নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আকাশে তো আমি রাখি নাই মোর উড়িবার ইতিহাস । তবু , উড়েছিনু, এই মোর উল্লাস

ফরহাদ বিন হাফিজ পরাগ

নিজ জীবনোপন্যাসের নায়ক

ফরহাদ বিন হাফিজ পরাগ › বিস্তারিত পোস্টঃ

রবীন্দ্র জন্মোৎসবের পরিক্রমা

০৯ ই মে, ২০১৫ সকাল ১১:৫৫

পৃথিবীর সবচেয়ে বড় মহাসাগর "রবীন্দ্র মহাসাগর" নিয়ে সবচেয়ে সুন্দর কথাটি বলেছিলেন শরৎচন্দ্র চট্টোপাধ্যায় । চিরস্মরণীয় রবীন্দ্র মহোৎসবে ১৯৩১ সালের ২৭ ডিসেম্বরে তিনি বলেছিলেন :

"কবিগুরু, তোমার প্রতি চাহিয়া আমাদের বিস্ময়ের সীমা নাই । .... হাত পাতিয়া জগতের কাছে আমরা নিয়াছি অনেক কিন্তু তোমার হাত দিয়া দিয়াছিও অনেক । "

শরৎচন্দ্র যদি জীবনে একটি গল্পও না লিখতেন,একটি উপন্যাসেও হাত না দিতেন,আগে পিছে একটি কথাও যদি তিনি না বলতেন,তবু শুধু এই দুটো সর্বশ্রেষ্ঠ বাক্যের জন্য তিনি পূজনীয় হয়ে থাকতেন । রবীন্দ্র স্তুতির ক্ষমতা এমনি !

রবীন্দ্রনাথ প্রত্যেক বাঙ্গালির নিজস্ব সম্পত্তি, সেই সাথে সকলের । তাই রবীন্দ্র জন্মোৎসব একদিকে যেমন নিজের উৎসব,তেমনি তা রাষ্ট্রীয়, জাতীয় এবং একই সাথে আন্তর্জাতিক । আজ দুই বাংলা এক হয়ে জন্মদিন পালন করে । অথচ তাঁর জীবনের প্রথম দিককার জন্মদিনগুলোতে কেউ সাধারণ শুভেচ্ছা পর্যন্ত জানায়নি ।

রবীন্দ্রনাথের জন্মোৎসব প্রথম পালিত হয় আত্মীয়দের মাঝে ১৮৮৭ সালে ভাগ্নি সরলা দেবীর উদ্যোগে প্রথম পালিত হয় । সরলা দেবী জীবনের ঝরাপাতা গ্রন্থে লিখেছেন :

"রবিমামার প্রথম জন্মদিন উৎসব করাই আমি । অতি ভোরে উল্টাডিঙ্গির কাশিয়াবাগান বাড়ি থেকে পার্ক স্ট্রীটে নিঃশব্দে তাঁর ঘরে তাঁর বিছানার কাছে গিয়ে বাড়ির বকুল ফুলের নিজের হাত্র গাঁথা মালা ও বাজার থেকে আনান বেলফুলের মালার সঙ্গে অন্যান্য ফুল ও একজোড়া ধুতি -চাদর তাঁর পায়ের কাছে রেখে প্রণাম করে জাগিয়ে দিলুম । "

অনাত্মীয়দের মধ্যে প্রথম জন্মদিন পালিত হয় যখন গুরুদেব পঞ্চাশে পা দিলেন । ১৯১০ সাল, ১৩১৭ বঙ্গাব্দে শান্তিনিকেতনের আম্রকুঞ্জে পালিত জন্মদিনে তিনি বলেছিলেন :

"একদিন আমি আমার পিতা মাতার ঘরে জন্ম নিয়েছিলুম ---- সেখানকার সুখদুঃখ ও স্নেহপ্রেমের পরিবেষ্টন থেকে আজ জীবনের নূতন ক্ষেত্রে জন্মলাভ করেছি । .... "

'এই দিন বৎসরে বৎসরে

নানা বেশে ফিরে আসে ধরণীর 'পরে '

শান্তিনিকেতনের বাইরে উৎসব হিসেবে প্রথম রবীন্দ্র জন্মদিন কোথায় পালিত হয়েছিল ? এই তথ্যটি আমার নিজের কাছে অত্যন্ত বেশি মাত্রায় গৌরবের । শান্তিনিকেতনের বাইরে প্রথম পালিত হয়েছিল নেত্রকোণায় । নেত্রকোণার বারহাট্টায় । নির্মলেন্দু গুণের নেত্রকোণা । হুমায়ুন আহমেদের নেত্রকোণা । আমার নেত্রকোণা ।

নেত্রকোণায় জন্মদিন পালনে উদ্যোগী হয়েছিলেন শৈলেনরঞ্জন মজুমদার । শান্তিনিকেতনের গণ্ডি পেরিয়ে সেবারই প্রথম । উচ্ছ্বসিত রবীন্দ্রনাথ চিঠিতে লিখেছিলেন :

কল্যাণীয়েষু,

তোমাদের নেত্রকোণায় আমার জন্মদিনের যেমন পরিপূর্ণ মাত্রায় সম্পন্ন হয়েছে এমন আর কোথাও হয়নি । পুরীতে আমাকে প্রত্যক্ষ সামনে নিয়ে সম্মান করা হয়েছিল । কিন্তু নেত্রকোণায় আমার সৃষ্টির মধ্যে অপ্রত্যক্ষ আমাকে রূপ দিয়ে আমার স্মৃতির যে প্রাণ প্রতিষ্ঠা করা হয়েছে,কবির পক্ষে সেই অভিনন্দন আরো বেশি সত্য । "

ইতি

তোমাদের রবীন্দ্রনাথ ঠাকুর

২৫.৫.৩৯

জোড়াসাঁকোর বাড়িতে প্রথম জন্মদিন পালিত হয় কবিবর যখন ছাপ্পান্ন বসন্ত পাড়ি দিয়ে নিজেকে প্রায় বৃদ্ধ ভাবছেন । ভাবছেন, যাওয়ার সময় হয়ে গেল বুঝি...। গগনেন্দ্রনাথের বৈঠকখানায় পারিবারিক পরিবেশের উৎসবে নাতি নাতনি ছিল প্রধান অতিথি ।

ভালবাসায় সিক্ত রবীন্দ্রনাথের মনে তখন প্রস্থানের ভয় , অন্তত তাঁর বক্তৃতায় সেটা স্পষ্ট ধরা পড়ে । সেদিনকার আয়োজনের সমাপ্তি টেনেছিলেন নিজে গান গেয়ে ----- "তবু মনে রেখো... " গানটি শেষে উপস্থিত অনেকের চোখেই জ্বালা ধরেছিল ।

রবিবাবু, তোমাকে আমরা মনে রেখেছি । যত দূরেই যাও না কেন , তুমি আমাদের রক্তে মিশে গেছো । বাঙ্গালি হয়ে কেউ তোমাকে অস্বীকার করার ক্ষমতা রাখেনা । আজি হতে সহস্র বৎসর পরেও বলব ----- "তোমার প্রতি চাহিয়া আমাদের বিস্ময়ের সীমা নাই । "

"যখন রব না আমি মর্ত কায়ায়

তখন স্মরিতে যদি হয় মন

তবে তুমি এসো হেথা নিভৃত ছায়ায়

যেথা এই চৈত্রের শালবন । "

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৯ ই মে, ২০১৫ দুপুর ১২:২৫

কথাকাহন বলেছেন: ভালো লাগায় নেত্রের কোনা ভিজে আসছে।

২| ০৯ ই মে, ২০১৫ দুপুর ১২:৫৭

লেখোয়াড়. বলেছেন:
++++++++++++
শিরোণামসহ অনেক বানান ভুল হয়েছে।
দয়াকরে সঠিক করে দিন।

৩| ০৯ ই মে, ২০১৫ রাত ৯:২০

রাজীব নুর বলেছেন: গতকাল বেশ কিছু রবীন্দ্র অনুষ্ঠানে গিয়েছিলাম। মনে হলো 'রবীন্দ্রনাথ' শুধু 'এলিট' শ্রেণীর জন্য।

৪| ২৪ শে জুন, ২০১৫ রাত ১০:৩৮

আরণ্যক রাখাল বলেছেন: @রাজীব, রবীন্দ্রনাথকে এলিট বানানো হয়েছে, অনেকে আছে রবি ঠাকুরের গান শুনে কবিতা পড়ে ভাব ধরে থাকে, তারাই এলিট বানিয়েছে| যাই হোক অসাধারণ পোস্ট

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.