নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আবিষ্কারের নেশায়

রাকিব হোসেন ফুহাদ

এ ধরা ক্ষনিকের জন্য যেতে হবে চলে ক্ষনিকের মাঝে অসীম রহস্য উন্মোচন করে যাব বলে, যাহা আমি শিখিয়াছি এ ধরায় এসে তার চেয়ে ভাল কিছু করে যাব সাবইকে ভালবেসে। তোমরা যেখানে দেখাবে আমায় এক মুঠো মাটি আমি সেখানে খুজে বেড়াব যা সোনার চেয়েও খাটি। তোমরা যেখানে উড়াইয়া দিবে এক মুঠো ছাই আমি তাহাতে খুজে বেড়াব অসীম রহস্যের পাই।

রাকিব হোসেন ফুহাদ › বিস্তারিত পোস্টঃ

মৃত্যের পরেও জীবন আছে, প্রমাণ করলেন জার্মান বিজ্ঞানীরা

০৯ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১০:৪০

মৃত্যের পরেও জীবন আছে, প্রমাণ করলেন জার্মান বিজ্ঞানীরা



বার্লিন প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর সাথে যুক্ত কিছু মনোবিজ্ঞানী এবং মেডিকেল ডাক্তারদের একটি দল সোমবার সকালে ঘোষনা করেছেন, তারা প্রমাণ করতে পেরেছেন যে মৃতুøর পরেও জীবনের কিছু ধরণ আছে। চিকিৎসা বিজ্ঞানের তদারকির মাধ্যমে মৃতুø নিয়ে কিছু অভিজ্ঞতার উপর ভিত্তি করে একটি গবেষনার পর তারা এই তথ্যটি ঘোষণা করেছেন। এই গবেষণায় দেখা গেছে একজন মানুষকে চিকিৎসা বিজ্ঞানের মাধ্যমে মেরে ফেলার ২০ মিনিট পরেও তাকে আবার জীবনে ফিরিয়ে আনা সম্্‌ভব হয়েছে।গত চার বছর যাবৎ ৯৪৪ জনের উপর এই গবেষণা চালানো হয়। এই পদ্ধতিতে এপিনেফ্রিন এবং ডাইমেথিলট্রিপ্টামিন ঔষধ এর মিশ্রণের মাধ্যমে মেরে ফেলা হয় এবং কোন প্রকার ক্ষতি ছাড়াই আবার মৃত সেই ব্যক্তিকে তার স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনা সম্্‌ভব হয়।

একজন মানুষের উপর গবেষণার সময় দেখা যায়, অস্থায়ীভাবে শরীরের ভেতরে প্রবেশ করানো সেই ঔষধ এর মিশ্রণকে ‘ওজোন’ এর মাধ্যমে ফিল্টার করে আবার জীবন ফিরিয়ে আনতে প্রায় ১৮ মিনিট সময় লাগে।দীর্ঘ সময়ের এই গবেষণার কাজকে সফল করতে সহযোগীতা করেছে কার্ডিওপাল্মোনারী রিসাইটেশন (সিপিআর) মেশিন যেটি অটোপালস মেশিন হিসেবে পরিচিত।

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১০:৫৩

মোগল সম্রাট বলেছেন: আপনার লেখাটা পরে পুরাটাই গাজাখুরি মনে হইছে। কারন পৃথিবীতে কেই মারা গেলে তাকে ইহকালে আর জীবিত করা যাবেনা। তবে পরোকালে আল্লাহর আদেশে আবার জীবিত করা হবে। আর এই জীবিত হবার খবর আল্লাহ পবিত্র কোরানে ১৪০০ বছর আগে বলে রেখেছেন।

২| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১১:৩৬

In2the Dark বলেছেন: ভাই সোর্স দেন।

৩| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১১:৩৬

রাকিব হোসেন ফুহাদ বলেছেন: আমি এটা আগেই চিন্তা করেছি যে এই কথা কেউ না কেউ বলবে। আপনি ঠিকই বলেছেন। যারা অন্য ধর্মের তারা কি ইসলাম বিশ্বাস করবে? যাক সে কথা না হয় বাদই দিলাম কিন্তু যারা মুসলমান তাদের কথার সাথে মিল থাকায়তো মানুষ আরও বেশী ইসলাম ধর্ম গ্রহন করবে মুসলমানদের তো কোন সমস্যা নেই। ধর্ম বিজ্ঞান একই কথা বলায় তো আরও ভাল হয়েছে। মোগল সম্রাট আপনাকে অসংথ্য ধন্যবাদ

৪| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১:১২

আমায় ডেকো না বলেছেন: উনি নিজেই ফিরে এসেছেন কিনা?

৫| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১:২২

নতুন বলেছেন: আপনার লেখার আরো রেফারেন্ছ দিন

ডিটেইলস ছাড়া এইরকমের লেখা কনফিউসন তৌরি করে

৬| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:০১

জনাব মাহাবুব বলেছেন: গাজাখুরী গল্প।

৭| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:১৫

নক্‌শী কাঁথার মাঠ বলেছেন: ক্লিনিকাল ডেড, আর কম্প্লিট ডেড এক জিনিস না। ২০ মিনিটের জন্য একজন মানুষ ক্লিনিকাল ডেড হতেই পারে, কিন্তু তার লাইফ সাপোর্ট নিশ্চই থাকে। এর সাথে পরকালের কোন সম্পর্ক নেই, এবং এ দিয়ে এটাও প্রমান হয়না যে মৃত্যুর পরেও জীবন আছে, শুধু প্রমান হয় যে সে পুরোপুরি মরেনি। কিছুক্ষনের জন্য মৃত্যু দিয়ে পরকালের অস্তিত্ব প্রমান হয়না, আর তারা সেটা বলেওনি, এটা আপনি গুলিয়ে ফেলেছেন।

৮| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:৪৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আপনার পোস্টের শিরোনাম আর পোস্টের বক্তব্য মোটেই এক নয়। একজন মানুষকে কৃত্রিমভাবে ওষুধ দিয়ে মেরে ফেলার পর তাকে ১৮ মিনিট পর আবার জীবিত করার মধ্যে দিয়ে এটা কোনভাবেই প্রমানিত হয় না যে মৃত্যুর পরেও জীবন আছে। কারণ, একে তো ওষুধ দিয়ে কৃত্রিমভাবে মেরে ফেলা কখনোই মৃত্যু নয় (কেননা সে আসলেই মারা যায়নি), তার ওপর ওই ১৮ মিনিটের মধ্যে তার জীবন ছিল এই কথার কোন প্রামানিক দলিল আপনার লেখায় নেই। তর্কের খাতিরে যদি ধরেও নেই যে ওই ১৮ মিনিটের মধ্যে তার জীবন ছিল, তাহলে তো সে মারাই যায়নি। এ ক্ষেত্রে মৃত্যুর পরে জীবন কথাটাই সোনার পাথরবাটির মতো।
পাঠক আকর্ষণের জন্য এই শিরোনামটি ব্যবহার করে থাকলে কিছু বলার নেই। কিন্তু এমন আজগুবী পোস্ট না দেওয়াই ভালো।

৯| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:৫২

নক্‌শী কাঁথার মাঠ বলেছেন: কোন পুরো মৃত ব্যাক্তিকে সত্যি সত্যি জ্যান্ত করতে পারা গেলে সেটা দিয়ে পরকালের অস্তিত্ব প্রমান হতোনা, বরং ধর্মের অসারতাই প্রমান হতো। এটাই তখন প্রমান হতো যে মানুষই জীবন দিতে পারে, সৃস্টিকর্তার দরকারই নেই :)

১০| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৩:০২

আমায় ডেকো না বলেছেন: কনফিউশান সৃষ্টি করার জন্যই এই পোস্ট। লিন্ক কই?

১১| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৩:০৪

আমায় ডেকো না বলেছেন: কনফিউশান সৃষ্টি করার জন্যই এই পোস্ট। লিন্ক কই?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.