি ডাক্তারকে কোন দোষই দিচ্ছিনা।আমি স্ট্রংলি বিশ্বাস করি, হায়াৎ-মৃত্যু আল্লাহ্ এর হাতে।কিন্তু বলেন, ঐ ডাক্তার সাহেবের যে অ্যাটিটিউড ছিল সেদিন তা কোন দিক দিয়ে পারফেক্ট ছিল ?
সাফাই গাইতে হলে ভাল ডাক্তারদের আলাদা করে মেনশন করে গাইবো, সব ডাক্তারদের না ||

১৭ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:০৫

না পারভীন বলেছেন: উনি সেটা ভাল কাজ করেন নি এটা বলতে ডাক্তার হওয়া লাগেনা মুন ।

১১| ১৭ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:২৯

মোঃ মোশাররফ হোসাইন বলেছেন: ভাই, আমরাতো আপনাদের কুড়াল মারিনি, আপনারাই আপনাদের পায়ে কুড়াল মেরেছেন। ভর্তি পরীক্ষাতে ১৫ পাওয়া, পরবর্তীতে ফেলকরাদের মেডিকেল কলেজে ভর্তি করে নিয়ে নিলেন? আমি আপনাকে বলি, আপনার সমমনাদের নিয়ে একটা দৃষ্টান্ত রেখে যান। দুনিয়ায় এসেছেন ছাপ রেখে যান। আমার খুব শখ মড়ার আগে দেখে যাই অসৎ ডাক্তারের রেজিস্ট্রেশন বাতিলের জন্য ডাক্তাররাই গলা তুলেছেন।

১৭ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:২৯

না পারভীন বলেছেন: আপনার মনে গভীর বেদনা আছে যা আপনাকে সাইকো লেভেলে নিয়ে গেছে না হলে আপনি বলতেন মরার আগে দেশে ডাঃ রা মানুষের অনেক উপকার করেছে দেখে যেতে চাই . মানুষের অমংগল কামনা করতে হয় না .ইসলাম এ নিষেধ আছে . কার রেজিস্ট্রেশন ক্যান্সেলের জন্য বদদোয়া করব তখন বদদোয়া নিজের উপর এসে পড়বে .

১২| ১৭ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:৫০

একজন সুখীমানুষ বলেছেন: আপু আপনার লেখাটা পড়ে অনেক ভালো লাগল জেনে যে দেশে এখনো ভালো মানসিকতার ডাক্তার আছে।আপনার সব বক্তব্যের সাথেই একমত পোষন করছি। শুধু ডাক্তার নয় সব পেশাজীবিদের জন্যই নিরাপত্তার ব্যবস্থা করা দরকার। আজকাল তো পত্রিকায় দেখি পুলিশ ইউ.এন ও এর গায়েও হাত তোলে। আর সাংবাদিকদের কথা না বলাই ভাল। রাজনীতিবীদ আর সাংবাদিক হতে পড়ালেখার কোন দরকার হয় না। আমি একটা ব্যাংকের ক্লিয়ারিং সেকশনে কাজ করি। আমাদের এলাকার শুধু একজন বাদে সব ডাক্তারের একাউন্টেই প্রতি সপ্তাহে অসংখ্য নাম জানা ও নাজানা কম্পানীর ৫০০/- থেকে লাখ টাকা পর্যন্ত কম্পানীর একাউন্ট থেকে একাউন্ট পেয়ী চেকে জমা হয়। এমআইও দের প্রত্যেক ডাক্তারকে মটর সাইকেলে আনা নেওয়া করতে হয়। সরকার চাইলে যে কোন সময় বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে এটা বের করতে পারে যে এতো টাকা কোন কারনে কম্পানী ডাক্তারদের দিচ্ছে। যে কোন পেশায়ই আজকাল সৎ থাকা অনেক কঠিন । সব ব্যবস্থাই অসৎ-বান্ধব।

১৭ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:৩৬

না পারভীন বলেছেন: এগুলো কোন কোম্পানি এভাবে টাকা বিতরণ করছে . আমার একাউন্ট খালি কেন জবাব চাই

১৩| ১৭ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:২৭

মাহমুদুল হাসান অনিক বলেছেন: ধন্যবাদ আপনার পোস্ট ডাক্তার সম্পর্কে অনেক অজানা বিষয় জানালো। আগে অনেক ভুল ধারণা ছিল কিছুর উত্তর পেলাম। আর যদি কেউ জেনে বুঝে অর্থের জন্য রোগীর ভোগান্তি বাড়ায় সে বিচার আল্লাহই করুক। বাংলাদেশের শিক্ষাব্যবস্হাকে আমি খারাপ বলব না কিন্তু ভাল মানুষ বানাতে ব্যর্থ হচ্ছে । সমাজেরও এই দায় আছে। বড় বড় ডিগ্রি নিয়েও তাদের আচরণ অশিক্ষিত থেকে ভাল নয়।

১৭ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:৪১

না পারভীন বলেছেন: ধন্যবাদ অনিক . সার্বিক ভাবেই হতাশ বোধ করছি

১৪| ১৭ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:৫২

মোঃ মোশাররফ হোসাইন বলেছেন: হা হা হা। না, এখনো সাইকো হইনি পুরোপুরি। তবে যে অবস্থা চারিদিকে অচিরেই হয়ে যাব। না, আমি বদ দোআ করছি না। বলছি সবার একটা জবাবদিহিতা থাকা উচিত। প্রফেসনাল এথিক্স এর ব্যাপার। আমার লেখার লিংক দিলাম। রোগী দেখার ফাঁকে টুপ করে পড়ে নিবেন।


Click This Link

১৭ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:৫৯

না পারভীন বলেছেন: আপনি হাসছেন দেখে ভাল লাগল . যাব আপনার ব্লগে .কিন্তু কি খাওয়াবেন আগে বলুন . এথিকস্ ভংগকারী বিরুদ্ধে লিখেছি ত . আপনি সময় পেলে আরেকবার পড়বেন .

১৫| ১৭ ই এপ্রিল, ২০১৪ রাত ৮:১৮

মুদ্‌দাকির বলেছেন:

পারভীন আপা আপনি মহিলা কসাই বাস দেটস ইট, গরুদের জন্য অযথাই লিখেছেন!! আমার মনে হয় না আপনার

"আল্লাহর অনুমতি ছাড়া কারো মৃত্যু হতে পারেনা । সুরা ইমরানে আছে । সুরা ইমরান কোনদিন পড়েছো ? নাকি মৌলবাদী বই বলে উড়িয়ে দিয়েছো ?
ডাক্তার সর্বশক্তিমান নয় । আল্লাহ সর্ব শক্তিমান । আল্লাহর উপর বিশ্বাস রাখা দরকার । হাদিসে আছে , আল্লাহ যাদের নিরাময় দিবেন তাদের উপর ঔষধ কাজ করে । ডাক্তার রা যদি সব পারতো তাহলে তাদের প্রিয় প্রিয় জনেরা কোন দিন মরতো না । তারা নিজেরাও মারা যেত না ।
"



এই কথা গুলা বোঝার মত বোধ শক্তি এখান কার বেশির ভাগ গরুর আছে। আসলে নিজে ভালোতো সবাই ভালো!! তবে আমার সাথে এখনও পর্যন্ত কোন রোগী বা তাঁদের স্বজনরা খারাপ ব্যাবহার করেন নাই, দুই এক জন ইনিশিয়ালি ভুল বুঝলে বা ইতস্তত করলেও পরে ঠিকি হাসি মুখ দেখেছি!! এর মধ্যে অনেক কেই ধমকেছি, ওয়ার্ড থেকে বের করে দিয়েছি।

কি জানি , হয়ত মনে মনে পরে বকা বাজি করেছে হয়ত !!!!

আসলে কি গনহারে সবাই কসাই কসাই বললে মনটা খুব খারাপ লাগে, কারন আমরা যে রিসপনসিবিলিটির কাজ করি বা যে পরিমান দায় আমাদের নিতে হয় তা তারা কখনই বুঝে না, যদি তারা বুঝত তবে আমরা আরো ভালো এবং দ্বিধাহীন হয়ে কাজ করতে পারতাম। আর আমরা ভালো কাজ করলেতো গরুদের ই লাভ নাকি বলেন !!!!

১৭ ই এপ্রিল, ২০১৪ রাত ৮:৪৫

না পারভীন বলেছেন: হতাশ লাগে .চারিদিকে যখন আবর্যনা তখন আর আবর্জনা থেকে বেচে থাকা যায় না .খুবই হতাশ .এভাবে হলে আর কি রিস্ক নিব? নিব না .

১৬| ১৭ ই এপ্রিল, ২০১৪ রাত ৮:২২

অচেনা কথা বলেছেন: চমৎকার লিখেছেন আপু।

১৭ ই এপ্রিল, ২০১৪ রাত ৮:৪৯

না পারভীন বলেছেন: ধন্যবাদ অচেনা

১৭| ১৭ ই এপ্রিল, ২০১৪ রাত ৮:৪৯

মুদ্‌দাকির বলেছেন: আমিও মাঝে মাঝে চিন্তা করি কোন রকম রিস্ক নিবনা, তাঁদের জন্য তাঁদের দমকও দিবনা, ক্যাজুয়াল থাকব, অফিসিয়াল থাকব, থাকব ধরি মাছ না ছুই পানির মত!!!!! কিন্তু কেন জানি আর হয় না!!!!!!!

১৭ ই এপ্রিল, ২০১৪ রাত ৮:৫২

না পারভীন বলেছেন: কি করা যায় ভাবছি .

১৮| ১৭ ই এপ্রিল, ২০১৪ রাত ৯:০০

ভারসাম্য বলেছেন: বুঝতে পারছি না কী বলব? আসলে সব শ্রেণী-পেশার মধ্যেই ভাল-মন্দ আছে। তবে ওভারঅল হিসেবে দেশের সাংবাদিকতার মান জঘন্য পর্যায়ে চলে গিয়েছে, যদিও তৃণমূলের অনেক সাংবাদিকের মধ্যে এখনো মহান পেশার চেতনা আছে হয়তো। যাই হোক, ডাক্তারদের আন্দোলনে সংহতি জানাচ্ছি কিছুটা। শুভকামনা।

১৭ ই এপ্রিল, ২০১৪ রাত ৯:৪২

না পারভীন বলেছেন: ধন্যবাদ অভি পাশে থাকার জন্য .

১৯| ১৭ ই এপ্রিল, ২০১৪ রাত ১০:৩২

আদনান শাহ্‌িরয়ার বলেছেন: আপু, গত পরশু দিন থেকে মিটফোর্ডে আমার ছোট বোন ইন্টার্ন শুরু করেছে । এতদিন আমাদের গর্ব ছিলো, আমার বোন ডাক্তার । এখন ভয় হচ্ছে । বারডেমের ঘটনার পর আম্মা ওকে বলেছে, তোকে ডাক্তারি করা লাগবে না , তুই বাসায় চলে আয় । :( :(

১৭ ই এপ্রিল, ২০১৪ রাত ১০:৪০

না পারভীন বলেছেন: আতংকিত সবাই

২০| ১৭ ই এপ্রিল, ২০১৪ রাত ১১:৫৭

তারছেড়া লিমন বলেছেন: আপু ডাক্তারদের সাথে আমার কাহিনী অনেক লম্বা। সবাই যে কসাই তা নয় তবে যারা কসাই আমি তাদের কথা বাদ দিচ্ছি। আমার পরিচিত এক ডাক্তারকে এক রোগী কিছু টাকা কম নিতে বলেছিলেন তিনি কম নিয়েছিলেন ঠিকই কিন্তু ব্যবস্থাপত্র থেকে ২টা ঔষধ এর নাম কেটে আর বলেছিলেন এই ২টা ঔষধের নাম শিখতে তার ১৪ লক্ষ টাকা খরচ হয়েছে। আমি জানি না এদের মানসিকতা কি দিয়ে তৈরী। পাশা-পাশি অন্য একজন ডাক্তার কে চিনি যে সড়ক দূর্ঘটনায় গুরুতর আহত হলে আমাদের আশেপাশের এমন কোন এলাকার মসজিদ , মন্দির বাদ যায় নি যেখানে সবাই তার জন্য প্রার্থণা করেছে নিজ থেকেই।

আমি যখন আমার বাবার হঠাৎ অসুস্থ হবার জন্য আমাদের নিকট আত্মীয় ডাক্তার এর কাছে নিয়েছিলাম তখন অন্য ডাক্তার এর কাছে বাবা কে পাঠান নি পরে যখন আমি অন্য এক ডাক্তারের কাছে নিয়েছিলাম উনি আমার বাবাকে দেখে প্রথমেই বললেন কেন আগের ডাক্তার ইনজেকশন দেন নি কারন তিনার স্ট্রোক হয়েছিল । আসলে ডাক্তারদের মূল সমস্যা হল পারবেন না জেনেও রুগী ছাড়বেন না। তাহলে তাদের ব্যবসা হবে না।
আমি প্রফেশনালিজম পছন্দ করি কিন্তু বলতে পারেন যে মানুষ খোদার পরে একজন ডাক্তারকে বিশ্বাস করে সেই মানুষটিকে সঠিক পথ না দেখিয়ে কেন দিনের পর দিন তাকে ঘুরানো হয় । কেন প‌্যাকেজ টেষ্ট দেওয়া হয়? কেন ডাক্তার যদি ব্যবস্থাপত্রে কোন ছাড় উল্লেখ করেন তখন তখন ডায়াগনষ্টিক সেন্টারের সকল কর্মী আশ্চর্য হয় কারন তারা কখনও অন্য রুগীদের ১ টি টাকাও ছাড়দিতে দেখেন নি বলে। কেন অপারেশন ভুল হবার পরেও দিনের পর দিন রুগীকে আটকিয়ে রাখা হয় আর আশ্বস্ত করা হয় তার আত্মীয় দের যে সে ভাল হয়ে উঠবে ?


জানি এইসব কেন এর উত্তর নেই তার পর ও অনেক আশা নিয়ে ছোট ভাইটিকে ডাক্তারি পড়াণোর চেষ্টা করছি কারন বাবা-মা এর প্রচন্ড আশা যে গ্রামে বাড়ির সাথে একটা হাসপাতাল করবে যেখানে দুস্থ গ্রামের মানুষ ফ্রী চিকিৎসা নিবে।


পরিশেষে আশায় থাকি একজন না পারভীনের জন্য , একজন দেবী শেঠীর জন্য............. আমরা বড্ড অসহায় ।।


১৮ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৫:৫৬

না পারভীন বলেছেন: আমার কাছে এক রোগী এসে খুব হম্বি তম্বি ।আমি অমুক তমুক । সব সিরিয়াল বাদ । আমার রোগী সিরিয়াস । আগে দেখতেই হবে । পরিবেশ নষ্ট করলো ।


পরিবেশ দূষনের দায়ে তাকে বলেছি ঘণ্টা খানেক অপেক্ষা করতে না পারলে চলে যেতে ।তার আঁতে ঘা লাগলো আশা করি সে কোন দিন আর ডাক্তার কে ভাল বলবে না । ডাক্তার কে সব সময় স্ট্রং হটে হয় । একজন সার্জন কে একজন মাস্তান না হলেই না ।




২১| ১৯ শে এপ্রিল, ২০১৪ রাত ১:০০

দুরন্ত পথিক০৫ বলেছেন: ডাক্তাররা মানুষ না, রোবট, তাদের গায়ে হাত তুল্লে তারা কিছু করবে না, হাসি মুখে চিকিৎসা দিয়ে যাবে। আর পাব্লিক বাহ বাহ দিবে সন্ত্রাসীদের, তাদের নিয়ে কোনো কথা বলবে না। এদেশে আন্দোলন খালি ডাক্তাররাই করে। হরতালে রোগী হাসপাতালে আন্তে না পারায় রোগি মারা গেলেও সুশীল ব্লগাররা তখন চুপ থাকে, কারন হরতালে মানুষ যিম্মি হয়না, খালি ডাক্তার চিকিৎসা বন্ধ করলেই সবাই জিম্মি হয়ে যায়।

১৯ শে এপ্রিল, ২০১৪ রাত ১:৫৩

না পারভীন বলেছেন: উত্তরার আশে পাশে কুংফু ক্যারাটে শেখার কোন ব্যবস্থা আছে ? আপনার কি জানা আছে দুরন্ত?

২২| ১৯ শে এপ্রিল, ২০১৪ রাত ১:১৯

অদ্বিতীয়া আমি বলেছেন: বারডেমে যেটা ঘটেছে সেটা আসলেই অতি জঘন্য একটা ঘটনা । তার জন্য ভালো খারাপ ডাক্তার বিতর্ক বাদ দিয়েই বলা যায় , স্টুডেন্ট নাম ধারী এদের বিচার হওয়া খুব দরকার । এরাই কিছু হলে এরকম করে এবং পার পেয়ে যায় ।

তবে ভালো খারাপ ডাক্তার , এ ব্যাপারে অনেক কিছুই বলা যায় । নিজেরও ভালো এবং খারাপ অভিজ্ঞতাও আছে । এসব নিয়ে পোস্ট ও লিখে ফেলা যায় ।কিন্তু যাক সে কথা বাদ , যেটা দেখছি ব্লগে, ফেইসবুকে ,


কেউ ঢালাও ভাবে ডাক্তারদের দোষ দিচ্ছেন , যা ইচ্ছে বলছেন , আবার কেউ এমন বলছেন যেন ডাক্তারদের কোন কিছুই বলা যাবে না ।
পুরো ব্যাপারটাই কেমন যেন ।
একটা স্বচ্ছ জবাবদিহিতার সিস্টেম যেমন থাকা উচিত ,তাতে যেমন আস্থা বৃদ্ধি পাবে । আর এমন ঘটনার শাস্তি হওয়া উচিত , এমনটি যেন আর কখনই না ঘটে ।
কিন্তু সেটা কি হবে ? বিচার, শাস্তি ,নিয়ম , এসব যেন রূপকথা হয়ে যাচ্ছে ।

১৯ শে এপ্রিল, ২০১৪ রাত ১:৩৪

না পারভীন বলেছেন: জবাব দিহিতা হোক . সেটা আমারো চাওয়া . ডা: রা অনেক জঘন্যতম কাজ ও করে আবার তার মদদদাতা ও হয় .বিচার ত হওয়া দরকার
কিন্তুু যে ট্রেন্ড চালু হচ্ছে আগে শুধু পুরুষ ডা: এর শিকার হত এখন মহিলা ডাঃ আক্রমণ এর শিকার .ডা: রা যারা প্রতিকূল পরিবেশে অনেক রিস্ক নিয়ে জীবন বাচাতে এগিয়ে আসতো তারা আর তা করবে কিভাবে? আমি নিজের কথাই ভাবছি

ধন্যবাদ অদ্বিতীয়া

২৩| ১৯ শে এপ্রিল, ২০১৪ রাত ১:৩০

প্রোফেসর শঙ্কু বলেছেন: আমার অতি কাছের একজন মানুষ ডাক্তারি পেশায় আছেন। মফঃস্বল এলাকায় বসেন। রোগীরা তাকে পিতার মত উচু স্থানে রেখেছে। তিনি রোগীর ওপরে রেগে অনেকসময় চিল্লাপাল্লা করেন, তাদের অভিভাবককে 'ঠিকমত ওষুধ কেন খায়নি-এতদিন হাসপাতালে আনেনি কেন' ইত্যাদি বলে বকেন; তারা তখন মাথা নিচু করে শুনে যায়। কেন? কারণ তারা জানে রোগীর অবস্থা খারাপ হয়েছে বলেই ডাক্তারসাব রাগ করছেন। আবার কিছুক্ষণ পরেই প্রেসক্রিপশন পেয়ে ওষুধ হাতে নিয়ে তারা হাসিমুখে বাড়ি যায়- কারণ তারা বিশ্বাস করে এই ওষুধ খেলে অসুখ ভাল হয়ে যাবে, বিশ্বাস করে সর্বোত্তম চিকিৎসাটিই তারা পাচ্ছে। ডাক্তার-রোগীর মাঝে এই যে আত্মীয়ের মত সম্পর্ক, এই যে বিশ্বাসের সম্পর্ক- এটি নষ্ট হয়ে যাচ্ছে ক্রমশ, আমরা দোষ দেব কাকে?

যে চিকিৎসক তার অর্জিত জ্ঞান এবং মনোযোগের সবটুকু দিয়ে সৎভাবে রোগীর চিকিৎসা করতে গিয়েও মার খেলেন, তিনি কাকে দোষ দেবেন?

যে মানুষটা গণ্ডায় গণ্ডায় টাকা, মূল্যবান সময় খরচ করেও কেবলমাত্র একজন চিকিৎসকের লোভের কারণে, তার অবহেলার কারণে একজন পরিবারের সদস্যকে হারাল, তিনি কাকে দোষ দেবেন?

যারা টাকা পেলেই ডাক্তারি ডিগ্রি যাকে তাকে সমর্পণ করছে, নামিয়ে আনছে দেশের সবচে সম্মানিত পেশার মান - আমরা কি দোষ দেব সেই প্রশাসনকে? নাকি অকারণ বিদ্বেষ ছড়িয়ে যাওয়া হলদে সাংবাদিকতাকে?

পচা আপেল সবখানেই আছে। কিন্তু দোষারোপ করে, ডাক্তার মেরে কি লাভ হবে কোন? যারা লোভী তারা ঠিকই বেঁচে যাবে, চালিয়ে যাবে, মাঝখান থেকে যারা সৎ ছিলেন তারাও এই অত্যাচারের ফলে রোগীদের প্রতি বিরূপ হয়ে পড়বেন। স্ট্রাইক হবে। এইই স্বাভাবিক। মাঝখান থেকে সাধারণ মানুষ পড়বে কাদায়।

আমরা ঝুড়ি থেকে পচা আপেলগুলো কি আলাদা করে, সরিয়ে নিতে পারি না? ভায়লেন্স কেন হবে, কেনই বা পাব্লিক সেটাকে সমর্থন করবে? বিবেকবোধ হারিয়ে বসার কতটুকু আর বাকি? আমরা অভিযোগ জানাব, প্রতিবাদ করব, হাতে নয়, মুখে, কাগজে- রেজিস্ট্রেশন বাতিল করে দেব, বর্জন করব। যাদের হাতে নতুন জীবন পৃথিবীর মুখ দেখে, তাদের জীবন-প্রদীপ নিভিয়ে দেবার মাধ্যমে আমরা কি স্থূল ইঙ্গিত দিচ্ছি ডাক্তার-সমাজকে?

পোষ্টের সাথে একাত্মতা জানাচ্ছি। ডাক্তারদের নিরাপত্তা জোরাল করা হোক, সেই সাথে মানুষের ক্ষোভ, অভিযোগ সঠিক জায়গায় পৌঁছে যেন পচা শেকড় উপড়ে ফেলতে পারে- এই ব্যবস্থাও আমাদের কাম্য।

১৯ শে এপ্রিল, ২০১৪ রাত ১:৪৯

না পারভীন বলেছেন: প্রফেশনাল সিক্রেসি বলে একটা ব্যপার আছে মেডিকেল এ . রোগীদের কেইস হিস্ট্রি বাহিরে প্রকাশ করা যায় না .
এ জন্য ই মানুষ জানেনা .একজন ভাল ডাক্তার একটি রোগীর জন্য কিভাবে খাটে .
মানুষ ও খুব নাশুকুরি বান্দা . ছোট বেলায় পড়া দ্য. প্যাট্রয়ট কবিতা খুব মনে পড়ে .

আমিও এ জীবনে অনেক রোগিকে বকাবকি করেছি কিন্তু তাদের সাথে আমার সম্পর্ক ভাল . ও অনেকে চিকিৎসায় ভাল হয়নি তারা রেফার্ড হয়েছে .টেস্ট সবখানেই করার ফেসিলিটি নাই কিন্তু সম্পর্ক ভালো ছিল

যাই হোক .এভাবে হলে ভেবে ভেবে পা ফেলতে হবে

ধন্যবাদ প্রফেসর পাশে থাকার জন্য

২৪| ২২ শে এপ্রিল, ২০১৪ রাত ১২:৫৭

শান্তির দেবদূত বলেছেন:
অনেক ভাল লিখেছেন আপু, একেবারে মনের গহীন থেকে উৎসারিত কথা।

ভাল খারাপ সব প্রফেশনেই আছে, সেকারনে ঢালাও ভাবে মন্তব্য করা ঠিক না। আমার ওয়াইফও ডাক্তার সে কারনে এ পেশার মহাত্ব কিছুটা অনুভব করতে পারছি। যখন নাইট ডিউটি পড়তো তখন সারা রাত যে কি টেনশনে কাটত আমার, সেটা কিভাবে বুঝাবো? বারডেমের এই ঘটনার পর তো আমি আরও আতংকিত। আপনার দাবীর সাথে একমত।

২৬ শে এপ্রিল, ২০১৪ সকাল ৭:৫১

না পারভীন বলেছেন: ধন্যবাদ দেবদূত ভাইয়া .জানি ভাবী ডাঃ :) এগুলো হতাশা জনক

২৫| ২৬ শে এপ্রিল, ২০১৪ সকাল ৮:৪০

rakibmbstu বলেছেন: এক ঈদের আগের দিন নাইট ডিউটিতে ঢাকা মেডিকেলের এক্লম্পসিয়া ওয়ার্ডে মরে যাওয়া , অর্ধমৃত রোগী ? সামলে বেলা একটায় বাসায় ফিরলাম ।

২৬ শে এপ্রিল, ২০১৪ সকাল ৯:৩৬

না পারভীন বলেছেন: হু . মরে যাওয়া রোগী > এত খারাপ রোগী .সারা রাত যুদ্ধ করে মারা যায়. তাদেরও সামাল দেয়ার ব্যপার থাকে
আর হাস্পাতালের মেটারনাল মরটালিটির ১নং কারণ হচ্ছে এক্লাম্পসিয়া . এটা হচ্ছে ২১ ভাগ।


আরো ভালো বুঝার জন্য HELLP syndrome . Cause of death in Eclampsia পড়ে ফেলতে পারেন .ধন্যবাদ ভাই

২৬| ০৮ ই মে, ২০১৪ রাত ১১:২৩

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: এই পরিস্থিতির কারণ একটাই, আমাদের অশিক্ষিতি, অর্ধ শিক্ষিত জনগোষ্ঠী এবং এদের দ্বারা পরিচালিত প্রশাসন !

২৭| ১২ ই মে, ২০১৪ রাত ৮:২৩

তাসজিদ বলেছেন: আসলে চিকিৎসা পেশাটাই একটু ভিন্ন। অন্য সব পেশার সাথে একে খাপ খাওয়ানো যাবে না। অন্য সব পেশায় হয়ত মানবিকতা একটু কম থাকলেও চলে কিংবা কাজ চালিয়ে নেয়া যায়। কিন্তু ডাক্তারিতে নয়।
সব ডাক্তার কে ঢালাও ভাবে দোষারোপ করা যাবে না। সব ডাক্তার রা খারাপ নয়।
তবে সমস্যা হচ্ছে যে ডাক্তারের দের সাথে অভিজ্ঞতা অধিকাংশের খারাপ।
এটা অস্বীকার করে লাভ নেই যে আমাদের ডাক্তার রা রোগিদের সাথে খারাপ বিহেভ করে। বিশেষত সরকারি ডাক্তার রা। যেখানে একেবারে গরিবরা যায়। অথচ একি ডাক্তার কিন্তু তার চেম্বারে খুব একটা খারাপ বিহেভ করে না।

২৮| ১৫ ই মে, ২০১৪ রাত ১০:৪৮

*অর্জুন* বলেছেন: আমার কথা হলো, ডাক্তাররা এমন মহামানব যারা জন্মমৃত্যুর অসহায়ত্বে সাহায্য করেন। :) :)

২৯| ২৫ শে মে, ২০১৪ সন্ধ্যা ৬:২১

পংবাড়ী বলেছেন: বাংলাদেশের ডাক্তারেরা বাংলাদেশের সমাজের সাথে মিলে থাকার চেস্টা করেননি কখনো।

৩০| ০৩ রা আগস্ট, ২০১৪ সকাল ১০:৫৯

অচেনা নীড় বলেছেন: সুন্দর এবং বস্তুনিষ্ঠ পোস্টের জন্য ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.